নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুয়া মফিজ

ভুয়া মফিজের সাথে ভুয়ামি না করাই ভালো...

ভুয়া মফিজ › বিস্তারিত পোস্টঃ

করোনা ভাইরাসের সাথে একান্ত আলাপচারিতা

১৯ শে এপ্রিল, ২০২০ সকাল ১১:১০



সুধী দর্শক শ্রোতা, আমি জানি আপনারা অধীর আগ্রহে অপেক্ষা করছেন আজকের অনুষ্ঠানের জন্য। ''আসেন বসেন, বইসা যান'' টেলিভিশনের পক্ষ থেকে আমি মধুরিমা খন্দকার আপনাদেরকে স্বাগতঃ জানাচ্ছি আজকের লাইভ প্রোগ্রামে। আজ আমাদের সাথে আছেন বিশ্ব করোনা ভাইরাস ভাতৃসংঘের বাংলাদেশ কোঅর্ডিনেটর। উনার সাথে একান্তে, খোলামনে আলাপ করবো কিছু কথা। আপনারা কোথাও যাবেন না কিন্তু। উনি এখনও মেকআপ রুমে আছেন, এলেই শুরু হবে কথোপকথন। ইত্যোবসরে আপনারা কিছু বিজ্ঞাপন দেখুন। ফিরে আসছি, যখন উনি ক্যামেরার সামনে আসবেন।

বিজ্ঞাপন বিরতির পর…….

মধুরিমাঃ শুভ সন্ধ্যা। আজ আপনি কেমন আছেন মাননীয় কোঅর্ডিনেটর সাহেব? আপনাকে আমি এভাবেই সম্মোধন করছি, কিছু মনে করবেন না। আপনার ব্যাপারে, আপনাদের ব্যাপারে একটু বিস্তারিত বলবেন কি আমাদের?

বা. কোঃ আমি ভালই আছি। অনুষ্ঠানের আগেই আপনার সাথে শেয়ার করেছিলাম মধুরিমা, এবার দর্শক শ্রোতাদের জানাই, আমাদের আসলে কোন নাম নাই। আমাদের প্রত্যেকের একটা ইউনিক আইডেন্টিফিকেশান নাম্বার আছে। সেটা দিয়েই আমরা পরস্পরের সাথে পরিচিত। সেই নাম্বারও বিশাল আর খটোমটো। তাই সেদিকে যাচ্ছি না। আমরা আপনাদের দোয়ায় ভালোই আছি। আমাদের কমিউনিটির কার্যক্রমও চলছে বেশ জোড়েসোড়ে। কাজের চাপে শরীরটা অবশ্য কয়েকদিন ধরে একটু কেমন জানি লাগছে, তারপরেও…...ভালো।

মধুরিমাঃ আমাদের সময় একটু টাইট; বুঝতেই পারছেন, এটা বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় চ্যানেল। তাছাড়া আপনারাও এখন ভীষণ ব্যস্ত…..তাই সরাসরি মূল প্রসঙ্গে চলে আসি।

বা. কোঃ সেটাই…..আসলে সন্ধ্যা ৬টার পর রাস্তাঘাটে লোকজন পাওয়া যায় না, তাই তার আগ-পর্যন্ত আমাদের খুবই ব্যস্ত থাকতে হয়। ৬টার পর আবার সারাদিনের রিপোর্ট কম্পাইল করে হেড অফিসে পাঠাতে হয়, আমাদের গ্লোবাল নেটওয়ার্কের ভিডিও কনফারেন্সগুলোও হয় রাতে। সব মিলিয়ে আমাদের দম ফেলার সময় থাকে না। এর মধ্যেই জোড়াতালি দিয়ে আমাদের দম ফেলতে হয়…..হে হে হে!

মধুরিমাঃ আচ্ছা, দু'টা প্রশ্ন করি আগে। বাংলাদেশে আসার সিদ্ধান্ত আপনারা কবে নিলেন, আর কিভাবে আসলেন? আসতে কোন অসুবিধা হয়নি তো!

বা. কোঃ আসলে এই দেশটার প্রতি আমাদের নজর ছিল প্রথম থেকেই। এখানকার আবহাওয়া যদিও আমাদের ততোটা পছন্দ না, তবে মানুষগুলা খুবই ফ্রেন্ডলি। আমাদের কোঅর্ডিনেটর প্যানেলের অনেকেই এখানে আসতে আগ্রহী ছিল। কাজেই সিলেকশান করতে গিয়ে গ্যান্জাম লেগে গেল। সব ঝামেলা মিটিয়ে আসতে একটু দেরী হয়। তবে, আপনাদের প্রশাসন যতোটা বলে ততোটা দেরী হয়নি কিন্তু। জানুয়ারীর শেষের দিকেই চলে এসেছিলাম। এখানকার নেটওয়ার্ক ঠিক করতে গিয়েও একটু দেরী হয়। ২১শে ফেব্রুয়ারীর শুভদিনে আমরা আমাদের কার্যক্রম উদ্বোধন করি। আর আসার সুবিধা অসুবিধার কথা বলছেন? ওই যে বললাম আপনাদের ফ্রেন্ডলীনেসের কথা। যাদের সাথে আসলাম, তারাও গুরুত্ব দেয়নি, আপনাদের এয়ারপোর্টের লোকজন নিয়ে একটু টেনশানে ছিলাম, কিন্তু তারা তো আরো ভালো। সবমিলিয়ে কোন সমস্যাই হয়নি।

মধুরিমাঃ আপনাদের কার্যক্রম নিয়ে কিছু বলুন।

বা. কোঃ শুরুতেই বলেছি, আমাদের অনেকেই এদেশে আসতে আগ্রহী ছিল, কারন এখানে কাজ করা অনেক সহজ। সরকার, প্রশাসন, জনগন সবাই খুবই সহযোগিতা করেছে, করছে। বিদেশ ফেরতা, যাদের ঘাড়ে সওয়ার হয়ে আমরা এসেছিলাম, তারা সরকারী সহযোগিতায় আমাদের ঘর গুছাতে সহায়তা করেছে। মুজিব বর্ষ নিয়ে আমাদের বিশাল ক্র্যাক ডাউন প্রোগ্রাম ছিল। তার আগেই আমরা অবশ্য গ্রাউন্ড ওয়ার্ক হিসাবে কিছু মডেল টেস্ট করি, যা খুবই সফল হয়। মুজিব বর্ষ নিয়ে আমাদের হতাশ হতে হয় নি। সেটা খুবই সাফল্যের সাথে আমরা করতে পেরেছি। তারপর মনে করেন, সিটি কর্পোরেশানের নির্বাচন, ১০ দিনের ছুটির অবকাশ ভ্রমন, কতিপয় গার্মেন্টস ফ্যাক্টরী খোলার কথা বলে শ্রমিক এনে তাদের আবার ফেরত পাঠানো, ধর্মীয় জমায়েত…..কোনটা রেখে কোনটা বলবো! তাছাড়া আপনাদের মন্ত্রীরা ক্রমাগত বিভ্রান্তিমূলক কথা বলে আমাদের কাজ আরো সহজ করে দিয়েছেন। এটা নিয়ে আমরা শুরুতে একটু টেনশানে ছিলাম কিনা…..হে হে হে! সবই আমাদের সৃষ্টিকর্তার কৃপা। আসলে এই দেশের সরকার আমাদেরকে এতো আন্তরিকতার সাথে কাজ করার সুযোগ করে দিয়েছে যে কি বলবো। কৃতজ্ঞতা প্রকাশের ভাষা আমাদের জানা নাই! সারা পৃথিবীর সরকারগুলোর জন্য এটা একটা দৃষ্টান্ত হয়ে থাকবে। স্যালিউট…...গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার!

মধুরিমাঃ আচ্ছা, আপনাদের খারাপ লাগে না এভাবে নিরীহ মানুষ মারতে?

বা. কোঃ দ্যাখেন, সবসময়ে পজিটিভ চিন্তা করবেন। এটা আপনাদের হার্টের জন্যও ভালো। ‍বি পজিটিভ। আমাকে ভুল বুঝবেন না আবার! আপনার রক্তের গ্রুপ বলছি না, আপনাদের মানসিকতার পরিবর্তনের কথা বলছি। আমরা পৃথিবী ব্যাপী একটা মহৎ উদ্দেশ্য নিয়ে আমাদের কার্যক্রম শুরু করেছি। জনসংখ্যার ভারে এই পৃথিবী নিমজ্জিত। আমরা জনসংখ্যা কমাতে সহায়তা করছি। আপনারা নিজেরাই তো অহরহ নিজেদের মারছেন……..কৃষ্ণ করলে লীলাখেলা, আমরা করলে দোষ…..কথাটা কি এমন শোনাচ্ছে না! আপনাদের মহান নেতা বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাহেবের একটা কথা আমাদের কমিউনিটিতে খুবই জনপ্রিয়। উনি পাকিদের বলেছিলেন, তোদের ভাতে মারবো, পানিতে মারবো। সেখান থেকেই আমরা অনুপ্রেরণা নিয়েছি। আমরা আমাদের কার্যক্রম এমন এক পর্যায়ে গুটিয়ে নেবো, যখন বিশ্বের মানুষ…….বিশ্ব বাদ দেন, আমরা বাংলাদেশ নিয়ে কথা বলছি। তখন বাংলাদেশের মানুষ আমাদের কারনে না, ভাতের অভাবে মরবে। লোকজনের আয় থাকবে না, খাদ্য থাকবে না; অর্থনীতি ধ্বসে যাবে, আর দেশে দুর্ভিক্ষ লেগে যাবে। আমাদের অসমাপ্ত কাজ তখন প্রকৃতি শুরু করবে…..অবশ্যই আপনাদের নেতাদের প্রত্যক্ষ সহযোগিতায়। চাল চুরি এর একটা নমুনা মাত্র। শিয়াল আর শকুনের আনাগোনা যাবে বেড়ে! দ্যাখেন না সামনে আর কি কি হয়……….। উমা আ হা হা হা করে কোঅর্ডিনেটর সাহেব একটা রক্তহীম করা রাজীবমার্কা (আমাদের ব্লগার রাজীব না, বাংলা সিনেমার ভিলেইন রাজীব) অট্টহাসি দিল।

মধুরিমাঃ একটা ঢোক গিলে…….আপনার কথা শুনে আমার ভয় করছে!!

বা. কোঃ আপনার ভয় করছে? কি বলেন এসব!! যার চুলের বেণীতে ঝুলে ব্যর্থ প্রেমিকেরা গলায় ফাস দিয়ে আত্মহত্যা করে তার ভয় করছে? হাসালেন ম্যাডাম! ভয়ের কিছু নাই। বাস্তবতার সম্মুখীন হওয়ার প্রস্তুতি নেয়া শুরু করেন, ভয় কেটে যাবে। এই দেশ আমাকে অনেক দিয়েছে। আমাদের কমিউনিটিতে আমার ইজ্জত এখন তুঙ্গে। আমি অকৃতজ্ঞ না। আমিও আপনাদেরকে ভবিষ্যতের কথা জানিয়ে গেলাম। আপনাদের ভবিষ্যত আপনাদের হাতে। আমাদের হাত থেকে রক্ষা পাওয়া কঠিন হলেও দুর্ভিক্ষ থেকে রক্ষা পাওয়া ততোটা কঠিন না…..এখনও আপনাদের হাতে যথেষ্ট সময় আছে। আর যদি আগেরবারের মতো কালক্ষেপণ করেন, তাহলে আপনাদের সর্বনাশ কেউ ঠেকাতে পারবে না। জানেন নিশ্চয়ই, ডাব্লিউএইচও সারা বিশ্বে স্বাস্থ্য জরুরী অবস্থা ঘোষণা করে জানুয়ারীর ৩১ এ, আর আপনাদের সরকার এপ্রিলের ১৬ তারিখ! উনারা ঘুমান নাকি? আপনাদের প্রশাসনের কাছে এ'জন্যেই তো আমরা কৃতজ্ঞ!!

মধুরিমাঃ আচ্ছা, আপনি বারবার সরকার আর জনগনের সহযোগিতার কথা বলছেন; বিশেষ করে সরকারী সহযোগিতার কথা। ব্যাপারটা একটু খুলে বলবেন কি?

বা. কোঃ দারুন প্রশ্ন করেছেন। দেখুন, জনগনতো অবশ্যই সহযোগিতা করছে, তবে তারা আমাদের প্যাসিভ সহযোগী, অনেকটা সিস্টেমের যাতাকলে পড়েই তাদের এই সহযোগিতা। এক্টিভ সহযোগী হলো সরকার। আমাদের পরিকল্পনার কৌশলগত কারনে বিস্তারিত আপনাকে বলতে পারছি না, প্রোগ্রাম ক্ষতিগ্রস্থ হতে পারে। শুধু এটুকু বলি, সমগ্র দেশে সরকার যে বিশৃংখলা, সমন্বয়হীনতা, সঠিক তথ্যের অবাধ প্রবাহ ইত্যাদি বন্ধ করে রেখেছে, তাতে জনগন বিভ্রান্ত হয়েই আমাদের সহযোগী বনে গিয়েছে। তাছাড়া সরকার কিছু কিছু অপ্রয়োজনীয় বা কম প্রয়োজনীয় ব্যাপার খুব শক্ত হাতে দমন করে; কিছু লোক-দেখানো কাজ করে। কিন্তু যেগুলো করলে দেশ ও জাতি সত্যিকারভাবে উপকৃত হবে, সেখানে অনেক কম্প্রোমাইজ করে। যেমন ধরুন, ধর্মীয় গন-জমায়েত। এখানে সরকার তাদের প্রশাসনিক দৃঢ়তা দেখাতে সম্পূর্ণ ব্যর্থ। আপনাদের মেয়রের 'হাতধোয়া কর্মসূচী'ও আমাদের কমিউনিটিতে ব্যাপক হাস্যরসের সৃষ্টি করেছে। ব্যাপারটা আমাদের কাছে অনেকটা 'শাক দিয়ে মাছ ঢাকা'র মতো!

মধুরিমাঃ আচ্ছা, আপনাদের দূর্বলতা কি?

বা. কোঃ আমি বিশ্ব করোনা ভাইরাস ভাতৃসংঘের বাংলাদেশ কোঅর্ডিনেটর। আপনার কি আমাকে লিলিপুটিয়ান মনে হয় নাকি প্রশ্নফাস জেনারেশানের সদস্য মনে হয়! আপনাকে খোলা ময়দানে এটা বলে দেই…….আর বিশ্বব্যাপী আমাদের কর্মসূচীর বারোটা বাজুক! আমরা করোনা ভাইরাস, কঠিন চীজ। আমাদের কোন দূর্বলতা নাই। উমা আ হা হা হা…...আবারও অট্টহাসি!

মধুরিমাঃ আমাদের সময় প্রায় শেষ। দেশের জনগন বা সরকারের প্রতি আপনি কোন বাণী দিতে চান?

বা. কোঃ সরকারের প্রতি বলার কিছু নাই। উনারা যেভাবে কাজ করছেন, আমরা চাই উনারা সেভাবেই কাজ করে যান। আমরা উনাদের সাথে আছি। আর ব্যাক্কল জনগনকে বলবো, এসব হাত ধোয়া, মাস্ক পড়ে ডাকাতের মতো ঘুরে বেড়ানো, হুদাই কাজ-কাম বাদ দিয়ে ঘরে বসে থাকা…...এসব বাদ দিন। কোন লাভ নাই। এসব করে আমাদের ঠেকানো যাবে না। বিজয় আমাদের সুনিশ্চিত। এই পৃথিবীতে এমন কোন শক্তি নাই, যা আমাদেরকে ঠেকিয়ে রাখতে পারে। আপনাদের বিশ্ব-মোড়ল আমেরিকাকে দেখুন, কি অবস্থা সেখানে? ওরাই পারে না, সেখানে আপনারা…..ফুহ্!! আর হ্যা, আমাদের ঘনিষ্ঠ বন্ধু ডোনাল্ড ট্রাম্পের কথা শুনুন। আপনাদের উপকার হবে। বিদায়!!

দর্শক স্রোতা, আজকে এ'পর্যন্তই। এই আলাপচারিতা থেকে আপনারা কে কি শিখলেন জানি না। তবে, আপনাদের আক্কেলকে কাজে লাগান। কোনটা সঠিক, কোনটা বেঠিক বুঝতে শিখুন। সময় শেষ, চাইলেও আর কিছু বলতে পারছি না। আমি মধুরিমা, ''আসেন বসেন, বইসা যান'' টেলিভিশনের পক্ষ থেকে আপনাদেরকে বিদায় জানাচ্ছি। সবাই ভালো থাকুন, নিরাপদে থাকুন। আর অবশ্যই অবশ্যই সুস্থ্য থাকুন।

কিছু কথাঃ কয়েকদিন আগে সুপ্রিয় ব্লগার ইসিয়াক একটা কবিতা পোষ্ট করেছিলেন। পোষ্টের কবিতা না, ছবিটা আমার দৃষ্টি আকর্ষণ করে। কবিতার নায়িকা মধুরিমা'র চুলের বেনীতে ফাস লাগিয়ে আত্মহত্যা করা এক আদম সন্তানকে চিচিংগার মতো ঝুলে থাকতে দেখে আমার মনে হলো, করোনা নিয়ে আমাদের সরকারের কার্যক্রমের সাথে এই আত্মাহুতির কোথায় যেন একটা মিল আছে। সেখান থেকেই এই লেখাটার উদ্ভব। সাক্ষাৎকারের সন্চালকের নাম 'মধুরিমা' সেই কবিতা থেকেই নেয়া। সঙ্গত কারনেই আমার এই লেখাটা ব্লগার ইসিয়াককে উৎসর্গ করছি।

ছবিটা গুগলের সৌজন্যে।

মন্তব্য ৪৪ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে এপ্রিল, ২০২০ সকাল ১১:২০

ইসিয়াক বলেছেন: আমি সত্যি অভিভূত!
আগে পড়ে নেই তারপরে মন্তব্যে আসছি।

১৯ শে এপ্রিল, ২০২০ সকাল ১১:২৬

ভুয়া মফিজ বলেছেন: আপনাকে অভিভূত করতে পেরে আমি যারপরনাই আনন্দিত। অপেক্ষায় থাকলাম। :)

২| ১৯ শে এপ্রিল, ২০২০ সকাল ১১:২৯

নীল আকাশ বলেছেন:
সারা বিশ্বে লকডাউনে। কোটি কোটি মানুষ কাঁদছে। মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করছে। সারা বিশ্ব কাঁপছে। প্রতিমুহূর্তে মানুষ না ফেরার দেশে চলে যাচ্ছে।
অথচ এইদেশের মানুষ এখনও নির্বোধের মতো আচরণ করে যাচ্ছে, কোন কথাই মানছে না। সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ বাংলাদেশ। এখানে করোনা বৃদ্ধি পেলে বা ছড়িয়ে পড়লে লাশের উপর লাশ পড়বে। যেভাবেই হোক করোনা'কে থামাতে হবে। না হলে লাশের মিছিল শেষ হবেনা। এত বিভৎস দৃশ্য দেখতে চাই না। চলুন ঘরে যাই। সবাই নিরাপদে থাকি।

ইসিয়াক ভাইকে অভিনন্দন রইলো। লেখা ভালো হয়েছে।

১৯ শে এপ্রিল, ২০২০ সকাল ১১:৩৭

ভুয়া মফিজ বলেছেন: আমি বরাবরের মতোই জনগনকে দোষ দিতে চাই না। সরকারের অনেক দায়িত্ব ছিল, যার কোন কিছুই তারা পালন করে নাই। না আগে.....না পরে।

ছাগলকে আপনি যদি দড়ি দিয়ে বেধে না রেখে তার কাছ থেকে দায়িত্বশীল আচরণ আশা করেন, তাহলে যা ঘটার তাই ঘটছে এখন দেশে। ছাগলদের মালিকের দিকে নজর দিতে হবে। তারা কি তাদের দায়িত্ব পালন করছে?? ছাগল সুযোগ পেলে ছাগলামী করবেই।

৩| ১৯ শে এপ্রিল, ২০২০ সকাল ১১:৫০

কাছের-মানুষ বলেছেন: করোনার ইন্টার্ভিউ ভাল হয়েছে! মধুরিমা নামটাও আমার ভাল লেগেছে।

করোনা সারা পৃথিবী থেকে বিদায় নিলেও বাংলাদেশের আতিথেয়তা ভুলবে, কারণ আমরা জাতী হিসেবে অতিথি পরায়ণ!!

১৯ শে এপ্রিল, ২০২০ সকাল ১১:৫৮

ভুয়া মফিজ বলেছেন: করোনা সারা পৃথিবী থেকে বিদায় নিলেও বাংলাদেশের আতিথেয়তা ভুলবে ভুলবে নাকি ভুলবে না? যাই হোক, জাতি হিসাবে আমরা অবশ্যই অতিথিপরায়ন.....শুধু কোন অতিথিকে কিভাবে সমাদর করতে হতে হবে, সেই জ্ঞানের ঘাটতি আছে। ;)

মধুরিমা নামটা আসলেই সুন্দর; বেশ রোমান্টিক.....কি বলেন!! :)

৪| ১৯ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:০৬

জুন বলেছেন: আপনার ইন্টারভিউ তথা লেখায় বিশাল ভুল আছে ভুয়া #:-S আমাদের দেশে এই ধরনের আলাপচারিতায় কোনদিন দেখছেন্নাকি আমন্ত্রিত অতিথি কিছু কইতে পারে B:-/ তাদের প্রশ্ন এত বিশাল থাকে সেটা ধৈর্য্য সহকারে শুনে যখন বক্তা কিছু বলতে যাবে তখনই সঞ্চালক বলে উঠে "আপনার কাছে শিগগিরই ফিরে আসছি তার আগে একজন অতিথির ফোন কল নিয়ে নেই অথবা বিজ্ঞাপন শুইনা নেন আগে "।
সুতরাং আপনার লেখায় চোখ বুলিয়ে দেখি (পড়ি নাই কিন্ত) মধুরিমার আধা লাইন আর অতিথি দশ লাইন। বুঝলাম বাংলাদেশের এই সব অনুষ্ঠান দেখায় ভুইয়া সাহেবের কিছু ঘাটতি আছে :||
পড়ে আবার আসুমনে কিছু এডিট করলে /:)
মধুরিমা জিন্দাবাদ =p~

১৯ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:১২

ভুয়া মফিজ বলেছেন: আপনে একটা জিনিস বুঝেন.....এইটা কোন তথাকথিত ইন্টারভিউ না। কোঅর্ডিনেটর সাব'রে হাতে পায়ে ধইরা আনোন লাগছে। হ্যায় যে লীড নিবো, তা বলাই বাহুল্য। ইন্টারভিউয়ের আমন্ত্রিত অতিথির গুরুত্ব বুঝন লাগবো আপনের। হ্যায় এই দুইন্নার কাউরে গণায় ধরে না। B-)

৫| ১৯ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:২২

কাছের-মানুষ বলেছেন: হ্যা, বাংলাদেশের আতিথেয়তা "ভুলবে না" হবে। "মধুরিমা" নামটার মধ্যে একটা প্রেমিকা প্রেমিকা গন্ধ আছে!!

১৯ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:২৯

ভুয়া মফিজ বলেছেন: আপনি প্রেমিকা প্রেমিকা গন্ধ পাচ্ছেন জেনে ভালো লাগলো। আমার নাক ইদানীং ঠিকমতো কাজ করছে না। :P

৬| ১৯ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:২৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: হাসান মাহমুদের চোখ না পড়লেই হয় ;)
হা হা হা

মোদিজির অফিসিয়াল প্রত্যাখানের আগ পর্যন্ত পিছু হটার কোন লক্ষনই ছিলনা।
অত:পর শাক দিয়ে মাছ ঢাকতে গিয়েও লেজ লুকাতে পারলোনা! আতশ বাজির আলোয় বেরিয়েই গেল!
কোথায় জানুয়ারী আর কোথায় মার্চের ১৮!!!!
সবই লেজে গোবরে!

দারুন ইন্টারভিউর জন্য ধন্যবাদ ভায়া।
আপনাকে দর্শক ফোরামের পক্ষ থেকে করোনা নো-বেল এর জন্য মনোনিত কার হোক ;)

আর সচেতন না হয়ে যারা করোনার প্রেমে মজতে চান- যেভাবে চলছেন চলতে থাকুন ছবি হয়ে যাবার আগ পর্যন্ত!


১৯ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:৩৭

ভুয়া মফিজ বলেছেন: হাসান মাহমুদ ভাইয়ের চোখে কিভাবে পড়বে? উনি কি ব্লগার?? :P

লেজ লুকানো খুবই কঠিন ব্যাপার, কোন না কোন ভাবে বের হয়েই যায়। তাছাড়া কৌশলগত কারনে অনেক সময়ে লেজকে নাড়ার প্রয়োজন পড়ে। যথাযথ জায়গায় কৃতজ্ঞতা প্রকাশ করতে হয়! আসলেই সমস্যা!

এই 'দর্শক ফোরাম' জিনিসটা কি? এরা নো-বেল এ টাকা-পয়সা কিছু দেয়? টাকা না দিলে আমি এইসবের মধ্যে নাই। শুকনা প্রশংসা দিয়া আমি কি করমু? যাদের চারে হয় না, তাদের চল্লিশেও হবে না। ;)

৭| ১৯ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:৩৮

নতুন নকিব বলেছেন:



আপনার ইন্টারভিউ বিশ্লেষনে যেতে পারছি না। কারণ, সবটা না পড়তেই মন্তব্যে আসলাম। প্রথম থেকে কিছু মাত্র পড়েছি। তবে ভালো লেগেছে যথারীতি। পোস্টে +++

ভালো থাকবেন। শুভকামনা।

১৯ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:৫১

ভুয়া মফিজ বলেছেন: আপনি, জুন আপা, ইসিয়াক.....আপনারা সবাই পুরোটা না পড়েই মন্তব্য করছেন, তাইলে কিভাবে হবে? আপনাদের ব্যাখ্যা-বিশ্লেষণও তো আমার জানা দরকার। না হলে নিজের লেখার মুল্যায়ন কিভাবে করবো? আশা করবো, পুরোটা পড়ে জানাবেন। শুধু জানানো না, বিশ্লেষণমূলক মন্তব্য প্রত্যাশা করছি একটা। :)

সুস্থ থাকুন.....নিরাপদে থাকুন।

৮| ১৯ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:৫৫

জুন বলেছেন: সারা দুনিয়ায় একজন মানুষই আছে যে কাউরে গোনায় ধরে না সে হইলো আম্রিকার পেসিডেন ডোলান্ড ট্রাম :P মধুরিমা কি তারে আঞ্চিলো B:-)

১৯ শে এপ্রিল, ২০২০ দুপুর ১:০২

ভুয়া মফিজ বলেছেন: আম্রিকার পেসিডেন করোনার কাছে বাচ্চা পোলা। হ্যার এহন খালি কান্দা বাকী আছে। গ্যালারীতে বয়া খালি মজা দ্যাহেন......সামনে বহুকিছু দেহনের বাকী আছে। পপকর্ণ লাগলে আওয়াজ দিয়েন। =p~

৯| ১৯ শে এপ্রিল, ২০২০ দুপুর ১:০০

নেওয়াজ আলি বলেছেন: সরকার কে অসংখ্য ধন্যবাদ সহযোগীতা করার জন্য। আমার মনে হয় করোনা কিছু দিনের মধ্যে বি বাড়িয়াকে আলাদা করে স্বাধীনতা ঘোষণা করতে পারে। ওই এলাকা আলাদা রাজ্য করে হাসান মাহামুদকে মূখ্য মন্ত্রী করবে।

১৯ শে এপ্রিল, ২০২০ দুপুর ১:০৬

ভুয়া মফিজ বলেছেন: আপনার আশাবাদ সাধুবাদ পাওয়ার যোগ্য। বি বাড়িয়া যদি স্বাধীনই হয়, তাহলে আর মুখ্যমন্ত্রীর দরকার কি, উনারে সরাসরি পেসিডনই বানায়া দিবে। তবে, করোনার কৃতজ্ঞতাবোধ দেখে মনে হলো, এর থেকে বেশী কিছুও ঘটতে পারে.....দেখা যাক। ততোদিন আমাদেরকে দুনিয়ায় বেচে বর্তে থাকার আপ্রান চেষ্টা করতে হবে। :)

১০| ১৯ শে এপ্রিল, ২০২০ দুপুর ১:৩১

মা.হাসান বলেছেন: বা. কোঃ এর বা টা কি ..ছাল এর সংক্ষেপ?

যাউকগা সিংগাপুরকে যখন ছাড়াইতে পারছি তখন আম্রিকাকে ছাড়াইতে সময় লাগিবে।
ইসিয়াক ভাইয়ের কবিতায় আপনার কমেন্ট দেখেছিলাম, সময় না থাকায় গ্যাঞ্জাম করা হয় নি।

যথারীতি কিছু ফেইবুকাররা আপনার ..ছাল লেখায় লাইক-কমেন্ট করে ব্লগের বারোটা বাজালো।
বেশি যড়যন্ত্র করবেন না।



ভাড়া করা লোক দিয়া লাইক -কমেন্ট খরিদ করিয়া ব্লগিঙ চলিবে না।

১৯ শে এপ্রিল, ২০২০ দুপুর ১:৪৫

ভুয়া মফিজ বলেছেন: বা. কোঃ এর বা টা কি ..ছাল এর সংক্ষেপ? যার মনে যা, ফাল দিয়া ওঠে তা!!! =p~

আপনার গ্যান্জাম করতে সময় লাগে নাকি? ঝানতাম না তো! আপনি নিজেই তো একজন ফেইবুকার। চালুনী আর সুইয়ের গল্পটা আশাকরি আপনার জানা আছে। বিতং করে আর বলতে চাই না।

ভাড়া করা লোক দিয়া লাইক -কমেন্ট খরিদ করিয়া ব্লগিঙ চলিবে না। আপনেরে কয়ট্যাকা দিছি এইটা আবার ফাস কইরা দিয়েন না কইলাম। সবাইরে দেওনের ট্যাকা আমার কাছে নাই। :P

আপনার মনোমুগ্ধকর মন্তব্যের জন্য আমার বাগানের একটা করোনা ফুলের ছবি উপহার দিলাম। এইটা ট্যাকার হিসাবের বাইরে!!!

১১| ১৯ শে এপ্রিল, ২০২০ দুপুর ১:৩৬

রাজীব নুর বলেছেন: খুব মজায় আছেন মনে হয়!!
এত রসকস আসে কই থেকে??

১৯ শে এপ্রিল, ২০২০ দুপুর ১:৪৭

ভুয়া মফিজ বলেছেন: এত রসকস আসে কই থেকে?? কেন, আপনার কয়েক মগ লাগবে?? =p~

১২| ১৯ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:১১

মা.হাসান বলেছেন: রসের কথা আর কইয়েন না। তিন দিন আগে সন্ধ্যার পর একটু হাঁটতে বাইর হইছি। পকেটে সেফটির জন্য কিছু টাকা, পুলিশ ধরলে কইমু খাবার স্যালাইন কিনতে যাইতেছি। ঐটার জন্য পেসকিপশন লাগে না, আবার আগে থেইকা বাড়িতে স্টকেও সবাই রাখে না। তো দেখি একজন দুইটা কলসিতে কইরা ঐ রস ব্যাচতাসে। আপসুস, পকেটে মিন্ট আছিলো না। মিন্টের দুকানভি ঐ সম বন।

রাজীব নুরেরে হের মায় তালা বন কইরা রাখে। হ্যায় রস পাইবো কই?

যারা ঢাকার ব্লগার, হ্যাগোরে কই, সন্ধ্যার পর বারাইলে পকেটে এলাচ-মিন্ট গাম কিছু একটা রাইখেন। নাইলে কিন্তু রস খাইয়া ধরা পইড়া যাইতে পারেন। তখন বাইর হওয়া পুরা বন। বাইরে পুলিশের বাড়ি, ঘরে কিম জঙের দোস্তের।

২০ শে এপ্রিল, ২০২০ রাত ১:৫১

ভুয়া মফিজ বলেছেন: পুলিশ ধরলে কইমু খাবার স্যালাইন কিনতে যাইতেছি। এইদিক দিয়া আলু অনেক সেইফ। এলাচ,মিন্ট কিছুই লাগে না। রসের নেশায় মাতাল হওয়া ভাড়দের এক্তিয়ারে পরে, আমাগো রাজীব নূর লেজ বিশিষ্ট অতিশয় নম্র আর ভদ্দরনোক। মাঝে-মধ্যে অবশ্য লেজের আগায় অবশিষ্ট দেখা যায়, তবে সেটা আপনে ইগনোর করতে পারেন। উনি এখনও পুরাপুরি ''মামি'স সন''। =p~

আমার মনে হয়, পুরা দেশবাসীরই এখন মহুয়ার নেশায় মাতাল হওয়ার সময়। মাতাল কিছু দ্যাখেও না, আর দ্যাখলেও বোঝে না। চেষ্টা কইরা দ্যাখেন, করোনা ভাইজানেরে এই নেশা ধরাইতে পারেন কিনা; হ্যার বিষ কিছু কমতে পারে! ;)

১৩| ১৯ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:৫৫

ইসিয়াক বলেছেন: # প্রথমেই বলি চরম কবিতা বিদ্বেষী গণ কবিতায় উঁকি ঝুকি মারা B:-/ শুভলক্ষণ।
# মধুরিমাকে এতো সুন্দরভাবে উপস্থাপন করাতে আমি যার পর নাই খুশি হয়েছি। মধুরিমার পক্ষ থেকে শুভেচ্ছা নিয়েন ভাইয়া।
ইন্টারভিউ ফাটাফাটি হয়েছে।
#হাসান ভাই কেমন আছেন? যাক সে যাক হাসান ভাই আপনিও কিন্তু আমার কবিতায়........।হাটে হাড়ি ভাঙবো? :D না থাক ।
করোনা চলে গেলে না হয় একদিন আচ্ছা করে পায়ে পা বাধিয়ে ঝগড়া করা যাবে। =p~ =p~ =p~

২০ শে এপ্রিল, ২০২০ রাত ২:০১

ভুয়া মফিজ বলেছেন: আমাগো হাসান ভাই গভীর জলের মাছ। ডুবে ডুবে জল খাওয়ার দরকার পরে না উনার, উনি জলেই বাস করেন। হাটে হাড়ি ভাঙবো? উনার হাড়ি অনেক আগেই ভেঙ্গে গিয়েছে, নতুন করে আর কি ভাঙ্গবেন। তাছাড়া নতুন যেই হাড়ি উনি যোগাড় করেছেন, সেটা এখন রসের ভান্ড হিসাবে ব্যবহৃত হয়। না ভাঙ্গাই ভালো। বেচারার রস সব নাই হয়ে যাবে। =p~

আমি কবিতা দেইখা উকি দেই নাই.......মধুরিমার ঘটনাটা ভালো করে বোঝার জন্য উকি দিসিলাম! মধুরিমাকে বইলেন, করোনার কাছ থেকে দুরে থাকতে। নীচে দেখলাম পুরান পাগলকে রিপ্লেস করতে নতুন একজন পাগল চলে এসেছে, শের শায়রী বলেছেন: প্রথমেই আপত্তি জানিয়ে রাখি, "মধুরিমা" নামটার প্যাটেন্ট আমি অনেক আগে কবি ইসিয়াক এর কাছ থেকে নিয়ে নিয়েছি, এই নাম এখন আমার। এই ব্যাপারে আপনার ব্যাখ্যা দাবী করছি। :P

২০ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:৩১

ভুয়া মফিজ বলেছেন: ১৬ নং মন্তব্যটা পড়ে আপনাকে বিষয়টা ফয়সালা করার জন্য অনুরোধ জানাচ্ছি। B-)

১৪| ১৯ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:০৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
এক কথায় প্রকাশঃ অনবদ্য!!
এখনো সময় আছে, এবার তোরা মানুষ হ !!

২০ শে এপ্রিল, ২০২০ রাত ২:০২

ভুয়া মফিজ বলেছেন: এখনো সময় আছে, এবার তোরা মানুষ হ !! হবে কি? আশাবাদী হতে বলেন?? :)

১৫| ১৯ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:০৬

ওমেরা বলেছেন: মধুরিমা তো পুরাই ব্যার্থ , ছলা কলা করে করোনার দুর্বলতাটা জানতে পারলো না। আমাদের সরকার, জনগন করোনাকে এত সহযোগিতা করলো আমাদের তো এটা প্রাপ্য তাদের সহযোগিতা । তারা এই সহযোগিতা করলেই তো আমরা বিশ্বমোড়লকে হটিয়ে আমরাই বিশ্ব মোড়লে হয়ে যেতে পারতাম।

ইন্টারভিউ ভালই লেগেছে ।

২০ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:৫১

ভুয়া মফিজ বলেছেন: করোনা তো করোনা, ডোডো পক্ষী না যে ছলাকলা করলেই সব গোপন তথ্য ফাস করে দিবে। এরা বড়ই সেয়ানা মাল! ;)

বিশ্ব মোড়লকে আমরা এমনিতেই হঠিয়ে দিতে পারবো। করোনার সাহায্য লাগবে না। সিঙ্গাপুর, ফ্রান্স পরাভূত। আম্রিকার হার সময়ের ব্যাপার মাত্র। B-)

১৬| ১৯ শে এপ্রিল, ২০২০ রাত ৯:২১

শের শায়রী বলেছেন: প্রথমেই আপত্তি জানিয়ে রাখি, "মধুরিমা" নামটার প্যাটেন্ট আমি অনেক আগে কবি ইসিয়াক এর কাছ থেকে নিয়ে নিয়েছি, এই নাম এখন আমার। বিশ্বাস না অইলে কবিরে জিগান। পোষ্ট পড়া হয়েছে পুরাপুরি, কিন্তু কোন আলোচনায় যামু না :(

২০ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:১৭

ভুয়া মফিজ বলেছেন: আপনে দাবী করলে তো হবে না, কবি'র উত্তর আসুক, তারপরে দেহুম নে। হুনছি কেউ একজন কোন এককালে দাবী করছিল হাইকোর্টের বিল্ডিংটা হ্যার বাপের আছিল। হ্যায় উত্তরাধীকার সূত্রে ওইডার মালিক!!! =p~

পোষ্ট পড়ছেন.....আলোচনায় যাইবেন না, ভালো। না যান, ঘরেই বয়া থাকেন! :-B

২০ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৩৪

ভুয়া মফিজ বলেছেন: আইজকা জানলাম, আমার স্ব-জাতিও মিছা কতা কয়। নগর সভ্যতার কুপ্রভাব এরেই কয়। কবি কইছে, হ্যায় মাত্র আইজকাই মধুরিমা নামটা উন্মুক্ত করছে (১৯ নং মন্তব্য), আর আপনে কন আরো আগেই আপনে পেটেন্ট নিয়া নিছেন! আর কতা বাড়ামু না, বেশী কতা কইলে আপনের মুরুব্বীর কাছে বিচার দিমু। :P

১৭| ২০ শে এপ্রিল, ২০২০ ভোর ৫:০১

সোহানী বলেছেন: মধুরিমা নাম নিয়াতো দেখি বিশাল ক্যাচাল ;) । কেউ আর ইর্ন্টাভিউ এর ধার ধারচে না B:-/ । নামটা আসলেই রোমান্টিক!!

ইর্ন্টাভিউ করেন আর পরিবার পরিকল্পনার কথা বলেন.... এই করোনারে দূর করা আদৈা সম্ভব কবে জানি না।

বাই দা ওয়ে, তারিকটা মনে হয় ১৬ নয় ১৮ মার্চ হবে কি!!

২১ শে এপ্রিল, ২০২০ সকাল ৮:৪৩

ভুয়া মফিজ বলেছেন: একটা নাম নিয়াই এত্তো ক্যাচাল, মানুষটা সশরীরে সামনে আসলে কি হইতো, বুঝেন এইবার!! :P
ইন্টারভিউ নিয়া কেউ যে কিছু কইতাছে না, এর কারন তো আপনের বুঝার কথা। ;)

এই করোনা দুর হবে না, ২/১ বছর জ্বালায়া তারপরে এমনেই সাধারন ফ্লু ভাইরাসে পরিনত হবে। আমাগো শরীরও এর মধ্যে সেল্ফ ডিফেন্স মেকানিজম ঠিক কইরা ফালাইবো। আগামী শীত পর্যন্ত পার করাই আসল চ্যালেন্জ।

বাই দা ওয়ে, তারিকটা মনে হয় ১৬ নয় ১৮ মার্চ হবে কি!! কোন তারিখের কথা কন? এমন কোন তারিখ কি লেখায় আছে? বুঝবার পারি নাই!

১৮| ২০ শে এপ্রিল, ২০২০ সকাল ১০:৪৬

মোস্তফা সোহেল বলেছেন: দারুন হয়েছে ইন্টারভিউ!

২১ শে এপ্রিল, ২০২০ সকাল ৯:০৯

ভুয়া মফিজ বলেছেন: আপনাকে ধন্যবাদ।

১৯| ২০ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:৫৩

ইসিয়াক বলেছেন: # যে যাই বলুক মধুরিমা শুধু আমার। সে শুধু আমাকেই মন দিয়েছে আর কাউকে না B:-/
# নাম ধুয়ে কি আমি পানি খাবো :-P প্যাটেন্ট আমি উন্মুক্ত করে দিলাম। আপনারা যার যা খুশি করেন।শুধু ইয়ে বাদে :-B ।তবে বাঘ ভাইয়া এখনও মনে হয় ঘুমাচ্ছেন। কাল তো অনেক হালুম হুলুম করলো দেখলাম। ক্লান্ত হয়ে পড়ছে মনে হয়। দেখা যাক জাগলে কি করে :P


৥সকালে মন্তব্য লিখে পোষ্ট করতে মন চায়নি কেন জানি না মন্তব্য করতে আর মন্তব্যের উত্তর দিতে আমার যত আলসেমী।

২১ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:২০

ভুয়া মফিজ বলেছেন: অবশ্যই মধুরিমা আপনার, আপনার মধুরিমাকে ছিনিয়ে নেওয়ার দুঃসাহস কারো নাই।

প্যাটেন্ট আমি উন্মুক্ত করে দিলাম। আপনারা যার যা খুশি করেন।শুধু ইয়ে বাদে :-B হে হে হে......সে আর বলতে!!!

অসুবিধা নাই.....অলস মানুষদের দুঃখ আমি বুঝি। :)

২০| ২১ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:০৭

মুক্তা নীল বলেছেন:
ভাই ,
বিশ্ব বাদ দেন, আমরা বাংলাদেশ নিয়ে কথা বলছি। তখন বাংলাদেশের মানুষ আমাদের কারনে না, ভাতের অভাবে মরবে। লোকজনের আয় থাকবে না, খাদ্য থাকবে না; অর্থনীতি ধ্বসে যাবে, আর দেশে দুর্ভিক্ষ লেগে যাবে। আমাদের অসমাপ্ত কাজ তখন প্রকৃতি শুরু করবে….. এই কথাগুলোই ভাবাচ্ছে। টকশো মতো ইন্টারভিউ , আর মধুরিমা কে নিয়ে
মজার ছলে বলেন আর যাই বলেন ইন্টারভিউ টা ভালো লেগেছে।
আতঙ্কের মধ্যেও অভিনবত্ব বিনোদন।

২১ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:২২

ভুয়া মফিজ বলেছেন: খুব কম মন্তব্যেই আমার লেখার মূল বক্তব্য উঠে এসেছে। বিজ্ঞ ব্লগারগণ সবাই মোটামুটি সজ্ঞানেই এড়িয়ে যেতে চেয়েছে। অনেকে তো মন্তব্যই করে নাই, লাইক দিয়ে ভেগে গিয়েছে। মধুরিমার বিষয়টা এই ডাইভারশানে সহায়তা করেছে নিঃসন্দেহে। আমি ইচ্ছা করেই এটা রেখেছিলাম। যাই হোক, আপনার চমৎকার মন্তব্য ভালো লাগলো। একেবারেই মূল কথাটা তুলে ধরেছেন। অভিনন্দন!!!

আতঙ্কের মধ্যেও অভিনবত্ব বিনোদন। থ্যাঙ্কু থ্যাঙ্কু.......ভালো থাকুন, সুস্থ্য থাকুন আর নিরাপদে থাকুন। :)

২১| ২১ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:০৫

করুণাধারা বলেছেন: আমাদের মন ভালো করার জন্য এত কষ্ট করে সাক্ষাৎকারের বিশাল বর্ণনা দিলেন, একটা ধন্যবাদ দিতেও তো আসা উচিত, তাই আসলাম, ধন্যবাদও দিলাম, পুরো পোস্ট পড়ে লাইকও দিলাম, কিন্তু কী জানি কিসের লাগি প্রাণ করে হায় হায়...

গতকাল আর আজ দুটো খবর পেলাম, মা-বাবা দুজনেই মারা গেছেন, বাচ্চাগুলো অচ্ছুৎ হয়ে গেছে সবার কাছে। এগুলো মাথা থেকে বের করতে পারিনা। :(
ভালো থাকেন, শুভকামনা রইল।

২১ শে এপ্রিল, ২০২০ রাত ৯:৩৮

ভুয়া মফিজ বলেছেন: ধন্যবাদ দিতে আসার জন্য ধন্যবাদ। গতকাল আর আজ দুটো খবর পেলাম, মা-বাবা দুজনেই মারা গেছেন, বাচ্চাগুলো অচ্ছুৎ হয়ে গেছে সবার কাছে। এগুলো মাথা থেকে বের করতে পারিনা। :( মনকে শক্ত করেন। এ'ধরনের কিংবা এরচেয়েও ভয়াবহ কিছু শোনার জন্য আমাদেরকে মানসিকভাবে তৈরী থাকতে হবে এখন। এর জন্য মন খারাপ করে বসে থাকার কোন মানে নাই। স্বাভাবিক জীবন যাপন করাই সবচেয়ে ভালো। শুধু শুধু ডিপ্রেসানে কেন পড়বেন?

এই পোষ্টের আগের পোষ্টটা দেখেন নাই বোধহয়। পড়ে দেখেন......একটু ভালো লাগতে পারে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.