নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুয়া মফিজ

ভুয়া মফিজের সাথে ভুয়ামি না করাই ভালো...

ভুয়া মফিজ › বিস্তারিত পোস্টঃ

বিদায় করোনাময় ২০২০, আগমন শুভ হোক ২০২১ সালের!!!

০২ রা জানুয়ারি, ২০২১ দুপুর ১২:৪০



বিগত দু'টা বছরই সারা বছরের ঘটনাবহুল বিষয়গুলি নিয়ে বছর শেষে পর্যালোচনামূলক পোষ্ট দিয়েছি। ট্রেন্ড বজায় রাখতে হলে এবারও একটা দেয়া উচিত। তবে ২০২০ নিয়ে লেখা একদিকে যেমন সহজ পুরোটা বছর কোভিডময় হওয়ার কারনে; আরেকদিকে তেমনি কঠিন, কারন করোনা ভাইরাসের বছরজুড়ে সরব উপস্থিতির দাপটে অন্য অনেক গুরুত্বপূর্ণ এবং তাৎপর্যপূর্ণ বিষয়ই চাপা পড়ে গিয়েছে যেগুলো করোনার প্রাদূর্ভাব না হলে আলোচনায় বিশাল স্থান দখল করে থাকতো। এদিকে কাজের প্রচন্ড চাপে ব্যস্ত থাকার কারনে লিখার সময়ই বের করতে পারছিলাম না =p~ । যাইহোক, জোড়াতালি দিয়ে একটা দাড় করালাম। কারন কোন এক গুণীব্যক্তি কোন একসময়ে বলেছিলেন, নাই মামার চেয়ে নাকি কানা মামা সবসময়েই অগ্রাধিকার প্রাপ্তির যোগ্যতা রাখে!

বছরের গুরুত্বপূর্ণ ঘটনাগুলো তুলে ধরার আগে কয়েকটা বিষয় নিয়ে একটু বিস্তারিত বাতচিৎ করতে মন চাইছে। সবকটাই বিশ্বের এক নাম্বার পরাশক্তি আমেরিকাকে নিয়ে। বলা বাহুল্য বিষয়গুলি আমেরিকাকে শুধু লন্ডভন্ড না, একেবারে নাঙ্গা করে দিয়েছে বাকী বিশ্বের সামনে!!!

বলা হয়ে থাকে, আমেরিকাই হলো বর্তমান বিশ্বের হর্তা কর্তা। শৌর্য-বীর্য-ডলার, কি নাই তাদের! তাদের সাথে পাল্লা দেয়ার মতো দুঃসাহস কার আছে? আছে……..সেই দুঃসাহস দেখিয়েছে কোন দেশ বা জাতি না, এক ক্ষুদ্রাতিক্ষুদ্র ভাইরাস, যা কিনা সাদা চোখে দেখাই যায় না। যেই আমেরিকার দাপটে সমস্ত পৃথিবী ব্যতিব্যস্ত থাকে, তারাই কিনা অসহায় হয়ে পড়লো এক নাদান ভাইরাসের কাছে! বিলিয়ন বিলিয়ন ডলার খরচ করে এতো এতো মারনাস্ত্র তৈরী করে তারা, সারা বিশ্বে প্রতিনিয়ত দাঙ্গা-ফ্যাসাদ বাধিয়ে রাখে; কিন্তু নিজেদের জনগনের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে অপারগ দেশটা। দুঃখের বিষয় হলো, গোটা বিশ্বে করোনাক্রান্ত মৃত্যুর ২০ শতাংশই আমেরিকার। আর আক্রান্তের হার ২৫ শতাংশ!! কেন এই ভয়াবহ অবস্থা? আশ্চর্য হলেও সত্য, এই দেশটার স্বাস্থ্যসেবা অসমতার ভিত্তিতে প্রতিষ্ঠিত। আরও আশ্চর্যের বিষয় হলো, বাক-স্বাধীনতার ধ্বজাধারী এই দেশটাতে জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা রাজনৈতিক কারনে গোটা বছর জুড়েই খোলাখুলি কথা বলতে অস্বস্তি বোধ করেছেন। মূলতঃ এই দুই কারনেই দেশটা তার নাগরিকদেরকে যথাযথ সুরক্ষা দিতে ব্যর্থ হয়েছে; এমনটাই বিশেষজ্ঞদের মতামত!

মানবাধিকারের প্রবক্তা আর দেশে দেশে মানবাধিকারের জ্ঞান বিতরনকারী মহান আমেরিকার জন্য ২০২০ সালটা এক অর্থে ছিল সারা বিশ্বের কাছে আমেরিকার বর্ণবাদী রুপ প্রকাশিত হওয়ার বছর। এক শেতাঙ্গ পুলিশ অফিসার এক কালা আদমীর গলায় হাটু চেপে ধরে দিনে-দুপুরে খোলা ময়দানে শ্বাসরোধ করে মেরে ফেললো। এই বর্ণবাদীতার প্রতিবাদ হয়েছে সারা বিশ্বসহ খোদ আমেরিকাতেই। কিন্তু কাজের কাজ কি কিছু হয়েছে? কিছুদিন পরেই ফ্লয়েডের মতোই আরেক কালা আদমী নিরস্ত্র জ্যাকব ব্লেককে গুলি করে পুলিশ। এক বা দুইটা না, কমপক্ষে সাতটা! সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায় জ্যাকব ব্লেক তাঁর পার্ক করা গাড়ির দিকে যাচ্ছে। তাঁর পিছনে রিভলভার হাতে দুই পুলিশ অফিসার। জ্যাকব গাড়ির দরজা খুলে ঢুকতে যেতেই একজন তার শার্ট ধরে টানলো। তারপরই কথা নাই, বার্তা নাই গুলি চলতে শুরু করল। মোট সাতটি গুলির আওয়াজ ভিডিওতে শোনা গেছে। এমন আরো বহু ঘটনা আছে, বলতে গেলে পোষ্ট বেহুদা বড় হয়ে যাবে। আমি শুধু সবাইকে অনুরোধ করবো এই ভিডিও পুরোটা দেখেন (বিশেষ করে, পুলিশ আর মহিলার কথোপকথন পুরোটা অবশ্য অবশ্যই দেখবেন), যেখানে পুলিশ অফিসার এক শেতাঙ্গ মহিলা গাড়িচালককে বলছে, we only kill black people, right!! ''মানব অধিকার'' কথাটাকে শ্রেফ কৌতুক বানিয়ে দিয়েছে এরা!

মানবাধিকারের প্রসঙ্গ যখন আসলোই, তখন আরেকটা বড় ঘটনার বয়ান করি। ফোর্ট হুড। আমেরিকার অন্যতম বৃহদাকার সেনানিবাস। এখানেই ভেনেসা গিলেনের ধর্ষণ আর হত্যাকান্ড ঘটে। ভেনেসার এটর্নী বলেছেন, সেনানিবাসের মতো সুরক্ষিত জায়গায় একজন নারী সৈন্য যদি নিরাপত্তা না পায়, তাহলে সারা আমেরিকাতে অসংখ্য নারী কিভাবে সুরক্ষিত থাকবে? তিনি আরো বলেছেন, enough is enough! আর কিছু কি বলার দরকার আছে? এর পরপরই আরো অসংখ্য নারী সৈনিকের হিউমিলিয়েশানের ঘটনা সামনে চলে এসেছে। আমেরিকার মতো দেশেও নারীরা নির্যাতিত হয় আর ভয়ে ঘটনা চেপে যায়। আমাদের দরিদ্র আর পশ্চাৎপদ দেশটার সাথে পার্থক্য থাকলো কই? আর কিছু বলতে চাই না, বাকীটা আপনারাই বুঝে নেন!!!

এমনিতে আমি স্ট্যান্ডআপ কমেডিয়ান ট্রেভর নোয়া'র একজন ডাইহার্ড ভক্ত। তবে ২০২০ সালে তার চেয়েও বড় ভক্ত হয়েছি ডোনাল্ড ট্রাম্পের। What a comedian!! আমরা তৃতীয় বিশ্বের ক্ষমতালোভী রাজনীতিবিদদের সাথে সমধিক পরিচিত। কিন্তু খোদ আমেরিকার প্রেসিডেন্ট যদি সেরকমটা হয়, তাহলে কেমন দেখায় ব্যাপারটা? আপনাদের কি মনে হয় জানিনা; তবে আমার প্রায়শঃই মনে হয়, ট্রাম্পের খোলসে তৃতীয় বিশ্বের কোন রাস্ট্রনায়ককে আমেরিকার গদিতে বসিয়ে দেয়া হয়েছে। আর এই কাজটা করেছে খোদ আমেরিকারই জনগন! হোয়াট অ্য শেইম!! ট্রাম্প আভ্যন্তরীণ রাজনীতিতে সবচেয়ে বড় যে ক্ষতিটা করেছে তা হলো, আমেরিকার সাধারন জনগনের মনে দেশের ভোট তথা গনতান্ত্রিক ব্যবস্থার ব্যাপারে সন্দেহ ঢুকিয়ে দিয়েছে। সে বাংলা বলতে পারলে ভোট নিয়ে পুকুরচুরি / সূক্ষচুরি ইত্যোকার টার্মগুলো যে ব্যবহার করতো, এতে কোনই সন্দেহ নাই। খবর বেরিয়েছে, হেরে যাওয়া নিশ্চিত হওয়ার পর ট্রাম্প এমনকি মার্শাল ল জারির ব্যাপারেও চিন্তা-ভাবনা করেছিল।

ডোনাল্ড ট্রাম্পঃ আমার চোখে বছরের সেরা কমেডিয়ান!!!


চলেন, তাহলে এবার গুরুত্বপূর্ণ ঘটনাগুলোতে একটু নজর বুলাই!!

জানুয়ারীঃ
৩ তারিখে বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন ড্রোন হামলায় ইরানী শীর্ষস্থানীয় জেনারেল কাশেম সোলায়মানি আর ইরাকী আধা-সামরিক বাহিনীর নেতা আবু মাহদী আল-মুহান্দিস মৃত্যুবরন করেন। ইরান প্রতিক্রিয়ায় বলেছিল, তারা কঠোর প্রতিশোধ নিবে। ৮ তারিখে তারা ইরাকে দু‘টা আমেরিকান সেনাঘাটিতে ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্রের হামলা চালায়। এরপর থেকে এখন পর্যন্ত ইরান মোটামুটিভাবে হুমকি-ধামকির মধ্যেই নিজেদেরকে আবদ্ধ রেখেছে। গোটা বিশ্ব এখনও তেমনভাবে 'কঠোর প্রতিশোধ' এর দেখা পায় নাই। দেখা যাক।

৩০ তারিখে বিশ্বস্বাস্থ্য সংস্থা বিশ্বব্যাপী ভাইরাসজনিত একটা অসুখ প্রাদুর্ভাবের আনুষ্ঠানিক ঘোষণা দেয়।

৩১ তারিখে যুক্তরাজ্য এবং জিব্রাল্টার আনুষ্ঠানিকভাবে ইউরোপিয় ইউনিয়ন থেকে বের হয়ে যায়। এর সাথে সাথেই শুরু হয় এগারো মাস-ব্যাপী ট্রানিজিশান পিরিওড যেটার সমাপ্তি হলো ৩১শে ডিসেম্বর। ব্রেক্সিট নিয়ে একসময় আলাদাভাবে লেখার ইচ্ছা আছে।

ফেব্রুয়ারীঃ
১১ তারিখে বিশ্বস্বাস্থ্য সংস্থা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া অসুখটার আনুষ্ঠানিক নামকরন করে, কোভিড-১৯।

মার্চঃ
১১ তারিখে বিশ্বস্বাস্থ্য সংস্থা বিশ্বময় কোভিড-১৯ মহামারীর আনুষ্ঠানিক ঘোষণা দেয়। সাথে সাথেই এটা আল্লাহর গজব নাকি একটা সাধারন মহামারী এই নিয়ে আস্তিক-নাস্তিক বাকযুদ্ধ শুরু হয়ে যায়। আমাদের ব্লগও এর বাইরে ছিল না।

১২ তারিখে বিশ্বস্বাস্থ্য সংস্থার মহামারী ঘোষণার প্রেক্ষিতে গ্লোবাল স্টক মার্কেটগুলি ক্র্যাশ করে।

এপ্রিলঃ
৮ তারিখে চীনের যেই উহান থেকে কোভিড ১৯ মহামারীর সূচনা, সেখানে লকডাউনের অবসান ঘোষণা করা হয়।

১৪ তারিখে ডোনাল্ড ট্রাম্প বিশ্ব স্বাস্থ্য সংস্থায় অনুদান বন্ধের ঘোষণা দেয়। ট্রাম্পের কথা শোনে না, কত্তোবড় বেয়াদপ!!

মেঃ
৬ তারিখে জ্যোতির্বিজ্ঞানীরা প্রথম খালি চোখে দেখতে পাওয়া একটা ব্ল্যাকহোল আবিস্কারের ঘোষণা দেয়।

৯ তারিখে ভারত-চীন সীমান্তের নাথু লা ক্রসিংয়ে প্রায় ১৫০ জন ভারতীয় এবং চীনা সেনা প্রাচীণ পন্থায় হাতাহাতি আর পাথর ছোড়ার যুদ্ধে লিপ্ত হয়।

১৫ তারিখে গবেষকরা ২.৫ সেমি এর একটা মিলিপেড ফসিলকে পরীক্ষা করে ঘোষণা দেয় যে, এরাই ছিল পৃথিবীর ভুমিতে বিচরণ করা প্রথম প্রাণী। এরা ৪২৫ মিলিয়ন বছর আগে ভু-পৃষ্ঠে বিচরণ করতো। তবে এদের হাটাহাটির কারন তথা মূল উদ্দেশ্য নিয়ে কোন আলোকপাত করা হয় নাই!

২১ তারিখে ঘুর্ণিঝড় আমফান ভারত আর বাংলাদেশের উপকুলে আঘাত হানে। এটা রেকর্ড ১৩ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশী ক্ষয়ক্ষতি সাধন করে। আগের রেকর্ডটি করেছিল ঘুর্ণিঝড় নার্গিস।

২৫ তারিখে অনেক যুগান্তকারী উদ্ভাবনের দেশ আমেরিকা হাটুতে চেপে শ্বাসরোধ করে মৃত্যুদন্ড কার্যকরের একটা পদ্ধতি আবিস্কার করে। এই দিনে পুলিশ অফিসার ডেরেক চাউভিন এক কালো নাগরিক জর্জ ফ্লয়েডের উপর এর সফল প্রয়োগ ঘটান। এর ফলে ''ব্ল্যাক লাইভ ম্যাটার্স'' নামে একটা আন্দোলনের সূত্রপাত হয়।

ইতিহাসে নাম লেখানো পুলিশ অফিসার ডেরেক চাউভিন


জুনঃ
১৫ তারিখে চীন-ভারত সীমান্তের গালোয়ান উপত্যকায় এক পালোয়ানী লড়াইতে ভারত ও চীনের বহু সৈন্য হতাহত হয়।

জুলাইঃ
১ তারিখে রাশান সুপ্রিম ভ্লাদিমির পুতিন ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থেকে আমেরিকার মাথাব্যাথা আরো বাড়ানোর ব্যবস্থা পাকাপোক্ত করেন।

১০ তারিখে তুর্কী প্রেসিডেন্ট এরদোগান ১৯৩৪ সালের প্রেসিডেন্সিয়াল ডিক্রি বাতিল করে আয়া সোফিয়াকে আবার মসজিদে রুপান্তর করেন। এটা নিয়েও ব্লগের লিলিপুটিয়ানরা অনেক হাউকাউ করে ব্লগের পরিবেশ নষ্ট করার অপচেষ্টায় লিপ্ত হন।

৩০ তারিখে নাসা সফলভাবে ''মার্স ২০২০'' রোভার মিশন লন্চ করে।

অগাষ্টঃ
১ তারিখে আরব আমিরাতে আরব বিশ্বের প্রথম বানিজ্যিক নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট, বারাকাহ চালু হয়।

৪ তারিখে লেবাননের বৈরুতে যেনতেন করে স্টোর করে রাখা এমোনিয়াম নাইট্রেটের বিশাল বিস্ফোরণ ঘটে। এতে ২২০ এর অধিক প্রাণহানি আর ১০ থেকে ১৫ বিলিয়ন ডলারের ক্ষয়ক্ষতি হয়। এই ঘটনা থেকে কেউ কি শিক্ষা নিবে?

১১ তারিখে রাশান প্রেসিডেন্ট পুতিন রাশিয়ায় তৈরী কোভিড ১৯ ভ্যাক্সিনের অনুমোদনের ঘোষণা দেন।

সেপ্টেম্বরঃ
৩ তারিখে মেক্সিকোতে তুষার যুগের ২০০টা ম্যামথ আর ৩০টা অন্যান্য জীবজন্তুর কংকাল পাওয়া যায়। উল্লেখ্য, রাজধানীর একটা এয়ারপোর্টের উন্নয়নের জন্য খননকালে এই যুগান্তকারী ঘটনা ঘটে। এদিকে আমাদের ''ফাটা কপাল'' এর কারনে হযরত শাহজালাল বিমানবন্দরের উন্নয়নমূলক খননকার্যে শুধু বোমা পাওয়া যাচ্ছে! কোন কথা হলো?

১৪ তারিখে রাশিয়ার সাইবেরিয়ায় প্রায় চল্লিশ হাজার বছর পূর্বের এক গুহা ভালুকের প্রথমবারের মতো অবিকৃত দেহ পাওয়া যায়।

২৭ তারিখে নগোর্ন-কারাবাখ নিয়ে আর্মেনিয়া আর আজারবাইজানের মধ্যে যুদ্ধ শুরু হয়ে যায়।

অক্টোবরঃ
১০ তারিখে আর্মেনিয়া আর আজারবাইজানের মধ্যে যুদ্ধ বিরতি সমঝোতা হয়।

১৫ তারিখে থাইল্যান্ডে সরকার-বিরোধী আন্দোলনের কারনে জরুরী অবস্থা জারী করা হয় এবং মিডিয়ার উপর সেন্সরশীপ আরোপ করা হয়। এ‘ব্যাপারে আমাদের ব্লগের থাই মুখপাত্র কিছু বলেন নাই দেখে আশ্চর্য হয়েছি।

১৭ তারিখে আমার অত্যন্ত পছন্দের একজন মানুষ, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডের্ন দ্বিতীয়বারের মতো জয়লাভ করেন।

নভেম্বরঃ
৪ তারিখে আমেরিকা আনুষ্ঠানিকভাবে জলবায়ু বিষয়ক প্যারিস চুক্তি থেকে বের হয়ে আসে। এটা ছিল ট্রাম্পের ছাগলামীর আরেকটা উদাহরন।

৯ তারিখে রাশিয়ার মধ্যস্থতায় আর্মেনিয়া আর আজারবাইজানের মধ্যে যুদ্ধাবসানের চুক্তি স্বাক্ষরিত হয়। যুদ্ধে আর্মেনিয়া পরাজয়ের স্বাদ গ্রহন করে!

১৮ তারিখে ফাইজার বায়োএনটেকের কোভিড ১৯ ভ্যাক্সিনের ট্রায়াল সমাপ্ত হয় এবং ৯৫ শতাংশ কার্যকারিতা ঘোষিত হয়।

২৩ তারিখে এ্যস্ট্রাজেনেকা-অক্সফোর্ড ভ্যাক্সিন ৭০ শতাংশ কার্যকর বলে ঘোষণা করা হয়। তবে প্রথমে হাফ ডোজ এবং এক মাস পরে ফুল ডোজ দেয়া হলে এটার কার্যকারিতা বেড়ে ৯০ শতাংশ হওয়ার কথা বলা হয়।

২৬ তারিখে ভারতে কৃষকদের আন্দোলন শুরু হয়।

২৭ তারিখে ইরানের পারমানবিক কর্মসূচীর শীর্ষস্থানীয় বিজ্ঞানী মোহসেন ফখরিজাদেহকে দূর-নিয়ন্ত্রিত প্রযুক্তির সহায়তায় হত্যা করা হয়।

৩০ তারিখে আলফাফোল্ড নামে একটা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এলগোরিদম ''প্রোটিন ফেল্ডিং'' নামে জীববিজ্ঞানের অন্যতম বৃহৎ রহস্যের সমাধান করে। উল্লেখ্য, এই এলগোরিদমের উদ্ভাবক ডীপ-মাইন্ড নামে একটা বৃটিশ কোম্পানী।
এই দিনেই মডের্না তাদের ভ্যাক্সিন ৯৪.১ শতাংশ কার্যকর বলে ঘোষণা করে।

ডিসেম্বরঃ

১ তারিখে যুক্তরাজ্য ফাইজার বায়োএনটেকের টীকার অনুমোদন দেয়।

৮ তারিখে ৯১ বছর বয়সী মার্গারেট কিনান বিশ্বের প্রথম হিসাবে ফাইজার বায়োএনটেকের টীকার প্রথম ডোজ নেন।
১৪ তারিখে ইলেক্টোরাল কলেজের সদস্যরা আনুষ্ঠানিকভাবে জো বাইডেনকে বিজয়ী ঘোষণা করে

২৪ তারিখে ইউরোপিয়ান ইউনিয়ন আর যুক্তরাজ্যের মধ্যে বহুল প্রতীক্ষিত মুক্ত বানিজ্য চুক্তি'র ব্যাপারে সমঝোতা হয়। ফলে, 'নো ডিল' এর দুঃস্বপ্ন থেকে বেড়িয়ে আসে উভয় পক্ষ।

২৮ তারিখে বাংলাদেশের ঢাকাই মসলিনের ভৌগলিক নিদর্শক পন্যের স্বীকৃতি (জি আই স্বীকৃতি) মিলে। ছয় বছরের অক্লান্ত পরিশ্রমের ফলে এই অর্জন সম্ভব হয়। এই দিনে এ'সংক্রান্ত গেজেট প্রকাশ করে ওয়ার্ড ইন্টেলেকচ্যুয়াল প্রপার্টি অর্গানাইজেশান। উল্লেখ্য, এটি ছিনতাই করার জোড় প্রচেষ্টা চালাচ্ছে ভারত তথা পশ্চিম বঙ্গ।

৩০ তারিখে যুক্তরাজ্য এ্যস্ট্রাজেনেকা-অক্সফোর্ড ভ্যাক্সিনের অনুমোদন দেয়। একই দিনে মার্গারেট কিনান ফাইজার বায়োএনটেকের টীকার দ্বিতীয় ডোজ নেয়ার মাধ্যমে কোর্স পূর্ণ করেন। দাদীমা পুরাপুরি সতেজ আছেন।


পোষ্ট আরো বড় করে আপনাদের ধৈর্য্যের পরীক্ষা বরং আর না নেই! বিশ্বের সব শান্তিকামী মানুষের মতো আমিও কামনা করি, নতুন বছরটা আমাদেরকে এমন একটা আবাসযোগ্য পৃথিবী উপহার দিবে যেখান মহামারী, হিংসা কিংবা হানাহানি থাকবে না। আস্তিক-নাস্তিক, নারী-পুরুষ, গণতন্ত্র-সমাজতন্ত্র আর বড়লোক-ছোটলোক সবাই মিলেমিশে থাকবে!!! :P

আপনাদের সবাইকে নতুন বছর ২০২১ এর একরাশ শুভেচ্ছা। হ্যাপি নিউ ইয়ার টু অল!!!

তথ্য ও ছবিঃ গুগল।

মন্তব্য ৭০ টি রেটিং +২০/-০

মন্তব্য (৭০) মন্তব্য লিখুন

১| ০২ রা জানুয়ারি, ২০২১ দুপুর ১:১৮

আতিকুররহমান আতিক বলেছেন: সংক্ষেপে ২০২০ কে একটু অবলোকন করে এলাম। সবচেয়ে মজার বিষয় ছিল ট্রাম্প কাকার ক্ষমতা ছাড়ার গড়িমসি এবং নির্বাচন ব্যাবস্থাকে প্রশ্নবিদ্ধ করা।
উপভোগ্য বিষয় ছিল চান্ডিয়া (চায়ন+ইন্ডিয়া ) দের অভিনব হাডুডু , ঢিল নিক্ষেপ খেলা।
আপনাকে অনেক ধন্যবাদ কষ্ট করে লেখার জন্য।

০২ রা জানুয়ারি, ২০২১ দুপুর ২:২৯

ভুয়া মফিজ বলেছেন: আপনাকেও ধন্যবাদ কষ্ট করে পড়ার জন্য।

করোনা এবং ট্রাম্পমামা......দু'জনেই ক্যারেকটার অফ দ্য ইয়ার নিঃসন্দেহে। চান্ডিয়ার ব্যাপারটাও ইন্টারেস্টিং ছিল খুবই।

আপনি সম্ভবতঃ নতুন ব্লগিং শুরু করেছেন। আশা করি, ব্লগিংটা উপভোগ করছেন। :)

নতুন বছরের শুভেচ্ছা!!!

২| ০২ রা জানুয়ারি, ২০২১ দুপুর ১:৩৯

নীল আকাশ বলেছেন: তথ্যবহুল পোস্ট।
তবে সারা বছর করোনা একাই নায়ক ছিল।
শুভ নব বর্ষের শুভেচ্ছা।

০২ রা জানুয়ারি, ২০২১ দুপুর ২:৩৩

ভুয়া মফিজ বলেছেন: তবে সারা বছর করোনা একাই নায়ক ছিল। তা আর বলতে! সে'জন্যেই তো ''করোনাময় ২০২০'' বলেছি। তবে ট্রাম্পকেও একেবারে ফেলে দিতে পারেন না। প্রধান পার্শ্ব চরিত্রের পুরস্কার তারই প্রাপ্য......জমজমাট খেলা দেখিয়েছে সে। আশা করছি, ২০শে জানুয়ারী পর্যন্ত এটা অব্যাহত থাকবে!! ;)

আপনাকেও নববর্ষের শুভেচ্ছা।

৩| ০২ রা জানুয়ারি, ২০২১ দুপুর ১:৪৮

জুন বলেছেন: আমার লাইক গ্রহণ করা হয়েছে বলা হইছে।
পরে আস্তেছি ২০২০ এর কুফা দিনপঞ্জি নিয়ে মন্তব্য করতে :)

০২ রা জানুয়ারি, ২০২১ দুপুর ২:৩৭

ভুয়া মফিজ বলেছেন: জুন বলেছেন: আমার লাইক গ্রহণ করা হয়েছে বলা হইছে। সফলভাবে লাইক প্রদানের জন্য আমার অভিবাদন গ্রহন করুন ম্যাডাম!!! :-B

কুফা দিনপঞ্জি ভালোই কইছেন!!! =p~

ভুয়া মফিজ অপেক্ষায় থাকলো।

৪| ০২ রা জানুয়ারি, ২০২১ দুপুর ২:০৪

তারেক ফাহিম বলেছেন: তথ্য বহুল পোস্ট।
সরাসির প্রিয়তে।

০২ রা জানুয়ারি, ২০২১ দুপুর ২:৩৮

ভুয়া মফিজ বলেছেন: প্রিয়তে নেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।

নতুন বছরের শুভেচ্ছা গ্রহন করুন। :)

৫| ০২ রা জানুয়ারি, ২০২১ দুপুর ২:০৭

নেওয়াজ আলি বলেছেন: অনেক সুন্দর পোষ্ট। আপনাকে নববর্ষের শুভেচ্ছা । মনে হয় না এই বেঠা শান্তিতে ঘুমাবে

০২ রা জানুয়ারি, ২০২১ দুপুর ২:৪০

ভুয়া মফিজ বলেছেন: ওই ব্যাটা শান্তিতে ঘুমাবে কেমনে? বিশ্ববাসীকে ঘুমাইতে বলছে, যাতে সবার অগোচরে আকাম-কুকাম করতে পারে!!! ;)

আপনাকেও নববর্ষের শুভেচ্ছা।

৬| ০২ রা জানুয়ারি, ২০২১ দুপুর ২:২৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: ২০২১ সাল কেমন হতে পারে তা নিয়ে কিছু আলোকপাত করার আহবান জানাচ্ছি।

০২ রা জানুয়ারি, ২০২১ দুপুর ২:৪২

ভুয়া মফিজ বলেছেন: আপনে যেইটা করতে বলছেন তা জ্ঞানী মানুষের কাজ। আপনে তো জানেনই আমার গেয়ান সীমিত!!! :P

৭| ০২ রা জানুয়ারি, ২০২১ দুপুর ২:৩২

পদাতিক চৌধুরি বলেছেন: আপাতত ইট দিছি। সময় নিয়ে আসতাছি...
নিউ ইয়ারের শুভেচ্ছা জানবেন।

০২ রা জানুয়ারি, ২০২১ দুপুর ২:৪৪

ভুয়া মফিজ বলেছেন: ওকে.....ইটা পাহারা দিতাছি। আরো কয়েকটা জমলে ভালো; একলগে পাহারা দিতে পারুম!!! B-)

আপনাকেও ইংরেজি নববর্ষের শুভেচ্ছা!!

৮| ০২ রা জানুয়ারি, ২০২১ বিকাল ৩:১৭

চাঁদগাজী বলেছেন:


আপনার কাজের চাপের কথা শুনতে হয় আপনার প্রতিটি পোষ্টে; প্রাইম মিনিষ্টার আপনাকে বৃটেন চালানোর ভার দিয়ে ছুটিতে চলে যায় বারবার।

০২ রা জানুয়ারি, ২০২১ বিকাল ৩:৩৭

ভুয়া মফিজ বলেছেন: এদিকে কাজের প্রচন্ড চাপে ব্যস্ত থাকার কারনে লিখার সময়ই বের করতে পারছিলাম না আমার এই লাইনটার শেষে ইমো'টা খেয়াল করছেন? হাসিটা আপনের উদ্দেশ্যেই দেওয়া। আপনে কেমন ব্লগিং করেন, মুখ হা করার আগেই মানুষ বোঝে আপনে কি কইবেন!!! মন্তব্যে একটু অভিনবত্ব আনার চেষ্টা করেন। পিনভাঙ্গা রেকর্ড আর কতো বাজাইবেন? :P

৯| ০২ রা জানুয়ারি, ২০২১ বিকাল ৩:৩৭

নতুন নকিব বলেছেন:



পদাতিক ভাইয়ের ইটাটা পাহারার দায়িত্ব যেহেতু নিয়েছেনই, দয়া করে আমারটাও একটু দেইখেন। :)

আপনার পোস্ট মানেই ভিন্নরকম রসালো মজার জিনিষ! সামান্য একটু পড়েই সেটা এই পোস্টেও পেয়েছি। কিন্তু হায়! কি বলতে কি বলে ফেললাম! 'রসালো' বলে ফেললাম! না জানি আবার কোন বিপদ(!) এসে হাজির হয়! কত প্রশ্নের উত্তর দিতে হয়, কে জানে! যাক, লিখেছি তো লিখেছিই। শাস্তি যা হয়, মাথা পেতে নেব। পরাজয়ে ডরে না বীর। ;)

ইমোটিকনের ব্যবহার ধীরে ধীরে শিখতে চেষ্টা করছি। এইক্ষেত্রে আমার গুরু কিন্তু আপনি। B-)

০২ রা জানুয়ারি, ২০২১ বিকাল ৩:৫৫

ভুয়া মফিজ বলেছেন: অসুবিধা নাই। একটা পাহারা দেওয়াও যা, দুইটাও তা!! সবগুলানই দেইখা রাখুম......টেনশান নিয়েন না। B-)

নিজেকে নিজেই বীর আখ্যা দিয়েছেন, ভালো কথা। কিন্তু আমাকে 'গুরু' মানা ঠিক হয় নাই। বেশীরভাগ সময়েই শিষ্যরা কিন্তু আস্তে আস্তে এর ''উকার'' মুছে ফেলে!!! :-B

তারপরেও গুরু যেহেতু বললেনই, বলেই ফেলি! আপনার বেশ কয়েকটা মন্তব্যে ভুল ইমোর ব্যবহার দেখেছি। তখন ভয়ে কিছু বলি নাই। আজকাল কাউরে কিছু কইতে ডরাই!! :)

১০| ০২ রা জানুয়ারি, ২০২১ বিকাল ৩:৫৮

চাঁদগাজী বলেছেন:



লেখক বলেছেন, " এদিকে কাজের প্রচন্ড চাপে ব্যস্ত থাকার কারনে লিখার সময়ই বের করতে পারছিলাম না আমার এই লাইনটার শেষে ইমো'টা খেয়াল করছেন? হাসিটা আপনের উদ্দেশ্যেই দেওয়া। আপনে কেমন ব্লগিং করেন, মুখ হা করার আগেই মানুষ বোঝে আপনে কি কইবেন!!! মন্তব্যে একটু অভিনবত্ব আনার চেষ্টা করেন। পিনভাঙ্গা রেকর্ড আর কতো বাজাইবেন? "

-আপনার পোষ্টের ভালো দিক হলো, বেশীরভাগ ব্লগার মন্তব্য করেন না পড়েই।

০২ রা জানুয়ারি, ২০২১ বিকাল ৪:০৭

ভুয়া মফিজ বলেছেন: আপনের মন্তব্যের খারাপ দিক হইলো, আপনি কিছু না বুইঝাই কিংবা অর্ধেক বুইঝাই মন্তব্য করেন। ;)

১১| ০২ রা জানুয়ারি, ২০২১ বিকাল ৪:১৪

ঢুকিচেপা বলেছেন: ২০২০ সালের তথ্য সমৃদ্ধ পোস্ট।
অনেক ঘটনা শুরু এবং শেষ হলেও করোনার লেজ ২০২১ পা দিয়েছে, এটাই ভয়ের।

০২ রা জানুয়ারি, ২০২১ বিকাল ৪:২৬

ভুয়া মফিজ বলেছেন: আশা করছি, করোনার লেজ এ'বছর কাটা যাবে। আশা করতে তো দোষ নাই কোন, কি বলেন? বাকীটা আল্লাহ'র ইচ্ছা!!

বাহ.....২০২১ এর ছবিটা তো সুন্দর! পছন্দ হয়েছে। থ্যাঙ্কস!! :)

আপনাকে নতুন বছরের অনেক অনেক শুভেচ্ছা।

১২| ০২ রা জানুয়ারি, ২০২১ বিকাল ৪:১৭

চাঁদগাজী বলেছেন:




লেখক বলেছেন, " আপনের মন্তব্যের খারাপ দিক হইলো, আপনি কিছু না বুইঝাই কিংবা অর্ধেক বুইঝাই মন্তব্য করেন। "

-আপনার পোষ্ট পুরোটা পড়ার ভাবনা আমার মাথায় কখনো আসেনি; আমি চোখ বুলাই মাত্র।

০২ রা জানুয়ারি, ২০২১ বিকাল ৪:২৮

ভুয়া মফিজ বলেছেন: প্রথমেই অভিনন্দন আবার আসার জন্য। আশা করি, আসা বন্ধ করবেন না। :-B

আপনার পোষ্ট পুরোটা পড়ার ভাবনা আমার মাথায় কখনো আসেনি; আমি চোখ বুলাই মাত্র। সেটা তো স্বাভাবিক। কোন একটা প্রাণী আছে না......যার পেটে ঘি সহ্য হয় না!!! :P

১৩| ০২ রা জানুয়ারি, ২০২১ বিকাল ৪:৩৬

চাঁদগাজী বলেছেন:



লেখক বলেছেন, " আপনার পোষ্ট পুরোটা পড়ার ভাবনা আমার মাথায় কখনো আসেনি; আমি চোখ বুলাই মাত্র। সেটা তো স্বাভাবিক। কোন একটা প্রাণী আছে না......যার পেটে ঘি সহ্য হয় না!!! "

-আপনার পোষ্টে ঘি আছে? ব্লগাদের হাসাচ্ছেন!

০২ রা জানুয়ারি, ২০২১ বিকাল ৪:৪৩

ভুয়া মফিজ বলেছেন: কইছি না......না বুইঝাই কথা কন!! বাংলা ভাষায় অনেক অনেক বাগধারা আছে যার মর্মার্থ বুঝতে হয়। তার আগে অবশ্য বুঝতে হইবো, বাগধারা কি!! কন তো দেখি, বাগধারা কি? =p~

আপনে তো আবার ঠিকমতোন বাংলাও জানেন না। সমস্যা!!!

১৪| ০২ রা জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৪৪

রাজীব নুর বলেছেন: মানুষ সব কিছুর সাথে পেরে উঠলেও প্রকিতির সাথে কোনো দিন পারবে না। কাজেই প্রকিতিকে ভালোবেসে যাওয়া ছাড়া উপায় নাই। প্রকিতি খুশি থাকলেই মানুষ খুশি থাকতে পারবে।

০২ রা জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৫৬

ভুয়া মফিজ বলেছেন: বোঝা যাচ্ছে, প্রকিতি খুবই শক্তিশালী কিছু একটা। কিন্তু একে ভালোবাসার আগে জানতে হবে এটা কি! কাইন্ডলি একটু বুঝায়ে বলবেন, প্রকিতি কি? :P

১৫| ০২ রা জানুয়ারি, ২০২১ রাত ৮:৩২

বিদ্রোহী ভৃগু বলেছেন: একনজরে বিষ বিশের সাতকাহন....

এই প্রথম পুরো মাস রোজা ঘরে বসে পার করেছি! ঈদের জামাত :((
শত বৎসরে আর এমন রেকর্ড হবার সম্ভাবনা নেই!
করোনা বদলে দিয়েছে পুরো জীবন! চিন্তা চেতনা! কত বিচিত্রভাবে!

বিশ্বরাজানীতির কথা আর কি ভাববো?
স্ব-দেশে যখন বন্দী সাতান্নর শেকলে!

বাগধারা এখন আর শিখিয়ে কি হবে ভায়া! ছেড়ে দেন!
যার হয়না ন'য়ে তার হয়না নব্বুইয়ে ;)

আপনার দারুন ব্যস্ততার =p~ মাঝে আমাদের জন্য কষ্ট করে সময় নিয়ে এত সুন্দর পোষ্টে ++++
আমি আর ইটা রাখলাম না! বেশি ভার হয়ে যাবে না! এমনিতেই ভাড় নিয়ে পেরেশানিতে আছেন ;)
হা হা হা



০৩ রা জানুয়ারি, ২০২১ দুপুর ২:৩৭

ভুয়া মফিজ বলেছেন: এই প্রথম পুরো মাস রোজা ঘরে বসে পার করেছি! ঈদের জামাত :(( এবারের রোজা আর ঈদও এমনটাই হওয়ার সম্ভাবনা আছে। দেখা যাক! আমাদের এখানে সবার টিকা নেয়া হয়ে গেলে মসজিদ খুলেও দিতে পারে। তবে এখন পর্যন্ত যা অবস্থা, জোর দিয়ে কিছুই বলা যাচ্ছে না।

স্বদেশে বন্দী দেখেই সময় আর সুযোগ এখন বিশ্ব-রাজনীতি নিয়ে ভাবার! এটা অনেকটা ভাত না পেয়ে পোলাও খাওয়ার মতো! :-B

বাগধারা এখন আর শিখিয়ে কি হবে ভায়া! ছেড়ে দেন! না না, ছাড়া যাবে না। আমি আমার দূর্বল ছাত্রের হাত ছেড়ে দিলে উপরওয়ালার কাছে কি জবাব দিবো? =p~

ইটা না রাখায় কৃতজ্ঞতা। এমনিতেই ভাড় নিয়ে পেরেশানিতে আছেন আর পেরেশানী, আমি আর আপনে তো এক দলেই!!! B-)

১৬| ০২ রা জানুয়ারি, ২০২১ রাত ১০:০০

রামিসা রোজা বলেছেন:
আমাদের সবচেয়ে বড় দুর্ভাগ্য মহামারী দেখে গেলাম এই
শতাব্দীতে এসে। বছরের শুরু থেকে পর্যায়ক্রমে দুর্ঘটনাগুলো
আবার চোখ বুলিয়ে নিলাম । ট্রাম্পের দু'টো ছবি ভালো
লেগেছে । কিছু মন্তব্য প্রতিমন্তব্যে অনেক বিনোদিত হলাম।
বাসী নতুন বছরের শুভেচ্ছা নেই না ।
আগামী বছর ভালো কাটুক ও শুভকামনা ।

০৩ রা জানুয়ারি, ২০২১ দুপুর ২:৪৭

ভুয়া মফিজ বলেছেন: নতুন বছরের শুভেচ্ছা একদিনেই কি আর বাসী হয়? আমার সব শুভেচ্ছা ফ্রিজে রাখা। সেখান থেকে বের করে করে সবাইকে দিচ্ছি। এক সপ্তাহের আগে এক্সপায়ার্ড হওয়ার কোন সম্ভাবনা নাই!! :P

আমাদের সবচেয়ে বড় দুর্ভাগ্য মহামারী দেখে গেলাম এই শতাব্দীতে এসে। বি পজিটিভ! এমন একটা বিশাল ব্যাপারের সাক্ষী হয়ে রইলেন, এটাও বা কম কি? একসময়ে ফোকলা দাতে নাতী/নাতনীদেরকে সত্য/মিথ্যা মিলায়ে গল্প করতে পারবেন! বলবেন...........জানিস! সে এক দিন ছিল.........! ওরা অবাক হয়ে চোখ গোল গোল করে শুনবে!! দারুন না!!! :-B

১৭| ০২ রা জানুয়ারি, ২০২১ রাত ১০:১৮

ইসিয়াক বলেছেন: দুপুরে লাইক দিছি আর এখন রাইতের বেলায় ইট রাখলাম।দৌড়ের উপরে আছি। সময় কইরা আইমুনে।

০৩ রা জানুয়ারি, ২০২১ দুপুর ২:৫২

ভুয়া মফিজ বলেছেন: আপনে কি জুন আপার কাছ থিকা টেরনিং নিতাছেন নাকি? দৌড়ান.....ঠিক আছে। তয় চাইরদিকে নজর রাইখেন। ধারে কাছে কুত্তা থাকলে দৌড়ানী দিতে পারে কিন্তু!! =p~

১৮| ০২ রা জানুয়ারি, ২০২১ রাত ১০:২৯

সোহানী বলেছেন: আম্রিকার প্যান্ট দেখি অর্ধেক খুলছেন....... =p~ । প্রথম ৩৯ সেকেন্ড হাসছি তারপর পড়া শুরু করছি বাকিগুলা।

ধন্যবাদ অবশ্যই প্রাপ্য বছরের সামারি করার দায়িত্ব পালনের জন্য। কুফা বছর বললেও আমি বলি এটা একটা বিশাল সুযোগ ইতিহাসের অংশ হওয়া। আমি ছেলে-মেয়েদেরকে বলেছিলাম লকডাউন শুরুর থেকে যেন ডায়রী লিখে। কারন একসময় তারা এ গল্প বলে বেড়াবে তাদের নাতি-পুতির কাছে। কেমন করে দিনের পর দিন ঘরে কাটিয়েছে বিশেষ করে সামারে। এখানে সামারে ঘরে কাটানোর কথা কেউ কল্পনাও করতে পারে না। এ করোনা আমাদেরকে অনেক কিছুই শিক্ষা দিয়েছে।

তবে আমার জন্য আশীর্বাদ ছিল গত বছর। জীবনের এই প্রথম আরাম আয়েশে দিন কাটিয়েছি :P । সকাল ৮ টায় ঘুম থেকে উঠা, প্রিয় মুভি দেখা, গান শোনা, লিখালিখি করা, পোলাপান নিয়ে হৈচৈ করে সময় কাটানো, রান্না বান্নার ভীতি দূর করা B-))। এক কথায় এরকম জীবন আর পাবার সম্ভাবনা নাই বাকি জীবনে।

ভালো কাটুক আপনার এ বছর। হ্যাপি নিউ ইয়ার।

০৩ রা জানুয়ারি, ২০২১ বিকাল ৩:০৫

ভুয়া মফিজ বলেছেন: আম্রিকার প্যান্ট পুরা খুলতে আমার শরম লাগে। হ্যাগো শরম না থাকলে কি......আমার তো আছে!!! :P

একসময় তারা এ গল্প বলে বেড়াবে তাদের নাতি-পুতির কাছে। ও মোর খোদা.....ইকটু আগে ব্লগার রামিসা রোযারে আপনের এই কথাগুলানই একরকম কইছি। :)

আসলে করোনায় যিনারা দুইন্যা থিকা বিদায় নিছেন, তারা তো গেছেনই গা....কিছু করার নাই। আমরা যারা অহনও আল্লাহর রহমতে মোটামুটি সুস্থ্য শরীরে বাইচ্যা আছি, তারা আসলেই সময়টা এনজয় করছি। ঘরে থাকার তো সুযোগই তেমন একটা হয় না। এই চান্সে যা ইকটু স্বাধীনতা পাইলাম আর কি!!! তয় হোম অফিস করতে করতে অভ্যাস গ্যাছে গা খারাপ হয়া। ডিসেম্বর মাসটায় কামে যাইতে হইছে দুই হপ্তা। কেমুন জানি জুইৎ লাগে না!!! :-B

আপনেরেও হ্যাপি নিউ ইয়ার!!!

১৯| ০২ রা জানুয়ারি, ২০২১ রাত ১০:৪০

পদাতিক চৌধুরি বলেছেন: প্রথমে অসংখ্য ধন্যবাদ জানাই ইটটিকে সযত্নে গচ্ছিত রেখেছেন দেখে। যদিও নকিব ভাইয়ের মতো কেউ কেউ ইটের দিকে নজর দিয়েছেন।আপনারা অনেকেই একে কুনজর বললেও ‌আমার কোন সমস্যা নেই। আমি বরং বিষয়টি নিয়ে উপভোগ করি।একে হিংসুটে বলতে নারাজ। আমার আবার ইমোটিকনস নিয়ে কোনো ধারনাই নেই। আমার হয়ে ওটা দিয়ে দিয়েন প্লিজ।

একটা কথা হলো,আজ উপমহাদেশ যা ভাবে আমেরিকা আগামীতে সেটা ভাবে। এতদিন বেহুদা গব্ব করা গনতন্ত্রকে নিয়ে সমস্যায় পড়ে টেরামদাদা যেভাবে উপমহাদেশের ভোটিং কালচারকে আশ্রয় করেছেন‌ তাতে আমরা উৎফুল্ল গর্বিতও। জোরকরে ক্ষমতা দখলে আমরা পেটেন্ট দাবি করতেই পারি। যদিও না দিলেও দুঃখিত হবোনা। তবে বর্নবাদী হয়েও আমাদের কালচারকে স্বীকৃতি দেওয়াতে টেরাম দাদাকে ধন্যবাদ না দিয়ে পারিনা।

দ্বিতীয়তঃ টেরাম দাদা এই মুহূর্তে গোটা বিশ্বের নয়নের মনি। এতটুকু অহংকার নেই মানুষটির মধ্যে।কি সুন্দর মিষ্টি মিষ্টি কথা বলে বিশ্বকে মাঝে মাঝে একটু প্রাণ খুলে হাসানোর ব্যবস্থা করেন। ওনার চরিত্রের এই অমায়িক পার্সোনালিটি আমাদের বিনোদন। যাকে কখনোই খারাপ বলতে পারি না।

৩-একজন সত্যিকারের দেশনায়ককে কখনও কখনও অভিনয় করতেই হয়।অভিনয় জীবনের একটা আর্ট।একদিনে হয়না। দীর্ঘ সময় ধরে তাকে রপ্ত করতে হয়।এদিক থেকে একজন কমেডিয়ান একজন যথার্থ শিল্পীও বটে।টেরাম দাদাকে শতাব্দীর সেরা কমেডিয়ান হিসেবে চিহ্নিত করায় শান্তি পেলাম।প্রকৃত গুণী শিল্পী সবসময় এমন মূল্য পাননা।

তবে এ প্রসঙ্গে,আপনাকে গোপনে একটা কথা জিজ্ঞেস করতে বড় ইচ্ছে করছে মনে।করুনাধারা আপু দেখতে পেলে আবার বকা দিবেন। তখন না হয় লুকিয়ে থাকবো। ছোট বেলায় বিপদে পড়লে লুকিয়ে থাকার অভ্যাস আজো ভুলিনি।তো যাইহোক, আপনিও কি কমেডি করছেন।আমার বহুদিনের ইচ্ছা একটু কমেডি শিখবো। ভালো গুরু পাচ্ছিনা। আপনি কি আমাকে পাঠশালায় নেবেন? মুনিঋষীরা বলে গেছেন,রতনে রতন চেনে কিনা। আপনি কমেডিয়ান টেরাম দাদাকে যতটা সার্টিফিকেট দিলেন তার থেকেই মনে প্রশ্নটা উঁকি দিলো। আপনি আবার কোন খারাপ ভাবে নিয়েন না যেন।
গতকাল ভারত দ্যাশেও করোনা টিকা দেওয়ার কথা ঘোষণা হইছে। যদিও তার পদ্ধতি নিয়ে বা টীকাটীপ্পনি নিয়ে মোদিজি আপাতত নিশ্চুপ রয়ছেন। আমরা আশাবাদী রাজ্যে রাজ্যে কোন গোপন নির্দেশে একটা সন্তোষজনক পথ বার করে উনি সংখ্যা গুরুর স্বাস্থ্য সুরক্ষার ব্যবস্থা করবেন।



ঢাকায় মাটির নিচে বোমা পাওয়া যাচ্ছে বলে দুঃখ করেননা। রাশিয়ায় কঙ্কাল পাওয়া যাচ্ছে আর এখানে বোমা পাওয়া যাচ্ছে বলে দুঃখ করেন না।ভেবে দেখেছেন,এখানেও এমন কান্ড হলে কি মরৃমান্তিক লাগতো শুনে। যাইহোক আপনি নিজেদেরকে এর দাবীদার বলে দাবি করতে পারেন না।পুরো কৃতিত্ব ইমরান খানের দেশের। ওনাদের ধন্যবাদ দেবেন কিনা সেটা আপনার ব্যাপার।আর মেট্রোরেল না হলে এমন জিনিষ উদ্ধার কি করে হতো মাথায় আসে না...

সবশেষে পোস্টটিকে বেহুদা বড় না করার জন্য ধন্যবাদ আপনাকে। আমিও ইচ্ছে করলেও বেশি আলোচনা না করতেই ছোট্ট একটি কমেন্ট করলাম।

নিউজিল্যান্ড বা কানাডার রাষ্ট্রপ্রধানরা ভোটিং সিস্টেমে উপমহাদেশকে অনুসরণ না করায় একটু আঘাত পেলাম। হানাহানি সর্বস্ব বিশ্ব গড়তে ওই দুটো দেশে পরিবর্তন আনাটা খুবই দরকার।

নুতন বছরের শুভেচ্ছা জানবেন।


০৪ ঠা জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৩৭

ভুয়া মফিজ বলেছেন: এত্তোবড় মন্তব্য! আপনেরে তো দেখি মাহা'র রোগে পাইছে!! :(

ইমো নিয়া নকীব ভাইয়ের মতোন প্র্যাকটিস করতে পারেন। শেখার কোন শেষ নাই। আর দুর্মুখেরা বলে ট্রাম্পের প্রোডাক্ট আমাদের এই উপমহাদেশেই আছে.....পাকিস্তানে। কাজেই আমাদের কালচার শেখা ওর জন্য কোন ঘটনাই না!! সে'জন্যেই আপনের তিনটা পয়েন্ট নিয়া আলোচনা করার প্রয়োজন দেখি না। আপনে বরং ছবি দেখেন,

আমি তো কমেডিয়ান না যে আপনাকে টেরনিং দিবো। সে'জন্যে আপনাদের দেশের কতিপয় রাজনীতিবিদই যথেষ্ট বলে মনে করি! :P

কংকাল রাশিয়ায় না....মেক্সিকোতে। বেশী কথা কইলে কথা আউলা-ঝাউলা হয়ে যায়। ভালো হয় আমার মতো আপনিও কম কথা বলার চেষ্টা করেন। আর কংকাল মানুষের না। কি কইতে যে কি কইতাছেন, আপনে নিজেও জানেন না। :D

শুধু নিউজিল্যান্ড আর কানাডা কেন......একসময়ে পুরো বিশ্বই উপমহাদেশের ফর্মুলা গ্রহন করবে; খালি অপেক্ষা করেন। হতাশ হবে না কোনভাবেই!!

আপনাকেও নুতন বছরের অনেক অনেক শুভেচ্ছা। :)




২০| ০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ১:৪৩

রাজীব নুর বলেছেন: বোঝা যাচ্ছে, প্রকিতি খুবই শক্তিশালী কিছু একটা। কিন্তু একে ভালোবাসার আগে জানতে হবে এটা কি! কাইন্ডলি একটু বুঝায়ে বলবেন, প্রকিতি কি?

প্রকৃৃতি। ঈশ্বরও বলতে পারেন।

০৪ ঠা জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:১৫

ভুয়া মফিজ বলেছেন: আপনার জ্ঞানগর্ভ ব্যাখ্যায় আনন্দ পাইলাম!! :-B

২১| ০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ৩:৪৪

ওমেরা বলেছেন: ২০২০ এর তথ্য সমৃদ্ধ পোষ্টের জন্য একটা ধন্যাদ আর যদি, ২০২১ সম্পর্কে কিছু তথ্য দিতেন হবে সেটা তাহলে জ্যোতিষী উপাধিটাও দিতাম । :D

২০২০ তো করোনার কারনে মানুষের জীবনটা আতঙ্কেই কেটে গেল । কিন্ত করোনার কিছু ভালো দিকও মনে হয় আছে ২/৪ টা বলেন তো দেখি ? :D

০৫ ই জানুয়ারি, ২০২১ ভোর ৫:৫৪

ভুয়া মফিজ বলেছেন: ২০২১ সম্পর্কে তথ্য এখন কোইত্থিকা দিমু! কিছু কইলে ওইটা হবে প্রেডিকশান। আমার জ্যোতিষী উপাধির দরকার নাই। ;)

করোনার ভালো দিক বহু আছে। যেমন, আম্রিকার নাঙ্গা হওয়ার ব্যাপারটা!! ২ না ৪......বিষয়টা আগে কিলিয়ার করেন। :P

নতুন বছরের শুভেচ্ছা।

২২| ০৩ রা জানুয়ারি, ২০২১ সকাল ৭:১৯

কাছের-মানুষ বলেছেন: তথ্যবহুল পোষ্ট। ২০২০ নিয়ে আর ভাবছি না! আশা করি ২০২১ সালটি অন্তত ভালোর দিকে যাবে।

শুভ নববর্ষ।

০৫ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:২৩

ভুয়া মফিজ বলেছেন: ২০২০ তো অতীত, এটা নিয়ে আর ভেবে কাজ কি? আমাদের এখন সামনের দিকে নজর দিতে হবে আর আশাবাদী হতে হবে।

আপনাকেও ইংরেজি শুভ নববর্ষ। :)

২৩| ০৩ রা জানুয়ারি, ২০২১ সকাল ১০:৩২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
বিদায় ২০২০ স্বাগতম ২০২১।

নতুন বছর আপনার জন্য কল্যানকর হোক।

০৫ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৫৬

ভুয়া মফিজ বলেছেন: নতুন বছর আপনার জন্য আর সারা পৃথিবীর জন্যও কল্যানকর হোক।
শুভ ইংরেজি নববর্ষ। :)

২৪| ০৩ রা জানুয়ারি, ২০২১ সকাল ১০:৪৪

কাজী ফাতেমা ছবি বলেছেন: শুভ নববর্ষ। আনন্দের কাটুক বছরটি

০৫ ই জানুয়ারি, ২০২১ রাত ১০:৪৭

ভুয়া মফিজ বলেছেন: আপনার জন্যও একই আশাবাদ ব্যক্ত করছি। :)

২৫| ০৩ রা জানুয়ারি, ২০২১ দুপুর ১২:৪৬

কল্পদ্রুম বলেছেন: নতুন বছরের শুভেচ্ছা। খুবই তথ্য বহুল পোস্ট। অনেক তথ্যই নতুন নতুন লাগছে। এই তালিকা ৩১ ডিসেম্বর পর্যন্ত পৌছালে আর একটি গুরুত্বপূর্ণ তথ্য এখানে যুক্ত হতো। ঢাকাই মসলিন কাপড়ের জি আই সার্টিফিকেট পেতে যাচ্ছে বাংলাদেশ। ৩১ তারিখের নিউজে দেখলাম। সম্ভবত গেজেট প্রকাশিত হয়েছে আরো দুইদিন আগে। সম্পূর্ণ কনফার্ম হতে নিয়মমাফিক আরো দুই মাস অপেক্ষা করতে হবে। এর মধ্যে কেউ যদি আপত্তি না তোলে তাহলেই হলো। পশ্চিম বঙ্গও নাকি এই বিষয়ে চেষ্টা করে যাচ্ছে। তবে ওদের থেকে আমরা এগিয়ে আছি যতদূর বুঝলাম। আমরা ইতোমধ্যে মসলিন শাড়ি তৈরি করে ফেলেছি। যেটা হারিয়ে যাওয়া মসলিন ভ্যারাইটির অনুরূপ।

০৬ ই জানুয়ারি, ২০২১ সকাল ১০:১১

ভুয়া মফিজ বলেছেন: প্রথমেই আপনাকে ধন্যবাদ দেই এমন একটা চমৎকার তথ্যের জন্য। এটার বিন্দু বিসর্গও আমার জানা ছিল না। পোষ্টে এটা যোগ করে দিয়েছি। তবে জিআই ট্যাগ মিলেছে যেহেতু ২৮ তারিখে, তাই ৩১ তারিখে খবর বের হলেও আমার মতে এটার আনুষ্ঠানিকতা ২৮ তারিখেই হয়ে গিয়েছে।

আপনাকে আবারও ধন্যবাদ বিস্তারিত তথ্যের জন্য আর নতুন ইংরেজি বছরের শুভেচ্ছা।

২৬| ০৩ রা জানুয়ারি, ২০২১ বিকাল ৩:১৮

আমি সাজিদ বলেছেন: তথ্যবহুল লেখা। নতুন বছরের শুভকামনা।

০৬ ই জানুয়ারি, ২০২১ সকাল ১০:২৫

ভুয়া মফিজ বলেছেন: আপনাকে ধন্যবাদ আর নতুন বছরের অনেক অনেক শুভেচ্ছা।

২৭| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৪৯

মিরোরডডল বলেছেন:



প্রথম ছবিটা কিন্তু সুপার্ব হয়েছে :)

২০২০ খুব দ্রুত গেছে । আমার মনে হয় এই সেদিনের কথা ফেব্রুয়ারি ২০২০ করোনা আতংক, তারপর লকডাউন ।
মনে হয় ফিউ মান্থস অনলি, আসলে নিয়ারলি ওয়ান ইয়ার ।

জীবনে প্রথম বাসা থেকে অফিস করা । প্রথম প্রথম দম বন্ধ লাগলেও পরে কিন্তু ভালোই অভ্যাস হয়ে গেছে । এখন সপ্তাহে দুদিন অফিসে যেতে বলে ওটাও আর ইচ্ছে করেনা , মনে হয় বাসায়ই ভালো ।

আমেরিকার করোনা সিচুয়েশন পুরোটাই ট্রাম্পের অবহেলা, একটা লোকের স্ট্যাবর্ননেস আর এতো মানুষের দুর্গতি ।
ভোট চুরি নিয়ে ট্রাম্প যা করলো এটা অহেতুক লোক হাসানো আর নিজেকে আরও ডোবানো । বেচারা !

জেসিন্ডা আমার টপমোস্ট ফেবারিটদের একজন, তাকে স্যালিউট ! অনেক কিছু জানলাম ভুম ।

নতুন বছর আনন্দময় হয়ে উঠুক !




০৬ ই জানুয়ারি, ২০২১ সকাল ১১:০১

ভুয়া মফিজ বলেছেন: থার্ড লকডাউনের কারনে আমাদের আবার বাসা থেকে অফিস করা শুরু হয়েছে।

নতুন বছরের অনেক অনেক শুভেচ্ছা।

২৮| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:০৯

আখেনাটেন বলেছেন:
লেখায় নেই কোনো উদুম ভুদুম এনালাইটিকস, ফাইন্যান্সিয়াল বম্বিং, আলট্রা পলিটিক্যাল বিগব্যাং, বুকের ছাতি চাপড়ানো চিন্তা, তেজস্বী নাকি ক্ষুরের লাহান সুক্ষ্ণ ইকোনমিক্যাল এনালাইসিস। ধুর, মিঞা! এসব বস্তাপচা ভুয়া লেখা লিখে ব্লগে ভাত পাওন লাগবো না। :-B

যাহোক, তারপরও লিখছেন বছরের সালতামামি সেজন্য চিকন করে একটি ধন্যবাদ। :D

আর উপরের প্যারাটা কিন্তু আমি লিখি নাই। আমাকে দিয়ে অদৃশ্য কেউ লিখিয়ে নিয়েছে। :(

নয়া বছরের শুভেচ্ছা রইল। সোয়ামী-সন্তান থুক্কু ইস্ত্রি(!)-সন্তান নিয়ে সুখে থাকুন বাছা। :P

০৬ ই জানুয়ারি, ২০২১ সকাল ১১:২৮

ভুয়া মফিজ বলেছেন: উদুম ভুদুম এনালাইটিকস, ফাইন্যান্সিয়াল বম্বিং, আলট্রা পলিটিক্যাল বিগব্যাং, বুকের ছাতি চাপড়ানো চিন্তা, তেজস্বী নাকি ক্ষুরের লাহান সুক্ষ্ণ ইকোনমিক্যাল এনালাইসিস। আপনেরে একটা বিষয় পরিস্কার কইরা কই আইজকা! এই গুলান হইলো ইন্টেলেকচ্যুয়াল কাম, আপনেগোই শোভা পায়; আমার মতোন ভুয়ার না। সেগুলি বাদ দিয়া আপনে ব্লগে কবিতা পোষ্টান। আপনের কাজ-কারকার দেইখ্যা আমি আসলেই হতাশ!! :(

দুইদিন পর পরই হাওয়া হয়া যান। কই যান.....সবাই জানে। নেফারতিতি'র ধান্ধা বাদ দিয়া আসল কামে লাগেন। এইটা অবশ্য আমি কই নাই। আপনেরটার মতোনই কোন অদৃশ্য সত্ত্বা আমারে দিয়া কওয়াইলো!! :P

আমার ব্লগের ভাত খাওনের কাম নাই। ওইটা আপনেগো প্রপার্টি। আমি ''গোলেমালে যায় যদ্দিন'' এ বিশ্বাসী। এই সংক্রান্ত জোকটা জানেন আশা করি!! ;)

আপনেরে নতুন বছরের শুভেচ্ছা। আশা করি, এই বছরে নেফারতিতি'র পিছে না ঘুইরা ব্লগে যথাসম্ভব সময় দিবেন!!! :-B

২৯| ০৫ ই জানুয়ারি, ২০২১ সকাল ১১:৪৮

জুন বলেছেন: সময় পাইয়া যখন ভাবলাম আপনার পোস্টে একটা বিশাল গিয়ানী মন্তব্য করমু তার আগেই টিকা নিয়া আমাদের সাথে উনাদের এই আচরণে অন্যান্য ব্লগবাসীর সাথে আমিও ব্যাপক মনক্ষুন্ন অবস্থায় আছি :(
থাইল্যান্ড নিয়া কিছু কই নাই, এই বিষয়টি নিয়ে অনেক লিখতে ইচ্ছা করছিল। বাচ্চা বাচ্চা পোলাপানদের আন্দোলন এটা। কিন্ত সেই দেশে আমার লূকজন আছে আর র‍্যাব না থাকলেও এমন আইন (লেসে ম্যাজেস্টি) আছে যা প্রয়োগে কোন কিছুর দরকার হয় না। সোজা ১৪ বচ্ছর সশ্রম কারাদণ্ড :-/
একটা ছবি দেই দেখেন বছরের সেরা ছবির একটি নির্বাচিত হয়েছে । আন্দোলনরত পুলাপাইন এর উপর পুলিশের রঙিন জল নিক্ষেপ। এই পানিতে মিশানো আছে অমোচনীয় রঙ যাতে পরদিন ধইরা আনা যায়। দেহেন কি বুদ্ধি।
জেসিন্ডা আরডার্ন আমারও পছন্দের নেত্রী। আর আমার প্রিয় প্রেসিডেন্টরে নিয়া যা লেখছেন আর ছবি দিছেন এতে বড় দুক্ষ পাইছি মফিজ :(

০৬ ই জানুয়ারি, ২০২১ সকাল ১১:৪৬

ভুয়া মফিজ বলেছেন: বাংলাদেশের টিকা-প্রাপ্তির বিষয়টা অহন অনেকটাই ইংলিশ ওয়েদারের মতোন। ক্ষণে ক্ষণে পরিবেশ আর আবহাওয়া বদলাইতাছে। এইটা নিয়া মনক্ষুন্ন হওনের মতোন অবস্থা এখনও হয় নাই। আপনে গিয়ানি মন্তব্য না করনের লাইগা দারুন দারুন সব প্রসঙ্গের অবতারনা করেন। তয় যতো যাই কন......আপনের ইনোভেটিভনেস দেইখ্যা আমি মুগ্ধ!!! =p~

যদিও গিয়ানি মন্তব্য না পাওনের কারনে আমিও ব্যাপক মনক্ষুন্ন অবস্থায় আছি :(

শাসক সে যেই দ্যাশেরই হউক না ক্যান......যে কোনও আন্দোলন দমানের লাইগা নিত্য নতুন পন্থা আবিস্কার করবোই। এইটা আর নতুন কি!!!

আর আমার প্রিয় প্রেসিডেন্টরে নিয়া যা লেখছেন আর ছবি দিছেন এতে বড় দুক্ষ পাইছি মফিজ :( কি কন!! হ্যায় আমারও পছন্দের মানুষ। পছন্দের মানুষ নিয়া দুই চাইরটা ভালো মন্দ কথা কওনের অধিকার কি আমার নাই?? :P

৩০| ০৬ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১২:১১

জুন বলেছেন: মাঝ্রাইতে ব্লগিং করা মানে আমাগো মন্তব্যের উত্তর দেয়ার জন্য ম্যালা ধন্যবাদ ভুয়া =p~

ছবিডা কিরাম হইলো কইলেন্না যে B:-)
পুলিশের সাথে ছাতি অস্ত্র #:-S
এই ছবি দিয়া সামনে একটা পুস্ট দিমু দাওয়াত দিয়া রাখলাম অগ্রিম 8-|
গতকাল দেখলাম ইংল্যান্ডে ৮০ বচ্ছরের এক যুবক্রে পুরথুম অক্সফোর্ড এর টিকা দিতেছে। আমি তখনি বুজছি এ আমাগো কো ব্লগার ভুয়া না হইয়াই পারে না =p~
উত্তর দেয়ার জন্য ধন্যবাদ।

০৬ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১২:৪৫

ভুয়া মফিজ বলেছেন: আমাগো থার্ড লকডাউন শুরু হইছে, সেই সাথে আবার আমার হোম অফিস। হের লাইগা ভোরে উইঠা অফিস যাওনের লাইগা রেডি হওনের তাড়া নাই। এদিকে হোম অফিসের কারনে দিনে টাইম পাই না; আবার মন্তব্যের উত্তর দেওনটাও জরুরী, কতোডি জইমা গ্যাছে!! সব মিলায়া কন দেহি কেমুন বেড়াছেড়া অবস্থা? তাই ভাবলাম, মাঝ রাইত ছাড়া উপায় নাই!!! :)

ছবিডা কিরাম হইলো কইলেন্না যে ক্যান.....কইলাম না! নতুন পন্থা!! ভালোই তো!!! আপনের দাওয়াত কবুল। করুণাধারা আপারেও দাওয়াত দিয়া রাইখেন। উনারে দাওয়াত না দিলে আইজ কাইল পুষ্ট দ্যাখেন না। অহন কিন্তু মাহা নাই। দাওয়াতী কার্যক্রম আমাগোরই চালু রাখন লাগবো!!! :-B

আপনে যেই যুবকরে দেখছেন, তাইনে আসলেই যুবক.......তয় আমি না। আমার বয়স আরো বেশী। আমার টিকা দেওনের কাম সাইরা ফালাইছি!!! =p~

৩১| ০৬ ই জানুয়ারি, ২০২১ দুপুর ২:৪৯

জুন বলেছেন: আপ্নে কাজের চাপের কথা কইলেন তাইতে কাকু আপ্নেরে বরিস জনসন কইলো :`> আর মাহা যে দুই মাস দিয়া ডুব দিয়া আছে আর লোক মারফত খবর পাঠায় ভীষণ কাজ, ভীষণ কাজ দম ফালানের টাইম নাই, তো তারে কিছু কয় না ক্যান :-*
আর নামেই করুনাধারা কিন্ত কাম কাজে একটুও করুনা নাই :| আমার খাল পোস্টে এক লাইন লেইখা বল্লো দৌড়ের উপর আছে। তো তারে দাওয়াত দিমু কেম্নে কন :-*
তার সাথে আপ্নের দেখা হইলে বইলেন জুন আপা শডেগনে বইসা আছে =p~

০৬ ই জানুয়ারি, ২০২১ দুপুর ২:৫৭

ভুয়া মফিজ বলেছেন: কারন হ্যায় মাহা'রে পেয়ার করে......এক চোখা মানুষ তো!! আসলে একচোখা না, হ্যায় দুই চোখেই কম দ্যাহে!!!! B-)

আমি উনার লাস্ট পোষ্টে দাওয়াত দিয়া আইছি। করুনাধারা আপায় আসলে পিটি উষা হওনের চেষ্টায় আছেন!!

৩২| ১৭ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১:৩৭

করুণাধারা বলেছেন: আপনার আর জুনের কথা শুনে দৌড়াইতে দৌড়াইতে আসলাম... এত কথার দরকার কি X((

নতুন বছরের শুভেচ্ছা, বেশি দেরি তো হয় নাই... :D

এইরকম দুয়েকটা পোস্টের জন্যই এখনও ব্লগে আসি, নাহলে আজকাল সামুতে আসলেই মনে হয় সবাই ধর্ ধর্ করে ছুটতেছে। একেবারেই ভালো লাগে না।

আমেরিকার মানবাধিকার টাধিকার নিয়ে এত নেগেটিভ কথা লিখলেন!! কবে জানি জুনের কোন মন্তব্য দেখলাম তাঁর ইমিগ্রেশনের কাগজ পত্র চলে এসেছে, আমারও আসার কথা কিছুদিনের মধ্যে। এরমধ্যে এইসব কথা!! কী যে করি... চিন্তায় পড়ে গেলাম।

পোস্টে লাইক। সারা বছরের ঘটনা এক বাদামের খোসার ভেতর পেয়ে ভালোই লাগলো। কেউ মন্তব্যে আপনাকে বলছেন মসলিনের কথা বাদ পড়েছে, আসলে  মসলিনের কথা লিখার মত কোন ঘটনা বলে আমার মনে হয়না। শুনেছি এই গবেষণায় অর্ধ মিলিয়ন ডলার ব্যয় হয়েছে। এর অর্ধেক টাকা বিশ্ববিদ্যালয়ে গবেষণার জন্য দিলে এতদিনে ঢাকার গৃহস্থালি আবর্জনা থেকে নবায়নযোগ্য জ্বালানি বের হয়ে যেত। সেটা আমাদের কাজে আসতো... আঙটির ভিতর দিয়ে মসলিন গেলেই আমার কি না গেলেই কী!!

(উপরে যা লিখা, সেটা কতদিন আগে জানিনা আপনার পোস্টে মন্তব্য করতে এসে আপনার আর জুনের আলাপচারিতা দেখে মন্তব্য লিখেছিলাম, তারপর দেখি পোস্ট করতে পারিনা!! শেষে কপি করে রেখে দিয়েছিলাম, কিন্তু পেস্ট করার ইচ্ছাটাও পাচ্ছিলাম না। আজকে নিজেকে জোর করে মন্তব্যটা পেস্ট করলাম, মাঝখানে অনেকগুলো দিন চলে গেল।)

বছর শেষে চমৎকার পোস্ট দিয়েছেন। এমন কষ্টসাধ্য পোস্টে লাইকটা আগেই দেওয়া উচিত ছিল। দুঃখিত, দেরি করে ফেললাম :(

নতুন বছরের পোস্ট নিয়ে আসেন তাড়াতাড়ি।



১৭ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১:৫৫

ভুয়া মফিজ বলেছেন: আপনার মন্তব্য পাওয়াতে এখন শান্তি পাইলাম। আমার এই পোষ্টটাও খুবই খুশী। ভাগ্যিস কপি করে রেখেছিলেন, নয়তো এই ইন্টারেস্টিং মন্তব্যটা পাওয়া হতো না। :)

পৃথিবীতে মানব-ই নাই, তার আবার অধিকার!! কিছু ক্ষমতাবান ছাড়া সবাই তো আমরা জন্তু-জানোয়ার!! এতো চিন্তা করার দরকার নাই। ''বেস্ট অফ দ্য ওয়ার্স্ট'' দেখেন। দেশের চাইতে আম্রিকা ভালো। দিন শেষে শান্তিটাই এখন গুরুত্বপূর্ণ।

মসলিন নিয়ে আমি আসলেই খুব এক্সাইটেড। ভাবছি একটা পোষ্ট দিবো কিনা। আপনার কথাও গুরুত্বপূর্ণ......তবে যেটা পাওয়া যাচ্ছে না সেটা নিয়ে চিন্তা করে কি লাভ? নগদে যা পাওয়া যায়, তাকেও তো গুরুত্ব দিতে হবে। নাকি বলেন!!

আঙটির ভিতর দিয়ে মসলিন গেলেই আমার কি না গেলেই কী!! মজা পাইছি =p~

৩৩| ১৯ শে জানুয়ারি, ২০২১ সকাল ১০:২৩

ইসিয়াক বলেছেন: ভাইয়া আমি অবশ্যই মন্তব্য করবো। আজ কদিন মারাত্নক দৌড়ের উপর আছি। একটু ফ্রি হলেই আসছি, আমি ভুলি নাই :(
#আমার পোস্টে আজকে করা আপনার মন্তব্য পড়ে আমি কি বলবো। কৃজ্ঞতা জানাচ্ছি।
ভালোবাস ভাই B-)

২০ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৪:৩৯

ভুয়া মফিজ বলেছেন: দৌড়ানি কে দিতেছে? আপনে তো মনে হয় বিয়া করেন নাই এখনও, নাকি করছেন? করলে ঠিক আছে। বিষয়টা বোধগম্য। ;)

কৃতজ্ঞতা জানানোর দরকার কি আবার? এইটা তো আমার কর্তব্য। আপনেগো উৎসাহ না দিলে জাতি উপকৃত হবে কিভাবে?

৩৪| ১৯ শে জানুয়ারি, ২০২১ সকাল ১০:২৪

ইসিয়াক বলেছেন: কৃজ্ঞতা< কৃতজ্ঞতদা হবে ।
স্যরি

২০ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৪:৫৩

ভুয়া মফিজ বলেছেন: ৩৩ নং মুছলাম না, আপনার ''দৌড়'' এর রেকর্ড রাখার জন্য। আর এইটা মুছলাম না ''কারেকশান মন্তব্যে আবার মিসটেইক করার কারনে''!! ;)

সবকিছুর রেকর্ড রাখা আমার একটা স্বভাব!!

টেনশান নিয়েন না। দৌড়াইতে দৌড়াইতে টাইপ করলে ভুল হবেই। ঠেকানোর কায়দা নাই। :P

৩৫| ২০ শে জানুয়ারি, ২০২১ সকাল ৯:৩৩

ইসিয়াক বলেছেন: শৌর্য,বীর্য,ডলার কি নেই আমেরিকার =p~ =p~ =p~ মজা পাইলাম।
#করোনা সত্যি সত্যি আমেরিকাকে নাজেহাল করছে।তবে আপনি করোনাকে নাদান ভাইরাস বলছেন এটা মানতে পারছি না। করোনা যদি আপনার এই পোস্ট পড়ে তো আপনার খবর আছে B-)
# বিলিয়ন বিলিয়ন ডলার খরচ করে ,সারা পৃথিবীতে তারা দাঙ্গা ফ্যাসাদ বাঁধিয়ে রাখে কিন্তু নিজেদের স্বাস্থ্য সেবা নিম্চিত করতে অপরাগ :( একেই বলে বুঝি প্রদীপের নীচে অন্ধকার। আর বাক স্বাধীনতার প্রতিবন্ধকতায় আমেরিকা মনে হয় আমাদের কাছ থেকে পাঠ নিচ্ছে আর মানবাধিকারের কথা নাইবা বলি। ভেনেসা গিলেনের ধর্ষণ আর হত্যার ব্যাপারে আমি বলবো প্রায় সারা পৃথিবীতেই মেয়েদের নিরাপত্তা নেই। কি অসহনীয় অবস্থা।
#পোস্ট পড়ে ভালো লেগেছে।একসাথে অনেক তথ্য আছে।বেশ গোছানো।
# বছরের সবচেয়ে হাস্যকর চরিত্র ট্রাম্প কাকু আর নায়ককের সেরা নায়ক করোনা ভাইরাস।
তবে মসলিনকে ফিরে পাওয়া সত্যি ভীষণ আনন্দের।ছোটবেলা থেকে মসলিন নিয়ে আমার একটা আফসোস ছিলো। কেন ইংরেজ সরকার অসহায় তাঁতীদের হাত কেটে দিলো? কেন মসলিন আর তৈরি হবে না?
আর পদ্মা সেতুও ভালো লাগার খবর। অনেক অনেক খারাপ খবরের ভীড়ে অবশ্যই ভালো লাগা খবর ,নিজেদের অর্জনের খবর।

উপরের মন্তব্য দুটো মুছে দেবার অনুরোধ রইলো। তাড়াহুড়োয় শুধু ভুল হয়ে যায় :-P দেরিতে হলেও শুভ নববর্ষ ভালো থাকুন সবসময়।

২৫ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:৩২

ভুয়া মফিজ বলেছেন: করোনা যদি আপনার এই পোস্ট পড়ে তো আপনার খবর আছে B-) ঠিক বলেন নাই। করোনার সাথে আমার আগেই দেখা-সাক্ষাৎ হয়েছিল, আমার বন্ধু; নাদান বললে অসুবিধা নাই। আপনে তো জানেনই যে তাদের একটা সাক্ষাৎকারও নিয়েছিলাম!! কাজেই টেনশানের কিছু নাই। :P

আমরা বলি যে, পশ্চিমা বিশ্বে মেয়েরা নিরাপদ, আসলে মেয়েরা কোথাও নিরাপদ না....... আপনার অবজার্ভেশান সঠিক! শক্ত আইন আর প্রয়োগের কারনে এখানে এসব কম হয় ঠিকই, তবে কায়দা মতো সুযোগ পেলে দুঃশ্চরিত্রের লোকেরা সবখানেই সুযোগ নেয়। ভেনেসা গিলেনের ঘটনাটা তার একটা প্রকৃষ্ট উদাহরন।

পদ্মা সেতুর চেয়েও একটা বিশেষ কারনে মসলিনের খবরটা আমার কাছে বেশী গুরুত্বপূর্ণ। এ'ব্যাপারে একটা পোষ্ট দেয়ার ইচ্ছা রাখি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.