নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুয়া মফিজ

ভুয়া মফিজের সাথে ভুয়ামি না করাই ভালো...

ভুয়া মফিজ › বিস্তারিত পোস্টঃ

ছবি ব্লগ প্রতিযোগিতাঃ বিলাতী বুনো সৌন্দর্য

২২ শে জুন, ২০২১ দুপুর ২:২৪



আমাদের দেশের অবহেলিত পথশিশুদের দিকে কেউ ফিরেও তাকায় না। সুন্দর, সাজানো গুছানো শিশুদের দেখলে যেভাবে আমাদের আদর করতে ইচ্ছা করে, পথশিশুদের দেখলে সে'রকমের ইচ্ছাও কারো হয় না। তবুও এরা জন্ম নেয়, বেড়ে ওঠে এবং একসময়ে যেভাবেই হোক, বিকশিতও হয়। এদের বেড়ে ওঠা নিয়ে সমাজের বিবেকদের তেমন একটা মাথাব্যথাও নাই।

তেমনিভাবে অযত্নে অবহেলায় বাগানের আগাছায়, বনে-জঙ্গলে, এদিক-সেদিকের চিপায়-চাপায় অনেক বুনো ফুল ফোটে। কেউ এদের সৌন্দর্যে মুগ্ধ হয় না। কেউ এদের ছবি তোলে না, এদের নিয়ে কাব্য লেখা হয় না। এরা অবহেলিত পথশিশুদের মতো আপন মনে ফোটে, বিকশিত হয়, তারপরে একদিন সবার অলক্ষ্যে অনাদরে-অবহেলায় ঝরে পড়ে।

কবি সত্যেন্দ্রনাথ দত্ত তার ফুলের ফসল কবিতায় বলেছেন,
জোটে যদি মোটে একটি পয়সা, খাদ্য কিনিও ক্ষুধার লাগি
দু'টি যদি জোটে অর্ধেকে তার ফুল কিনে নিও, হে অনুরাগী।

এই কবিতাটা নিঃসন্দেহে এইসব ফুলের জন্য লেখা হয় নাই। কারন এই ফুল তো কেউ পয়সা খরচ করে কিনবে না; কিনবে সেই সব অভিজাত ফুল, যাদের রুপে-সুগন্ধে-সৌন্দর্যে বিমোহিত হয় সবাই। তারপরেও এরা প্রকৃতির নিয়মেই আপন খুশীতে জন্ম নেয়, বিকশিত হয়, তারপরে একসময়ে অলক্ষ্যে ঝরে পড়ে…...কেউ দেখুক চাই না দেখুক। দেশ-কালভেদে এদের পরিণতির কোন রকমফের হয় না। এমনি কিছু বিলাতী ফুলের সাথে আজ আপনাদের পরিচয় করিয়ে দেই। এদের যেহেতু কোন পোষাকী নাম নাই, তাই এদেরকে কি নামে ডাকবো, তাও জানা নাই। জেলখানার কয়েদীদের মতো এদের সংখ্যা দিয়েই না হয় ডাকি, কি বলেন!!!

বুনোফুল ১ঃ আমাদের বাসার পিছনে জংলা জায়গাতে হঠাৎ একদিন দেখি অনেকগুলো এই ফুল ফুটে রয়েছে। চমৎকার দেখতে। ব্লগের বিশিষ্ট উদ্ভিদবিদ মা. হাসান জানিয়েছিলেন এটা প্যাশন ফ্রুটের ফুল। নেট ঘেটে দেখলাম, দেশে পঞ্চগড়-ঠাকুরগাও জেলায় এটা ট্যাং ফল নামে পরিচিত। বাংলা ভাষায় এর কোন জেনেরিক নাম কি আছে?

বুনোফুল ২ঃ এটাও আমাদের বাসার পিছনের জঙ্গলে ফুটে ছিল। কাশফুলের মতো একসাথে অনেকগুলো ফোটে। এটা আমার প্রথম নজরে আসে যখন কোভিড মহামারী বেশ দাপট দেখানো শুরু করেছিল, তখন; তাই নাম দিয়েছিলাম করোনা ফুল।

বুনোফুল ৩ঃ ঝোপ জাতীয় এই গাছ সাধারনতঃ বাগানের বেড়া হিসাবে লাগানো হয়। মার্চের শুরুতে এটাতে যখন ফুল ফোটা শুরু হয়, তখন দুর থেকে দেখলে মনে হয়, ঝোপের মধ্যে তুষার জমে আছে। চমৎকার লাগে দেখতে।

বুনোফুল ৪ঃ আমাদের বাসার সামনের মোড়ের জংলায় এই ফুলগুলো ঝোপ বেধে ফোটে। গত শনিবার ভোরবেলা ঝোপের সামনে বসে কায়দা-কানুন করে ছবি তুলছি, হঠাৎ এক বৃদ্ধা তার বিশাল সাইজের হাস্কি নিয়ে হাজির। মোড় ঘুরেই আমাকে সন্দেহজনকভাবে ঝোপের সামনে ওভাবে বসে থাকতে দেখে চোখ সরু করে বললো, এই যে ইয়াংম্যান, তুমি এখানে বসে কি করছো? আমি আকর্ণ বিস্তৃত একটা হাসি দিয়ে উঠে দাড়িয়ে তাকে আশ্বস্ত করলাম যে, আমি কোন কিছু বিসর্জন করছি না। মুখে বললাম, এই ফুলগুলোর ছবি তুলছি। বৃদ্ধা বললো, এগুলি তো বুনোফুল। এর ছবি কেউ তোলে?

এই জাতীয় মহিলারা একবার কথা শুরু করলে আর থামতে চায় না। তার উপরে কুকুরটাও দেখলাম তাদের হাটাহাটিতে এই অযাচিত উপদ্রবে খানিকটা বিরক্ত। আমার দিকে তাকিয়ে ধমকের সুরে গলা থেকে একটা গুরুগম্ভীর আওয়াজ বের করলো। তাই আর কথা না বাড়িয়ে ঘটনাস্থল থেকে পশ্চাদপসরণ করতে করতে বললাম, আমার বুনোফুলের ছবি তুলতেই ভালো লাগে!!

বুনোফুল ৫ঃ গত এপ্রিলে কোভিড টিকার প্রথম শট নিতে যাওয়ার সময়ে তোলা।

বুনোফুল ৬ঃ বাড়ির কাছের পার্কে হাটাহাটি করতে গিয়ে তুলেছি।

বুনোফুল ৭ঃ এটাও সেই পার্ক থেকে তোলা।

বুনোফুল ৮ঃ ব্যাকইয়ার্ডে এরা কাতারে কাতারে ফুটে থাকে।

বুনোফুল ৯ঃ এরাও আমার ব্যাকইয়ার্ডের সৌন্দর্য-বর্ধক।

বুনোফুল ১০ঃ এই ফুলগুলো অনেকটা মাইক্রোস্কোপিক সাইজের। তবে একজায়গাতে একসাথে অনেকগুলো ফুটলে দেখতে বেশ লাগে।

বুনোফুল ১১ঃ আমার বাড়ির বেড়ার ফাক দিয়ে দেখলাম প্রতিবেশীর ঝোপে এই ফুলটা ফুটে রয়েছে, অথচ আমার এলাকায় নাই। কি আর করবো, তাকে অনুরোধ করলাম, একটা ছবি তোলার সুযোগ দেয়ার জন্য।

বুনোফুল ১২ঃ আগেরটার ছবি তুলতে গিয়ে এটার দেখা পেলাম। দু'টার ছবি তুলে ফেরত আসছি, প্রতিবেশীর কৌতুহলী প্রশ্ন, এই বুনোফুলের ছবি দিয়ে কি করবা? আমি বললাম, জংলীফুলের ভেষজগুন নিয়ে একটা গবেষণা করছি, সেই কাজে লাগবে। সে প্রতিবাদের সূরে বললো, কিন্তু তুমি কোন গবেষণাগারে কাজ করো বলে তো শুনি নাই। আমি তাকে একটা বিভ্রান্ত করা হাসি দিয়ে বললাম, এটা আমার ব্যক্তিগত শখ, তুমি তো জানোই আমরা ভেষজ উপাদান ব্যবহারে ভালা পাই!!

শেষ কথাঃ বর্তমানে আমি বাসায় আগত কিছু মেহমানের মেহমানদারীতে ব্যস্ত। তাই ছবিব্লগ দেয়ার পরিকল্পনা বাদ দিয়েছিলাম। তাছাড়া আমার মতো ছবি তোলার ক্ষেত্রে আনাড়ি একজনের পক্ষে এই জাতীয় প্রতিযোগিতায় অংশগ্রহন করার কোন মানে নাই। এটা অনেকটা হেভিওয়েট প্রার্থীদের বিপক্ষে কোন এক জামানত-হারানোর উপযোগী প্রার্থীর নির্বাচনে দাড়ানোর মতো ব্যাপার। তারপরেও ''অংশগ্রহনই বড় কথা'' এই আপ্তবাক্যের কারনে ইজ্জৎ খোয়ানোর মতো কাজটা করে ফেললাম। আপনাদের হাতে আমার ইজ্জৎ তুলেই যখন দিয়েছি, সেই ইজ্জৎ নিয়ে আপনারা কি করবেন, সেটা আপনাদের ব্যাপার। তবে অনুরোধ থাকবে আর সেইসাথে সৃষ্টিকর্তার দোহাই…….আমার ইজ্জৎ নিয়ে ছিনিমিনি খেলবেন না!! :((

যথা-সম্ভব ভোট (লাইক, কমেন্ট) দিয়ে আমাকে আমার জামানত ফিরিয়ে দেয়ার ব্যবস্থা করবেন। এই ভরসায় আপনাদের আশীর্বাদপ্রিয়, ভুয়া মফিজ!!!! :P

শিরোনামের ছবিটা নেট থেকে নেয়া, বাকী সব ছবির কৃতিত্ব আমার আইফোনের।

মন্তব্য ৮৪ টি রেটিং +৩১/-০

মন্তব্য (৮৪) মন্তব্য লিখুন

১| ২২ শে জুন, ২০২১ দুপুর ২:৩১

কাজী ফাতেমা ছবি বলেছেন: লাইক কমেন্টে ফটো ব্লগ যাচাই হলে আমি আগে থাইকাই বাদ পড়মু।

ছবিগুলান লোড হোক মন্তব্য করবাম নে

২২ শে জুন, ২০২১ দুপুর ২:৪৮

ভুয়া মফিজ বলেছেন: এইসব নিয়া টেনশান কইরেন না। অংশগ্রহনই বড় কথা। ;)

২| ২২ শে জুন, ২০২১ দুপুর ২:৩৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: আহা লিখার সাথে কবিতা খুবই সুন্দর

২২ শে জুন, ২০২১ দুপুর ২:৫০

ভুয়া মফিজ বলেছেন: কবিতা পাইলেন কই? ওহ হো.........ওই দুই লাইনের কবিতা? ওইটা তো আমি লেখি নাই। :P

৩| ২২ শে জুন, ২০২১ দুপুর ২:৪৮

মরুভূমির জলদস্যু বলেছেন: ১ নাম্বার ঝুমকালা লতা ফুল।
৬ নাম্বার ডেইজি
বাকিরা অপরিচিতো

২২ শে জুন, ২০২১ দুপুর ২:৫২

ভুয়া মফিজ বলেছেন: আপনিতো তাও দুইটার নাম বলতে পারলেন। আমি এই ব্যাপারে একদমই ব'কলম!!! :(

৪| ২২ শে জুন, ২০২১ দুপুর ২:৫১

মনিরা সুলতানা বলেছেন: বাপ রে সবিস্তারে বর্ণনা !!
ফুল আমি ভালো পাই, বুনো ফুল তো আরও বেশি ! কারণ কিনতে পয়সা লাগে না।
আপনের জামানত ফেরতের ব্যবস্থা করে গেলাম ;)

২২ শে জুন, ২০২১ দুপুর ২:৫৬

ভুয়া মফিজ বলেছেন: হে হে হে..........জামানত-ফেরতের ব্যবস্থা করার জন্য অনেক ধন্যবাদ। মা. হাসান ব্লগের স্ব-ঘোষিত কিরপিন। আপনেও কি নাম লেখাইলেন নাকি? কবি কিন্তু মাগনা ফুলের কথা বলেন নাই, ফুল কিনতে বলেছেন। বুনো ফুলের সৌন্দর্য উপভোগ করেন, ঠিক আছে। প্রচুর ফুল কিনতেও হবে কিন্তু!!! B-)

৫| ২২ শে জুন, ২০২১ দুপুর ২:৫২

নিয়াজ সুমন বলেছেন: দারুন সব বনজফুলের সমাহার... পোস্টে ভালোবাসা :)

২২ শে জুন, ২০২১ দুপুর ২:৫৮

ভুয়া মফিজ বলেছেন: আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনাদের ভালোবাসা আর সম্মিলিত প্রয়াসই এই গরীবের জামানত ফেরত লাভে সহায়তা করবে। =p~

৬| ২২ শে জুন, ২০২১ দুপুর ২:৫৩

আখেনাটেন বলেছেন: পোস্ট মডার্নিস্টদের গ্রীন আইড দৃষ্টিভঙ্গীতে ফুলের ছবিগুলোতে কিছুটা প্রলেতারিয়েত ভাবনার রিভিলেশন ঘটেছে। চতুর্থ শিল্প বিপ্লবের সন্নিকটে এসে ফোর্থ ওয়ার্ল্ডের বুর্জোয়ারা এইসব ছবির মধ্যের ভেষজ গুণে পয়জোনাস এলিমেন্ট খুঁজে পেলে আমি অবাক হব না। দুই নম্বর ছবিতে সজারুর কন্টকাকীর্ণ পৃষ্ঠদেশ এক অপার্থিব রোমান-গ্রীকীয় ফ্লেভার আনয়ন করেছে।

সত্যি কথা বলতে কি, ওয়াইল্ড বা বুনোভাবটা ছবিগুলোতে জান্তব হয়ে ধরা খেয়েছে......ফলে ইজ্জতের ফালুদার বদলে দর্শকের কর্ণগুচরে এক সুখের দামামা বেজে উঠে লেখককে সুষমামন্ডিত করবে এই কামনা। :P =p~

সর্বশেষে.........ব্রাভো....লাইকড......ছবি বেশ .ভালো লেগেছে..... :D

২২ শে জুন, ২০২১ বিকাল ৩:০৩

ভুয়া মফিজ বলেছেন: আখেনাটেন বলেছেন: পোস্ট মডার্নিস্টদের গ্রীন আইড দৃষ্টিভঙ্গীতে ফুলের ছবিগুলোতে কিছুটা প্রলেতারিয়েত ভাবনার রিভিলেশন ঘটেছে। চতুর্থ শিল্প বিপ্লবের সন্নিকটে এসে ফোর্থ ওয়ার্ল্ডের বুর্জোয়ারা এইসব ছবির মধ্যের ভেষজ গুণে পয়জোনাস এলিমেন্ট খুঁজে পেলে আমি অবাক হব না। দুই নম্বর ছবিতে সজারুর কন্টকাকীর্ণ পৃষ্ঠদেশ এক অপার্থিব রোমান-গ্রীকীয় ফ্লেভার আনয়ন করেছে। এইসব কি কন!! আগামাথা তো কিছুই বুঝলাম না। আমার মতো সাদাসিদা একজন মানুষরে এইসব কঠিন কঠিন কথা বলার মানে কি??? :((

যাক। আপনার শেষের কথাগুলো বোধগম্য হওয়াতে খানিকটা শান্তি পাইলাম।

আপনের মন্তব্য আমার ইজ্জৎ ভুলুন্ঠিত হওয়া রোধকল্পে সহায়ক হবে..........এই আশাবাদ ব্যক্ত করছি। :-B

৭| ২২ শে জুন, ২০২১ বিকাল ৩:০২

মনিরা সুলতানা বলেছেন: নেট খুঁজলে ফুলের নাম বের করতে পারবো, সে ঝামেলায় গেলাম না। ঝুমকো লতা ও ঠিক প্যাশান ফ্রুটের ফুল সেইটাও ঠিক।
আর স্বঘোষিত কিরপিনের আমি অঘোষিত বড় বইন :P
তাছাড়া প্রচুর ফুল কিনতে কেন হবে ? গিফট করার লোকজন কি নাই ;)

২২ শে জুন, ২০২১ বিকাল ৩:০৮

ভুয়া মফিজ বলেছেন: বুনোফুলের নামের জন্য নেটে খোজাখুজি করা বেশ কষ্টসাধ্য কাম। এই ঝামেলার কামে না জড়ানোই ভালো। আপনে ''স্বঘোষিত কিরপিনের অঘোষিত বড় বইন'' জানা ছিল না। ভাই-বোন একসাথে কিরপিনগিরি করলে তো আমাদের দেশের দরিদ্র ফুলওয়ালারা না খেয়ে মরবে!! :(

গিফট করার লোক অবশ্যই আছে। আপনার জন্য হলেও উনি কিনছেন....এটা ভালো দিক। পরোক্ষভাবে হলেও আপনি দারিদ্র নিরসন কর্মসূচীর অংশীদার হলেন, সেটাই বা কম কি!!! =p~

৮| ২২ শে জুন, ২০২১ বিকাল ৩:০৫

ইসিয়াক বলেছেন: ওয়াও! ছবি ব্লগ!!!!!
সুন্দর।
সাথে বোনাস কবিতা :-P হোক সে দু'লাইন!!!!!

দারুণ কবিতা বিদ্বেষীরাও তাহলে কবিতা পোস্ট দেয় =p~ =p~ =p~

২২ শে জুন, ২০২১ বিকাল ৩:১২

ভুয়া মফিজ বলেছেন: ভাবতাছি কবিতাটা মুইছা ফালামু। এইটারে ইস্যু কইরা আপনেরা ভবিষ্যতে ঝামেলা পাকাইবেন মনে হইতাছে!!! X(

দারুণ কবিতা বিদ্বেষীরাও তাহলে কবিতা পোস্ট দেয় এইটারে কবিতা পোষ্ট কয় নি? বেশী চেতাইলে কিন্তু আস্তা কবিতাই পোষ্ট কইরা দিমু কইলাম। :)

৯| ২২ শে জুন, ২০২১ বিকাল ৩:০৮

জুন বলেছেন: আশ্চর্য একটা ফুলগাছও কি বুনেন না নাকি ভুয়া :-*
সবই তো দেখি ব্যাক ইয়ার্ড, হাটাহাটি, পার্ক নইলে বুড়ির ঝোপ B:-)
কাহিনী কিতা!!!
তারপরও বেগুনি ঝোপের ফুল্গুলারে বেশি লাইক দিলাম কারন পার্পল কালারটা আমার প্রিয় তবে এত গাঢ় না। আর বাকি ফুলদেরও ভালো লাগা দিলাম :)
+

২২ শে জুন, ২০২১ বিকাল ৩:১৭

ভুয়া মফিজ বলেছেন: এই পুষ্ট তো বোনা ফুলগাছের না। বুনো ফুলগাছের। বোনা ফুলগাছ দেখামু কিল্লাই? ;)

এই অবহেলিত ফুলগুলান আপনের ভালোবাসা পায়া ধন্য হইলো! বেগুনী ফুলগুলা অবশ্য আমারও বেশী ভালা লাগে। বেগুনীরে পার্পল কয় নি? :P

১০| ২২ শে জুন, ২০২১ বিকাল ৩:১১

জটিল ভাই বলেছেন:
আপনি আসলেই ভূয়া। আপনারে মিলাদের দাওয়াত করা হইছে, আর আপনি পরছেন বিলাত নিয়া =p~

এনিওয়ে, আপনি ভূয়া হইলেও আপনার পোস্ট সুন্দর হইছে :)

২২ শে জুন, ২০২১ বিকাল ৩:২০

ভুয়া মফিজ বলেছেন: পোষ্ট সুন্দর হইছে........... তো খালি মন্তব্য করলেই হইবো? বাকী কাম কে করবো?? পাশের বাড়ির মার্টিন??? আমারে চেতায়েন না। এমুন করলে মিলাদের দাওয়াতে যামু না কইলাম!!! B:-/

১১| ২২ শে জুন, ২০২১ বিকাল ৩:২৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: ফুলের নাম ঠিকভাবে না বলতে পারলে ডিসকুয়ালিফাইড। :)

২২ শে জুন, ২০২১ বিকাল ৩:৩০

ভুয়া মফিজ বলেছেন: আপনেরে এই ক্ষমতা দিছে কোন.............!!!! :-B

১২| ২২ শে জুন, ২০২১ বিকাল ৩:৩২

জটিল ভাই বলেছেন:
বকি কামতো করছিলাম। মাগার সামু দেখি কাউন্ট কর নাই! সামুয়ে আপনারে ভালা পায়নানি =p~
মিয়া, বয়সতো কম হয় নাই, ভূয়ামি/দুষ্টামি ছাইড়া ভালা হইয়া যান। নিচে ভালা হওয়ার ২ডা উদাহরণ দিলাম। দেইখা জানান :P
১. Click This Link
২. Click This Link

২২ শে জুন, ২০২১ বিকাল ৩:৪০

ভুয়া মফিজ বলেছেন: আচ্ছা, ঠিক আছে। বুইজ্জা পাইছি। ;)

১ নং নিয়া কোন মন্তব্য নাই।
২ নং এর ব্যাপারে মন্তব্য হইলো, আপনেরে বাঘ দিয়া দৌড়ানী দেওনের টাইম হইছে। হুদাই তাড়াহুড়া কইরা রিয়্যাক্ট করছেন। কোন মানে নাই।

১৩| ২২ শে জুন, ২০২১ বিকাল ৩:৩৪

আখেনাটেন বলেছেন: আমার মতো সাদাসিদা একজন মানুষরে এইসব কঠিন কঠিন কথা বলার মানে কি? -- হা হা হা....আপনি বাড়ির পেছনে কঠিন কঠিন বুনো ফুল খুঁজে বেড়াচ্চেন আর বলছেন ওগুলো কঠিন কঠিন.......। :(

যাক, বর্ণনাসহ ছবিব্লগ কিন্তু ভালো হয়েছে......। :D

২২ শে জুন, ২০২১ বিকাল ৩:৪৪

ভুয়া মফিজ বলেছেন: মহান ফারাও এর প্রশংসা পাওয়া কঠিন ব্যাপার। পেয়ে ভালো লাগছে। হারানো কনফিডেন্স ফিরে পাচ্চি!! :)

কোন ফুলই তেমনভাবে আসলে খুজি নাই। চলাফেরার পথে যখন নজরে পড়েছে.....ক্লিক। খালি প্রতিবেশীর বাড়িতে একটু উকিঝুকি মেরেছি আর কি!! ওই বাড়ির গৃহকর্ত্রীরে আমি আবার খুবই ভালা পাই!!! =p~

১৪| ২২ শে জুন, ২০২১ বিকাল ৩:৫২

সাড়ে চুয়াত্তর বলেছেন: কি ফুলের ছবি দিসেন, মরুভূমির জলদস্যু পর্যন্ত সবগুলিরে চেনে না :P

২২ শে জুন, ২০২১ বিকাল ৩:৫৪

ভুয়া মফিজ বলেছেন: চিনবো কেমনে? এগুলি তো মরুভূমির ফুল না!!! :-B

১৫| ২২ শে জুন, ২০২১ বিকাল ৩:৫৭

মোঃমোজাম হক বলেছেন: ফুলবনে ঘুরে গেলাম। কয়েকটা ছবি ভাল লেগেছে

২২ শে জুন, ২০২১ বিকাল ৫:৪২

ভুয়া মফিজ বলেছেন: বনে বাদাড়ে ঘুরে বেড়ানোর জন্য ধন্যবাদ। :)

১৬| ২২ শে জুন, ২০২১ বিকাল ৪:১৪

জটিল ভাই বলেছেন:
ফ্রন্ট পেইজে একজনতো ছাগল দিয়া দৌড়াইতাছে! সেইক্ষেত্রে বাঘের কার্যকারিতা কতটুকু থাকবে? =p~

২২ শে জুন, ২০২১ বিকাল ৫:৪৩

ভুয়া মফিজ বলেছেন: কই ছাগল, আর কই বাঘ! বাঘের প্রিয় খাবারই তো হইলো ছাগল; এইটা কি আপনের জানা নাই! বাঘ কোন ছাগলরে ধরছে, আর সেই ছাগলের দফা-রফা হয় নাই….…..এমন শুনছেন কোন সময়ে!!! :P

১৭| ২২ শে জুন, ২০২১ বিকাল ৪:২১

সামিয়া বলেছেন: ফুল সব সময় ই ভাললাগে, ভাললাগলো ছবি ব্লগ

২২ শে জুন, ২০২১ বিকাল ৫:৪৪

ভুয়া মফিজ বলেছেন: ফুল তো ভালোলাগারই জিনিস। যার ফুল ভালো লাগে না, ধরে নেয়া যেতে পারে তার কোন সৌন্দর্যবোধই নাই।

কষ্ট করে পোষ্টে আসলেন, আপনাকে ধন্যবাদ। :)

১৮| ২২ শে জুন, ২০২১ বিকাল ৪:২৪

ঢুকিচেপা বলেছেন: ভূমিকার প্রথম প্যারা দারুণ হয়েছে, তবে উহা খোঁচা কিনা মোটা চামড়ার কারণে বুঝিলাম না।

ছবি এবং পাশাপাশি কাহিনী পড়ে দারুণ লাগলো।

“রেল লাইনে বডি দেব মাথা দেব না” এর মতো ইজ্জত গেলে যাক তবু মাথা ঠিক থাক।

তবে শ্রদ্ধেয় ব্লগার খায়রুল আহসান এবং আহমেদ জী এস এর বুনো ফুল নিয়ে ছবি এবং কবিতা পড়েছি এবং আরেকজন গুনি ব্লগার এ সম্পর্কে বিস্তর লিখেছেন যা আপনি বুঝতে পারছেন না।

প্রতিযোগিতায় সাফল্য কামনা করছি।

২২ শে জুন, ২০২১ বিকাল ৫:৫৪

ভুয়া মফিজ বলেছেন: কুমীর-স্বভাব হওয়ার কারনে ব্লগে মোটা চামড়ার অধিকারী একমাত্র আমি। আপনে এটাতে ভাগ বসাতে চাচ্ছেন দেখে ভালো লাগলো। তাছাড়া, আপনি জানেন কিনা জানি না, আপনার প্রমোশন হয়েছে ব্লগে। কেউ কেউ আপনার নামে মিলাদ পড়ার চিন্তা-ভাবনা করছে। এই এচিভমেন্টের জন্য আমার তরফ থেকে আন্তরিক শুভেচ্ছা জানবেন। :P

যাক গে, কথায় কথায় আসল কথা বলতে ভুলে গিয়েছি। প্রথম প্যারার উহা খোচাই। আপনি বুঝে ফেলেছেন দেখছি!!! B-)

ইজ্জত গেলে যাক তবু মাথা ঠিক থাক। দ্বিমত পোষণ করছি। ইজ্জৎ না থাকলে মাথা, বডি এসব দিয়ে কি করবো?

দুইজন শ্রদ্ধেয় ব্লগারের কথা বলেছেন। ওনারা গুনী মানুষ, সৌন্দর্যবোধ প্রখর! ওনারা ফুল নিয়ে কবিতা, গান, গল্প সবই লিখতে পারেন। আমার দৌড় এই পর্যন্তই। আরেকজন গুনি ব্লগার এ সম্পর্কে বিস্তর লিখেছেন যা আপনি বুঝতে পারছেন না। কিন্তু এই গুনী ব্লগারকে তো চিনতে পারলাম না। উহা কে? :-B


১৯| ২২ শে জুন, ২০২১ বিকাল ৪:৫১

আমি সাজিদ বলেছেন: বুনোফুল ৯ এর প্রেমে পড়ে গেলাম। চমৎকার হয়েছে ছবি ও ছবির পেছনের গল্প।

২২ শে জুন, ২০২১ বিকাল ৫:৫৮

ভুয়া মফিজ বলেছেন: ৯ নং ফুলটা আসলেই খুব সুন্দর। আমার তো একবার সন্দেহই হয়েছিল, এটা বুনো কিনা? পরে নেট ঘাটাঘাটি করে কিছু না পেয়ে বুঝলাম যে এটা বুনোফুলই।

চমৎকার হয়েছে ছবি ও ছবির পেছনের গল্প। অসংখ্য ধন্যবাদ। তাড়াহুড়ার মধ্যে আমার প্রচেষ্টা একেবারে বৃথা যায় নাই মনে হচ্ছে!! :)

২০| ২২ শে জুন, ২০২১ বিকাল ৫:৫১

মোহামমদ কামরুজজামান বলেছেন: ভূয়া (ভূইয়া নয়) ভাই,আপনে আসলেই ভূয়া একজন মানুষ ;) যিনি ঘাস-লতা-পাতা দিয়া/নিয়াও ছবি ব্লগ প্রতিযোগীতার একজন শক্ত বিজয়ীর দাবিদার।

আসলে ভূয়া (সৃষ্টিশীল) মানুষ না হলে সাধারণ কারো মাথায় এরকম বদ (উদ্ভাবনী) চিন্তা কারো মাথায় আসত না । এ যেন অনেকটা :P " ছাতি দিয়ে বাঘ মারার " মত ঘটনা ঘটিয়ে ফেলেছেন।

আর এই " ছাতি দিয়ে বাঘ মারার " জোর প্রচেষ্টা করার জন্য এবং আপনার সাহসিকতা ও সৃজনশীলতার স্বীকৃতি স্বরুপ আপনার পোস্টে +++।

২২ শে জুন, ২০২১ সন্ধ্যা ৬:০৩

ভুয়া মফিজ বলেছেন: বাঘকে যেমন বারে বারে মনে করিয়ে দেয়ার দরকার নাই যে, তুমি বাঘ। তেমনিভাবে ভুয়াকেও মনে করানোর দরকার নাই। কারন, ভুয়া নিজেই জানে যে সে ভুয়া!! =p~

ঘাস-লতা-পাতা দিয়া/নিয়াও ছবি ব্লগ প্রতিযোগীতার একজন শক্ত বিজয়ীর দাবিদার। আপনের মুখে ফুল-চন্দন পড়ুক। পুরস্কার পাইলে অর্ধেক আপনেরে দিয়া দিমুনে!!

ছাতি দিয়ে বাঘ মারা এই ধরনের কথা বাঘের জন্য অপমানজনক। এমুন কথা বলা থেকে বিরত থাকতে অনুরোধ জানাই। বাঘ মাইন্ড খাইতে পারে। ;)

২১| ২২ শে জুন, ২০২১ সন্ধ্যা ৬:০৬

জুন বলেছেন: বেগুনীরে পার্পল বলে না, বলে অবার্জিন কালার ;)

ব্যাপার কি ভুয়া!!
আপনার মোসাদ তো দেখি ঘরে বাইরে, আপনি কি এম আই ৫ এ আছেন নাকি :-*
জটিল অবস্থা B:-/

২২ শে জুন, ২০২১ সন্ধ্যা ৬:১৫

ভুয়া মফিজ বলেছেন: জুন বলেছেন: বেগুনীরে পার্পল বলে না, বলে অবার্জিন কালার ;) এইটা ভালো কইছেন। অহন তো আমার বাইগুন ভাজি খাইতে মন চাইতাছে। ভালো কথা, এম আই ৫ এ আছিলাম এক সুমায়; অহন রিটায়ার করছি। :P

২২| ২২ শে জুন, ২০২১ সন্ধ্যা ৬:৫৩

মিরোরডডল বলেছেন:




তেমনিভাবে অযত্নে অবহেলায় বাগানের আগাছায়, বনে-জঙ্গলে, এদিক-সেদিকের চিপায়-চাপায় অনেক বুনো ফুল ফোটে। কেউ এদের সৌন্দর্যে মুগ্ধ হয় না। কেউ এদের ছবি তোলে না, এদের নিয়ে কাব্য লেখা হয় না।

কে বলেছে মুগ্ধ হয় না! এই অধমও একজন বুনোফুল প্রেমী ।
ভুমের জন্য শুভকামনায় আমার বিভিন্ন সময়ে তোলা কিছু বুনোফুল ।











২২ শে জুন, ২০২১ রাত ৮:১২

ভুয়া মফিজ বলেছেন: কে বলেছে মুগ্ধ হয় না! এই অধমও একজন বুনোফুল প্রেমী । ব্যতিক্রম তো কখনও উদাহরন হয় না। সাধারনভাবে বুনোফুলের সৌন্দর্য ততোটা চর্চিত বিষয় না, এটাই বোঝাতে চেয়েছি। :)

ছবিগুলো সুন্দর। তিন নাম্বার ছবির ফুলটাও কি বুনো?

২৩| ২২ শে জুন, ২০২১ সন্ধ্যা ৬:৫৮

মিরোরডডল বলেছেন:



সেই ইজ্জৎ নিয়ে আপনারা কি করবেন,

কি করবো মানে ? ভুম নিজেইতো অপশন বলে দিলো, কি আর ছিনিমিনি খেলবো :P






২২ শে জুন, ২০২১ রাত ৮:১৫

ভুয়া মফিজ বলেছেন: ভুম নিজেইতো অপশন বলে দিলো, কি আর ছিনিমিনি খেলবো এটা অপশান দেয়া না.....সাবধানবাণী! এটা বলে দেয়ার কারন হলো, কেউ যেন ভুলেও এই কাজ না করতে যায়!!!

অন্য যে কোনও খেলা ঠিক আছে...... শুধু ছিনিমিনি বাদ!! :-B

২৪| ২২ শে জুন, ২০২১ সন্ধ্যা ৭:০৯

আহমেদ জী এস বলেছেন: ভুয়া মফিজ,




ছবি ব্লগের শুরুতে যে মুখবন্ধ লিখেছেন তার বিপক্ষে বলি - এদের নিয়েও লেখা হয় । আপনি না দেখলে কি ? তারাও আছে। :(

[link|https://www.somewhereinblog.net/blog/GSA1953happy/30217976|ঘাসফুল [ সচিত্র লেখা ব্লগ ]]

নাম না জানা বা ভুয়া নামের ফুলের সমাহার । যেমন করোনা ফুল ।
আপনি মেহমানদারীতে ব্যস্ত বলে বাকীগুলোর কিছু ভুয়া নাম আমি দিয়ে দিলুম -- ৩ নম্বরে বরফ ফুল। ৫ নম্বরেরটা - কোভিড ফুল। ৬ নম্বর - রাস্তার পারে। ৮ নম্বরে সোজা কাতারের ফুল, ১০ নম্বরেরটা পিচ্চি ফুল। :(

সফলতা কামনায় ।

২২ শে জুন, ২০২১ রাত ৮:১৮

ভুয়া মফিজ বলেছেন: আপনের দেওয়া নামগুলি আমার মতোই ভুয়া!! এই সব নামে কাম চলতো না। ;)

সফলতার কোন সম্ভাবনা নাই। জামানত ফেরত পাইলেই খুশী। আপনের দেওয়া লিঙ্কটা সময় করে দেখে ফেলবো।

২৫| ২২ শে জুন, ২০২১ সন্ধ্যা ৭:৪০

ঢাবিয়ান বলেছেন: আপনে শেষকালে ফুলের ছবি নিয়া আসলেন =p~ । ইউরোপের ছবি আশা করসিলাম।

২২ শে জুন, ২০২১ রাত ৮:২০

ভুয়া মফিজ বলেছেন: ক্যান......আমার ফুলের ছবি দেওন কি নিষেধ নাকি? যেই একখানা হাসি দিলেন, রাগে তো পিত্তি জ্বইলা যাইতাছে।

এগুলি ইউরোপেরই ছবি। আপনের কি ধারনা বাংলাদেশ থিকা তুলছি? :P

২৬| ২২ শে জুন, ২০২১ রাত ৮:২২

ওমেরা বলেছেন: আপনি তো প্রতিযোগিতা থেকে বাদ পরেছেন কারন প্রতিযোগিতার পোষ্টে কোন ধার করা ছবি দেয়া যাবে না ! :D

কোন কিছু বড় হলেই নাকি সেগুলোকে বিলাতি বলে যেমন বিলাতি লাউ, বিলাতি আলো কিন্ত সৌন্দর্য তো সুইডেনের মতই মনে হচ্ছে ।
যাইহোক বিলাতি সৌন্দর্য উপভোগ করে চোখ জোরালো।

২২ শে জুন, ২০২১ রাত ৮:৩১

ভুয়া মফিজ বলেছেন: বলেন কি........কোন ছবি ধার করলাম! সব তো আমারই তোলা!!! B:-)

আপনার পোস্টেই বলে এসেছি। বৃটেন আর সুইডেনের সৌন্দর্যে খুব একটা হেরফের নাই।

কোন কিছু বড় হলেই নাকি সেগুলোকে বিলাতি বলে যেমন বিলাতি লাউ, বিলাতি আলো কিন্ত সৌন্দর্য তো সুইডেনের মতই মনে হচ্ছে । ঠিক আছে। এখন থেকে আপনার সন্মানার্থে সুইডিশ লাউ, সুইডিশ আলো বলা হবে। এখন খুশী তো!!!! :P

২৭| ২২ শে জুন, ২০২১ রাত ৮:৩৭

শেরজা তপন বলেছেন: আপনারতো ফুলের রাজ্যে বসবাস!!!!
সবগুলো ফুল-ই চেনা চেনা লাগছে :-B


ইজ্জত হারানোর ভয় আপনার নাই এইটা নিশ্চিত :)

২৩ শে জুন, ২০২১ দুপুর ১২:৪৫

ভুয়া মফিজ বলেছেন: হ্যা, এটা ঠিক বলেছেন। ঘরে-বাইরে, রাস্তা-ঘাটে, পার্কে, কোনা-কান্চিতে সবখানেই শুধু ফুল আর ফুল। কেউ যেহেতু ছিড়ে না, কাজেই এরা মনের সুখে দোল খায়। সামার আসলেই সব সময়ে এই একই দৃশ্য দেখা যায়। রাশিয়াতে সামারেও নিশ্চয়ই এমনটাই দেখা যেতো।

সবগুলো ফুল-ই চেনা চেনা লাগছে লাগার কথা। ইওরোপের সবখানেই মোটামুটি এগুলো দেখা যায় মনে হয়।

না, ইজ্জত হারাচ্ছি না .....আপনাদের দোয়ায় জামানত ফেরত পাওয়া যাবে। ;)

২৮| ২২ শে জুন, ২০২১ রাত ৯:৪৬

শাহ আজিজ বলেছেন: ঝুমকো লতা ফুল গাছ আমার ছিল । যত্ন করে গড়েছিলাম শত গাছের সাথে । জীবিকা আমাকে আর পুরো পরিবারকে ঢাকায় টেনে নিয়ে এল । গাছের যত্ন নেওয়ার আগ্রহ কারো ছিল না । মরে নিশ্চিহ্ন হল দেড়শ গাছ । সাংঘাতিক কষ্ট ছিল মনে , আছে । আজ ঝুমকো লতা দেখে কি ভাল লাগলো , ধন্যবাদ ভুয়া মফিজ ।

২৩ শে জুন, ২০২১ দুপুর ১:১৪

ভুয়া মফিজ বলেছেন: আহারে.....আপনার হারানো স্মৃতি মনে করিয়ে দিলাম! আসলে যত্নে গড়া কোন কিছুর ধ্বংশ হওয়াটা সব সময়েই খুব বেদনার। আমারও কাছাকাছি ধরনের অভিজ্ঞতা আছে যখন দেশ ছেড়ে স্থায়ীভাবে এখানে চলে এলাম। :(

কি আর করা.......এসবই পার্ট অফ লাইফ!!! খারাপ লাগলেও মেনে না নেয়া ছাড়া উপায় নাই।

২৯| ২২ শে জুন, ২০২১ রাত ১০:৫৩

করুণাধারা বলেছেন: ২০ নম্বর লাইক দিলাম, ২৯ নম্বর কমেন্ট করছি, দোয়া করছি আল্লাহ যেন আপনার ইজ্জত বজায় রাখেন...

কিন্তু The winner is কি ভুয়া মফিজ? আশা করতে দোষ নাই। :( তবে কা_ ভার সব নিয়ম কি মেনে ছবি দিয়েছেন? তিন নং নিয়ম প্রতিটি ছবির শিরোনাম থাকতে হবে, আপনার শিরোনাম কই? শিরোনামের চমৎকার উদাহরণ আছে জুনের পোস্টে, সেটা দেখে নিয়ে ঐ ভাবে সব ছবিতে শিরোনাম দিয়ে দেন, হয়ত winner হয়ে যাবেন।

বিলাতি ঘাসফুলের ছবি চমৎকার হয়েছে... আমার পছন্দ বেগুনি আর নীল ফুলগুলো।

২৩ শে জুন, ২০২১ দুপুর ১:২৮

ভুয়া মফিজ বলেছেন: আপনাদের দোয়ায় আশাকরি ইজ্জত ঠিকঠাক আছে.........জামানত হারানোর ভয় নাই আর। =p~

কিন্তু The winner is কি ভুয়া মফিজ? স্বপ্নেও এটা ভাববেন না যেন, কোন চান্সই নাই। আর আমি আশাও করি না।

টেনশানের কোন কারন নাই, আমার প্রতিটা ছবির শিরোনাম আছে। ওই যে বলেছি......কয়েদিদের মতো নাম্বার! ভালো হোক, আর খারাপ, ওইটাই শিরোনাম। একে তো সবই ফুল, তাও বুনো। এতো শিরোনাম পাবো কোথায়? কবি-সাহিত্যিকরা মনের মাধুরী মিশিয়ে কিছু একটা বানিয়ে ফেলতো ঠিকই.......কিন্তু আমার তো অতো মেধা নাই আপা। তাছাড়া তাড়াহুড়া করে দিয়েছি। খুব একটা চিন্তা-ভাবনা করি নাই। আমার তো দেয়ার প্ল্যানই ছিল না।

আপনাকে পোষ্টে পেয়ে মনে বল পাচ্ছি!! :)

৩০| ২৩ শে জুন, ২০২১ সকাল ১০:১৫

কাছের-মানুষ বলেছেন: আপনি নামে ভূয়া হলেও কামে ঠিক ছবিগুলো তাঁর প্রমাণ। আমার টুপি খোলা অভিবাদন গ্রহন করুন।

২৩ শে জুন, ২০২১ বিকাল ৪:০২

ভুয়া মফিজ বলেছেন: সঠিক বলেন নাই। আমি নামেও ভুয়া, কামেও ভুয়া। তবে আপনি ভালো মানুষ বলে প্রশংসা করলেন, সেটা বেশ বুঝতে পারছি। প্রশংসার জন্য ধন্যবাদ। :)

৩১| ২৩ শে জুন, ২০২১ সকাল ১০:২৬

সোহানী বলেছেন: আচ্ছা শুনেন, আসেন আমরা সিন্ডিকেট করি। এ প্রতিযোগিতা থেইকা বাঘা বাঘা কেন্ডিডেটদেরকে কেমনে চামে চামে বাদ দেওন যায় তার একটা তরিকা বাহির করেন :P

৫ নং ছবিতে গার্বেজ সহ কেন??

২৩ শে জুন, ২০২১ রাত ১১:০১

ভুয়া মফিজ বলেছেন: ক্যান, আমাগো এক্সিসটিং সিন্ডিকেট দিয়া কাম হইবো না? নতুন কইরা করার দরকার কি? ;)

আমার বুদ্ধি মোটা; আপনের চিকন বুদ্ধি এই কামের জন্য উপযোগী। তরিকার দায়িত্বটা আপনেই নেন। আমি পিছন থেইকা শ্লোগান দিমু নে!!! =p~

৫ নং ছবিতে গার্বেজ সহ কেন?? আমার পোষ্টে গার্বেজ না থাকলে কেমন দেখায়? :P

৩২| ২৩ শে জুন, ২০২১ সকাল ১১:১৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: চোখ জুড়ানো যতসব ছবি।

২৩ শে জুন, ২০২১ রাত ১১:১৭

ভুয়া মফিজ বলেছেন: আপনাকে ধন্যবাদ। :)

৩৩| ২৩ শে জুন, ২০২১ দুপুর ২:৪৭

মোস্তফা সোহেল বলেছেন: লাইক দিছি,পুরুষ্কারের অর্ধেক আমার ;)

২৪ শে জুন, ২০২১ সন্ধ্যা ৭:০৭

ভুয়া মফিজ বলেছেন: আচ্ছা.....দিবানে! নো টেনশান!! চাইলে পুরাই দিয়া দিবো!!! ;)

৩৪| ২৩ শে জুন, ২০২১ বিকাল ৩:২৯

শাহিদা খানম তানিয়া বলেছেন: ফুলের ছবির উপরে আমি ক্রাশ খাইতে খাইতে শেষ। এত সুন্দর সব ছবি। আপনার ছবি তোলার সেন্স এবং হাত দুটোই খুব ভাল। শুভকামনা রইল।

২৬ শে জুন, ২০২১ দুপুর ১:০৯

ভুয়া মফিজ বলেছেন: ক্রাশ খাইলে ফুলের ছবিতে খাওয়াই নিরাপদ। ;)

আপনার ছবি তোলার সেন্স এবং হাত দুটোই খুব ভাল। এই কথা অতীতে কেউ বলে নাই, ভবিষ্যতেও বলবে সেই সম্ভাবনা নাই। মনে হয় আপনিই প্রথম এবং শেষ!! এমন প্রশংসা পাইলে তো আরো ছবি তুলতে ইচ্ছা করে!!!

শুভকামনার জন্য অসংখ্য ধন্যবাদ। :)

৩৫| ২৩ শে জুন, ২০২১ রাত ১০:০৬

এস এম মামুন অর রশীদ বলেছেন: ২ ও ৮ একই ফুল: বিখ্যাত ড্যান্ডিলিয়ন।

২৬ শে জুন, ২০২১ দুপুর ১:১৭

ভুয়া মফিজ বলেছেন: আল্লাহর কি কুদরত! একই ফুলের দুই রুপ!! দুই রুপের কারনটা কি জানেন? :)

৩৬| ২৪ শে জুন, ২০২১ রাত ৩:৩৪

সোহানী বলেছেন: আফনের ফুলেল ছবিতে উৎসাহিত হইয়া আমার এবারের সামারের আংশিক উৎপাদন এর ছবি দিলাম ;)

২৬ শে জুন, ২০২১ দুপুর ১:৩৮

ভুয়া মফিজ বলেছেন: আহ......দারুনস!! তয় আমি গত দেড় বছর যাবত বাইরের চেয়ে ঘরের ভিতরে বেশী মনোযোগ দিছি। মানে কিচেনে অর্কিডের বাগান বানাইতাছি। ফুলগুলি যখন ফুটে......খালি চায়া চায়া দেখি আর দেখি। মনটা অনেক শান্তি পায়!! আপনেগো ওইখানে বাগানে কি স্লাগ আছে?

৩৭| ২৫ শে জুন, ২০২১ রাত ১:০৮

অপু তানভীর বলেছেন: ফুলটুল আমার ঠিক পছন্দের জিনিস না । অবাক হইয়েন না । এতো এতো প্রেমের গল্প লিখে যদি বলি ফুল আমার পছন্দ না তাইলে পাব্লিক আমারে মাইর দিবে । ফুলের থেকে আমার ফুলকপি বেশি পছন্দ । :D

যে ফুলের ছবি দিলেন একটাও আমি চিনি না । তবে প্রথম ফুলটা অন্যরকম দেখতে । এমন ফুল আসলেই কোন দিন দেখি নি । পোস্টে প্লাস দিয়ে গেলাম ।

২৬ শে জুন, ২০২১ দুপুর ১:৪৪

ভুয়া মফিজ বলেছেন: এতো এতো প্রেমের গল্প লিখে যদি বলি ফুল আমার পছন্দ না তাইলে পাব্লিক আমারে মাইর দিবে । অবশ্যই মাইর দিবে। এইটা তো একটা ক্রিমিনাল অফেন্স!! আমি নামে ভুয়া, আপনে তো দেখি কামে ভুয়া!! এই কথা আমারে কইছেন, কইছেন......আর কেউরে বইলেন না।

ফুলকপি তো আমারও পছন্দ!! আলু, মটরশুটি দিয়া ভাজি করলে ভাত খাইতে আর কিছু লাগে!!! :)

যে ফুলের ছবি দিলেন একটাও আমি চিনি না । চিনবেন কেমনে......এগুলি সব বৃটিশ ফুল!!! =p~

৩৮| ২৫ শে জুন, ২০২১ সকাল ১১:৫৪

জুন বলেছেন: আচ্ছা মাহা গেছে কই :-* তাঁর মন্তব্য মিস করতেছি ।
এই ভাবে এক একটা মন্তব্য জড়ো করেই তো আমরা পরতিযোগীতার প্রথম সারিতে স্থান পেতে পারি কি কন :-*

অটঃ আপনার রাজকন্যা ভইনের কাছে আমার জন্য একটু তদবির কৈরেন =p~

২৬ শে জুন, ২০২১ দুপুর ২:০৭

ভুয়া মফিজ বলেছেন: মাহা ভালো আছে। সে এখন ফজা মিয়ার ভুমিকাতে আছে। দুর থেকে মজা লুটতাছে। এই প্রতিযোগিতা শেষ হইলেই আইসা হাজির হইবো।

এই ভাবে এক একটা মন্তব্য জড়ো করেই তো আমরা পরতিযোগীতার প্রথম সারিতে স্থান পেতে পারি কি কন :-* এইসব নিয়া চিন্তা করেন ক্যান? আপনের সাফল্য তো নিশ্চিত!! হুদাই টেনশানের ভাব দেখান!!! :P

অটঃ রাজকন্যা ভইনে এখন আমারে চিনবো না। তদবির করুম কোইত্তে!!! :(

৩৯| ২৬ শে জুন, ২০২১ রাত ১:২৮

কল্পদ্রুম বলেছেন: বুনোফুল শিরোনামে পথের ফুল, পার্কের ফুল, পাশের বাড়ির উঠোনের ফুলও দেখলাম। :) রঙ্গিন ছবিব্লগ ভালো লাগলো। বুনোফুল ৩, ৪, ৬ তো বেশ সুন্দর। এগুলোর গন্ধ কেমন?

২৬ শে জুন, ২০২১ দুপুর ২:৩১

ভুয়া মফিজ বলেছেন: পার্কের ফুল, পাশের বাড়ির উঠোনের ফুল.......ওগুলোও বুনো'ই। প্রায় প্রত্যেক বাড়ির ব্যাকইয়ার্ডেই বাউন্ডারীর সাথে কিছুটা জংলা জায়গা থাকে। আর পার্কের ওই ফুলগুলো যত্ন করে লাগানো না। আগাছার মধ্যে ফুটে রয়েছে। B-)

এসব বুনোফুলের মধ্যে ক্ষুদ্রাকৃতির পোকা থাকার সমূহ সম্ভাবনা থাকে। তাই শুকে দেখার চেষ্টা করি না। এমনিতে কোন গন্ধ তো নাকে পাই না। কোভিড মহামারী শুরুর পর থেকে করোনার ভয়ে নাকের মেকানিজম ঠিকমতো কাজ করে না। গন্ধ থাকলেও থাকতে পারে........পরবর্তীতে যদি পাই, আপনাকে জানাবো। :)

৪০| ২৬ শে জুন, ২০২১ দুপুর ১:৫০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: যতক্ষণ অ্যাক্টিভ থাকি, প্রথম পাতার পোস্টগুলো সচরাচর মিস করি না। কিন্তু আপনার ছবিপোস্ট কীভাবে মিস করেছিলুম, তা আমি জানি না।

আপনার লেখার যেটা আমি খুব উপভোগ করি, সেটা হলো হিউমার। যথারীতি এটাও ফুল অব উইট অ্যান্ড হিউমার।

শুরুটা পথশিশুদের সাথে পথকলিফুলদের যে উপমা দিয়েছেন, সেটা যথার্থ, এবং আমি চমৎকৃত হয়েছি। ফুল তোলার যে পটভূমিকা বা পেছনের গল্পগুলো ধারাবাহিকভাবে বলেছেন, তা খুবই মজার ও উপভোগ্য ছিল।

১ থেকে ৪, ৯, ১১ ও ১২ নাম্বার ফুল ভালো লেগেছে বেশি।

৪ ও ৫ নাম্বার তো একই ফুল মনে হলো। আমি অন্ধ কিন্তু :)

সুন্দর পোস্ট।

The Winner is --- ভুয়া প্রেডিকশন করে লাভ নাই :)

২৬ শে জুন, ২০২১ দুপুর ২:৩৭

ভুয়া মফিজ বলেছেন: খলিল ভাইয়ের আগমন.........শুভেচ্ছা স্বাগতম!!! B-)

৪ ও ৫ নাম্বার তো একই ফুল মনে হলো। আমি অন্ধ কিন্তু :) এতো কনফিডেন্টলি নিজেকে অন্ধ বললে আমি আর কি বলতে পারি? :P ভালো করে খেয়াল করেন; রং (দু'টাই বেগুনী হলেও শেড আলাদা), ফুলের পাপড়ি, সাইজ, আউটল্যুক, এমনকি গাছের পাতা.........সবই আলাদা।

The Winner is --- দোয়া রাইখেন, যেন আপনাদের মুখ উজ্জল করতে পারি!!! :-B

৪১| ০৯ ই জুলাই, ২০২১ রাত ১০:১৯

পদাতিক চৌধুরি বলেছেন: জানিনা এই বাসায় একচল্লিশ নম্বর মেহমানকে স্বাগত জানানো হবে কিনা..
মনে বড় প্রশ্ন জাগতেছে এই বুনো ফুলের সৌন্দর্যের প্রতি লেখকের আকর্ষন এখনও আছে নাকি জীবনের কোনো পর্বে এসে প্রয়োজন শেষ হয়ে গেছে। অবশ্য আমার সাদা মনে কাঁদা নেই। এখন আপনি না ছুঁড়লেই হলো।হেহে হে

বাই দ্যা ওয়ে ছবিগুলো সুন্দর ছিল।++

১৮ ই জুলাই, ২০২১ বিকাল ৫:০০

ভুয়া মফিজ বলেছেন: অবশ্যই জানানো হবে...........এই বাসায় গাধা, পেচা এবং বাদুর ছাড়া সব মেহমানকেই স্বাগত জানানো হয়। =p~

মাত্র কয়দিন হইলো পোষ্টটা দিলাম, এতো তাড়াতাড়ি আমার পছন্দ বদল হইবো কেমনে? আপনের হে হে হে দেইখাই বুঝতে পারছি, আপনের সাদা মনে কাদা আছে। আমার ছোড়ার কি কোন দরকার আছে? :P

দেরী হইলেও আসার জন্য আন্তরিক ধন্যবাদ। বহুদিন আপনার কোন পোষ্ট নাই.......একটা দিয়া ফালান। :)

৪২| ১৮ ই জুলাই, ২০২১ বিকাল ৩:১৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: ছন্দে ছন্দে দুলি আনন্দে
আমি বনফুল গো।
বাসন্তীকার সঙ্গে আমি।।
মালিকার ও দুল গো।।
আমি বনফুল গো
ছন্দে ছন্দে দুলি আনন্দে
আমি বনফুল গো

আফনের দারুন ফুটুক ব্লগ দেইখ্যা এই গানটাই মনে পড়লো!
গানটার কার খুঁজতে গিয়া এই তইথ্য পাইলুম
ছবি-শেষ উত্তর
কথা-প্রণব রায়
সুর-কমল দাশগুপ্ত
গায়িকা-কানন দেবী

মানির মান আল্লায় রাখে!
এই ব্লগ নিয়া যদি জামানত হারানো ভয় করেন, তো
আমরা অংশগ্রহনই বড় কথায় যে অনুপ্রাণীত হইনা বড় বাঁচা বেইচে গেছিগো ;)
হা হা হা

+++++

১৮ ই জুলাই, ২০২১ বিকাল ৫:৫০

ভুয়া মফিজ বলেছেন: চমেৎকার গান। আপনের কন্ঠে এই গান শুনতে মুন্চায়!!! :P

পোষ্টানের সময় জামানত হারানোর ভয় পাইছিলাম......যেই সব বাঘা বাঘা ছবি ব্লগ দেখছি!! তয় আস্তে আস্তে আপনেগো ভালোবাসা পায়া ভয় কাইটা গেছে। আমার জামানত এখন সুরক্ষিত। আপনেরও অংশগ্রহন করন উচিত আছিল। পুরুস্কার তো আমিও পামু না, তাতে কি? ভালোবাসা তো পাইছি!! এইটাই বড় পাওয়া!!!:)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.