নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুয়া মফিজ

ভুয়া মফিজের সাথে ভুয়ামি না করাই ভালো...

ভুয়া মফিজ › বিস্তারিত পোস্টঃ

আমার নতুন ভালোবাসা!!!

৩১ শে আগস্ট, ২০২১ দুপুর ১২:৩১



গত বছরের জানুয়ারী মাসের কথা। জরুরী দাপ্তরিক কাজে দু'দিনের ঝটিকা সফরে প্যারিস গিয়েছি। প্যারিসের আউটস্কার্টের একটা সাবআর্ব এলাকাতে আমার এক অতি ঘনিষ্ঠ বাল্যবন্ধু থাকে। কতোটা ঘনিষ্ঠ বন্ধু বোঝানোর জন্য বলি, আমরা স্কুলে ক্লাস ফাইভে পড়ার সময় একসাথে ধুম্রপানে হাতেখড়ি নিয়েছিলাম। তো, ও ফোন করে বললো, ফেরত যাওয়ার আগে সময় করে একবার বাসায় আয়। তোর জন্য সারপ্রাইজ আছে। অনেক চেষ্টা করেও যেতে পারলাম না ওর বাসায়। ফোনে বললাম, দোস্ত, আগামী জুলাই মাসে এক সপ্তাহের জন্য আসবো। তখন তোর বাসায় আসবো তো বটেই, সপরিবারে দু'দিন থেকে বেড়িয়েও যাবো। যাওয়ার ব্যাপারে এতোটাই নিশ্চিত ছিলাম যে, ''ইন শা আল্লাহ''ও বলি নাই। সৃষ্টিকর্তা তখন অলক্ষ্যে বসে নিশ্চয়ই অট্টহাসি দিয়েছিলেন।

দৌড়ের উপরে কাজ শেষ করে বাসায় তো ফিরলাম, কিন্তু মাথার মধ্যে খচখচ করতে থাকলো, সারপ্রাইজটা কি? বেশ কিছুদিন আগে বউয়ের সাথে তুমুল ঝগড়া করে ওকে ফোনে কথায় কথায় বলেছিলাম, ''দেশী বউয়ের ভালোবাসা আমার জন্য শ্যাষ। তুই আমার জন্য একটা ফ্রেন্চ পাত্রী যোগাড় কর। শুনছি, ফরাসী ললনারা অত্যাধিক প্রেমময়ী হয়! ছলনা টলনা কম করে! আমার এই বর্তমান বঙ্গ ললনার ধারালো কথার চোটে আমি একেবারে ফালা ফালা হয়া যাইতাছি!!'' আমার এই বন্ধুটা একটু পাগলা কিসিমের। কখন কি করে বসে বলা মুশকিল। সত্যি সত্যি মেয়ে যোগাড় করে ফেললো নাকি? ওকে কোন বিশ্বাস নাই। বন্ধুকে যতোই চাপাচাপি করি, ও শুধু হাসে, আর বলে আছে…...আছে। বইলা দিলে তো কোন মজা থাকে না!! সমস্যা হলো, এ একবার যখন না করে, পেট থেকে কথা বের করা মোটের উপর অসম্ভব।

পরের কাহিনী অত্যন্ত করুণ বলাই বাহুল্য। করোনার হামলায় পৃথিবীময় তোলপাড়ের সূত্রপাত!! ওদিকে গোদের উপর বিষফোড়ার মতো ব্রেক্সিটও হয়ে গেল। আমাদের প্রতিষ্ঠানে একটা মাঝারী মানের রিডানডেন্সি হলো। সর্বোপরি, ব্যয় সংকোচন আর ফোকাস পরিবর্তনের কারনে প্যারিস অফিস বন্ধ করে দেয়া হলো। জুলাই মাসে প্যারিস তো দুর কি বাত, বাসা থেকে বের হওয়াই মুশকিল হয়ে গেল। বন্ধুকে বললাম, দোস্ত, ঘটনা যা দাড়াইছে তাতে নিশ্চিতভাবেই বলা যায়, আমার আর প্যারিস আসা হবে না। তুই এইবার ঝাইড়া কাশি দে। তোর কারনে বেশ কয়েক মাস ধইরা পেটের সমস্যায় ভুগতাছি!!

ঘটনা হলো, আমার এই বন্ধুর বাগান করার খুব শখ। দিনের একটা সময় রুটিন করে সে বাগানের পিছনে ব্যয় করে। এদিকে আমারও এই শখ আছে, তবে ওর মতো এটা আমার অবসেশানে রুপান্তরিত হয় নাই। তাছাড়া এদিকে বাগান করার প্যারা আছে। একদিকে তো আমি অলস টাইপের মানুষ, তার উপরে স্লাগের অত্যাচার। এই স্লাগ জিনিসটাকে আমি প্রচন্ড ঘেন্না করি। এরা যে কখন কোথায় ঘাপটি মেরে থাকে, তার কোন ঠিক-ঠিকানা নাই। দেখা যায়, একটা পাতা সরিয়েছি, আর তার নীচে থাকা মহাশয় মোচড় দিয়ে উঠে! ডিসগাস্টিং!! আমরা বেশ কিছুদিন ধরে অর্কিড নিয়ে কথাবার্তা বলছিলাম। আমার বিশেষ আগ্রহ ছিল, কারন এটা ইনডোর প্ল্যান্ট। আর ইনডোরে স্লাগের উৎপাত হওয়ার কোন চান্সই নাই। তো, আমি শুধু ভাবাভাবির মধ্যে সীমাবদ্ধ থাকলেও সে কাজে নেমে পড়েছিল। গুটিকয় অর্কিড কিনে নিয়ে এসে ইউটিউব দেখে নিজেও কিছু বানিয়েছে; আর সেগুলো নাকি ফুলে ফুলে ছেয়ে গিয়েছে। আমাকে সেটা দেখানোটাই হলো সারপ্রাইজ। ওর কথা শুনে হাফ ছেড়ে বাচলাম। যাক, এই যাত্রা আমার সংসার টিকে গেল!!!

আমারও অর্কিড কেনা দরকার। তবে অলস বলে কথা! আজ যাবো, কাল যাবো করতে করতে নভেম্বর মাস চলে এলো। ভাবলাম, আর দেরী করা ঠিক না। একদিন শুভক্ষণে স্লাগের মতোই মোচড় দিয়ে উঠলাম। বাসার লোকজনদেরকে সারপ্রাইজ দেয়ার জন্য বেড়িয়ে পড়লাম। স্টোরে গিয়ে দেখি, একেকটা অর্কিডের দাম ১২ পাউন্ড। আমি অবশ্য দমে যাওয়ার পাত্র না। বীর বিক্রমে ১২টা অর্কিড কিনে ফেললাম। আমার আবার বহুদিন মাথার মধ্যে জমে থাকা কাজ ঝেড়ে ফেলতে পারলে নিজেকে ট্রিট দিতে ইচ্ছা করে। গাড়িতে ওগুলো সাজিয়ে রাখতে রাখতে মাইনাস টেম্পরেচারের ঠান্ডায় জমে গিয়ে ভাবলাম যাই, স্টোরের কফিশপ থেকে কফি আর গোটাকয় কুকিজ মেরে দিয়ে আসি। সেটা ছিল একটা মারাত্মক বেকুবী সিদ্ধান্ত। কারন বলছি।

আয়েশ করে খাওয়া-দাওয়া সেরে, দুই-একজন পরিচিতের সাথে কিছুক্ষণ প্যাচাল পেড়ে, একটা বিড়ি টেনে যখন গাড়িতে ফিরলাম, ততোক্ষণে ঘন্টা দেড়েক পার হয়ে গিয়েছে। গাছগুলো বাসায় এনে দেখি কেমন যেন ন্যাতানো ভাব। দিলাম দোস্তকে ফোন। ও তো পারলে আমাকে টেলিফোনেই মারে আর কি!! বলে, হালার পো হালা, করছোস টা কি!! ওর উপদেশমতো তাড়াতাড়ি সেন্ট্রাল হিটিং ছেড়ে বাড়ি গরম করলাম। ঘটনা হলো, অর্কিড ঠান্ডা একেবারেই সহ্য করতে পারে না। মানুষ যেই টেম্পারেচারে স্বস্তি অনুভব করে, এরাও তেমনি। এই গাছগুলো যে মানুষের মতো, তা কে জানতো!! ফলাফল, তিনটা গাছের পাতা আস্তে আস্তে হলুদ হয়ে সম্পূর্ণ মরে গেল। পাচটা পুরাপুরি তাজা হয়ে উঠলো, আর চারটা এখনও দুর্বলভাবে বেচে আছে। এর থেকে আরেকটা শিক্ষাও পেলাম। অর্কিডদেরও সহ্য ক্ষমতা ভিন্ন ভিন্ন, ঠিক আমাদের ব্লগারদের মতো। কেউ সহ-ব্লগারদের প্যারা সহ্য করতে না পেরে ব্লগ ছেড়েই চলে যায়, কেউ মরার মতো কোনরকমে ব্লগে পড়ে থাকে, আর কেউ কেউ বীর-বিক্রমে ব্লগিং চালিয়ে যায়!!! :-B

যাইহোক, এতোগুলো গাছ কিনে আনায় আমার বউ রেগেমেগে আগুন হয়ে গেল। বললো, তোমার টাকা কি গাছে ধরে? ঝাকি দেও, আর যা খুশী কিনে নিয়ে আসো!!

আমি বললাম, ট্যাকা আমার কাছে……….! দুঃখের বিষয়, ত্যাজপাতা বলার আগেই ওর দিকে তাকিয়ে দেখি, আমার দিকে বাঘিনীর মতো রক্তচক্ষু দিয়ে তাকিয়ে আছে। অগত্যা কি আর করা। ত্যাজপাতা শব্দটা মুখ দিয়ে বের না করে গিলে ফেলাই বুদ্ধিমানের কাজ বলে মনে হলো। তবে নতুন ফুল আসার পরে আজকাল দেখি সে সকালবেলা কফি হাতে অর্কিডদের সাথে কুশল বিনিময় করে!! কি প্রেম!!! অর্কিডগুলা সেই দিনের কথা নিশ্চয়ই ভুলে যায় নাই, কি বলেন!

অর্কিডের সবচেয়ে ভালো দিক হলো, ফুলগুলো প্রায় মাস খানেক গাছে শোভাবর্ধন করে। এরা পেটুক প্রজাতি না। সপ্তাহে একবার অল্প একটু কুসুম গরম পানি দেই…...ব্যাস; একেবারেই স্বল্পাহারী। দীর্ঘ সময় ধরে সরাসরি রোদ এরা সহ্য করতে পারে না। যেখানে রাখা আছে, সকালে দুই ঘন্টার মতো পর্দাভেদ করা যতোটুকু রোদ পায়, ওতেই ওদের চলে যায়। লাভের মধ্যে সবচেয়ে বড় লাভ, ওদের দিকে যখনই তাকাই……..মনটা একেবারে চনমনে হয়ে যায়। এদেরকে ভালো না বেসে উপায় আছে?

চলেন তাহলে, আমার অর্কিড পরিবারের সাথে আপনাদের পরিচয় করিয়ে দেই।

এই পাচটার স্টেম বের হয়ে প্রচুর কলি এসেছিল। সেখান থেকে ফুলও ফুটেছে। ভাবে বোঝা যায়, আরো স্টেম আসবে। এদের সাথেই আমার বউ মূলতঃ কথা বলে।






এই চারটার স্টেম বের হয়, কলিও আসে কিন্তু বেশীরভাগই ঝড়ে যায়। অল্প দু'চারটা ফুল ফোটে। এদেরকে কোয়ারেন্টিনে রেখেছি। আমি এদের সাথে কথা বলি। জীবনের গান শোনাই। বেচে থাকার সাহস যোগাই। আমার দৃঢ় বিশ্বাস, এরাও একদিন বাকীদের মতো বিকশিত হবে।





শিরোনামের ছবিটা আমার কিচেনের জানালায় গড়ে তোলা ছোট্ট ইনডোর গার্ডেনের। বাকীদেরকে ফটো সেশানের জন্য একটা জায়গায় এক এক করে এনেছিলাম। আমার ক্যামেরা হলো……….থাক, ক্যামেরার কথা আর নাই বা বলি! ব্লগার অপু তানভীরের নিষেধ আছে। ;)

মন্তব্য ৯৬ টি রেটিং +২৩/-০

মন্তব্য (৯৬) মন্তব্য লিখুন

১| ৩১ শে আগস্ট, ২০২১ দুপুর ১২:৪৬

শাহ আজিজ বলেছেন: অর্কিড খুবই সেন্সেশনাল ফুল গাছ যা আপনি আলাপে বলেছেন । থাই এয়ারে উঠলে বিমানবালা আর অর্কিডে কোন ফারাক পাইতাম না ।

এতো তাড়াতাড়ি বিড়ি ধরলেন , কামডা ভাল হয় নাই ।


ব্লগারদের থাকা যাওয়া নিয়ে মন্তব্য খাসা হয়েছে B-))

৩১ শে আগস্ট, ২০২১ দুপুর ১:১৮

ভুয়া মফিজ বলেছেন: অর্কিড খুবই সেন্সেশনাল.......ঠিক আছে। তয় আপনে বিমানবালার সাথে তুলনা দেওয়াতে আমার মনে হইলো আপনে আসলে সেন্সিটিভ মানে স্পর্শকাতর কইতে চাইছেন। আপনের খালি থাই বিমানবালাগো এমন মনে হয়! আমার তো সব বিমানবালাগোরেই এমনটা মনে হয়!! :P

তাড়াতাড়ি! টু বি মোর প্রিসাইস, বিড়ি ধরছিলাম ক্লাস ফোরের ফাইনাল পরীক্ষা দেওনের পরে। =p~

২| ৩১ শে আগস্ট, ২০২১ দুপুর ১২:৫০

সাড়ে চুয়াত্তর বলেছেন: ক্লাস ফাইভে বিড়ি!!! ক্লাস টেনে কি টানছেন আল্লাহ মালুম!!! :) স্লাগ মানে কি কেঁচো?

ভাবি বলছে ‘তোমার টাকা কি গাছে ধরে’। এই ব্লগে জুন আপুর টাকা গাছে ধরে!!! ওনার মানি প্ল্যান্ট গাছ আছে। সস্তা মদের বোতলের মধ্যে গাছ লাগিয়েছেন। ওনার দাবি খালি বোতল ঢাকার কোন জায়গা থেকে কিনেছেন। কিন্তু আমার সন্দেহ বোতল কেনার সময় খালি ছিল না। :) তবে বাংলাদেশে সস্তা মদ খেলে পুলিশে ধরে এটা মনে হয় উনি জানেন না।

আপনি জুন আপুর সাথে যোগাযোগ করে একটা মানিপ্ল্যান্টের চারা নিয়ে নিয়েন। উনি যে জাতেরটা লাগিয়েছেন সেইটা লাগাবেন। কারণ ওনারটায় টাকা বেশী ধরে। :)

ভাবি অর্কিডের সাথে প্রেম করে কেন। আপনার মনে হয় বেইল শেষ। :)

অর্কিডের সাথে ফার্মের মুরগির অনেক মিল আছে মনে হয়। ফার্মের মুরগি খুব সংবেদনশীল হয়। প্রেমিকাও খুব সংবেদনশীল হয় অবশ্য। আপনি ভালো জানবেন। :) আপনি প্রেমিকা চেয়েছিলেন, সেই রকম প্রেমিকাই পেয়েছেন। প্রতিদিন যত্ন না নিলে যেই প্রেমিকা মাইন্ড করে।

যাক কথা বলার মত সঙ্গী পেয়েছেন যে পাল্টা কিছু বলবে না। ভাবির সাথে কথা কমিয়ে দিয়ে অর্কিডের সাথে কথা বাড়িয়ে দেন। তাতেও আবার সমস্যা হতে পারে ভাবির পক্ষ থেকে। এই ব্যাপারে আপনাকে সাবধান করলাম। তাই ভাবির সামনে অর্কিডের সাথে কথা বলবেন না।

৩১ শে আগস্ট, ২০২১ দুপুর ১:৩১

ভুয়া মফিজ বলেছেন: ক্লাস টেনে বড়টা টানছি। স্লাগের একটা ফটো দিলাম। এগুলা শামুক জাতীয় প্রাণী, আমার কাছে জোকের মতোন লাগে। আর জোক আমার জন্য খুবই ভীতিকর!! এগুলির সাইজও মাশাআল্লাহ......একেকটারে খাসীর মতো লাগে। X(


জুনআপা শরাবপানে অভ্যস্ত ছিলেন, এইটাই কইতে চাইতাছেন তো! আপনের ইঙ্গিতের তেব্র পরতিবাদ জানাইতাছি। আর মানিপ্ল্যান্ট আমার নিকের মতোই ভুয়া জিনিস। আমার কাছে একেবারেই অকাইম্যা।

আপাততঃ আমার প্রেম অর্কিডের সাথে। মানুষ আসলে প্রেম করার জিনিস না। না, ভুল কইলাম। প্রেমিকা প্রেম করার মতো, বউ না। :P

ভাবী নিজেই আমারে ছাইরা এখন অর্কিডের সাথে কথা কয়। তবে সে সুবিধাবাদী। খালি সবলগুলার সাথেই কথা বলে। আমি বলি দূর্বলগুলার সাথে। ইদানীং ভাবি, কথা বলার জন্য একটা বিলাই আমদানী করমু। এই ব্যাপারে চাইলে আপনে বিশেষজ্ঞ মতামত দিতে পারেন। B-)

৩| ৩১ শে আগস্ট, ২০২১ দুপুর ১২:৫৪

শেরজা তপন বলেছেন: ফাঁকে ভাবিসাহেবের বদানাম করে নিলেন আমাদের কাছে- যাতে অতিথি হিসেবে আপনার বাড়ির চৌকাঠ না মাড়াই, নাকি?
যা হোক এই কথাগুলো তার মুখের সামনে বলার সাহস না পেয়ে আমাদের সাথে শেয়ার করে বেশ দুঃসাহসীক পুরুষ মানুষের পরিচয় দিয়েছেন :)

ফুলগুলো চমৎকার হয়েছে- আমারতো ছবি দেখেই আদর করতে ইচ্ছে করছে।

৩১ শে আগস্ট, ২০২১ দুপুর ১:৩৮

ভুয়া মফিজ বলেছেন: এইসব কি বলেন? ভাবীসাহেবের বদনাম করলাম কখন? আরে সময় করে চলে আসেন, অতিথিসেবা তো আমি করবো। ;)

এই কথাগুলো তার মুখের সামনে বলার সাহস না পেয়ে আমাদের সাথে শেয়ার করে বেশ দুঃসাহসীক পুরুষ মানুষের পরিচয় দিয়েছেন :) আমার সাহসের কোন কমতি নাই আসলে। আপনি ঠিকই ধরতে পেরেছেন। =p~

ফুলগুলো আসলেই আদর করার মতো। তবে, খুবই স্পর্শকাতর; ব্লগার সাড়ে চুয়াত্তর যেমনটা বলেছেন......ফার্মের মুরগীর মতো। :)

৪| ৩১ শে আগস্ট, ২০২১ দুপুর ১:০২

হাবিব বলেছেন: ধূম্রপান করতে যাইয়া মাইর খাইছেন কয় বার?

৩১ শে আগস্ট, ২০২১ দুপুর ১:৪১

ভুয়া মফিজ বলেছেন: পোষ্ট দিলাম অর্কিড নিয়া আর আপনে পড়লেন ধুম্রপান নিয়া। কেমন কথা এইটা? মাইরের কি কোন গোনাগুনতি আছে? আমাগো পুরান বাড়ির বারান্দায় পিলার আছিল কতগুলা। সেইগুলির সাথে বাইন্ধাও পিটাইছে আব্বায়! দুঃখের কথা মনে করায়া দিলেন!! আপনে মানুষটা বেশী সুবিধার না। :((

৫| ৩১ শে আগস্ট, ২০২১ দুপুর ১:০৭

অপু তানভীর বলেছেন: ঠিক ঠিক দামী ক্যামেরার কথা কইলে অন্তরে আঘাত লাগে । আমারটা আবার কম দামী কিনা !
গাছ ভালুবাসা সব থেকে ভালু । কদিন আগে আমি তিনটা ক্যাকটাস কিনে এসেছি । টেবিল আর সেলফসের উপরে রাখা আপাতত । আরও কয়েকটা গাছ কিনে আপনার মত আমিও ছবি দিমু নে । তবে অবশ্যই কম দামী ক্যামেরাতে তোলা !

৩১ শে আগস্ট, ২০২১ দুপুর ১:৪৪

ভুয়া মফিজ বলেছেন: সেইজন্যই তো মেনশান করলাম না। আপনে একটা কথা কইলেন, সেইটা যদি মনে না রাখি, তাইলে কেমুন দেখায়? :P

আপনের ক্যাকটাসের ছবি দেখার অপেক্ষায় থাকলাম। দেশের নার্সারীতে অর্কিড পাওয়া যায়? পাওয়া গেলে কয়েকটা কিন্যা ফালান। বড়ই সৌন্দর্য!!!

৬| ৩১ শে আগস্ট, ২০২১ দুপুর ১:১৩

রানার ব্লগ বলেছেন: অর্কিড গুলো সুন্দর আমার নিজেরও অর্কিডের উপর ক্রাশ আছে।

৩১ শে আগস্ট, ২০২১ দুপুর ১:৪৬

ভুয়া মফিজ বলেছেন: অর্কিডের এতো এতো ভ্যারাইটি আছে.........ক্রাশ খাওয়ারই উপযুক্ত এনারা!! ;)

৭| ৩১ শে আগস্ট, ২০২১ দুপুর ১:৪৪

ইসিয়াক বলেছেন: ব্লগারদের সাথে অর্কিডের তুলনা =p~ =p~ =p~

৩১ শে আগস্ট, ২০২১ দুপুর ১:৪৭

ভুয়া মফিজ বলেছেন: হে হে হে.........কি আর করমু!! তয় কথা কি মিছা কইছি? :P

৮| ৩১ শে আগস্ট, ২০২১ দুপুর ১:৪৬

মিরোরডডল বলেছেন:




ফাইভে পড়ার সময় একসাথে ধুম্রপানে হাতেখড়ি নিয়েছিলাম

নট সারপ্রাইজড, ভুমকে বরাবরই ইঁচড়ে পাকা মনে হয় :)

ওর কথা শুনে হাফ ছেড়ে বাচলাম। যাক, এই যাত্রা আমার সংসার টিকে গেল!!!

তাই নাহ ??? বুক যে ভেঙ্গে গেছে এই কথা শুনে সেতো বোঝাই যাচ্ছে ।
মনে মনে ফরাসী ললনার প্রত্যাশা আর মুখে বলে সংসার টিকে গেলো । কন্ট্রাডিক্টরি হয়ে যাচ্ছে কিন্তু :P

তুই আমার জন্য একটা ফ্রেন্চ পাত্রী যোগাড় কর। শুনছি, ফরাসী ললনারা অত্যাধিক প্রেমময়ী হয়!

আহারে মায়াই লাগছে ভুমের জন্য ।
এবার নাহয় অর্কিড নিয়েই থাক, আগামীতে ললনা হবে :)

আমার দিকে বাঘিনীর মতো রক্তচক্ষু দিয়ে তাকিয়ে আছে।

বাঘিনীর মতো কেন ?
বাঘ্রর সহধর্মিনিত বাঘিনী হবারই কথা ।

এদেরকে ভালো না বেসে উপায় আছে?

নাহ কোনও উপায় নেই, দুধের স্বাদ ঘোলেই মেটাতে হয় :)


অর্কিডগুলো খুবই মনোমুগ্ধকর !!!
সাদা, নীল আর পার্পল বেশী সুন্দর ।

৩১ শে আগস্ট, ২০২১ দুপুর ১:৫৫

ভুয়া মফিজ বলেছেন: ইচড়েপাকা কি জিনিস? বুঝি নাই। আমার মতো ভালো ছেলে তখনকার সময়ে আমাদের তল্লাটে খুব কমই ছিল। নম্র, ভদ্র, পর্দানশীল; মেয়েদের দিকে চোখ তুলেই তাকাতাম না!!! :P

মনে মনে ফরাসী ললনার প্রত্যাশা আর মুখে বলে সংসার টিকে গেলো। মনের কথা বাইরের মানুষ জানলো কিভাবে? B:-)

না......আমি তো ভুয়া বাঘ, তার দৃষ্টিটা ছিল জেনুইন বাঘিনীর মতো। আসলেই অর্কিডের তুলনা নাই। এতো কালারফুল!! ভাবছি আরো কয়েকটা কিনে নিয়ে আসবো। শুধু বাঘিনীর কথা চিন্তা করে খানিকটা টেনশানে আছি। দেখা যাক!!! :)

৯| ৩১ শে আগস্ট, ২০২১ দুপুর ১:৫০

ইসিয়াক বলেছেন: অর্কিডগুলো সত্যি সুন্দর।
ফটোসেশান ভালো হয়েছে। অর্কিডগুলার মাঝে আপনার একটা ফটো রেখে দিলে কেমন হত !:#P? বুদ্ধিটা দারুণ না?

৩১ শে আগস্ট, ২০২১ দুপুর ১:৫৯

ভুয়া মফিজ বলেছেন: অর্কিডগুলার মাঝে আমার ফটো রাখার দরকার কি? আমার ফটো তো প্রো-পিকেই আছে। প্রাণ ভইরা দেইখা লন, মানা করছে ক্যাঠায়? :P

১০| ৩১ শে আগস্ট, ২০২১ দুপুর ১:৫৪

জুন বলেছেন: অর্কিড তার রঙ গঠন আর বৈচিত্রের জন্য সব সময় একটি কূলীন মর্যাদায় আসীন ভুয়া মফিজ। বাগান করা ভালো,মনটা ফ্রেশ হয়,খাচাছাড়া স্বাধীন পাখি আর গাছ নিয়ে ভালোই আছি আমি। এ
কবার একটা অনেক ফুল সহ ভেন্ডা অর্কিড ব্যাংককের জানালায় ঝুলিয়ে ঢাকা এসেছিলাম এক মাসের জন্য। অনেক টেনশন হচ্ছিল কিন্তু গিয়ে দেখি বেচে আছে বহাল তবিয়তে।
সুন্দর বর্ননা আর ছবিতে অনেক অনেক ভালোলাগা রইলো।
+

৩১ শে আগস্ট, ২০২১ দুপুর ২:০৯

ভুয়া মফিজ বলেছেন: অত্যন্ত জ্ঞানী মন্তব্য করছেন। এইবার পড়ালেখা করার দরকার পড়ে নাই দেইখা শান্তি পাইলাম। =p~

আপনে তাইলে এখন ব্যাংককে? ভালো করছেন। দেশের করোনা পরিস্থিতি তো লাগে ভয়াবহ। আরেকটা ঢেউ আসবো মনে হয়।

১১| ৩১ শে আগস্ট, ২০২১ দুপুর ১:৫৮

হাবিব বলেছেন: আপনে দুষ্ট ব্লগার, মেলা দোষ ধরতে পারুম আপনের লেখায়। দোষ ধরুম নাকি কন!

৩১ শে আগস্ট, ২০২১ দুপুর ২:০৫

ভুয়া মফিজ বলেছেন: আমি দুষ্ট ব্লগার কেমনে? লেখায় দোষ ধরেন, মানা করছে কে? দোষ না ধরলে জানুম কেমনে........কি কি দোষ? তয় ফুলের ছবিওয়ালা পোষ্টরে আবর্জনা কইলে রাম ধরা খাইবেন। :-B

১২| ৩১ শে আগস্ট, ২০২১ দুপুর ২:১০

হাবিব বলেছেন:



তিন নম্বর প্যারার ১ম লাইনে দুষ্ট শব্দ ইউজ করছেন। আবার আপনে বউ রাইখা ফরাসি মাইয়া খুইজা বেড়ান.......... ছি ছি,

আবর্জনা কওনের লোক আছে, সবুর করেন। আইয়া পড়লো বুইলা

৩১ শে আগস্ট, ২০২১ দুপুর ২:১৬

ভুয়া মফিজ বলেছেন: আমার বড়ভাইয়ের পেটেন্ট করা শব্দ ব্যবহার না কইরা ভালা করছেন। আল্লাহ আপনেরে আরো সুমতি দেউক!!

বউ রাইখা ফরাসি মাইয়া খুইজা বেড়ান.......... ছি ছি তো আপনের সাজেশান কি, ইংলিশ মাইয়া খুজুম? =p~

১৩| ৩১ শে আগস্ট, ২০২১ দুপুর ২:২৬

হাবিব বলেছেন: আপনে তো আমারে আরেকজন বাঙালি মাইয়া খুজার দায়িত্ব দিয়া রাখছেন, হেইতা কি ভুইলা গেছেন?

৩১ শে আগস্ট, ২০২১ দুপুর ২:৩৫

ভুয়া মফিজ বলেছেন: সবদিকে চ্যানেল খুইলা রাখতাছি। কখন কোনটা কামে লাগে ঠিক আছে নি কোনো? আপনে খুজন জারি রাখেন। দুই চাইরটা কইন্যা নজরে থাকলে বাছাবাছি করতে সুবিধা হইবো। এরে কয় ''কৌশলগত অবস্থান''!!! ;)

১৪| ৩১ শে আগস্ট, ২০২১ দুপুর ২:৩৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: হেডলাইন দেইখ্যা ভাবছি কীরে বাবা ভুম ভাইয়া আবার একি কান্ড ঘটালো ভাবীর কী অবস্থা ইয়া মাবুদ । পরে বই খুইলা দেখি অন্য জিনিস। এত লেখা পড়তাম ক্যামনে। অফিসের কাজে বেড়াচেরা অবস্থা, নিজের পোস্টের মন্তব্যও দেয়ার টাইম নাই পোস্ট তো দূরের কথা। যাই হোক পড়ে পড়বাম নে....। কাজ শেষ করি আগে

৩১ শে আগস্ট, ২০২১ দুপুর ২:৩৯

ভুয়া মফিজ বলেছেন: আপনেগোরে কনফিউজ করনের লাইগাই তো এমন শিরোনাম দিছি। অন্ততঃ একজনের ক্ষেত্রে আমার এই উদ্যোগ কামে দিছে!! আইচ্ছা, কাম-কাইজ আগে, মন্তব্য পরে দিলেও হইবো। তয়, ভুইলেন না আবার। অনেকেই ইটা রাইখা ভুইলা যায়। :(

১৫| ৩১ শে আগস্ট, ২০২১ দুপুর ২:৫৯

শায়মা বলেছেন: অর্কিড চাষের সফলতা বিফলতা ও প্রক্রিয়া নিয়ে পোস্ট দাও আরেকখানা ভাইয়া। :)

আমরাও শুরু করি খুব তাড়াতাড়ি।

৩১ শে আগস্ট, ২০২১ বিকাল ৩:০৫

ভুয়া মফিজ বলেছেন: তা দেয়া যায়। আমি এখন বিশেষজ্ঞ মোটামুটি। তবে সব তথ্য নেটেই পাওয়া যায়, খামাখা আমার মতো অলস মানুষকে দিয়ে কষ্ট করানোর মানে কি? X(

দেশের নার্সারীগুলোতে অর্কিড পাওয়া যায় নিশ্চয়ই। কিনে ফেলো। দারুন জিনিস। নার্সারীর লোকদেরই তো সব টিপস দিয়ে দেয়ার কথা। নাকি ভুল বললাম? B-)

১৬| ৩১ শে আগস্ট, ২০২১ বিকাল ৩:৩৩

স্প্যানকড বলেছেন: ফ্রেঞ্চ মেয়েরা প্রেমময়ী কথা ঠিক তারা কি ইংলিশ প্রেমী ? বলবে তো " ও-ই সাভা? মেরসি, আবওয়া " আরও কত কি তখন কি করবেন ফ্রেঞ্চ শিখবেন? অবশ্য প্রেমের খাতিরে মানুষ কত কি করে ? অর্কিড গুলি দেখতে বেশ ! ভালো থাকবেন এবং সুস্থ ও নিরাপদ থাকুন।

৩১ শে আগস্ট, ২০২১ বিকাল ৪:০৬

ভুয়া মফিজ বলেছেন: একসময়ে সাধারনভাবে ফ্রেঞ্চরা ইংলিশপ্রেমী ছিল না। আমি প্রথম প্যারিস যাই ২০০৭ সালে। তখন এমনটাই দেখেছি। অনেকে জানলেও বলতে চাইতো না। তবে এখন পরিস্থিতি অনেকটাই ভালো। লোকজন জানলে এখন ইংলিশ বলে। প্রেমের জন্য কেউ কেউ সিংহাসন ত্যাগ করে, আমি না হয় ফ্রেঞ্চই শিখলাম। অসুবিধা কি? তবে ভাষা হিসাবে ফ্রেঞ্চ আমার পছন্দ না। ইটালিয়ান বা স্প্যানিশ পছন্দ। :)

আপনিও সুস্থ ও নিরাপদ থাকবেন।

১৭| ৩১ শে আগস্ট, ২০২১ বিকাল ৩:৪২

পদ্মপুকুর বলেছেন: গত পরশু একটা পোস্ট দেখলাম যে ব্লগের পোস্ট এখন আর মন্তব্য পাচ্ছে না.....। বিষয়টা চিন্তার ছিলো। কিন্তু আশার কথা হলো- এর পরপর বেশ কয়েকটা পোস্টে আশানুরুপ মন্তব্য এসেছে। শুভ্রকে নিয়ে কবিতা পড়ার প্রহর এর গল্পে তো ৬০ প্লাস মন্তব্য।


যাকগে, আপনার অর্কিডগুলো সুন্দর এবং আপনার ব্লগে থাকার মতই নাছোরবান্দা মনে হচ্ছে। সম্প্রতি বারান্দায় ফুলের চাঁষ শুরু করেছি। দেশে থাকলে নির্ঘাৎ অর্কিডের বাচ্চা-কাচ্চা চেয়ে বসতাম।

৩১ শে আগস্ট, ২০২১ বিকাল ৪:১৬

ভুয়া মফিজ বলেছেন: যতোদুর জানি, অর্কিডের বাচ্চা-কাচ্চা তৈরী করা অনেক দিগদারি কাজ। এতো ঝামেলা কে করে? বরং কিনে আনা ভালো। দেশে কি পাওয়া যায়? অনেককেই জিজ্ঞেস করলাম, উত্তর তো কেউ দেয় না। ঘটনা কি? :(

মন্তব্য নিয়ে যার টেনশান আছে, সে করুক। আমার এতো টেনশান নাই। আর কবিতা পড়ার প্রহর সেলেব্রেটি ব্লগার, তার কথা আলাদা। ৬০টা তো আমার কাছে কমই মনে হচ্ছে। :)

আমার অর্কিডগুলো অনেক ঝামেলার পর কিছুটা লাইনে এসেছে, তাও সবগুলি না। ছবিতেই তো দেখছেন! আর আমি কোন কিছু ছেড়ে দেয়ার পক্ষে না। ''বিনা যুদ্ধে নাহি দেব সুচাগ্র মেদিনী'' দর্শনে বিশ্বাসী মানুষ আমি। আপনার বারান্দার ফুলচাষ নিয়ে একটা পোষ্ট দিয়ে দেন। আমরাও দেখি!! B-)

১৮| ৩১ শে আগস্ট, ২০২১ বিকাল ৪:৫২

পদ্মপুকুর বলেছেন:

বিনা যুদ্ধে নাহি দেব সুচাগ্র মেদিনী'' দর্শনে বিশ্বাসী মানুষ আমি

সবুজে-শ্যামলে আঁকা থোকা থোকা জুঁই
নাও-নদী-ঢেউ-জল দেবোনা কিছুই
উদার দুহাত জুড়ে শোধ দেবো ঋণ
দেবনা সীমানা ছেড়ে ইঞ্চি জমিন।।

আপনার জন্য কবিতাটা।

৩১ শে আগস্ট, ২০২১ বিকাল ৫:০০

ভুয়া মফিজ বলেছেন: ছোট্ট কবিতা, কিন্তু খুবই অর্থবহুল। জানেনই তো, কবিতা নিয়ে বেশী কিছু বলতে পারি না। টেনশানে হার্টবীট বেড়ে যায় আমার! শুধু শুধু আমাকে বিপদে ফেলেন। তারপরেও কবিতার জন্য ধন্যবাদ। :P

দেশের নার্সারীগুলোতে অর্কিড পাওয়া যায় কিনা তা তো বললেন না!

১৯| ৩১ শে আগস্ট, ২০২১ বিকাল ৪:৫৮

মোঃ মাইদুল সরকার বলেছেন:
দারুণ ভালোবাসার জিনিস। যতনে রাখিয়েন।+++

৩১ শে আগস্ট, ২০২১ বিকাল ৫:০৩

ভুয়া মফিজ বলেছেন: যতনেই তো রেখেছি। নিয়মিত দানাপানি দেই, সূর্যের আলো দেই; আর কি করতে বলেন? ও হ্যা, নিয়মিত আশার বাণী, ভালোবাসার বাণীও শোনাই। নতুন স্টেম বের হোক, থোক বাধা ফুলের ছবি দিব তখন। :)

২০| ৩১ শে আগস্ট, ২০২১ বিকাল ৫:২১

পদ্মপুকুর বলেছেন: অর্কিড পাওয়া যায়। ভেরিয়েশন কম, কিন্তু পাওয়া যায়।

৩১ শে আগস্ট, ২০২১ বিকাল ৫:৩৫

ভুয়া মফিজ বলেছেন: যাক, শেষ পর্যন্ত জানলাম। তথ্যটা দরকার ছিল। অসংখ্য ধন্যবাদ আপনাকে। :)

২১| ৩১ শে আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:১০

পদ্মপুকুর বলেছেন: +৮৮০ ১৯ ৬০৬৭ ৯৫০৩
গোলাপ নার্সারী, মিরপুর।

আমি এখান থেকে গাছ নিই। স্থানীয়ভাবে কারও দরকার হলে ফোন দিতে পারেন।

০১ লা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৩০

ভুয়া মফিজ বলেছেন: আরেকপ্রস্থ ধন্যবাদ আপনাকে। আমার বোন একটা ভালো নার্সারীর খোজ করছে। কয়েকবার বিভিন্নভাবে প্রতারিত হয়ে সে হতাশ। আপনার দেয়া নাম্বারটা ওকে দিয়ে দেবো। কথা বলে দেখুক। আশাকরি, এইবার আশাহত হবে না। ও অবশ্য আমার দেখাদেখি খুব করে অর্কিড খোজাখুজি করছে। দেখা যাক। :)

২২| ৩১ শে আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:৪৭

ঢাবিয়ান বলেছেন: ওয়াও এত এমন বাহারী নানা রঙের অর্কিড

০১ লা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৫৫

ভুয়া মফিজ বলেছেন: আরেক ধরনের অর্কিড আছে যেগুলা মনে হয় জেনেটিক্যালী মোডিফাইড! একটা ফুলের মধ্যেই অনেক কয়টা রংয়ের শেড। দাম বেশী, তাই কিনি নাই। পরেরবার কিন্যা ফালামু ইন শা আল্লাহ। আরেকটু এক্সপার্ট হয়া লই। সিঙ্গাপুরের অর্কিড নিয়া কিছু গুরু-গম্ভীর আলোচনা করলেও তো পারতেন! ওদিকের অবস্থাটা জানতে পারতাম। :)

২৩| ৩১ শে আগস্ট, ২০২১ রাত ৮:০০

আহমেদ জী এস বলেছেন: ভুয়া মফিজ,




কৈছেন নতুন ভালোবাসা, হের মানে কি যে আগে আরও পুরান পুরান ভালোবাসা ছেলো ? ;)
এহোন না হয় অর্কিডের ভালোবাসায় নাচতাছেন ( আন্নে আর নাচলেন কই ? বেবাক নাচ তো ভুয়া মফিজ গৃহিনীই নাচতেছেন , হুনাইলেন :P ) আগের ভালোবাসা গুলারেও এমুন কইররা ফুলের টবে লাগাইয়া যদি আরেকখান নাচ দিতেন ............. :|

খুব সুন্দর, সতেজ আর চক্ষুহারিনী ফুলের মেলা । নীল অর্কিডের ছবিতে সবচেয়ে বেশী মুগ্ধ। মনে হয়, আমিও তারে যেন ভালোবাসি।

০১ লা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:২০

ভুয়া মফিজ বলেছেন: অবশ্যই পুরান পুরান ভালোবাসা ছেলো, কয়েকটা তো অহনতরিও আছে। এইগুলি হইলো প্লেটোনিক ভালোবাসা; এর মইদ্দে কোন চাওয়া-পাওয়ার ব্যাপার নাইক্কা। যেইগুলারে গেয়ানী লোকেরা কয় শখ! হুনছি শখের তোলা নাকি লাখ ট্যাকা!! আপনে কিছু হুনছেন নি? আমার গিন্নী হুদাই নাচে, কি করতাম কন দেহি? ভাবতাছি, আমিও নাচন শুরু করমু। হেইডা দেইখ্যা হ্যায় যদি নাচ থামায় তইলেই কেল্লা ফতে!!! :P

নীল অর্কিডটা আমারও সবচাইতে প্রিয়। এটাকে কোয়ারেন্টিনে নেয়া লাগাতে মনে খুবই দুঃখ। আশা করি, অচিরেই সে পেখম মেলে বিকশিত হবে। এটা যদি কোনদিন ফুলে ফুলে ভরে যায়, সেটা হবে আমার জন্য অন্যতম আনন্দের দিন। মন্তব্যে আনন্দিত! :)

২৪| ৩১ শে আগস্ট, ২০২১ রাত ৮:০৭

পদাতিক চৌধুরি বলেছেন: পোস্ট পড়বো কি? পড়ার কুপোন নিতে গিয়ে দেখলাম বিয়াল্লিশ নম্বর। অন্যদিকে ইটের সিরিয়াল পনেরোতে। প্রথম পাতায় এমন হিট পোস্ট; তাতে আবার ব্লগে এই মন্দার বাজারে অলিম্পিকে সোনা অর্জনের মতই অভিনন্দন যোগ্য। পোস্ট পড়ে হাফ সেঞ্চুরির আগে সিরিয়াল পাবো বলে মনে হচ্ছে নাা...

০১ লা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:২২

ভুয়া মফিজ বলেছেন: কি যে কইলেন, কিছুই বুঝলাম না। সবই গেল মাথার উপ্রে দিয়া। মনে হয় আমার উচ্চতা আরো ২/৩ ইঞ্চি বেশী হইলে এন্টেনাতে ধরা পড়তো!! ;)

২৫| ৩১ শে আগস্ট, ২০২১ রাত ৯:৪৭

পদাতিক চৌধুরি বলেছেন: অভিযোজন ব্যাপারে ব্লগারদের সঙ্গে অর্কিডের তুলনাটা ভালো হয়েছে। মৃতপ্রায়,দুর্বল ও রমরমিয়ে বেঁচে থাকা তুলনাটা বেশ লাগলো।
ক্লাস ফাইভে সুখটান!নাহা প্রতিভাধর বলতে পারলাম না। শিশু বা শিশু বা কিন্ডারগার্টেনে শুরু হলে প্রতিভাধর বলে মানতাম।

প্রকৃত বন্ধু বন্ধুকে বিপদ থেকে রক্ষা করবেন। বাঙালি কন্যার ভালোবাসা অসহ্য লাগায় ফরাসী নারীর পানি গ্রহণের ব্যবস্থা না রেখে শুধু শুধু অর্কিডের পাঠদান‌ নেহাতই সান্ত্বনা মতোই লাগলো। প্রকৃত পুরুষ সিংহের ন্যায় অপরাজেয়। কোন বাঁধা তার কাছে বাঁধা নয়।
আশাকরি পরেরবার যাতনাময় মনের সুখ সমৃদ্ধির কাহিনী জানতে পারবো। :)

০১ লা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:২৯

ভুয়া মফিজ বলেছেন: আমার পতিবা দিয়া আপনাকে সন্তুষ্ট করতে পারলাম না বলে দুঃখিত। টাইম মেশিন থাকলে পিছনে গিয়া কিন্ডারগার্টেন থেকে শুরু করতাম। এখন তো আর কিছু করার নাই। :(

পরের প্যারাতে আপনের কথাবার্তা কিছুটা উস্কানীমূলক মনে হইতেছে। আপনে যদি সামনে কোন দৃষ্টান্ত তৈরী করতে পারেন এই বিষয়ে, তাইলে উৎসাহ পাইতাম। মনে রাখবেন, পুরুষ সিংহ হইলে নারীরা সিংহী! কাজেই আখেরে খুব একটা সুবিধা হবে না। দেখি, পরেরবার আপনেরে কোন সুসংবাদ দিতে পারি কিনা!! :-B

২৬| ০১ লা সেপ্টেম্বর, ২০২১ রাত ১:১৯

রাজীব নুর বলেছেন: হ্যাঁ পড়লাম।

০১ লা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৩১

ভুয়া মফিজ বলেছেন: কনগ্র্যাচুলেশান্স!!! =p~

২৭| ০১ লা সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৩৫

নেওয়াজ আলি বলেছেন: ফুলের ছবিতে বিমোহিত । আমার ক্লাসমেটদের কয়েকজন আবুল বিড়ি টানতো। তবে আমি আগে কিংবা এখনো ধুমপান মুক্ত।

০১ লা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:২৮

ভুয়া মফিজ বলেছেন: আপনাকে বিমোহিত করতে পেরে বিমলানন্দ অনুভব করছি। আপনার ক্লাসমেটরা আধুনিক-মনস্ক ছিল, সেই জন্য তারা আবুল বিড়ি টানতো; আপনি বরং বেনসন ট্রাই করেন, আরো আধুনিক হন.........ধুমপান মুক্ত থাকা ভালো কোন বিষয় না। পরেরবার সিগারেট টানারত একটা ছবি দিয়েন.......তাইলে আমরাও বিমোহিত হবো। ;)

২৮| ০১ লা সেপ্টেম্বর, ২০২১ ভোর ৪:২৪

সোহানী বলেছেন: ধুর মিয়া..। একবার ড: আলী ভাই টিউলিপ এর পোস্ট দিয়া আমার মাথা নষ্ট করছিল। টানা বছর দুয়েক ম্যালা টাকা পয়সা মাথার ঘাম পায়ে ঢাইলা ক্ষামা দিসি। এইবার আপনি অর্কিড ধরানোর ধান্ধা করতাছেন। যদিও আমি এ জীবনে ৪বার অর্কিড চাষের ট্রাই করছিলাম এবং তা বাংলাদেশ থেইকাই বাট চারবারেই ফেইল!!! দাঁড়ান আমারটার ছবি দেই......



পোস্টের বাকি কিছু নিয়া হাবিব, চুয়াত্তর, মিরোরডল ই যথেস্ট আপনার ধাতানি দেবার জন্য, তাই এ বিষয়ে কিছু কইলাম না।

০১ লা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:২৯

ভুয়া মফিজ বলেছেন: আপনের অর্কিডের ইতিহাস জানলাম।

আমি আর আপনেরে কি ধরামু........আপনের কাছে তো আছেই। ছবিটা শীতকালে তোলাতে কুয়াশাচ্ছন্ন হইছে, সামারের একটা ছবি দিয়েন; আর পরেরবার সোজা কইরা দিয়েন! ঘাড়ের এক্সারসাইজ করাটা আমার লাইগা একটু রিস্কি হয়া যায়!! :P

ধাতানী দেওন নিয়া কি জানি কইতে চাইছিলেন..........আপনেরে মনে করায়া দেই..........আমার চামড়া কুমীরের মতোন পুরু!! ভেদ করা খুবই কঠিন কাম!!! =p~

২৯| ০১ লা সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:২৬

হাবিব বলেছেন:





আবার আইছিলাম পদদূলি দিয়া আপনেরে ধইন্য করতে। তাই পদচিহ্ন রাইখা গেলাম। :P

@সোহানী আপা, আপনেও কিছু কন। ভুম কি আর এমনিতেই সোজা অইবো? ;)

০১ লা সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪২

ভুয়া মফিজ বলেছেন: আমারে সফল ভাবেই ধন্য করছেন। আমি পুরাই ধন্য। সেইজন্য আপনেরে ধন্য-বাদ!
বাই দ্য ওয়ে, আপনের সোহানী আফায় আমারে সোজা করতে পারবো না। ধন্য আশা কুহকিনী!!!! =p~

৩০| ০১ লা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৩৬

রোকসানা লেইস বলেছেন: যাক ভালোবাসা শেষে অর্কিডে থেমেছে। ফরাসি ললনায় যায় নাই। ফরসী ললনার প্রতি আমার কোন আপত্তি নাই অপত্তি হবে বউ রেখে গেলে।
দুঃখিত ব্যক্তিগত বিষয়ে বললাম। তবে আপনিই বলার সুযোগ দিলেন।
অর্কিডের প্রতি ভালোবাসা দেখে ভালোলাগল। সহজে ফুল দেয়া গাছ।
আমি খুব ছোটবেলায় অর্কিডের প্রেমে পরেছিলাম সেগুলো আমগাছে দুলে থাকত। পরে চা বাগান থেকে সংগ্রহ করা শুরু করি। ক বছর আগে দেশে গিয়ে চা বাগানে বেড়াতে গেলাম তখন সংগ্রহ করে নিয়েছিলাম কিছু অর্কিড। দেশে সুুবিধা হলো বাইরে রাখা যায়। ঘরের সামনের বকুল গাছে লাগিয়ে দিয়ে এসেছিলাম প্রতিবছর ফুলে ফুলে সেজে উঠে।
বিদেশে কত অর্কিড কিনলাম বাঁচানোর চেষ্টা করলাম। আমাকে দুঃখ দিয়ে মরে গেল। অনেক বছর পরে এখন তাদের যত্ন শিখেছি। এক একটা প্লান্টে বছর ধরে ফুল ফুটে থাকে। কখনোই ফুল শূন্য হয় না। কি যে দারুন লাগে।
ব্রাক্সিটের জন্য কি লণ্ডন ইউরোপ সীমান্তে আগের মতন ফ্রি চলাচলে বাঁধা এসেছে?
আর্ন্তজাতিক চলাচল বড় বেশি ঝামেলার হয়ে গেছে এমনিতে কোভিটের জন্য।

০২ রা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:১১

ভুয়া মফিজ বলেছেন: হ্যা........সামনে অন্ধকার দেখা যাচ্ছে, তাই ভালোবাসা অর্কিডেই থামালাম আপাততঃ। তবে স্টিল থ্রি মোর কার্ডস অন দ্য ট্রট। হু নৌজ দ্য ফিউচার!!! =p~

দুঃখিত ব্যক্তিগত বিষয়ে বললাম। দুঃখিত হওয়ার কিছু নাই। এটা একটা হাল্কা চালের পোষ্ট। মন্তব্যের আলাপচারিতাও কোন অর্থেই সিরিয়াসলী হচ্ছে না। কাজেই নো ওয়ারিজ!!

বাহ্........অর্কিড নিয়ে আপনার অভিজ্ঞতা তো দারুন দেখছি! এক গাছ থেকে এনে আরেক গাছে রাখতেন! শীতের দেশে এটা একেবারেই সম্ভব না। অর্কিড আসলেই খুবই স্পর্শকাতর প্ল্যান্ট। আমি বোকামী না করলে প্রথম যাত্রাতেই আমার সবগুলোই এতোদিনে ফুলে ভরে যেতো। অর্কিড নিয়ে একটু পড়াশোনা করলেই কারো আর সমস্যা হওয়ার কথা না।

ব্রেক্সিটে আসলে সরল অর্থে কিছুদিনের জন্য যারা এপার-ওপার করবে, তাদের কোন সমস্যা নাই। দীর্ঘ সময়ের জন্য থেকে যাওয়া কিংবা কাজের অনুমতি পাওয়া এখন অনেক ঝক্কির ব্যাপার, যেটা আগে একেবারেই ছিল না। ব্যবসা-বানিজ্যের ক্ষেত্রেও অনেক রকমের ফর্মালিটিজ এখন বলাই বাহুল্য। কোভিড তো পুরো দুনিয়াই পাল্টে দিয়েছে। সামনে কি আছে আল্লাহ জানে। নতুন আরেকটা ভ্যারিয়েন্ট এসেছে........কলম্বিয়ান ভ্যারিয়েন্ট যেটা ডাবল-ডোজ নেয়াদেরকেও বিপদে ফেলছে।

৩১| ০১ লা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৩৫

পদাতিক চৌধুরি বলেছেন: 25 নম্বর কমেন্টের প্রতিমন্তব্যে আবার আসা।
উস্কানি!!!!
ইমা একদম না। নৈব নৈব চ।
আমি শুধু অনুপ্রেরণা যোগানোর চেষ্টা করেছি। তবে পোস্ট দিলেও আপনার অবশ্যই অধিকার আছে উৎসাহিত না হবার। পাশাপাশি বিষয়টি 100 ভাগ আপনার নিজস্ব ব্যাপার। তবে একটুখানি সাবধান করে দেই। সোহানী আপু হাবিব ভাই,সাচু ভাই ও মিরোরডল আপুকে দাঁড় করিয়ে রেখেছেন।কি যেন ধাতানি দেওয়ার কথা বলেছেন।একটু সাবধানে থাকিয়েন।

০২ রা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৫৫

ভুয়া মফিজ বলেছেন: আপনার অনুপ্রেরণা যে সন্দেহজনক, তাতে কোন সন্দেহ নাই; উৎসাহিত হওয়া, না হওয়া তো পরের কথা!!! B-)

জীবনে আব্বার কাছ থেকে যেই পরিমান ধাতানি খেয়েছি, এরপরে আর কোন ধাতানিতেই কাজ হবে না। তিনজনের জায়গায় তিরিশ জনকেও যদি দাড় করায়........কুচ পরোয়া নেহি! বিষয়টা গাজার নেশা করা মানুষকে সিগারেটের ভয় দেখানোর মতো। :P

৩২| ০১ লা সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১৬

অপু তানভীর বলেছেন: কে কি মন্তব্য করলো আবার দেখতে এলাম! :D

০২ রা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৫৭

ভুয়া মফিজ বলেছেন: মন্তব্যও যে ছোয়াচে হয়, জানতাম না। ;)

আপনের পোস্ট তো দেখলাম ল্যাদায়া ভাসায় দিছে। গন্ধ টন্ধ পান না!!! =p~

৩৩| ০২ রা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:০৭

অপু তানভীর বলেছেন: আসলে আমি আশা করেছিলাম যে বলদ হয়তো এক সময় মানুষ হবে । কিন্তু বলদ যে মানুষ হইতে পারে না সেটা বুঝতে পেরেছি । দেখি বলদ যাতে আর আমার বাগানে ঢুকে বাগান নষ্ট করতে না পারে সেই ব্যবস্থা করতে হবে । ব্যাড়া দিতে হবে । আপনেও সেই ব্যবস্থা করেন !

০২ রা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৫৩

ভুয়া মফিজ বলেছেন: বলদ কন, আর ছাগলই কন.......দুইটা একই ক্যাটাগরীর। বেড়া না দিলে এরা যেইখানে সেইখানে মুখ দিবেই। আর বলদ বা ছাগল কি কোনদিন মানুষ হইতে পারে? কক্ষনো না। বেড়া দিয়া দেন, দেরী কইরেন না। এ'ছাড়া এরে আটকানোর কোন উপায় নাই।

আমি এখন পর্যন্ত আমার ঘর-দুয়ার খোলা রাখছি সবার জন্য। তবে, আপনের কথায় চিন্তা-ভাবনার অবকাশ আছে। দেখা যাক। :)

৩৪| ০২ রা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৪৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: সামুতে একটা হাসির রিয়েক্ট থাকা আবশ্যক বলে প্রতীয়মান হয়।

বাগানের রোগটা আমার ছোট বেলা থেকেই। কারো কাছে চাইলে না দিলে ডাল ভেঙ্গে অন্তত চুরি কইরা নিয়া আসতাম। ঢাকা আসার পর যে বারান্দা পাই বাপরে, কাপড় রোদে দিতে গিয়ে দেখি কাপড়ই ঝারা দিতাম পারি না।, তাও শখের তোলা আশি টাকা। গাছ লাগাইয়াই ছাড়ি।

প্রথম যখন বিয়া হইলো মতিঝিল কোয়ার্টারে ছিলাম। সেখানে বারান্দা ভরে ফেলেছিলাম গাছ দিয়ে, অগত্যা আমার ডেংগু জ্বর হলো হাসপাতালে থাকতে হলো....। হাসপাতাল থেকে ফিরে এসে দেখি তাসীনের বাপ সব গাছ নিছে ফালায় দিছে, আমার আব্বা শুধু আমার মনের দুঃখটুকু বুঝে উনাকে বলেছিলেন বাবা সব গাছ ফেলো না। কিন্তু বদ লোক শুনে নাই। এই সুক্ষ্ম দুঃখটা আমি আজও ভুলতে পারি না। কী পরিমাণ কষ্ট পেয়েছিলাম বাসায় ফিরে আল্লাহ ছাড়া কেউ জানে না। লুকিয়ে কেবল চোখের পানি ফেলেছি। তাও দমে যাই নি আবার লাগাইছি। জোর কইরা লাগাই

এখন বাসা পাল্টামো দেইখা সে কয় গাছ না কি নতুন বাসায় নেবে না। এই চিন্তায় ভাল্লাগে না কিছু। কোথায় রাখবো গাছ কী করবো বুদ্ধি খুঁজে পাচ্ছি না। :(

আর এমন অর্কিড দেখতাম আমাদের আমগাছের ডালে। আমাদের অর্কিড ছিলো বেগুনি রং ইয়া লম্বা লম্বা। আর ঢাকা এসে দেখি মানুষ অর্কিড যত্ন করে লাগায়। ব্যাংকে ইদানিং সব নারিকেল গাছের মাঝখানে নারিকেলের ছিলকা দিয়া লাগাইছে মাশাআল্লাহ ফুলও ফুটেছে দেখেছি।

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৩০

ভুয়া মফিজ বলেছেন: আমাগো মডুভাই না দুইদিন আগে সাজেশান চাইছিল, ওনারে কইলেন না ক্যান? সামু'র ইমো কালেকশান খুবই দুর্বল। অল্প কয়টা ইমো দিয়া কাম চালাইতে হয়!! :(

চুরির অভ্যাস কি এখনও আছে, নাকি ছাড়তে পারছেন! শুনছি, চুরি যাগো নেশা, তারা বাইরে চুরি করতে না পারলে ঘরের ভিতরেই মাল এদিক-ওদিক করে। আপনের অবস্থা কি? :-B

টবে পানি না জমলে তো মশা হয় না। প্রত্যেকদিন অল্প অল্প কইরা পানি দিলেই তো হয়! আর চোখের পানি লুকায়া না, সামনেই ফালাইবেন। এক্কেরে ট্যাপ খুইলা দেওনের মতো। ডরায়া যাইবো। এরপরেও আপনের জামাই কথা না শুনলে একদিন কড়া কইরা চেত দেখাইবেন। আর না পারলে আমার বউয়ের টিপস নিতে পারেন। সবচেয়ে ভালো হয়, অর্কিড লাগান। পানির কারবার বলতে গেলে নাই এর মতোনই। আপনের গাছ আর ফুল দুইটার শখই মিটবো।

বাসা বদলাইবেন! নতুন এপার্টমেন্ট কিনছেন নি? B-)

৩৫| ০২ রা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৫০

সাড়ে চুয়াত্তর বলেছেন: ফাতেমা আপু বলেছেন 'প্রথম যখন বিয়া হইলো ..... । এই কথাটা আমাকে একটা ধাঁধাঁর মধ্যে ফালাইয়া দিল। ওনার কয়বার বিয়া হইল???!!!! :)

প্লিজ হেল্প মি!!! আই নিড ইমারজেন্সি হেল্প!!!

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:২০

ভুয়া মফিজ বলেছেন: আপনে মিয়া খালি প্যাচান! একজন মানুষ কি একাধিকবার বিয়া করতে পারে না? অন্যের ব্যক্তিগত ব্যাপার জানতে চান ক্যান? উনি 'প্রথম যখন বিয়া হইলো ..... । কইছেন, এতেই সন্তুষ্ট থাকেন, আর আগে বাইরেন না। আপনেরে হেল্প করনের কিছু নাই। :-B

৩৬| ০২ রা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৫৬

মোস্তফা সোহেল বলেছেন: অর্কিডের ছবি দেখে তো আমিও এর প্রেমে পড়ে গেলাম।বাগন করার শখ ছোটবেলায় আমরও ছিল।এখনও যে শখ নাই তা নয়।
পোষ্টটা কিন্তু সেই লেভেলের হইছে।অনেক দিন পরে সামুতে মনে হল একটা বেশ ঝরঝরে লেখা পড়লাম আয়েশ করে।
আশা করি ভাল আছেন?

০৬ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫৫

ভুয়া মফিজ বলেছেন: গাছপালার শখ, কিন্তু অলস........এমন মানুষের জন্য অর্কিডের বিকল্প নাই। একেবারেই সময় দিতে হয় না, কিন্তু আউটপুট দারুন। তাছাড়া, পানি জমার কোন কারবার না থাকায় ডেঙ্গু থেকেও নিরাপদ। কয়েকটা দিয়ে শুরু করতে পারেন। দূর থেকে দেখে প্রেম করার চাইতে চোখের সামনে রেখে প্রেম করা ভালো। B-)

অনেকদিন পরে আপনাকে পেয়ে ভালো লাগলো। ভালো আছি আলহামদুলিল্লাহ। আশাকরি, আপনিও ভালো। :)

৩৭| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:২৯

মনিরা সুলতানা বলেছেন: অনেক সুন্দর তো !!
ভাল্লাগসে।

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:১২

ভুয়া মফিজ বলেছেন: আজকাল অমাবশ্যায় চাদও দেখি, কিন্তু আপনেরে দেখি না। এর চাইতে তো দুবাইতেই ভালো ছিলেন!! আবার যান গিয়া!! ব্লগিংয়ের জন্য দুবাই-ই ভালো আপনের জন্য। :-B

ভালো লাগায় আনন্দ পাইলাম। :)

৩৮| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৩৯

ঢুকিচেপা বলেছেন: অসহায় অর্কিডগুলো যে পরিমাণ অত্যাচার সহ্য করছে তার জন্য মায়াই হচ্ছে।
যেগুলো বড় হচ্ছে সেগুলো চাচ্ছে আপনাদের মাথা লেভেলের উপর উঠতে যেন বকর বকর শুনতে না হয়। আর যেগুলো বড় হচ্ছে না বুঝতে হবে সেগুলো আপনাদের কথার ঝাঁঝেই থমকে আছে।

ছবিগুলো সুন্দর হয়েছে।

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:২৪

ভুয়া মফিজ বলেছেন: আর বইলেন না.........অসহায় অর্কিডের কান্না এখনও ভুলতে পারি না। ঘুমের মধ্যেও আৎকে উঠি! আপনের অর্কিড-থিওরী নিয়ে চিন্তা-ভাবনার অবকাশ আছে। তবে, এর জন্য আমার গিন্নীও খানিকটা দায়ী। ঘরে আসা মেহমানদের সামনে ওইভাবে কথা বলা মানে তাদের অপমান করা। মনে হয়, দূর্বল অর্কিডগুলো সেই অপমান ভুলতে পারছে না। :P

ছবিগুলো সুন্দর, তবে এরা সামনা-সামনি আরো অনেক সুন্দর। :)

৩৯| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৩৭

আখেনাটেন বলেছেন: চমৎকার কাজ করেছেন করোনাকালে। ফুল কেনা ভালোবাসে? সেখানে অর্কিডের মতো ভীষণ কিউট ফুল হলে কথায় নেই। বাসায় ফুল ফুটে থাকলে সেগুলো দেখেও মানসিক প্রশান্তি আসে। :D

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪৫

ভুয়া মফিজ বলেছেন: ওয়াও.......মহান সম্রাটের আগমন, শুভেচ্ছা স্বাগতম! আমাদের কথাও তাইলে মাঝে-মধ্যে মনে পড়ে!! অবশ্য সারাদিন নেফারতিতি ভাবীর কথা চিন্তা করলে আমরা তো বালস্য বাল!!! :P

আমি ভাবলাম, মা.হাসানের মতো আপনিও সম্ভবতঃ ব্লগ থেকে মুখ ফিরায়ে নিছেন। ব্লগে আসেন না, পোষ্ট দেন না, মন্তব্যও করেন না। চমৎকার কাজ করেছেন করোনাকালে। ফুল কেনা ভালোবাসে? সঠিক কথা। তারপরেও কেউ কেউ দেখি এদিক সেদিকে এই বলে ল্যাদায় যে, ভুয়া মফিজ মহামারীর মধ্যে ফুল নিয়া পোষ্ট দেয়!!! =p~

অর্কিড আসলেই অনেক কিউট। যতো দেখি, ততোই মুগ্ধ হই, আন্দোলিত হই আর সেইসাথে চমৎকৃতও হই! :)

৪০| ০৮ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:১১

মিরোরডডল বলেছেন:

কি ভুম, নতুন পোষ্ট অন দ্যা ওয়ে মনে হচ্ছে :)


০৮ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৩৮

ভুয়া মফিজ বলেছেন: আরে না......নতুন কিছু নিয়ে এখনও চিন্তা-ভাবনাই শুরু করি নাই। দেরী আছে। মাত্র তো একটা দিলাম, এখন কিছুদিন কাজকাম নিয়ে ব্যস্ত থাকবো; তারপরে দেখা যাবে। হঠাৎ এমনটা কেন মনে হলো? B:-)

৪১| ০৮ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:০৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: দেখছো মানুষ খালি কথায় ধরে.....।

এই কথা লিখার পর মনে হইছে তামীম আমার কথায় কথায় ভুল ধরে
আমি বললাম বাবা তুই খালি কথায় ধরসৱ
সে বলে মা কথা ইনভিজিবল কেমনে ধরবো বলো

প্রথম বিয়া না ....। যখন বিয়ে হলো তখন :)

১১ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৪৮

ভুয়া মফিজ বলেছেন: সে বলে মা কথা ইনভিজিবল কেমনে ধরবো বলো আমাদের ভাইগনা তো দেখা যাচ্ছে বহুতই ট্যালেন্টেড! মামু'র যোগ্য ভাইগনা! ;)

প্রথম বিয়া না ....। যখন বিয়ে হলো তখন :) পরিস্কার করার জন্য ধন্যবাদ। সাড়ে চুয়াত্তরও আপনের কথা ধরে.....এইটা অবশ্য ইনভিজিবল না, ভিজিবল!! সে যাই হোক, আপনে টেনশান নিয়েন না। এর পরেরবার ধরাধরি করলে দুইজনে মিল্যা টাইট দিমু নে!! :P

৪২| ০৯ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:০৮

*আলবার্ট আইনস্টাইন* বলেছেন: সুখে থাকুন ভালবাসা নিয়ে।

১১ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:০৬

ভুয়া মফিজ বলেছেন: আপনাকে দেখে খুব ভালো লাগলো জনাব। পরকালেও ব্লগিংয়ের সুবিধা আছে, জানা ছিল না। বাংলা শিখলেন কার কাছ থেকে? :P

৪৩| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৪০

আমি তুমি আমরা বলেছেন: সবাই দেখি ক্লাস ফাইভে বিড়ি ধরানো নিয়ে আলোচনা করছে।আপনিতো তখনই বহুত এডভান্স ছিলেন।

অর্কিডের ছবিগুলা ভাল্লাগছে। পোস্টে ভাললাগা রইল।

১১ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:০২

ভুয়া মফিজ বলেছেন: সেটাই..........পোষ্ট দিলাম অর্কিড নিয়ে, সবাই পড়লো বিড়ির পিছনে। বলেন দেখি, কেমন লাগে? B-)

আমি খালি বিড়ি না, আরো অনেক কিছুতেই এডভান্স ছিলাম। সেইসব বললে সবাই পচানো শুরু করবে। এইজন্য বেশী উচ্চ-বাচ্চ করি না। ;)

অর্কিড আসলেই দারুন জিনিস; আফসোস লাগে, আরো আগে শুরু করলাম না কেন! পোষ্টে আসার জন্য অনেক অনেক ধন্যবাদ।

৪৪| ১২ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৪১

জুল ভার্ন বলেছেন: আমার বাসায় তিন বছর অক্লান্ত সেবা শুশ্রুসা দিয়ে চলতি বছর অর্কিড ফোটাতে পেরেছি!


ফুলগুলো যেমন চমৎকার, তেমনি লেখাও অসাধারন সুন্দর হয়েছে।

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ ভোর ৬:৪৬

ভুয়া মফিজ বলেছেন: আপনি তো দেখছি রবার্ট ব্রুসের কাছাকাছি ধৈর্যের মানুষ!! ;)
মন্তব্যের জন্য ধন্যবাদ।

৪৫| ১২ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:১৮

ফয়সাল রকি বলেছেন: বাক্য শেষ করতে না পারলেও বুঝতে পারলাম, ট্যাকা আপনার কাছে ত্যাজপাতা!

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৩৫

ভুয়া মফিজ বলেছেন: ট্যাকা কি আর সত্যি সত্যি ত্যাজপাতা! বহু কাঠ-খড় পোড়াতে হয় এটা পাওয়ার জন্য। তবে, এটা বললে আমার বউ খুব চ্যাতে; সেই জন্য সুযোগ পেলেই ঝেড়ে দেই আরকি!!! :P

৪৬| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:১০

শায়মা বলেছেন: ভাইয়ু!!!!!!!!!!!!!!!!!!!!!!!

সব অর্কিড কুরিয়ারে করে পাঠায় দাও!!!!!!!!!!!

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:১৩

ভুয়া মফিজ বলেছেন: কুরিয়ার করতে তো মেলা টাকা লাগবে। টাকা কি আমার কাছে তেজপাতা? নির্ভরযোগ্য সূত্রে শুনেছি, জুন আপার নাকি টাকার গাছ আছে। ;)

উনার গাছে কয়েকটা ঝাকি দিয়ে আমাকে টাকা পাউন্ডে কনভার্ট করে পাঠিয়ে দাও। আমিও পাঠিয়ে দিচ্ছি। তবে পথিমধ্যে আমার ভালোবাসাদের ভালো-মন্দ কিছু যদি হয়ে যায়, তাহলে এর দায় কে নিবে? :(

৪৭| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৩৭

শায়মা বলেছেন: কে নেবে আবার তোমার দায় তুমিই নিবা।
তার আগে জুন আপুর বাসায় টাকার গাছে ঝাঁকি দিয়ে লোক পাঠাই। :)

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৫৪

ভুয়া মফিজ বলেছেন: ওকে..........পাউন্ডের জন্য অপেক্ষা করি তাহলে!! বাকীটা পরে দেখবানে!!! B-)

৪৮| ১৬ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৫১

সাজিদ! বলেছেন: চমৎকার। আশা করি ভালো আছেন। আগের নিকটা গেছে আমার। নতুন নিক থেকে একটা বিষয়ে লিখলাম। আশা করি পড়বেন। Blue Zones ও নিজের কিছু ভাবনা

১৭ ই জানুয়ারি, ২০২২ দুপুর ২:২৩

ভুয়া মফিজ বলেছেন: গতকাল রাতে আপনার লেখাটাতে চোখ বুলিয়ে ঘুমাতে গেলাম। সকালে উঠে দেখি, লেখাটা প্রথম পাতায় তো বটেই, একেবারে আলোচিত পাতায় চলে এসেছে। অভিনন্দন।

তবে, ব্যক্তিগতভাবে আমার কাছে আপনার পুরানো নিকটাই বেশী পছন্দের। দাওয়াতের জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.