|  |  | 
| নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস | 

ব্লগে বেশ কিছুদিন পর পরই কপি-পেষ্ট নিয়ে তুমুল আলোচনা চলে। এই আলোচনা ভালো; ট্রায়াল এন্ড এররের মাধ্যমে এতে করে একটা নির্দিষ্ট সিস্টেম গড়ে তোলা বেশ সম্ভব। যদিও অনেকে এটাকে সুস্থ আলোচনার দিকে না নিয়ে বিভ্রান্তি সৃষ্টি করার অপপ্রয়াস চালিয়েছে। তারপরেও এই আলোচনার ভালো দিকটাই বেশী। অনেকদিন ধরেই ভাবছিলাম বিষয়টা নিয়ে লিখবো। ভাবতে ভাবতে পদ্মা-মেঘনা-যমুনা দিয়ে অনেক পানি প্রবাহিত হয়েছে, তবে আমার আর লেখা হয় নাই। তাই ভাবলাম, এটা নিয়ে কিছু বলার এখনই সময়। 
যে কোনও লেখায় যথাযথ রেফারেন্স বা সাইটেশান দেয়া একটা অত্যাবশ্যকীয় বিষয়। তবে স্থান-কাল-পাত্রভেদে এর ভিন্নতা থাকা উচিত। কেন? তার বিস্তারিত আলোচনা করছি। সেটাতে যাওয়ার আগে রেফারেন্সিং পদ্ধতি বা সাইটেশান মেথড নিয়ে কিছু কথা বলি। একাডেমিক এরেনাতে রেফারেন্স একটা মাস্ট। বিভিন্ন রেফারেন্সিং পদ্ধতি চালু আছে। বিলাতে আসার সুবাদে এখানে কিন্চিৎ পড়ালেখা করার সুযোগ হয়েছে। আমি যেই বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেছি, সেখানে এপিএ (আমেরিকান ফিজিওলজিকাল এসোসিয়েশান) পদ্ধতি অনুসরণ করা হয়। ব্যবহার যেহেতু করি নাই, তাই অন্য পদ্ধতিগুলো সম্পর্কে বিস্তারিত জানি না। তবে এই পদ্ধতিতে এমনকি প্যারা-ফ্রেজিং (কারো কোন লেখা বা মন্তব্যকে নিজের মতো করে পূনঃলিখন) করলেও যথাযথ রেফারেন্স দিতে হতো। আবার আমি যে সময়টাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেছি, তখন বিভিন্ন এসাইনমেন্টে বা থিসিসে রেফারেন্সের ব্যাপারটা থাকলেও সেটাকে তেমন একটা গুরুত্ব দেয়া হতো না। অর্থাৎ, গরু কিতাবে অবশ্যই ছিল, বাস্তবে ছিল না সেভাবে। এখনকার অবস্থা জানি না, তবে যেসব খবর পাই তা খুব একটা আশাব্যন্জক কিছু না। ফলে, এ‘ব্যাপারে আমাদের সচেতনতা তেমনভাবে গড়ে ওঠে নাই; যার প্রতিফলন ব্লগেও কিছুটা দেখা যায়। এতো গেল একাডেমিক ব্যাপার-স্যাপার। 
আমাদের সামু একটা ইন্টারনেট ভিত্তিক কমিউনিটি ব্লগিং প্ল্যাটফর্ম। এই ধরনের সোশ্যাল মিডিয়াতে সাইটেশানের বিষয়টা কেমন? এটাতে ফোকাস করার আগে আপনাদেরকে একটা উদাহরন দেখাই। গতকালকে নাসা'র জলবায়ু সংক্রান্ত পর্যবেক্ষনের উপরে একটা ফিচার পড়ছিলাম। ফিচার লেখার একটা উদাহরন হিসাবে দিলাম, আগ্রহীরা দেখতে পারেন। 
খেয়াল করলে দেখবেন, এই লেখাটাতে অনেক রকমের তথ্য দেয়া আছে, যা নিশ্চিতভাবেই লেখক বিভিন্ন সূত্র থেকে সংগ্রহ করেছে কিন্তু কোন রেফারেন্স দেয়া নাই। কেন এমন? কারন এটা একটা সোশ্যাল মিডিয়া যাতে একাডেমিক ক্ষেত্রে যতোটা বাধ্যবাধকতা থাকে, তা নাই। সন্নিবেশিত তথ্যের ভিত্তিতে লেখক তার নিজস্ব বিচার-বিশ্লেষণ করেছে। পুরো লেখাটাই তার মতো করে লেখা। এখানে অন্যের কোন লেখা পুরোপুরি হুবহু বা আংশিক কপি/পেষ্ট করা হয় নাই। করলে ধরা পড়বে নিশ্চিতভাবেই। কাজেই এ‘ক্ষেত্রে রেফারেন্স দেয়া সর্বক্ষেত্রে জরুরী না, কিন্তু কেউ যদি একাউন্টেবিলিটি নিশ্চিত করার জন্য দিতে চায়, দিতে পারে। তাছাড়া, এটা নিয়ে সামু'তে যেহেতু মাঠ গরম হয়, তাই কিছু মূল রেফারেন্স তো দেয়া যেতেই পারে। 
সামু‘তে কপি-পেষ্ট নিয়ে বহু আলোচনা-সমালোচনা হয়েছে; তাই এর একটা সুরাহা হওয়াটাও জরুরী। আমি সামু‘র ''ব্লগ ব্যবহারের শর্তাবলী'' অংশটাতে চোখ বুলিয়েছি। এই বিষয়ে কোন নির্দিষ্ট নির্দেশনা আমার চোখে পড়ে নাই। কারো নজরে পড়লে জানাবেন প্লিজ। এই গুরুত্বপূর্ণ বিষয়টা নিয়ে তেমন কোন নির্দেশনা না থাকার কারন যেটা আমি বুঝি……..কর্তৃপক্ষ মনে করেছেন, ব্লগারগণ যেহেতু শিক্ষিত এবং সমাজের একটা সচেতন অংশ, কাজেই সবাই বিষয়টা এমনিতেই বুঝবেন। কিন্তু বাস্তবতা ভিন্ন কথা বলছে। এটা নিয়ে একটা ব্যাখ্যা যদি থাকে, তাহলে নতুন ব্লগাররা যেমন বিষয়টাতে গুরুত্ব দিবেন, তেমনি পুরাতন ব্লগাররাও সচেতন হবেন। ফলে, এই ধরনের ব্লগীয় ঝামেলা কমে আসবে বলেই মনে হয়। তাছাড়া, পরিস্কার ব্যাখ্যা থাকার আরেকটা সুবিধা হলো, নিয়ম ভঙ্গকারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়াও সহজতর হয়।
কপি-পেষ্ট এর কিছু প্রকারভেদ আছে।
আগেই বলেছি, কেউ যদি বিভিন্ন জায়গা থেকে তথ্য সংগ্রহ করে, প্যারাফ্রেজিং করে নিজের মতো করে কিছু ব্লগে লিখে, তাহলে বিস্তারিত সাইটেশান জরুরী না। এখানে ব্লগ কর্তৃপক্ষ কিছুটা ফ্লেক্সিবল হলে ভালো। আপনারা নিশ্চয়ই লক্ষ্য করেছেন, ব্লগে বহুদিন ধরে কোন ভালো মানের ফিচার পোষ্ট আসে না। একটা সত্যিকারের ফিচার পোষ্ট লিখতে অনেক পরিশ্রম করতে হয়, অনেক আর্টিকেল পড়তে হয়, তারপরে সেখান থেকে প্রয়োজনীয় বা রেলেভেন্ট তথ্যগুলো নিয়ে নিজের মতো করে লিখতে হয়। আমার ধারনা, রেফারেন্সের ভয়ে কেউ এই ধরনের লেখা আজকাল লিখতেই চায় না। ডয়চে ভেলের বিভিন্ন ফিচারধর্মী রিপোর্ট আমাদের এই ব্লগ থেকেই দেখা যায়। সেখান থেকেও আইডিয়া নিতে পারেন। তবে হ্যা, কেউ যদি মূলতঃ ২/১টা আর্টিকেল এর উপর ভিত্তি করে কিছু নিজের মতো করেও লিখেন, তাহলে রেফারেন্স দেয়াটা অবশ্যই উচিত হবে।
অন্য কারো পুরো লেখা কপি-পেষ্ট পোষ্টের ক্ষেত্রে বিষয়টা খুবই সহজ। মূল লেখকের লিঙ্ক সংযুক্ত করে দিলেই ল্যাঠা চুকে যায়। মূল লেখককে কোন ক্রেডিট না দিয়ে তার লেখা নিজের নামে চালিয়ে দেয়ার মধ্যে নীতি-নৈতিকতার নাম-গন্ধও নাই। এটা ব্লগিংয়ের মূল স্পিরিটের সাথেই যায় না। এতে বিষয়টা যা দাড়ায়, তা হলো শ্রেফ চুরি। একজন সহব্লগারকে চোর ডাকতে কারই বা ভালো লাগে? কেউ কেউ তো আবার এক কাঠি সরেস। মূল লেখার শুরু-শেষে কিংবা মধ্যাংশের কিছু বাক্য পরিবর্তন করে দেয়। এটা যারা করে তারা কিন্তু জানে যে, কপি-পেষ্ট একটা অপরাধ; তারপরেও করে শুধুমাত্র মূল লেখককে ক্রেডিট না দিয়ে নিজে ক্রেডিট নেয়ার জন্য। না জানাদের চাইতে এই জ্ঞানপাপীদের শাস্তি তৎক্ষনাৎ এবং কঠোর হওয়া উচিত বলে মনে করি।      
এবার আসি, আংশিক কপি-পেষ্টের ক্ষেত্রে। অনেক সময়ে পোষ্টের বিষয়-বস্তুর খাতিরে কারো লেখার এক বা একাধিক প্যারা পোষ্টে সংযোজনের প্রয়োজন পরে। এ‘ক্ষেত্রেও মূল লেখার লিঙ্ক সংযোজন করা পোষ্টদাতার অবশ্য কর্তব্য।
সম্পাদনার নামেও অনেকে কপি-পেষ্ট করে। এটা লেখাচুরির ক্ষেত্রে একটা যুগান্তকারী পদক্ষেপ। এ‘ধরনের খোড়া যুক্তি দিয়ে নিজের ক্রিয়েটিভিটি নষ্ট করার কি আসলেই কোন মানে আছে? এমন না যে, উহারা লিখতে পারেন না; খুবই ভালো পারেন। কিন্তু ওই যে, শর্টকাটের অভ্যাস! এই ব্যাপারে মডারেটর মহোদয় একটা পোষ্টে সুন্দর ব্যাখ্যা  দিয়েছেন। এর বাইরে বলার মতো আর কিছু আসলে নাই। এই বিষয়ে শেষ কথা হলো, এতো প্যারা না নিয়ে খানিকটা কষ্ট করে রেফারেন্স যুক্ত করে দিলেই কিন্তু হয়ে যায়, তাই না!!!   
এই বিষয়গুলো আমার মনে হয়েছে সংক্ষিপ্ত আকারে ব্লগ ব্যবহারের শর্তাবলীতে সংযুক্ত করে দেয়া প্রয়োজন। এতে করে নতুনদের ব্লগ কর্তৃপক্ষের স্ট্যান্সটা জানা থাকবে। আর  পুরানোরাও অধিকতর সচেতন হবেন। 
কপি-পেষ্ট চেক করার ব্লগে প্রচলিত ধারার বাইরে বিভিন্ন মোবাইল এ্যাপ বা সফটওয়্যার পাওয়া যায়। আমিও ব্যবহার করেছি এক সময়ে, তবে সেগুলো সবই ইংরেজিতে। সেগুলোতে শতকরা কতোভাগ কপি করা হয়েছে, কোথা থেকে কোন লাইন কপি করা হয়েছে ইত্যাদি সবই বিস্তারিত রিপোর্ট আকারে দিয়ে দেয়া হয়। ঠিক এমন একটা বাংলা প্লেইজারিজম চেকার খুজতে গিয়ে এটা পছন্দ হলো। দেখতে পারেন। আমি ব্যবহার করি নাই এখনও, তবে ভবিষ্যতে অবশ্যই করবো। কাজেই সাধু সাবধান!!!  
 
 
শেষ কথা হলো, কপি-পেষ্ট করেন, তবে মূল লেখককে তার কষ্টের স্বীকৃতিটা দিয়েন দয়া করে। কাউয়া চালাকী করলে সুনিশ্চিত ধরা খাবেন, আজ অথবা কাল। নিজের ইজ্জৎ নষ্ট করার এই ঝুকিটা নেয়ার দরকার কি? সবচেয়ে ভালো হয়, নিজে নিজে কিছু লিখেন। যা খুশী। ভালো হচ্ছে না! কোন অসুবিধা নাই। লিখতে লিখতেই একসময়ে দেখবেন চমৎকার লেখা বের হচ্ছে। নিজের লেখা পড়ে নিজেই মুগ্ধ হবেন, এই নিশ্চয়তা অবশ্যই দেয়া যায়। নিজের মৌলিক লেখা কিন্তু অনাবিল আনন্দ নিয়ে বার বার পড়া যায়। কাজেই শর্টকাটের রাস্তা বাদ দিয়ে নিজে লিখেন। দিন শেষে তৃপ্তিটা আপনারই!!! 
আমার পক্ষে যতোটুকু সম্ভব, সংক্ষেপে আলোচনা করলাম। আপনাদের যে কোনও গঠনমূলক আলোচনা বা মতামতও একটা নতুন দিগন্ত খুলে দিতে পারে; আর এই বিষয়টাকে আর বাড়তে না দিয়ে কর্তৃপক্ষকে একটা সহজ সমাধানের দিকে নিয়ে যেতে কার্যকর ভূমিকা রাখতে পারে।
সবাইকে স্বাগতম!!! 
 
ছবির সূত্র।
 ৭০ টি
    	৭০ টি    	 +১৫/-০
    	+১৫/-০  ০৯ ই মে, ২০২২  দুপুর ২:০২
০৯ ই মে, ২০২২  দুপুর ২:০২
ভুয়া মফিজ বলেছেন: যে নিজে লিখতে পারে, যার সৎ থাকতে ইচ্ছে করবে সে কপি পেস্ট করবে না। সেটাই। তবে এর ব্যত্যয় ঘটে দেখেই তো এতো কথা বলা লাগে। রেফারেন্সের এই সাধারন বিষয়টা অনেকে বোঝে না; আবার অনেকে ইচ্ছা করেই এভয়েড করে। সমস্যাটা এখানেই বাধে।
আমরা শিক্ষিত-মুর্খ জাতি অল্প কয়েকটা শিক্ষিত-মুর্খের জন্য পুরা জাতিকে নিয়ে টানাটানি করা কি ঠিক? 
২|  ০৯ ই মে, ২০২২  দুপুর ১:৫৮
০৯ ই মে, ২০২২  দুপুর ১:৫৮
জুল ভার্ন বলেছেন: গুড পোস্ট! +
  ০৯ ই মে, ২০২২  দুপুর ২:০৩
০৯ ই মে, ২০২২  দুপুর ২:০৩
ভুয়া মফিজ বলেছেন: ধন্যবাদ ভাইজান। আপনার কোন অবজার্ভেশান থাকলে জানায়েন সময় করে। 
৩|  ০৯ ই মে, ২০২২  দুপুর ২:০৭
০৯ ই মে, ২০২২  দুপুর ২:০৭
জুল ভার্ন বলেছেন: লেখক বলেছেন: ধন্যবাদ ভাইজান। আপনার কোন অবজার্ভেশান থাকলে জানায়েন সময় করে।  
 
 আসলে আপনি এতো সুন্দর করে লিখেছেন-যার উপর কীবোর্ড চালানোর যোগ্যতা আমার নাই। 
শুভ কামনা।
  ০৯ ই মে, ২০২২  দুপুর ২:৪২
০৯ ই মে, ২০২২  দুপুর ২:৪২
ভুয়া মফিজ বলেছেন: এইটা একটা কথা কইলেন!! বিনয় ভালো, তবে অতিবিনয় না। 
৪|  ০৯ ই মে, ২০২২  দুপুর ২:১০
০৯ ই মে, ২০২২  দুপুর ২:১০
বিজন রয় বলেছেন: আমরা শিক্ষিত-মুর্খ জাতি অল্প কয়েকটা শিক্ষিত-মুর্খের জন্য পুরা জাতিকে নিয়ে টানাটানি করা কি ঠিক? .....
.... না ঠিক না। তবে আমাদের ১০ জনের ভিতর ৮ জনই কেমন যেন।
  ০৯ ই মে, ২০২২  দুপুর ২:৪৩
০৯ ই মে, ২০২২  দুপুর ২:৪৩
ভুয়া মফিজ বলেছেন: হক কথা। তবে, আশায় বুক বাধতে হবে। নয়তো জাতিকে উদ্ধার করবো কিভাবে? 
৫|  ০৯ ই মে, ২০২২  দুপুর ২:৩৭
০৯ ই মে, ২০২২  দুপুর ২:৩৭
যাযাবর চখা বলেছেন: দরকারী লেখা।
  ০৯ ই মে, ২০২২  দুপুর ২:৪৪
০৯ ই মে, ২০২২  দুপুর ২:৪৪
ভুয়া মফিজ বলেছেন: ধন্যবাদ। 
৬|  ০৯ ই মে, ২০২২  দুপুর ২:৪৪
০৯ ই মে, ২০২২  দুপুর ২:৪৪
সৈয়দ মশিউর রহমান বলেছেন: আলোচনা চলতে থাক।
  ০৯ ই মে, ২০২২  দুপুর ২:৪৭
০৯ ই মে, ২০২২  দুপুর ২:৪৭
ভুয়া মফিজ বলেছেন: অবশ্যই। আপনিও অংশ নেন। 
৭|  ০৯ ই মে, ২০২২  দুপুর ২:৪৬
০৯ ই মে, ২০২২  দুপুর ২:৪৬
মরুভূমির জলদস্যু বলেছেন: ইদানিং মনে হয় ব্লগে কপি-পেস্ট কমই হচ্ছে।
  ০৯ ই মে, ২০২২  দুপুর ২:৪৮
০৯ ই মে, ২০২২  দুপুর ২:৪৮
ভুয়া মফিজ বলেছেন: আমারও তাই মনে হয়। তবে, সময়টা এখন অনুকুলে না, সেটাও চিন্তা করতে হবে। যে কোনও সময়ে আবার বাড়তে পারে, তাই একটা সমাধানে আসতে পারলে ভালো।
৮|  ০৯ ই মে, ২০২২  বিকাল ৩:১১
০৯ ই মে, ২০২২  বিকাল ৩:১১
মোঃ মাইদুল সরকার বলেছেন: 
আবার কপি-পেস্ট...............না ভয় পাই নাই, ভালো লিখেছেন।
  ০৯ ই মে, ২০২২  বিকাল ৪:৩৯
০৯ ই মে, ২০২২  বিকাল ৪:৩৯
ভুয়া মফিজ বলেছেন: আসলে ভয় পাওয়ার কিছু নাইও। কোন ব্যক্তিবিশেষকে টার্গেট করে লেখা হয় নাই এটা। 
৯|  ০৯ ই মে, ২০২২  বিকাল ৩:১২
০৯ ই মে, ২০২২  বিকাল ৩:১২
জ্যাকেল  বলেছেন: মরুভূমির জলদস্যু বলেছেন: ইদানিং মনে হয় ব্লগে কপি-পেস্ট কমই হচ্ছে। 
সঠিক। আর আমি ব্যক্তিগতভাবে সাইটেশন/রেফারেন্সিং নিয়ে অতটা মাতামাতি করি নি। যখন দেখলাম অনেকে মিলে কপি পেস্টের পক্ষে সাফাই দিচ্ছেন তখন আমি নিজেও এই লেখা চুরি'র বিরুদ্ধে আন্দোলনে (  ) নেমে পড়ি।
 ) নেমে পড়ি।
  ০৯ ই মে, ২০২২  বিকাল ৪:৪০
০৯ ই মে, ২০২২  বিকাল ৪:৪০
ভুয়া মফিজ বলেছেন: যথাযথ ক্ষেত্রে সাইটেশান অবশ্যই গুরুত্বপূর্ণ। তবে এটা ঠিক, অনেক সময়েই আমরা অনেক কিছু নিয়েই মাতামাতি করি না। এতো সময়ই বা কই!!
 
যখন দেখলাম অনেকে মিলে কপি পেস্টের পক্ষে সাফাই দিচ্ছেন তখন আমি নিজেও এই লেখা চুরি'র বিরুদ্ধে আন্দোলনে (  ) নেমে পড়ি। নিঃসন্দেহে একদম সঠিক কাজ করেছেন।
 ) নেমে পড়ি। নিঃসন্দেহে একদম সঠিক কাজ করেছেন। 
১০|  ০৯ ই মে, ২০২২  বিকাল ৩:৫১
০৯ ই মে, ২০২২  বিকাল ৩:৫১
শায়মা বলেছেন: ভেরী গুড ভাইয়ু।
এই আমি নিজেও জানতাম না এত যদি না কপি পেস্টের এই বন্যায় সব অন্যায় ভেসে যাবার তোড় জোড় না জমতো।
আমি জীবনে অনেক অনেক আর্টিকেল লেখার ট্রাই করেছি।
সত্যি বলতে নিজে জানতে সেই সাথে লিখতে অন্যকে জানাতেও আমার অনেক ইচ্ছা জাগতো মনে। এখনও জাগে  তবে সময়াভাবে কম লিখতে পারি।
তবে সেসব লেখায় আমি সব সময় চেষ্টা করেছি রেফারেন্সটা জানিয়ে দেবার। 
তবে ছবিও যে রেফারেন্স ছাড়া দেওয়া যায় না এ আমি স্বপ্নেও জাগরনেও অজ্ঞানে বিজ্ঞানেই জানতাম না। কসম!!!!!!!
আমি ভাবতাম নেটে পাওয়া ছবি এত সরকারী মালা মাল.......
যাইহোক একটা কথা মনে পড়লো। সেই ২০০০ এর দিকে আমার নেট বন্ধু যখন আমাকে একটা পরীর ছবি দিত কিংবা পঙ্খীরাজ ঘোড়ার তখন তো আমি মুগ্ধ মুগ্ধ একেবারেই মুগ্ধ!!
যেন কোনো রাজ্য জয় করে হীরা মানিক্য এনে দিয়েছে.......
আহালে সে সব নেট জেনারেশনের প্রথম জেনারেশনের দিনগুলি .... 
  ০৯ ই মে, ২০২২  বিকাল ৪:৪২
০৯ ই মে, ২০২২  বিকাল ৪:৪২
ভুয়া মফিজ বলেছেন: ২০০০ সাল মানে ২২ বছর আগে!! তখনকার বয়স হিসাবে ওই মুগ্ধতা ঠিকই আছে।  
 
স্বাভাবিকভাবে, আমাদের যতো বয়স বাড়ে, আমরা ততো অভিজ্ঞ হই, বিজ্ঞ হই। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে ব্যতিক্রম অবশ্যই দেখা যায়। যাই হোক, কথা সেটা না। কথা হলো, সবাই যে সবকিছু জানবে, এমন কোন কথা নাই। গুরুত্বপূর্ণ হলো, জানার ইচ্ছা; কিংবা সঠিক জিনিসটার চর্চা করার সদিচ্ছা। এটা যখন বয়সের সাথে সমানুপাতিক না হয়ে ব্যস্তানুপাতিক হয়......তখনই বিষয়টা নিয়ে আমরা টেনশানে পড়ে যাই।  
 
আর্টিকেল লেখার অভ্যাস খুবই ভালো একটা অভ্যাস। এই অভ্যাস চালিয়ে যেতে হবে। অবশ্য তোমার ক্ষেত্রে উন্নতিটা চোখে পড়ার মতো। অন্যদের এমনটা কেন যে হয় না, সেটাই আমার এই ভুয়া মাথায় ঢোকে না। 
১১|  ০৯ ই মে, ২০২২  বিকাল ৪:০০
০৯ ই মে, ২০২২  বিকাল ৪:০০
ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ ভুয়া মফিজ । ভালো পোস্ট। 
৪ দিন ব্লগে নিয়মিত । প্রথম পাতায় আগে পত্র পত্রিকায়  প্রকাশিত হওয়া ও ফেসবুকে অনেক শেয়ার হওয়া  ২/৪ লাইনের কিছু অপ্রয়োজনীয়  পোস্ট পরিমার্জিত ও সংশোধিত অবস্থায় আসলেও কপি পোস্ট চোখে পড়েনি।
  ০৯ ই মে, ২০২২  বিকাল ৪:৪৩
০৯ ই মে, ২০২২  বিকাল ৪:৪৩
ভুয়া মফিজ বলেছেন: ঘটনার ঘনঘটা আসলে ৪ দিনের আগের। সেজন্যেই আপনার চোখে পড়ে নাই। তবে একজন পুরানো ব্লগার হিসাবে এসব তো আপনার কমবেশী জানাই আছে। ঠিক না!!!  
 
প্রথম পাতায় আগে পত্র পত্রিকায় প্রকাশিত হওয়া ও ফেসবুকে অনেক শেয়ার হওয়া ২/৪ লাইনের কিছু অপ্রয়োজনীয় পোস্ট এই ধরনের পোষ্ট প্রথম পাতায় কেন যে আসে বুঝি না। সে'জন্যেই আমি পত্রিকা পড়া ছেড়ে দিয়েছি আজকাল। 
১২|  ০৯ ই মে, ২০২২  বিকাল ৪:০৯
০৯ ই মে, ২০২২  বিকাল ৪:০৯
সোনাগাজী বলেছেন: 
আপনি যতটুকু বলেছেন, সামুতে কপিপেষ্ট নিয়ে এর চেয়ে ঢের বেশী আলোচনা হয়েছে সময় সময়; আপনি নতুন কিছু যোগ করেছেন বলে মনে হয় না।
  ০৯ ই মে, ২০২২  বিকাল ৪:৪৪
০৯ ই মে, ২০২২  বিকাল ৪:৪৪
ভুয়া মফিজ বলেছেন: পোষ্ট ঠিকমতো না পড়ে বা পোষ্টের বক্তব্য ঠিকমতো না বুঝে ফালতু মন্তব্য করার অভ্যাস আপনের জীবনেও যাবে না। আবারও বলি, গ্রো আপ!!
১৩|  ০৯ ই মে, ২০২২  বিকাল ৪:২৪
০৯ ই মে, ২০২২  বিকাল ৪:২৪
কৃষ্ণপক্ষের বোষ্টমী বলেছেন: সুন্দর লিখেছেন। তবে ব্লগে আমি একদম র টাইপের লেখা পড়তে বেশি ভালোবাসি। রেফারেন্সিং লেখা পড়লে আমার কাছে একাডেমিক /অফিসিয়াল ডকুমেন্ট পড়তেছি এমন লাগে। তবে অন্যের লেখা ব্যবহার করলে অবশ্যই রেফারেন্স দেয়া উচিত।
  ০৯ ই মে, ২০২২  বিকাল ৫:১৩
০৯ ই মে, ২০২২  বিকাল ৫:১৩
ভুয়া মফিজ বলেছেন: রেফারেন্সিং লেখা পড়লে আমার কাছে একাডেমিক /অফিসিয়াল ডকুমেন্ট পড়তেছি এমন লাগে। আপনার এই কথার সাথে খানিকটা দ্বিমত পোষণ করছি। একাডেমিক বা অফিসিয়াল লাগবে কখন, যখন আপনি সঠিক নিয়ম মেনে যথাযথ সাইটেশান করবেন। একটা উদাহরন দেই, 
Derwing, T. M., Rossiter, M. J., & Munro, M. J. (2002). Teaching native speakers to listen to foreign-accented speech. Journal of Multilingual and Multicultural Development, 23(4), 245-259.
এখানে দেখেন, কতোগুলো তথ্য দেয়া হয়েছে। এ'ক্ষেত্রে আপনার কথা ঠিক আছে। কিন্তু ব্লগে তো কেউ এভাবে দিতে বলে নাই। একটা লেখা যেখান থেকে কপি করা হয়েছে, সেখানে তো কপি-কারক যাচ্ছেই, শুধু সেই লিঙ্কটা দিয়ে দেয়া। এটার জন্য নৈতিকতা আর সদিচ্ছাটাই যথেষ্ট, নয় কি?
তবে ব্লগে আমি একদম র টাইপের লেখা পড়তে বেশি ভালোবাসি। সেটা ঠিক আছে। প্রত্যেকেরই ব্যক্তিগত পছন্দ-অপছন্দ থাকবে। যেমন, আমার পছন্দ ফিচার-ধর্মী লেখা। 
১৪|  ০৯ ই মে, ২০২২  বিকাল ৪:৩৭
০৯ ই মে, ২০২২  বিকাল ৪:৩৭
শাহ আজিজ বলেছেন: ভুয়া মফিজ , আপনার আলোচনা খুব পজিটিভ । সামুর এই খরার সময়ে যে আলোচনা করেছেন আমার মনে হয় তাতেই চলবে , অতি পাণ্ডিত্য আর প্রয়োজন নেই । যে কোন বিষয় হোক না কেন আমাদের আহরন করতে হয় ইন্টারনেট বা টি ভিতে খবর শুনে , আলোচনা শুনে । সামুর মডারেশন প্যানেল নতুন ঘোষণা দেবেন রেফারেন্স গ্রহনের বিষয়ে মফিজের উপদেশ অনুসারে । তবে কারো গল্প কবিতা নিজের বলে চালিয়ে দেয়ার কোন স্কোপ রইল না । ধন্যবাদ ।
  ০৯ ই মে, ২০২২  বিকাল ৫:১৪
০৯ ই মে, ২০২২  বিকাল ৫:১৪
ভুয়া মফিজ বলেছেন: আজিজভাই, আমি তো কোন পন্ডিত না; কাজেই অতি পাণ্ডিত্য দেখানোর সুযোগ নাই। 
 
রেফারেন্স দেয়া কোন কঠিন কাজ না। এর চাইতে কঠিন কাজ আমরা দৈনন্দিন কাজে অহরহ করি। আসলে ফিচার জনরার লেখায় অনেক অনেক আর্টিকেল পড়তে হয়। এর অনেকগুলো থেকেই সরাসরি তথ্য ছাড়া অন্য কিছু অনেক সময়েই নেয়া হয় না। সেইগুলোর রেফারেন্স দিতে গেলে অনেক সময়ে লেখার চাইতে রেফারেন্সের লিষ্ট লম্বা হয়ে যাবে। তাছাড়া, এতে করে এই ধরনের লেখার উৎসাহ অনেকেরই নস্ট হবে, যেটা পোষ্টে বলেছি। তবে, কেউ যদি অন্য দু'একটা ফিচার থেকে কিছু লেখে, তাহলে তো রেফারেন্স দেয়া যেতেই পারে। আমাদের এই ব্লগেই অনেকে সেটা করেও। 
আমার মূল কথা হলো, রেফারেন্সের বিষয়টাকে জটিল না করা। ব্যস.......এ'টুকুই। এ'জন্যেই কর্তৃপক্ষের তরফ থেকে একটা গাইডলাইন দিয়ে দিলে সবার জন্যই ভালো। নয়তো কিছুদিন পর পর ব্লগপাড়া গরম হতে থাকবে।
১৫|  ০৯ ই মে, ২০২২  বিকাল ৫:০৪
০৯ ই মে, ২০২২  বিকাল ৫:০৪
সোনাগাজী বলেছেন: 
লেখক বলেছেন: পোষ্ট ঠিকমতো না পড়ে বা পোষ্টের বক্তব্য ঠিকমতো না বুঝে ফালতু মন্তব্য করার অভ্যাস আপনের জীবনেও যাবে না। আবারও বলি, গ্রো আপ!!  
-আপনার পোষ্টে যা আছে, ইহার থেকে অনেক ভালো আলোচনা আগে হয়েছে।
  ০৯ ই মে, ২০২২  বিকাল ৫:১৬
০৯ ই মে, ২০২২  বিকাল ৫:১৬
ভুয়া মফিজ বলেছেন: পিন ভাঙ্গা রেকর্ডের মতো একই গান বারে বারে বাজায়েন না। আপনের ফালতু কথার সাথে তাল দেওয়ার টাইম নাই। পরে আইসেন। এখন বিদায় হন।
১৬|  ০৯ ই মে, ২০২২  বিকাল ৫:২২
০৯ ই মে, ২০২২  বিকাল ৫:২২
প্রতিদিন বাংলা বলেছেন: ভালো বিষয় ও বিশ্লেষণ
  ০৯ ই মে, ২০২২  বিকাল ৫:৪১
০৯ ই মে, ২০২২  বিকাল ৫:৪১
ভুয়া মফিজ বলেছেন: আপনাকে ধন্যবাদ। 
১৭|  ০৯ ই মে, ২০২২  বিকাল ৫:৩৩
০৯ ই মে, ২০২২  বিকাল ৫:৩৩
শায়মা বলেছেন: ভাইয়া উন্নতির প্রথম শর্ত হার্ড ওয়ার্ক অথবা অধ্যবসায়।
অধ্যবসায়ী না হলে জীবনেও কিছু শেখা হবে না ...... 
  ০৯ ই মে, ২০২২  বিকাল ৫:৪১
০৯ ই মে, ২০২২  বিকাল ৫:৪১
ভুয়া মফিজ বলেছেন: বলো কি! এইটা তো জানতাম না!! দেখেছো..........আসলে শেখার কোন শেষ নাই।  
 
আজকে বুঝতে পারলাম, কেন আমার উন্নতি হচ্ছে না!!!! 
১৮|  ০৯ ই মে, ২০২২  বিকাল ৫:৪৫
০৯ ই মে, ২০২২  বিকাল ৫:৪৫
ভার্চুয়াল তাসনিম বলেছেন: বুঝলাম। ব্লগে কপি পেস্ট কেচাল নতুন নয়। আপনার মনে আছে কিনা জানিনা। কপি পেস্ট বন করার জন্য একটা উদ্যোগ নেয়া হয়েছিল। তখন থেকে সামুর ডেক্সটপ ভার্সন থেকে লেখা কপি করা যায়না। 
২/৩ লাখ ব্লগারের মধ্যে ২০০ খানিক সামুতে একটিভ। ২/৪ জন কপি লেখক সব ব্লগে থাকে। পোস্ট প্রথম পাতায় পাবলিশ হওয়ার পর ২/৩ টা মন্তব্য করলে কপি পেস্ট সরিয়ে নেয়া হতো প্রথম পাতা থেকে। এখনো সেটা হলে লেটা চুকে যায়। 
সামুতে সবাই মিলে মিশে সুখে শান্তিতে থাকুক। 
অঃ টঃ রাজীব নূর এর কিচ্চা কিতা ? 
  ০৯ ই মে, ২০২২  বিকাল ৫:৫১
০৯ ই মে, ২০২২  বিকাল ৫:৫১
ভুয়া মফিজ বলেছেন: মনে আছে। তবে, সামুর ডেক্সটপ ভার্সন থেকে সব সময়েই লেখা কপি করা যায়। কায়দা-কানুন আছে!!  
 
ল্যাঠা অনেকভাবেই চুকানো যায়, চুকে না কেন........সেটাই আমার প্রশ্ন।  
 
অঃ টঃ রাজীব নূর এর কিচ্চা কিতা ? আমারে জিগানের কিছু নাই। প্রথম পাতায় চোখ বুলাইলেই টের পাইবেন। 
১৯|  ০৯ ই মে, ২০২২  সন্ধ্যা  ৭:০৮
০৯ ই মে, ২০২২  সন্ধ্যা  ৭:০৮
শাহ আজিজ বলেছেন: পাণ্ডিত্যের ব্যাপার আপনাকে মিন করিনি , করেছি ক্যাচাল পার্টিকে যাদের একছত্র লেখা ছাপা হয়না তারা রীতিমত পুলিশিং শুরু করেছে ব্লগে , এদের কারনেই ব্লগের খরা , এই খরা কাটাতে হবে ।
  ০৯ ই মে, ২০২২  রাত ৮:৪১
০৯ ই মে, ২০২২  রাত ৮:৪১
ভুয়া মফিজ বলেছেন: পাণ্ডিত্যের ব্যাপার আপনাকে মিন করিনি আমি ওইটা মজা করেই বলেছি। ইমো'টা খেয়াল করেন নাই বোধহয়!!
২০|  ০৯ ই মে, ২০২২  সন্ধ্যা  ৭:২৫
০৯ ই মে, ২০২২  সন্ধ্যা  ৭:২৫
সোনাগাজী বলেছেন: 
ইহা নিয়ে ক্যাচাল কম হয়নি, আপনি আলুপোড়া খেতে এসেছেন দেরীতে; ক্যাচাল বাদ দিয়ে অন্য কিছু জানলে, উহা নিয়ে লেখেন।
  ০৯ ই মে, ২০২২  রাত ৮:৪২
০৯ ই মে, ২০২২  রাত ৮:৪২
ভুয়া মফিজ বলেছেন: দেশে থাকতে আমার অফিস ছিল গুলশানে। মোহাম্মদপুর থেকে যেতে RANGS ভবনের সামনে (এখন নাই, ভেঙ্গে ফেলা হয়েছে) প্রতিদিন সকালে লম্বা ট্রাফিক সিগনালে পড়তাম। তখন দুই ধরনের ভিক্ষুক গাড়ির জানালায় টোকা দিত। এক শ্রেণীর মান-সন্মান বোধ ছিল। মাফ করো বললেই চলে যেতো। আরেক শ্রেণীর ছিল, এদেরকে অনেকবার মাফ করো বললেও জানালায় টোকা দিতেই থাকতো। এরা ছিল নির্লজ্জ বেহায়া গোত্রের। তবে এই ব্যাপারে আপনি ওদেরও গুরু। মনে হয়, আপনি বিশ্ব-বেহায়া গোত্রের। আপনার নির্লজ্জতার কোন সীমা-পরিসীমা নাই।
২১|  ০৯ ই মে, ২০২২  রাত ৮:৫০
০৯ ই মে, ২০২২  রাত ৮:৫০
সোনাগাজী বলেছেন: 
এখন আপনি দেশে নেই, আছেন লন্ডনে, এবং ব্লগিং করতে এসে ক্যাচাল করছেন।
  ০৯ ই মে, ২০২২  রাত ৮:৫৯
০৯ ই মে, ২০২২  রাত ৮:৫৯
ভুয়া মফিজ বলেছেন: আগের বার মনে হয় বলার জন্য দুঃখিত। এইবার আসিয়া নিশ্চিত করিলেন, আপনে আসলে বিশ্ব-বেহায়া গোত্রেরই একজন প্রতিনিধি!!! যতোই ঘ্যান ঘ্যান করেন, লাভ নাই। কারন আমার কাছে কোন খুচরা নাই। 
২২|  ০৯ ই মে, ২০২২  রাত ৯:২৭
০৯ ই মে, ২০২২  রাত ৯:২৭
ভার্চুয়াল তাসনিম বলেছেন: পপকর্ন নিয়ে বসবো নাকি আলু+চনার সুযোগ আছে ?
  ০৯ ই মে, ২০২২  রাত ৯:৩৪
০৯ ই মে, ২০২২  রাত ৯:৩৪
ভুয়া মফিজ বলেছেন: আলু+চনার সুযোগ অবশ্যই আছে। সেই জন্যই তো পোষ্টটা দেওয়া। কিছু আবাল আইসা মূল থীমের ধারেকাছে না গিয়া ঝামেলা করার চেষ্টা করবেই। এগুলারে ইগনোর করতে হইবে। 
২৩|  ০৯ ই মে, ২০২২  রাত ৯:৩২
০৯ ই মে, ২০২২  রাত ৯:৩২
জ্যাকেল বলেছেন: আপনাকে একখানা কমদামি পরামর্শঃ উহাকে ব্যান করে রাখেন। না হলে অযথা সময় নষ্ট করতে হইবে। উহাকে আমি এই জীবনে(১০ বৎসর) কখনোই ব্লগালোচনা/গঠনমুলক এক খানা মন্তব্য করতে দেখিনাই। তবে এক হাজার ক্যাচাল বাঁধানো/টেনে নিয়ে যাইতে দেখেছি।
  ০৯ ই মে, ২০২২  রাত ৯:৩৭
০৯ ই মে, ২০২২  রাত ৯:৩৭
ভুয়া মফিজ বলেছেন: উহাকে ব্যান করবো না। সবাই উহার আবলামী দেখুক। কাম পারে না, আকাম ষোল আনা পারে। গঠনমূলক জিনিসটাই উহার কুষ্ঠিতে নাই। ল্যাদাইন্যা রাম ছাগল কুনহানকার!!!
২৪|  ০৯ ই মে, ২০২২  রাত ৯:৩৩
০৯ ই মে, ২০২২  রাত ৯:৩৩
জ্যাকেল বলেছেন: টাইপোঃ উহাকে = উনাকে
  ০৯ ই মে, ২০২২  রাত ৯:৩৮
০৯ ই মে, ২০২২  রাত ৯:৩৮
ভুয়া মফিজ বলেছেন: ঠিক বলেছেন। এই ভুল আমিও করি!!! 
২৫|  ০৯ ই মে, ২০২২  রাত ৯:৫৬
০৯ ই মে, ২০২২  রাত ৯:৫৬
পদাতিক চৌধুরি বলেছেন: এসেছিলাম কপি-পেস্ট করতে। থুরি পড়তে। কিন্তু এমা! খেলোয়াড় তো মাঠে নেমে গেছে। তবে এভাবে উঁচিয়ে খেললে আউট হলে আমাদের পপকর্ন কেনা বিফলে গেলে আপনাকে দায়ী করবো কিন্তু 
  ০৯ ই মে, ২০২২  রাত ১০:০১
০৯ ই মে, ২০২২  রাত ১০:০১
ভুয়া মফিজ বলেছেন: তাইলে কি করমু? একটা জুইৎ মতোন সাজেশান দ্যান দেহি!!! 
২৬|  ০৯ ই মে, ২০২২  রাত ১০:০৮
০৯ ই মে, ২০২২  রাত ১০:০৮
শায়মা বলেছেন: ভেবেছিলাম কপি পেস্ট ব্যান আন ব্যানের খেলা বুঝি শেষ হলো।
কিন্তু ভাবনাটা তো ঠিক মনে হচ্ছে না ভাইয়া।  
  
কপি পেস্ট রেফারেন্সিং অথবা সাইটেশান প্লেজারিজম এসব নিয়ে তো আসলেই জানার দরকার ছিলো।
অনেক আলোচনা হয়েছে বটে আরও হবে।
সমস্যা কি?  
 
মানুষ তো যতই পড়িবে ততই শিখিবে.... 
  ০৯ ই মে, ২০২২  রাত ১০:২১
০৯ ই মে, ২০২২  রাত ১০:২১
ভুয়া মফিজ বলেছেন: সমস্যা কি?  আলোচনাতে কোন সমস্যা নাই আসলে। সমস্যা উহাদের, যাহাদের কোন আলোচনা করার সক্ষমতা নাই।
 আলোচনাতে কোন সমস্যা নাই আসলে। সমস্যা উহাদের, যাহাদের কোন আলোচনা করার সক্ষমতা নাই। 
কপি/পেষ্ট এখন কম হচ্ছে, কারন এটা একটা হট টপিক এখন। সবার নজর এদিকে। পরিস্থিতি ঠান্ডা হলে আবার যে শুরু হবে না, তার কি কোন নিশ্চয়তা আছে? সেইজন্যই একটা মোটামুটি স্থায়ী সমাধান কিভাবে করা যায়, সেটা নিয়ে আলোচনা করার জন্যই এই পোষ্ট। ব্লগারদের গঠনমূলক আলোচনা থেকে কর্তৃপক্ষও কোন একটা আইডিয়া পেয়ে যেতে পারে, ফলে উনাদের জন্য একটা স্থায়ী গাইডলাইন তৈরী করা সহজ হবে। আমি পোষ্টে কিছু আইডিয়া দেয়ার চেষ্টা করেছি। সেসব বা নতুন কিছু নিয়ে আলোচনা হতে পারে।
নয়তো, দু'একদিন পর পর এই নিয়ে ঝামেলা হতেই থাকবে।
মানুষ তো যতই পড়িবে ততই শিখিবে.... এইটা উহাদেরকে কে বোঝাবে? 
২৭|  ০৯ ই মে, ২০২২  রাত ১০:৫০
০৯ ই মে, ২০২২  রাত ১০:৫০
শায়মা বলেছেন: দেখো ভাইয়া আমি আগেই বলেছিলাম আমি অধ্যবসায়ী মানুষ তাই আমি অনেক শিখি ।
ঠিক বলেছি না?? 
  ০৯ ই মে, ২০২২  রাত ১১:০০
০৯ ই মে, ২০২২  রাত ১১:০০
ভুয়া মফিজ বলেছেন: অবশ্যই ঠিক.......বেঠিক বলার তো কোন চান্সই নাই। 
দেশের অন্ততঃ অর্ধেক মানুষ যদি তোমার মতো হতো, তাহলে আজকে সিঙ্গাপুর আমাদের কাছে ঘ্যান ঘ্যান করে ডলার ভিক্ষা চাইতো। আর লন্ডন-নিউইয়র্ক-প্যারিস নিয়ে কেউ মাতামাতি না করে আমাদের দেশের অধ্যবসায়ী মানুষদেরকে নিয়েই মেতে থাকতো! 
২৮|  ০৯ ই মে, ২০২২  রাত ১১:৫৯
০৯ ই মে, ২০২২  রাত ১১:৫৯
গরল বলেছেন: যাদের কমন সেন্স আছে তাদের জন্য এক কথাই যথেষ্ট, এটা নিয়ে সামুতে মোটামুটি একটা কোর্স হয়ে গেছে। যদিও common sense is commonly uncommon in some common people.
  ১০ ই মে, ২০২২  রাত ১:৩৯
১০ ই মে, ২০২২  রাত ১:৩৯
ভুয়া মফিজ বলেছেন: কমন সেন্স থাকলে না এক কথায় কাজ হবে! কমন সেন্স না থাকলে ঢুশ দিয়ে হুশ ফেরাতে হবে। common sense is commonly uncommon in some common people. সে কি আর বলার অপেক্ষা রাখে?
কোর্স চলমান থাকবে। পটেনশিয়াল কপি-পেষ্টারদের মধ্যেও বার্তা পৌছানো দরকার।
২৯|  ১০ ই মে, ২০২২  রাত ১২:২৬
১০ ই মে, ২০২২  রাত ১২:২৬
ঢুকিচেপা বলেছেন: কপি পেস্ট নিয়ে আলোচনা করতে গিয়ে নাসা পর্যন্ত ঘুরিয়ে আনলেন। আর যদি নাসা নিয়ে লিখতেন তাহলে কোথায় ঘুরাতেন উপরওয়ালা জানেন।
“কাউয়া চালাকী করলে সুনিশ্চিত ধরা খাবেন, আজ অথবা কাল।”
কাউয়া চালাক সেটা জানি কিন্তু “কাউয়া চালাকী” বিষয়টা যদি একটু ভাবসম্প্রসারণ করতেন..
পোস্টের বিষয়বস্তু এবং তার উপর আলোকপাত ভালো হয়েছে।
এবিষয়ে বিগত সময়ে একেক জনের মন্তব্যে খুবই হতাশ হয়েছিলাম।
অন্যায় করতে করতে সেটাই ন্যায় হয়ে গেছে।
  ১০ ই মে, ২০২২  রাত ১:৪০
১০ ই মে, ২০২২  রাত ১:৪০
ভুয়া মফিজ বলেছেন: পৃথিবীতে কাজ হচ্ছিল না, তাই ভাবলাম মহাশুন্য থেকে ঘুরিয়ে আনলে কাজ হলেও হতে পারে। একটা এক্সপোরিমেন্ট বলতে পারেন। আর নাসা নিয়ে লিখলে কোথায় ঘোরাবো সেটা না হয় গোপনই থাকুক। সব সিক্রেট ফাস করার দরকার কি?  
 
“কাউয়া চালাকী” বিষয়টা যদি একটু ভাবসম্প্রসারণ করতেন আজকে আমি মোটামুটি শিওর যে আপনাদের সময়ে প্রশ্নফাস হয়েছিল। 
  
আপনার বোঝার সুবিধার্থে ব্যাখ্যা করি তাহলে। কাউয়া ভাবে ও নিজে চালাক আর অন্যরা ওর চাইতে বোকা। কাজেই অতি চালাকী করতে গিয়ে ধরা খায়। আপনি যখন নিজেকে অতি স্মার্ট ভেবে অন্যদেরকে তুচ্ছ-তাচ্ছিল্য করবেন, কি হনু ভাব করবেন; তখনই মোটামুটি নিশ্চিত যে আপনি অচিরেই ধরা খাবেন। জেনুইন চালাকরা এই ভুল করে না। এই জন্যই বলে, অতি চালাকের গলায় দড়ি। এই যে, চালাকী করতে গিয়ে ধরা খায়, এর থেকেই বোঝা যায় যে, কাউয়া আসলে বোকা। এইটারেই বলে ''কাউয়া চালাকী''। বোঝাইতে পারলাম? পারলে চিল্লাইয়া আওয়াজ দিয়েন। উৎসাহ পামু!!!  
  
এবিষয়ে বিগত সময়ে একেক জনের মন্তব্যে খুবই হতাশ হয়েছিলাম। অন্যায় করতে করতে সেটাই ন্যায় হয়ে গেছে। কমন সেন্স খুব বড় একটা ব্যাপার, যেটার আকাল আছে অনেকেরই মাঝে! 
৩০|  ১০ ই মে, ২০২২  রাত ১২:৫৪
১০ ই মে, ২০২২  রাত ১২:৫৪
অপু তানভীর বলেছেন: আমার কাছে কেউ কো তথ্য জ্ঞান খবর পড়ে সেটা নিজের মত করে লিখলে রেফারেন্স দেওয়ার দরকার পড়ে না ।কিন্তু লিখতে হবে নিজের মত করে । নিজে লিখতে হবে । সেখানে অর্জিত জ্ঞানের সাথে নিজের জ্ঞানকে যুক্ত করতে হবে । তবে সেখানে যদি রেফারেন্স যুক্ত করা হয় তাহলে লেখার গুরুত্ব আরও বাড়ে বই কমে না । 
অন্য দিকে মাউসের ক্লিকে যে কোন কিছু কপি করে লিখলে সেখানে অবশ্যই রেফারেন্স যুক্ত করতে হবে । 
এটা নিয়ে আরও আলোচনা, আরও পোস্ট আসুক । আসা উচিৎ । কারণ একটা ব্যাপার নিশ্চিত ভাবেই খেয়াল করেছেন যে এখন সামুতে একদম কপিপেস্ট পোস্ট কমে গেছে । কমে গেছে মানে আমার চোখে পড়ে নি বেশ কয়েকদিন ধরে। যখনই কপিপেস্ট নিয়ে কোন পোস্ট আছে কেবল মাত্র চিহ্নিত কিছু মানুষ এতে না খুশি হয় । কারা অখুশি হয় সেটা আর বলার অপেক্ষা রাখে না । 
  ১০ ই মে, ২০২২  রাত ১:৪১
১০ ই মে, ২০২২  রাত ১:৪১
ভুয়া মফিজ বলেছেন: প্রথম প্যারাতে যা বলেছেন, এটাই হলো কথা। তবে এটা শুধু আমরা বুঝলেই তো আর হবে না! এটার অথরাইজেশান আসতে হবে অথরিটির পক্ষ থেকে। নয়তো আবার বিভ্রান্তির সৃষ্টি করবে। ''ব্লগ ব্যবহারের শর্তাবলী''তে এর একটা পরিস্কার ব্যাখ্যা অন্তর্ভুক্ত করা দরকার। শুধু বর্তমান না, ভবিষ্যতের ব্লগারদের জন্যও এটা একটা গাইড লাইন হিসাবে থাকবে। নয়তো কিছুদিন পর পরই আবার কাউকে না কাউকে এসব নিয়ে আবার কথা বলতে হবে। যেটা ব্লগের সুস্থ পরিবেশের জন্য সহায়ক হবে না।
এখন সামুতে একদম কপিপেস্ট পোস্ট কমে গেছে ঠিক, তবে কোন পদক্ষেপ না নিলে এই অবস্থা কতদিন চলমান থাকবে, আমার সন্দেহ আছে। 
যখনই কপিপেস্ট নিয়ে কোন পোস্ট আছে কেবল মাত্র চিহ্নিত কিছু মানুষ এতে না খুশি হয় । কারা অখুশি হয় সেটা আর বলার অপেক্ষা রাখে না । এ'জন্যেই কবি বলেছেন,
অন্যায় যে করে, আর অন্যায় যে সহে
তব ঘৃণা তারে যেন তৃণসম দহে..............কবিতা ঠিকমতো কইতে পারলাম তো!!! 
৩১|  ১০ ই মে, ২০২২  রাত ১:৫৮
১০ ই মে, ২০২২  রাত ১:৫৮
ভার্চুয়াল তাসনিম বলেছেন: লেখক বলেছেন: আলু+চনার সুযোগ অবশ্যই আছে। সেই জন্যই তো পোষ্টটা দেওয়া। কিছু আবাল আইসা মূল থীমের ধারেকাছে না গিয়া ঝামেলা করার চেষ্টা করবেই। এগুলারে ইগনোর করতে হইবে । 
------------ 
আলু+চণা শুরুর আগে একটা কোয়েরিজ আছে: 
ব্লগে কপি পেষ্ট করার অভিযোগ্য হাজার খানিক নিক বেন হবার কথা। রাজীবরে নিয়ে কেচাল লাগল কেন?তারে নিয়ে এতো হৈ চৈ ? 
  ১০ ই মে, ২০২২  রাত ২:৪৪
১০ ই মে, ২০২২  রাত ২:৪৪
ভুয়া মফিজ বলেছেন: এই পোষ্টটা আসলে নির্দিষ্ট কোন ব্লগারকে ফোকাস করে না। বর্তমান এবং ভবিষ্যতের সব কারেন্ট/পটেনশিয়াল কপি-পেষ্টারদের কথা ভেবেই লেখা। মূল ফোকাসটা হলো, কর্তৃপক্ষকে এই কাজে কেমনভাবে ব্লগারগণ সহায়তা দিতে পারে, সেটা। তাই এখানে কাউকে নিয়ে বিস্তারিত আলোচনা করাটা অপ্রাসঙ্গিক হবে। 
আপনার প্রশ্নের উত্তর অল্প কথায় দেওয়া সম্ভব না। এই নিয়ে বেশ কিছু পোষ্ট আর প্রচুর মন্তব্য চালাচালি হয়েছে। সব না জানলে আপনাকে বোঝানো কঠিন। তবে একজন পুরানো ব্লগার হিসাবে কৌতুহল খানিকটা মেটাতে এই পোষ্টটা মন্তব্যসহ দেখতে পারেন।view this link
৩২|  ১০ ই মে, ২০২২  রাত ৩:৩০
১০ ই মে, ২০২২  রাত ৩:৩০
ভার্চুয়াল তাসনিম বলেছেন: পড়লাম পোস্টটি কিছুটা ধারণা পেলাম। কেচাল পোস্ট প্রচুর মন্তব্য । কিছু মন্তব্য পড়লাম।  রাজিব কট খাইছে পরিষ্কার।  
---------
আমার ফাইনাল মতামতঃ কপি-পেস্ট একটি ঘৃণ্য অপরাধ, প্রথমত একাজ যে করছে তাকে যারা সমর্থন দিয়েছেন তারা খুব অন্যায় করেছেন। কিছু মন্তব্য পড়ে মনে হল তারা বলতে চেয়েছেন, ব্লগে কপি পেস্ট বহুজনে করেন, শুধু রাজীবকে হেনেস্থা করা হয়েছে। এটা ফেলে দেয়ার মতো যুক্তি না। শাস্তি ফেলে সবাই সব কপি-পেষ্টার পাবে রাজীব নূর একা নয়। আমার মনে হয় যা হইছে হইছে , ব্লগের সুস্থ পরিবেশের কথা বিবেচনা করে বিষয়টা এখানে শেষ হওয়া বাঞ্ছনীয়, তবে আপনার এই পোস্টটি কে আমি মন থেকে এপ্রিসিয়েট  করছি। কপি পেষ্ট বন্ধ করার জন্য ব্লগ কর্তৃপক্ষকে কঠোর থেকে  আরও কঠোর হওয়ার পাশাপাশি সুনির্দিষ্ট স্পষ্ট নীতিমালা প্রণয়ন করতে হবে,  এই ব্যাপারে আপনার সাথে দ্বিমত হওয়ার একটুও সুযোগ নেই।  
ভুয়া মফিজ আপনার সাথে সারাদিনের কথোপকথন উপভোগ্য ছিল। কথা হবে অন্য কোন দিন অন্য কোন পোস্টে। 
  ১০ ই মে, ২০২২  দুপুর ২:৩৫
১০ ই মে, ২০২২  দুপুর ২:৩৫
ভুয়া মফিজ বলেছেন: কপি/পেস্টকারীরা খারাপ কোন সন্দেহ ছাড়াই; কিন্তু তার চেয়েও খারাপ যারা এটাকে বিভিন্নভাবে জাস্টিফাই করার চেষ্টা করে, সমর্থন করে আর উৎসাহ দেয়। এদের মানসিকতাই আমার কাছে সবচেয়ে দুর্গন্ধযুক্ত মনে হয়। হিপোক্র্যাসির উজ্জল দৃষ্টান্ত এক একজন!!!
সমালোচিত কপি/পেষ্টারগন আপাততঃ অতীত। আমাদের এখন সামনে তাকানোর সময়........সেজন্যেই এই পোষ্টের অবতারনা। আমাদের যদিও অতীত থেকে শিক্ষা নেয়ার অভ্যাস ততোটা নাই, তারপরেও আশায় বুক বাধতে কোন ক্ষতি তো নাই, কি বলেন!!!
আপনার সাথে বাত-চিত করে আমারও ভালো লাগলো। 
৩৩|  ১০ ই মে, ২০২২  ভোর ৪:০৬
১০ ই মে, ২০২২  ভোর ৪:০৬
ভার্চুয়াল তাসনিম বলেছেন: আরেকটা কথা বলতে ভুলে গিয়েছি। ২০১৪ সালে সামুতে ভেলেন্টাইনস ডে নিয়ে লেখা একটা ফিচার তৎকালীন ১০/১৫ টা অন্ লাইন পোর্টাল কপি করে নিজেদের নামে চালিয়ে দিইয়েছিল। শুধু আমাদের সময় নামক একটি পোর্টাল ফেসবুকে অনুমতি নিয়েছিল। অন্যগুলো নিজ দায়িত্বে কপি করছে   অবশ্য আমি বেজার হই নি । আমার উদ্দেশ্য ছিল দেশের লোকজনকে পোস্টটি পড়ানো। আমার নাম মুখ্য ছিলোনা।
  অবশ্য আমি বেজার হই নি । আমার উদ্দেশ্য ছিল দেশের লোকজনকে পোস্টটি পড়ানো। আমার নাম মুখ্য ছিলোনা।  
  ১০ ই মে, ২০২২  বিকাল ৪:১৩
১০ ই মে, ২০২২  বিকাল ৪:১৩
ভুয়া মফিজ বলেছেন: এত্তোগুলো অনলাইন পোর্টাল কপি/পেস্ট করেছে? আপনি তো মশাই বিরাট ছেলে-বিটি!!! 
অবশ্য আমি বেজার হই নি । আমার উদ্দেশ্য ছিল দেশের লোকজনকে পোস্টটি পড়ানো। আমার নাম মুখ্য ছিলোনা।  আপনে মহৎ মানুষ। আমি হইলে অবশ্য চেইতা যাইতাম।
 আপনে মহৎ মানুষ। আমি হইলে অবশ্য চেইতা যাইতাম। 
৩৪|  ১০ ই মে, ২০২২  সকাল ১০:৪৫
১০ ই মে, ২০২২  সকাল ১০:৪৫
বিদ্রোহী ভৃগু বলেছেন: ম্যায়াভাই যে কি কন!!!
যেই দেশের সেরা ইউনিতে ড ডিগ্রি করে কপি পেস্ট কইরা! চুরি কইরা! তারার দেশে ব্লগারগো কপি-পেস্ট তো ডাল ভাত!!!
সাম্বাদিক গুলারে দেখেন- অনলাইনে ৫ টা পত্রিকা পড়েন- দেখবেন কি তামাশা!
মনে হপে- ইট্টু আগে তো এইটাই পইড়া আইলাম।
পারলে বইয়ের কাভারে শুধু নাম বদলায়া নাম কিনবার চায়!!!!সেখানে প্লেইজারিজম নিয়া ভাবনা অলীক মনে হয়!
মিনিমাম এথিকস মমি হয়্যা গেছে। বাস্তবতা বড়ই ভয়াবহ ভায়া।
কালকের নিউজ দেখলাম ক্রাবের(ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন) জন্য স্থায়ী অফিস দিচ্ছে বসুন্ধরা!!!  
 
যদি বুইঝে থাকেন- জলদি আমার জন্যি ভিসা পাঠান!    
 
এই দেশ আর বাস যোগ্য না ম্যা ভাই   
 
যখন স্রোতেই পচন; বুড়ি গঙ্গার জলের মতোন, 
সেখানে মিনারেল ওয়াটারের বোতল ঢেলে কি আর কিছু বদলানো যাবে?
চাই প্রবল স্রোতধারার প্লাবন! 
সব ধুয়ে মুছে যদি নুতন করে শুরু করা যায়- তবেই নূন্যতম আশা টিকে থাকে।
  ১০ ই মে, ২০২২  সন্ধ্যা  ৭:৪৯
১০ ই মে, ২০২২  সন্ধ্যা  ৭:৪৯
ভুয়া মফিজ বলেছেন: আমাগো দ্যাশের একটা খুব কমন পেকটিস হইলো, ছলে-বলে-কৌশলে যেমনেই হউক, অন্যায়রে ন্যায় বানাইতে হইবো। যারা অন্যায়ের বিরুদ্দে লেকচার দিয়া দিন-রাইত এক কইরা ফালায়, হ্যারাই আবার এই কামে সবার উপ্রে থাকে। আপনের লাহান দুই-চাইরটা ভালা মানুষ যাও পাওন যায়, হ্যাগো কোন বেইল নাই। কি করমু কন! মনের মইদ্দে খালি দুক্কু আর দুক্কু!!!
এক বালতি ভালা পানিতে এক ফোটা মূত্র বিসর্জন দিয়া সেই পানিরে আপনে গান্ধা বানাইতে পারবেন। মাগার, এক বালতি মূত্রের মধ্যে এক বোতল ভালা পানি দিয়াও সেইটারে শুদ্ধ করবার পারবেন না। এইটাই হইলো বাস্তবতা!
ভিসা কয়জনরে দিমু!!! 
৩৫|  ১০ ই মে, ২০২২  বিকাল ৪:৩৮
১০ ই মে, ২০২২  বিকাল ৪:৩৮
আরইউ বলেছেন: 
এখন কপি-পেস্ট একদমই চোখে পরছেনা। এটা ভালো তবে, কতদিন সাসটেইন করে সেটা দেখার বিষয়। কপি-পেস্ট বিষয়ক সুনির্দিষ্ট নীতিমালা না থাকলে আপনার মত আমারও মনে হয় এটা হয়ত সাসটেইন করবেনা। 
কপি-পেস্ট নিয়ে অনেক কথা হয়েছে, আরো হওয়া উচিত। যারা পুরো বিষয়টাকে “ক্যাচাল” তকমা দেয় তারা কপি-পেস্ট বাজদের চেয়ে কম ক্রিমিনাল নয়। 
আলোচনা চলুক!
  ১০ ই মে, ২০২২  রাত ৮:৩৫
১০ ই মে, ২০২২  রাত ৮:৩৫
ভুয়া মফিজ বলেছেন: এখন কপি-পেস্ট একদমই চোখে পরছেনা। এটা ভালো তবে, কতদিন সাসটেইন করে সেটা দেখার বিষয়। এটাই লাখ টাকার কথা। দেখা যাক। হোপ ফর দ্য বেস্ট!!!
এখন কপি-পেস্ট একদমই চোখে পরছেনা। এটা ভালো তবে, কতদিন সাসটেইন করে সেটা দেখার বিষয়। এটা আপনি-আমি বুঝলে তো হবে না, ব্লগ কর্তৃপক্ষকেও বুঝতে হবে।
আপনার বাকী কথাগুলো আমারও কথা। আপনার সাথে মিল রেখে বলি, আলোচনা চলুক! 
©somewhere in net ltd.
১| ০৯ ই মে, ২০২২  দুপুর ১:৫৬
০৯ ই মে, ২০২২  দুপুর ১:৫৬
বিজন রয় বলেছেন: যে নিজে লিখতে পারে, যার সৎ থাকতে ইচ্ছে করবে সে কপি পেস্ট করবে না।
আর গবেষণাপত্রে অবশ্যই রেফারেন্স দিতে হয়।
এসব নিয়ে আলোচনা তো সবসময়, কিন্ত আমরা শিক্ষিত-মুর্খ জাতি সে কথা শুনবে কেন?
ভাল লেখা ও বিষয় নিয়ে পোস্ট করেছেন।