নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের পোস্টের উত্তর দিতে দেরী হয় সেজন্য সরি।

কাজী ফাতেমা ছবি

সর্বস্বত্ব সংরক্ষিত। লেখকের অনুমতি ব্যতীত যে কোন কবিতা, গল্প, ছড়া, ছবি পোস্ট করা হতে বিরত থাকবেন।

কাজী ফাতেমা ছবি › বিস্তারিত পোস্টঃ

পতাকার সম্মান.......

২৬ শে জুন, ২০১৪ বিকাল ৩:৩২

ভাষার জন্য একমাত্র বাঙালীরাই প্রাণ দিয়েছিল, লড়েছিল এবং ছিনিয়ে এনেছিল বাংলা মায়ের মুখের ভাষা । ৫২ এর ভাষা আন্দোলনের পর পরই শুরু হয়েছিল দেশ জয়ের যুদ্ধের প্রস্তুতি । নয় মাসের যুদ্ধে আমরা আমাদের আপন অস্তিত্ব, অধিকার, স্বাধীনতা, চেতনা, মূল্যবোধ ফিরে পেয়েছি। গোটা বিশ্ব জুড়ে সম্মান পেয়েছিল আমার দেশ । মাতৃভূমির সবুজ বন বনানী রক্তে রাঙ্গিয়ে শেষে স্বাধীনতার লাল সূর্য উঁকি দিয়েছিল বাংলার আকাশে । এত এত ত্যাগের পর লাল সবুজের পতাকা পেয়েছি আমরা। আমাদের দেশ, পতাকা আমাদের অহংকার আমাদের গর্ব । ধন্য হই মনে মনে এ দেশে জন্মেছি বলে । পতাকা হলো সম্মানের জিনিস । মাথার উপরে থাকার জিনিস । পতাকা ধূলায় লুণ্ঠিত হওয়ার জিনিস নয় । আন্দোলন বা খেলাধূলায়, আনন্দে মিছিল করি পতাকা হাতে । আশ্রয় নেই বারংবার একই পতাকার ছায়াতলে ।



আমি নিজে যে কোন দেশের পতাকাকেই সম্মান করি । রাস্তায় কাগজের হউক বা কাপড়ের পতাকা পড়ে থাকতে দেখলে কখনো পা মাড়িয়ে যাই না । কখনো রাস্তা থেকে তুলে রাস্তার পাশে রেখে দেই। দিন দিন যেমন মানুষের মাঝে হিংস্রতা বাড়ছে তেমনি পতাকার অবমাননা বাড়ছে দিনকে দিন। সেদিন গিনেজ রেকর্ড করার জন্য একত্রিত হয়েছিল লক্ষ লক্ষ বাঙ্গালী জাতীয় সংগীত গাওয়ার জন্য । কিন্তু অতিরিক্ত আবেগ দেখাতে গিয়ে সেখানে হাজার হাজার পায়ের নিচে পদদলিত হয়েছিল রক্তের বিনিময়ে অর্জিত আমাদের জাতীয় পতাকা। টিভিতে যখন খবর দেখি তখন ভিতরটা মোছড় দিয়ে উঠে । এই বুঝি আমাদের পতাকার সম্মান। খুব কষ্ট লেগেছিল সেদিন। কিন্তু বলার কিছুই নাই। আমার বাবা ছিলেন মুক্তিযোদ্ধা । তার সন্তান হয়ে কিভাবে পতাকার অবমাননা সহ্য করি। জাতীয় পতাকার অসম্মান মানে মুক্তিযুদ্ধ অস্বীকার করা। সময়ে সময়ে পতাকা পুড়ানো হয় । বিভিন্ন জাতীয় দিবস অথবা বিশেষ দিনগুলোতে যত তত্র পতাকা টানিয়ে সে পতাকা ডাস্টবিনে ফেলে দেয়া হয় অথবা রাস্তায় পড়ে থাকে পদতলে । আবারো ধূলায় লুন্ঠিত হয় আমার দেশের লাল সবুজ পতাকা । জাতীয় পতাকার অবমাননা করা হলে সর্বোচ্চ ২ বছর পর্যন্ত শাস্তি এবং ১০ হাজার টাকা অর্থদন্ডের বিধান রাখা হয়। না জেনে, না বুঝে আর অতি উচ্ছ্বাসে যারা পতাকা ব্যবহারবিধি লঙ্ঘন করেন, তাদের অপরাধের মাত্রা বিবেচনা করে এই শাস্তির বিধান যথাযথ হতে পারে। তবে কোনো প্রতিষ্ঠান যদি বাণিজ্যিক কোনো প্রচারণায়, বিজ্ঞাপনে জাতীয় পতাকার ব্যবহার বিধিবহির্ভূতভাবে করে থাকে, তার জন্য ১০ হাজার টাকা অর্থদন্ডের বিধান আছে । সূত্র যায় যায় দিন



পতাকা সম্বন্ধে লিখতে বসছি এ কারণে এই বিশ্বকাপ খেলা উপলক্ষে সারা ঢাকার ছাদ জুড়ে পতাকার সমাহার । যদিও তা গত বিশ্বকাপের চেয়ে কমই মনে হচ্ছে আমার কাছে । আমরা বাঙালীরা আবেগের জাতি। এমন আবেগীয় মানুষ মনে হয় আর পৃথিবীতে নাই। এই খেলা নিয়ে দেখছি দলাদলি রেষারেষি আবার ঝগড়া ঝাটিও হয় । আমরা যে দেশগুলোরে নিয়ে মেতে আছি বা ভালবাসি তাদের খেলা দেখতে অথচ তারা আমাদের দেশটিকেও ঠিকমত চিনেও না । বাংলাদেশ নামে একটা স্বাধীন দেশ যে বিশ্ব মানচিত্রে আছে তা সে দেশগুলোর মানুষ খুঁজেনি কখনো । খেলা ভালবাসি, ফুটবল হলো সুন্দর খেলা । কিন্তু বাড়াবাড়িটাই আমার ভাল লাগে না । ইয়া বড় বড় পতাকা বানিয়ে টানানো হয় নিজেদের বাসার ছাদে বা রাস্তায় । কোন জায়গায় জানি মনে করতে পারছি না , খবরের পাতায় দেখলাম এক লোক তার বিশ বিঘা জমি বিক্রি করে জার্মানীর পতাকা বানিয়েছে কারণ তার একদা কি রোগ হয়েছিল সে লোক কোন ওষুধ খেয়েও ভাল হয় না শেষ পর্যন্ত পশ্চিম জার্মানীর একটা ওষুধ খেয়ে নাকি উনি ভাল হয়েছিলেন । পতাকা না বানিয়ে তিনি ঐ দেশে টাকা দান করে দিলেও মনে হয় ভাল হতো আমার মতে ।



গতকাল রাতে যখন কলোনীর রাস্তায় হাঁটছিলাম তখন দেখলাম মাঝ রাস্তায় আর্জেন্টিনার পতাকা রঙ দিয়ে এঁকে রেখেছে কলোনীর ছেলেরা । সে দৃশ্য দেখে মনটা খুব খারাপ হয়ে গেল । যারা এ কাজটি করেছে তারা শিক্ষিত পরিবারের সন্তান হয়তোবা তারা নাইন টেনের ছাত্র । আবেগের বসে রাস্তায় সেঁটে দিয়েছে অন্য দেশের সম্মানের পতাকা । আঁকা পতাকার উপর দিয়ে আমরা হেঁটে পদদলিত করবো আরেক দেশের পতাকা । আমার কাছে আমার দেশের পতাকা যেমন সম্মানের তেমনি অন্য দেশের পতাকাও সম্মানের। অন্য দেশের লোকেরা যদি আমার দেশের পতাকা এমনভাবে পদদলিত করে তখন আমার কেমন লাগবে । নিশ্চয়ই বিষয়টি মোটেও সুখকর নয়। আবেগ দিয়ে খেলা ভালবেসে লাভ কি । নিজেরাই সম্মান দিতে পারিনা অন্য দেশের পতাকাকে। তাহলে আমার দেশের পতাকার অসম্মান ঠেকাবে কে? অন্যদের সম্মান করলে নিজের সম্মান অর্জিত হয় । তেমনি অন্য দেশের পতাকাকে সম্মান করলে আমাদের দেশের পতাকা সম্মানের শিখরে আরোহণ করবে। পতাকা হোক সম্মানের হোক না কেন সেটা ভীনদেশী পতাকা। কোন পতাকাই যেন পায়ের তলায় পৃষ্ঠ না হয়, আসুন সে বিষয়ে সচেতনতা বাড়াই । আবেগী ছোট ছোট ছেলেদের বুঝাই তাহলেই তো আর অসম্মান করা হবে না কোন দেশের পতাকা।



আমার দেশ আমার গর্ব

আমার অহংকার

বাংলা মায়ের সবুজ প্রকৃতি

আমার অলংকার ।

সবুজের বুকে লাল

বাস করবেই চিরকাল

লালের সাথে সবুজের

বন্ধন থাকবেই চিরকাল।

এই হউক আমাদর অঙ্গীকার ।

মন্তব্য ২২ টি রেটিং +৩/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুন, ২০১৪ সন্ধ্যা ৬:২০

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: আমরা যে দেশগুলোরে নিয়ে মেতে আছি বা ভালবাসি তাদের খেলা দেখতে অথচ তারা আমাদের দেশটিকেও ঠিকমত চিনেও না । বাংলাদেশ নামে একটা স্বাধীন দেশ যে বিশ্ব মানচিত্রে আছে তা সে দেশগুলোর মানুষ খুঁজেনি কখনো । খেলা ভালবাসি, ফুটবল হলো সুন্দর খেলা । কিন্তু বাড়াবাড়িটাই আমার ভাল লাগে না

সহমত। পোষ্টে ভালোলাগা।

২৯ শে জুন, ২০১৪ সকাল ১০:১১

কাজী ফাতেমা ছবি বলেছেন: অনেক ধন্যবাদ । সুন্দর মন্তব্য :)

২| ২৬ শে জুন, ২০১৪ রাত ৮:০৬

ঢাকাবাসী বলেছেন: একমত নই। নিজ দেশের পতাকাকে অবশ্যই ভালবাসি তা ঢোল পিটিয়ে দেখানোর দরকার আছে বলে মনে হয়না। অন্য দেশের পতাকা ঝুলালেই আমার দেশপ্রেম নাই হয়ে যায়না!

২৯ শে জুন, ২০১৪ সকাল ১০:১৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: পতাকার নিয়ে বাড়াবাড়ি করার কথা বলিনি । আবেগের বশে অন্য দেশের পতাকাকে অসম্মান করাকে ভাল লাগেনি :)

৩| ২৬ শে জুন, ২০১৪ রাত ১১:৩০

ফেরদাউস আল আমিন বলেছেন: তবে পাকিস্তানের পতাকা উড়ালে আপনি নিশ্চিত ra........ কার!!!!




২৯ শে জুন, ২০১৪ সকাল ১০:১৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: এখনো পাকিস্তানের কথা কোথায় লেখা আছে আজিব :/

৪| ২৭ শে জুন, ২০১৪ রাত ৩:০৪

সচেতনহ্যাপী বলেছেন: আমরা শুধু জানি অর্জিত ধনকে পদধুলিত করতে। তা সেটা যেকোন ত্যাগের বিনিময়েই অর্জিত হোক না কেন। আসলে আমরা নিজেকেই নিজে সন্মান দিতে জানি না।।

২৯ শে জুন, ২০১৪ সকাল ১০:১৬

কাজী ফাতেমা ছবি বলেছেন: কথা সত্য । বার বার প্রমাণিত হচ্ছে বর্তমানে । অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য ।

৫| ২৭ শে জুন, ২০১৪ সকাল ৯:৩৯

মোঃ শরিফুল ইসলাম বলেছেন: (১) গেঁয়ো যোগী ভিখ পায় না,
(২) গোঁয়াল দুয়ারের ঘাস গরু তে খায় না৷
___এটাই আমাদের আফসোস,কবে যে আমরা এটা বুঝবো আল্লাই জানে৷
লেখা টার জন্য ধন্যবাদ!

২৯ শে জুন, ২০১৪ সকাল ১০:১৬

কাজী ফাতেমা ছবি বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ ভাইয়া :)

৬| ২৭ শে জুন, ২০১৪ দুপুর ১:০৯

অবিবাহিত ছেলে বলেছেন: পতাকা নিয়ে বাড়াবাড়ি একধমই পছন্দ না...

ভালো লিখছেন. ++++

২৯ শে জুন, ২০১৪ সকাল ১০:১৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: ধন্যবাদ ভাইয়া ......... ভাল থাকুন

৭| ২৭ শে জুন, ২০১৪ বিকাল ৩:৪৩

আহসানের ব্লগ বলেছেন: কি বলবো জানিনা

২৯ শে জুন, ২০১৪ সকাল ১০:১৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: বলতে হবে না ভাইয়া বুঝলেই হবে থ্যাংকস পোষ্টে আসার জন্য

৮| ২৭ শে জুন, ২০১৪ বিকাল ৪:৫৪

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: পোস্টে ভাল লাগা রইল

২৯ শে জুন, ২০১৪ সকাল ১০:১৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: আন্তরিক ধন্যবাদ আপি । তুমি এখানে আছো দেখে ভাল লাগছে...

৯| ২৭ শে জুন, ২০১৪ বিকাল ৫:৩৩

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: আমার দেশ আমার গর্ব
আমার অহংকার
বাংলা মায়ের সবুজ প্রকৃতি
আমার অলংকার ।
সবুজের বুকে লাল
বাস করবেই চিরকাল
লালের সাথে সবুজের
বন্ধন থাকবেই চিরকাল।
এই হউক আমাদর অঙ্গীকার
- চমৎকার বলেছেন ...

পোস্টে ভালোলাগা ...

২৯ শে জুন, ২০১৪ সকাল ১০:২০

কাজী ফাতেমা ছবি বলেছেন: আন্তরিক ধন্যবাদ ......... :)

১০| ২৭ শে জুন, ২০১৪ সন্ধ্যা ৬:০৫

মোঃ সাইফুল ইসলাম বলেছেন: ভাল লিখেছেন..।।।

২৯ শে জুন, ২০১৪ সকাল ১০:২০

কাজী ফাতেমা ছবি বলেছেন: অনেক অনেক ধন্যবাদ । ভাল থাকুন হামেশা

১১| ২৭ শে জুন, ২০১৪ রাত ৯:১১

লুজার ম্যান বলেছেন: ফালতু পোস্ট। আমি পতাকা লাগাইতে সবাই রে উৎসাহিত করছি! চার বছর পর পর বাঙালি অনেক বড় বিনোদনে মেতে উঠে! আর পতাকা বাংলাদেশে উৎসব মুখর পরিবেশ সৃষ্টি করে!

২৯ শে জুন, ২০১৪ সকাল ১০:২০

কাজী ফাতেমা ছবি বলেছেন: পতাকার না লাগাইতে বলিনি । পতাকার সম্মানের কথা বলেছি ।

ভাল থাকুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.