নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফিজিওথেরাপি বিষয়ক যেকোন পরামর্শের জন্য কল করতে পারেন - ০১৭৮৭১৫২৮৭২ কিংবা সরাসরি ভিশন ফিজিওথেরাপি সেন্টারে ( হাউজ ২৩, লেক ড্রাইভ রোড, সেক্টর ৭,উত্তরা, ঢাকা) আসতে পারেন ।

ডাঃ সাইফুল

ফিজিওথেরাপি প্র্যাক্টিশনার এবং স্বাস্থ্য বিষয়ক ব্লগ লেখক ।

ডাঃ সাইফুল › বিস্তারিত পোস্টঃ

পায়ের গোড়ালি ব্যথা

১৪ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:৪২

ইদানিং অনেক মহিলা রোগীই আসেন পায়ের গোড়ালি ব্যথা নিয়ে। অবশ্যই আমার কাছে সব রোগি ইদানিং এ আসার কথা, কারন আমি ইদানিং ফ্যাকটিস শুরু করছি!
সাধারনত উলটা পালটা দেহ ভংগী ( poor posture) , বেশী ওজন (obesity) , হাই হিল বা শক্ত জুতা ( improper shoe) কিংবা পায়ের গোড়ালিতে হাড় বেড়ে (heel spur) যাওয়ার কারনে এই ব্যথা হতে পারে।
সকালে ঘুম থেকে উঠলে কিংবা অনেকক্ষন বসে থাকার পর দাড়ালে বা হাটার সময় এই ব্যথা বাড়তে পারে। কিংবা কিছুক্ষন হাটার পর ব্যথা কমে যেতে পারে।
সঠিক জুতা বিশেষ করে নরম বা স্পাইকি করা জুতা পরলে অনেক আরাম পাওয়া যায়। এছাড়া বরফের টুকরা কাপড় দিয়ে মুড়িয়ে ১০/১৫ মিনিট পায়ের তলায় ধরে রাখলে খুব ভাল উপকার পাওয়া যাবে। ওজন বেশী যাদের, তাদের ক্ষেত্রে ওজন কমাতে পারলে ব্যথা অনেকটাই কমে যায়।
সবচেয়ে ভাল হয়, একজন কোয়ালিফাইড ফিজিওথেরাপিস্ট দেখিয়ে চিকিৎসা নেওয়া। একজন ফিজিওথেরাপি চিকিৎসক আপনাকে ভাল করে দেখে শুনে চিকিৎসা দিলে আপনি অবশ্যই ভাল হবেন। সবশেষে আপনাকেও কিছু নিয়ম মেনে চলতে হবে। তাহলেই এই ব্যথা থেকে ভাল থাকা সম্ভব।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.