নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফিজিওথেরাপি বিষয়ক যেকোন পরামর্শের জন্য কল করতে পারেন - ০১৭৮৭১৫২৮৭২ কিংবা সরাসরি ভিশন ফিজিওথেরাপি সেন্টারে ( হাউজ ২৩, লেক ড্রাইভ রোড, সেক্টর ৭,উত্তরা, ঢাকা) আসতে পারেন ।

ডাঃ সাইফুল

ফিজিওথেরাপি প্র্যাক্টিশনার এবং স্বাস্থ্য বিষয়ক ব্লগ লেখক ।

ডাঃ সাইফুল › বিস্তারিত পোস্টঃ

এই জীবন আপেক্ষিক

২৩ শে জুলাই, ২০১৬ রাত ৯:৫৭

এই জীবন আপেক্ষিক ,,,

সম্প্রতি দুটো ঘটনা আমাকে খুব নাড়া দিয়েছে,,,,

ঘটনা ১! কিছুদিন আগে ইংল্যান্ডের ইস্ট কেস্ট ইইউনিভার্সিটি বাংলাদেশের ফিজিওদের একটা কোর্স করাতে আসছিলেন। কোর্সের নাম ” comprehensive management of spasticity “। ওখানে একজন স্ট্রোক রোগীকে প্রথমদিন আমরা মডেল হিসেবে নিয়েছিলাম। ভদ্রলোক ( রোগী) বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের ল্যাপারোস্কোপিক সার্জন। কয়েক মাস হয়েছে উনি স্ট্রোক করেছেন। বর্তমানে উন্নতির দিকে। কিন্তু এখনও হাটতে পারেন না ভালভাবে!! আমাদের ট্রেইনার ইউকে এর বিখ্যাত ফিজিও,,, উনি তাকে দেখলেন, আমরাও সবাই মিলে ডাক্তার সাহেবকে ( রোগী) চিকিৎসা দিলাম, এবং শিখলাম। উনাকে এবার হাটানো শুরু করলাম, কিছুটা ভাল। তারপর বসালাম, এবার উনি এমন কান্না শুরু করলেন, কিন্তু মুখে কিছু বললেন না !! আমরা বললাম, ঠিক আছে আপনি রেস্ট নেন । ডাক্তার সাহেব না করলেন, উনি যাবেন না। অর্থাৎ উনি বুঝালেন ” আমাকে আরও দেখেন, শেষ হলে যাব”।

উনি কেন কাদছেন, সেটা কিন্তু বলেন নাই!!! না বললেও আমাদের আর বুঝতে বাকি রইল না!!! উনি একদিন ছাত্রদের এইভাবে শিখিয়েছেন, আর আজ উনি রোগী হয়ে মডেল হলেন!!! কতবড় দু:খ!!!
তাই বলি, হে মানব অহংকার করিও না!! তুমি চিকিৎসক হও আর বিচারক হও কিংবা দেশের সবচেয়ে বড় ধনী হও!! তাতে কিছু যায় আসে না!!! বড় কোন রোগ হলে বুঝবে,,, তুমি নিজেও কতটা অসহায়!! এই জীবনে অহংকারের কিছু নেই।।।।

ঘটনা ২! এই ধরনের ঘটনা শত শত আছে! কোন টা ছেড়ে কোনটা বলি!! গত বছর ডিসেম্বরের দিকে আমার কাছে একজন চেয়ারম্যান আসছে! cervical myelopathy এর রোগী!!! একবার অপারেশন হয়েছিল!!! কিছুদিন কিছুটা ভাল ছিল, এখন আবার খারাপ অবস্থা!! হাত পা সব দুর্বল হয়ে যাচ্ছে। ভারত, সিংগাপুর সব জায়গা ঘুরে আসছে! কিছুতেই কিছু হচ্ছে না!!! আমরা সর্বোচ্চ চেষ্টা করে,,, উনার কিছুটা উন্নতি আনছিলাম। আগেও হাঁটতে অনেক অনেক কষ্ঠ হত। এখন আগের চেয়ে অনেক ভাল করে হাটতে পারে!!! কিন্তু পুরোপুরি ভাল হওয়া যে সম্ভব না। এটা অনেক বুঝানোর চেষ্টা করছি টেকনিক্যালি।

চেয়ারম্যান সাহেবকে আমার খুব আন্তরিক আর ভাল মানুষই মনে হয়েছিল।

কিন্তু মাঝে মাঝে সে কি কান্না, আমার নিজেরও কান্না চলে আসত!!! উনার একটা আপসোস শুধু যদি একা একা হাঁটতে পারত!!! বিপুল ভোটে চেয়ায়ম্যান হয়েছিল!!! এখনও নামে মাত্র আছে!!!!

চেয়ারম্যান সাহেব আমাকে মাঝে মাঝে একটা কথা বলত,,, সাইফুল সাহেব, মানুষের অহংকারের কিছু নেই। “এই যে আমার এই অবস্থা, কেউ যদি আমাকে বলত আপনার সব সম্পদ দিয়ে দেন, আর আপনাকে আমি ভাল করে দেব, আমি তাই করতাম”!!!

তাই বলি, হে মানব অহংকার করিও না, মানুষকে কষ্ঠ দিও না, তুমি যত বড় আর ব্যস্তই হও না কেন!!! কাউকে অবহেলা করিও না!!!

ধন্যবাদ

ডা সাইফুল ইসলাম, পিটি

প্রতিষ্ঠাতা ও কো-অর্ডিনেটর

ভিশন ফিজিওথেরাপি সেন্টার , উত্তরা ।

ফিজিওথেরাপি সম্পর্কিত যেকোন পরামর্শ পেতে 01842756014

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুলাই, ২০১৬ রাত ১২:১৯

তানভীরএফওয়ান বলেছেন: হে মানব অহংকার করিও না কাউকে অবহেলা করিও না!!!
thanks brother

২| ২৪ শে জুলাই, ২০১৬ ভোর ৫:৫৯

কি করি আজ ভেবে না পাই বলেছেন: তাই বলি, হে মানব অহংকার করিও না!! তুমি চিকিৎসক হও আর বিচারক হও কিংবা দেশের সবচেয়ে বড় ধনী হও!! তাতে কিছু যায় আসে না!!! বড় কোন রোগ হলে বুঝবে,,, তুমি নিজেও কতটা অসহায়!! এই জীবনে অহংকারের কিছু নেই।।

মোক্ষম বচন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.