নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বইসমূহঃ আকুতি(২০১৪), এবং গল্প (২০১৮) ফেসবুকঃ https://www.facebook.com/EndShuvo ওয়েবসাইটঃ https://endshuvo.blogspot.com

সালাহ উদ্দিন শুভ

সুশীল সমাজের রুচিহীন একজন প্রাণী

সালাহ উদ্দিন শুভ › বিস্তারিত পোস্টঃ

প্রকাশনী, লেখক ও ব্যবসায় ইথিকস প্রসঙ্গ

২৬ শে মার্চ, ২০১৮ রাত ১০:৩৫

প্রকাশনীকে অনেকেই একটা ব্যবসা মনে করেন। আসলে প্রকাশনী একটা ব্যবসাই বটে। অনেকের ভাষ্যমতে এটি একটি লাভজনক ব্যবসা। যেহেতু এটি একটি ব্যবসা সেহেতু এটা অলাভজনক হলে তবে ব্যবসা নামটি মুছে ফেলাই উত্তম।
সুতরাং প্রকাশনীকে লাভ দিয়ে দোষ নেই।

জানিনা কতটুকু সত্য, বইমেলায় ৭০কোটি টাকার বই বিক্রয় হওয়ার পরেও অনেকগুলো প্রকাশনী রয়েছে যারা শুন্য হাতে বাড়ি ফিরেছে। আর এইসব প্রকাশনীরই টার্গেট থাকে লেখকদের থেকে ব্যবসা করা, পাঠকদের থেকে নয়। কারন তাদের অস্তিত্ব টিকিয়ে রাখতে হলে তাকে ব্যবসা করতে হবে। আর এজন্যেই তারা বেছে নেন এ পথ।

সুতরাং দোষটা আসলে নতুন লেখকদেরও নয় বরং প্রকাশকেরও কিছুটা দায়ভার থাকে।

শুধুমাত্র এই কারনে বাংলাদেশে নতুন কোন লেখকের বই বেষ্টসেলার হয় না। অথচ ইওরোপ, আমেরিকা কিংবা আমাদের পাশের দেশের অবস্থা কিন্তু ভিন্ন। তাদের নতুন লেখকদেরও বই কিন্তু বেষ্টসেলার হয়। আমাদের দেশেও হয় মার্কেটিং এর কল্যানে। কিন্তু তার আড়ালে ঢাকা পরে যায় সত্যিকারের বই যেসব বইগুলো বেষ্টসেলার হওয়ার কথা ছিল।

এমতাবস্থায় প্রস্তাব উত্থাপন করার কোন যৌক্তিকতা দেখছিনা। কারন প্রকাশকও চাইবেনা তার ব্যবসা বন্ধ হোক, নতুন লেখকও চাইবেনা লাইম লাইটের হাতছানী ছেড়ে চলে যেতে। সব কিছু এখন দুই পক্ষের ইথিকস এর উপর নির্ভর করে।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৬ শে মার্চ, ২০১৮ রাত ১১:০১

নীল মনি বলেছেন: তার আগে বলেন আপনি কে? :)

প্রকাশনী মানেই লাভজনক ব্যবসা। শুধু লাভজনক বললেও ভুল হবে কঠিন পর্যায়ের লাভজনক ব্যবসা।টুকটাক বই লেখার প্রেক্ষিতে প্রকাশকদের সাথে কথা হয়েছে।তাতে যা বোঝার বুঝে গেছি।নতুন লেখক মানেই মাথায় কাঁঠাল ভেঙে খাওয়া।
বহুদিন থেকে একজন সৎ প্রকাশকের খোঁজে আছি।
উপলব্ধি হয়েছে কারা প্রকাশক হতে পারেন,প্রকাশক হতে হলে কিছু নেতিবাচক গুণের অধিকারী হতে হয়।যার সেই গুণ যত বেশি ব্যবসায়িক সাফল্য তার অনেক বেশি।

তবে আশা রাখি কোথাও না কোথাও ভালো প্রকাশক আছেন।
নতুন লেখকরা অনেক কিছুই বোঝে না, বুঝতে চাইলেও তখন সাহায্যকারীর বেশ অভাব দেখা যায়।

২৭ শে মার্চ, ২০১৮ রাত ১২:২১

সালাহ উদ্দিন শুভ বলেছেন: আপনি আমার কথাগুলো ভাল করে পড়ছেন আশাকরি। অন্যান্য ব্যবসার মত প্রকাশনীও একটি ব্যবসা। সুতরাং তাদের উপার্জন করতে হলে, ব্যবসা করতে হলে বই বিক্রি হওয়া চাই। কিন্তু বই যদি বিক্রি না হয় তখন? তারা কি না খেয়ে মরবে? এজন্যেই তারা নতুন লেখকদের ব্যবসা হিসেবে নেয়। তাদের প্রধান টার্গেট তখন পাঠক থাকেনা বরং নতুন লেখক।
দুটি বই প্রকাশের অভিজ্ঞতা থেকেই বলছি। এমন এমন প্রকাশকও দেখেছি যারা পাণ্ডুলিপি একবার পড়ে দেখারও প্রয়োজনবোধ করেনি। টাকা দিলেই বই প্রকাশ করে দিবে। যার ফলে নতুন লেখকদের লেখার মান নিয়ে প্রশ্ন উঠছে প্রচুর।

সুতরাং এই অবস্থায় একটাই করণীয়, তা হল ইথিকস। প্রকাশক এবং লেখকের দুজনেরই ইথিকস থাকা জরুরী। প্রকাশক যেমন যেই সেই লেখা ছাপাবে না, ঠিক তেমনি লেখকরাও মানহীন লেখা ছাপাতে চাইবেনা। এই সাধারণ ইথিকস না থাকলে বইয়ের বাজারে ধস নামবে।

২| ২৮ শে মার্চ, ২০১৮ দুপুর ২:১৭

তাশমিন নূর বলেছেন: ভাববার বিষয়

২৯ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:০২

সালাহ উদ্দিন শুভ বলেছেন: আর এবে কি হবে!

৩| ২৯ শে মার্চ, ২০১৮ রাত ৮:৫৮

রাজীব নুর বলেছেন: ভাই আমার খুব ইচ্ছা একটা প্রকাশনী করি।
আমার প্রকাশনী থেকে শুধু নতুন লেখকদের বই বের করবো। টাকা নিয়ে না। প্রকাশনির খরচে বই বের করবো। এবং লেখককে সম্মানীও দিব।

২৯ শে মার্চ, ২০১৮ রাত ১১:৪৪

সালাহ উদ্দিন শুভ বলেছেন: এমনটা হলে লেখার মান বৃদ্ধি পেত। মানসম্পন্ন লেখা ও লেখক পেত পাঠকরা। রাজীব ভাই আপনি করে ফেলেন। আমাদের মত কিছু গরীবরা স্বপ্ন দেখতে পারবে তাহলে :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.