নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বইসমূহঃ আকুতি(২০১৪), এবং গল্প (২০১৮) ফেসবুকঃ https://www.facebook.com/EndShuvo ওয়েবসাইটঃ https://endshuvo.blogspot.com

সালাহ উদ্দিন শুভ

সুশীল সমাজের রুচিহীন একজন প্রাণী

সালাহ উদ্দিন শুভ › বিস্তারিত পোস্টঃ

শ্রীলংকা...

২৩ শে এপ্রিল, ২০১৯ রাত ৯:০৯

সবাই মোটামুটি থেমে গেছে ব্যাপারটা নিয়ে। প্রথমদিন থেকে চুপ ছিলাম, আজ কিছু বলা উচিৎ।

দেখুন মানুষ হিসেবে সবার এক এক ধরনের পরিচয় আছে, সবার ভিন্ন ভিন্ন মতপার্থাক্য আছে। এদেশের কথা ধরুন, এখন ধর্মনিরপেক্ষ দেশ হিসেবে অধিষ্ঠিত হওয়ার পরেও মুসলিমরা চাচ্ছে সংখ্যাগরিষ্ঠতার জোরে ইসলামী শাসনব্যাবস্থা, সুশীলরা চাচ্ছে ধর্মের বেড়াজাল থেকে বেড়িয়ে এসে তাদের মত করে দেশের শাসনব্যাবস্থা, আর সংখ্যালঘুরা শুধু একটু শান্তিতে বাঁচতে চায়।

আমি ধর্মীয় প্রসঙ্গটা এজন্যেই টানছি যে আমি একজন মুসলিম। এটা আমার আইডেন্টিটি। আমি এটাকে পরিবর্তন করতে পারব না দুঃখিত। এক্ষেত্রে কেউ যদি আমায় জিজ্ঞেস করে যে ধর্ম আগে না দেশ আগে তার কানের নিচে ঠাডায়া দুইটা চড় দেয়া ছাড়া আমার আর কোন উপায় নেই। কারন দুইটাই আমার আইডেন্টিটি। যখন জাতীয়তা আর ধর্মে কোন বিষয়ে মতবিরোধ দেখা দেয় তখন আমি ধর্মের মতটা মেনে নেই তা স্বীকার করতে আমার লজ্জা নেই। সুতরাং এক্ষেত্রে যদি কেউ বলেন যে আমি ধর্মের জন্যে দেশের কোন কালচার বা মতের বিরোধিতা করি তাহলে হ্যা সেটাই। কারন আমার কাছে দেশ এবং ধর্ম দুইটা এক জিনিস না। আপনাদের কাছে হয়ত হতে পারে। আমার কাছে ধর্ম হল আমার বিশ্বাস, আর দেশ জন্মভূমি, মার্তৃভূমি, অহংকার, ভালোবাসাসহ আরো অনেক কিছু। দুটাকে আমি অনেক কারনেই সমান প্রায়োরিটি দিতে পারিনা, এটা আমার ব্যার্থতা।

আপনি একজন মুক্ত চিন্তাবিদ, আপনার মুক্ত চিন্তা করাটা যেমন আপনার স্বাধীনতা, আমার ধর্মের নিয়মগুলো পালন করাটাও ঠিক তেমনই স্বাধীনতা। আপনার কাছে ধর্ম পালন করা যেমন মৌলবাদ, উগ্রপন্থী মনোভব। আমার কাছেও ঠিক তেমনি কোন ধর্মকে আক্রমন করে কটাক্ষ করাটাও উগ্রপন্থী, অমানুষিক মনোভব।

যাই হোক, শ্রীলংকার বোমা হামলার খবরটা শুনার পরই আমার বুকের ভেতরটা নাড়া দিয়ে উঠল। মিথ্যে কথা বলব না, যতটা ব্যাথীত হবার কথা ততটা হতে পারিনি, বরং প্রচণ্ড লজ্জিত হয়েছি। কারন খবরটা শোনা মাত্রই আমার মনে হয়েছিল এটা কোন মুসলিম নামধারী কোন সন্ত্রাসী গোষ্ঠীর কাজ। ক্রাইস্টচার্চের ঘটনার পর আইএসের মুখপাত্র আবু হাসান আল মুজাহির ৪৪ মিনিটের অডিও বার্তায় স্পষ্টভাবে বারবার করে বলেছিলেন তিনি এর প্রতিশোধ নিবেন। সেই দিন থেকে চরম শংকায় ছিলাম যে খুব শীঘ্রই কোন একটা অঘটন ঘটবে। ক্রাইস্টচার্চের ঘটনার পর পুরো দুনিয়াব্যাপী যে ভালোবাসা পেয়েছিল মুসলিমরা তা হয়ত আমার জীবদ্দশায় সবচেয়ে স্মরণীয় কোন ঘটনা। তবে এই ভালোবাসাটা যে খুব তারাতারি ঘৃণায় পরিনত হবে সেটিও বুঝতে পেরেছিলাম।

শ্রীলংকায় তিন শতাধিক মানুষ নিহত হয়েছে অথচ দুঃখ প্রকাশ করতে পারছিনা। কারন দুঃখ প্রকাশের ভাষাটা আমার জানা নেই। মাত্র কয়েকটা মানুষের সুচারু পরিকল্পনার কারনে আজ কোটি মুসলিম প্রশ্নবিদ্ধ! আমি কখনো চাইনা কয়েকটা মানুষের কারনে আমার ধর্মটা তুচ্ছ হোক, ছোট হোক, প্রশ্নবিদ্ধ হোক। তৌহিদ আল জামাত বা যে সংস্থাই জড়িত থাকুক বা না থাকুক সেটা আমার দেখার বিষয় নয়। তার পরিচয় সন্ত্রাসী ছাড়া আর কিছুই নয়। সুতরাং অনুরোধ করছি যে কোন ব্যক্তির কাজের কারনে পুরো গোষ্ঠীকে নিয়ে নোংরা খেলায় মাতবেন না। এরপরেও যদি মাততে ইচ্ছে করে তবে দয়া করে পুরো পৃথিবীর সমগ্র মুসলিমদের হত্যা করে ফেলুন, কারন আপনাদের ভাবার্থে স্পষ্টত একটিই ধর্ম মৌলবাদ, উগ্রতা, ধর্মান্ধতা এবং জঙ্গী বানানোর কারিগর। সুতরাং হিটলারের মত একটি যুগোপযুগী একটি পরিকল্পনা নিয়ে সব মুসলিমদের হত্যা করে ফেলুন। এতে করে পুরো পৃথিবীতে হয়ত আপনাদের মত করে শান্তি প্রতিষ্ঠিত হবে। কি হবে জানা নেই তবে ভবিষ্যৎ মুসলিমদের জীবন যে কতটা চ্যালেঞ্জিং হবে তা অনুধাবন করার চেষ্টা করছি।

আর সোশ্যাল মিডিয়ার কিছু অসাধারণ ভাইদের ফতওয়া শুনলে মনে হয় আসলেই আমাদের সবাইকে হত্যা করা উচিৎ। আপনাদের দেখলে মনে হয়না আপনারা আসলে ইসলাম ধর্ম চর্চা করছেন, আপনাকে দেখলে মনে হয়না আপনি আপনার নবীর আদর্শ অনুসরণ করছেন। একটু কষ্ট করে জেনে নিন আপনার নবী অন্য ধর্মের মানুষদের সাথে কেমন আচরন করতেন, তাদেরকে কি সুযোগ-সুবিধা দিতেন এবং তাদের সম্পর্কে আপনাকে কি ওসীহত করে গেছেন। দয়াকরে গোঁড়ামি ছড়াবেন না। মনুষ্যত্ববিহীন কোন মানুষ কোন ধর্মেরই আওতাভুক্ত হতে পারেনা। অন্য ধর্মের মানুষ হয়েও ক্রাইস্টচার্চের সময় ওরা কিভাবে আমাদের পাশে দাড়িয়েছিল ভুলে গেছেন ইতিমধ্যেই? আপনি কি করে মুসলিম হন? আপনার ধর্মের শিক্ষাটা ওরা পালন করে গেল আর আপনি পালন করে গেলেন আপনার গোঁড়ামিটা। আর আপনার মত কিছু পচা আলুর জন্যেই পুরো মুসলিম সমাজের দিকে আঙ্গুল তুলার ধৃষ্টতা দেখায়। সহমর্মীতা প্রকাশ করতে পারবেন না চুপ করে থাকবেন, এর মাঝে ধর্মকে টেনে এনে আপনার নিজের কাজে ব্যবহার করবেন না দয়াকরে। এই অধিকার আপনাকে কেউ দেয়নি।

সবশেষে আমি আশা করছি শ্রীলংকান সরকার এই অপরাধীদের ধরে দ্রুত শাস্তির ব্যবস্থা করবে এবং শ্রীলংকা খুব শীগ্রই তাদের এই হৃদয় বিদরক অবস্থা থেকে কাটিয়ে উঠতে পারবে।

মন্তব্য ২০ টি রেটিং +৫/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২৩ শে এপ্রিল, ২০১৯ রাত ৯:১৫

রাজীব নুর বলেছেন: এখন দেখা যাচ্ছে নাস্তিকেরাই ভালো। তারা কারো ক্ষতি করে না। আর ধর্মওয়ালারাই যত গেঞ্জামের মুল।

২৩ শে এপ্রিল, ২০১৯ রাত ৯:৪২

সালাহ উদ্দিন শুভ বলেছেন: সেটা ভিন্ন বিষয়। নাস্তিকতা নাস্তিকের বিশ্বাস, আর ধর্ম ধার্মিকের বিশ্বাস। আর যেসব ধর্মওয়ালারা গেঞ্জামের মুল তাদের সংখ্যা মুল সংখ্যার এক পার্সেন্টও হবেনা। মানুষের মধ্যে কিছু অমানুষ থাকবেই এটা মেনে নিয়ে এগিয়ে যেতে হবে, প্রতিহত করতে হবে।

২| ২৩ শে এপ্রিল, ২০১৯ রাত ৯:৩২

ভুয়া মফিজ বলেছেন: বিজ্ঞানের অনেক আবিস্কারই মানব হত্যার কাজে ব্যবহৃত হয়, সেজন্যে বিজ্ঞানকে দোষারোপ করা ছাগলামী।

তেমনি কিছু ছাগলের ক্রিয়া-কর্মের জন্য একটা ধর্মকে দোষারোপ করাও ছাগলামী। বিশ্বব্যাপি যারা নিরীহ মানুষ হত্যা করে আসছে, এরা কেউ-ই কোন ধর্মের না। এদের একটাই পরিচয়, এরা সন্ত্রাসী। আর স্বাভাবিক বোধ-বুদ্ধিসম্পন্ন মানুষ মাত্রই জানে, সন্ত্রাসীদের কোন ধর্ম নাই।

কারো নাম একটা নির্দিষ্ট ধর্মের অনুসারীদের মতো হলেই সে সেই ধর্মের প্রকৃত অনুসারী হয়ে যায় না। কোন ধর্মই নিরীহ মানুষ হত্যার অনুমতি দেয় না। কাজেই কারো নাম রাম, রহিম, জন হলেই সে হিন্দু, মুসলিম কিংবা খ্রীষ্টান হয়ে যায় না। এটা আমরা যতো দ্রুত বুঝবো, ততোই বেহুদা দোষারোপ করা থেকে মুক্ত থাকতে পারবো।

২৩ শে এপ্রিল, ২০১৯ রাত ১০:০৬

সালাহ উদ্দিন শুভ বলেছেন: এটা বুঝার মত মন এবং মানুষিকতা থাকলে আজকে আমাদের মত একটা ছোট্ট দেশে এত পরিমাণ বিভাজন, মতপার্থাক্য হত না।

৩| ২৩ শে এপ্রিল, ২০১৯ রাত ৯:৩৭

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: আপনার চিন্তাধারা অনেক গভীর। গুড।

পোস্টে সহমত ও লাইক..:)



আইএসের অমানুষদের নিয়ে আমার একটাই প্রশ্ন, সালারা ইসরায়েলে হামলা করেনা ক্যান???!!

২৩ শে এপ্রিল, ২০১৯ রাত ১০:১৬

সালাহ উদ্দিন শুভ বলেছেন: ইসরাইলে হামলা কিভাবে করবে? ইসরাইল তো তাদের খুবই কাছের মানুষজন। এই যে দেখুন, শ্রীলংকার সরকার পর্যন্ত চুপ সেখানে ইসরাইলের মিডিয়া জেরুজালেম পোষ্ট নিউজ দেয় যে এটা ক্রাইস্টচার্চের প্রতিশোধ, হামলা করেছে আইএস, জড়িত একজন শ্রীলংকার ইমাম। ইত্যাদি। তারা এত এক্সক্লুসিভ নিউজ পায় কিভাবে কাছের মানুষ না হলে?

৪| ২৩ শে এপ্রিল, ২০১৯ রাত ১০:১৯

নতুন বলেছেন: রাজনিতি সব কিছুর পেছনে কলকাঠি নাড়ে....

ধম` সাধারন মানুষের জন্য আফিমের মতন... কিছু একটি দিয়ে ব্যস্ত রাখা....

কিন্তু রাজনিতি ধমকে ব্যবহার করে তাদের সাথ` হাসিলের জন্য....

এই জন্যই আইএস, তালেবান আসে যায়....

২৩ শে এপ্রিল, ২০১৯ রাত ১০:৪৪

সালাহ উদ্দিন শুভ বলেছেন: আর সাধারণ মানুষরাও বোকার স্বর্গে বাস করে। তারা নিজেরা কাঁদা ছোঁড়াছুড়ি করে, আর যাদের উদ্যেশ্য হাসিল করার তারা তা করে নেয়। মজার ব্যাপার হল এই সাধারণ মানুষরাই আবার ভাবে এই কথাগুলো সব বানোয়াট।

৫| ২৪ শে এপ্রিল, ২০১৯ রাত ১২:৫৬

শাহিন-৯৯ বলেছেন:




চমৎকার লেখা, উগ্রপন্থীরা বোধবুদ্ধি হারিয়ে ফেলে, সে ধার্মিক হোক আর নাস্তিক হোক।

২৪ শে এপ্রিল, ২০১৯ রাত ৩:১১

সালাহ উদ্দিন শুভ বলেছেন: আর এই উগ্রপন্থীদের কারনেই সমস্যার সৃষ্টি হয় যার ভুক্তভোগী হয় সাধারণ মানুষগুলো।

৬| ২৪ শে এপ্রিল, ২০১৯ রাত ১:১১

মাহমুদুর রহমান বলেছেন: এক কথায় চমৎকার বলেছেন। আপনার ভাবনাকে আমি সম্মান করি।

২৪ শে এপ্রিল, ২০১৯ বিকাল ৪:০৭

সালাহ উদ্দিন শুভ বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৭| ২৪ শে এপ্রিল, ২০১৯ ভোর ৪:৪৯

চাঁদগাজী বলেছেন:


আপনি বলেছেন যে, আপনার ২টি আইডেনটিটি আছে: ১টা ধর্মীয়, আরেকটা দেশ জাতীয় কিছু একটা নিয়ে; বাদুরেরও ২টি আইডেনটিটি: উহা পশু ও পাখী

২৪ শে এপ্রিল, ২০১৯ বিকাল ৫:২১

সালাহ উদ্দিন শুভ বলেছেন: হ্যা ভাই, ভালই বলছেন। বাদুড়ের দুইটা আইডেন্টিটি বটে তবে ব্যাঙ অথবা গার্টার সাপের মত হার্মাফ্রোডিট প্রানী না কিংবা গিরগিটির মত ঘন ঘন রঙ বদলায় না।

৮| ২৪ শে এপ্রিল, ২০১৯ বিকাল ৪:৫৫

করুণাধারা বলেছেন: আপনার ভাবনা আমার ভাবনার সাথে মিলে যায়, কিন্তু এত সুন্দর করে ভাবনার প্রকাশ করতে পারতাম না.....

ইসলামে বারবার ধৈর্য ও সহনশীলতার কথা বলা হয়েছে, অথচ ইসলামের নামে এখন তার ঠিক বিপরীত আচরণ করা হচ্ছে..... কবে এই অবস্থা থেকে উত্তরণ ঘটবে জানিনা।

আপনার ক্ষোভ পরিষ্কারভাবে বুঝতে পারছি। এই চমৎকার লেখার শেষে একটা ভুল বানান আছে, শৃলংকান। ঠিক করে দেবেন পারলে।

২৪ শে এপ্রিল, ২০১৯ বিকাল ৫:৩৯

সালাহ উদ্দিন শুভ বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্যে, আরো একটি ধন্যবাদ ভুলটি ধরিয়ে নেয়ার জন্যে। অনেকবার পরার পরেও লেখাটা চোখে পড়েনি। ঠিক করে নিয়েছি।

৯| ২৪ শে এপ্রিল, ২০১৯ বিকাল ৫:২৫

রাজীব নুর বলেছেন: সুন্দর মন্তব্যের উত্তর দিয়েছেন ধন্যবাদ।

২৪ শে এপ্রিল, ২০১৯ সন্ধ্যা ৬:৩৬

সালাহ উদ্দিন শুভ বলেছেন: ধন্যবাদ রাজিব ভাই।

১০| ২৪ শে এপ্রিল, ২০১৯ সন্ধ্যা ৬:০৯

তারেক ফাহিম বলেছেন: লেখার গভিরতা অনেক।

এ ধরনে ভাবনা প্রায় আসে, লিখার মত ভাষা পাই না!!

পোষ্টে লাইক ও ++

২৪ শে এপ্রিল, ২০১৯ সন্ধ্যা ৭:১২

সালাহ উদ্দিন শুভ বলেছেন: ভাবনাগুলো আসলে যেভাবেই হোক লিখে ফেলা উচিত। কারন একসময় পারিপার্শ্বিকতার চাপে সব কিছু ভুলে যেতে হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.