নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বইসমূহঃ আকুতি(২০১৪), এবং গল্প (২০১৮) ফেসবুকঃ https://www.facebook.com/EndShuvo ওয়েবসাইটঃ https://endshuvo.blogspot.com

সালাহ উদ্দিন শুভ

সুশীল সমাজের রুচিহীন একজন প্রাণী

সালাহ উদ্দিন শুভ › বিস্তারিত পোস্টঃ

চলমান ধর্ষণ, বিপ্লব ও আমার দুটি কথা - ১

১১ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:২৮



কিছু কথা না বলেই থাকতে পারছিনা।

১। হ্যা, ধর্ষণ মামলা ষড়যন্ত্রমুলক হয় এটা নতুন না। এমনও শুনেছি পরিবার থেকেই এই মামলা করে জমি জমা নিয়ে বিরোধের কারনে। আর এখন বর্তমানে অনেক উদাহরণ দেখা যায় যে প্রমের সম্পর্কে অবনতি ঘটলেই কিছু মেয়েরা মামলা ঠুকে দেয়। ইন্ডিয়াতে এই জাতীয় মামলা গ্রহন করা হয় না যেখানে ছেলে মেয়ে উভয়ের সম্মতিতে এমন কোন কর্ম সাধন হয়।
সুতরাং, বিয়ের প্রলোভন দেখিয়ে ধর্ষণ মামলাগুলোর কোন মানেই হয়না।
এই কথাটি বলে আমি অপরাধ করিনি, বরং মেয়েদের সচেতন হতে বলছি ফালতু কথার প্রলোভনে না পরতে। ছেলে জাতি খারাপ, আসলেই খারাপ। তাই নারীদের এক্ষেত্রে বুদ্ধিমত্তার পরিচয় দেয়া উচিৎ। কারন তার সম্মতিতে কিছু হলে তবে সেই ছেলেকে কোন বিচারের কাঠগড়ায় দাড় করাবেন আপনি?

২। আমি আশ্চর্য হয়ে যাচ্ছি ওপারের একজন নারী একদিন ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ডের বিরোধিতা করছেন এরপরেই আমাদের দেশের উচ্চ বুদ্ধির সমাজ এটা নিয়ে লাফিয়ে পরছেন। তাদের যুক্তি, ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড হলে নাকি ধর্ষণের স্বীকার নারীকে মেরে ফেলবে ধর্ষকরা।
আচ্ছা তাহলে আপনি বলেন ধর্ষণের শাস্তি কি দেয়া উচিৎ? ১০ বছরের জেল!
একজন ধর্ষক অপরাধ করার পর মৃত্যুদণ্ড শাস্তি হবে বলে নির্যাতিতাকে মেরে ফেলবে। আর ১০ বছরের শাস্তি+পুরো সমাজের কাছে ধর্ষক হিসেবে চিন্হিত হবে জেনে তাকে ছেড়ে দিবে!
কেন ছেড়ে দিবে!

*এটা ভেবে যে মাত্রতো দশ বছরই, জামিনে ছাড়া পেয়ে বের হয়ে যাবো! এক্ষেত্রে অপরাধ কমে যাচ্ছে!
*নাকি এটা ভেবে যে এটলিষ্ট মৃত্যুদণ্ড হচ্ছেনা। দশ বছর জেলে বসে রোজা-নামাজ পড়ে ভাল হয়ে যাবো। ছেড়ে দেই এই নারীকে, আমি আমার ইহজীবন জেলেই কাটিয়ে আসি!
*নাকি এটা ভেবে যে বাংলাদেশের বিচার ব্যবস্থা ভাল না, এই মামলা কাটিয়ে আসা যাবে। সেক্ষেত্রে মৃত্যুদণ্ড শাস্তি থাকলেও তো একি চিন্তা করতে পারে!

অদ্ভুত লজিকরে ভাই। দুটো ক্ষেত্রেই প্রবাবিলিটি কাজ করে। হত্যা করতেও পারে, ছেড়ে দিতেও পারে। আপনি নিশ্চিত করে কিছুই বলতে পারবেন না একজন ধর্ষক মন কি চিন্তা করছে।

সর্বশেষ যদি ওপারের ভদ্রমহিলার মত ধর্ষকরাও মানুষ, তাদের বেচে থাকার অধিকার স্লোগান দেন তবে কিছু বলার নাই।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১১ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:৫৭

অর্ফিয়াসের বাঁশি বলেছেন: দেখেন, ডেথ পেনাল্টির পক্ষে বিপক্ষে অসংখ্য মতামত আছে। আমি কয়েকটা পয়েন্ট বলি।
ধরেন, আপনি অপরাধীর অপরাধকে বিবেচনায় নিয়ে তাকে ১০ বছরের জেল দিলেন। কেন? সে জঘন্য কোন অপরাধ করার পরেও কেন তাকে মৃত্যুদণ্ড দেয়া হলো না? কারণ সে মানুষ, তাকে যদি সংশোধনের সুযোগ দেয়া হয়, তার সংশোধনের সম্ভাবনা আছে। কিন্তু তার মৃত্যুদণ্ড দেয়া হলে আপনি তার সংশোধিত হওয়ার সুযোগ কেড়ে নিচ্ছেন। এটা সভ্যতা না। সভ্যতা হচ্ছে আপনি তার প্রতি প্রতিশোধ না নিয়ে এতটুকুই শাস্তি দিবেন যেন সে আর ভুল বুঝতে পারে।
আবার আপনি যদি ভিক্টিমের পারস্পেক্টিভ থেকে ভেবে দেখেন তাহলে কিন্তু আপনার বিবেক মৃত্যুদণ্ড অথবা অল্টারনেট কোন দৃষ্টান্তমূলক শাস্তি দেয়ার পক্ষেই সায় দিবে। যদি তাকে মেরে ফেলেন, তাহলে তো সবই শেষ। কিন্তু ধরা যাক, তার পুরুষাঙ্গ কেটে ফেলা হলো, এটাকে অল্টারনেট শাস্তি হিসেবে ভাবতে পারেন, কিন্তু সেটাও ভয়াবহ নৃশংসতা। তাহলে আর অন্য কোন অল্টারনেট শাস্তি কি আছে?

আমাদের দেশে যেখানে শাস্তিই হয় না, সেখানে শাস্তি কার্যকর হওয়াটাই প্রথম কথা। কিন্তু সমস্যাটা হচ্ছে সবাই মৃত্যুদণ্ডের পক্ষে বা বিপক্ষে বলে, এটার অল্টারনেট পারফেক্ট শাস্তির কথা কেউ বলতে পারে না। মানুষের মানসিকতা যতদিন না বদলাবে, যতদিন 'ধর্ষণের একমাত্র কারণ ধর্ষক নিজে' এই মেন্টালিটি গ্রো না করবে, ততদিন এই পরিস্থিতি চেঞ্জ হবে না। তাহলে ততদিন প্রোপার শাস্তিটা কী হওয়া উচিত?

১১ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৪১

সালাহ উদ্দিন শুভ বলেছেন: আমি আপনার উপর যথাযথ সম্মান প্রদর্শন করেই বলছি আমি আপনার পয়েন্টগুলোর সাথে একমত নই।
দেখুন একজন ধর্ষককে আপনি মৃত্যুদন্ড না দিয়ে কারাদণ্ড দিলেন। অতঃপর সে কারাগার থেকে বের হয়ে আবারো একই অপরাধে জড়িত হল, তাকে আবারও কারাদণ্ড দেওয়া হলো। সে জেল থেকে বেরিয়ে আবারও একই অপরাধের সাথে জড়িত হল আপনি তাকে কি শাস্তি দিবেন? আপনি তাকে আবারো কারাদণ্ড দিবেন! আপনি তাকে সুযোগ দিলেন বারবার সে সুযোগ গুলো ব্যাবহার করে নিজেকে না শুধরিয়ে একই অপরাধ বারবার সংগঠিত করতে লাগলো। এক্ষেত্রে জাস্টিস প্রতিষ্ঠা হল কোথায়? বরংচ তিনি আরো বাকি তিনটা লাইফকে নষ্ট করে ফেললেন। এখানে হুমকিস্বরূপ কিন্তু এই লোকটি যাকে আপনি সুযোগ দিচ্ছেন।

এটা একটা প্রবাবিলিটি সে ভালো হয়ে যেতেও পারে খারাপ হয়ে যেতে পারে, এটার কোন নিশ্চয়তা নাই শেষ সেকেন্ড সুযোগ পেলেই ভালো হয়ে যাবে। কিন্তু আপনি যখনই তাকে সুযোগ করে দিচ্ছেন বাকি আরো কিছু মানুষের জীবন হুমকির মুখে পড়ে যাচ্ছে শুধুমাত্র একটি অপরাধীকে সুযোগ করে দেয়ার জন্য।

এর সবচেয়ে বড় উদাহরণ সবচেয়ে বেশি ক্রিমিনাল জাস্টিস প্রতিষ্ঠা করা ইউনাইটেড স্টেটস অফ আমেরিকা। আপনি একটু কষ্ট করে তাদের ইনকার্সেরেশন রেইট দেখুন। দেখুন কিভাবে বছরের পর বছর তাদের অপরাধ বেড়েই চলছে। ১৯৮০ সাল এবং ২০২০ সালের কনভার্শন রেইট টি দেখুন, একই সাথে এই রেইটও দেখুন কত পারসেন্ট অপরাধী জেল থেকে বের হওয়ার পর আবারো এক একই বা অন্য অপরাধের সাথে জড়িত হয়। এটা ফ্যাক্ট। আপনি যখনই অপরাধীর শাস্তি কে মিনিমাইজ করছেন, অপরাধের সংখ্যা ততটাই বাড়িয়ে চলছেন।

আপনি একজন অপরাধীকে সেকেন্ড সুযোগ করে দেয়ার জন্য হাজারো মানুষকে বিপদের সম্মুখীন ফেলবেন এটি কোন ধরনের জাস্টিস! আর এটি কোন ধরনের সভ্যতা! বৃহৎ স্বার্থের কথা চিন্তা করলে আপনি কখনোই একজন অপরাধীকে অধিকার দেয়ার কথা চিন্তা করবেন না। এটি লোমহর্ষকর, এবং ভিকটিম পরিবারের জন্য অত্যন্ত বেদনাদায়ক। আর ধর্ষণ কতটা লোমহর্ষকর এবং আমাদের সমাজে ভিকটিম কতটা সমস্যার সম্মুখীন হয় সেটা হয়তোবা আপনার জানা রয়েছে। সুতরাং ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড ছাড়া আমি আর কোন কিছু কল্পনাই করতে পারিনা, হয়তো আপনি পারেন।

২| ১১ ই অক্টোবর, ২০২০ রাত ৯:১৯

অর্ফিয়াসের বাঁশি বলেছেন: আমি আপনার সাথে একমত। এবং আমি আপনার পয়েন্টগুলো মাথায় নিয়েই আমার উত্তর দিয়েছিলাম। আমার জানার ইচ্ছা ছিল আদৌ ডেথ পেনাল্টির অল্টারনেট কিছু আছে কিনা। দেখি অন্যরা কী বলেন কিনা।
তবে একটা চমৎকার তথ্য দিতে চাই। আপনি হয়তো জানেন, যারা ক্রিমিনাল, তাদের যদি ছেড়েও দেয়া হয়, তাদের নাম কিন্তু রেজিস্টার করা থাকে। যার ফলে সে যেখানেই যাক, তার সম্পর্কে আগেই সতর্ক করে রাখা হয়। যেমন কোন পেডোফাইলকে স্কুলে চাকরি না দেওয়া। অথবা কোনভাবে এবিউসিভ আচরণ করা একজনকে চাকরি দেওয়া হলেও সবাইকে সে সম্পর্কে সতর্ক করে রাখা। ইত্যাদি। সুতরাং, যেকোন অপরাধে যদি আসামি ছাড়া পেয়েও যায়, তাকে এরকম সিস্টেমের আওতায় আনলে অপরাধ অনেকাংশে কমে যাবে (পার্টিকুলারলি ধর্ষণের ক্ষেত্রে বলছি না)।
সমস্যাটা হচ্ছে আমাদের দেশের কোনকিছুই সিস্টেমেটিক্যালি চলে না। এটাই সবকিছুর শেষ কথা :)

৩| ১১ ই অক্টোবর, ২০২০ রাত ১১:৩১

রাজীব নুর বলেছেন: আরো লিখবেন??

তাহলে চলুক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.