নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Epshi007

ঈপ্সিতা চৌধুরী

I wanna know the wonders around me

ঈপ্সিতা চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

যেখানে বিচারকের প্রশ্নের কোন ছিড়ি নাই... সেখানে সুন্দরীদের উত্তরের ছিড়ি থাকে কোথা থেকে... হে আবালীয় ট্রল্কারীরা...

০১ লা অক্টোবর, ২০১৮ দুপুর ২:১২

>নাম্বার ওয়ান- বিচারক যে প্রশ্নটা করেছেন- H2O এটা সাধারণ জ্ঞানের প্রশ্ন নয় যা সবাইকে জানতে হবে! এটা বিজ্ঞানের প্রশ্ন! একমাত্র বিজ্ঞান থেকে পড়ে আসা ছাত্র/ ছাত্রীরাই জানবে! তাই নয় কি? আর হাতে গোনা দু/একজন এই সংকেতের মানে জেনে থাকতেও পারে আর বাকিরা মাত্র তার মানে জেনে লাফাচ্ছে-- H2O যার মানে পানি! O2 = অক্সিজেন CO2 = কার্বন ডাই অক্সাইড ! এসব কি সবার জানার কথা? লাইক - MP = মিউরেট অফ পটাস আবার MP = মিনিস্টার অফ পার্লামেন্ট এক্ষেত্রে কেউ যদি বিজ্ঞানের হয়ে উত্তর দিতো- মিউরেট অফ পটাস আর যিনি প্রশ্ন করেছেন তার প্রশ্ন যদি থাকতো- সাধারণ জ্ঞান থেকে তাহলে উত্তর কি ধরা হতো? একারনেই বলেছি- যেখানে বিচারকের----- সেখানে... !!
> আর একশ্রেণীর আবালেরা যারা নিজেরাও হয়ত অনেকেই H2O মানে জানতো না- তারাও লাফাইতেছে!! হাউ ডিসগাস্টিং ইয়ার!!
> আর এক প্রশ্ন- তুমি যদি সুন্দরী হও তাহলে বাংলাদেশের জন্য কি উইশ করবে? প্রশ্নের ধরন-ই তো স্ট্যান্ডার্ড লেভেলের না-- তাই সুন্দ্রীরা পাহাড়/ বীচের কথা বলবে না তো কি স্ট্যান্ডার্ড লেভেলের উত্তর দিবে? এদের গ্রমিং এ কি করা হয়েছিল যদি এই প্রশ্ন করি? কিভাবে এরা এই লেভেলে এলো- প্রশ্ন তো এটাও?
>> কাজেই নাইচা নাইচা সুন্দ্রীদের বুদ্ধি নিয়া ফালাফালি না কইরা, নিজের বিচার বিবেচনা দিয়ে নিজের বুদ্ধিকে যাচাই করুন--!!
>> এখানে প্রথম দোষী বিচারক... এরপর এসব মাথামোটা সুন্দ্রী...তার ও পরে-- আপনাদের মত আবালরা.........।
>>> Mg মানে কোন আবাল বলতে পারবেন কি...? গুগল ঘাইটা উত্তর দিয়েন না...!
>>> ফেসবুক জুড়ে ভাইরাল হওয়া একটি ভিডিও যা কি না সুন্দ্রী প্রতিযোগিতার প্রশ্নের ধরণ আর তার উত্তর দেয়া নিয়ে - সেটা নিয়ে তোলপাড় করছে মিছু মানুষ! তাদের জন্য এই জবাব!

মন্তব্য ৪০ টি রেটিং +১/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ০১ লা অক্টোবর, ২০১৮ দুপুর ২:৩২

উদাসী স্বপ্ন বলেছেন: ভাই যতদুর জানি পানির সংকেত H2O এটা ক্লাস ফাইভে বিজানের ক্লাসেই পড়ানো হয়। আর বিজান নেবার অপশন আসে ক্লাস এইটে। বলতে পারেন যে ছাত্রী ফেল্টুশ

০১ লা অক্টোবর, ২০১৮ দুপুর ২:৪৪

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: মনে পড়ছে না ফাইভ ক্লাসেই পড়েছিলাম কি না!! আচ্ছা ধরলাম ফাইভ ক্লাসেই পড়ানো হয়! আপনি বলুন তো ফাইভ ক্লাসের কয়টা পড়া আপনার মনে আছে? এইট ক্লাসের পর বিজ্ঞান বা আর্স নেয়ার প্রশ্ন আসে! সেক্ষেত্রে একটা সুন্দ্রী প্রতিযোগিতায় বিজ্ঞান এর এই প্রশ্ন কতটা যৌক্তিক ? যেটা শুধু বিজ্ঞানে যারা পড়ে তারাই জানে? এটা তো ছেলেবেলার খেলা না এটা একটা প্রতিযোগিতা ! এখানে বিচারকের প্রশ্ন হতে হবে সেই লেভেলের! প্রশ্নটা সাঃ জ্ঞা এর হলে সুন্দ্রীর বুদ্ধি নিয়ে প্রশ্ন উঠতে পারতো! তাই নয় কি?

২| ০১ লা অক্টোবর, ২০১৮ বিকাল ৪:১৬

নতুন বলেছেন: এই সব সুন্দরী প্রতিযোগিতার খুব একটা দরকার আছে বলে আমার মনে হয় না। ফ

দেশে এমনেতেই গায়ের রং ফসা` না হলে মেয়েদের কদর কমে যায়, চেহারায় নাক খাড়া, চোখ টানা টানা না থাকলে তাদের মূল্যায়ন কমে যায়। এমনকি আত্নয়ীরাও কম আদর করে.... তাই আমাদের দেশের এই সব প্রতিযোগিতা অন্য মেয়েদের জন্য অপমান জনক।

এই রকমের আয়জনের পেছনে থাকে রং ফসা` ক্রিম, কসমেটিক, বিক্রির ব্যবসায়ীরা তারা তাদের পন্য বাজার প্রসারে এদের ব্যবহার করে।

এদের দেখে অন্য মেয়েরা রং ফসা করা জন্য, নিজেকে আকষ`নিয় করার জন্য প্রসাধনী ব্যবহার শুরু করবে....

নারীদের মেধার মূল্যায়নের জন্য প্রতিযোগিতার দরকার আছে, সৌন্দয` সবসময়েই আপেক্ষিক...

সমাজ, জাতী, দেশ ভেদেও সৌন্দেযে` মানদন্ডও পাল্টে যায়।

০১ লা অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:০৪

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: সুন্দরী প্রতিযোগিতার দরকার নেই আমারো মনে হয়!! কিন্তু যেহেতু এটা হয়ে আসছে, সেহেতু এখানে কিছু ভালো নিয়ম নীতি থাকা দরকার! যা থাকে না উল্টা মেয়েদের অপমানিত হয়! এখানে শুধু সৌন্দর্য বিবেচনায় একজন কে আনা হয় বলে মনে হয় যদি তা না হতো তাহলে গ্রুমিং এই এরা বাদ পড়তো আসতো মেধাবীরা আর কিছু কারচুপি থাকে----

৩| ০১ লা অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৩৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ভাই ঈপ্সিতা চৌধুরী
বুঝলামনা খোলসা করে কি বুঝাতে চেয়েছেন!!
From H (sense 2 of the symbol), chemical symbol for hydrogen,
+ 2 + O (symbol), chemical symbol for oxygen.

যেখানে বিচারকের প্রশ্নের কোন ছিড়ি নাই...
এই ছিড়ির মানে কি? কি ছিড়তে চাইছেন ?
সুন্দ্রী বলতে কি বুঝাতে চাইছেন ?
গণমাধ্যমে কিছু লিখতে হলে আগে নিজে বুঝেন তার পর পাঠকদের !!

০১ লা অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:০৫

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: সুন্দরী প্রতিযোগিতায় একটা প্রশ্ন ছিলো- H2O মানে কি? মেয়েটা বলতে পারেনি এই নিয়ে তোলপাড় ! আমার কথা হলো- প্রশ্নটা যদি সাঃ জ্ঞান থেকে হতো তাহলে মেয়েটাকে নিয়ে ট্রল করা যেত তার মেধার ব্যাপারে কিন্তু এটা ছিল বিজ্ঞান বিষয়ের যেটা ফাইভ-এইটে পড়লেও পরে সায়েন্সে না পড়লে অনেকের মনে থাকার কথা না--

৪| ০১ লা অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৩৭

ফেনা বলেছেন: আপনার কি মনে হয় এই সুন্দরী প্রতিযোগীতা দেশের কাজে বা ভাল কোন উদ্দেশ্য নিয়ে করা হয়!!!
দেশে আবালের অভাব নাই!!!
সহজ কথায় কিছু ব্যবসায়িক প্রয়োজনে এবং বিশেষ কিছু মহলের শারীরিক এবং মানসিক মনোরঞ্জনের জন্য করা হয় এই সুন্দরী প্রতিযোগীতা।
সুন্দরী প্রতিযোগীতায় নাকি যাওয়ার জন্য ভা্জিন লাগে!!! প্রতিযোগীতা শেষে একবার মেডিক্যাল চেকআপ করায়েন ত। আপনার মুখ হা হয়ে যাবে।
আজ পর্যন্ত সুন্দরী প্রতিযোগীতা কম হয়েছে!!!! কই এত এত সুন্দরীরা???? খুজে বের করুন। দেখুন তারা কি করছে??
এই দেশে কাপড় ছোট বা না পড়লেখুব ভাল, আর বুদ্ধিহীন হলেই দেশ সেরা সুন্দরী হয়া যায়। আর গুণের কথা বলবেন-- যারা গুণের বিচার করবেন তাদেরই ত গুণ বলতে কিছু আছে কিনা উপর ওয়ালা মালুম।

০১ লা অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:০৫

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: না হয় না!! কিন্তু হয়ে আসছে! আর আমি এর পক্ষে ও না! আমি শুধু বিচারকের প্রশ্নের ধরনের সাথে মেয়েটার উত্তর দিতে না পারাটাকে তেমন অপরাধ বলে মনে করছি না কারন এটা স্পেসিফিক একটা বিষয় থেকে এসেছে যা কেউ না পড়লে জানার বা মনে থাকার কথা না!

৫| ০১ লা অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৪০

আখেনাটেন বলেছেন: আপনি মাঝে মাঝেই দেখি ফেসবুক থেকে বারুদ সংগ্রহ করে উত্তেজিত হয়ে ব্লগে পোস্ট করেন। ভালোই লাগে।
উদ্ভট কিছু তো জানা যায়। :D

আমার মতো যারা ফেসবুক ব্যবহার করি না, তারা কিছুটা হলেও উত্তেজনার চেইন রিএকশনটা কিছুটা হলেও টের পাই। কিছু ফালতু জিনিসও জানা যায় ওপাশে কি ঘটছে...।

ব্যাপারটা হচ্ছে 'যদি না থাকে কাজ বসে বসে খই ভাজ (ট্রল কর)'। এগুলো নিয়ে বেশি উত্তেজিত হওয়াও উচিত কিনা আমি কিছুটা ধন্ধের মধ্যে...। গুণীজনেরা ভালো বলতে পারবেন।

আর উপরের একনম্বর যে উদাহরণটা দিয়েছেন মানে পানির সাংকেতিক চিহ্ন না জানার ব্যাপারটা। অন্য বিষয়গুলো জানি না তবে এটা অন্তত না জানা আমার মনে হয় মূর্খতা। সে যতই বিজ্ঞান, কলা, বাণিজ্য বিষয়ে পড়ুক। একজন শিক্ষিত মানুষের এইচটুও মানে যে পানি তা জানা থাকা দরকার। এগুলো সকলেই পড়েছে একটা সময়। এখানে অন্য কোনো ব্যাখ্যা গ্রহণযোগ্য নয়। এটা সাধারণ জ্ঞান। তবে কেউ না জানলেই যে তাঁকে নিয়ে ট্রল করতে হবে সেটা ঐ যে উপরে বলেছি...।

০১ লা অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:০৫

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: উহু এটা উদ্ভট বিষয় ও না আর আমি উত্তেজিত ও না!! দেখুন ভাই, এই H2O এর মানে ফাইভ বা এইট ক্লাসে জানা যায় এরপর যদি আপনি সাইন্স বাদ দিয়ে আর্সে পড়েন তাহলে সেই ফাইভ বা এইট ক্লাসের পড়া সবার মনে থাকার কথা না! এটা একটা সংকেত এমন কোন ইম্পরট্যান্ট প্রশ্ন না যা মনে রাখতেই হবে! একটু খোঁজ নিয়ে দেখুন তো- কয়টা ফাইভ বা এইট ক্লাসের শিক্ষিত মানুষ এই সংকেতের মানে মনে রেখেছে! যারা আজ লাফাচ্ছে তাদের অনেকেই হয়ত আজ-ই জেনে তা নিয়ে লাফচ্ছে! আমার প্রশ্ন হলো- এখানে বিচারকের প্রশ্নের কোন স্টান্ডার্ড লেভেল কেন নাই?

৬| ০১ লা অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৪৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ব্লগের উপযুক্ত লেখা নয়।

০১ লা অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:০৬

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: কি ব্লগের উপযুক্ত লেখা জানাবেন আশা করছি!!

৭| ০১ লা অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৩২

রাজীব নুর বলেছেন: ভবিষ্যতের কথা চিন্তা করে এখন আমি আমার বিবেককে ঘুম পাড়াতে রাজি না ।

০১ লা অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:০৬

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: তাহলে সে সজাগ-ই থাকুক...

৮| ০১ লা অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৪৬

উদাসী স্বপ্ন বলেছেন: আমার বিজ্ঞানের অনেক কিছুই মনে আছে। কারন এগুলো বেসিক। নইলে প্রকৌশলী হওয়া সম্ভব ছিলো না। এজন্যই বললাম ফেল্টুশ ছাত্রী। বাংলাদেশের নিম্ন মানের শিক্ষাব্যাবস্থাই এজন্য দায়ী। এটা আবার বইলেন না যে উন্নত বিশ্বে সবাই পারে কিনা। উন্নবিশ্বে যারা ইউনিতে যায় তারা যে কি পরিমান লেখা পড়া ও ক্লাস ওয়ার্ক করে এখন তা আপনার ধারনার বাইরে। এসব প্রতিযোগিতায় একটু মাথা ওয়ালা মেয়ে দরকার। বুয়েট ডিইউ টাইপ

০১ লা অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:০৭

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: ভাই আপনি বিজ্ঞানের বলে এত কিছু জানেন আমি বোটানীর বলে আমিও কিছু জানি কিন্তু সেই মেয়ে হয়ত বিজ্ঞানের নয় তাই তার মনে নেই সিম্পল! আর হ্যাঁ অবশ্যই এখানে মাথাওয়ালা মেয়েদের যাওয়া দরকার এবং তার জন্য বিচারকদের সচেতন হতে হবে! তারা গ্রুমিং এ কি করছিলো?

৯| ০১ লা অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৫৭

ঢাবিয়ান বলেছেন: কমেট বক্সে ঢুকলাম শুধু উদাসী স্বপ্নের কমেন্ট দেইখ্যা।
এসব প্রতিযোগিতায় একটু মাথা ওয়ালা মেয়ে দরকার। বুয়েট ডিইউ টাইপ। =p~ =p~ =p~

০১ লা অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:০৮

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: খুশি হইছেন তার কমেন্টের দেখে?

১০| ০১ লা অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:১০

উদাসী স্বপ্ন বলেছেন: @ঢাবিয়ান, ভুলডা কি কইছি?

১১| ০১ লা অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:১৯

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: ---্ঈস্পিতা ম্যাডামকে আমি উনার ব্লগিং শুরুর দিকে বলেছিলাম - আপনি গুছিয়ে লিখুন; ভাল লাগবে কে শুনে কার কথা!

---তবে উনি নিজেও দেখতে অনেক সুশ্রী!
পরিপাটি শাড়ি, টিপ, কিংবা চুড়ি সবটাতেই তাঁকে মানায় সু-শ্রী!!
হলে তিনি প্রতিযোগি----বিচারক রা ও খেত টা-স-্- কি B:-/

০১ লা অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:০৮

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: মনে নাই ভাই আপনার পরমার্শ!! বিচারক টাস্কি খাইতো তবে চেহেরায় বিদ্ধস্ততা দেখে! আমার ক্যামেরা ফেস ভালো-- তাই সব ছবিতেই সুশ্রী লাগে হয়ত! কিন্তু আপনি কি আমার লিস্টে এফবিতে আছেন?

১২| ০১ লা অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:১৯

জাদিদ বলেছেন: সবচেয়ে বড় কথা হচ্ছে সামগ্রিক অনুষ্ঠানটির মানদন্ড নিয়ে আমার প্রশ্ন আছে। আপনি যখন নিজের দেশকে প্রতিনিধিত্ব করতে যাবেন তখন সেখানে নারী পুরুষের ফারাক খোঁজার চাইতে মেধা এবং যোগ্যতা নিয়ে কথা বলতে হবে। এই অনুষ্ঠানে যে সব প্রতিযোগিনী ছিলেন তারা কোনভাবেই বাংলাদেশে প্রতিনিধিত্ব করতে পারেন না।

আপনার লেখা পড়ে কিছুটা হলেও বুঝা যাচ্ছে আপনি নারীদের সম্মান এবং অধিকার নিয়ে যথেষ্ঠ চিন্তা করেন। কিন্তু সামগ্রিক ঘটনাকে আপনি যেভাবে মুল্যায়ন করেছেন, তাতে আমি কিছুটা হতাশ। হতাশ এই কারনে কারন এখন সুন্দরী প্রতিযোগীতাকে শুধুমাত্র সৌন্দর্য দিয়ে বিবেচনা করা হয় না। ব্যক্তিত্ব, বুদ্ধিমতা, শিক্ষা এবং সঠিক আচরনবোধের সমন্বয় হচ্ছে সৌন্দর্য। শুধুমাত্র শারিরীক দিক বিবেচনায় সৌন্দর্য খুবই প্রাচীন একটি ব্যাপার। আমাদের দেশের আয়োজকরা এই ব্যাপারটি বুঝতে অক্ষম। ফলে দেখতেই পাচ্ছি কি ঘটনা ঘটছে।

পানির বৈজ্ঞানিক নাম না জানা যেমন অস্বাভাবিক কিছু না কিন্তু পানির বৈজ্ঞানিক নাম জানা খুবই নূন্যতম একটি যোগ্যতা। এইগুলো খুবই ছোট ক্লাসে পড়ানো হয়। তাছাড়া বিচারকদের মধ্যে জাতীয় পর্যায়ে গ্রহণযোগ্য কেউ ছিলেন কিনা, সেটাও প্রশ্নযোগ্য।

যে মেয়েগুলোকে সেখানে পাঠানো হচ্ছে বা যে মেয়েটিকে পাঠানো হচ্ছে সে না বুঝেই একটা বড় বিপদে পা দিলো। বাকিরা সবাই স্রোতের তোড়ে হারিয়ে যাবে। কেউ কেউ আরো বেশি ক্ষতিগ্রস্থ হবেন, কিন্তু সেটা বুঝার মত কেউ থাকবে না। দিন শেষে দোষ হবে মিডিয়ার।

০১ লা অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:১০

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: এক্সাক্টলি আমারও সেই প্রশ্ন আছে জাদিদ ভাই!! আমি একমত! সৌন্দর্য নয় মেধা দিয়েই তাদের বিচার করতে হবে! এখন প্রশ্ন হলো- H2O যার মানে আমরা ফাইভ বা এইট ক্লাসে পড়ে আসছি! এরপর যারা বিজ্ঞানে গেছে তাদের সাথে এটা পরিবারের মত হয়ে গেছে বলেই মনে রেখেছে কিন্তু যে আর্সে গেছে সেই দলের কয়জন সেই পরিবারের কথা মনে রেখেছে বলেন? কয়টা ফাইভ বা এইট পড়ুয়া মানুষ এর মানে মনে রেখেছে? খোঁজ নিয়ে দেখেন- যারা আজ লাফাচ্ছে তাদের অনেকেই হয়ত আজ এর মানে জেনেছে! আমার কথা হলো- প্রশ্নটা একটা সংকেতের যা সবার মনে থাকার কথা না এটা যদি বিজ্ঞান বিষয়ক এমন কোন প্রশ্ন হত যা মনে থাকা বা যার উত্তর দিতে না পারাটা গাধামী হত তাইলে মানতাম মেয়েটা গাধা! এর থেকেও বড় কথা- এসব বিচারক গ্রুমিং সেশনে কি করেছে? কি দেখে এরা এমন মেধাহীন মেয়েকে এই লেভেলে এনেছে! এই প্রতিযোগিতার প্রশ্ন হবে এর মতই স্ট্যান্ডার্ড তা না হয়ে হয়েছে যাচ্ছেতাই!
এ কারনেই আমি আগে বিচারকের দিকে আঙ্গুল তুলেছি!!

১৩| ০১ লা অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:১০

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: @ ঈস্পিতা - আপনার এফবি-তে আমার জায়গা না হলেও আপনার এফআইআর-এ হতে পারে!

০২ রা অক্টোবর, ২০১৮ দুপুর ২:১৬

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: আমি ঈপ্সিতা ! ঈস্পিতা নাআআআআআ !!!

১৪| ০১ লা অক্টোবর, ২০১৮ রাত ৯:১২

কাতিআশা বলেছেন: H2O এর মানে জানবেনা?...এই লেভেলে চলে গেছে দেশ? আর আপনি সাপোর্ট ও করছেন? ..আশ্চর্য্য!!!!!!!!!!!!

০২ রা অক্টোবর, ২০১৮ দুপুর ২:১৭

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: আগে বলেন তো? এটা সাঃ জ্ঞান এর প্রশ্ন না বিজ্ঞনের? যদি উত্তর বিজ্ঞান হয় ( এবং এটা বিজ্ঞানের প্রশ্নই ) তাহলে আপনাকে বলি- এটা প্রশ না এটা একটা সংকেত! যেটা আমরা ফাইভ বা এইট ক্লাসে পড়েছি, এরপ্র যারা বিজ্ঞানে পড়েছে তাদেরই এটা বেশি মনে থাকার কথা! তাই নয় কি? কাল থেকে ব্যাপারটা এমন দাঁড়ালো - যে এর মানে সবাই জানে- জানে না শুধু সেই মেয়ে!! আসলেই কি তাই? একটু ভালো করে যাচাই করে দেখুন তো? আপনার ঘর থেকেই শুরু করুন---

১৫| ০২ রা অক্টোবর, ২০১৮ রাত ১২:২৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: পুরো আয়োজন ও তার সাথে প্রত্যক্ষ, পরোক্ষ সবাই রাবিশ, টোটালি রাবিশ...

০২ রা অক্টোবর, ২০১৮ দুপুর ২:১৭

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: এক্সাক্টলি তাইইইই!!!

১৬| ০২ রা অক্টোবর, ২০১৮ রাত ১২:৩৯

আখেনাটেন বলেছেন: লেখক বলেছেন: একটু খোঁজ নিয়ে দেখুন তো- কয়টা ফাইভ বা এইট ক্লাসের শিক্ষিত মানুষ এই সংকেতের মানে মনে রেখেছে! --সত্যটা হচ্ছে, শিক্ষিত হলে মনে রাখারই কথা। আর যদি চাঁদগাজীর ভাষায় প্রশ্নফাঁস জেনারেশনের কোটা পূরণ করা কেউ হয়ে থাকে তাদের এইচটুও এর মানে না জানারই কথা। এগুলো সামষ্ঠিকভাবে আমাদের শিক্ষাব্যবস্থার দৈনতাকেই চোখে অাঙুল দিয়ে দেখিয়ে দেয়।

তবে আপনার একটা কথা ঠিক, যারা এই বিষয়গুলো নিয়ে বাড়াবাড়ি করছে, তারা ভালো কাজ করছে না। হয়ত দেখা যাবে তারা ঐ প্রশ্নফাঁস গোত্রেরই লোক। এদের থেকে আর বেশি কিছু কি আশা করা যেতে পারে? সেজন্যই বলেছি এতে উত্তেজিত হওয়ার কিছু নেই। সিস্টেমের প্যাঁচে পড়ে গেছে জাতি।

আর এই হাউকাউ প্রতিযোগিতা নিয়ে আমার কোনো বক্তব্য নেই। নিশ্চয় চরম অগোছালো অায়োজন একটা। কিছু অানাড়ি ও কিছু ধূর্ত মানুষের রুটি-রুজির সংস্থান হচ্ছে এসব করে। এসবের মান বজায় রাখতে হলে একটি ভিশন দরকার। যারা এগুলোর অায়োজন করে তাদের কোনো ভিশন অাছে বলে মনে হয় না। ফলে ট্রলের খোরাক হবেই...।



০২ রা অক্টোবর, ২০১৮ দুপুর ২:১৮

ঈপ্সিতা চৌধুরী বলেছেন:
ভাই শোনেন- কাল থেকে ব্যাপারটা এমন দাঁড়িয়েছে যে এর মানে সবাই জানে - জানে না শুধু সেই মেয়ে ! কিন্তু একটু ভালো করে খোঁজ করে দেখুন তো- আসলেই কি তাই? যারা এটা নিয়ে লাফাচ্ছে তাদের আগে বুঝতে হবে- এটা প্রশ্ন নয় জাস্ট একটা সংকেত! এটা সাঃ জ্ঞান এর প্রশ্ন নয় যা সবাইএক মনে রাখতে হবে, এটা বিজ্ঞানের একটা প্রশ্ন! এধরনের একটা প্রতিযোগিতায় বিজ্ঞান বিষয়ক প্রশ্ন করা যেতে পারে বাট সংকেত? তা কি করা যৌক্তিক ? H2O এর জায়গায় যদি করতো- NaCl, Mg, MP এটা কতটা যৌক্তিক হত? আমার আপত্তি সেখানেই! আর সেই বিষয়টা নিয়ে ট্রল করার আগে আপনি কেন নিজের বিবেক বুদ্ধি কাজে লাগাবেন না? বলেন?

১৭| ০২ রা অক্টোবর, ২০১৮ সকাল ৯:০৩

স্বপ্নবিলাসী আমি বলেছেন:


H2O যে পানির সংকেত, এইটা জানার জন্য বিজ্ঞান নিয়া পড়তে হবে?!!! ;) :P

০২ রা অক্টোবর, ২০১৮ দুপুর ২:১৯

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: এক কাজ করুন তো ভাই-- আপনার বাসায় আপনার আম্মু আব্বু সহ ভাই বোন কেউ থাকলে জিজ্ঞেস করুন তারা জানে কি না...? উত্তরটা ঈমানে এসে দিবেন!!! ও হ্যাঁ আপনাকে একটা কথা বলি- এটা বিজ্ঞানের একটা সংকেত! যা জানাটা সবার জন্য প্রয়োজনীয় নয় কিংবা সবাই জানে না-- সত্য কে সত্য বলে স্বীকার করুন!!

১৮| ০২ রা অক্টোবর, ২০১৮ সকাল ১০:৪৮

ইনাম আহমদ বলেছেন: আপাতত আর কিছু জানিনা, আমার কাছাকাছি পানির বৈজ্ঞানিক সংকেত না জানা মানুষদের ফাইভ পাশ আর ত্বকের রঙ কালো হওয়ার কারণ যে মেলানিন এটা না জানা লোকেদের প্রাইমারি স্কুলের মাস্টার মনে হয়। দুটোর কোনটাকেই আমি ছোট করছিনা, তবে এই ধরনের সামান্য জ্ঞান না রাখা মানুষেরা যে জীবনেও কখনও নিজেদের পাঠ্যপুস্তক পড়েছে এটা বিশ্বাস করতে আমার কষ্ট হয়। সুন্দরী প্রতিযোগিতায় অংশগ্রহণ করা সুন্দরীরা যে সারা জীবনটা মেকআপ বক্সে কাটাইয়াছেন তার প্রমাণ পাওয়া যায় এইসব প্রশ্নের উত্তরে।
আর মানুষের ট্রল করার মতো সময় থাকলে এসব নিয়ে মজা নেয়াটা অসুস্থ মানসিকতা নয়, ভারতে সুঁই ধাগা সিনেমার ট্রেলার নিয়ে যা হয়েছে সেটা দেখে আমি তিনদিন সমানে হেসেছিলাম।
আপাতত আপনার হাতে সময় থাকলে এসব জ্ঞানগর্ভ পোস্ট না লিখে বিউটি কনটেস্টে অংশগ্রহণ করে ভারতের রাজধানী কাঠমান্ডু না নমপেন সেটা নিয়ে পড়াশুনা করতে পারেন। আর যদি সমস্যা হয় দুবেলা আয়োডিনযুক্ত লবণ খান, বুদ্ধি বাড়বে।
এসব অনুষ্ঠান দেখা মানসিক বৈকল্যের লক্ষণ।

০২ রা অক্টোবর, ২০১৮ দুপুর ২:১৯

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: এইত এখানেই প্রব! আপনি নিজেও জানেন না বা বুঝেন না- এটা কি? কাল থেকে সবাই এই সংকেতের মানে জানে বলে নিজেদের জাহির করছে- আর সেই মেয়ে জানে না এটা তার অপরাধ হয়ে গেছে! যদি বলি- আপনারাই ভুয়ামি করছেন? তাহলে? এটা কি কলা আম জাম না কি যে সবাই এর মানে আগে থেকে জেনে বসে আছে? বাংলাদেশে এতই টেলেন্ট যে সবাই H2O এর মানে জানে, জানে না শুধু সেই মেয়ে!! কি চিন্তা চেতনা!! একটু জাস্টিফাই করে দেখুন তো-

১৯| ০২ রা অক্টোবর, ২০১৮ দুপুর ১:৪৮

রাজীব নুর বলেছেন: সব মন্তব্য গুলো পড়লাম।

০২ রা অক্টোবর, ২০১৮ দুপুর ২:২০

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: বাহ আপনি তো ভালো পাঠক!

২০| ০২ রা অক্টোবর, ২০১৮ দুপুর ২:২৭

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: ------সরি @ ঈপ্সিতা! ---মোবাইলে লিখতে গেলে এমনটা হয়ে যায়! ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন আশাকরি।

২১| ০২ রা অক্টোবর, ২০১৮ বিকাল ৪:১৫

স্বপ্নবিলাসী আমি বলেছেন:



ম্যাডাম, ২০১৮ সাল শেষ হইবার পথে!! মনে আছে!?? আপনার-আমার বুইড়া মা-বাপের যুগের সাথে এই যুগের তুলনায় চইলা গিয়া কুন লেভেলের আবালগিরি ফলাইতে চাইলেন বুঝলাম না!! যাইহোক, জোসে পইড়া পোষ্ট প্রসব কইরা, মাইনা চিপায় পইড়া, যেই "মিয়ে" গুলা চামড়া বেইচ্যা উপ্রে উঠতে চাইতেছে, তাগো **ছা বাঁচাইতে যতই চেষ্টা করেন না ক্যান, কুনু সহানূভুতি দেখাইতে পারলাম না!! ;) স্যরি!!

২২| ১১ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৪:৩৪

আর্কিওপটেরিক্স বলেছেন: H40 দরকার B-))

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.