নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অত্যন্ত সহজ কিসিমের মানুষ...জীবনটাকে সহজভাবে দেখতেই পছন্দ করি...

ফুয়াদের বাপ

সাদা মনের মানুষ...

ফুয়াদের বাপ › বিস্তারিত পোস্টঃ

সুখী হবার জন্য আসলেই খুব বেশি টাকার প্রয়োজন নাই

০৯ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:২৪

মানুষের অর্থ চাহিদার শেষ নাই। আরো চাই আরো চাই নেশায় বুধ হয়ে থাকে। প্রখ্যাত অর্থনীতিবিদ আব্রাহাম মাসলোর চাহিদা সোপান তত্ত্ব মতে জৈবিক চাহিদা, নিরাপত্তার চাহিদা, সামজিক চাহিদার পরের যেই দুই চাহিদা উল্লেখ করেছেন আত্বতৃপ্তির চাহিদা ও আত্বপ্রতিষ্ঠার চাহিদা এই দুইটার কোন সীমা পরিমাপ করা কঠিন।

একজন ঘুষখোর/দূর্নীতিবাজ অর্থ উপার্জন করতে করতে যখন প্রথম ৩ টা চাহিদা পার হয়ে পরবর্তী দুইটা চাহিদা সীমায় পৌঁছায় তখন কি একবারের জন্যও ভাবে যে, "যথেষ্ট অর্থ/সম্পদ হয়েছে আর ঘুষ খাবেনা/দূর্নীতি করবো না"।

পৃথিবীর মোট সম্পদের প্রায় অর্ধেক অল্প কয়েকজনের হাতে (৮-১০ জন)। প্রশ্ন জাগে মনে তারা এতো সম্পদ দিয়ে কি করবেন। এগুলো তো আর সাথে করে পরপারে নিয়ে যাওয়া যাবে না। এদের মধ্যে যারা দানবীর তাদের প্রতি শ্রদ্ধা। কিন্তু এতো সম্পদ একটা মোট দাগে গাণিতিক ফিগার ছাড়া আর কি এমন তৃপ্তি দেয় বিলিওনারদের! বরং অধিকাংশ ক্ষেত্রে মানসিক টেনশানে দিনাতিপাত করতে হয় প্রতিটা দিন-মূহুর্ত।

উদাহরন হিসেবে দুইটা গল্প বলি -
গল্প-১) এক দরিদ্র দিনমজুর সকালে স্ত্রীর হাতে বানানো নাস্তা সান্তন সাথে নিয়ে খেয়ে কাজে বের হলো। সারাদিন কাজ শেষে বিকেলে বাজার করে বাসায় এলো। সন্তান লাফিয়ে কোলে উঠলো আর স্ত্রী তৃপ্তির হাসি দিল স্বামীর দিকে। স্ত্রী রাতের রান্নায় ব্যাস্ত আর স্বামী সন্তানের সাথে খেলায় ব্যাস্ত। রাতের খাবার সবাই একসাথে খেয়ে টেনশান ফ্রি ঘুম দিল।

গল্প-২) একজন ব্যাবসায়ী সারাদিন-রাত তার ব্যাবসা নিয়ে ব্যস্ত। স্ত্রী-সন্তানের জীবন-যাপনের জন্য অর্থনৈতিক প্রয়োজন মেটাচ্ছে কিন্তু সময় দিতে পারছেনা। রাতে ঘুমায় ব্যাবসায়ীক টেনশান সাথে নিয়ে।

এই দুইয়ের মধ্যে সুখী কে?

সুখী হবার জন্য আসলেই খুব বেশি টাকার প্রয়োজন নাই। প্রয়োজন মানসিকতার, চাহিদার লাগাম দিতে পারায়।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.