নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ট্রুথ নেভার ডাই্‌জ

নিজের সম্পর্কে লেখার কিছু নেই । সাদামাটা ।

আহমেদ জী এস

পুরোপুরি একজন অতি সাধারন মানুষ । আমি যা আমি তাই ই । শয়তানও নই কিম্বা ফেরেশতা । একজন মানুষ আপনারই মতো দু'টো হাত, চোখ আর নিটোল একটা হৃদয় নিয়ে আপনারই মতো একজন মানুষ । প্রচন্ড রকমের রোমান্টিক আবার একই সাথে জঘন্য রকমের বাস্তববাদী...

আহমেদ জী এস › বিস্তারিত পোস্টঃ

“ একটুখানি ব্লগ ....আ টুল অব কমিয়্যুনিকেশান ! ”

১৫ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:৫০



“ একটুখানি ব্লগ ....আ টুল অব কমিয়্যুনিকেশান ! ”

আজ একটি কিংবদন্তীর বর্ষপূর্তির সকাল । এগারো বছর আগে এমনি এক পৌষের প্রথম দিনটিতে আজকের শীতসকালের নরম সূর্য্যের মতো আলো ছড়িয়ে তার ভীরু মুখটি তুলেছিলো সে !
কিশলয়ের মতো ফুঁটেছিলো যে একদিন, তা আজ এ্যাদ্দিনে এক মহীরূহ; আপনাদেরই জল সিঞ্চনে ।
হাটি হাটি পা পা করে যার শুরু তা কালের পথ ধরে এখন এক টগবগে তরুণী ।
তরুণী, এ কারনে যে ; সে ধারন করে । ধারন করে সভ্যতা-সংস্কৃতি, বহমান রাখে সংস্কৃতির বংশপরম্পরা । তৈরী করে ইতিহাস, সৃষ্টি করে ইতিহাসের পাত্রপাত্রী ।

আপনি হয়তো বুঝে ফেলেছেন , কার কথা বলছি আমি । যার বিহনে আপনার দিন কাটেনা, কাটেনা রাত । দিবস রজনী আপনি যার আশায় আশায় থাকেন ।
হ্যাঁ, আপনার প্রিয় সামুর এগারো বছর পূর্ণ হলো আজ ।

এ পূর্ণতায় উদ্ভাসিত হয়ে উঠতে পথের বেছানো কাঁটা মাড়িয়ে , সকল খানাখন্দ পেড়িয়ে আসতে হয়েছে তাকে । সে পথের দিশারী ছিলেন আপনি নিজেই । সবলে আপনিই তাকে হাতে ধরে এতোটা পথ পাড়ি দিয়ে নিয়ে এসেছেন । তাকে এখানে নিয়ে এসেছেন বটে কিন্তু তাকে এগিয়ে দিতে হবে সামনের আরও অনেক বন্ধুর পথ। আপনারই প্রয়োজনে, ভালোবেসে । এই অস্থির সময়ে দ্রুত বদলে যাওয়া চারিপাশ, সুস্থ্য মানসিকতার অনুপস্থিতি , অশোভনতার - অসহিষ্ণুতার চাষাবাদ, শিষ্টাচারের প্রকট অভাব এসবের কারনে তার পথ চলা থেমে থাকবেনা নিশ্চয়ই !

অনেকেই অনেক কথা বলেন , প্রিয় এই ব্লগটির লেখক ও লেখার দৈন্যতার কথা বলেন । আর আমি বলি কি, আমরা কেউই সব্যসাচী লেখক নই ! আমরা অনেকেই একদম আনকোরা, আধোয়া । আপেশাদার । আমাদের এই আধোয়া লেখায় ঋদ্ধ লেখকেরা চোখ বাঁকা করতেই পারেন । হাসতেই পারেন আমাদের লেখার কাঁচা গন্ধ শুকে, লেখার দৈন্যতা দেখে । কিন্তু কে বলতে পারে, আমাদের মধ্যে থেকে একদিন সৃষ্টি হবেনা ইতিহাস ? আমাদের মধ্যে থেকেই বেরিয়ে আসবেনা ইতিহাসের পাত্রপাত্রী ?

সামুতে অনেকে কাঁচা লেখা তো বটেই সাথে দূর্গন্ধ ছড়ায় এমন লেখাও লিখে থাকেন ।
লেখা তো যে কেউই লিখতে পারেন , দিতেও পারেন । লিখতে পারাটা ব্লগের জন্যে কঠিন কিছু নয়, কঠিন হলো আপনি কি বোঝাতে চাচ্ছেন তা, আর আপনাকে তুলে ধরছেন কি ভাবে । সামুকে আপনি যে ভাবেই সঙ্গায়িত করুন না কেন, মূলটা তো এখানেই যে, এটা আপনার দিনমানের খেড়োখাতা । খেড়োখাতায় যতো আঁকাবুকি ,কাটাকুটিই করুন না কেন শেষমেশ তার নির্যাসটুকু তো আপনার নিজের কথাই বলে, আয়নায় আপনার মুখটিই দেখায় ! আপনি কে...কেমন লোকটি আপনি ! আপনার সামু ব্লগ যদি আপনাকেই দেখায়, তবে সেখানে আপনার ছবিটি কেমন ? আপনার রূচি -আপনার শিক্ষা , আপনার স্বকীয়তা , আপনার নিজস্ব ধ্যানধারনার সুন্দর এবং সত্যিকারের একটি ছবি সেখানে দেখা যায় কি ?
এ প্রসঙ্গে সাহিত্যিক স্যামুয়েল লাভার এর একটি উদ্বৃতিকে একটু ঘুরিয়ে না বললেই নয় – “মানুষের যখোন একবার কথা বলার চুলকানী ওঠে তখোন তার উপশম করতে পারে একমাত্র কলমই । কিন্তু আপনার যদি কলম না থাকে তবে ধারনা করি- সম্ভাব্য সকল উপায়ে আপনি চুলকোতে চাইবেন” ।

“সামু” আপনাকে সে রাস্তাটিই খুলে দিয়েছে । সে রাস্তায় হাটতে হাটতেই কেউ কেউ শিখে নিয়েছেন , লেখার যাবতীয় কৌশল । কাঁচা থেকে পরিপক্ক হয়ে উঠেছেন স্বকীয়তায় । নিজেকে নিয়ে গেছেন শীর্ষে । কিন্তু মাঝেমাঝে মন্দ কারো ভাবনার অসুস্থ্যতার কারনেই সামু দুর্গন্ধ ছড়িয়েছে বলে মনে হয় । সে তো বহমান নদীতে দু’চারটে দুর্গন্ধে ভরা কচুরীপানা ভেসে যাওয়ার মতো । এতে কি নদীকে নষ্ট হয়ে গেছে বলে ধরে নেবেন ? সে তো হবে আপনারই দৃষ্টিশক্তি, বুদ্ধির সীমাবদ্ধতা ।

নোংরামী কোনখানে নেই ? রাজনীতি, মাঠঘাট, শিক্ষাপ্রতিষ্ঠান, অফিস -আদালত সবখানেই তো ভালোর পাশাপাশি নোংরামীও সমপরিমানে নয় বরং বেশী পরিমানেই বিদ্যমান । তাই বলে কি আপনি ঐ সবের সংষ্পর্শ এড়িয়ে চলেন ? সবাইকে এক কাতারে দাঁড় করিয়ে তাদের বাতিল করে দেন জীবন থেকে ? গুটি কয়েক রাজনীতিক যখোন বস্তির বুলি নিয়ে নোংরামী ছড়ান তখোন আপনি কি সকল রাজনীতিকদের নির্বাসনে দিতে চান ? আঙুলে গোনা কিছু ছাত্রের উশৃঙ্খলতা, সন্ত্রাসের দায়ে সারা ছাত্রসমাজকে কি বয়কট করে চলেন ? পথভ্রষ্ট কিছু উগ্র ধর্মবাদীদের উগ্র কাজের দায়ে আপনি কি সকল বিশ্বাসীদের ফাঁসি চান ?
আপনি সবাইকে এক কাতারে ফেলেন না । আসলে আপনার চারপাশে বিরাজিত সব নোংরামীর সাথে আপনি সবাইকে গুলিয়ে ফেলেন না। আর গুলিয়ে ফেলাটা বুদ্ধিমানের কাজও নয় ।

দেশ-কাল-পাত্রের সাথে “সামু” আপনার টুলস অব কমিয়্যুনিকেশান । যখোন আপনার ভাবনারা ভীড় করে আসে তখোন শব্দগুলো জীবন্ত হয়ে ওঠে । আপনার সুপ্ত প্রতিভা , সমাজ - প্রতিবেশের প্রতি আপনার ধ্যান-ধারনা, সংস্কারের সৃজনশীলতা আপনার অচলায়তন ভেঙ্গে আপনাকে ছড়িয়ে দেয় বিশ্বময় ।

আর যারা বাঁকা চোখে এই ব্লগকে দেখেন তারা জেনে রাখুন , যে লেখক আবেগময়তার সাথে মানুষের পূর্ণতাকে বুঝতে অক্ষম, নিজের সৃজনশীলতার শোভনীয়তা , অশোভনীয়তা বুঝতে অপারগ, ব্লগে তার আত্মনিবেদন নেই নয়তো প্রবেশাধিকার । তাই একজন সত্যিকারের সামুব্লগারকে সতর্ক, সংযত, রূচিশীল হতেই হয় , আজকের জন্যে এবং আগামীকালেরও ।

আজ এই শীতপ্রভাতে সামুর গন্ধ শিউলিগন্ধের মতো ছড়িয়ে যাক, রসে ভেজা পিঠাপুলির মতো সুস্বাদু হোক তার বুকে ঝাঁপ দিয়ে পড়া সকল লেখা । সামুর আঁচলে ফুঁটে উঠুক অগনিত নবীনের অপটু হাতের লেখার ছোপওয়ালা তারাদের কারুকাজ । ঋদ্ধরাও থাকুক এখানে চাঁদের আলো ছড়িয়ে । সেই চাঁন্দি জোছনায় সামুর সবাই অবগাহন করুক হৃদয়ের সবক’টা জানালা খুলে ।
আমাদের তীর্থ হয়ে উঠুক সে .......

মন্তব্য ২৪৫ টি রেটিং +৪৯/-০

মন্তব্য (২৪৫) মন্তব্য লিখুন

১| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:০৭

বিজন রয় বলেছেন: শুভ সকাল।
কেমন আছেন?

১৫ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:১৭

আহমেদ জী এস বলেছেন: বিজন রয় ,




এই পৌষস্য (?) সকালে শীতের আমেজমাখা শুভেচ্ছা আপনাকেও ।
ভালো আছি , যেমন আছেন আপনিও ।

২| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:০৯

বিজন রয় বলেছেন: ১১ বছর পূর্তিতে সামুকে শুভেচ্ছা।
সামুর প্রতিষ্ঠাতা জানাকে শুভেচ্ছা।
আহমেদ জী এস আপনাকে শুভেচ্ছা।
সামুর সকল ব্লগারকে শুভেচ্ছা।

সবাই ভাল থাকুন।

১৫ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:০১

আহমেদ জী এস বলেছেন: বিজন রয় ,




সামুর প্রতিষ্ঠাতা জানার পক্ষ থেকে ,
আহমেদ জী এস এর পক্ষ থেকে ,
সামুর সকল ব্লগারদের পক্ষ থেকে আপনাকেও শুভেচ্ছা।

৩| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:২০

আমিনুর রহমান বলেছেন:



জী এস ভাই আমাদের প্রিয় সামুর বর্ষপুর্তিতে আপনাকে শুভেচ্ছা জানাই ...

সামু এবং আমরা - ছোট কিন্তু সুন্দরভাবে ও সহজ ভাষায় সংজ্ঞায়িত করেছেন।
জীবনে তো বহু তরুণীর প্রেম পড়েছি তবে সামুই ছিলো শ্রেষ্ঠ প্রেম (বউ দেখলে খবর আছে :p) ...

১৫ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:০৫

আহমেদ জী এস বলেছেন: আমিনুর রহমান ,



অনেকদিন পরে ! ভালো লাগলো এই শীত সকালের রোদের উষ্ণতার মতো ।
প্রথম আর শ্রেষ্ঠ প্রেমকে ভোলেনা কেউ । ;)

৪| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:২৪

সাদা মনের মানুষ বলেছেন: সামুর জন্মদিন খালি হাতে আসি কেম্নে?

১৫ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:১১

আহমেদ জী এস বলেছেন: সাদা মনের মানুষ ,



পিকটোরিয়াল মিসটেক ! খোলা হাতে এলেন , খালি হাত কই ? হাতের ছবি নাইক্কা .... :)

এই ঠান্ডায় মিষ্টি ? গরম গরম ভাপা পিডা অইলে ভালা অইতো ন :|| ???????????

৫| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:২৭

সাদা মনের মানুষ বলেছেন: সামুকে নিয়া সুন্দর পোষ্ট দেওয়ার জন্য জীএস ভাইকে ও শুভেচ্ছা

১৫ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:৩৬

আহমেদ জী এস বলেছেন: সাদা মনের মানুষ ,



অনেক ধন্যবাদ আপনাকে ।

৬| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:৫৬

খায়রুল আহসান বলেছেন: কিন্তু কে বলতে পারে, আমাদের মধ্যে থেকে একদিন সৃষ্টি হবেনা ইতিহাস ? আমাদের মধ্যে থেকেই বেরিয়ে আসবেনা ইতিহাসের পাত্রপাত্রী ? - সাধুবাদ, মনের গহীনে এমন উচ্চ আশাবাদ পোষণ করার জন্য।
আপনি কে...কেমন লোকটি আপনি ! আপনার সামু ব্লগ যদি আপনাকেই দেখায়, তবে সেখানে আপনার ছবিটি কেমন ? আপনার রূচি -আপনার শিক্ষা , আপনার স্বকীয়তা , আপনার নিজস্ব ধ্যানধারনার সুন্দর এবং সত্যিকারের একটি ছবি সেখানে দেখা যায় কি ?
- ধন্যবাদ, এ সচেতক সতর্কবাণীর জন্য। লেখক/পাঠকেরা আমলে নিলে নিঃসন্দেহে উপকৃত হবেন।
শেষের অনুচ্ছেদটা প্রকৃতই পৌষের শিউলি ফুলের সৌরভ ছড়িয়ে গেল!

১৫ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:৫৯

আহমেদ জী এস বলেছেন: খায়রুল আহসান ,



একটা চটুল প্রবাদ দিয়ে শুরু করি --- কচু গাছ কাটতে কাটতে ডাকাত ।
এই ব্লগে হাতেখড়ি দিয়ে কেন আমাদের কেউ সাফল্যের শেষ ফিতেটি ছুঁয়ে যেতে পারবেন না ?
যেমন আপনার নিজের কথাই ধরুন না কেন ; আপনার সৃজনশীলতা, দৃষ্টির গভীরতা কি মোটেও আকাশের দিকে হাত তোলেনি ব্লগীয় বাতাসে লেখার ঘুড়ি উড়িয়ে উড়িয়ে ?

স্নিগ্ধ শোভন আমাকে এমন একটা গুরু দায়িত্বে বেঁধে রেখেছেন যে , বিশদ করে আপনার এই সুন্দর মন্তব্যের জবাবটি দেয়া গেলোনা । ছোট করে দিতে হলো ।

শুভেচ্ছা শিউলি ফুলের ।

৭| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:১১

সাহসী সন্তান বলেছেন: খুব সুন্দর ভাবে ব্লগ এবং ব্লগার সম্পর্কে কিছু বিষয় তুলে ধরেছেন! সামুর বর্ষপূর্তির শুভেচ্ছা আপনাকেও!

শুভ কামনা জীএস ভাই! ভাল থাকবেন!

১৫ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৩৪

আহমেদ জী এস বলেছেন: সাহসী সন্তান ,



সাহসের সাথে বলি , আপনাদের মতো ব্লগার আছেন বলেই সামু আছে শত প্রতিকূলতা পেরিয়েও । তাই সাহস করে এমন একটি লেখা লিখেই ফেললুম ।

শুভেচ্ছা আপনাকেও ঘিরে থাকুক আজকের সারাটি দিন ।

৮| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:১৫

মোস্তফা সোহেল বলেছেন: অনেক ভাল লিখেছেন। ভাল থাকুন ভাইয়া।

১৫ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৪৪

আহমেদ জী এস বলেছেন: মোস্তফা সোহেল ,




ব্লগীয় শুভেচ্ছা আপনাকে ।

ভালো থাকুক সামু , ভালো থাকুন আপনি ।

৯| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:০৩

শরতের ছবি বলেছেন: 'এটা আপনার দিনমানের খেড়োখাতা । খেড়োখাতায় যতো আঁকাবুকি ,কাটাকুটিই করুন না কেন শেষমেশ তার নির্যাসটুকু তো আপনার নিজের কথাই বলে, আয়নায় আপনার মুখটিই দেখায় ! আপনি কে...কেমন লোকটি আপনি ! আপনার সামু ব্লগ যদি আপনাকেই দেখায়, তবে সেখানে আপনার ছবিটি কেমন ? আপনার রূচি -আপনার শিক্ষা , আপনার স্বকীয়তা , আপনার নিজস্ব ধ্যানধারনার সুন্দর এবং সত্যিকারের একটি ছবি সেখানে দেখা যায় কি ? ' ---- সত্যি কথা ।

সামুকে শুভেচ্ছা সাথে আপনাকেও । সামুর বয়স ১১ । আমার বয়স ১ বছর ৩ মাস ।হাঁটতে চাই সামুর সাথে আরও অনেক অনেক পথ । মনের অভিমান ভুলে সবাই আজকের এইদিনে জী এস ভাইয়ের সাথে একাত্ব হোন - এই কামনা করছি । সামু বেঁচে থাক যতদিন দেশ আছে ,ভাষা আছে ।
কিছু বলতে পারার এরচেয়ে বড় ফ্ল্যাটফরম আর কী আছে ! আর এই দিনে চাই ব্লগের যত নুংরামী সৃষ্টিকারী ব্যক্তি আছে তারা একটু ঠিক হয়ে বসবে । অবশ্য কারও যদি রক্তে এসব মিশে থাকে তবে তার কাছে ভাল কিছু আশা করে লাভ হবে না ।

১৫ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:৫৮

আহমেদ জী এস বলেছেন: শরতের ছবি ,



আমাদের জন্যে যেটা বেশি মনে রাখার সে প্যারাটিই তুলে ধরেছেন ।

আসুন , শরতের নির্মল বাতাস হয়ে আমরা সবাই ঘুরে আসি ব্লগের এই পৃথিবী । স্নিগ্ধ ছবি হয়ে থাকি এই ব্লগে ।

১০| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:০৪

জেন রসি বলেছেন: নিজের একটা পোস্টে লিখেছিলাম, "এখন সব কিছুই অনলাইনভিত্তিক হয়ে গেছে। উচ্চস্তরের থিসিস পেপার থেকে শুরু করে কুৎসিত চটি সাহিত্য সবকিছুই অনলাইনে শেয়ার করা যায়। সেসব নিয়ে আবার একে অপরের সাথে আলোচনা তর্ক বিতর্ক সব কিছুই করা যায়। এ দেশে সামুই সম্ভবত প্রথম এ ধরনের প্ল্যাটফর্ম যেখানে সবাই একটা বড় পরিসরে লেখালেখির সুযোগ পায়। ফলে অনেক মতাদর্শের মানুষ হঠাৎ করে এক প্ল্যাটফর্মে চলে আসে। আওয়ামী, জাতীয়তাবাদী, বামপন্থি, জামাতি, আস্তিক, নাস্তিক, নির্বিবাদী সবাই একটা প্ল্যাটফর্মে এসে নিজেদের ভাবনা চিন্তা শেয়ার করা শুরু করে। সবাই ভাবত তারাই ঠিক। এতদিন কেউ তেমন কিছু বলতনা। এখন আস্তিক কিছু লিখলে নাস্তিক এসে বলা শুরু করল তুই মূর্খ! আবার নাস্তিক লিখলে আস্তিক বলে তুই শয়তান! বাম বলে দুনিয়ার মজদুর এক হও! আওয়ামী এসে বলে এদেশে মুজিব ছাড়া সব মিথ্যা! একমাত্র মুজিব সত্য! আর জামাতিরা তাদের অপপ্রচার চালানোর এক সুবর্ণ সুযোগ পেয়ে গেল। কবি সাহিত্যিকরাও বসে থাকল না। কার সহজ ভাষা কবিতা হয়ে ওঠেনি, কার জটিল ভাষা এই যুগে অচল- এইসব নিয়েও বিতর্ক শুরু হয়ে গেল। ফলে সংঘর্ষ অনিবার্য হয়ে উঠল। কারন এক মতবাদ এবং বিশ্বাস সবসময় আরেক মতবাদ এবং বিশ্বাসকে বাতিল করে দিতে চাইবে। সামুতেও তা শুরু হয়ে গেল। এখান থেকেই বিভিন্ন মতবাদকে কেন্দ্র করে বিভিন্ন গোষ্ঠীর সৃষ্টি হয়ে গেল। উদাহরন হিসাবে এ টিমের কথা বলা যায়! এমন অনেক গ্রুপ আছে! শুরু হল একে অপরের উপর আক্রমন। সেটা যে শুধু তর্কে বিতর্কে সীমাবদ্ধ ছিল তা না! অশ্লীল ভাষায় গালাগালি হতে শুরু করে অযৌক্তিক ব্যক্তি আক্রমন সবকিছুই হয়েছে। ফলে অনেকেই ব্লগ থেকে বিতাড়িত হয়েছে। অনেকেই অভিমান করে চলে গেছে। কেউ কেউ নিজের একটা ভক্ত গোষ্ঠী বানিয়ে ফেবুতে এ্যাকটিভ! আবার কেউ কেউ অন্য প্ল্যাটফর্মে লিখছে।"

আসলে মতবাদ নিয়ে, সাহিত্য নিয়ে, ধর্ম এবং আর্থ সামাজিক প্রেক্ষাপট নিয়ে বিতর্ক থাকবে। দ্বন্দ্ব হবে। একের বুদ্ধির সাথে অপরের বুদ্ধির দ্বন্দ্ব না হলে বিকাশও হবেনা। তবে এই বিতর্কের ব্যাপারটা কিভাবে হবে সেটা খুব গুরুত্বপূর্ণ। আমরা দেখেছি অনেক প্রতিভাবান লেখক এবং ব্লগারকে কুৎসিত গালিগালাজ করতে। দলবাজি করতে। তারা নিজেরাই নিজেদের টেনে নিচে নামিয়ে ফেলেছেন। এসব থেকে অনেক কিছু শেখার আছে। কোন কালচার আমরা চর্চা করব আর কোনটা করবনা সে কঠিন সিদ্ধান্তটা আমাদের নিজেদেরই নিতে হবে।

সবাইকে বর্ষপূর্তির শুভেচ্ছা। সামু এবং সবার জন্য শুভকামনা। :)

১৫ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:৪৫

আহমেদ জী এস বলেছেন: জেন রসি ,



সব ঠিক আছে । ভুল নেই কোথাও । বাক ও লেখার স্বাধীনতার যুগে আমরা কাউকে বাঁধ দিয়ে আটকাতে পারিনে । কিন্তু আমাকেও তো বুঝতে হবে, এই স্বাধীনতা কি ? কতোটুকু এর দৌড় ? ( এ প্রসঙ্গে আগামীতে লেখা দেয়ার ইচ্ছে আছে । )

এই যেমন বলেছেন - "বিতর্কের ব্যাপারটা কিভাবে হবে সেটা খুব গুরুত্বপূর্ণ।" আসলেই তাই । এখানেই "স্বাধীনতার" প্রশ্নটি এসে যায় । এবং শ্লীলতার কথাও উঠে আসে । তাই আমি লিখেছি - "এটা আপনার দিনমানের খেড়োখাতা । খেড়োখাতায় যতো আঁকাবুকি ,কাটাকুটিই করুন না কেন শেষমেশ তার নির্যাসটুকু তো আপনার নিজের কথাই বলে, আয়নায় আপনার মুখটিই দেখায় ! আপনি কে...কেমন লোকটি আপনি ! আপনার সামু ব্লগ যদি আপনাকেই দেখায়, তবে সেখানে আপনার ছবিটি কেমন ? আপনার রূচি -আপনার শিক্ষা , আপনার স্বকীয়তা , আপনার নিজস্ব ধ্যানধারনার সুন্দর এবং সত্যিকারের একটি ছবি সেখানে দেখা যায় কি ? "

সামুর এবং আমার পক্ষ থেকে আপনাকেও শুভেচ্ছা ।

১১| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:১৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আজ এই শীতপ্রভাতে সামুর গন্ধ শিউলিগন্ধের মতো ছড়িয়ে যাক, রসে ভেজা পিঠাপুলির মতো সুস্বাদু হোক তার বুকে ঝাঁপ দিয়ে পড়া সকল লেখা । সামুর আঁচলে ফুঁটে উঠুক অগনিত নবীনের অপটু হাতের লেখার ছোপওয়ালা তারাদের কারুকাজ । ঋদ্ধরাও থাকুক এখানে চাঁদের আলো ছড়িয়ে । সেই চাঁন্দি জোছনায় সামুর সবাই অবগাহন করুক হৃদয়ের সবক’টা জানালা খুলে ।
আমাদের তীর্থ হয়ে উঠুক সে .......

অনেক ধন্যবাদ আহমেদ জী এস ভাই, চমৎকার এই পোস্টখানি'র জন্য। ভালোলাগা আর ভালবাসা এত্ত এত্ত এত্তগুলান। সবাই ভাল থাকুক সামুর আঙ্গিনায়। বর্ষপূর্তি আর বিজয় দিবসের যুগপৎ শুভেচ্ছা সবাইকে। হ্যাপী ব্লগিং। :)

১৫ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:২৫

আহমেদ জী এস বলেছেন: বোকা মানুষ বলতে চায় ,



বিজয় দিবসের গোড়ায় দাঁড়িয়ে আপনাকে স্যালিউট স্বাধীনতা যুদ্ধে বিজয়ের জন্যে আর সামুকে ভালোবাসার যুদ্ধে নিয়ত অংশগ্রহনের জন্যে ।
সামু ভালো থাক , ভালো থাকুন আপনিও ।

১২| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:২৩

ঢাকাবাসী বলেছেন: চমৎকার একটা পোস্টের জন্য আহমদ জী এস ধন্যবাদ পেতেই পারেন। আন্তরিক ধন্যবাদ। পুরোণো অনেকেরই আনাগোনা নেই! হয়ত সেটাই নিয়ম!

১৫ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৩৭

আহমেদ জী এস বলেছেন: ঢাকাবাসী ,



পুরোনো অনেকেরই হয়তো আনাগোনা নেই । কিন্তু তাঁদের পায়ের আওয়াজ শুনতে পাওয়া যাচ্ছেনা কি আজও ?
নিয়ম হলো এটাই যে, সে পদচিহ্ণ ধরে নতুনেরা এগিয়ে যাবে দৃপ্ত পদভারে ।

অফুরন্ত শুভেচ্ছা রইলো ।

১৩| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:২৩

স্নিগ্ধ শোভন বলেছেন: সুন্দর ভাবে প্রিয় সামুকে তুলে ধরেছেন :)
বর্ষপূর্তির শুভেচ্ছা সবাইকে।

১৫ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৯:৫৩

আহমেদ জী এস বলেছেন: স্নিগ্ধ শোভন ,



আপনিও সুন্দর ভাবে আমাকে আপনার অন্তরঙ্গ আলাপে টেনে এনেছেন ।
এই মন্তব্য আর ঐ টেনে আনার জন্যে আপনাকেও শুভেচ্ছা ।
আর আপনার বর্ষপূর্তির শুভেচ্ছা সবাইকে জানিয়ে দিলুম ।

১৪| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:২৯

রমজান আহমেদ সিয়াম বলেছেন: ১১ বছর
পূর্তিতে সামুকে শুভেচ্ছা জানাই ৷
সামুর প্রতিষ্ঠাতা জানাকে
শুভেচ্ছা।
আহমেদ জী এস আপনাকে
শুভেচ্ছা।
সামুর সকল ব্লগারকে শুভেচ্ছা।

১৫ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:০৯

আহমেদ জী এস বলেছেন: রমজান আহমেদ সিয়াম ,




সামুর এই মধুময় মূহুর্তে আপনার উপস্থিতিও আলো ছড়িয়ে গেলো ।
স্বাগতম আমার ব্লগে ।

জানা সহ সামুর সকল ব্লগারকে আপনার শুভেচ্ছা জানিয়ে দিলুম । ।

১৫| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৩৮

শাহরিয়ার কবীর বলেছেন:
"শুভ জন্মদিন সামু”
ব্লগারদের কাছে প্রাণ প্রিয় সামু ব্লগের আজ ১১ তম প্রতিষ্ঠা বার্ষিকী।
সবাইকে বর্ষপূর্তির শুভেচ্ছা। সামু এবং সবার জন্য শুভকামনা।

আজ এই শীতপ্রভাতে সামুর গন্ধ শিউলিগন্ধের মতো ছড়িয়ে যাক, রসে ভেজা পিঠাপুলির মতো সুস্বাদু হোক তার বুকে ঝাঁপ দিয়ে পড়া সকল লেখা । সামুর আঁচলে ফুঁটে উঠুক অগনিত নবীনের অপটু হাতের লেখার ছোপওয়ালা তারাদের কারুকাজ । ঋদ্ধরাও থাকুক এখানে চাঁদের আলো ছড়িয়ে । সেই চাঁন্দি জোছনায় সামুর সবাই অবগাহন করুক হৃদয়ের সবক’টা জানালা খুলে
আহমেদ জীএস ভাই,
আপনার জন্য শুভকামনা রইল !
ভালো থাকুন ।
ধন্যবাদ।

১৫ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:৩৪

আহমেদ জী এস বলেছেন: শাহরিয়ার কবীর ,



সব সময় সাথে থাকার জন্যে ধন্যবাদ ।
সামুর বর্ষপূর্তির শুভেচ্ছা আপনাকেও ।

১৬| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৪১

সাদা মনের মানুষ বলেছেন:

১৫ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:৪৭

আহমেদ জী এস বলেছেন: সাদা মনের মানুষ ,



গরম গরম ভাপে দিয়ে আনলেন মনে হয় । মুখ পুড়বে না তো ? :P :||

১৭| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:৪৪

পুলহ বলেছেন: কচুরিপানারা পচে যায় ....
নদী টিকে থাকে যুগ যুগ ধরে, তাঁর সমস্ত সৌন্দর্য আর মহিমা নিয়ে।
আপনার পোস্টের মাধ্যমে সে নদীর জন্য শুভকামনা জী এস ভাই !
ভালো থাকবেন

১৫ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১১:০৩

আহমেদ জী এস বলেছেন: পুলহ ,




সে নদীটি বহমান থাকুক চিরকাল । হয়তো সে নদীর কোনও এক ঘাটে , কোনও এক দিন দেখা হয়ে যেতে পারে আমাদের কারো কারো ।

শুভকামনার জন্যে ধন্যবাদ ।
শুভেচ্ছান্তে ।

১৮| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:০৫

সৈয়দ তাজুল বলেছেন: সামু কিংবদন্তীর ১১ বছর বর্ষপূর্তিতে নতুন করে আবার ব্লগে আসা :)


১১ বর্ষপূর্তিতে সামুকে জানাই শুভেচ্ছা।
সামুর প্রতিষ্ঠাতাদের কে জানাই শুভেচ্ছা।
সম্মানিত লেখক আহমেদ জী এস ভাইকেও ।

সংস্কারের সৃজনশীলতাপূর্ণ লিখায় শুরু হোক নতুন অধ্যায়ের অগ্রযাত্রা।

সামুর সকল ব্লগারদের প্রতি শুভেচ্ছা রইলো।

১৬ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:৪৯

আহমেদ জী এস বলেছেন: সৈয়দ তাজুল ,




ঠিক বলেছেন , সকল নবীণ-প্রবীন মিলিয়ে শুরু হোক নতুন অধ্যায়ের অগ্রযাত্রা। সে যাত্রা হোক সুন্দরের , সাম্যের, হৃদয়ের ।
সামুর সকল ব্লগারদের পক্ষ থেকেও আপনাকে অভিনন্দন ।

১৯| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:১৭

কথাকথিকেথিকথন বলেছেন: যুগের কাছাকাছি । সময় বড়ই মধুর যখন কোন মহান কিছু অর্জিত হয় । তাই বলতেই হয় সামহ্যোয়ারইন ব্লগ এর সেই মহান অর্জনের কথা । এতগুলো বছর বিবিধ বাধাবিপত্তি পেরিয়ে যুগের কানে খোঁচা দিচ্ছে সময়কে বলিদান দিয়ে ! কংগ্রেচুলেশন সামহ্যোয়ারইন ব্লগ ! বেঁচে থাকো হাজার বছর গর্জে উঠা কণ্ঠ নিয়ে ।

আপনাকে অনেক ধন্যবাদ সামহ্যোয়ারইন ব্লগ জন্মদিনে এমন কাব্যিক এবং ছান্দনিক একটা পোস্ট আমাদের উপহার দেয়ার জন্য । অর্ধেকেরও বেশি সময় আপনিও সামহ্যোয়ারইন ব্লগের সাথে আছেন । সামহ্যোয়ারইন ব্লগের এই বেঁচে থাকার অর্জনে আপনার নামও থাকছে তার হৃদয়ে ।

ব্লগ ভাল থাকুক, সবাই ভাল থাকুক ।

১৬ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:১৩

আহমেদ জী এস বলেছেন: কথাকথিকেথিকথন ,



আসলেই সময় বড়ই মধুর । জীবনটা আর এই পৃথিবীটাও মধুর । যদি তেমন একটি মন থাকে আপনার ।

সময় সৃষ্টি করে ইতিহাস । সামু এই ক'টি বছরের সময়কে ইতিহাসের পাতায় প্রোথিত করে দিয়ে গেছে তার স্বমহিমায় । আপনিও তার একজন গর্বিত অংশীদার ।

শুভেচ্ছা সহ ।

২০| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৩:১৬

আরজু পনি বলেছেন: সকালবেলা অফলাইনে ব্লগ দেখতে এসে আপনাকে নিয়েই পোস্ট চোখে পড়াতে লগইন করেছিলাম। তখন মনে মনে এমন একটা পোস্টই খুঁজেছিলাম যেখানে প্রিয় সামহোয়্যারইনকে সরাসরি শুভেচ্ছা জানানো যায়।

:D

ব্লগের প্রতি আপনার আন্তরিকতা, ভালোবাসার তুলনা হয় না।
ইয়ে মানে আমিও অনেক ভালোবাসি প্রিয় এই ব্লগটাকে... :``>>

পুরো দেশের প্রতিচ্ছবি এই ব্লগ টিকে থাকুক হাজার বছর ধরে।
অনেক শুভকামনা রইল প্রিয় এই ব্লগটির জন্যে।
আর আপনার জন্যে তো বটেই।

১৬ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:৪৪

আহমেদ জী এস বলেছেন: আরজু পনি ,





ব্লগটি আমাদের সবাইকে একসুতোয় গেঁথে দিয়েছে যে ! ভালো না বেসে যাই কই !!!!!!!
এই ভালোবাসার টানেই তো আপনি এলেন এখানে , সামুর হাযার বছরের দীর্ঘায়ু চাইলেন ।
শুভেচ্ছা সহ ।

২১| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৩:২৩

ক্লে ডল বলেছেন: সামুকে নিয়ে চমৎকার কাব্যিক আলোচনা করেছেন!

সামুর আঁচলে ফুঁটে উঠুক অগনিত নবীনের অপটু হাতের লেখার ছোপওয়ালা তারাদের কারুকাজ।

অপটু হাতেই সামুর আঁচলে নকশী করে যাওয়ার ইচ্ছা আছে, যতদিন সামু আছে অথবা আমি আছি। :)
খুব ভাল লাগছে এটা ভেবে যে আমি যেখানে আপন মনে আঁকিবুঁকি করি, নিজেকে শোধরানোর চেষ্টা করি, অসাধারণ এবং অভিজ্ঞ মানুষ গুলোর সাথে মিশতে পারি সে জায়গাটা দীর্ঘ ১১ বছর পাড়ি দিয়েছে!!

শুভ জন্মদিন সামু!! !:#P

অনেক অনেক ধন্যবাদ সামুর জন্মদিনে এরকম দারুণ একটি পোষ্ট আমাদের উপহার দেওয়ার জন্য।

১৬ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:১৩

আহমেদ জী এস বলেছেন: ক্লে ডল,





সুন্দর অনুভব আর প্রত্যয়ের কথা বলেছেন । সামুর আঁচলে নকশী আল্পনা যদি নবীন আর প্রবীণ মিলে আঁকা না হয় তবে কালের স্বাক্ষী হয়ে যা রইবে তা তো ইতিহাসের আবর্জনাই বাড়াবে !

সাথেই থাকুন । মন্তব্যের জন্যে ধন্যবাদ ।
সামুর জন্মদিনের শুভেচ্ছা রইলো ।

২২| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৩:৩২

কানিজ রিনা বলেছেন: সামুর বর্ষপূর্তীতে অসংখ্য শুভেচ্ছা, সেই সাথে
সামু ফুলের বাগান পবিত্র লেখা শব্দে ফুলে
ফুলে ভরে উঠুক এই কামনান্তে। ডাক্তার জি
এস পেসক্রিপশন স্বাধীনতার মাসে স্বাধীন
সামুতে বিশ্বাস রাখি। এখানে থাকবেনা কোনও
ধর্মীয় চাটুকারের জঙ্গি চাইল। কোনও ধর্মকে
অপমান করে কথাবলা। লেখা চোরদের
দৌড়াত্ব কাব্যিক কবিতা গল্প, অন্যের লেখা
নিজের বলে চালিয়ে দেওয়া। সামু বাঁদভাঙার
আওয়াজ থাকবে সত সাহসী। ধন্যবাদ,

১৬ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৪৪

আহমেদ জী এস বলেছেন: কানিজ রিনা ,




ভালো বলেছেন । এটা হলো ডাক্তারের প্রেসক্রিপশান , কি করে শরীর-স্বাস্থ্য ঠিক রেখে সুস্থ্য থাকা যায় ।
আমরা নিজেরা ঠিক থাকলেই জগৎ ঠিক, এটা মানেন তো ?

অনেক ধন্যবাদ সাথে থাকার জন্যে ।

২৩| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:০১

ডি মুন বলেছেন: এই ব্লগ, এই প্ল্যাটফর্ম আমার ভীষণ প্রিয়।
অনেক চমৎকার চমৎকার মানুষের সাক্ষাৎ পেয়েছি এখানে। তাদের লেখা পড়ে মুগ্ধ হয়েছি। অনেককিছু শিখেছি, শিখছি।

সামু দীর্ঘজীবী হোক।

১৬ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:০৯

আহমেদ জী এস বলেছেন: ডি মুন ,




আমাবশ্যার "মুন" কে দেখে ভালো লাগলো ।

অনেক কিছু শিখেছেন, শিখছেন। এমন ধারা অব্যাহত রাখুন ।
আপনিও দীর্ঘজীবী হোন ।

২৪| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:০২

জেন রসি বলেছেন: জী এস ভাই,

সব ঠিক আছে। ভুল নেই কোথাও। কোনটা ভুল এবং কোনটা সঠিক সেটা আমরাই ঠিক করি। এবং আমাদের সবার আছে ভিন্ন ভিন্ন উপলব্ধি। যারা গালি দেয় বা অনলাইনে নোংরামি করে তাদেরও এ ব্যাপারে একটা নিজস্ব যুক্তি আছে। দর্শন আছে। আমি যদি তা ঠিক না মনে করি তবে সেটা তার চর্চার সাথে আমার চর্চার দ্বন্দ্ব । কিন্তু একজন ব্যক্তি মানুষ হিসেবে আমার ভাবনা বা উপলব্ধিগুলোকে তুলে ধরাটাই হচ্ছে আমার চর্চা। অমুক গালি দিল বলে আমাকেও গালি দিতে হবে এমন কোন কথা নেই। অর্থাৎ নোংরামির মাঝেও নিজের কাজটা উপভোগ করাটাই হচ্ছে আসল চ্যালেন্জ। আপনি খুব সুন্দরভাবে বলেছেন কথাগুলো। :)

১৬ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:২০

আহমেদ জী এস বলেছেন: জেন রসি ,




যুক্তি আছে তিন রকমের - সুযুক্তি , কুযুক্তি আর অযুক্তি ।

অনলাইনে যারা নোংরামি করে তাদেরও এ ব্যাপারে একটা নিজস্ব যুক্তি আছে। এটা কুযুক্তি

একজন ব্যক্তি মানুষ হিসেবে আমার ভাবনা বা উপলব্ধিগুলোকে তুলে ধরাটাই হচ্ছে আমার চর্চা। এটা সুযুক্তি

নোংরামির মাঝেও নিজের কাজটা উপভোগ করাটাই হচ্ছে আসল চ্যালেন্জ। এটা অযুক্তি

২৫| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:১৭

অরুনি মায়া অনু বলেছেন: সুন্দর করে লিখেছেন। ভাল মন্দ মিলিয়েই মানুষ। ব্লগারদের ক্ষেত্রেও তাই। তবে মন্দের দল কখনোই ভালকে ছাড়িয়ে যেতে পারবেনা। সামুকে কলংকিত করতে মাঝে মাঝে কিছু শত্রুর আগমন ঘটে ঠিকই কিন্তু তা ক্ষণস্থায়ী। টিকতে পারেনা সামুপ্রেমীদের প্রতিরোধে। সামুর পথ চলা কণ্টকমুক্ত হোক এই কামনা করছি।
সামুকে ১১তম জন্মদিবসের শুভেচ্ছা। আর আপনাকে এত্তগুলো ধন্যবাদ :)

১৬ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:২৪

আহমেদ জী এস বলেছেন: অরুনি মায়া অনু ,




একটি সময়োচিত প্রত্যয়ের কথা বলেছেন ।
বেঁচে থাক সামু , এখানে হেসে খেলে যাক , মায়ার বাধনে জড়াক সবাই ।

শুভেচ্ছান্তে ।

২৬| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:২৬

ধ্রুবক আলো বলেছেন: শুভ জন্মদিন সামু
১১ বছর পূর্তিতে অনেক শুভেচ্ছা জানাই.....

১৬ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:২৭

আহমেদ জী এস বলেছেন: ধ্রুবক আলো ,




আমার ব্লগে আসার জন্যে শুভেচ্ছা ।

আপনাকেও সামুর পক্ষ থেকে ১১ বছর পূর্তি ও বিজয় দিবসের শুভেচ্ছা ।

২৭| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:৪১

শাব্দিক হিমু বলেছেন:

সামুতে আমারও জন্মদিন আইলো বইলা ;)

শুভ জন্মদিন, সামু। :)

১৬ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:৩১

আহমেদ জী এস বলেছেন: শাব্দিক হিমু ,





শুভ জন্মদিন আসুক ...... এলো বলে ।
আমারও বাদ্যবাজনা লইয়া রেডী । :) ;)

২৮| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:৪৭

জানা বলেছেন: আজকের এই আনন্দের দিনটিতে চমৎকার করে গুছিয়ে খুব দরকারী কথাগুলো বলার জন্যে অশেষ ধন্যবাদ এবং কৃতজ্ঞতা প্রিয় আহমেদ জী এস ভাই। এই যে আপনি বললেন, গুছিয়ে, সবার প্রতি সমানভাবে সম্মান রেখেই বললেন। তা যে সবাই পারবে তা তো নয়, তবে আমরা সবাই এখানে এসে কথা বলি। আনন্দ-বেদনায়, ক্ষোভে-দুঃখে, বিবেচনা বোধে, প্রতিবাদ-প্রতিরোধে, স্বার্থে-নিঃস্বার্থে বলি/বলতে পারি। আগল থেকে নিজেকে বাইরে এনে সর্ব সম্মুখে নিজে নিজেই ক্রমশঃ ফুটে ওঠা তো কম কথা নয়! মত-দ্বিমত-দ্বিধা-দ্বন্দকে ছাপিয়ে 'সবার রঙে রঙ' মেলাবার এই উঠোনটুকু কম কিছু নয়।

আপনার কথাটিই আবার উচ্চারণ করতে মন চাইলো: লিখতে পারাটা ব্লগের জন্যে কঠিন কিছু নয়, কঠিন হলো আপনি কি বোঝাতে চাচ্ছেন তা, আর আপনাকে তুলে ধরছেন কি ভাবে । সামুকে আপনি যে ভাবেই সঙ্গায়িত করুন না কেন, মূলটা তো এখানেই যে, এটা আপনার দিনমানের খেড়োখাতা । খেড়োখাতায় যতো আঁকাবুকি ,কাটাকুটিই করুন না কেন শেষমেশ তার নির্যাসটুকু তো আপনার নিজের কথাই বলে, আয়নায় আপনার মুখটিই দেখায় ! আপনি কে...কেমন লোকটি আপনি ! আপনার সামু ব্লগ যদি আপনাকেই দেখায়, তবে সেখানে আপনার ছবিটি কেমন ? আপনার রূচি -আপনার শিক্ষা , আপনার স্বকীয়তা , আপনার নিজস্ব ধ্যানধারনার সুন্দর এবং সত্যিকারের একটি ছবি সেখানে দেখা যায় কি?

বিশ্বাস করি যে, এই কথাগুলো আমাদেরকে কিছু ইতিবাচক ভাবনা যোগাবে।

ভাল থাকবেন, আনন্দে থাকবেন। মঙ্গলময় হোক সকল ভাবনা, সকল কাজ।

১৬ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:৪০

আহমেদ জী এস বলেছেন: জানা ,




মত-দ্বিমত-দ্বিধা-দ্বন্দকে ছাপিয়ে 'সবার রঙে রঙ' মেলাবার এই উঠোনটুকু কম কিছু নয়।

আসলেই তাই । এই উঠোনেই উঠুক নবান্নের ফসল , ঝলমলে । এই উঠোনেই আল্পনা আঁকা হোক মঙ্গলযাত্রার । এই উঠোনের মাচাতেই বেড়ে উঠুক ডগমগ লাউ ডগা ।

এই উঠোন নিকোনোর দায়িত্ব আপনারই ঋজু হাতে ।
শুভেচ্ছান্তে ।

২৯| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:০৪

অগ্নি সারথি বলেছেন: “সামু” আপনাকে সে রাস্তাটিই খুলে দিয়েছে । সে রাস্তায় হাটতে হাটতেই কেউ কেউ শিখে নিয়েছেন , লেখার যাবতীয় কৌশল । কাঁচা থেকে পরিপক্ক হয়ে উঠেছেন স্বকীয়তায় - চরম ভাবে সহমত। উদাহরন হয়তোবা আমি নিজে। ১১ বছর পূর্তিতে সামুর জন্য শুভকামনা একই সাথে এমন সুন্দর একটা পোস্টের জন্য আপনাকে ধন্যবাদ!

১৬ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:১৫

আহমেদ জী এস বলেছেন: অগ্নি সারথি ,




সামু মুগ্ধ আপনার এমন স্বীকারোক্তিতে ।

কে বলে যে , আমরা পারবোনা ? কিশলয় থেকেই তো মহীরুহ হয় । এমন হাযারো কিশলয় মুখ তোলার অপেক্ষায় এখানে ।
সতেজতা নিয়ে, হৃদয়ে অফুরান ক্লোরফিল নিয়ে যারা মুখ তুলবেন , একদিন তারাই টিকে যাবেন শত বৈরী আবহাওয়াতেও ।

শুভেচ্ছান্তে ।

৩০| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৩৩

চাঁদগাজী বলেছেন:



কম-শিক্ষিত বাংগালীকে বিশ্বমানের টেকনোলোজিক্যাল ভাব বিনিময়ের মিডিয়া দিয়েছে সামু; এতে বিশেষ নতুন এক জেনারেশনের সৃস্টি হয়েছে।

৩১| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৫১

চাঁদগাজী বলেছেন:


কম-শিক্ষিত বাংগালীকে ভাব বিনিময়ের বিশ্বমানের টেকনোলোজিক্যাল মিডিয়া দিয়েছে সামু; এতে বিশেষ নতুন এক জেনারেশনের সৃস্টি হয়েছে।

১৬ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:৩২

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী,




ভাব বিনিময়ের বিশ্বমানের টেকনোলোজিক্যাল সহায়তা সামু দিয়েছে সত্য কিন্তু সে ভাব যেন অশ্লীলতার, অশালীনতার গন্ধ না মাখে গায়ে । কম-শিক্ষিত বাংগালীকে নিয়ে বিশেষ নতুন একটি জেনারেশনের যে তৈরী হয়েছে তার গায়ে সঠিক জেনারেশনের তকমা আটার কাজটি তো আপনার মতো লোকদেরই ।
এ ভুমিকাটি আমাদের ভুলে গেল চলবে কি করে ?

শুভেচ্ছান্তে ।

৩২| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৫৯

অপ্‌সরা বলেছেন: সেই ২০০৮ থেকে বেশ কয়েক বছরেই সামুর জন্মদিন দেখেছি। দেখেছি তার নানা ইতিহাস। তবে এই ২০১৬ তে এসে জন্মদিনে তোমার পোস্ট দেখে অনেক অনেক ভালো লাগছে ভাইয়া। আমার ধারণা আমার মত সবাই একই রকম ভাবছে। কারণ আহমেদ জি এস ভাইয়া তোমার নামটাই সেই নাম যা মনে আসলেই সবাই শ্রদ্ধা, ভালোবাসা আর সন্মান দিতে বাধ্য হবেই।

তার কারণটাই হলো তোমার নিজেরই ব্যবহার বা ব্যাক্তিত্য ভাইয়া। তাই সামুর জন্মদিনে সামুর জন্য আর তোমার জন্য অনেক অনেক ভালোবাসা।:)
তোমার ভাষায় এগারো বছর আগে এমনি এক পৌষের প্রথম দিনটিতে যে সকালটি এমনই এক শিশুর জন্ম দিয়েছিলো যে এখন টগবগে এক তরুনী যে বক্ষে ধারণ করে সভ্যতা-সংস্কৃতি। বহমান রাখে সংস্কৃতির বংশপরম্পরা । তৈরী করে ইতিহাস, সৃষ্টি করে ইতিহাসের পাত্রপাত্রী ।
আর আমিও সেই ইতিহাসের এক পাত্রী হতে পেরে সত্যিই আনন্দিত। গর্বিত বা অন্যান্য কথা পরে তবে এই সামু আমাকে যে পরিমান আনন্দ দিয়েছে বা শিখিয়েছে তার তুলনায় কিছু কিছু ব্যাথা বেদনা একদমই তুচ্ছ! আমি যদিও অদম্য বীর তবে সামুর কারনেই সেই স্পৃহা আরও আরও অব্যাহত রাখতে পেরেছি বলেই মনে হয় আমার।

আর সত্যিই বলেছো দিবস রজনী আমি যেন কার আশায় আশায় থাকি মানে সকল কর্মক্লান্তি শেষে এই আনন্দের লীলাভূমিটাই যেন আমাদের সেই আশায় আশায় থাকার জায়গাটা। আর তাই যাই করি না কেনো মন থাকে চমকিত উচাটন। একটু লেখা বা পড়া যাকে ব্লগিং বলে সেটাই যেন সকল প্রশান্তির জায়গা।

অতীতের সাথে তুলনা করে যদি কেউ লেখক ও লেখার দৈন্যতার কথা বলে আমি মানতে রাজী না কারণ এখনও সামুতে প্রচুর ভালো পোস্ট আসে হয়তো আগের মত রেসপন্স নেই এর কারন লেখার দৈন্যতা থেকেও আরও অন্যান্য সামাজিক মাধ্যমের প্রসার। সামু আসলে প্রায় তেমনি আছে এবং কিছু কিছু ক্ষেত্রে বরং কিছু উন্নত পরিবেশেই।

কিছু কিছু নোংরা আবর্জনা সব সময়ই ভেসে আসে সকলখানেই এবং তা আসবেই কিন্তু বিচলিত হবার কোনো কারনই দেখিনা আমি কারণ আমি আশাবাদী মানুষ ও সামুকে অনেক ভালোবাসি। ভালোবাসি এর ভালো মন্দ মিলিয়ে সকলকেই।

যাইহোক অনেক বড় লম্বা লেকচার দিয়ে ফেললাম ভাইয়া তবে সব শেষে আমার আঁকা একজন কল্পিত জি এস ভাইয়ার পেন্সিল স্কেচ দিচ্ছি ।:) শোভন ভাইয়ার ব্লগে দেখলাম তুমি ছবি আঁকতে ভালোবাসো কাজেই এটাই তোমার জন্য আমার এ বছরের উপহার। নিশ্চয় অনেক অনেক পছন্দ হবেই।:)

১৬ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৩:১০

আহমেদ জী এস বলেছেন: অপ্‌সরা ,



দীর্ঘ একটি মন্তব্যে অপসারিত হলো আমার কিছু দ্বিধা ।
লিখেছেন - ".......লেখক ও লেখার দৈন্যতার কথা বলে আমি মানতে রাজী না কারণ এখনও সামুতে প্রচুর ভালো পোস্ট আসে হয়তো আগের মত রেসপন্স নেই..........."
আমি কিন্তু অতীতের তুলনা করিনি । সময়ের গতিধারায় সব কিছুরই উৎকর্ষ ঘটে । এখানেও সেই উৎকর্ষের ছাপ থাকা উচিৎ । অথচ সেটা এখানে তেমন ঘটছেনা বলেই দৈন্যতার কথা বলেছি । কিছু ভালো লেখা তো আসেই । আপনিই তো বললেন ," ...আগের মত রেসপন্স নেই .. " । নেই এ কারনে যে, আমাদের মানসিক উন্নয়ন তেমন একটা ঘটেনি । দৈন্যতার জয়জয়কার সেখানে । তাই ভালো লেখায় রেসপন্স থাকেনা । হাযারো উদাহরন দেয়া যায় এ সবের । এই দৈন্যতা নিয়েই তো আমরা লিখছি , লিখে চলেছি । অতীতের লেখার চেয়েও এখনকার লেখায় আরো পরিপক্কতা , বিষয়ের চমৎকার উপস্থাপন থাকাটা তো আমরা প্রত্যাশা করতেই পারি ।
সে দৈন্যতা বা কোনও নোংরামীর জন্যে আমাদের বিচলিত হবার কথা নয় । যেমন বিচলিত নন আপনিও ।

লম্বা লেকচারের পরে আমার নিজের স্কেচ দিয়েছেন । স্কেচ হিসেবে খুব ভালো হয়েছে । তবে কারো একটা স্মৃতিচারণের গল্প মনে পড়ে গেলো -- ক্লাসের ড্রইং টিচার ফলমূলের ছবি আঁকতে দিয়েছে । তো উনি আঁকলেন মনের মাধুরী মিশিয়ে । টিচার দেখে বললেন , বাহ খাসা হয়েছে । তবে বাপধন নীচে নীচে লিখে দাও কোনটা কি ! কোনটা যে আম আর কোনটা কাঠাল আর কোনটা যে পেঁপে বুঝতে পারছিনা ..............:( :P B:-)

আপনি আমাকে এঁকেছেন না বললে আমি তো ভাবতুম সালমান খানকে এঁকেছেন ................ ;)

সুন্দর ও দীর্ঘ মন্তব্যে আপ্লুত । দীর্ঘজীবি হোন আর ছবি আঁকতে থাকুন কোনও না কোনও সময় আমাকে ঠিকই এঁকে ফেলতে পারবেন ।

৩৩| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:০৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

শুভ জন্মদিন..... সামু :)
জন্মদিনগুলো ক্রমেই কি ফিকে হয়ে যাচ্ছে? সেটি কিন্তু কাম্য নয়।

হাজারো জন্মদিনের শুভেচ্ছা..........................

সকল ব্লগারকে জানাই শুভ ব্লগিং... শুভ আত্মপ্রকাশ... শুভ লেখালেখি :)


জি এস ভাই... লেখার মন্তব্য দিতে আবার আসার চেষ্টা করবো :)

১৬ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:০২

আহমেদ জী এস বলেছেন: মাঈনউদ্দিন মইনুল ,





লেখার মন্তব্য দিতে আবার আসার কথা বলেছেন । আসলেন কই ? :||

৩৪| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৩৬

প্রামানিক বলেছেন:
সাদা মনের মানুষ আইছে মিস্টি নিয়া আমি খালি হাতে আসি কেমনে, তাই হাতের কাছে যা পাইছি নিয়া আইছি।
জন্মদিনে জানাই জি এস ভাইয়ের লেখালেখির হাজারো শুভেচ্ছা।

১৬ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৪১

আহমেদ জী এস বলেছেন: প্রামানিক ,





হাতের কাছে যা পাইছেন নিয়া আইছেন । আমার ভাগ্য ভালো যে হাতের কাছে "ইডা' পান নাই ............. তখন আর শুভেচ্ছা থাকতোনা "বদেচ্ছা" হইতো ................. :( :-P

৩৫| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৪৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: কঠিন হলো আপনি কি বোঝাতে চাচ্ছেন তা, আর আপনাকে তুলে ধরছেন কি ভাবে । সামুকে আপনি যে ভাবেই সঙ্গায়িত করুন না কেন, মূলটা তো এখানেই যে, এটা আপনার দিনমানের খেড়োখাতা । খেড়োখাতায় যতো আঁকাবুকি ,কাটাকুটিই করুন না কেন শেষমেশ তার নির্যাসটুকু তো আপনার নিজের কথাই বলে, আয়নায় আপনার মুখটিই দেখায় ! আপনি কে...কেমন লোকটি আপনি ! আপনার সামু ব্লগ যদি আপনাকেই দেখায়, তবে সেখানে আপনার ছবিটি কেমন ? আপনার রূচি -আপনার শিক্ষা , আপনার স্বকীয়তা , আপনার নিজস্ব ধ্যানধারনার সুন্দর এবং সত্যিকারের একটি ছবি সেখানে দেখা যায় কি ?

দারুন বলেছেন প্রিয় আহেমদ জিএস ভাই।

অসধারন লেখনির পরতে পরতে মুগ্ধতা। যেন এগার বছরের মুক্তো দিয়ে গাথা মালা :)

সামুর জন্মদিনে অন্তহীন শুভেচ্ছা।
তুমি আছো- তাইতো আমি আজকের আমি :)

+++++++++++++++++

১৬ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৫৪

আহমেদ জী এস বলেছেন: বিদ্রোহী ভৃগু,




"তুমি আছো- তাইতো আমি আজকের আমি" সে কারনেই তো আপনি মনের কথা লিখতে আর জানাতে পেরেছেন আর আমিও তাতে সাড়া দিতে পেরেছি ।

অনেক ভালোলাগা জানবেন ।

৩৬| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৫৫

গোফরান চ.বি বলেছেন: অনেকেই অনেক কথা বলেন , প্রিয় এই ব্লগটির লেখক ও লেখার দৈন্যতার কথা বলেন । আর আমি বলি কি, আমরা কেউই সব্যসাচী লেখক নই ! আমরা অনেকেই একদম আনকোরা, আধোয়া । আপেশাদার । আমাদের এই আধোয়া লেখায় ঋদ্ধ লেখকেরা চোখ বাঁকা করতেই পারেন । হাসতেই পারেন আমাদের লেখার কাঁচা গন্ধ শুকে, লেখার দৈন্যতা দেখে । কিন্তু কে বলতে পারে, আমাদের মধ্যে থেকে একদিন সৃষ্টি হবেনা ইতিহাস ? আমাদের মধ্যে থেকেই বেরিয়ে আসবেনা ইতিহাসের পাত্রপাত্রী ?

অসাধারণ লিখেছেন।

সামুর ১১ বছর পূর্তিতে আপনি সহ সামুর সকল সম্পাদক, নির্বাচক, কলা কৌশলী ও ব্লগারদের জানাই শুভেচ্ছা ও অভিনন্দন।

১৬ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:০৭

আহমেদ জী এস বলেছেন: গোফরান চ.বি ,




ভালো লাগলো আপনাকে পেয়ে ।
সামুর সকল সম্পাদক, নির্বাচক, কলা কৌশলী ও ব্লগারদের আপনার শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে দিলুম ।

শুভেচ্ছা আপন আপনাকেও ।

৩৭| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৫৯

এডওয়ার্ড মায়া বলেছেন: আপনার মত প্রিয় কিছু ব্লগারের জন্য সামু এখনো চির যৌবনা ।

সামু আমার খুব প্রিয় যায়গা ।লেখালেখি পারি না।সামুতে মাঝে মাঝে এসে প্রিয় ব্লগারদের সাথে সময় কাটাই ।তাই কেউ কেউ আমাকে লেখক ভাবে =p~ এই প্রাপ্তিটা অনেক আনন্দের ।
সামুতে এসে এখনো পড়ছি এবং শিখছি ।
সামুর প্রতি ভালবাসা অটুট থাকুক।
সামুর বর্ষপূর্তিতে আপনাকে অনেক শুভেচ্ছা জিএস দা।
ভাল থাকুন।

১৬ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৩৫

আহমেদ জী এস বলেছেন: এডওয়ার্ড মায়া ,




যা বললেন সে তো আপনার অর্জন ।
লেখালেখি পারেন না, কে বললো ? তেমন শত্রুর মুখে ছাই পড়ুক ।

৩৮| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:০৮

এডওয়ার্ড মায়া বলেছেন: কথাটিত সাথে তীব্র সহমত
"“সামু” আপনাকে সে রাস্তাটিই খুলে দিয়েছে । সে রাস্তায় হাটতে হাটতেই কেউ কেউ শিখে নিয়েছেন , লেখার যাবতীয় কৌশল । কাঁচা থেকে পরিপক্ক হয়ে উঠেছেন স্বকীয়তায় । নিজেকে নিয়ে গেছেন শীর্ষে ।

এই সামু অনেক ফেসবুক সিলেব্রেটি এবং লেখকের সৃষ্টি করেছেন =p~
ইহা তাহারা অস্বীকার করতে পারবেন না।

১৬ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৩১

আহমেদ জী এস বলেছেন: এডওয়ার্ড মায়া ,




"এই সামু অনেক ফেসবুক সিলেব্রেটি এবং লেখকের সৃষ্টি করেছেন........."
একদম সত্য । এই যেমন আমি , যে লেখার হাত একদিন চাল,ডাল , তেল,নুনের হিসেব কষতে কষতে শুকিয়ে মরে হেজেমজে গিয়েছিলো তা আবার সামু স্পর্শ পেয়ে " নদী আপন বেগে পাগল পারা.........." হয়েছে । অস্বীকার করবো কি করে ?

৩৯| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:১৬

সুমন কর বলেছেন: চমৎকার পোস্ট এবং প্রতিটি বিষয় আপনি দারুণভাবে বিশ্লেষণ করে তুলে ধরেছেন। গ্রেট।

সবাই তো আগেই তুলে ধরে ফেলেছে, আমিও কিছু তুললাম :
যারা বাঁকা চোখে এই ব্লগকে দেখেন তারা জেনে রাখুন , যে লেখক আবেগময়তার সাথে মানুষের পূর্ণতাকে বুঝতে অক্ষম, নিজের সৃজনশীলতার শোভনীয়তা , অশোভনীয়তা বুঝতে অপারগ, ব্লগে তার আত্মনিবেদন নেই নয়তো প্রবেশাধিকার । তাই একজন সত্যিকারের সামুব্লগারকে সতর্ক, সংযত, রূচিশীল হতেই হয় , আজকের জন্যে এবং আগামীকালেরও ।


আজকের এই আনন্দের দিনে (সামুর বর্ষপূর্তিতে), শুধু একটি কথাই বলতে চাই, "সামু আমার কাছে বিরাট এক পাওয়া।"

১৬ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৪৪

আহমেদ জী এস বলেছেন: সুমন কর ,



ধন্যবাদ এমন মন্তব্যের জন্যে ।
ঠিকই বলেছেন শেষ লাইনটি । আসলেই সামু আমাদের সকলের কাছেই বিরাট এক পাওয়া।

৪০| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৩৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন: প্রিয় ব্লগ সামুর একাদশ বর্ষপূর্তিতে শুভেচ্ছা
এর সাথে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ।

১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:১৫

আহমেদ জী এস বলেছেন: নূর মোহাম্মদ নূরু ,




সামুর একাদশ বর্ষপূর্তিতে শুভেচ্ছা আপনাকেও ।
এসেছেন দেখে ভালো লাগলো ।

৪১| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৪১

খায়রুল আহসান বলেছেন: ১০ নং মন্তব্যে জেন রসি এর উদ্ধৃতিটুকু ও তার পরের মন্তব্য এবং তদুত্তরে আপনার প্রতিমন্তব্য ভাল লেগেছে। +
সবাই ভাল ভাল মন্তব্য করেছেন, তবে এ পর্যন্ত করা পুলহ, কথাকথিকেথিকথন, অরুনি মায়া অনু, জানা, অপ্‌সরা এবং এডওয়ার্ড মায়া এর মন্তব্যগুলো একটু বেশী ভাল লেগেছে। + +
কল্পনা থেকে অপ্‌সরার আপনার চোখের স্কেচ করার ব্যাপারটা খুব ভাল লাগলো। আর উনি খুব সুন্দর করে আমার মনের কথাগুলোই যেন গুছিয়ে বলে গেলেন।
সামু'র জন্মদিনে লেখা এ সুন্দর পোস্টটাতে ১৪তম + দিয়ে গেলাম। সেই সাথে সামু'র সকল ব্লগারগণকে প্রাণঢালা শুভেচ্ছা!

১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:২৬

আহমেদ জী এস বলেছেন: খায়রুল আহসান ,




ফিরে এসে নিজের ভালোলাগাগুলো জানিয়ে গেলেন যা একজন নিঁখুত দর্শীকেই মানায় ।
যাদের যাদের কথা বললেন সবাই যে যার মতো অতুলনীয় । তাঁরা নিশ্চয়ই আপনার এই মন্তব্য দেখবেন ।

প্লাস দেয়ার জন্যে ধন্যবাদ । আর মন্তব্যের জন্যে তো বটেই ।

৪২| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৪৬

কল্পদ্রুম বলেছেন: ১১ তম বর্ষপূর্তি উপলক্ষে সামুকে অভিনন্দন।শুভকামনা রইলো আপনার প্রতিও।

১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৪১

আহমেদ জী এস বলেছেন: কল্পদ্রুম ,




ধন্যবাদের সাথে গৃহিত হলো এবং প্রত্যুত্তরে আপনাকেও জানাই শুভেচ্ছা ।

৪৩| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৫৪

অপ্‌সরা বলেছেন: খায়রুল আহসানভাইয়া অনেক অনেক থ্যাংকস!!!!!!!!!! :)

আমি জানি তোমার পক্ষপাতমূলক ভালোবাসা সবসময় আছে আমার জন্য! :)

জি এসভাইয়ার ছবি কল্পনা থেকে এঁকেছি বটে তোমারটা তো স্বচক্ষে দেখেই আঁকবো! মানে তোমার প্রপিক দেখে ভাইয়া।

১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৫০

আহমেদ জী এস বলেছেন: অপ্‌সরা ,



আশা করি সহব্লগার খায়রুল আহসান আপনার ভালোবাসার এই প্রকাশকে স্বাগত জানাবেন ।

৪৪| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:০৩

জাহিদ অনিক বলেছেন: শুভ জন্মদিন সামু ।

১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৯:১১

আহমেদ জী এস বলেছেন: জাহিদ অনিক ,




ধন্যবাদ ।

৪৫| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৪৯

ডঃ এম এ আলী বলেছেন: প্রিয় সামুর ১১ তম বর্ষ পুর্তিতে রইল প্রাণ ডালা শুভেচ্ছা । দিনের একটা উল্লেখযোগ্য সময় কাটে সামুর পাতায় , লিখা লিখি খুবই সামান্য পরিমানে হলেও শ্রদ্ধেয় সহ ব্লগারদের মুল্যবান লিখা ও মন্তব্যগুলি হতে শিখা হয় অনেক বিষয় । সহজেই বিবিধ বিষয়ের উপর তথ্য ও বিবরণ পাওয়া যায় । এমন একটি সুন্দর লিখন ও পঠনের সুযোগ করে দেয়ার জন্য সামুর প্রতি রইল কৃতজ্ঞতা ।

পরম শ্রদ্ধেয় আহমেদ জী এস ভাই অতি নিপুনভাবে সামুর অতীত, বর্তমান ও ভবিষ্যতের একটি চিত্র তুলে ধরেছেন তাঁর সুললিত কাব্যিক লিখায় । তাঁর প্রতিও রইল অফুরন্ত শুভেচ্ছা ।

১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৯:৪১

আহমেদ জী এস বলেছেন: ডঃ এম এ আলী ,




যেমন আপনার সাম্প্রতিক সময়ের লেখাগুলো থেকে আমরা জেনেছি অনেক অনেক কিছু । সেগুলো জ্ঞানকোষের মতো বলে কয়েকটাকে প্রিয়তে নিয়ে রেফারন্স হিসেবেও রেখেছি ।
সামু আছে বলেই এমনটা হয়েছে ।

আপনার শুভেচ্ছা সাদরে গ্রহণ করা হলো ।

৪৬| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৯:৪৪

হাসান মাহবুব বলেছেন: সামুর জন্যে ভালোবাসা রইলো।

১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:২৫

আহমেদ জী এস বলেছেন: হাসান মাহবুব ,




জানিয়ে দিলুম সামুকে এই পোস্টের মধ্যে দিয়ে ।

৪৭| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৯:৫২

নীলপরি বলেছেন: আপনি খুব সুন্দর করে গুছিয়ে মনের কথাগুলো তুলে ধরেছেন । হুম ! এগুলোই আমাদের মনের কথা । :)

শুভেচ্ছা আপনাকে । আর সামুর সবাইকে ।

১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:৩২

আহমেদ জী এস বলেছেন: নীলপরি ,



বা..রে ... আপনাদের মনের কথা আমি জানবো কি করে !!!! আর পরীদের মনের কথা ? জানা দিল্লী দূরস্ত ।
আমিতো আমার কথা লিখেছি ।

শুভেচ্ছা বুঝে পেলুম । আর সামুর বর্ষপূর্তিতে আমার পক্ষ থেকেও শুভেচ্ছা জানবেন ।

৪৮| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:০৭

দীপংকর চন্দ বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছা শ্রদ্ধেয়। অনেক।

অনেক অনেক শুভকামনা আপনার মাধ্যমে সকলের জন্য।

ভালো থাকুন সবাই। সবসময়।

১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১১:০০

আহমেদ জী এস বলেছেন: দীপংকর চন্দ ,





সকলকে আপনার শুভকামনা জানিয়ে দিলুম ।

দেখা ছিলোনা অনেক দিন । এসেই এই মন্তব্য করেছেন বলে কৃতজ্ঞ ।

ভালো থাকুন অনেক অনেক ।


৪৯| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:০৯

অশ্রুকারিগর বলেছেন: ১১ টা বছর! এক যুগে পা দেওয়া সামুর জন্য অনেক শুভকামনা। হাজারো মানুষকে অনলাইনে বাংলা লিখতে পারার সুযোগ করে দেওয়ার জন্য আন্তরিক কৃতজ্ঞতা রইলো।

আহমেদ জী এস, এতো সুন্দর করে সামুকে ফুটিয়ে তোলার জন্য আপনার প্রতি ভালোলাগা রইলো।

১৭ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:০১

আহমেদ জী এস বলেছেন: অশ্রুকারিগর ,




হ্যাঁ , সামু যেমন অনেক দিয়েছে আমাদের তেমনি আমরাও সামুকে দিয়েছি আমাদের সময় । একই সূত্রে গাঁথা আমরা ।

মন্তব্যে আমারও ভালোলাগা রইলো ।

৫০| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:২৫

করুণাধারা বলেছেন: সামু আমার কাছে আকাশের মত। সেই

"আকাশেতো আমি রাখি নাই মোর উড়িবার ইতিহাস
শুধু, উড়েছিনু এই মোর উল্লাস।"

১৭ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:২৮

আহমেদ জী এস বলেছেন: করুণাধারা ,




দারুন ভাবে নাড়া দিয়ে গেছেন এই মন্তব্যে -

"আকাশেতো আমি রাখি নাই মোর উড়িবার ইতিহাস
শুধু, উড়েছিনু এই মোর উল্লাস।"

৫১| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:৩৫

দিশেহারা রাজপুত্র বলেছেন:
ব্লগের ১১তম বর্ষপূর্তিতে অসংখ্য ভালোবাসার প্রজাপতি রাখলাম। রঙবেরঙের ব্লগারদের লেখায় মন্তব্যে পরামর্শে ঋদ্ধ হচ্ছি সেই প্রথমদিনটি থেকেই। কৃতজ্ঞতা তাই অনেক। শব্দে হবে না। অনুভূতিগুলো শব্দাতীত।

১৭ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৫৭

আহমেদ জী এস বলেছেন: দিশেহারা রাজপুত্র ,




প্রজাপতির পাখনায় আঁকা রঙিন মন্তব্যের দোলায় "দোলায়িত" ।
অসংখ্য ভালোবাসার ফুল ফুঁটিয়ে রাখলুম আপনার জন্যে ।

৫২| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১২:২৫

সচেতনহ্যাপী বলেছেন: বর্ষূপূর্তির শুভেচ্ছা, সবাইকে।।
এমন দিনে এমনই একটা পোষ্ট।। আসলেও বহমান নদীতে বয়ে যায় অনেক কিছুই।। কিন্তু তাতে নদীর মহিমা কমে না, বিন্দুমাত্রও।। আমরা এবং সামু সমান্তরাল ভাবেই চলছি।। সামু দিয়েছে সুযোগ আর আমারা তার হাত ধরে এসেছি এতদুর।।

১৭ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:১০

আহমেদ জী এস বলেছেন: সচেতনহ্যাপী ,




বাহ , সুন্দর মুক্তগদ্যের মতো মন্তব্য ।
ভালো লাগলো । শুভেচ্ছান্তে ।

৫৩| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১:২১

মৌলবাদীদের বিরুদ্ধে বলেছেন: সামু-কে আমি আজ গভীর শ্রদ্ধার স্মরণ করি কারন সামু আজ আমাদের আপনাদের যে রাস্তাটিই খুলে দিয়েছে । সে রাস্তায় হাটতে হাটতেই কেউ কেউ লিখতে শিখে নিয়েছেন আর কেউ অনেক আগে শিখে ফেলেছি, লেখার মাধ্যমে যাবতীয় কৌশল একে ওপরের সাথে তর্ক বিতর্কে মিলিত হতে পারতেছি। সামু-কে অনেক ধন্যবাদ।

১৭ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:২৪

আহমেদ জী এস বলেছেন: মৌলবাদীদের বিরুদ্ধে ,


মজার কথা লিখেছেন , "...... লেখার মাধ্যমে যাবতীয় কৌশল একে ওপরের সাথে তর্ক বিতর্কে মিলিত হতে পারতেছি।"
হা...হা.... হা.... সামুর তৈরী করা মাঠে আমরা হা-ডু-ডু ও খেলতে পারছি !!!!!! :P

সামুকে শ্রদ্ধার এই মন্তব্যে আপনাকেও অনেক ধন্যবাদ ।

৫৪| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ২:১৮

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: শুভেচ্ছা থাকলো :)
আপনি এবং আপোনার পরিবারের সকলের জন্য
অফুরন্ত ভালোবাসা রইলো ।:)

১৭ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৩৩

আহমেদ জী এস বলেছেন: :):):)(:(:(:হাসু মামা ,




অফুরন্ত ভালোবাসা আপনার জন্যেও রইলো ।
শুভেচ্ছান্তে ।

৫৫| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ২:২৪

কালীদাস বলেছেন: আচ্ছা, ঠিক আছে।
গবীর বালুবাসা সামহ্যোয়ারইনের জন্য :>

১৭ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৩৮

আহমেদ জী এস বলেছেন: কালীদাস ,



গবীর বালুবাসা সামহ্যোয়ারইনের জন্য :<
ডন্যবাড :( :P

৫৬| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ ভোর ৪:৩২

সৈয়দ আবুল ফারাহ্‌ বলেছেন: আমাদের প্রিয় সামুর এগারো বছর পূর্ণ হলো আজ। পূর্ণতায় উদ্ভাসিত হয়ে উঠতে পথের বিছানো কাঁটা মাড়িয়ে, সকল খানাখন্দ পেরিয়ে আজ এতদূর এসেছে সামু। বিজয়ের মাস। মনে রাখার মাস। মনে রাখার মত দিন। আমরা দিনটি প্রতি বছর অানুষ্ঠানিকতা নিয়ে পালন করতে পারি।

১৭ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৫২

আহমেদ জী এস বলেছেন: সৈয়দ আবুল ফারাহ্‌ ,



আমার ব্লগে স্বাগতম ।
আসলেই দিনটি মনে রাখার মত ।

দিনটি অানুষ্ঠানিকতা নিয়ে পালন করতে পারি কিনা ব্লগ কর্তৃপক্ষই ভালো বলতে পারবেন । আগে হয়েছে । বিবিধ কারনে সম্প্রতি এটা বাদ দিতে হয়েছে । তবে কেউ কেউ নিজেদের উদ্দ্যোগে ১৯শে ডিসেম্বরে অঞ্চল ভিত্তিক "ব্লগ ডে" পালন করে থাকেন ।

৫৭| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৮:৫২

বাঘ মামা বলেছেন: ব্লগের এগার বছর পূর্তিতে সবাইকে শুভেচ্ছা

সাজিয়ে গুছিয়ে কথা বলা আপনার রক্তে মিশে আছে জানি, আপনার প্রতিটা মন্তব্য আপনার পরিচয় ধারণ করে। ব্লগ নিয়ে এবং ব্লগার নিয়ে আপনার ভাবনার সাথে আমার বিন্দু মাত্র বিরোধ নেই। তার সাথে যে কথা যোগ করতে হয় সেটা হলো শিক্ষা সংস্কৃতি ব্লগ ভ্রমন অভিজ্ঞতা মেধা বিবেক বু্দ্ধি সহ মানব জীবনে যত গুলো বিষয় আছে সব গুলোর পিছনে একটাই উদ্দেশ্য নিহীত থাকে বা থাকা উচিৎ সেটা হলো সভ্যতা মানবতা এবং ব্যক্তিত্ব। এগুলোর একটিও যদি কোন মানুষের রক্ত থেকে সরে যায় তো সে যত বড় শিক্ষিত হোক সব জান্তা হোক, তার মগজ যত বড় গুদামঘর হোকনা কেন আমি এসব মানুষের সাথে কোন ভাবেই জড়াইনা।

আপনার জীবন আরো সুন্দর হোক, পরিবারের প্রতিটা মুখ আপনার জন্য সুখ বয়ে আনুক,আপনি হয়ে উঠুন সবার জন্য পরশ পাথর জীবনের শেষ মুহুর্ত পর্যন্ত।

শুভ কামনা সব সময়

( আপনাকে নিয়ে কফি আড্ডা পোষ্টে কথা গুলো বলার ছিলো, সেখানে আর যাবোনা বলে এখানেই বললাম)

১৭ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৯:৩০

আহমেদ জী এস বলেছেন: বাঘ মামা ,




আপনাকে দেখে ভয় নয় , ভালো লাগলো ।

সভ্যতা মানবতা এবং ব্যক্তিত্ব এর সাথে সততা আর নিষ্ঠা যোগ করলে কি দোষনীয় হবে ?
আপনার আহত হবার কারন জানিনে । সময় হয়তো এই আহত বা আশাহত হওয়ার ক্ষত সারিয়ে দেবে , সে অপেক্ষায় রইলুম । জীবনটাতো ক্ষনিকের । এতে যেমন আনন্দ আছে , তেমনি আছে ঘাত-প্রতিঘাত ও । মানুষ যদি এর মাঝেই সীমিত হয়ে যায় তবে শেষ সীমানায় পা পড়ার পরে মানুষ যাবে কোথায় ? শেষ আকাশে ডানা মেলার পরে পাখিরা আর উড়বে কোথায় ? বাতাসে শেষবারের মতো শ্বাস টানার পরে এ অরণ্যকুল যাবে কোথায় ?

মন্তব্যে প্রশংটুকু আমার যোগ্যতার নয় , আপনার মননের ।
শুভ কামনা আপনার জন্যেও ।

৫৮| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:৪৯

সামিউল ইসলাম বাবু বলেছেন:

অাজকের এই জন্মদিনে অনেক অনেক শুভকামনা। অাগামীর পানে অনেক দুর এগিয়ে চলো সামু...

১৭ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৯:৫০

আহমেদ জী এস বলেছেন: সামিউল ইসলাম বাবু ,



অাগামীর পানে অনেক দুর এগিয়ে চলুক সামু আর তারই সাথে আপনি, আমি , আমরা সবাই ।
শুভেচ্ছান্তে ।

৫৯| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:৫৫

জুন বলেছেন: প্রথমেই জানাই বিজয় দিবসের শুভেচ্ছা জনাব আহমেদ জী এস। যাক কফি উইথ শোভনের মাধ্যমে আপনার পুরো নামটিও জানা হলো :) সেই সাথে প্রিয় সামুকে তার এগারোতম জন্মদিনের শুভেচ্ছা।
অত্যন্ত পরিশীলিত এবং মনমুগ্ধকর ভাষায় অল্পেতেই তুলে ধরেছেন আমাদের প্রিয় এই ব্লগটিকে তার জন্য ধন্যবাদ বললে কম বলা হবে।
“সামু” আপনাকে সে রাস্তাটিই খুলে দিয়েছে । সে রাস্তায় হাটতে হাটতেই কেউ কেউ শিখে নিয়েছেন , লেখার যাবতীয় কৌশল । কাঁচা থেকে পরিপক্ক হয়ে উঠেছেন স্বকীয়তায় । নিজেকে নিয়ে গেছেন শীর্ষে আপনার একথাটির সাথে সম্পুর্ন একমত পোষন করছি।
সবশেষে শোভনের পোষ্ট থেকে আপনার বিভিন্ন প্রতিভা সম্পর্কে অনেক কিছুই জানতে পেরেছি। তার মাঝে যে একটু ঘাটতি ছিল সেটা পুষিয়ে দিয়েছে শায়মা। এখন আপনার অনবদ্য লেখনীর সাথে আপনার চেহারাটাও কল্পনা করতে পারছি।
সকালের শুভেচ্ছা রইলো। ভালো থাকুন সপরিবারে।
+

১৭ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:১৭

আহমেদ জী এস বলেছেন: জুন ,



আগেই প্রশংসাটুকুর জন্যে ধন্যবাদ জানিয়ে রাখি ।

আমার মধ্যে আপনি আবার কি কি প্রতিভা দেখলেন ? আশ্চর্য ! "আমি টো এখনও টুলে টেল ডিইনি " :( B-)) :P
এই শায়মা ( অপসরা ) মেয়েটাই আমাকে ডুবিয়েছে । যতো নষ্টের গোড়া ! এই খোলা ময়দানে আমার ছবির পোস্টার দিয়েছে ঠিক যেন " একে ধরিয়ে দিন" ষ্টাইলে । এখন লোকে তো খুঁজতে শুরু করবে আমায় । যামু কনেএএএএএএএএএ........ |-) :-P

বেশ মজা হলো । এবারে আপনার এই আন্তরিক মন্তব্য আর সব সময় সাথে থাকার জন্যে কৃতজ্ঞতা জানানোর সময় হয়েছে । জানিয়ে রাখলুম ।
রাতের শুভেচ্ছা ।

৬০| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:১২

অপ্‌সরা বলেছেন: ধ্যাৎ এখনও মাত্র ২২ নাম্বারের উত্তর!!!!!!!!!!!! :(

ভাইয়া তুমি যে এত স্লো টাইপিস্ট জানতাম না!!!!!!!! সেই কাল থেকে কতবার তোমার এই পোস্টে আসলাম গুনে দেখেছো!!!!!!! মানে আমার রিপলাই দিয়েছো কিনা দেখতে!!!!!!!!!! :( :(

এত সময় নষ্ট করার চাইতে তোমার কল্পনাপ্রসূত পুরা মুখই এঁকে ফেলতে পারতাম এতক্ষনে!!!!!!!!! :)

যাই তাই করি!!!!!!!!!! আর তারপর জুন আপুকে দেখাই আগে!!!!!!! :) :) :)

১৭ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:৫২

আহমেদ জী এস বলেছেন: অপ্‌সরা ,



সরি ম্যাডাম, লাইনে আসেন । লাইন না ভাঙা ঈমানী দায়িত্ব । হেডা পারুম না । ;)
যাক্‌ , এইবার লাইনে আইয়া পড়ছেন ।

গুনেছেন কতোবার এসে উঁকি দিয়ে গেছেন ? ফল কি হয়েছে জানেন ? আগে একটুখানি দেখে আমার চেহারা মোবারকের শুধু নাক চোখ আঁকতে পেরেছেন । এবারে কল্পনা ছাড়াই পুরোটা এঁকে ফেলতে পারবেন । তারপরে একদৌড়ে গিয়ে জুনাপুকে দেখাবেন । এত্তো মানুষ থাকতে কেবল জুনাপুকে দেখাবেন কেন ? জুনাপু কি জিগরী দোস্ত ? আমরা বাকীরা কি বানের জলে ভেসে এসেছি ? আমাদেরও না হয় একটুখানি দেখালেন । :-P
কই , আঁকা হলো ?

৬১| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:৩৯

জেন রসি বলেছেন: সুযুক্তি, কুযুক্তি এবং অযুক্তি সবই ইস্যুভিত্তিক চয়েস! হাহাহাহা..... :P যাইহোক এ বিষয়ে আপনার পোস্টের অপেক্ষায় থাকলাম। সেখানে আলোচনা করা যাবে। বিজয়ের শুভেচ্ছা। :)

১৮ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:৪২

আহমেদ জী এস বলেছেন: জেন রসি ,



সুযুক্তি, কুযুক্তি এবং অযুক্তি সবই ইস্যুভিত্তিক চয়েস...

ঠিক নয় ।
যুক্তি যখন "চয়েস" হয় তখন বুঝতে হবে যুক্তি প্রদানকারী মতলববাজ বা জ্ঞানপাপী । যুক্তির উপর নির্ভর করে "ইস্যু" বা "বিষয়" হয়না । উল্টোটাই নিয়ম । "ইস্যু"কে ধরেই যুক্তির অবতারনা হয় । পক্ষে-বিপক্ষে ।

যুক্তি যখন চয়েস না হয়ে সত্যটাকে ধারন করে তবেই তা হীতকর সুযুক্তি । নইলে ঐ যে বললুম - মতলব লুকানো আছে কোথাও ।

৬২| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:০৮

মামুন সাখী। বলেছেন: দুয়া করি সামহোয়ারইন দীর্ঘজীবি হক।

১৮ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:১৪

আহমেদ জী এস বলেছেন: মামুন সাখী। ,




আমার ঘরে স্বাগতম ।
শুধু সামহোয়ারইন-ই নয় দীর্ঘজীবি হোন আপনারাও ।

শুভেচ্ছান্তে ।

৬৩| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:৪৯

অন্তরন্তর বলেছেন:
অল্প লিখনিতে এত সুন্দর করে সামুর জয়গান আপনার হাতেই মানায়। সামুর জন্য যতটুকু ভালবাসা তার থেকেও বেশি আপনার
জন্য রইল।

১৮ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:০৪

আহমেদ জী এস বলেছেন: অন্তরন্তর ,




আপ্লুত এমন মন্তব্যে । সাথেই থাকুন এমনি করে ।

অনেক অনেক শুভেচ্ছা ।

৬৪| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:৪৬

সাদা মনের মানুষ বলেছেন:

১৮ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:১৬

আহমেদ জী এস বলেছেন: সাদা মনের মানুষ ,



সাদা মনের মানুষ তাই সাদা সাদা রসগোল্লা । একটুস খানি কালা মনের মানুষ হলেই তো এর সাথে কালোজামও আসতো ........... =p~ !:#P

৬৫| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:২০

নুরুন নাহার লিলিয়ান বলেছেন:
স্নিগ্ধ তরুনির ছুটে চলার আনন্দের মতো মহান বিজয় দিবসের শুভেচ্ছা।

শুভ জন্মদিন সামু এবং সকল ব্লগারদের শুভেচ্ছা।

১৮ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:২৬

আহমেদ জী এস বলেছেন: নুরুন নাহার লিলিয়ান ,




বিজয় দিবসের একটি চমৎকার শুভেচ্ছা জানিয়েছেন ছবিতে ।
সামু এবং সকল ব্লগারদের আপনার শুভেচ্ছা জানিয়ে রাখলুম ।

৬৬| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:২৫

এস,এম,মনিরুজ্জামান মিন্টু বলেছেন: সামুর জন্মদিনে শুভেচ্ছা!
শুভেচ্ছা সামুর সাথে জড়িত সকলকে

১৮ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৪৮

আহমেদ জী এস বলেছেন: এস,এম,মনিরুজ্জামান মিন্টু ,




জানিয়ে দিলুম ।
শুভেচ্ছা আপনাকেও ।

আমার ব্লগে স্বাগতম ।

৬৭| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:২৮

রোকসানা লেইস বলেছেন: শুভ জন্মদিন সামু সাথে বিজয় দিবসের শুভেচ্ছা সামুর সব ব্লগারদের। সামুকে যারা জন্ম দিয়েছেন এবং দেখতে দেখতে এগার বছর পার হয়ে গেলো। অনেক ঝড় ঝাপটা অসুখ বিসুখ পার করে সামু চলছে এখন সবল সাবলম্বী হয়ে। সেই জন্মদ্নাকারীদের অনেক বেশী শুভেচ্ছা।
আসছে যাচ্ছে, কেউ কেউ একবারে হারিয়ে গেলেন। নতুনরা পা রাখছে হাল ধরছে। কারো সাথে সরাসরি পরিচয় নেই কিন্তু কেমন একটা যোগাযোগ নামের সাথে, ভাবনার সাথে লেখার মাধ্যমে মানুষকে চেনার সুযোগ এই সামুর মাধ্যমে।
সামুর জন্মদিন মনে করিয়ে সুন্দর উপস্থাপনার জন্য আপনাকে অনেক শুভেচ্ছা আহমেদ জী এস। নস্টালজিক স্মৃতির ভাড় বয়ে ইতিহাস হয়ে শতবর্ষি হোক সামু এই শুভকামনা।

১৮ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:১৪

আহমেদ জী এস বলেছেন: রোকসানা লেইস ,




প্রত্যয়ী একটি মন্তব্য । সামু আসলেই একটি পরিবার ।
অশেষ ধন্যবাদের সাথে আপনাকে আমার শুভেচ্ছা ।

৬৮| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৩৯

মাহমুদুর রহমান সুজন বলেছেন: সামুর জন্মদিনে অনেক অনেকশুভেচ্ছা !
শুভেচ্ছা সামুর সাথে জড়িত সকলকে যাদের সাথে পরিচয় আছে বা নেই সবাই আমরা সামুর পরিবারেরই। ভাল থাকবেন সবাই সবসময়।আহমেদ জী এস ভাইকে আবারো ধন্যবাদ আমাদের সবার হয়ে নিজের কথার মাঝে আমারদের জিয়ে রাখার জন্য।

১৮ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৫৫

আহমেদ জী এস বলেছেন: মাহমুদুর রহমান সুজন ,



সামুতে সবাই আমরা একটা পরিবারেরই মতো , ঠিক বলেছেন ।

একটি নতুন চারাগাছের যত্ন নিলে তা একদিন বিশাল বটগাছ হয়ে উঠবে এই আশায় লিখেছি । আপনি তাকে এ্যাকনলেজ করেছেন দেখে ভালোলাগলো ।

শুভেচ্ছান্তে ।

৬৯| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৯:২১

অপ্‌সরা বলেছেন: হা হা হা ভাইয়া


তাই বলে আমি আম জাম কাঁঠাল লিখে দিতে হবে এমন মোটেও আঁকিনা। কমেন্ট পড়ে আমি হাসতে হাসতে মরেছি। তবে একবার দেখা পেলেই ইনশাল্লাহ ১০০% এঁকে ফেলবো!!!!!!! :)

আর

দ্বিধা দ্বন্দের কথা বলো না!!!!!!!!! কোনো দ্বিধা ও দ্বন্দই নেই তোমার সাথে। :) যদি তেমন মনে হয়ে থাকে সেটা ভুল বোঝা তাও সেটা তোমারই হবে!!!!!!!!!! আমার না ......:)

যাই হোক এই দ্বিধা দ্বন্দ নিয়ে তো আমার গানই মনে পড়ে গেলো......গানটার পিছে এক গল্প আছে-
রবিঠাকুরের বৌদি আত্মহত্যার ঠিক আগে তার ঘরে এসেছিলেন। রবিঠাকুর মুখ তুলে চাইলেন, জানতে চাইলেন? বৌদি কিছুই না বলে একটু হেসে ফিরে গেলেন। তার কিছু পরেই আত্মহ্ত্যা।


এই ঘটনা রবিঠাকুরকে এতই আলোড়িত করেছিলো তিনি লিখেছিলেন এই গান

মনে কি দ্বিধা রেখে গেলে চলে , সেদিন ভরা সাঁঝে যেতে যেতে দূয়ার হতে কি ভেবে ফিরালে মুখখানি, কি কথা ছিলো যে মনে মনে !!!!:(


তাই দ্বিধা দ্বন্দের কথা কেউ বললেই আমার খুবই মন খারাপ হয়ে যায়! :(

আকাশে উড়িছে বকপাতি
বেদনা আমার তারই সাথী.......


বারেক তোমায় শুধাবারে চাই, বিদায় কালে কি বলো নাই !
সে কি রয়ে গেলো গো সিক্ত যুথীর গন্ধ বেদনে .......:(

১৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:১২

আহমেদ জী এস বলেছেন: অপ্‌সরা ,




অপেক্ষায় আছি কবে আমার চাঁদবদন দেখতে পাবো ! :(

আর সুন্দর একটি গানের শানে নযুল সহ লিংক দিয়েছেন ।
আমার হারমোনিয়মে প্রথম তোলা গানটিই ছিলো এটা ।

শুভেচ্ছান্তে ।

৭০| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৯:৫২

কি করি আজ ভেবে না পাই বলেছেন: এই দিনু লিন্ক
আই করো ব্লিন্ক
আমি, সামু এবং প্রিয় ব্লগার আহমেদ জি এস

১৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:১৮

আহমেদ জী এস বলেছেন: কি করি আজ ভেবে না পাই ,




অসংখ্য ধন্যবাদ আপনাকে । আপনার দেয়া এ অর্ঘ্য তুলে রাখলুম মনের কোঠায় ।
শুভেচ্ছান্তে ।

৭১| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:০৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

মন্তব্য দেবার মতো বিশেষ কিছু নেই। ব্লগকে সাহিত্যপত্র বিবেচনা করলে যেমন ভুল, তেমনি একে সংবাদপত্র বলাও ভুল। এখানে কাঁচা পাকা আধপাকা সব লেখাই থাকবে। সোশ্যাল মিডিয়া হিসেবে অম্লমধুর কথাবার্তাও থাকবে। ক্যাচালও থাকবে।

ব্লগ ও ব্লগারের প্রতি ইতিবাচক মনোভাব দেখিয়েছেন, যেমনটি বরাবর আপনি করে থাকেন। আপনার কথায় নতুন পুরাতন সবাই অনুপ্রাণিত হবে।

১৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৩৭

আহমেদ জী এস বলেছেন: মাঈনউদ্দিন মইনুল ,




সে কারনেই তো বলেছি , " সামুকে আপনি যে ভাবেই সঙ্গায়িত করুন না কেন, মূলটা তো এখানেই যে, এটা আপনার দিনমানের খেড়োখাতা .......... " । এটাতেই মনে হয় আপনার মনের কথাটিও লেখা আছে ।

ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্যে ।

৭২| ১৭ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১:০১

কামরুন নাহার বীথি বলেছেন: দেশ-কাল-পাত্রের সাথে “সামু” আপনার টুলস অব কমিয়্যুনিকেশান । যখোন আপনার ভাবনারা ভীড় করে আসে তখোন শব্দগুলো জীবন্ত হয়ে ওঠে । আপনার সুপ্ত প্রতিভা , সমাজ - প্রতিবেশের প্রতি আপনার ধ্যান-ধারনা, সংস্কারের সৃজনশীলতা আপনার অচলায়তন ভেঙ্গে আপনাকে ছড়িয়ে দেয় বিশ্বময় । -------


আজ এই শীতপ্রভাতে সামুর গন্ধ শিউলিগন্ধের মতো ছড়িয়ে যাক, রসে ভেজা পিঠাপুলির মতো সুস্বাদু হোক তার বুকে ঝাঁপ দিয়ে পড়া সকল লেখা । সামুর আঁচলে ফুঁটে উঠুক অগনিত নবীনের অপটু হাতের লেখার ছোপওয়ালা তারাদের কারুকাজ । ঋদ্ধরাও থাকুক এখানে চাঁদের আলো ছড়িয়ে । সেই চাঁন্দি জোছনায় সামুর সবাই অবগাহন করুক হৃদয়ের সবক’টা জানালা খুলে ।
আমাদের তীর্থ হয়ে উঠুক সে .......
-----------------


১৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৫৮

আহমেদ জী এস বলেছেন: কামরুন নাহার বীথি ,




নবীন শিউলির গন্ধ ছড়িয়ে দিলেন এই পোস্টে ।

৭৩| ১৭ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৭:৫৩

আদীব জামান বলেছেন: শুভ জন্মদিন, সামু

১৯ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:১৫

আহমেদ জী এস বলেছেন: আদীব জামান ,




ধন্যবাদ ও শুভেচ্ছা আপনাকে, আমার ব্লগে প্রথমবার পা রেখেছেন বলে ।

৭৪| ১৭ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:১৪

পুলক ঢালী বলেছেন: এত সুন্দর করে গুছিয়ে, প্রায় সবার মনের কথা তুলে ধরেছেন, সামুর প্রতি অকৃত্রিম ভালবাসায়, আপনার লেখায় একরাশ মুগ্ধতা।
সামুর আয়নায় নিজেকে দেখার উপমা অতুলনীয়, আপনাকে অশেষ ধন্যবাদ এমন একটি সময়োপযোগী লেখনী উপহার দেওয়ার জন্য।
সামুকে জন্মদিনের শুভেচ্ছা। আপনার মাধ্যমে ধন্যবাদ জানাই সামুর উদ্যোক্তা এবং কলাকুশলীদের, যাদের নিরলস প্রচেষ্টা সামুকে ১১ বৎসর চলতে সাহায্য করেছে। ধন্যবাদ ব্লগের সকল লেখক/লেখিকা পাঠক/পাঠিকাকে, যাদের অংশগ্রহন এই প্লাটফর্মটিকে এতপথ পাড়ি দিতে সহায়তা করেছে। ভাল থাকুন।

১৯ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:৩৯

আহমেদ জী এস বলেছেন: পুলক ঢালী ,




ব্লগের সকল লেখক/লেখিকা পাঠক/পাঠিকাকে, যাদের অংশগ্রহন এই প্লাটফর্মটিকে এতপথ পাড়ি দিতে সহায়তা করেছে তাদের সবাইকে আপনার শুভেচ্ছা আর ধন্যবাদ জানিয়ে দিলুম ।

আয়নাতেই নিজের চেহারাটি ধরা পড়ে অবিকল । সামুর আয়নায় নিজেকে দেখার উপমাটি টেনেছি তাই ।

অনেক ভালো লাগলো আপনার মন্তব্য । শুভেচ্ছা জানবেন ।

৭৫| ১৭ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:৪৩

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
প্রিয় সামুর জন্য শুভেচ্ছা ও ভালবাসা রইল। :)

আর জী এস ভাইযের জন্যও রইল আন্তরিক ভালবাসা এত সুন্দর করে ব্লগ,ব্লগার ও সামু সম্পর্কে কিছু সত্য বিষয় তুলে ধরার জন্য।

আপনার এ লেখায় আমার মতো সবাই অনুপ্রাণিত হোক। আবার জেগে উঠুক প্রিয় সামু।

১৯ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:৫৩

আহমেদ জী এস বলেছেন: বঙ্গভূমির রঙ্গমেলায় ,




সবাই অনুপ্রাণিত হবেন , ব্লগে নিবেদিত হবেন, ব্লগে নিজের সুন্দর মুখটি দেখাবেন এ প্রত্যাশাতেই লেখা ।

অনেক ধন্যবাদ সাথে থাকার জন্যে ।

৭৬| ১৭ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:০২

চাঁদগাজী বলেছেন:



মনে হয়, শিরোনাম ঠিক হয়নি ব্লগিং কম্যুনিকেশনের টুল নয়; ব্লগিং হচ্ছে, লেখা ও রিয়েল টাইমে লেখার উপর আলোচনা; 'টুল' যেটা আছে সেটা হলো, সফটওয়ার ও কম্প্যুটিং প্লাটফরমটা।

১৯ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:০৯

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী ,



আপনার দেয় "টুল" এর অর্থ আংশিক সত্য । "টুল" এর আরো একাধিক অর্থ আছে ।
আপনি যা বলেছেন তা টেকনিক্যাল অর্থে ব্যবহৃত । এটা "টুল" এর ফিজিক্যাল অর্থের অন্তর্ভূক্ত । ফিজিক্যাল অর্থে এর ব্যবহার আছে মেকানিক্যাল কিছু বোঝাতেও । যেমন হাতুরী বা মোটর ।
আর আমার "টুল" এর অর্থ একটা "কনসেপ্ট" বোঝাতে । যেমন -- ক্রিয়েটিভিটি ইজ আ টুল হুইচ এ্যালাউজ আ চাইল্ড'স মাইন্ড টু গ্রো .... । তেমনি ব্লগিং ও কম্যুনিকেশনের একটি টুল ।

আশা করি আপনি বুঝতে পেরেছেন আমার দেয়া শিরোনামে ভুল হয়নি ।

ধন্যবাদ আবারও এসেছেন বলে ।

৭৭| ১৭ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৩৬

উৎপল চক্রবর্ত্তী বলেছেন: “মানুষের যখোন একবার কথা বলার চুলকানী ওঠে তখোন তার উপশম করতে পারে একমাত্র কলমই । কিন্তু আপনার যদি কলম না থাকে তবে ধারনা করি- সম্ভাব্য সকল উপায়ে আপনি চুলকোতে চাইবেন”

১৯ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৫৩

আহমেদ জী এস বলেছেন: উৎপল চক্রবর্ত্তী ,




ধন্যবাদ ।

৭৮| ১৭ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:১৭

বিমূর্ত নীল বলেছেন: সামুর এগারতম জন্মবার্ষিকীতে সবাইকে প্রাণঢালা শুভেচ্ছা। জি এস ভাই আপনার অসাধারণ শব্দ বুননে আমি মুগ্ধ।

আমি এখানে নতুন সদস্য,লিখতে একদম পারিনা। আপনাদের দেখেই যদি কিছু শিখতে পারি।


লেখকের প্রতি ভালোবাসা ও শ্রদ্ধা।শুভকামনা ।ভাল থাকবেন।

১৯ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:৪৪

আহমেদ জী এস বলেছেন: বিমূর্ত নীল ,




আমার ব্লগ ঘরে আপনাকে স্বাগতম নতুন বলে । শুভেচ্ছা আপনাকেও সামু ও আমার তরফ থেকে ।

কেন লিখতে পারবেন না ? কেমন করে এই ব্লগের খোঁজ পেলেন , সেটাই না হয় লিখে ফেলুন মনের রং মিশিয়ে । দেখবেন হয়ে গেছে সুন্দর একখানি পোস্ট ।

ভালো থাকুন , সাথেই থাকুন ।


৭৯| ১৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১২:৪৮

নীলসাধু বলেছেন: পোষ্ট পড়েছি আগেই। মন্তব্য দিতে দেরী হল। কি চমৎকার এক পোষ্ট দিয়েছেন।
জাস্ট গ্রেট।
এমন ভালোবাসা, দায় সবার মধ্যেই যদি থাকে তবে বাংলা ব্লগের কখনোই কোন দুর্দিন আসতে পারেনা। সেই শুভ দিনের প্রত্যাশা করি আমরা সবাই।
ভালো থাকবেন জী এস ভাই।

২০ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:৪১

আহমেদ জী এস বলেছেন: নীলসাধু ,




বাংলা ব্লগের কখনোই কোন দুর্দিন আসার কথা নয় , কারন বহু নবীন লেখক মুখিয়ে আছেন তাদের ভাবনায় ভীড় করে আসা জীবন্ত শব্দগুলোকে মুঠোমুঠো ছড়িয়ে দিতে । আর এসবের ভেতর থেকেই হয়তো একদিন বেড়িয়ে আসবে আর এক 'নীলসাধু " লেখক ।

সকালের শুভেচ্ছা ।

৮০| ১৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ২:২৩

কানিজ রিনা বলেছেন: দিবস রজনী আমি সামুর পৃষ্টা উলটাই আর
উলটাই, আমি বই পোকা হলেও বেশ কিছু
দিন হলো সামুর নিয়মিত পোকা হয়ে উঠেছি
যদিও বই সব সময় সাথেই থাকে, তবুও
সামুর সাথেই বেশী সময় কেটে যায়।
বর্ষপূর্তিতে হৃদয়ের বাঁধভাঙা শহস্র শুভেচ্ছান্তে
সামুর আকাশ ভরে উঠুক সুর্যের আলোক
রশ্মির মত লেখক লেখিকা দিয়ে পরিপুর্ন।

২০ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:০৯

আহমেদ জী এস বলেছেন: কানিজ রিনা ,




সুন্দর মন্তব্য ।
ভালো লাগলো জেনে , সামুর সাথেই বেঁধেছেন গাঁটছড়া । বাঁধভাঙা হোক আপনার উচ্ছাস । ভরা থাক সামুর পাত্রখানি সকলের পদভারে ।

শুভেচ্ছান্তে ।

৮১| ১৮ ই ডিসেম্বর, ২০১৬ ভোর ৬:৩৭

সোহানী বলেছেন: সবাই যেভাবে ফুল লতা পাতা শাক-সব্জী নিয়া আসছে আমি আর কি দিব জী ভাই..... পাওনা থাকলো নেক্সট টিম হর্টন এর ডাবল ডাবল কফি। যা আইস পড়ছে ক'দিন দু পেগ না খেলে কফিই ভরসা।

সত্যিই অসাধারনভাবে ব্লগিং এর কার্য-কারন বিশ্লেষন করেছেন। লিখার মাধ্যমেই রুচি আদর্শ ফুটে উঠতে বাধ্য... নিজেরই আয়না। আর সামু দিয়েছে মনের সকল দু:খ কষ্ট প্রকাশের সুযোগ। তারপরও অনেক সুখী-দুখী লেখকের মাঝে কয়েকজন আছেন যারা সবার থেকেই আলাদা... তাদের সুখ-দু:খ এর ভাবনা যেন সার্বজনীন। জন্মদিনে সামুর প্রতি কৃতঙ্জতা ও সামুর সেরকম একজন সার্বজনীন লেখক জী ভাইকে শুভেচ্ছা। আরো লিখা চাই আরো অনেক বছর সামুর সাথে থাকবেন ও থাকবো সে প্রত্যাশায়..........

২০ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:০১

আহমেদ জী এস বলেছেন: সোহানী ,




কফি ভালা পাইনা । ঐসব কফি দুধ-ক্রীম দিয়া বানায় । কফি খাইবেন একদম র' । রোষ্টেড কফিবীজ গ্রাইন্ড কইররা সরাসরি কফি , নো সুগার , নো মিল্ক , নো ক্রীম-ট্রীম । ব্লাক - থিক - হট ।
এই দ্যাশে আইস নাই তাই কফি খাওয়ার "হাউস"ও নাই । আমি টি-টোটালার । চা-খোর । শীত শীত করলেই হুড়ুৎ হুড়ুৎ টান দিয়া গরম গরম দুধ চা । :P
রাস্তার পাশের ঝুপরির চা , কোতায় টিম হর্টন আর ষ্টারবাক !!!!! কিছু যখন দিবার পারলেন না তখন ঐ চা খাওয়ার পয়সা পাডাইয়েন । ওমমা , পয়সা পাডাইবেন কেম্মে ? :D হের চে' শুভেচ্ছা পাডাইছেন হেডারেই মাতায় তুইল্লা রাকলাম । :-0

খুব ভালো লাগলো আপনার পরীক্ষার ব্যস্ততার মাঝেও এলেন বলে । ব্লগ হয়ে উঠুক রূচিশীল আদর্শ লেখার পাদপীঠ , আপনার এমন চাওয়া যেন শীতে পড়া তুষারের মতো ঝিরঝির ঝরে যায় সামুব্লগ পাতায়, অবিরত ।

শীতের উষ্ণ শুভেচ্ছা ।

৮২| ১৮ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:৩৭

বিজন রয় বলেছেন: সামু বন্দনা চলছে, চলুক। সামু আবার নতুন রূপে ফিরে আসুক।

সকলকে শুভেচ্ছা।

২০ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:৪৩

আহমেদ জী এস বলেছেন: বিজন রয় ,




সামু বন্দনা চলছে, চলুক।
দেবী বিসর্জনের ঢাকের আওয়াজ কি বিসর্জনেই থেমে যায় ? সারা বছরই তো বুকের গভীরে বেজে চলে ! না কি ?
সামু বন্দনা তাই চলবেই .. চলবেই ।

৮৩| ১৮ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:০৯

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: সামুকে জন্মদিনের শুভেচ্ছা। এই ১১ বছরের মধ্যে আমি সাথে আছি সোয়া ৮ বছর। ভালোই চলছে সামুর সাথে। সামু ইজ সামু।

২০ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৫৫

আহমেদ জী এস বলেছেন: এ.টি.এম.মোস্তফা কামাল ,




ভালো লাগলো জেনে, আপনি সামুতেই আছেন দীর্ঘদিন থেকে । সামু অবশ্যই ঋদ্ধ হয়েছে আপনার উপস্থিতি আর লেখায় অংশগ্রহনে ।
এ.টি.এম.মোস্তফা কামাল ইজ এ.টি.এম.মোস্তফা কামাল ঠ্যু....
শুভেচ্ছান্তে ।

৮৪| ১৮ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৫৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সামুর জন্মদিনে শুভেচ্ছা। আশা করি, আগামীতে সামু তার ঐতিহ্য বজায় রেখে আরও আকর্ষণীয় হয়ে উঠবে।


ধন্যবাদ ভাই আহমেদ জী এস।

২০ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৪৬

আহমেদ জী এস বলেছেন: আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম ,



আপনার প্রত্যাশা আশা করি সামুব্লগাররা পূর্ণ করবেন ।

অনেক শুভেচ্ছা সহ ।

৮৫| ১৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:১১

গোফরান চ.বি বলেছেন: স্টিকি পোস্টে একজন ব্লগার কে ব্যান করার বিষয়ে কথা বলা উচিৎ হবে কিনা বুঝে উঠতে পারছি না। আপনি একটু পরামর্শ দিয়ে সহযোগিতা করুন।

২০ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৯:০২

আহমেদ জী এস বলেছেন: গোফরান চ.বি ,



দেখুন ওটা একান্ত আপনার ব্যক্তিগত ব্যাপার । আর যে অভিযোগ, তার জন্যে মডারেটরদের জবাব পাওয়া যায়নি হয়তো এখনও ।

ধন্যবাদ সুহৃদ ভেবে জিজ্ঞেস করেছেন বলে ।

৮৬| ১৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৯:৩২

অপ্‌সরা বলেছেন: হা হা ভাইয়া আমি তো ধ্যানে বসেছি!!!!!!!!!

ধ্যান করে করে যখনই দিব্য দৃষ্টি খুলে যাবে তখনই সব পরিষ্কার হয়ে যাবে আর আঁকতে বসবো ......অমাবষ্যা, পূর্ণিমা বা ঝড় জল ভূমিকম্প সিডর কোনো কিছুতেই ছাড়ছিনা মানে হারছিনা ........ধ্যানে এবং তপস্যায় কি না হয় !!!!!!!! :)

আমি ভয় করবো না ভয় করবো না
দুবেলা মরার আগে মরবো না ভাই মরবো না....

তরীখানি বাইতে গেলে মাঝে মাঝে তুফান মেলে
তাই বলে হাল ছেড়ে দিয়ে কান্নাকাটি করবো না!!!!!!!!!!!! :)

২০ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৯:৩৮

আহমেদ জী এস বলেছেন: অপ্‌সরা ,



যো ডর গিয়্যা, উও মর গিয়্যা ।

বেশ হিম্মতওয়ালী মনে হচ্ছে । :(

আবারও আসার জন্যে ধন্যবাদ । ভালো থাকুন । ছবি আঁকার দরকার নেই.......................

৮৭| ১৯ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১২:৩২

এক নিরুদ্দেশ পথিক বলেছেন: ব্লগ লিখকের সৃষ্টি করে, লিখককে পরিপূর্নতা এনে দেয়, তাই ব্লগ অনন্য।

ব্লগের আসল আবেদন লিখকের দিকে ছুঁড়ে আসা পাঠকের বিষয় ভিত্তিক চ্যালেঞ্জে এবং লিখকের জ্ঞান নির্ভর জবাবে। এই জবাবে লিখকের জ্ঞানে পুর্ণতা আসে, পাঠক এতে সমৃদ্ধ হন। এই মিথস্ক্রিয়া অনন্য যা পত্রিকা কিংবা সাময়িকী দিতে পারেনি।

অসচেতন কিংবা বাজে পোষ্ট নিরুৎসাহিত করতে পাঠক এবং মডারেটরগণ এগিয়ে আসবেন, এই প্রত্যাশা করি। নতুন নতুন মান সম্পন্ন লিখক সামনে আসুক এই শুভকামনা।


আপনাকে ধন্যবাদ, অনুপ্রেরণা ছাড়ানোর পোষ্টে।

২০ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১০:১১

আহমেদ জী এস বলেছেন: এক নিরুদ্দেশ পথিক ,



ঠিকই বলেছেন , শুধুমাত্র ব্লগেই লেখক আর পাঠকের মিথস্ক্রিয়া চলে যা পত্রিকা কিংবা সাময়িকীতে সম্ভব নয় ।
শুভকামনা জানিয়েছেন এই বলে - "নতুন নতুন মান সম্পন্ন লিখক সামনে আসুক ......।"
আমারতো মনে হয় এটা বলা আরও ভালো , " নতুন নতুন লেখক আসুক আর তারা সমৃদ্ধ হোক মানসম্পন্ন লেখায় । "

অনেক ভালোলাগার মন্তব্য ।
শুভেচ্ছা জানবেন ।

৮৮| ১৯ শে ডিসেম্বর, ২০১৬ ভোর ৫:১৯

ব্লগ সার্চম্যান বলেছেন: সুন্দর সুন্দর অনেকগুলো কথা লিখেছেন পোস্ট পড়ে ভালো লাগলো ।
শুভেচ্ছা রইলো ।

২০ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১০:৫২

আহমেদ জী এস বলেছেন: ব্লগ সার্চম্যান ,




অসংখ্য ধন্যবাদ আপনাকে । ভালোলাগা তো আপনারই অনুভব ।

৮৯| ১৯ শে ডিসেম্বর, ২০১৬ ভোর ৬:৫০

রূপক বিধৌত সাধু বলেছেন: হাজিরা দিয়ে গেলাম!

২০ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১১:০১

আহমেদ জী এস বলেছেন: রূপক বিধৌত সাধু ,



হাজিরা দিয়ে গেলেন ? যা । তবে কার রূপ বিধৌত করতে গেলেন , বলে গেলে ভালো হতো । B:-/

৯০| ১৯ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:০০

জুন বলেছেন: টুলে টেল ডেয়ার মত মাটায় টুল আছে কি !! এট্ট প্রটিভা যার টার মাটায় টুল ঠাকার কটা না :P

২০ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১১:২৬

আহমেদ জী এস বলেছেন: জুন ,




কিযে কন না !!!!!!!
এট্ট প্রটিভা যার টার মাটায় টুল ঠাকার কটা না , কইছেন । আপনিও ভুইল্লা গেলেন ? আইনষ্টাইনের মাটার টুল ডেকছেন ? আউলা ঝাউলা । কট্টো টুল । ;) :| ভিঞ্চির টুলের কটা আর কইলাম না .............
আর আমার মাটায় টুল যডি না ঠাকে টয় যুঁই বা ভাটিকা টেলের কোম্পানী চলে কেম্মে টরটরাইয়া ? আমার টুলের জন্যই টো হেটেরা বাইচ্চা আছে ! :P :-P

আবারও এলেন দারুন একটি রসমন্তব্য ( রসগোল্লা নয় ) নিয়ে । ধন্যবাদ তো দিতেই হয় ।
রাতের শুভেচ্ছা ।

৯১| ১৯ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:৫০

আলোরিকা বলেছেন: 'যে লেখক আবেগময়তার সাথে মানুষের পূর্ণতাকে বুঝতে অক্ষম, নিজের সৃজনশীলতার শোভনীয়তা , অশোভনীয়তা বুঝতে অপারগ, ব্লগে তার আত্মনিবেদন নেই নয়তো প্রবেশাধিকার । তাই একজন সত্যিকারের সামুব্লগারকে সতর্ক, সংযত, রূচিশীল হতেই হয় , আজকের জন্যে এবং আগামীকালেরও । ' ----- কি চমৎকার করেই না আমাদের মনের কথাগুলো বলে ফেললেন ভাইয়া !

সামু বেঁচে থাকুক হাজার বছর :)

২১ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:৪৭

আহমেদ জী এস বলেছেন: আলোরিকা ,




পোস্টের বক্তব্যের চুম্বক অংশটুকুই তুলে দিয়েছেন ঠিক ঠিক ।

বেঁচে থাকুক সামু হাজার বছর ।

মন্তব্যের জন্যে ধন্যবাদ । শুভেচ্ছান্তে ।

৯২| ১৯ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:১০

নুর ইসলাম রফিক বলেছেন: সকল ব্লগার ও পাঠকবৃন্দদের সামুর এগারো বছর পূর্তি ও বাংলা ব্লগ দিবসের শুভেচ্ছা।

২১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:১৯

আহমেদ জী এস বলেছেন: নুর ইসলাম রফিক ,




আপনার শুভেচ্ছা জানিয়ে দিলুম সবাইকে ।
শুভেচ্ছা আপনাকেও ।

৯৩| ১৯ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৯:০৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: প্রিয় সামুর ১১ তম বর্ষ পুর্তিতে রইল প্রাণ ডালা শুভেচ্ছা ।

২২ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৩৪

আহমেদ জী এস বলেছেন: গিয়াস উদ্দিন লিটন ,



দেরী হলো শুভেচ্ছা জানাতে । দুঃখ প্রকাশ করছি ।

আপনাকেও প্রাণঢালা অভিনন্দন ।

৯৪| ২০ শে ডিসেম্বর, ২০১৬ রাত ২:৫০

স্বপ্ন চোর বলেছেন: সামু আবার ফিরে পাক তার জৌলুস, যে রুপ তার ছিল।

২২ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৮:০৯

আহমেদ জী এস বলেছেন: স্বপ্ন চোর ,




সামু আবার ফিরে পাক তার জৌলুস, তার রূপ ! আপনার এই স্বপ্ন সত্য হউক ।

আমার ঘরে স্বাগতম । শুভেচ্ছান্তে ।

৯৫| ২১ শে ডিসেম্বর, ২০১৬ রাত ২:১৮

জাহাজী বলেছেন: '১৩ সাল থেকে শুধু পড়েই যাই, লেখালেখি তো একদমই না তবে টুকটাক মন্তব্য করা হয়। শিখছি, জানছি অনেক কিছু। এর দেনা শোধাবার নয়।

জন্মদিনের শুভেচ্ছা সামু।

লেখক ভাইকে ধন্যবাদ। অনেকদিন বাদে এসে ভালো একটা লেখা পেলাম। এবার নিশ্চিন্তে ঘুমানো যাবে।

২২ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৪২

আহমেদ জী এস বলেছেন: MuntasirTheSailor ,



আমার ব্লগে স্বাগতম ।

লেখালেখি তো একদমই না .. কেন ? লিখুন , যা মনে আসে তাই । দেখবেন, একদিন হাত খুলে গেছে বেশ ।

মন্তব্যের জন্যে ধন্যবাদ ।

৯৬| ২১ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:২৩

শফিক আলম বলেছেন: সুন্দর এবং সাবলীল লেখা। বলেছেন রুচিশীলতার কথা। তাইতো হওয়া উচিত, কথায়, লেখায় আর কাজে। ধন্যবাদ।

২২ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৯:১৫

আহমেদ জী এস বলেছেন: শফিক আলম ,




মন্তব্যের জন্যে অসংখ্য ধনবাদ ।

শুভেচ্ছা আমার ব্লগে পা রেখেছেন বলে ।

৯৭| ২১ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:৪৪

মাকার মাহিতা বলেছেন: মোস্তফা জব্বার এর বিজয় কিবোর্ড চর্চার জন্যই মূলত সামুতে আসা। সেই ২০০৩ সাল থেকে সামুতে বামার পদচারনা। এটা আমার জন্য ওলাক্সি মাদারং। "সামুং তাদারং পালিংস হাতাদা"

২২ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৯:৩৪

আহমেদ জী এস বলেছেন: মাকার মাহিতা ,



ভালো লাগলো আপনাকে দেখে ।
তবে "সামুং তাদারং পালিংস হাতাদা" এই লাইনটির অর্থ বুঝিনি । :((

শুভেচ্ছান্তে ।

৯৮| ২২ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:০৯

মাহমুদ টোকন বলেছেন: শুভকামনা
ভালোবাসা...

২২ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১০:১৪

আহমেদ জী এস বলেছেন: মাহমুদ টোকন ,




শুভেচ্ছা আমার ব্লগে পা রেখেছেন বলে । ভালোবাসাও রইলো ।

৯৯| ২৩ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:৪১

মালেক বিশ্বাস বলেছেন: ব্লগের জন্ম দিনে অামার অন্তিম ভালবাসা ও শুভেচ্ছা রইল। অারো সুন্দর ও ভাল পোষ্ট করার অনুরোধ রইল।

২৪ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:১৬

আহমেদ জী এস বলেছেন: মালেক বিশ্বাস ,



মন্তব্যের জন্যে ধন্যবাদ ।
এ পোস্টটি কি তেমন ভালো হয়নি ? তবুও চেষ্টা থাকবে আরো ভালো লেখার যেমনটি আপনার চাই ।
শুভেচ্ছান্তে ।

১০০| ২৩ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:২৬

বিলিয়ার রহমান বলেছেন: প্রিয় আহমেদ জী এস আগেও একটা মন্তব্য করেছিলাম।

সেটা কি প্রকাশিত হয়নি, নাকি মুছে ফেলা হয়েছে?

২৪ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:৫৩

আহমেদ জী এস বলেছেন: বিলিয়ার রহমান ,




অনেকদিন পরে আপনাকে দেখে ভালো লাগলো ।
আপনার কোনও মন্তব্য আগে এখানে আসেনি । এলো অবশ্যই থাকতো এখানে । আর আপনার জ্ঞাতার্থে জানাচ্ছি , আমি কখনও কারো মন্তব্য মুছে ফেলিনি এবং ফেলিনা তা যতোই অপ্রীতিকর হোকনা কেন ।

শুভেচ্ছান্তে ।

১০১| ২৩ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১০:৪৪

অলওয়েজ ড্রিম বলেছেন: সামু আমার আবেগের নাম। নিয়মিত আসতে পারি না, লিখতে পারি না কিন্তু এই ব্লগটার জন্য ভালোবাসা আছে সব সময়।
সামুর যৌবন স্থায়ী হোক। জোয়ার থাকুক সব সময়।

২৪ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:০১

আহমেদ জী এস বলেছেন: অলওয়েজ ড্রিম ,




সামুতে জোয়ার থাকুক , সে জোয়ারে স্বপ্ন বোঝাই নাও ভাসিয়ে আসুন আপনিও নিত্যদিন ।
শুভেচ্ছান্তে ।

১০২| ২৪ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১০:০৩

উৎপল চক্রবর্ত্তী বলেছেন: বাই লেহার ভেত্রে কী ফর্মালিন দেছেন নাকি ? না ইডাই সিস্টিম ! নয় দিন হয়া গেছু অহনেও পুরাই ফেরেস !

২৫ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৩০

আহমেদ জী এস বলেছেন: উৎপল চক্রবর্ত্তী ,



ম্যাবাই, জেবনডাই তো টিইক্কা আছে ফর্মালিনে , হের বাইরে যামু কেম্মে ? হের লইগ্গাই তো এ্যাহোনও ফেরেস । ফর্মালিন নাই তো মোরাও নাই, পইচচা যামু । এই ফর্মালিন টানতে টানতেই তো আফনে এক্কেরে পদ্মফুলের লাহান ফেরেস আছেন, দেহা যাইতেছে । :P

স্বাগতম আমার ব্লগে । পদ্মফুলের মতোই নির্মল থাকুন এখানে ।


১০৩| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:২৭

পৌষ বলেছেন: পৌষ মাসে পৌষের শুভেচ্ছা। এগিয়ে যাও সামু....

২৫ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৫৫

আহমেদ জী এস বলেছেন: পৌষ ,



পৌষের রোদ মাখিয়ে এলেন ।

ব্লগে স্বাগতম ।
উষ্ণ শুভেচ্ছা ।

১০৪| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:০৩

গ্যাব্রিয়ল বলেছেন: সামুতে একাউন্ট খুলেছি ১ মাস ৩ সপ্তাহ। কিন্তু আমার পর্যবেক্ষনই শেষ হচ্ছে না।.......

২৫ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৩৯

আহমেদ জী এস বলেছেন: গ্যাব্রিয়ল ,



আপনার অপেক্ষার পালা শেষ হোক এ কামনা রইলো । ( মডারেটরদের দৃষ্টি আকর্ষন করছি )

পর্যবেক্ষনে থেকেও এই যে আমার ব্লগে পা রাখলেন তাকে স্বাগত জানাই ।
শুভেচ্ছান্তে ।

১০৫| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৩:৪০

সুশান্ত সরকার বলেছেন: আজ এইতো নতুন এলাম সামুর জীবনে। এসেই জানলাম তার বর্ষপূর্তির কথা। অাজ এগারো বছর ছয় দিন। তাও অাবার বিজয়ের মাস, ভুলবোনা কোনদিন। শুভেচ্ছা সামুকে, সামুর গোটা পরিবারকে। সেইসাথে ধন্যবাদও জানাই অামাকে তার হৃদয়ে ঠাই দেওয়ার জন্যে।

২৬ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:১২

আহমেদ জী এস বলেছেন: সুশান্ত সরকার ,




স্বাগত জানাই সামুতে । আমার এই ঘরে তো বটেই ।

শুভেচ্ছা জানবেন ।
থাকুন সাথেই ।

১০৬| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৪৮

অর্কমানিক বলেছেন: প্রিয় সামুর এগারো বছর পূর্ণ হলো আজ।
এক যুগ পূর্তি পালন করতে আমাদেরকে ৩৬৪ দিন অপেক্ষা করতে হবে ।
এক যুগ পূর্তি এই দিনটা যেন এবছরের চেয়ে আর প্রানবন্ধ হয়ে ওঠে সবার মাঝে।
আমাদের বিজয়ের মাস মনে রাখার মাস।
আমাদের মনে রাখার মত দিন।
আমরা দিনটি প্রতি বছর অানুষ্ঠানিকতা নিয়ে পালন করতে পারি।
এক যুগ পূর্তি অনুষ্ঠানটি যেন অন্যান্য বছরের চেয়ে একটু ব্যতিক্রম হয়। যেমন “সামু” লাইভ অনুষ্ঠান।

২৭ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:৪৩

আহমেদ জী এস বলেছেন: অর্কমানিক ,



সকালের শুভেচ্ছা ।
আমার ব্লগে স্বাগতম ।

সুন্দর মনোভাবের প্রকাশ করেছেন । ৩৬৪টা দিন দেখতে দেখতে কেটে যাবে । আর তখনই পুরো হবে বাংলা ব্লগের একটি সোনালী যুগ ।

১০৭| ২৬ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৩৬

দীপান্বিতা বলেছেন: সামু ব্লগের এগার বছর পূর্তিতে সবাইকে অনেক শুভেচ্ছা----সামুতে এত পেয়েছি যে বলে বোঝাতে পারব না----সব বন্ধুরা শুভেচ্ছা ও ভালবাসা নেবেন :)

২৭ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:২২

আহমেদ জী এস বলেছেন: দীপান্বিতা ,



অনেকদিন পরে আপনাকে দেখে ভালো লাগলো ।
আপনার শুভেচ্ছা ও ভালোবাসা সবাইকে পৌঁছে দিলুম ।

আসছে বছরের আগাম শুভেচ্ছা জানিয়ে রাখি ।

১০৮| ২৭ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:০১

বিলিয়ার রহমান বলেছেন: আগের অপ্রকিাশিত মন্তব্যটা

“ ছিল সামুর প্রতি ভালোবাসা!:)

ভালোবাসা সুপ্রিয় আহমেদ জী এস এর প্রতি!:)

২৮ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৩৮

আহমেদ জী এস বলেছেন: বিলিয়ার রহমান ,



আবারও আসার জন্যে ধন্যবাদ ।
শুভেচ্ছা আগাম, আসছে নতুন বছরের ।

১০৯| ৩০ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:৩৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক সুন্দর একটা পোস্ট। ইন ফ্যাক্ট, আপনার সবগুলো পোস্টই খুব সুন্দর, যদিও সবগুলো পড়ার সৌভাগ্য আমার হয় না।


যারা লিখতে চান, তাদের জন্য সামহোয়্যারইনব্লগের চেয়ে বাংলা ভাষায় সেরা কোনো ব্লগ নেই। যে কারো জন্য এটা একটা রাফ খাতার মতো। আবার এখান থেকেই নিজেকে চিনতে পারা যায় সহব্লগারদের নিজের প্রতি আন্তরিকতা থেকে। ফলে, এ ব্লগটি একটি আয়নার মতো কাজ করে।

এ ব্লগ আমাকে অনেক দিয়েছে। নিজের লেখালেখির ম্যাচুরিটি অর্জন করতে এ ব্লগ যেমন প্রতিনিয়ত সহায়তা করছে, নিজের ব্যক্তিত্বও ফুটিয়ে তুলতে ব্লগ অনেক সহায়তা করছে। ব্লগের কাছে চিরঋণী।

১১ বৎসর পূর্তিতে ব্লগের সবার প্রতি শুভেচ্ছা ও অভিনন্দন।

আপ্নাকেও শুভেচ্ছা ও অভিনন্দন এই চমৎকার পোস্টটির জন্য।

৩০ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:২১

আহমেদ জী এস বলেছেন: সোনাবীজ; অথবা ধুলোবালিছাই ,



অনেক ভালো লাগলো ব্লগ আয়নায় আপনাকে দেখে ।
আপনাকেও শুভেচ্ছা ও অভিনন্দন।

১১০| ০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ২:০৬

ডঃ এম এ আলী বলেছেন: ইংরেজী নববর্ষের
শুভেচ্ছা রইল ।
নতুন বছরে
জীবন সুন্দর
ও সাফল্যময়
হোক এ
কামনাই
রইল ।

০২ রা জানুয়ারি, ২০১৭ সকাল ১০:৩৩

আহমেদ জী এস বলেছেন: ডঃ এম এ আলী ,




নবনর্ষের এমন রঙিন ফুলেল শুভেচ্ছাকে হৃদয় দিয়ে গ্রহন করলুম ।

আমার নিজের তোলা ছবিতে আপনাকেও জানাই নতুন বছরের শুভেচ্ছা ---

১১১| ০১ লা জানুয়ারি, ২০১৭ সকাল ৮:১৬

সামিউল ইসলাম বাবু বলেছেন: ইংরেজি নতুন বছরের শুভেচ্ছা জানবেন

০৩ রা জানুয়ারি, ২০১৭ রাত ৮:১৪

আহমেদ জী এস বলেছেন: সামিউল ইসলাম বাবু ,




নতুন বছরটির শুভেচ্ছার সাথে প্রত্যাশা , দিনগুলো যেন সকল সুন্দরতা নিয়ে আপনাকে ঘিরে থাকে ।

১১২| ০২ রা জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:১২

ডঃ এম এ আলী বলেছেন:
ধন্যবাদ শ্রদ্ধেয় আহমেদ জী এস ভাই
অপরূপ মুক্তার মত পাপড়ি মেলা
ফুলেল শুভেচ্ছাকে নেয়া হল হৃদয়ে
ধারন করে ।

শুভ কামনা রইল ।

০৩ রা জানুয়ারি, ২০১৭ রাত ৮:৪৮

আহমেদ জী এস বলেছেন: ডঃ এম এ আলী ,



অসংখ্য ধন্যবাদ ।
শুভেচ্ছান্তে ।

১১৩| ০২ রা জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:১৪

বিজন রয় বলেছেন: এলুম। নববর্ষের শুভেচ্ছা দিয়ে গেলুম।

শুভেচ্ছা আর শুভকামনা।

০৩ রা জানুয়ারি, ২০১৭ রাত ৯:৫৩

আহমেদ জী এস বলেছেন: বিজন রয় ,



শুভেচ্ছা সানন্দে গ্রহন করলুম ।

নতুন বছরের শুভেচ্ছা আপনাকেও ।

১১৪| ০৩ রা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:২০

মাকার মাহিতা বলেছেন: তবে "সামুং তাদারং পালিংস হাতাদা" এই লাইনটির অর্থ বুঝিনি । :((

"সামুর পলিসি অনেক ভাল" এটাই তার মানে।

ধন্যবাদ মোস্তফা জব্বার।
ধন্যবাদ সামু।
সামহয়্যারইন ব্লগ সবার মনে বেচে থাকুক।

০৩ রা জানুয়ারি, ২০১৭ রাত ১০:২৬

আহমেদ জী এস বলেছেন: মাকার মাহিতা ,



আবারও এলেন বলে ভালো লাগলো ।

সামহয়্যারইন ব্লগ সবার মনে বেচে থাকুক।

শুভেচ্ছান্তে ।

১১৫| ০৪ ঠা জানুয়ারি, ২০১৭ রাত ৩:১৭

ভ্রমরের ডানা বলেছেন:


ফুলটি আপনার ও সামুর জন্যে!

০৬ ই জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৩৯

আহমেদ জী এস বলেছেন: ভ্রমরের ডানা ,



দারুন একটি ফুল । এমন একটি ফুলের জন্যে আমাদের যতো যুদ্ধ ।

অনেকদিন পরে এলেন ।
শুভেচ্ছান্তে ।

১১৬| ০৭ ই জানুয়ারি, ২০১৭ রাত ৯:৪৭

রাতুল_শাহ বলেছেন: সামুর বার্থডের দাওয়াত পাই নাই। খিচুরী কি মিস হয়ে গেছে ?

০৮ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ২:০৪

আহমেদ জী এস বলেছেন: রাতুল_শাহ ,




হা...হা...হা... আগে আসিলে আগে পাইবেন ভিত্তিতে দাওয়াত আর ভুনা খিচুরী বিলানো হয়েছে এবং হচ্ছে । লাইনে খাঁড়ান পেয়ে যাবেন ................. ;) :-P

১১৭| ১১ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ২:৪৩

নতুন নকিব বলেছেন: বরাবরের মত অসাধারন!
শুভেচ্ছা। ভালো থাকুন নিরন্তর।
আগাম স্বাগত আমার নতুন ব্লগ কুটিরে।

১১ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ২:৪৮

আহমেদ জী এস বলেছেন: নতুন নকিব,




এক নতুনকে স্বাগতম ।

নেমন্তন্নের জন্যে ধন্যবাদ ।
ভালো থাকুন আপনিও ।

১১৮| ১৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ১০:৪৩

blackant বলেছেন: সত্য ও বাস্তব কথা।

২০ শে জানুয়ারি, ২০১৭ রাত ১০:০৯

আহমেদ জী এস বলেছেন: blackant ,



কালোপিপীলিকা কে আমার ঘরে স্বাগতম ।
লেখাটি দেখা ও মন্তব্যের জন্যে ধন্যবাদ ।

১১৯| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:৫৭

অন্ধবিন্দু বলেছেন:




একটুখানি ব্লগে সেইটুকু কমিয়্যুনিকেশান করে ফেলেছেন জনাব। যাবতীয় কথা খুব সুন্দর করে প্রকটিত চিন্তায় যথার্থ ব্যক্ত করেছেন। যেমনটি আপনি বরাবরই করেন। পুরো সমাজ পারিবারিক রাষ্ট্রীয়ব্যবস্থায় দৈন্যতার বীরত্ব চলছে, ব্লগ লেখক ও লেখার কথা আলাদা করে কি-আর বলবো। তবুও আপনার মত আমারও আশাবাদ যে, পথ চলা থেমে থাকবেনা নিশ্চয়ই !

আনকোরা, আধোয়া, অপেশাদার, আধোয়া এইসব আপেক্ষিকতায় ঠেসে দিয়ে বলবো; আঁকাবুকি ,কাটাকুটি, লেখালেখি চলতে থাকুক। তারপরও যারা যারা বাঁকা চোখে দেখতে চান, তাদের প্রতি সোজা চোখে উত্তর, এখানে অন্ধবিন্দুরাও আসেন, মন্তব্য লিখেন কিন্তু। ডোন্ট টেক ইট লাইটলি! হাহ হাহ হা।

আসলে বিষয়টা হলো, ব্লগ ফেসবুক কাগজের পাতা ইত্যাদি মাধ্যম যাই হোক, আপনি সৃজনশীলতার যে শোভনীয়তা, রুচিশীলতা, পরিপক্ব স্বকীয়তার কথা বললেন না, সেইটে হলো গিয়ে মূলকথা। ইন দ্যাট সেন্স আই মাস্ট ফিল দ্যাট আই এক্সিস্ট।


আহমেদ জীএস নামক চাঁদের আলোয় জোসনাবিহার করে গেলুম তবে। মঙ্গল হোক আপনার।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:৫৫

আহমেদ জী এস বলেছেন: অন্ধবিন্দু ,



এতোদিন পরে অন্ধকার থেকে কোন সে আলোর বিন্দু সমুদ্র হয়ে এলো আমার বালুচরী আঙিনায় , দিয়ে গেলো জোছনার সোয়াদ ?
এমন করে এসে কেউ কি বেঁচে আছি বলে জানান দিয়ে গেলো - আই এক্সিস্ট ?

এই আসা , এমন ঢংয়ে করা মন্তব্যকে হালকা চালে নেবো , সে সাহস কই ?

অনেক অনেক ভালো লাগলো আপনাকে আবার দেখে । ভালো ছিলেন নিশ্চয়ই সবাইকে নিয়ে ?
মঙ্গলালোকে ভরে উঠুক আপনার এ নবজন্ম ।

১২০| ২৬ শে মে, ২০১৮ রাত ৩:০৯

কাওসার চৌধুরী বলেছেন: আপনার চমৎকার এ লেখাটির লিঙ্ক আজকের একটি পোস্টে পেলাম। চমৎকার, বিবেক জাগানিয়া কিছু কথা বলেছেন আপনি। এ পর্যন্ত আপনার বেশ কয়েকটি লেখা পড়া হয়ে গেছে আমার, যদিও সব লেখায় কমেন্ট করা হয় না।

আমি আপনাকে 'স্যার' সম্বোধন করায় বাঁধা দিয়েছিলেন। তারপরও আজ স্যার বলবো। ভাল থাকবেন, স্যার। আমার জন্য আশীর্বাদ করবেন।

২৬ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:৪৯

আহমেদ জী এস বলেছেন: কাওসার চৌধুরী ,




অন্য পোস্টে দেয়া লেখাটির লিঙ্কটি ধরে এখানে এসেছেন জেনে কৃতার্থ বোধ করছি ।

আশীর্বাদ , ভালোবাসা, বন্ধুত্ব আমার সকল সহ-ব্লগারদের জন্যেই ছিলো , আছে , থাকবে । আপনিও এর বাইরে নন ।
আপনার লেখাও আমি পড়ি । সময়াভাবে সবটাতে মন্তব্য করা হয়ে ওঠেনা যদিও ।

ভালো থাকুন আর লিখুন মনের মতো যতো লেখা ।
শুভেচ্ছান্তে ।

১২১| ২৬ শে মে, ২০১৮ ভোর ৪:০১

তারেক_মাহমুদ বলেছেন: কি চমৎকার লেখা!! আপনার লেখা বরাবরই সুন্দর কিন্তু এই লেখাটি কতটা সুন্দর সেটা আমার মত সামান্য মানুষের পক্ষে বর্ণনা করা সম্ভব নয়। আপনাদের মত ভাল কিছু লেখক আছেন বলে সব ব্লগ বন্ধ হয়ে গেলেও সামু টিকে আছে আপন মহিমায়। অনেক শ্রদ্ধা এবং ভালবাসা।

২৬ শে মে, ২০১৮ রাত ৮:৫০

আহমেদ জী এস বলেছেন: তারেক_মাহমুদ ,




আপনার এমন মন্তব্যে স্বভাবতই আপ্লুত । তেমন একখানা মনই এমন মন্তব্য করার ক্ষমতা রাখে । এই মনটাকে ধরে রাখুন ।

আপনাকেও অনেক অনেক ভালোবাসা ।
ভালো থাকুন নিরন্তর ।

১২২| ২৬ শে মে, ২০১৮ রাত ৮:২২

খায়রুল আহসান বলেছেন: আপনার এ চমৎকার পোস্টটা শুধু একবার, দু'বার নয়, বারে বারে পড়া যায়। আজই সকালে আপনার আরেকটা চমৎকার পোস্ট পড়ে মন্তব্য রেখে এসেছি- ভোট , না ভোট : একটি সত্যের মতো বদমাশ। কিন্তু সেটা এতই পুরনো, যে সামু তাকে আর খুঁজেই পাবে না, তাই আপনি নোটিশও পাবেন না; তাই এখানেই জানিয়ে গেলাম।
আপনার এ পোস্টে করুণাধারা এর ছোট্ট মন্তব্যটা (৫০ নং) ভাল লাগলো। একটু ব্যতিক্রমী হলেও, বাঘ মামা এর মন্তব্যটাও (৫৭ নং) ভাল লেগেছে। রোকসানা লেইস এরটাও (৬৭ নং)।

২৬ শে মে, ২০১৮ রাত ১০:০৯

আহমেদ জী এস বলেছেন: খায়রুল আহসান ,




নোটিফিকেশানের গূঢ় দায়িত্বটি প্রায়ই আপনি নিজের কাঁধে তুলে নেন দেখে ভালো লাগে । ব্লগে নিবেদিত একজনের একটি ছবিই এতে প্রকট হয়ে ওঠে । অজস্র ধন্যবাদ ।

আমার পোস্ট " ভোট , না ভোট : একটি সত্যের মতো বদমাশ। "য়ে করা আপনার মন্তব্যের উত্তর দিয়ে এসেছি । সাথে একটি লিংকও দিয়েছি ঐ পোস্টে করা আপনার প্রশ্নের জবাবে ।

শুভেচ্ছান্তে । ভালো থাকুন আর সুস্থ্য ........................

১২৩| ২৫ শে জুন, ২০১৮ সকাল ১০:৫২

খায়রুল আহসান বলেছেন: লিন্কের লেখাটা পড়েছি, মন্তব্যও করে এসেছি। ধন্যবাদ।

২৬ শে জুন, ২০১৮ সকাল ১১:১৭

আহমেদ জী এস বলেছেন: খায়রুল আহসান ,




হা...হা...হা.... আমাদের পোস্টগুলোই এখন "নোটিফিকেশন" বোর্ড এর মতো হয়ে গেছে ! বুদ্ধিটা খারাপ নয় ।
ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.