নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবাই যখন নীরব, আমি একা চীৎকার করি \n--আমি অন্ধের দেশে চশমা বিক্রি করি।\n

গিয়াস উদ্দিন লিটন

গিয়াস উদ্দিন লিটন › বিস্তারিত পোস্টঃ

যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউসে বাংলাদেশের মেয়ে সালিমা (প্রবাসী গুণীজন; একের ভিতর চার)

০৬ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:৩৪

প্রবাসে বাংলাদেশের রক্তের উত্তরাধিকারী গুণীগন-৪৭,৪৮,৪৯,৫০ ।

সালিমা

৪৭/ ক্যানাডায় স্তন ক্যান্সারের সফল গবেষক ডঃ শান্তনু বণিক



বিশ্বজুড়েই স্তন ক্যান্সার এখন একটি বড় আতঙ্কের নাম। যুক্তরাষ্ট্রের মতো উন্নত দেশে প্রতি বছর ২ লাখ ১৬ হাজার নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে প্রায় ৪০ হাজারের বেশি মৃত্যুবরণ করে। বাংলাদেশেও এই হারটা কম নয়।
আর এই স্তন ক্যান্সারের হাত থেকে বাঁচার অন্তত কিছুটা স্বস্তির উপায় খুঁজে বের করেছেন প্রবাসী বাংলাদেশি শান্তনু বণিক। তরুণ এই গবেষক আবিষ্কার করেছেন স্তন ক্যান্সার দেখা দেওয়ার অনেক আগেই তা শনাক্ত করার পদ্ধতি।
কানাডার ইউনিভার্সিটি অব ক্যালগেরির গবেষক শান্তনু বণিক এর গবেষণার ফলাফল স্তন ক্যান্সারের আশু শনাক্তকরণে মাইলফলক হিসেবে বিবেচিত হচ্ছে। আর এ গবেষণার ফলাফল প্রকাশের পর পরই কানাডাজুড়ে আলোচনার ঝড় ওঠে। তাদের কৃতিত্বপূর্ণ এ গবেষণার কথা ফলাও করে প্রকাশ হয় মিডিয়ায়।
শান্তনু বণিক ঢাকার নটর ডেম কলেজের প্রাক্তন ছাত্র। ২০০৫ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিষয়ে ব্যাচেলর ডিগ্রি অর্জন করেন। এরপর কানাডার ইউনিভার্সিটি অব ক্যালগেরি থেকে ক্যান্সার গবেষণায় বিশেষ অবদানের জন্য এ বছরের জানুয়ারিতে কানাডার ক্যান্সার গবেষণা ইনস্টিটিউটের প্রকাশনা পুরস্কার লাভ করেন। এ ছাড়াও চিকিৎসা ক্ষেত্রে প্রযুক্তিবিষয়ক উচ্চমানের গবেষণাপত্র আইট্রিপলি ট্রান্সাকশন অন মেডিকেল ইমেজিংয়ে ২০১১ সালের ফেব্রুয়ারিতে প্রকাশিত গবেষণার জন্য পুরস্কার লাভ করেন। এ ছাড়াও তিনি ইউনিভার্সিটি অব ক্যালগেরিতে অসাধারণ গবেষণাকর্মের স্বীকৃতিস্বরূপ গত বছর সম্মানসূচক জেবি-হাইন গবেষণা-উদ্ভাবন পুরস্কার লাভ করেন।



৪৮ / সায়মান মিয়া - অলিম্পিক স্মারক মুদ্রার নকশাকার



অলিম্পিকের মতো বড় আসরে কোনো স্মারক মুদ্রা থাকবে না, তা কি হয়! সে হিসাব থেকে ২০১২ লন্ডন অলিম্পিক ও প্যারা-অলিম্পিক নিয়েও স্মারক মুদ্রা করারপরিকল্পনা গ্রহণ করে ব্রিটিশ মুদ্রা প্রস্তুতকারক প্রতিষ্ঠান দ্য রয়েল মিন্ট। তবে এই মুদ্রা নকশার জন্য অভিনব একটি উদ্যোগ গ্রহণ করে তারা।

সে জন্য যুক্তরাজ্যের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের আর্ট অ্যান্ড ডিজাইনের শিক্ষার্থীদের মধ্যে আয়োজন করা হয় একটি উন্মুক্ত প্রতিযোগিতার। এতে বিজয়ী হয়ে ব্যাপক আলোচিত হন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ তরুণ সায়মান মিয়া। কয়েক হাজার নকশার মধ্য থেকে নির্বাচিত হয় তার নকশাটি। সায়মান বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ে স্থাপত্য বিভাগের শিক্ষার্থী। তার নকশা করা অলিম্পিক ২০১২ সালের স্মারক মুদ্রাটি এরই মধ্যে ছড়িয়ে পড়েছে পৃথিবীজুড়ে।

১৯৫৫ সালে ব্রিটেনে আসা সায়মানের বাবা আরজু মিয়া , মা পিয়ারা খাতুন ।

৪৯/ ফাহিম আলম - দাবায় বাংলাদেশি কিশোরের ফ্রান্স জয়



দেশে থাকার সময়ই তার দাবার মেধার কথা জেনেছে দেশবাসী। গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানকে হারিয়ে রীতিমতো সবাইকে তাক লাগিয়ে দেয় কিশোর দাবাড়ু ফাহিম আলম।

এবার সে তার দাবার মেধার কথা জানিয়ে দিল বিশ্ববাসীকে। ফ্রান্সে অনূর্ধ্ব -১২ দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশি কিশোর ফাহিম আলম।

গত মাসে জাতীয় ওই প্রতিযোগিতায় জয়ী হয় ১১ বছর বয়সী ফাহিম। তবে অবৈধভাবে বসবাস করায় দেশটি থেকে বহিষ্কারের হুমকিতে রয়েছে ফাহিম। কিন্তু ফ্রান্সের প্রধানমন্ত্রী ফ্রাঁসোয়া ফাইলন জানিয়েছেন, অবৈধভাবে বসবাসের ফলে বহিষ্কারের হুমকিতে থাকা ফাহিমের স্থায়ীভাবে থাকার মামলাটি পর্যালোচনা করা হবে।

যদি সে চ্যাম্পিয়ন হয়ে থাকে তাহলে তার মামলার বিষযয়টি সর্বাধিক গুরুত্বসহকারে মনোযোগ দিয়ে দেখা হবে। ফাহিম আলম ২০০৮ সালের অক্টোবরে তার বাবার সঙ্গে অবৈধভাবে ফ্রান্সে আসে।

অবৈধভাবে বসবাসের জন্য ২০১০ সালে তাকে সে দেশ ত্যাগের নির্দেশ দেওয়া হয়। ফাহিম একটি সময়ের জন্য অভিবাসী সাহায্যকারী গ্রুপ দ্বারা আশ্রিত হয়। বর্তমানে সে রাজধানী প্যারিসের উপশহর ক্রিটেলে তার দাবা ক্লাবের লজে পরিবার নিয়ে বসবাস করছে। ফরাসি দাবা ফেডারেশন বলেছে, যদি তার বিদেশ ভ্রমণের জন্য প্রয়োজনীয় কাগজপত্র থাকে তাহলে সে দেশের বাইরের টুর্নামেন্টে অংশগ্রহণের জন্য জাতীয় দলে যোগদান করতে পারবে।


৫০ / যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউসে বাংলাদেশের মেয়ে সালিমা



বাংলাদেশের মেয়ে সালিমা মোস্তাফা হাজারো প্রতিকূলতার মধ্যেও স্বপ্ন দেখতে জানেন । রাখেন স্বপ্নকে জয় করার দুঃসাহসী স্পর্ধাও । বাংলাদেশি এই মেয়ে স্থান করে নিয়েছেন যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউসে । সেখানে তিনি ইন্টার্নীশিপ করছেন ।

হোয়াইট হাউসে প্রেসিডেন্সিয়াল পারসোনেলে ২০১৩ সালের সেপ্টেম্বর থেকে দায়িত্ব পালন করছেন তিনি । স্টাফদের পরিচয় শনাক্ত করা, নিয়োগ দেওয়া, সরকারি বিভিন্ন বিভাগ ও এজেন্সিতে নিয়োগের জন্য প্রার্থীদের তত্ত্বতালাশ করা তার কাজ ।

সালিমার বাবা এনএম মোস্তাফা , মা শাকিলা বানু ডাইভারসিটি ভিসার (ডিভি) আওতায় সালিমাকে নিয়ে ২০০৪ সালে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান ।

লিঙ্ক এখানে


পূর্বের সব পোস্টের লিঙ্ক এখানে

মন্তব্য ৭৪ টি রেটিং +১২/-০

মন্তব্য (৭৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:৩৯

গেম চেঞ্জার বলেছেন: প্রথম এবং পিলাচ

০৭ ই অক্টোবর, ২০১৫ সকাল ১১:৪৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: প্রথম পিলাচের জন্য গেম চেঞ্জার ভাইকে প্রথম ধন্যবাদ ।

২| ০৬ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:৪৬

গেম চেঞ্জার বলেছেন: পড়লাম। অনেক অনেক সুখানুভূতি। গিয়াস ভায়াকে কৃতজ্ঞতা জানাই।

ফাহিমের ব্যাপারটা ভেবে দেখা দরকার। সরকার তাকে সেদেশে মাইগ্রেট না করিয়ে বাংলাদেশের জাতীয় দাবায় নিতে পারত। তাছাড়া অবৈধ হয়ে থাকাটা আমাদের দেশের জন্য কি খুব আত্মসম্মানজনক কিছু?

০৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১২:১৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ফাহিমকে নিয়ে পুরো ইউরোপে হইচই পড়ে গেছে । জার্মানের হামবুর্গ থেকে প্রকাশিত Chess news পত্রিকা এক বিশাল প্রতিবেদন লিখেছে । ( A young Bangladeshi chess prodigy became the French Under 12 chess champion, but there is a snag - the boy, or more correctly, his father, is an 'irregular', without papers, and as such, after three and a half years living illegally in France they risk being deported to their native country at any moment. Read on about this incredible struggle against adversity in this touching story by Diana Mihajlova. .---- Click This Link )


ফ্রান্সের প্রধানমন্ত্রী ফ্রাঁসোয়া ফাইলন তার ''অবৈধ অভিবাসী'' বিষয়টি নিয়ে বিচলিত । তার বৈধ হওয়ার কাগজ পত্র পর্যালোচনার সময় উদার দৃষ্টি ভঙ্গি প্রদর্শনের জন্য তিনি যথাযত কত্রিপক্ষকে সুপারিশ করেছেন ।
বিপরিত চিত্রে দেখুন , আমাদের রাষ্ট্রের কর্তারা বা নিদেন পক্ষে রাষ্ট্র দূত তাকে দেশে ফিরিয়ে আনার বিষয়টি নিয়ে ভেবেছেন কিনা বা তার সংবাদ আদৌ জানেন কিনা সন্দেহ ।

দেশপ্রেমী গেম চেঞ্জার ভাই , আপনার মন্তব্যে দেশ প্রেম ফুটে উঠেছে , আপনাকে আবারও ধন্যবাদ ।

৩| ০৬ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:০১

সাহসী সন্তান বলেছেন: দেশে থাকার সময়ই তার দাবার মেধার কথা জেনেছে দেশবাসী। গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানকে হারিয়ে রীতিমতো সবাইকে তাক লাগিয়ে দেয় কিশোর দাবাড়ু ফাহিম আলম।

-পত্র-পত্রিকার দৌলতে খবরটা আগেই জানতাম। আজ আপনার মাধ্যমে তার সম্পর্কে বিস্তারিত আরো অনেক বিষয় সম্পর্কে জানলাম! অনেক ভাল লাগলো। তবে ফাহিম যে এখন ফ্রান্সের অবৈধ অধিবাসি এটা জানতাম না! বাংলাদেশ সরকারের উচিত ফ্রান্স সরকারের সাথে এই বিষয়টি নিয়ে আলাপ আলোচনা করে এমন একজন দেশরত্নকে তার প্রাপ্য সম্মান টুকু প্রদান করা!

বরাবরের মত পোস্টটা অনেক অসাধারন! সব থেকে বড় ব্যাপার হলো আপনার মাধ্যমে এই সমস্থ দেশরত্নদের সম্পর্কে অনেক কিছুই জানতে পারছি!

ধন্যবাদ পোস্টের জন্য! শুভ কামনা জানবেন!

০৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১২:২৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সাহসী সন্তান ভাই , এ বিষয়ে উপরের রিপ্লাইয়ে কিছুটা বলেছি । বিস্তারিত দেখতে পারেন Click This Link

আমার এই সিরিয়ালের প্রথম পোস্ট বাংলাদেশী বংশোদ্ভূত রিতা মারগারিতা কে নিয়ে । যিনি রাশিয়ার শ্রেষ্ঠ জিমন্যাস্টিক ।
রিতা নিজেই আন্তর্জাতিক ইভেন্টে বাংলাদেশের হয়ে অংশ গ্রহন করার জন্য সরকারের কাছে দুই বার আবেদন করেছিল ,
জবাবে বাংলাদেশ সরকার তথা বাংলাদেশ জিমন্যাস্টিক ফেডারেশন - ''এত বড় মাপের একজন জিমন্যাস্টিকের ভার বহনে অক্ষমতা
প্রকাশ করে '' তার আবেদন নাকচ করে ।

চমৎকার মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ ।

৪| ০৬ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৩১

কথাকথিকেথিকথন বলেছেন: গুণীজনদের খবরগুলো মন ভাল করে দেয় । ভাল লেগেছে খুব ।

০৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১২:৪৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমাদের দেশে মেধা নার্সিং পায়না , তাই বিকশিত হয় কম । প্রবাসে গিয়ে অনেকেই তাদের মেধার প্রকাশ ঘটাচ্ছেন ।
ধারণা করি , বিদেশ যাবার ক্ষমতা না রাখা কত হাজার মেধা যে এদেশে নষ্ট হচ্ছে ।

মেধার বিকাশ প্রবাসে ঘটালেও , এরা আমাদেরই রক্তের উত্তরাধিকারী এই ভেবে আসলেই মনটা ভাল হয়ে যায় ।
আপনাকে ধন্যবাদ কথাকথিকেথিকথন ।

৫| ০৬ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৪২

জুন বলেছেন: অনেক বছর আগে আমার মা স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে অনেক কষ্ট পেয়ে মারা গিয়েছেন গিয়াসলিটন । এখনও এবিষয়ে কোন কার্যকর অগ্রগতি চোখে পড়ে না। আশাকরি শান্তনু বণিক অনেকের জীবনে আলো জেলে দেবে তার গবেষনার মাধ্যমে ।
শুভকামনা সবার জন্য।
+

০৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১২:৫৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার জন্য সহানুভূতি , আপনার আম্মার পারলৌকিক মঙ্গল কামনা করছি ।
পোস্ট টি আপনার দৃষ্টি সীমায় রাখায় অনুপ্রাণিত ।
আপনাকে ধন্যবাদ জুন ।

৬| ০৬ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৫৯

কি করি আজ ভেবে না পাই বলেছেন: অহংকারের এবং অকৃত্রিম ভালো লাগার অনুভূতি.........
আর এই অনুভূতি জাগানোর জন্য গিয়াস নামের এক প্রিয় মানুষকে জানাই অকৃত্রিম ধন্যবাদ এবং কৃতজ্ঞতা :)

০৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১২:৫৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: কি করি আজ ভেবে না পাই , আপনার চমতকা মন্তব্যে আমি অনুপ্রাণিত , আপনাকে ধন্যবাদ ।

৭| ০৬ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:০৪

কলাবাগান১ বলেছেন: সবই ঠিক আছে কিন্তু মেয়েদের ছবি সব সময় প্রথমে দিয়ে আপনি কি বুঝাচ্ছেন

০৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:০৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: পোস্টের গেটাপ ,ডেকোরেশন কি হবে এ বিষয়ে পোস্ট দাতার কিছুটা স্বাধীনতা থাকার দরকার আছে ।
তার পরও আপনি আমার পুরনো সুহৃদ , আপনার কথা আমার মনে থাকবে ।
আমার আগোছালো পোস্টেও ''সবই ঠিক'' দেখায় আপনাকে ধন্যবাদ কলাবাগান১ ।

৮| ০৬ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:৫৩

কামরুন নাহার বীথি বলেছেন: সবার জন্যই শুভেচ্ছা!! দোয়া করি শান্তনু বণিক এর জন্য। তার আবিস্কার ছাড়িয়ে পড়ুক বাংলাদেশ সহ সারা বিশ্বে!!
আরো দোয়া রইল, ফাহিম আলম -এর জন্য।
সে তার পরিবার সহ আইনগত ভাবে ফ্রান্সে বসবাস করবার অধিকার অর্জন করুক!

অনেক অনেক শুভেচ্ছা আপনাকে!!!

০৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:২২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: কানাডার ইউনিভার্সিটি অব ক্যালগেরির গবেষক শান্তনু বণিক এর স্তন ক্যান্সারের গবেষণার ফলাফল চিকিৎসা বিজ্ঞানের বিরাট অগ্রগতি হিসাবে দেখা হচ্ছে ।
বিস্তারিত জানতে ইউনিভার্সিটি অব ক্যালগেরির ওয়েভসাইটে শান্তনু বণিক এর পেজ থেকে ঘুরে আসতে পারেন - Click This Link

দেশ যখন মেধাবীদের ''ভার বহনে অক্ষম'' তখন ফাহিমের ফ্রান্সে বসবাস নির্ঝঞ্ঝাট হোক , এই কামনা আমারও ।
কামরুন নাহার বীথি , আপনাদের মন্তব্যে অনুপ্রেরণা পাই , সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ ।

৯| ০৬ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:২৬

শতদ্রু একটি নদী... বলেছেন: আর কি বলবো? ++

০৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:২৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: শতদ্রু একটি নদী... ভাইয়ের উপস্থিতি সব সময় আমাকে আনন্দিত করে ।
প্লাসের জন্য ধন্যবাদ ।

১০| ০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:২৮

কিরমানী লিটন বলেছেন: সাহসী সন্তান বলেছেন: দেশে থাকার সময়ই তার দাবার মেধার কথা জেনেছে দেশবাসী। গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানকে হারিয়ে রীতিমতো সবাইকে তাক লাগিয়ে দেয় কিশোর দাবাড়ু ফাহিম আলম।

-পত্র-পত্রিকার দৌলতে খবরটা আগেই জানতাম। আজ আপনার মাধ্যমে তার সম্পর্কে বিস্তারিত আরো অনেক বিষয় সম্পর্কে জানলাম! অনেক ভাল লাগলো। তবে ফাহিম যে এখন ফ্রান্সের অবৈধ অধিবাসি এটা জানতাম না! বাংলাদেশ সরকারের উচিত ফ্রান্স সরকারের সাথে এই বিষয়টি নিয়ে আলাপ আলোচনা করে এমন একজন দেশরত্নকে তার প্রাপ্য সম্মান টুকু প্রদান করা!

বরাবরের মত পোস্টটা অনেক অসাধারন! সব থেকে বড় ব্যাপার হলো আপনার মাধ্যমে এই সমস্থ দেশরত্নদের সম্পর্কে অনেক কিছুই জানতে পারছি!

ধন্যবাদ পোস্টের জন্য! শুভ কামনা জানবেন!
কামরুন নাহার বীথি বলেছেন: সবার জন্যই শুভেচ্ছা!! দোয়া করি শান্তনু বণিক এর জন্য। তার আবিস্কার ছাড়িয়ে পড়ুক বাংলাদেশ সহ সারা বিশ্বে!!
আরো দোয়া রইল, ফাহিম আলম -এর জন্য।
সে তার পরিবার সহ আইনগত ভাবে ফ্রান্সে বসবাস করবার অধিকার অর্জন করুক!

অনেক অনেক শুভেচ্ছা আপনাকে!!!
নিরন্তর শুভকামনা মিতার জন্য ...

০৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:৩০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার জন্যও শুভ কামনা মিতা কিরমানী লিটন ।

১১| ০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:৩৭

হামিদ আহসান বলেছেন: সবাইকে শুভেচ্ছা জানাই ......।

০৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:৩১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: হামিদ আহসান ভাই আপনাকেও =p~

১২| ০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:৪৮

এস কাজী বলেছেন: আরেকটি মন ভাল করে দেয়া পোস্ট গিয়াস ভাই।

ধন্যবাদ আপনাকে আরও কিছু গুণী কে সামনে তুলে ধরার জন্য ।

০৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:৩৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সিরিয়ালটি পর্যবেক্ষণে রাখায় আপনাকেও ধন্যবাদ ভাই এস কাজী ।

১৩| ০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১:১৫

ঠ্যঠা মফিজ বলেছেন: চমৎকার ভালোলাগার পোস্ট ।

০৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:৩৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ঠ্যঠা মফিজ সাহেবকে ব্লগে প্রথম দেখছি ! আপনার সাথে পরিচিত হতে আপনার ব্লগে গিয়ে দেখি সব সাদা !
সামুতে আপনাকে স্বাগতম ।

১৪| ০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১:২২

বিপরীত বাক বলেছেন: দুনিয়া টাকে ধ্বংস করতে হবে তো।।। এজন্যে মাথা পঁচাতে হবে আগে।।। কেবল মাত্র ক্যান্সার ছড়ানো শুরু হলো।।। এরপর পচন শুরু হবে।।। তারপরে আসবে ধ্বংস।।।

০৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:৪১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: িবপরীত বাক , আপনি পুরনো রেজিস্টার্ড বাট আপনার ব্লগ সাদা কেন বুঝলাম না !!!
আপনার ''মারফতি'' লাইনের কমেন্ট আমার মাথার উপ্রে দিয়া গেছে ।
একটু ক্লিয়ার করলে আরাম পেতাম , মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ ।

১৫| ০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ২:০১

ডি মুন বলেছেন:
কিশোর দাবাড়ু ফাহিম আলমের কথা জানা ছিল না।
এই বয়সেই এতো ভালো খেলে, বড় হলে আর সঠিক পরিবেশ পেলে বিশ্বজয় করবে একদিন।
+++

০৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:৫৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আশা করি সে একদিন বিশ্বজয় করবে ,ডি মুন আপনার এ ধারণা অমুলক নয় । কারণ ফ্রান্স সরকার মোটা বেতনে ইতোমধ্যেই
তার জন্য একজন প্রথম শ্রেণীর কোচ নিয়োগ করেছে ।
ছবিতে ফাহিম ও তার কোচ জাভিয়ার ফারমেন্তে - Fahim and his coach Xavier Parmentier,

১৬| ০৭ ই অক্টোবর, ২০১৫ সকাল ৮:১০

কি করি আজ ভেবে না পাই বলেছেন: কলাবাগান১ বলেছেন: সবই ঠিক আছে কিন্তু মেয়েদের ছবি সব সময় প্রথমে দিয়ে আপনি কি বুঝাচ্ছেন
বলুন মশাই বলুন
চুপ করে থাকবেন্না
বলুন,কথা বলুন

হা হা হা,,,নেভার মাইন্ড
একচয়েলি দিজ আর বনী ইজরাইল কমপ্লেক্স
ইউ জাস্ট গো এ্যাহেড ব্রো কেরিং ওউন ক্লাস উইদ প্রাইড এজ ইউ ডু
অল দ্য বেস্ট

০৭ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৪৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ , কি করি আজ ভেবে না পাই ।

১৭| ০৭ ই অক্টোবর, ২০১৫ সকাল ৮:৩৬

দৃষ্টিসীমানা বলেছেন: আশা জাগানিয়া পোষ্টের জন্য অনেক ধন্যবাদ ।ভাল থাকুন ।

০৭ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৪৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: দৃষ্টিসীমানা আপনাকেও ধন্যবাদ , সাথে শুভ কামনা ।

১৮| ০৭ ই অক্টোবর, ২০১৫ সকাল ৯:৩৩

রিকি বলেছেন: চলতে থাকুক প্রবাসী গুণীজন---সাথে আছি ভাইয়া :) :)

০৭ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:০৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: রিকি , আপনাদের সাথে থাকাই আমার এই পোস্টের অনুপ্রেরণা ।

১৯| ০৭ ই অক্টোবর, ২০১৫ সকাল ১০:৪১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: I'M SORRY . POWER FAIL OUR AREA on last 14 HOURS ,THAN I not riply ON YOU ALL

২০| ০৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১২:২৬

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: অনেক কিছু জানলাম, অনেক ধন্যবাদ।

০৭ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:০৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: রেজওয়ানা আপনাকেও ধন্যবাদ ।

২১| ০৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১২:৪৭

সাহসী সন্তান বলেছেন: ভাই সরকারে কথা কি বলবো! আপনি জানেন কিনা জানি না, ক্লাস এইটে থাকা কালিন সময়ে প্রত্যেকটা স্কুল মিলাইয়ে একটা খেলা হয় (দাঁত গননা করে প্লেয়ার নেওয়া হতো)! নামটা মনে নেই, তবে আমরা যখন ক্লাস এইটে পড়তাম তখন নিজেদের টাকা দিয়েই প্রথমে সেই খেলা করতে গিয়েছিলাম! স্কুল থেকে আমাদের কে বলেছিল যে, ফান্ডে কোন টাকা নেই সুতরাং খেলা করতে যাওয়ার দরকার নেই। কি আর করবো, ছোট মন, তাই নিজেরাই চাঁদা তুলে তারপর সেই খেলায় যাই এবং জিতে আসি। তবে আমাদের জেতা দেখে পরে অবশ্য স্কুল কমিটি পরবর্তি সব গুলো ধাপেই আমাদেরকে অনেক সাহায্য করেছিল!

তো এই হলো অবস্থা! এখন আপনিই চিন্তা করেন.........??

০৭ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:৩৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সাহসী সন্তান , মনে আছে । ওই খেলাকে আন্তঃস্কুল''জোনাল'' খেলা বলা হতো । আপনার উল্যেখিত ঘটনা প্রায়শ ঘটতো ।
আমাদের স্কুল প্রায় বছর উপজেলা ,জেলা , বিভাগ ক্রস করে ঢাকা পর্যন্ত যেত ।
একবার স্কুল কত্রিপক্ষ আমাদের খেলোয়াড় দের বলেছিল তারা যেন জেলা পর্যায়ে হেরে আসে , কারণ স্কুলের ফাণ্ড নাই ।

২২| ০৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:২৩

হাসান মাহবুব বলেছেন: +++++

০৭ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:৩৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অসংখ্য ধন্যবাদ হাসান মাহবুব ভাই ।

২৩| ০৭ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৪৯

কাবিল বলেছেন: ফাহিম আলমের মামলাটি পজিটিভ হোক এই কামনা করি।

০৭ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:৪৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সুন্দর মনস্কামনার জন্য আপনাকে ধন্যবাদ কাবিল ।

২৪| ০৭ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:৪৭

সাহসী সন্তান বলেছেন: ঠিক ঠিক এবার মনে পড়েছে! খেলতে নামার আগে চামচ দিয়ে দাঁত গুনতো! ;)

অাই আপনার যেভাবে পাওয়ার ফেইল হয়ে যাচ্ছে ও স্যরি, আপনার কম্পিউটারের যেভাবে পাওয়ার ফেইল হয়ে যাচ্ছে তাতে আপনারও না কোন দিন পাওয়ার বন্ধ হয়ে যায়? একটু সাবধানে থাইকেন! কারন আপনার পাওয়ার ফেইল হইলে কিন্তু আমরা একজন ভাল লেখককে হারাবো, আর সামু হারাবে একজন এ্যাকটিভ ব্লগার কে! :P

০৭ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:০৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আহহারে ! ভাই আমাকে ভুল বুঝছেরে !
এটা বিদ্যুৎ লাইনের গ্রিড বিপর্যয় ।
ল্যাপটপে যতক্ষণ চার্জ ছিল ততোক্ষণে পোস্টটা দিয়ে সেরেছিলাম মাত্র ।
আমার এলাকায় ওই খেলা নিয়ে , শরত চন্দ্রের ''মুসলমান আর হিন্দু''দের মধ্যে ফুটবল প্রতিযোগিতার মত , ধুস মারামারিও হতো ।
আপনার কি এ ধরণের কোন কথা মনে পড়ে ? :D

২৫| ০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:২৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
এত হতাশার মাঝেও এসব গল্প আমাদেরকে গর্বিত করে...

০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:০১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মন্তব্যের জন্য একাধিক ধন্যবাদ মাঈনউদ্দিন মইনুল ।

২৬| ০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:৪৮

নাজমুল হাসান স বলেছেন: নিজ দেশ থেকে সঠিক মান পায় না।। ভাল মানের মেধা তো বাহিরেই রপ্তানি হচ্চে আর নিজ দেশে থাকলেই বা কি কেউই তার সঠিক মুল্য দেয় না।।।

০৮ ই অক্টোবর, ২০১৫ সকাল ১০:৩৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ নাজমুল হাসান ।

২৭| ০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:০৪

বিপরীত বাক বলেছেন: নাজমুল হাসান স বলেছেন:
নিজ দেশ থেকে সঠিক মান
পায় না।। ভাল মানের
মেধা তো বাহিরেই
রপ্তানি হচ্চে আর নিজ
দেশে থাকলেই বা কি কেউই তার
সঠিক মুল্য দেয় না।।।



++++++++++++++++++++++

০৮ ই অক্টোবর, ২০১৫ সকাল ১০:৩৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: প্লাসের জন্য আপনাকে ধন্যবাদ ।

২৮| ০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:২০

মিথ্যা প্রেমের গল্প বলেছেন: আমাদের দেশ থেকে মাত্র দুই জনকে বাহিরে পাঠানো উচিৎ । ওরাও কিছু পুরষ্কার নিয়ে আসুক। যৌথ ভাবে কুটক্তি কারী হিসেবে, সিরোপা পাবে।
.
.
কোন দুই জন? .



মামা, ৫৭ ধারার কথা মনে আছে? জেলে যেতে চাই নাহ :-P

০৮ ই অক্টোবর, ২০১৫ সকাল ১০:৩০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনিতো ''মিথ্যা প্রেমের গল্প'' বলেছেন , ৫৭ ধারার কথা মনে রাখতে হবে কেন ? :-P

০৯ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:০৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: "

২৯| ০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:৪৬

অগ্নি সারথি বলেছেন: ভালো পোস্ট ।

০৮ ই অক্টোবর, ২০১৫ সকাল ১০:৩২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: পোস্টে চোখ বুলিয়ে যাওয়ায় আপনাকে ধন্যবাদ অগ্নি সারথি ।

৩০| ০৮ ই অক্টোবর, ২০১৫ সকাল ৯:২১

মঞ্জু রানী সরকার বলেছেন: খুব ভালো লাগলো। বাংলাদেশ আজ বিশ্বের বুকে ছড়িয়ে গেছে। এই তথ্রতুলে ধরার জন্য আপনাকে ধণ্যবাদ। ‍কিন্তু
(এতে বিজয়ী হয়ে ব্যাপক আলোচিত হন ব্রিটিশ বংশোদ্ভূত বাংলাদেশি তরুণ সায়মান মিয়া) সায়মান মিয়া বৃটিশ বংশোদ্ভুত হলো কি ভাবে বুঝলাম না।

০৮ ই অক্টোবর, ২০১৫ সকাল ১০:৪১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: বাক্যটিতে আমি মনে হয় শব্দ গুলিয়ে ফেলেছি ।
এখানে কি ''বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ তরুণ'' হবে ?
আপনার সায় পেলে সংশোধন করে দেব ।

৩১| ০৮ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:০১

মঞ্জু রানী সরকার বলেছেন: হ্যা ভাই।বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ তরুণ'' হবে

০৮ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:২৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সংশোধন করে দেয়া হয়েছে ।
ভুলটি ধরিয়ে দেয়ায় আপনাকে ধন্যবাদ মঞ্জু রানী সরকার ।

৩২| ০৮ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:২২

সেলিম আনোয়ার বলেছেন: ফাহিম আলমের জন্য শুভকামনা থাকলো । বিশ্বনাথ আনন্দ কিংবা গ্যারী কাসপাভের মত বিকশিত হোক তার দাবা প্রতিভা । ডঃ শান্তনু বণিক ওয়েল ডান । বাকীদেরকেও । আর লিটন ভাই আপনাকেও দারুন সব প্রবাসী বাঙালীর চমৎকার সব কীর্তি তুলে ধরার জন্য স্যালুট । চালিয়ে জান :)

০৮ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৩৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: কবি সেলিম আনোয়ার ভাইকে অসংখ্য ধন্যবাদ ।

৩৩| ০৮ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৪২

অন্ধবিন্দু বলেছেন:
মনটা ভরে ওঠে। আমরাও পারি ! অসাধারণ ...

০৮ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:১৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনাকে ধন্যবাদ অন্ধবিন্দু ।

৩৪| ০৯ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৫:১০

প্রামানিক বলেছেন: আমাদের দুর্দশার মাঝেও এদের বর্ননা শুনে মনে আশার আলো জেগে উঠে। সবাই শুভ্চেছা জানাই।

০৯ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:৩৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনাকেও শুভেচ্ছা , প্রামানিক ভাই ।

৩৫| ১১ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৩১

শায়মা বলেছেন: এই পোস্টে বেশি বেশি ভালো লাগা!

১১ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:৩১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনি ব্যস্ত মানুষ , কি দরকার ছিল এইসব হাবিজাবি পোস্টে চোখ দেয়ার !

৩৬| ১২ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৪৭

শায়মা বলেছেন: হা হা হা লাগ কলো কেনো ভাইয়ু!!!!!!!!!!!!!! :P

১৩ ই অক্টোবর, ২০১৫ সকাল ১১:৪৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: :) :) :)

৩৭| ২৬ শে মার্চ, ২০১৬ রাত ২:১৫

ওসেল মাহমুদ বলেছেন: শ্রেসঠ এ মানু্‌ষ গুলো আমাদের , ভাবতেই বুকটা গর্বে ফুলে উঠে ! লেখক গিয়াস কে ধন্যবাদ ও শুভকামনা !

০৮ ই এপ্রিল, ২০১৬ সকাল ১১:৩৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনাকেও ধন্যবাদ ওসেল মাহমুদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.