নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবাই যখন নীরব, আমি একা চীৎকার করি \n--আমি অন্ধের দেশে চশমা বিক্রি করি।\n

গিয়াস উদ্দিন লিটন

গিয়াস উদ্দিন লিটন › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশী বংশোদ্ভূত দুই অভিনেত্রী , হলিউড মুভির আফসান আজাদ ও তামিল মুভির শেফালী চৌধুরী । (গুণীগন-একের ভিতর পাঁচ )

০৬ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৪০

প্রবাসে বাংলাদেশের রক্তের উত্তরাধিকারী গুণীগন- ৭৬.৭৭.৭৮.৭৯.৮০ ।



৭৬ / ২০১৪ সালে ব্রিটেনের আন্তর্জাতিক বাণিজ্যের জন্য ''কুইনস অ্যাওয়ার্ড'' জয়ী প্রতিষ্ঠান ''লন্ডন ট্রাডিশন'', প্রতিষ্ঠাতা বাংলাদেশী মামুন চৌধুরী ।



প্রায় দুই যুগ আগে কপর্দকশূন্য অবস্থায় লন্ডনে পাড়ি জমান মামুন চৌধুরী ।
সেখান থেকে এখন তিনি পূর্ব লন্ডনের উৎপাদন শিল্প পুনর্জাগরণের অগ্রদূত হিসেবে আবির্ভূত হয়েছেন ।
অনলাইন গার্ডিয়ানের একটি প্রতিবেদনে বাংলাদেশী মামুন চৌধুরীর অসামান্য সেই সফলতার গল্প উঠে এসেছে । পোশাক শিল্পের এ উদ্যোক্তা বৃটেনে তার কর্মজীবন শুরু করেন নিজ দেশ থেকে তৈরী পোশাক আমদানি করার মাধ্যমে । কয়েক বছর পর তিনি পশমী কোট উৎপাদনে মনোযোগ দেয়ার সিদ্ধান্ত নেন ।

প্রতিষ্ঠা করেন ''লন্ডন ট্রাডিশন'' নামক পোশাক নির্মাতা প্রতিষ্ঠান । কারখানা পূর্ব লন্ডনের হ্যাকনি উইকে । এখানে তৈরী পশমী কোট রপ্তানি হয় বিশ্বের বিভিন্ন দেশে । পূর্ব লন্ডনের ছোট্ট একটি কারখানা দিয়ে যাত্রা শুরু করে এখন তার প্রতিযোগিতা বিশ্বব্যাপী ।
আন্তর্জাতিক বাণিজ্যে অবদান রাখায় ব্রিটেনের রানির বিশেষ পদক '' কুইনস অ্যাওয়ার্ড'' এ ভূষিত হয়েছে মামুনের কোম্পানি লন্ডন ট্র্যাডিশন।

এছাড়া, লন্ডনের সাবেক ও বর্তমান মেয়র কেন লিভিংস্টোন ও বরিস জনসন থেকে শুরু করে ব্রিটেনের অর্থমন্ত্রী জর্জ অসবোর্নেরও প্রশংসা পেয়েছেন বাংলাদেশের মামুন চৌধুরীর এই ব্যবসায়িক উদ্যোগ ।

বর্তমানে ব্রিটেনের অধিবাসী মামুন চৌধুরী , হবিগঞ্জ জেলার চুনারু ঘাঁটের ময়নাবাদ গ্রামের সন্তান ।


আরও জানতে -



৭৭ / হলিউডের অভিনেত্রী আফসান আজাদ



হ্যারি পটারের জাদুবিদ্যার স্কুলে হ্যারি পটারের সহপাঠির চরিত্রের জন্য কয়েকজন ছেলেমেয়ে প্রয়োজন । এদের মধ্যে দুজনকে হতে হবে আবার জমজ । তাই হ্যারি পটার সংশ্লিষ্ট সবাই ছড়িয়ে পড়ল তাদের খোঁজে । একদিন ম্যানচেস্টারের হোয়েলি রেঞ্জ হাই স্কুলে হাজির হলো একটি ইউনিট । চলতে থাকল অডিশন ।

এই স্কুলেরই শিক্ষার্থী আফসান আজাদ । অডিশন দেওয়ার কোনো ইচ্ছাই ছিলো না আফসান আজাদের । বন্ধুদের সাথে মজা করতে করতে লাইনে দাঁড়িয়ে যান । কাকতালীয়ভাবে পদ্মা পাতিল চরিত্রের জন্য নির্বাচিত হয়ে যান ।

আফসান আজাদ হ্যারি পটার সিরিজের ৪টি ছবিতে পদ্মা পাতিল চরিত্রে অভিনয় করেছেন । এ তালিকায় আছে হ্যারি পটার অ্যান্ড দ্য গবলেট অব ফায়ার (২০০৫), হ্যারি পটার অ্যান্ড দ্য হাফ ব্লাড প্রিন্স (২০০৯), হ্যারি পটার অ্যান্ড দ্য ডেথলি হ্যালোস পার্ট-১ (২০১০) ও ২০১১ সালে মুক্তি পাওয়া ‘দ্য ডেথলি হ্যালোস’-এর পার্ট-২ এ ছাড়া হ্যারি পটার অ্যান্ড দ্য অর্ডার অব দ্য ফিনিক্সের ভিডিও গেমে কণ্ঠ দিয়েছে আফসান ।

আফসান আজাদের জন্ম ১৯৮৮ সালের ১২ ফেব্রুয়ারি । লন্ডনের শহর ম্যানচেস্টারের লংসাইটে। বাবা আবদুল আজাদ চট্টগ্রামের সন্তান । বহু দিন আগে বিলেতবাসী হয়েছেন । ‘হোয়েলি রেঞ্জ হাই স্কুল’ থেকে স্কুলজীবন শেষ করেছে আফসান । এখন রাশহোমের ‘জ্যাভেরিয়ান কলেজ’-এ রসায়ন, জীববিজ্ঞান ও ইংরেজি সাহিত্য নিয়ে পড়াশোনা করছেন ।

সুত্র - উইকিপিডিয়া ও -


৭৮ / হ্যারি পটার ও তামিল মুভির অভিনেত্রী শেফালী চৌধুরী



৭৭ নং ক্রমিকে আগেই লিখছি , হ্যারি পটারের জাদুবিদ্যার স্কুলে হ্যারি পটারের সহপাঠির চরিত্রের জন্য কয়েকজন ছেলেমেয়ে প্রয়োজন । এদের মধ্যে দুজনকে হতে হবে জমজ । তাই হ্যারি পটার সংশ্লিষ্ট সবাই ছড়িয়ে পড়ল তাদের খোঁজে । একদিন ম্যানচেস্টারের হোয়েলি রেঞ্জ হাই স্কুলে হাজির হলো একটি ইউনিট ।
সেখানে অডিশন পরব সেরে তারা সেখানকার শিক্ষার্থী শেফালী চৌধুরীকে নির্বাচিত করেন হ্যারির সহ পাঠির এক জনের চরিত্রে ।

পরবর্তীতে আফসান ও শেফালীকে পাশাপাশি করে পাতিল যমজের জন্য ‘মনের মতো রসায়ন’এর সন্ধান পেয়ে যান পটার টীম । লন্ডনের দুই প্রান্ত থেকে সংগ্রহ করা পাতিল যমজের এই দুজন কাকতালীয়ভাবে বাংলাদেশি বংশোদ্ভূত ।


শেফালী হ্যারি পটার ধারাবাহিক চলচ্চিত্রে প্রভাতী পাতিল চরিত্রে অভিনয় শুরু করেন ২০০৫ সালের হ্যারি পটার অ্যান্ড দ্য গব্লেট অব ফায়ার সিনেমার মাধ্যমে । তখন তিনি ওয়েভারলী বিদ্যালয়ে শেষ বর্ষের ছাত্রী । হ্যারি পটার অ্যান্ড দ্য গবলেট অব ফায়ার (২০০৫), হ্যারি পটার অ্যান্ড দ্য অর্ডার অব দ্য ফিনিক্স (২০০৭) এবং হ্যারি পটার অ্যান্ড দ্য হাফ ব্লাড প্রিন্স (২০০৯) ছবিতে অভিনয় করেছে শেফালী চৌধুরী।

শেফালীর অভিজ্ঞতার ঝুলিতে আগেই যোগ হয়েছে একটি সিনেমা । ২০০২ সালে নির্মিত ‘কান্নাথিল মুথামিত্তাল’ নামে এক তামিল সিনেমায় একটি গুরুত্ব পূর্ণ চরিত্রে অভিনয় করেছিলেন শেফালী ।



১৯৮৮ সালের ২০ জুন বার্মিংহামে শেফালী চৌধুরীর জন্ম । মা-বাবা ১৯৮০ সালে সিলেট থেকে ইংল্যান্ডে পাড়ি জমান ।
‘ওয়েভারলি’ থেকে স্কুল পাঠ শেষ করে ‘দ্য সিক্সথ ফর্ম কলেজ’-এ চারটি বিষয়ের ওপর ‘এ লেভেল’ সম্পন্ন করেছেন। তার বিষয় ছিল ইংরেজি ভাষা, সাহিত্য, সমাজবিজ্ঞান ও ধর্ম শিক্ষা । বর্তমানে ‘ফটোগ্রাফি’র ওপর শিক্ষা নিচ্ছে পাঁচ ফুট চার ইঞ্চি উচ্চতার এ অভিনেত্রী ।

উৎস - উইকিপিডিয়া ও ।


৭৯ / কানাডায় ২০১৩ সালের বর্ষসেরা মাল্টি ইঞ্জিন গ্রাজুয়েট বৈমানিক বাংলাদেশি তরুণ অনিন্দ রেজা



ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কানাডা প্রবাসী বাংলাদেশি তরুণ অনিন্দ রেজা ।
অনিন্দ বিশ্ববিদ্যালয়ের ফ্লাইট সেন্টারের প্রতিযোগিতামূলক পরীক্ষায় ২০১৩ সালের
বর্ষসেরা মাল্টি ইঞ্জিন গ্রাজুয়েট বৈমানিক হিসেবে সাফল্য অর্জন করেছেন ।




আমার প্রাপ্ত সকল সূত্রেই এর চেয়ে বেশি কিছু লিখা নাই ।



৮০ / ব্রিটেনে প্রযুক্তিপণ্যের উদ্ভাবনে শীর্ষ ষোলো তে অবস্থান কারী প্রতিষ্ঠান স্যাভোরটেক্স , মালিক ''বিজনেসগ্রিন লিডার অ্যাওয়ার্ড'' জয়ী তরুণ ব্যবসায়ী সৈয়দ আহমেদ।



সৈয়দ আহমেদ । নিজের জমানো ২০ হাজার পাউন্ড নিয়ে মাঠে নেমে প্রতিষ্ঠা করলেন ইলেকট্রনিক পণ্য তৈরির প্রতিষ্ঠান স্যাভোরটেক্স । তাদের আবিষ্কৃত সাড়া জাগানো পণ্যটি হলো হ্যান্ড ড্রায়ার বা ভেজা হাত শুকানোর যন্ত্র । তবে এটি শরীর শুকানোর কাজেও ব্যবহার হয় । আমাদের দেশের প্রেক্ষাপট বা সংস্কৃতিতে অপ্রয়োজনীয় কিছু একটা বলেই মনে হবে । কিন্তু উন্নত বিশ্বে এর গুরুত্ব রয়েছে ।

ছোট আকারের যে প্রতিষ্ঠান তিনি শুরু করেন, তা আজ ব্রিটেনের অন্যতম সেরা প্রযুক্তিসেবা প্রদানকারী একটি প্রতিষ্ঠান । এই যন্ত্রগুলো এখন অতিপ্রয়োজনীয় বস্তু ।

ব্রিটেনে একটি প্রতিষ্ঠানে প্রতিবছর প্রায় আড়াই হাজার পাউন্ড গুণতে হয় টিস্যু বা পেপার টাওয়েলের জোগান দিতে । অথচ এই ইলেকট্রিক হ্যান্ড ড্রায়ারের পেছনে বছরে খরচ হয় মাত্র ১৪ পাউন্ড । আবার প্রতিদিন বিপুল পরিমাণ টিস্যু বা পেপার টাওয়েলের পাহাড় সমান স্তূপ জমা হয় । এর পরিষ্কারকরণব্যবস্থা করাও দুরূহ একটি কাজ । তাই হ্যান্ড ড্রায়ার দুই দিক থেকেই বিশাল সমাধান বয়ে আনছে ।

তিন বছরের গবেষণার ফসল স্যাভোরটেক্সের রয়েছে কয়েক প্রকার প্রোটোটাইপ হ্যান্ড ও বডি ড্রায়ার । আহমেদের এই পণ্যের ভক্ত ব্রিটিশ এয়ারওয়েজ, ম্যারিয়ট হোটেল, এভরিথিং এভরিহোয়্যার, দ্য রয়েল ব্যাংক অব স্কটল্যান্ডসহ আরো বহু বড় মাপের প্রতিষ্ঠান ।

মানুষের জীবনমানের উন্নয়নসহ সময়োপযোগী প্রযুক্তিপণ্যের উদ্ভাবনে যে কয়টি প্রতিষ্ঠান বিশ্বব্যাপী খ্যাতির দাবিদার, সেগুলোর মধ্যে স্যাভোরটেক্স রয়েছে ব্রিটেনের সেরা ষোলোর তালিকায় । ইতিমধ্যে এসব পণ্য বাগিয়ে নিয়েছে বেশ কয়েকটি পুরস্কার ।

সৈয়দ আহমেদের নেতৃত্বে স্যাভোরটেক্সসহ নানা কার্যক্রম সম্মাননা ও স্বীকৃতি কুড়িয়ে বছরের পর বছর সংবাদমাধ্যমের খবর হয়েছে। ব্রিটিশ-বাংলাদেশি পাওয়ার অ্যান্ড ইন্সাইরেশন জরিপে ১০০ জনের মধ্যে উঠে এসেছে তাঁর নাম ।

২০০৭ সালে বিবিসি হিট বিজনেস শো দি অ্যাপ্রেনটিসের শেষ পাঁচজন প্রতিযোগীর একজন আহমেদ ।
২০১২ সালে তাঁর স্যাভোরটেক্স ব্রিটেনের উদ্ভাবনী এবং দ্রুত বেড়ে ওঠা প্রযুক্তিপ্রতিষ্ঠানের মধ্যে অন্যতম একটিতে পরিণত হয় ।
বিদ্যুৎ বাঁচানোর ক্ষেত্রে দারুণ কার্যকর প্রযুক্তি উদ্ভাবনের স্বীকৃতি হিসেবে ইলেকট্রিক্যাল টাইমস ইন্ডাস্ট্রি অ্যাওয়ার্ডস পায় স্যাভোরটেক্স ।

২০১৩ সালে বিজনেস গ্রিন লিডারসের তালিকায় আহমেদ পান 'লিডার অব দ্য ইয়ার' অ্যাওয়ার্ড ।
সে বছরই এনভায়রনমেন্ট অ্যান্ড এনার্জির 'এনার্জি প্রডাক্ট অ্যাওয়ার্ড' পায় স্যাভোরটেক্স ।
আর এ বছর ওয়েস্টমিনস্টারে হাউস অব পার্লামেন্টে অনুষ্ঠিত বিবি পাওয়ার অ্যান্ড ইন্সপায়ারের সেরা ১০০ জন উদ্ভাবকের মধ্যে তাঁকে নির্বাচিত করা হয় ।

আহমেদ এর জন্ম ১৯৭৪ সালে সিলেটে । ১১ মাস বয়সে বাবা মার সাথে পাড়ি জমান ইংল্যান্ড । স্যার জন ক্যাস রেডকোট স্কুলের ছাত্র ছিলেন আহমেদ। সতেরো বছর বয়সে উচ্চ মাধ্যমিক পর্যায়ে ৭ জিসিএসই স্কোর নিয়ে স্কুল ছাড়েন ।
পরে ভর্তি হন হ্যামারস্মিথ কলেজে। সেখানে বিজনেস অ্যান্ড টেকনোলজি এডুকেশন কাউন্সিল থেকে বিজনেস ও ফিন্যান্স বিষয়ে ডিগ্রি লাভ করেন ।

এই বণিক ব্রিটিশ মিডিয়ার বেশ জনপ্রিয় ব্যক্তিত্ব । বিশেষ করে কিছু হাইপ্রোফাইল রিয়ালিটি শোর অংশগ্রহণকারী হয়ে বেশ নাম কুড়িয়েছেন । রেডিও-টেলিভিশনে সাক্ষাৎকার দিয়েছেন অনেক । দি অ্যাপ্রেনটিস, সারকি দ্য সেলিব্রেতে, দ্য ম্যাচ এবং এয়ার ট্রেনিং করপস (এটিসি) রিয়ালিটি শোতে ঝলমলে উপস্থিতির কারণে পরিচিতি পেয়েছেন গোটা বিশ্বে।

সৈয়দ আহমেদ বেশ কিছু চ্যারিটি কাজের সঙ্গে জড়িত। এর মাধ্যমে নিজের দেশসহ বিশ্বের বিভিন্ন দেশে জনসেবামূলক কাজ করে যাচ্ছেন। চিলড্রেন প্লাস এবং ওয়াটার এইডের মতো বেশ কিছু চ্যারিটি ফান্ডের অ্যাম্বাসাডর হয়ে কাজ করছেন আহমেদ। তিনি চ্যারিটির ব্যক্তিত্ব অ্যামেলিয়া নায়োইকোর সাথে পৃথিবীজুড়ে স্তন ক্যান্সার প্রতিরোধে গবেষণা এবং অর্থ জোগানোর কাজ শুরু করেন ২০০৮ সাল থেকে।

সৈয়দ বাংলাদেশে স্তন ক্যান্সার প্রতিরোধ ও এ বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে নানা কর্মসূচি শুরু করতে ফান্ড জোগানোর লক্ষ্যে কাজ করে যাচ্ছেন ।

সুত্র - উইকিওয়ান্ড ।


পূর্বের পর্বগুলির লেজ






মন্তব্য ৭০ টি রেটিং +১৬/-০

মন্তব্য (৭০) মন্তব্য লিখুন

১| ০৬ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৫৩

নিমগ্ন বলেছেন: হ্যারি পর্টারের ঐ ২টা বেস্ট!!

০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:০৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: প্রথম মন্তব্যকারি নিমগ্ন , আপনাকে ধন্যবাদ ।

২| ০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:০৫

তারছেড়া লিমন বলেছেন: সবাই স্ব-স্ব ক্ষেত্র সফল.................... দারুন কিছু মানুষের গল্প।।+++++++++++++++++++++++++++++++++++++++++++

০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:১১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অসংখ্য ধন্যবাদ লিমন ভাই । (চমৎকার মানুষটির নিকের প্রথম অংশ লিখতে আমার অস্বস্তি লাগে :D )

৩| ০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:১৯

কথাকথিকেথিকথন বলেছেন: বরাবরের মতই অসাধারণ । খুব ভাল লেগেছে ।

০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:২৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সিরিয়ালটিকে দৃষ্টি সীমায় রাখায় আপনাকে ধন্যবাদ কথাকথিকেথিকথন ।

৪| ০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:২৯

কথাকথিকেথিকথন বলেছেন: সিরিয়ালটিকে দৃষ্টি সীমানায় রাখার জন্য সিরিয়ালটিই দায়ী ! এতো সুন্দর ক্যারে !!!

০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:৩৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: কমেন্টটিকে দৃষ্টি সীমায় রাখায় কাকে দায়ী করি বলুন ? =p~

৫| ০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:৩৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ১ নম্বর, ১ নম্বরই...

০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:৪৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: একটু বুঝিয়ে বলেন তালগাছ ভাই =p~

৬| ০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:৪৬

ধমনী বলেছেন: দারুণ, দারুণ। আরো পোস্টের অপেক্ষায় রইলাম।

০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:৫০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মন্তব্যে অনুপ্রাণিত , অনেক ধন্যবাদ ধমনী ।

৭| ০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:০৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ঐ যে আগের পোস্টে আমি বলেছিলাম যারা ঐখানে জন্ম হয় কিংবা বড় হয় তারা আমার কাছে গ্রেট না। যারা বাংলাদেশ থেকে গিয়ে ওখানে সফল হয় তারাই আমার কাছে গ্রেট!

০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:৩২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ওহ তাই ! এখন ক্লিয়ার হলাম ।
সৈয়দ আহমেদ এর জন্মও কিন্তু এদেশে ।

৮| ০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:০৭

হাসান মাহবুব বলেছেন: ভালো লাগলো বরাবরের মতই।

০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:৩৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেক ধন্যবাদ হাসান মাহবুব ভাই ।

৯| ০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:০৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আজকের প্রথম জন সেরা বাংলাদেশী...

০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:৪২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সৈয়দ আহমেদ সম্পর্কে পড়তে গিয়ে জেনেছি , এই ব্যবসায়িক আইকন যখন বিভিন্ন অনুষ্ঠানের মঞ্চে ওঠেন, তখন উপস্থাপকের কণ্ঠ থেকে ঘোষিত হয়, 'এখন আপনাদের সামনে আসছেন বাংলাদেশি ব্রিটিশ ব্যবসায়ী মিস্টার সৈয়দ আহমেদ।'

বাই বর্ণ বা বাই ব্লাড আসলে এরা সবাই আমাদের দেশি ।

পোস্টে আমার ভোট দেয়ার ক্ষমতা সংরক্ষিত । তাই আপনার কথাই মেনে নিলাম, আজকের প্রথম জন সেরা বাংলাদেশী :D

১০| ০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:২৬

প্রামানিক বলেছেন: এই পোষ্টের জন্য আমি প্রায় ঢু মেরে থাকি। ধন্যবাদ ভাই গিয়াস লিটন।

০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:৩২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমার সকল পোস্টের উৎসাহ দাতা প্রামানিক ভাইকে ধন্যবাদ ।

১১| ০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:৪০

বিদ্রোহী ভৃগু বলেছেন: এই এত এত গুনি, মণিমুক্তা জন্মদেয়া প্রতিভার দেশৈ আজ কেন অঁধারের ছায়া!!!!

পোষ্ট প্লাস অগণন...

০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:৪৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: একদিন ঝড় থেমে যাবে , পৃথিবী আবার শান্ত হবে। জীর্ণ মতবাদ সব ইতিহাস হবে।''
আঁধারের পরেই আলোর রেখা , হতাশ হবার কিছু নেই ।
ধন্যবাদ ভৃগু ভাই ।

১২| ০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:২৪

খায়রুল আহসান বলেছেন: এত সুন্দর করে এত সব গুনীজনদের কথা আমাদেরকে জানালেন, এজন্য অবশ্যই একটা বড় ধন্যবাদ আপনার প্রাপ্য।
বক্ষে তুমি, বাংলাদেশ,
যদিও থাকি বিদেশ,
তুমিই আমার স্বদেশ।

০৭ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:৪৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: বক্ষে তুমি, বাংলাদেশ,
যদিও থাকি বিদেশ,
তুমিই আমার স্বদেশ।


চমৎকার লিখক খায়রুল আহসান , আপনার মন্তব্য খুব ভাল লাগলো ।আপনাকেও ধন্যবাদ ।

১৩| ০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:২২

কান্ডারি অথর্ব বলেছেন:


বিদ্রোহী ভৃগু ভাইয়ের সাথে সহমত।

পোষ্টে যথারীতি প্লাস। আপনার এই দেশ বরেণ্য ব্যাক্তিদের পরিচয় করিয়ে দেয়াটা চমৎকার একটি কাজ। এইটা চলতে থাকুক।
তবে আফসান আজাদ যদি বাংলা সিনেমা করতে চায় তাইলে আমি সেই সিনেমার গল্প নিজে লিখুম।

০৭ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:১৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আর আমি যদি সিনেমাটা পরিচালনা করি , আপনাকে নায়ক বানামু কান্ডারি ভাই :)

তবে আপনার ''প্রোযেক্ট ব্লু বীম'' এখনো মাথায় চক্কর দিতেছে :)

১৪| ০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ১:৫০

কিরমানী লিটন বলেছেন: বিনম্র শ্রদ্ধা প্রিয় মিতা গিয়াস উদ্দিন লিটনকে,অনেক পরিশ্রম করে আমাদের অহমের জায়গাগুলিকে সবার চোখের সামনে তুলে ধরার জন্য।এ থেকে অনুপ্রেরণা খুঁজে আমরা আমাদের আগামীর -সমৃদ্ধ মানচিত্রের গর্বিত অবয়ব বিশ্বের দরবারে পরিচিত করার মানসে নিজেদের আরও শানিত করার সাহস আর শক্তি পাবো।বিশ্বেরবুকে এদেশের গর্বিতমানুষ গুলি চেনানোর সুযোগ করে দেয়ার জন্য আমরা সকল সামুর পাঠকরা আপনার প্রতি কৃতজ্ঞ -মুগ্ধ ভালোবাসায়,
অনেক শুভকামনা আপনার জন্য...

০৭ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৫৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মিতা হিসেবে কিছুটা পক্ষপাত আছে কিনা বুঝতেছিনা !
কিন্তু আপনার মন্তব্যে বরাবরই উতসাহ পাই ।
সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ মিতা ।

১৫| ০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ১:৫০

কামরুন নাহার বীথি বলেছেন: ভাল লাগে এমন গুণীজনের খবর জানতে।
স্বপ্ন দেখি, অনুপ্রেরণা পাই নিজের সন্তানের উজ্জ্বল ভবিষ্যৎ গঠনের !!!
অনেক ধন্যবাদ গিয়াস লিটন ভাই।

০৭ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৫:০১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমাদের এই গুণীদের নিয়ে যে পরিমান আলোচনা হওয়ার কথা তা হয় নি বা হচ্ছে না ।
নতুন প্রজন্ম তো অনেক দূর পুরনোরাই এঁদের সম্পর্কে জানেন না ।
আসলে বাংলার এই সব কিংবদন্তীদের নিয়ে বেশি বেশি আলোচনা হওয়া উচিত । এতে নতুন প্রজন্ম উৎসাহ , অনুপ্রেরনা পাবে ।

আপনার সুন্দর মন্তব্য ভাল লাগলো বীথি ,সাথে থাকায় ধন্যবাদ ।

১৬| ০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ১:৫৯

ফেরদৌসা রুহী বলেছেন: সফল মানুষের কথা জানতে আমার খুবই ভাল লাগে।

সবাই যার যার কর্মক্ষেত্রে সফল হোক।

০৭ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৫:১৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেকদিন পড়লেন , এবার কিছু লিখুন আমরাও পড়ি :)

শুভ কামনা জানবেন নতুন অতিথি ।

১৭| ০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ২:৪৩

প্রবাসী পাঠক বলেছেন: আমাদের দেশেই যদি উনাদের মেধা কাজে লাগানোর ব্যবস্থা থাকত, তাহলে আমাদের ঘরের প্রদীপ অন্যদের দেশে আলো জ্বালাত না।

০৭ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৫:৫৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমাদের যে প্রদীপের পর্যাপ্ত জ্বালানী নাই ?
এক দিন আমাদেরও হবে ।
ধন্যবাদ প্রবাসী পাঠক ।

১৮| ০৭ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:২৪

অগ্নি সারথি বলেছেন: আফসান আজাদ আর শেফালী চৌধুরীরে তো ভালাই লাগল।

০৭ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৫:২০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: রূপবতীরা যদি গুণবতীও হয় , কার না ভালো লাগে ।
ধন্যবাদ অগ্নি সারথি ।

১৯| ০৭ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:২৫

শাহরিয়ার ১৯৭৮ বলেছেন: আমার মনে হয় বাঙ্গালির প্রতিভা দেশের বাহিরে গেলে বাশি প্রকাশ পায়

০৭ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৫:৪৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: শাহরিয়ার ১৯৭৮ , উর্বর ক্ষেত্রেই ভাল ফলন ফলে ।
মন্তব্যের জন্য ধন্যবাদ ।

২০| ০৭ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:৫৭

হামিদ আহসান বলেছেন: অামাদের গুণীদের কথা জেনে ভাল লাগছে ....।

০৭ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সিরিজটির নিয়মিত পাঠক হামিদ ভাইকে ধন্যবাদ ।

২১| ০৭ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:২০

শতদ্রু একটি নদী... বলেছেন: সৈয়দ আহমেদ মামাও দেখি হ্যান্ডসাম আছে। আর দুই ললনার চেহারার নতুন কইরা বর্ননা দিলাম না। প্রেম এসে যাচ্ছে। ;)

পোস্ট ভালো হইছে লিটন ভাই। :)

০৭ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: এই সব ভালা না শতদ্রু ভাই , বিয়াতে ভাঙানি পড়বো ;) ;)

২২| ০৭ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:৪৫

বোকামানুষ বলেছেন: হাসান মাহবুব বলেছেন: ভালো লাগলো বরাবরের মতই।

০৭ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেকদিন পর আপনাকে দেখে ভাল লাগছে । শুভ কামনা জানবেন ।

২৩| ০৭ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:৫৬

এস কাজী বলেছেন: আহা আরেক খান ভালা পোস্ট গিয়াস ভাই। আহা আমাগো চট্টগ্রাম বাসী যে হরি পুত্তর মুভি তে অভিনয় করছে হেইডা তো জানতাম না। আইজ জানলাম :)

০৭ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: কাজী ভাই , আপনি আফসান আজাদ এর দেশের মানুষ জেনে ভাল লাগছে ।

শেফালী চৌধুরী ক্যান আপনার দেশের হইল না এই নিয়ে আফসোস কইরেন না , কারন আপনাদের আছে
লিজেন্ডারি ফোক সিংগার শেফালী ঘোষ ।
আপনার কাছ থেকে শেফালী ঘোষ কে নিয়ে একটি পোস্ট চাই ।

২৪| ০৭ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:০৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
কপর্দকশূন্য বাঙালি ;)

হুম... মাঝেমাঝে মনে হয় বাঙালি দেশের বাইরে গেলে এত গুণবান কীভাবে হয়ে যায়? ছাত্র বলুন, ... ডাক্তার, ড্রাইভার, এন্জিনিয়ার সব পেশাতেই উত্তম বাঙালি খুঁজে পাবেন।

এমনকি বিদেশের জেলগুলোতেও গুণবান বাঙালি আছে! /:)

.... বিষয়টি খুবই ইতিবাচক। কিন্তু রহস্যটা কী?


যা হোক, আরেকটি চমৎকার পোস্ট, যা দুর্ভাগা বাঙালিকে গর্বিত করবে :)

০৭ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: এমনকি বিদেশের জেলগুলোতেও ;) আছে! /:)

মাঈনউদ্দিন মইনুল ভাই , আমাদের দেশীরা সুযোগ পেলে নিজের সরবচ্ছতা দিতে জানে , সে কারণেই উর্বর ক্ষেত্র পেলে এঁরা নিজেদের মেলে ধরে

আর দোষ গুণ বিষয়টা আপেক্ষিক ।
কুখ্যাত চোর , তার কর্ম আমার আপনার কাছে গুণ নয় , কিন্তু চোর সমাজে সে রীতিমত সেলিব্রেটি । ;)

আপনার ভাষার ''গুণবান বাঙালি'' অনেকেরও সন্ধান পেয়েছি । যাদের গুণ গুলী আমাদের সমাজে এখনো গুণ হিসাবে দেখা হয় না । তাই তাদের আলোচনায় আনছি না । আপনাকে ধন্যবাদ ।

২৫| ০৭ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:১৭

সেলিম আনোয়ার বলেছেন: চমৎকার পোস্ট ।+++

দারুন একটা সংগ্রহসালা হয়ে আছে আপনার ব্লগ । এসব থেকে বিসিএস প্রশ্ন থাকলে পরীক্ষার্থীর জন্য জটিল হবে । যে বিশাল ডাটা ভান্ডার আপনার তাতে অন্য কিছু পড়ার সুযোগ থাকবে না । ;)

০৭ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৪১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: চমৎকার ও মজার মন্তব্যের জন্য ধন্যবাদ সেলিম ভাই ।

২৬| ০৭ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৬

খায়রুল আহসান বলেছেন: মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
এমনকি বিদেশের জেলগুলোতেও গুণবান বাঙালি আছে! - বলার স্টাইলটা খুব ইম্প্রেসিভ!

০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:২২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: পুনঃ মন্তব্যের জন্য ধন্যবাদ খায়রুল ভাই ।

২৭| ০৭ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:২৮

উর্বি বলেছেন: ভাল লাগল

০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:৩৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনাকে ধন্যবাদ উর্বি ।

২৮| ০৭ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:০০

রিকি বলেছেন: হারমিয়নি গ্রেঞ্জারের এই দৃশ্যে লুকটা মনে করিয়ে দিলেন গিয়াস ভাই !!!!! জমজ এই দুই বোনের পাশে পাশে বলরুম ড্যান্স করেছিল !!!! =p~



০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:৩৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনি তাৎক্ষণিক এই ছবি কিভাবে সংগ্রহ করলেন?
আফসোস ছবিটা আমার দেখা হয় নি ।

২৯| ০৭ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১৪

কলমের কালি শেষ বলেছেন: আগেরগুলো থেকে মনে হচ্ছে বক্তব্য একটু বেড়েছে । তাই আরও ভাল লেগেছে । চলুক অনবদ্য সিরিজ ।

শুভ কামনা রইলো । :)

০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:১১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আগেরগুলো থেকে মনে হচ্ছে বক্তব্য একটু বেড়েছে ।

সঠিক বলেছেন । কিন্তু পোস্টের ব্যাপ্তি ঠিক রেখেছি ।
অনিন্দ রেজা সম্পর্কে তেমন কিছু লিখতে পারিনি , তাই অন্যদের নিয়ে একটু বেশি আলোচনা করে পুষিয়ে দিলাম আর কি ! B-)

মনযোগী পাঠক কলমের কালি শেষ , আপনার জন্যও শুভ কামনা ।

৩০| ০৭ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২৫

শায়মা বলেছেন: বাহ ভাইয়া!!!! তুমি তো এক্কেবারে ফেমাস বাংলাদেশী মানুষদের রাইটার বনে গেলে।:)

০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:১৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমার পোস্টে শায়মার উপস্থিতি নিঃসন্দেহে আমার জন্য আনন্দময় ঘটনা , কারণ শায়মা এখন এ পথ মাড়ায় না । :):)

৩১| ০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:৫৭

রক্তিম দিগন্ত বলেছেন: হ্যারি পটারের বেস্ট মুভিটাতেই দুই বাংলাদেশী অভিষেক করে! এইটা এতদিন জানতামও না। ঘটনাটা অনেকগর্ভ করার মতই।

০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:১৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনাকে তথ্যটি জানাতে পেরে ভাল লাগছে , শুভেচ্ছা নিন রক্তিম দিগন্ত ।

৩২| ০৮ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:২৯

রিকি বলেছেন: আমি হ্যারি পটারের এই পার্ট মানে হ্যারি পটার অ্যান্ড দ্য গবলেট অফ ফায়ার মেলাবার দেখেছি ভাইয়া---এটা আর চেম্বার অফ সিক্রেটসটা আমার কেন জানি খুব পছন্দের!!! :) :) :) এই দুই কন্যা পরবর্তী পার্ট গুলোর ১-২ টাতেও আছে ভাইয়া, শুধু গবলেট অফ ফায়ারে না !!!! উইজার্ডদের ক্লাসে দেখতে পাবেন অন্যান্যগুলোতে। :) :) :) :) :) হ্যারি পটারের সিরিজ আমার হ্যারি পটারের জন্য অত ভালো লাগে না---- অনেক অনেক অনেক পছন্দের চরিত্র হারমিয়নি গ্রেঞ্জার আর ডাম্বেলডরের জন্য হ্যারি পটার খুব ভালো লেগেছিল!!! :) এই দুইজন ছাড়া হ্যারি ভাই কব্বে ফুটুস হয়ে যেত--যেরকম টিউব লাইট মার্কা কাজ তার !!!! |-) |-)

০৮ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:১৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: গত রাতে Harry Potter and the Goblet of Fire মুভিটি নামিয়েছি । এখনো দেখিনি ।
ডাউন লোড পেজে দেখি কাস্টিং তালিকায় আফসান ও শেফালীও আছেন ।
অনেকের আগ্রহ হতে পারে ভেবে লিংক টা শেয়ার করতে চাইছিলাম , নীতিমালা পরিপন্থী হয় কিনা তাই বিরত রইলাম ।
ব্যস্ততার মাঝেও সময় করে পুনঃ মন্তব্য করায় রিকি আপু'কে ধন্যবাদ ।

৩৩| ০৮ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:৪৭

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
অনেক ধন্যবাদ শেয়ার করার জন্য।

আর নিয়মিত চালিয়ে যাবার জন্য।

০৮ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:৪৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সময় করে পড়ায় বঙ্গভূমির রঙ্গমেলায় আপনাকেও ধন্যবাদ ।

৩৪| ০৮ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:২৮

এস কাজী বলেছেন: রিকিপুভাই আমি তো শেষ!! কি পিক দিলেন কমেন্টে!!!! মারডালা হয়ে গেলাম উনার কমেন্টের পিক টা দেইখা। একবার 'এমা পাত্তর'(স্টোন) এর এইরকম এক খান পিক দেইখা আমি এরাম পাত্তর হয়ে গেসিলাম। ভালুপাশা জাগতেসে মেয়েটার লাগি ;)

০৮ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৩৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: লুল রে লুল !!!!! ;) ;)

তয় কাজী ভাইএর বিয়াতে আমি কিন্তু ভাঙ্গানি দিবার পারি ;)

৩৫| ১২ ই নভেম্বর, ২০১৫ সকাল ৮:৫৪

জুন বলেছেন: আমি যা লেখার জন্য স্ক্রল করে নীচে নামছিলাম দেখি বিদ্রোহী ভৃগু সেটা আলরেডী লিখে বসে আছে X((
গুনীদের প্রতি শ্রদ্ধা আর আপনাকে ধন্যবাদ আমাদের জানানোর জন্য গিয়াস লিটন।

১২ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:২৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনাদের পাঠান্তে মন্তব্য উৎসাহ কে দ্বিগুণ করে । অসংখ্য ধন্যবাদ জুন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.