নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবাই যখন নীরব, আমি একা চীৎকার করি \n-আমি অন্ধের দেশে চশমা বিক্রি করি।

গিয়াস উদ্দিন লিটন

এত বুড়ো কোনোকালে হব নাকো আমি, হাসি-তামাশারে যবে কব ছ্যাব্‌লামি। - রবীন্দ্রনাথ ঠাকুর

গিয়াস উদ্দিন লিটন › বিস্তারিত পোস্টঃ

বিশ্বের সর্বাপেক্ষা প্রভাবশালী বৈজ্ঞানিক মেধা খেতাবধারীর তালিকায় ড. সাইদুর রহমান । ( একের ভিতর পাঁচ)

১৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৩৩

প্রবাসে বাংলাদেশের রক্তের উত্তরাধিকারী গুণীগন - পর্ব ১০১ হইতে ১০৫ ।

১০১ / বিশ্বের সর্বাপেক্ষা প্রভাবশালী বৈজ্ঞানিক মেধা খেতাবধারীর তালিকায় ড. সাইদুর রহমান ।



বিশ্বের সর্বাপেক্ষা প্রভাবশালী বৈজ্ঞানিক মেধা খেতাবধারীর তালিকায় ড. সাইদুর রহমান নামের বাংলাদেশি এক তরুণ বিজ্ঞানীর নাম উঠে এসেছে। তিনি বর্তমানে মালয়েশিয়ার বিখ্যাত মালয় বিশ্ববিদ্যালয়ে প্রকৌশল বিভাগের সিনিয়র অধ্যাপকের দায়িত্ব পালন করছেন।
নিউইয়র্কভিত্তিক বিজনেস ইনফরমেশন ফার্ম থমাস রয়টার্স কর্পোরেশন এ তালিকা প্রকাশ করেছে। প্রভাবশালী বৈজ্ঞানিক মেধা খেতাবধারী তালিকায় মালয়েশিয়ার দু’জন বিজ্ঞানী স্থান পেয়েছেন। তারা হলেন সাইন্স মালয়েশিয়া বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. আবদুল লতিফ এবং কেবাংসান বিশ্ববিদ্যালয়ের ড. ইশাক হাসিম।


ড. সাইদুর রহমান বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে বিএসসি অর্জন করেন। ২০০১ সালে শুরু হবার পর তৃতীয় বাবের মত এ তালিকা প্রকাশ হলো। একটি প্রেস রিলিজে গবেষণার জন্য সর্বাধিক উদ্ধৃত প্রবন্ধ এর গবেষকদের তালিকা প্রকাশ করা হয়।

ড. সাইদুর রহমান মালয় বিশ্ববিদ্যালয়ের থেকে পিএইচডি সমাপ্ত করেন। তিনি বাংলাদেশের প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে বিএসসি অর্জন করেন । মালয় বিশ্ববিদ্যালয়ে বর্তমানে তিনি অধ্যাপকের দায়িত্ব পালন করছেন । ড. সাইদুর এর রয়েছে প্রায় ২ হাজার ৫৮০টি সাইটেশন এর মধ্যে ২৮টি এইচ-ইনডেক্স। তিনি আন্তর্জাতিকভাবে প্রায় ২৫০টি পেপার প্রকাশ করেছেন এবং প্রায় ১৫০টির বেশি পেপার উপস্থাপিত করেছেন আন্তর্জাতিক সেমিনারে । এছাড়াও বিশ্ববিদ্যালয়ের পর্যায়ে তিনি অন্যতম আইএসআই পেপার প্রকাশক।

উল্লেখ্য, তালিকায় প্রায় ৩২০০ জন গবেষকের নাম রয়েছে যাদের প্রকাশিত “রিসার্চ পেপার” ২০০২ থেকে ২০১২ সালের মধ্যে সবচেয়ে বেশি ; উদ্ধৃত হয়েছে। নিউইয়র্কের প্রতিষ্ঠানটি গত ১১ বছর এর অনুসন্ধান শেষে ফলাফল থেকে এ তালিকা প্রকাশ করে।


তথ্য - এখানে


১০২ / লন্ডনে বিশেষ সম্মাননায় ভুষিত হলেন সাজিয়া স্নিগ্ধা ।



ব্রিটেনে বাঙ্গালী কমিউনিটির কল্যানে কাজ করে , কমিউনিটির প্রিয়মুখ,জনপ্রিয় মিডিয়া ব্যাক্তিত্ব ও সাংস্কৃতিক সংগঠক সাজিয়া সুলতানা স্নিগ্ধা লন্ডনে বিশেষ সম্মাননায় ভূষিত হয়েছেন । টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ডেপুটি মেয়র সাজিয়ার হাতে এ বিশেষ এওয়ার্ড তুলে দিতে গিয়ে বলেন,বাঙ্গালী কমিউনিটিতে সাজিয়া স্নিগ্ধা তার মননশীলতা,পরিশ্রম আর মেধার দ্যুতিতে স্বকীয় অবস্থান গড়ে নিয়েছেন । অর্জন করেছেন মানুষের ভালবাসা । আর এ পদক প্রাপ্তির মাধ্যমে তিনি মানুষের তথা কমিউনিটির কল্যানে আরো উদ্যমী হবেন বলেই আমরা মনে করছি ।
উল্যেখ্য যে সাজিয়া একজন সৃজনশীল লেখিকা ও ব্লগার ।
প্রবাসের মাটিতে বাঙ্গালী ঐতিহ্য সমুন্নত রাখার প্রত্যয় ব্যক্ত কারী সাজিয়ার জন্য শুভ কামনা ।

তথ্য এখানে -


১০৩ / জিয়া হায়দার রহমান , যার প্রথম বইয়ে বিশ্ব মাত ।



প্রথম উপন্যাস ‘ইন দ্য লাইট অব হোয়াট উই নো’ দিয়েই পশ্চিম মাত করে দিয়েছেন জিয়া হায়দার রহমান । বিশেষ গুরুত্ব দিয়ে বইটির রিভিউ ছেপেছে নিউ ইয়র্ক টাইমস বুক রিভিউ, নিউ ইয়র্কার, গার্ডিয়ান, সানডে টাইমস, কারকাস রিভিউ, ওয়াল স্ট্রিট জার্নালের মতো বনেদি পত্রিকা ।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে সমালোচনা সাহিত্য পড়ান জেমস উড । ‘দ্য নিউ ইয়র্কার’ সাময়িকীর এই স্টাফ রাইটার সাহিত্য সমালোচক হিসেবেও ভীষণ প্রভাবশালী । মার্কিন সাপ্তাহিক পত্রিকার জগতে ‘দ্য নিউ ইয়র্কার’ সাময়িকীকে বলা হয়ে থাকে সাহিত্যের সর্দার । জেমস উড যখন কোনো কিছু নিয়ে কথা বলেন, পশ্চিমা সাহিত্যদুনিয়া সেটা গুরুত্ব দিয়েই শোনে ।

এই ব্যক্তিই একটি বই নিয়ে লিখলেন পুরো চার পৃষ্ঠা, চার হাজার শব্দে ! শুধু এটাই নয়, বইটি নিয়ে নিউ ইয়র্ক টাইমস আলোচনা ছাপাল পুরো আধা পৃষ্ঠা ! ‘ইন দ্য লাইট অব হোয়াট উই নো’ (আমরা যা জানি তার আলোকে) বইটি ছাপানোর তিন মাসের মধ্যেই এত আলোড়ন !!

জিয়া হায়দার রহমান সিলেটের এক অজপাড়াগাঁয়ে জন্ম গ্রহন করেন । সেখানেই কেটেছে শৈশব । মুক্তিযুদ্ধের পর বাংলাদেশ থেকে যুক্তরাজ্য চলে যায় রহমান পরিবার । ঠিকানা হয় লন্ডন শহরে দুস্থদের জন্য সরকার পরিচালিত এক পরিত্যক্ত ভবনে ।
লন্ডনে তাঁর বাবা বাস কন্ডাক্টরের কাজ করতেন । স্কুল ফাঁকি দিয়ে প্রায় চলে জেতেন বাবার বাসে । বাবার অনুপস্থিতিতে বাসের কন্ডাক্টরীও করতেন । তাঁর স্কুল ফাঁকি দেওয়াটা ছিল নিয়মিত অভ্যাস । ফাঁকিবাজ হলেও মেধার কোনো কমতি ছিল না । এই মেধার জোরেই একের পর এক ডিঙিয়ে গেলেন সিঁড়ি ।

একপর্যায়ে ভর্তি হলেন অক্সফোর্ডের প্রসিদ্ধ ব্যালিওল কলেজে । প্রথম শ্রেণির স্কলাশিপসহ জুটে গেল আরো কয়েকটি স্কলারশিপ । এরপর জার্মানির মিউনিখ । সেটা নিজের গণিত প্রীতির কারণে, নিলেন গণিতে স্নাতক ডিগ্রি । এরপর ক্যাম্ব্রিজে ঢুকে গণিতে এমফিল । অর্থনীতি বিষয়ে নিজেকে আরো ঝালিয়ে নিতে ঢুঁ মারলেন ইয়েল বিশ্ববিদ্যালয়ে ।

ওয়াল স্ট্রিটের এক বিখ্যাত প্রতিষ্ঠান নিজে থেকে টেনে নিল তাঁকে । সেখানে তিনি ছিলেন একজন ব্যাংকার । কিন্তু এক কাজ নিয়ে বসে থাকার লোক নন জিয়া । দু বছর পর পরই বদলেছেন চাকরি । এর মধ্যে একটা স্কলাশিপ পেয়ে আইনের ওপর ডিগ্রি নেন । হয়ে যান আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ের আইনজীবী ।

সুত্র -


১০৪ / অস্ট্রেলিয়ায় “কমিউনিটি ভলেন্টার এওয়ার্ড-২০১৪” পুরস্কার বিজয়ী মোঃ আবুল কালাম আজাদ খোকন




নিজ কর্ম ও আন্তরিকতায় সিডনিতে বাংলাদেশের মুখ উজ্জ্বল করে চলছেন নারায়নগঞ্জের কৃতি সন্তান আবুল কালাম আজাদ খোকন । একজন স্বেচ্ছাসেবী সংগঠক ছাড়াও অস্ট্রেলিয়ায় একজন প্রতিষ্ঠিত সাংবাদিক হিসেবে তার সুনাম ছড়িয়ে পড়েছে বাংলাদেশী কমিউনিটিতে ।

সম্প্রতি সিডনির ক্যানটারবারী সিটি কমিউনিটি সেন্টারে এক অনাড়ম্বর অনুষ্ঠানে ল্যাকাম্বার প্রভাবশালী এমপি ও স্যাডো মন্ত্রী রবার্ট ফোরোলো প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বাংলাদেশী জনাব আজাদকে কমিউনিটি কাজের স্বীকৃতিস্বরূপ “কমিউনিটি ভলেন্টার এওয়ার্ড-২০১৪” পুরস্কার প্রদান করেন ।


আজাদ সিডনি থেকে প্রকাশিত অনলাইন নিউজপেপার নবধারা এর প্রতিষ্ঠাতা সম্পাদক এবং সুপ্রভাত সিডনির প্রাক্তন সাংবাদিক। তিনি বর্তমানে নিউ সাউথ ওয়েলস স্বাস্থ্য বিভাগে কর্মরত ।

তিনি এযাবৎ সামাজিক ও সেচ্ছাসেবী কাজের স্বীকৃতিস্বরূপ আঠারোটিরও বেশী সম্মননা ও পুরস্কার পেয়েছেন।আজাদ বলেন, প্রবাসে সামাজিক কর্মকানড ও কাজের স্বীকৃতি প্রবাসে বাংলাদেশের সুনাম বৃদ্ধিতে সহায়তা করছে ।
নারায়নগঞ্জ জেলার সিদ্ধিরগঞ্জের জালকুড়ি এলাকায় এক সম্ভ্রান্ত পরিবারে আজাদের জন্ম ।

সুত্র-


১০৫ / যুক্তরাষ্ট্রের এক্সিলেন্স ইন এডুকেশন অ্যাওয়ার্ড’২০১৫ বিজয়ী মেধাবী শিক্ষকা আবেদা খানম



মেধা-মনন, আচার-ব্যবহার, শিক্ষা-যোগ্যতায় আবেদা খানম এখন নিউইয়র্ক সিটির শিক্ষা বিভাগে অতি পরিচিত নাম । দেশী-বিদেশী নতুন প্রজন্মের অনেকের কাছেই তিনি এখন এক আদর্শিক ‘আইডল’।

যুক্তরাষ্ট্রের একজন সফল শিক্ষক হিসেবে ইউনাইটেড ফেডারেশন অব টিচার্স কর্তৃক চলতি বছরের এক্সিলেন্স ইন এডুকেশন অ্যাওয়ার্ড’২০১৫ অর্জন করেছেন আবেদা খানম ।

নিউইয়র্কের সুপ্রতিষ্ঠিত মদিনা মসজিদ কমিটির সাবেক সভাপতি মরহুম মাওলানা সামির উদ্দিন আহমেদের কন্যা আবেদা খানম ।
১১ বছর বয়সে ১৯৮৯ সালে যুক্তরাষ্ট্র আসেন । বড় হয়েছেন ইট-পাথরে তৈরী বিশালাকারের ভবন বেষ্টিত ম্যানহাটানের লোয়ার ইস্ট সাইডে । লেখা পড়া করেছেন বব্রুকলীন ইন্টরন্যাশনাল হাই স্কুল, ব্রুকলীন কলেজ, আর হান্টার কলেজে । ব্যাচেলর ডিগ্রি অর্জন করেন বব্রুকলীন কলেজ থেকে। শিক্ষকতা তার পেশা ।

ইতিপূর্বে লাগোর্ডিয়া কমিউনিটি কলেজেও শিক্ষকতা করেছেন ৯ বছর । আর একজন সফল শিক্ষক হিসেবে অর্জন করেছেন ইউনাইটেড ফেডারেশন অব টিচার্স কর্তৃক চলতি বছরের এক্সিলেন্স ইন এডুকেশন অ্যাওয়ার্ড’২০১৫ ।

সম্মানিত এই অ্যাওয়ার্ড পাওয়ায় তিনি নিজেকে যেমন গর্বিত মনে করেন, তেমনি তাকে নিয়ে গর্বিত রিপোর্ট প্রকাশ করেছে বিশ্ববিখ্যাত নিউইয়র্ক টাইমসসহ নিউইয়র্কের ডেইলী নিউজ, নিউইয়র্ক টিচার প্রভৃতি মিডিয়া । ডেইলী নিউজ পত্রিকা আবেদাকে তাদের ‘হোমটাউন হিরোজ এডুকেশন’ হিসেবে স্বীকৃতি দিয়েছে । তার দেশের বাড়ী সিলেটের বিয়ানীবাজার ।

তথ্যসুত্র - এখানে ।



প্রবাসে বাংলাদেশের রক্তের উত্তরাধিকারী গুণীগন - পর্ব ১ হইতে ১০০ , এখানে ।







মন্তব্য ৬০ টি রেটিং +১৫/-০

মন্তব্য (৬০) মন্তব্য লিখুন

১| ১৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৪৬

ধমনী বলেছেন: হাজিরা দিলাম। পড়ে পড়বো।

১৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ ধমনী ।

২| ১৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৭

কিরমানী লিটন বলেছেন: আপনার প্রতিটি পোষ্টই আমাদের প্রজ্ঞা মনন আর অহমের দিপ্তি ছড়িয়ে যায়-গর্ভে বুক ভরে যায় একজন বাংলাদেশের সন্তান হিসাবে। স্যালুট প্রিয় মিতাকে-আমাদের আত্মমর্যাদাকে ধারাবাহিক লিখনির মাধ্যমে আমাদেরই চোখের সামনে তুলে ধরে- অনেক অজানেকে জানবার সুযোগ করে দেয়ার জন্য। নিরন্তর শুভকামনা। প্রবাসে বাংলাদেশের রক্তের উত্তরাধিকারী গুণীগন - পর্ব ১০১ হইতে ১০৫ । তারই সুন্দর ধারাবাহিকতা...
অনেক ধন্যবাদ আর শুভকামনা প্রিয় গিয়াস উদ্দিন লিটন মিতার জন্য ...

১৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মিতার কমেন্ট গুলি বরাবরই বিশদ ও উৎসাহ দায়ী ।
আপনাদের পাঠপ্রিয়তাই সিরিজটি এতদূর আসার প্রেরণা ।
শুভ কামনা কামনা জানবেন মিতা কিরমানী ।

৩| ১৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১০

গেম চেঞ্জার বলেছেন: বরাবরের মতই লাইক খিলান। ৩য় লাইক.... কত নম্বর কমেন্ট তা ঠিক জানি না। আফসোস আমরা গুণীদের তাড়িয়ে দেয়া ছাড়া সম্মান দিতে জানি না।

১৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: পাঠ , লাইক ও সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ গেম ভাই ।

৪| ১৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১৭

প্রামানিক বলেছেন: দারুণ দারুণ। বরাবরের মতই মেধাদের সম্পর্কে জানা হলো। ধন্যবাদ সামনের পোষ্টের অপেক্ষায় রইলাম।

১৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমার প্রায় পোস্টের পাঠক , কবি প্রামানিক ভাইএর জন্য শুভ কামনা ।

৫| ১৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২৭

মেহেদী হাসান শীষ বলেছেন: অসাধারন ধন্যবাদ গিয়াসউদ্দিন ভাই

১৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৩৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মেহেদী হাসান শীষ , আমার ব্লগে আপনাকে প্রথম দেখছি , আনন্দিত !!!
শুভ কামনা জানবেন ।

৬| ১৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৪২

মেহেদী হাসান শীষ বলেছেন: গিয়াসউদ্দিন ভাই আজকেই ব্লগ খুলেছি

১৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৫০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার ব্লগ থেকে ঘুরে এলাম । আপনার জন্য শুভ কামনা ।
তবে ফেস বুকের মত ব্লগে একদিনে তিন পোস্ট এটা কোন কাজের কথা নয় ।

শুভ কামনা জানবেন , সাথে আছি ।

৭| ১৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৪৩

সাহসী সন্তান বলেছেন: পোস্টের ব্যাপারে বলতে বলতে স্টকে আর কিছু নাই ভাই? কিছু কিছু জিনিস থাকে যেগুলোকে যত ভাল ভাষাতে প্রশংসা করা হয়, তারপরেও মনে হয়, বলা একটু কম হয়ে গেছে!



পোস্টে প্লাস (+)! শুভ কামনা জানবেন!

১৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৫৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: কিছু কিছু লিখতে হবে না সাস ভাই । একটা ইমো দিয়ে আপনারা হাজিরা দিয়ে গেলেও পোস্টের সার্থকতা খুজে পাই ।

৮| ১৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৫৩

ধমনী বলেছেন: সাইদুর রহমানের জায়গায় কি আব্দুল লতিফের নাম এসেছে?(ভেতরে)

১৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:০৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমাদের ড. সাইদুর রহমান মালয়েশিয়ার মালয় বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল বিভাগের সিনিয়র অধ্যাপক । তিনি ছাড়াও
সেরা বিজ্ঞানীর তালিকায় মালয়েশিয়ার আরও দুজন বিজ্ঞানীর নাম এসেছে তাঁদের একজন সাইন্স মালয়েশিয়া বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. আবদুল লতিফ ।

মনোযোগ দিয়ে পোস্টটি পড়ায় আনন্দিত ।
শুভ কামনা জানবেন আবারো ।

৯| ১৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৫৩

অাপেল মাহমুদ বলেছেন: লিটনভাই আপনার এই অসাধারণ কৃর্তি আমার খুব ভাল লাগে । নিজ এলাকা ও দেশের মেধা, মনন, প্রজ্ঞা, সৃজনশীলতা ও সৃষ্টিশীলতায় যাঁরা স্বমহিমান দীপ্যমান আপনি কঠোর পরিশ্রমে তাঁদেরকে সবার সামনে তুলে ধরার অনন্য সাধারণ ব্রত নিয়ে প্রগাঢ় মননশীলতায় নিজেকে সমৃদ্ধ করছেন প্রতিনিয়ত ।

১৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:২৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: '' যার যেটার অভাব , সে সেটাই সন্ধান করে '' তাই গুণবানদের সন্ধানে আছি ।
আসলেই নিজেকে সমৃদ্ধ করার তাগিদে তাঁদের পিছু নেয়া ।

অাপেল মাহমুদ ' চমৎকার মন্তব্য ভাল লাগলো ।
ধন্যবাদ আপেল মাহমুদ ।

১০| ১৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:০৩

বনমহুয়া বলেছেন: গিয়াসভাই আপনার এই লেখাগুলি এই ব্লগের এসেট।

১৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:২৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মহুয়ার মন্তব্যে লজ্জিত! আনন্দিতও বৈকি !!
ধন্যবাদ জানবেন সিস ।

১১| ১৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:০৮

বারমুডা ড্রাগন ট্রাইঙ্গেল বলেছেন: গুরুত্বপূর্ণ লেখা এটি। পড়ে খুবই উপকৃত হলাম। লেখকে জানাই ...।

১৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৩২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: যদিও মন্তব্যটি আনকমপ্লিট , তবুও ভাল লাগলো ।
ধন্যবাদ বারমুডা ।

১২| ১৯ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১:০৫

সচেতনহ্যাপী বলেছেন: কিছু কিছু লেখা নিজের মনের খোরাক,আর কিছু লেখা গৌরবের আনন্দ বিলিয়ে দেবার।। আমি পরেরটাকেই গুরুত্ব দেই বলে বারবার ঘুরে ফিরে আসি,মনের খোরাক মিটাতে।। আপনি হতাশও করেন না।। আমি না পারি কিন্তু আমারই মত কেউতো করে দেখাচ্ছে।।
ধন্যবাদ।।

১৯ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:০৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সচেতনহ্যাপী , আপনার চমৎকার মন্তব্যে উৎসাহিত ও আনন্দিত বোধ করছি ।
সব সময় পাশে থাকার জন্য অনেক ধন্যবাদ ।

১৩| ১৯ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১:২৩

গন্ধ গণতন্ত্র বলেছেন: বলেছেন: আমি বিভিন্ন পোস্ট ঘুরে দেখেছি মোটামোটি কয়েকজন বিভিন্ন রোস্টে ঘুরে ফিরে তারাই মতামত দিচ্ছে ৷
আমি একটা প্রস্তাব দিব মানলে নিজেদের মধ্যে একটা গুরুর লেখা বিষয়ে আলোচনা করা যেতে পারে ৷ সাহস দিলে বলা যেতে পারে৷৷৷৷৷

১৯ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৫৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার কয়েকটা শব্দ আমার বোধ গম্য হয়নি , তার পরও কি বলতে চান নিঃসংকোচে বলুন ।

১৪| ১৯ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৩৯

নেক্সাস বলেছেন: অসাধারণ পোষ্ট। আপনার পোষ্টে জানতে আসি। জেনে ধন্য হ্ই

১৯ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:০৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: শরম দেন ক্যান নেক্সাস ভাই ।
আপনার মত চমৎকার একজন কবি এইসব বললে লজ্জিত হই ।
ধন্যবাদ জানবেন ।

১৫| ১৯ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:০৩

গেম চেঞ্জার বলেছেন: আজ নির্বাচিত পাতায় চোখ বুলাচ্ছিলাম। হঠাৎ করে খেয়াল হলো..... এটা মিসিং......। অবশ্য আগের প্রায় সবগুলোই নির্বাচিত পাতায় আসছিল। এটা আসেনি মনে হয়, তাই না।

১৯ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:২৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আলোচিত পাতা , নির্বাচিত পাতায় কোন যোগ্যতা বিচারে পোস্ট নির্বাচিত হয় আমার জানা নাই ।

আমার কোন পোস্ট ওইসব পাতায় যাওয়ার যোগ্যতা রাখে এমতও আমি মনে করিনা ।

তবে সম যোগ্যতা ভিত্তিক এক পোস্টের এক রকম মুল্যায়ন দেখলে মনে খটকা লাগে বৈকি ।

আন্তরিক মন্তব্যের জন্য মনযোগী পাঠক গেম ভাইকে ধন্যবাদ ।


১৬| ১৯ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:০৩

জুন বলেছেন: গর্বিত আমাদের গুনীজনদের দেখে । আর আপনাকে ধন্যবাদ নিরলস ভাবে আমাদের জানিয়ে চলেছেন এই সব গুনীজনদের পরিচিতি ।
+ ৮

১৯ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৫০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ জুন আপু ।

১৭| ১৯ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:০৮

চন্দ্রপ্রেমিক বলেছেন: জেনে অবশেষে মুগ্ধতা। আমরা গর্বিত বাংলাদেশি।

১৯ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৫৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার নিক নির্বাচনেও মুগ্ধ হলাম , ধন্যবাদ জানবেন নতুন অতিথি ।

১৮| ১৯ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:৪৭

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: চমৎকার একটি পোষ্টের জন্য ধন্যবাদ।

এক জায়গায় মনে হয় একটু সংশোধনী হবে।জিয়া হায়দারের অংশে... লন্ডনে তাঁর বাবা বাস কন্ডাক্টরের কাজ করতেন । স্কুল ফাঁকি দিয়ে প্রায় চলে জেতেন বাবার বাসে । লন্ডনে বাসে কন্ডাক্টর থাকে না, শুধু চালক থাকে ।

১৯ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:০৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: রেজওয়ানা আলী তনিমা , বহুদিন পর আপনাকে দেখে খুব ভাল লাগছে ।
মনোযোগ দিয়ে লিখাটি পড়েছেন দেখে আরও ভাল লাগলো ।
আমি ৩/৪ টা সুত্র থেকে নিয়ে এই পোস্ট তৈরি করেছি । সব সুত্রেই তাঁর পিতা বাস কন্ডাক্টর ছিলেন উল্যেখ আছে।(সংযুক্ত লিংকেও)। এবং স্কুল ফাঁকি দিয়ে তিনি পিতার কাছে চলে জেতেন বলে উল্যেখ আছে ।
একটা সুত্র তাঁর নিজেরও পিতার বদলে কন্ডাক্টরী করার কথা লিখেছে ।

আমার অনুসিদ্ধান্ত বলছে এখন না থাকলেও ৪৫/৫০ বছর আগে হয়তো ছিল ।
আপনাকে অনেক ধন্যবাদ তনিমা ।

১৯| ১৯ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:১৬

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাই আপনার এই সিরিজটা পড়ে মন চায় বিদেশ চইলা যাই। এইখানে থাকলে খালি মনে হয় কে যেন গলায় চাপ দিয়ে ধরে রেখেছে। নিজেরে বোবা বোবা মনে হয়।

১৯ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৪৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: না ভাইজান , আমাদের দেশও প্রস্তুত হচ্ছে যোগ্যদের ধারন করার জন্য।
দরকার শুধু যোগ্য নেত্রিত্বের ।


ইয়ে , ইত্তেফাকে একটা লিখা পরলাম ! ভাইজান নাকি ?

২০| ১৯ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:২৮

সাদী ফেরদৌস বলেছেন: বরাবরের মতই অসাধারণ লেখা , চালিয়ে জান ।

১৯ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৪১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সাথে থাকায় আনন্দিত সাদী ভাই ।

২১| ১৯ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:০৪

ফেরদৌসা রুহী বলেছেন: আমাদের গুণীজনেরা ছড়িয়ে আছে বিভিন্ন দেশে ।

আপনি তাদের কষ্ট করে আমাদের মাঝে তুলে ধরেন, দারুন একটি প্রয়াস।

ধন্যবাদ পোষ্টের জন্য।

১৯ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৫৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার মন্তব্য ভাল লাগলো রুহী , শুভকামনা জানবেন ।

২২| ১৯ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:১০

বিদ্রোহী ভৃগু বলেছেন: এমর আলোকিত মানুষর সন্ধান যে করে যে দেয় সে যে কতটা আলোকিত তা বলার বাইরে।

আপনার আলোয় আমাদের মুগ্ধ করে যাচ্ছে নিয়মিত তার জন্যে অনেক অনেক অনেক কৃতজ্ঞতা ও ধন্যবাদ।

++++++++++++

১৯ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৮:১৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার কথায় বলছি -'' আপনাদের উপস্থিতি আমাকে মুগ্ধ করে যাচ্ছে নিয়মিত তার জন্যে অনেক অনেক অনেক কৃতজ্ঞতা ও ধন্যবাদ ভৃগু ভাই। ''

২৩| ১৯ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৩৫

অভ্রনীল হৃদয় বলেছেন: খুবই সুন্দর পোস্ট। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন একটি বিষয় বিস্তারিত তুলে ধরার জন্য।

১৯ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৯:০৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: চমৎকার গল্পকার অভ্রনীল হৃদয় আপনাকেও ধন্যবাদ ।

২৪| ১৯ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৫৬

মোঃ মঈনুদ্দিন বলেছেন: প্রথমে বুঝতেই পারিনি যে এটা কি একজনের নাকি একাধিক ব্লগারের পোস্ট।অবশেষে বুঝলাম, এ বিশাল উপস্থাপনা আপনার একারই। অসাধারণ! খুব খুব ভালো লাগলো আমাদের প্রিয় রত্নগর্ভা মাতৃভূমি বাংলাদেশের রত্নদের।আনন্দ পেলাম। অবশ্য প্রথম তিনটি পড়লাম।বাকি দুটোও পড়বো। আপনার এ অসাধারণ পোস্টের জন্য ধন্যবাদ।

১৯ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৯:২৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার আগ্রহ ভাল লাগলো ।
পোস্টের নিচে ১ থেকে ১০০ পর্বের লিঙ্ক দেয়া আছে , ভাল লাগলে চোখ বুলাতে পারেন ।
আপনাকে ধন্যবাদ মোঃ মঈনুদ্দিন ।

২৫| ১৯ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১১:১৬

দীপংকর চন্দ বলেছেন: লজ্জা পাওয়া খুব একটা খারাপ কিছু না রে ভাই!!!

বনমহুয়ার সাথে একমত।

পরবর্তী শতকপূর্তির জন্য অগ্রীম শুভকামনা থাকছে।

ভালো থাকবেন। অনেক। সবসময়।

২০ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:১৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনি আমার আপনা লোক হয়েও মহুয়ার সাথে যোগ দিলেন ? B-)

আপনার জন্যও শুভকামনা দীপংকর চন্দ ।

২৬| ২০ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ৯:১১

কান্ডারি অথর্ব বলেছেন:



আপনি ঠিক ধরেছেন। :P

২০ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৩৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অভিনন্দন নিন !!!!

২৭| ২০ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:৩১

হাসান মাহবুব বলেছেন: +++++

২০ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:১০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: প্লাসের জন্য অনেক ধন্যবাদ হাসান মাহবুব ভাই ।

২৮| ২০ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:১৩

রিকি বলেছেন: রোল নম্বর ২৮---উপস্থিত----- জানিয়ে গেলাম। ;) বরাবরের মট অনেক অনেক ভালোলাগা রইল। চলতে থাকুক এই সিরিজ :)

২০ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার উপস্থিতি সব সময়ই আনন্দদায়ক , শুভকামনা জানবেন রিকি ।

২৯| ২১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৫২

ইলুসন বলেছেন: ভালো লাগলো পড়ে।

২২ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:০০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনাকে অনেক দিন পর দেখছি ইলুসন । পাঠ ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

৩০| ১৪ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:০০

কিবরিয়াবেলাল বলেছেন: এ সকল পোস্টের সংকলন বই আকারে প্রকাশ করলে ভাল হত ।করলে দয়া করে জানাবেন ।আমার ছেলেদের হাতে তুলে দিতাম ।আমার স্কুলের জন্যও এরকম বই প্রয়োজন ।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:২৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার মন্তব্য নিঃসন্দেহে আমার জন্য সন্মান জনক ।
সেরকম কিছু সম্ভাবনা আছে , হলে আপনাকে অবশ্যই জানাবো ।
ধন্যবাদ জানবেন কিবরিয়াবেলাল ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.