নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবাই যখন নীরব, আমি একা চীৎকার করি \n--আমি অন্ধের দেশে চশমা বিক্রি করি।\n

গিয়াস উদ্দিন লিটন

এত বুড়ো কোনোকালে হব নাকো আমি হাসি-তামাশারে যবে কব ছ্যাব্‌লামি। - রবীন্দ্রনাথ ঠাকুর

গিয়াস উদ্দিন লিটন › বিস্তারিত পোস্টঃ

ফ্রান্স সেন্ট্রাল হাসপাতালের মনোরোগ বিভাগের প্রধান -ডাঃ খোদেজা আক্তার

১৩ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:০৭

প্রবাসে বাংলাদেশের রক্তের উত্তরাধিকারী গুণীগন - পর্ব ১২৬ হইতে ১৩০

( এই পর্বে আরো আছেন -
১২৬/ ‘মিস মিসিসিপি’ পারমিতা মিত্র ।


১২৮ / বিশ্বের সেরা ফটোগ্রাফার হিসেবে প্রাপ্ত এওয়ার্ড ‘মাস্টার অব ফটোগ্রাফী’ বিজয়ী বাংলাদেশী-আমেরিকান মোহাম্মদ আলী সেলিম ।
১২৯ / বুলবুল হুসাইন -ব্রিটিশ হুইল চেয়ার রাগবি দলের তারকা
১৩০/ অনন্য কৃত্বিতের স্বাক্ষর রেখেছেন আটলাণ্টিক সিটিতে বসবাসরত বাংলাদেশী মেধাবী ছাত্রী নাজিফা চৌধুরী ।)


১২৬ / ‘মিস মিসিসিপি’ পারমিতা মিত্র ।




'' আমার স্বপ্ন হচ্ছে নভোচারী হওয়া । বাংলাদেশের প্রথম নভোচারী হিসেবে আমি নাসায় কাজ করতে চাই । ইতিমধ্যে প্রাথমিক কাজ আমি শুরু করে দিয়েছি । আমি স্পেসে যেতে চাই । অভিজ্ঞতা অর্জন করতে চাই । এটাই আমার মূল লক্ষ্য । আমি বোঝাতে চাই বাংলাদেশের মানুষও পারে এতবড় একটি জায়গায় কাজ করতে ।

এক্ষেত্রে আমি নিজেও এদেশের সবাইকে অনুপ্রেরণা জোগাতে চাই ।
বাংলাদেশে আমার জন্ম । আমার দেশকে আমি অনেক ভালবাসি । তাই দেশকে সব সময় প্রতিনিধিত্ব করতে চাই বিশ্ব দরবারে । আমি আত্মবিশ্বাস নিয়ে বলতে চাই, বাংলাদেশের মানুষ বিশ্বের যে কোন প্রান্তে সর্বোচ্চ অবস্থায় যেতে পারে, সেই মেধা, যোগ্যতা ও ক্ষমতা আমাদের আছে । ''

চমৎকার দেশাত্ববোধের পরিচায়ক কথা গুলি যিনি বলেছেন , তিনি পারমিতা মিত্র । যার মাথায় সমপ্রতি উঠেছে মিস মিসিসিপি মুকুট । শুধু তাই নয়, মিস মিসিসিপি হয়ে তিনি অংশ নিয়েছেন সদ্য সমাপ্ত মিস ইউএসএ প্রতিযোগিতায়ও ।

বাংলাদেশের কোন মেয়ের এটাই প্রথমবারের মতো মিস ইউএসএ প্রতিযোগিতায় অংশ নেয়া ।
এর আগে ২০০৯ সালে পারমিতা ''মিসিসিপি টিন'' প্রতিযোগিতায় প্রথম হন । ঐশ্বরিক সৌন্দর্য ছাড়াও খুব সহজ ও সরলভাবে মানুষকে আপন করে নেয়ার ক্ষমতা তার মধ্যে পুরোপুরি বিদ্যমান ।

এদিকে ভবিষ্যতে মিডিয়ায় কাজ করার আগ্রহ থাকলেও পারমিতা মূলত নাসায় কাজ করতে চান । হতে চান নভোচারী । সেই উদ্দেশ্যেই বর্তমানে রকেট বিজ্ঞান নিয়ে পড়াশোনা করছেন ।

পারমিতার জন্ম বাংলাদেশের বরিশালে ।


তথ্য -



১২৭ / ফ্রান্স সেন্ট্রাল হাসপাতালের মনোরোগ বিভাগের প্রধান -ডাঃ খোদেজা আক্তার




খোদেজা আক্তার । ফ্রান্স সেন্ট্রাল হাসপাতালের মনোরোগ বিভাগের পিএইচ পদে আছেন । সেখানের ক্লিনিক্যাল শাখায় এটাই সর্বোচ্চ পদ । আজকের এই অবস্থানে আসতে তাঁকে পাড়ি দিতে হয়েছে দীর্ঘ পথ । এই পথে সহযাত্রী ছিলেন স্বামী চিকিৎসক রফিকুর রহমান ।

ঢাকার তেজগাঁও পলিটেকনিক স্কুলের বালিকা শাখা থেকে মাধ্যমিক এবং হলিক্রস কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করেন খোদেজা। এরপর ছোটবেলার স্বপ্নপূরণের লক্ষ্যে ভর্তি হন ময়মনসিংহ মেডিকেল কলেজে । সেখান থেকে পাস করে কিছুদিন শিক্ষানবিশ হিসেবে কাজ করেন দেশে । এরপর ফ্রান্সে স্বামীর কাছে উড়াল দেন ১৯৮১ সালের অক্টোবরের দিকে। প্রথম দুই মাস ঘরে বসেই কাটে ।

এর মধ্যে বুঝতে পারেন, এখানে ফরাসি ভাষা শিখতেই হবে ।
খোদেজা বলেন, ‘এই চিন্তা থেকেই লিও বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলাম ফরাসি ভাষা শিক্ষা কোর্সে । নিজের চেষ্টায় প্রথমও হলাম । অনেক ভালো লাগছিল তখন । এবার শুরু হলো নতুন পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার পালা। আর আমাদের দেশ থেকে ডাক্তারি পাস করে ফ্রান্সে সরাসরি চিকিৎসক হিসেবে কাজ করার সুযোগ নেই , সেখানে আবার পরীক্ষা দিতে হয় ।

সেখানে উত্তীর্ণ হলেই চিকিৎসক হিসেবে স্বীকৃতি দেওয়া হয়।’ ফ্রান্সেই জন্ম হলো খোদেজার প্রথম সন্তান মৌসুমী রহমানের । মাঝে কেটে গেল দুই বছর । এরপর স্যাভেলিয়ার একটি হাসপাতালে শিক্ষানবিশ হিসেবে কাজ করার সুযোগ মিলল । পাশাপাশি তিনি ভর্তি হলেন মেডিসিনে পোস্ট গ্র্যাজুয়েশন করতে ।

তিনি বলেন, ‘আমি দেখলাম, এখানে প্রতিষ্ঠা পেতে হলে সব বিষয়ে পারদর্শী হতে হবে । অনেক পরিশ্রম করতে হতো । কিন্তু থেমে যেতাম না । শিখে ফেললাম গাড়ি চালনাও । এ সময় জন্ম হলো আমার দ্বিতীয় সন্তান প্লাবন রহমানের । দুই সন্তান সামলানো, কাজ আর পড়াশোনা সব মিলিয়ে অগোছালো অবস্থা । তবে আমার স্বামী যথেষ্ট সাহায্য করতেন ।’

সবকিছুই ঠিকঠাক চলছিল । এর মধ্যে স্বামী রফিকুর রহমান পৃথিবী ছেড়ে চলে গেলেন । বিদেশ-বিভুঁইয়ে দুই সন্তানসহ অসহায় হয়ে পড়েন খোদেজা । সাত ও নয় বছরের দুই সন্তানকে নিয়ে শুরু হয় তাঁর টিকে থাকার লড়াই । পড়াশোনা, খণ্ডকালীন চাকরি, আবার দুই সন্তানের পড়াশোনা ও দেখভাল করা সবই করতে হয়েছে । হাল ছাড়েননি তিনি । সংসারের ব্যয় বেড়ে গেলে শুরু করলেন পূর্ণকালীন চাকরি ।

মাদক, মাদকাসক্তি ও মনোরোগ বিষয়ে উচ্চতর শিক্ষা চালিয়ে যেতে থাকেন । এবার প্রস্তুতি নিলেন ‘ইকুইভ্যাল’ পরীক্ষার জন্য। ইকুইভ্যাল হচ্ছে বাংলাদেশের এমবিবিএস সমমানের সার্টিফিকেট পরীক্ষা । উতরে গেলেন সেখানেও ।
সাহসটা বেড়ে গেল খোদেজা আক্তারের। এরপর দিলেন ফ্রান্সের পাবলিক সার্ভিস পরীক্ষা । সেখানেও সফল হলেন ।
খোদেজার ছেলে প্লাবন এখন প্রকৌশলী । বর্তমানে ফ্রান্সের সাউথ ওয়েস্টের গ্যাসলাইন রক্ষণাবেক্ষণের প্রধান । আর মেয়ে এ বছরই ফার্মাসিতে পড়া শেষ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় পরামর্শক হিসেবে কর্মরত আছেন কম্বোডিয়ায় ।

কাজের খাতিরে বিদেশে অবস্থান করলেও দেশকে ভুলে থাকতে পারেননি খোদেজা। তাই তো প্রতিবছর সুযোগ পেলেই সন্তানদের নিয়ে এক বা একাধিকবার দেশে আসেন। আর সেই ধারা অব্যাহত রাখতেই এবারও দেশে এসেছিলেন মা-ভাইবোনদের দেখতে ।



তথ্য-



১২৮ / বিশ্বের সেরা ফটোগ্রাফার হিসেবে প্রাপ্ত এওয়ার্ড ‘মাস্টার অব ফটোগ্রাফী’ বিজয়ী বাংলাদেশী-আমেরিকান মোহাম্মদ আলী সেলিম ।




ফটোগ্রাফীতে সর্বোচ্চ মর্যাদাপূর্ণ ‘মাস্টার অব ফটোগ্রাফী’ এওয়ার্ড ২০১৪ পেয়েছেন মোহাম্মদ আলী সেলিম ।
প্যারিসভিত্তিক দ্য ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফটোগ্রাফিক আর্ট (এফআইএপি) প্রতি বছর বিশ্বের একজন সেরা ফটোগ্রাফারকে এ সম্মান প্রদান করে থাকে । ফটোগ্রাফীতে সর্বোচ্চ মর্যাদার এ সম্মানপ্রাপ্তিতে মোহাম্মদ আলী সেলিম হচ্ছেন প্রথম বাংলাদেশী এবং দ্বিতীয় আমেরিকান ।

যুক্তরাষ্ট্র কেন্দ্রীয় সরকারে চাকরি করেন সেলিম । পেশার সাথে ফটোগ্রাফীর কোনই সম্পর্ক নেই । তবুও তিনি নিরন্তরভাবে ফটো তুলছেন ফ্রিল্যান্স ফটোগ্রাফার হিসেবে ।
নিউইয়র্কের রাস্তায় , আনাছে কানাছে হেঁটে গভীর পর্যবেক্ষণমূলক বহু ছবি তুলেছেন । সেখান থেকে ‘ দেয়াল লিখন’ (গ্র্যাফিটি) প্রকল্প
সংক্রান্ত ২০টি ছবি প্রতিযোগিতার জন্যে প্রেরণ করেন লুক্সেমবার্গে ।

লুক্সেমবার্গে ৫ দিনের বৈঠকে জুরিবোর্ডের সদস্যরা চূড়ান্ত সিদ্ধান্ত নেন ।
ফটোগ্রাফীতে সর্বোচ্চ মর্যাদার এ সম্মানপ্রাপ্তিতে তিনি ভীষণ খুশী এবং বাঙালির জন্যে এটি আরেকটি গৌরব বলে উল্লেখ করেন মো. সেলিম । তিনি বলেন, ‘আমার এ বিজয়ে বাংলাদেশের নবীন ফটোগ্রাফাররা উৎসাহ পাবেন । ''

তথ্য -


১২৯ / বুলবুল হুসাইন -ব্রিটিশ হুইল চেয়ার রাগবি দলের তারকা





মনোবলের অনন্য উদাহরণ বুলবুল হুসাইন । তিনি একজন রাগবি খেলোয়াড় । তবে তার বিশেষত্বটা অন্য জায়গায় । তিনি ব্রিটিশ হুইল চেয়ার রাগবি দলের খেলোয়াড় । লন্ডনে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় বুলবুলের মেরুদণ্ড ভেঙে যায় তার । এর পরও আগের মতো রাগবি খেলাটা ছাড়েননি । হুইল চেয়ারে বসেই চালিয়ে যান এ খেলাটা । এক সময় ব্রিটিশ হুইল চেয়ার রাগবি দলে জায়গা করে নেন বুলবুল ।

এখন দলটির অন্যতম তারকা তিনি । ঘরে বসে না থেকে খেলাটা চালিয়ে যেমন নিজেকে সুস্থ রেখেছেন, তেমনি সম্মানজনক স্থানও করে নিয়েছেন সবার মধ্যে । রাগবি এখন তার ধ্যান-জ্ঞান ।
২০১০ সালের বিশ্ব রাগবি চ্যাম্পিয়নশিপে তিনি অসাধারণ খেলেছিলেন । তার নৈপুণ্য দারুণ প্রশংসিত হয় । নিজের চেষ্টা আর সাধনা দিয়ে সাফল্যের শীর্ষে পেঁৗছতে দৃঢ়প্রত্যয়ী বুলবুল ।


তথ্য -


১৩০/ অনন্য কৃত্বিতের স্বাক্ষর রেখেছেন আটলাণ্টিক সিটিতে বসবাসরত বাংলাদেশী মেধাবী ছাত্রী নাজিফা চৌধুরী




নিউজার্সীর আটলাণ্টিক কাউণ্টিতে বসবাসরত কয়েকশত ছাত্র-ছাত্রীর মধ্যে ২০১১ সালে একাডেমিক এক্সিলেন্সী প্রোগামের আওতায় অসামান্য রেজাল্ডের জন্য কাউণ্টির ষ্টুডেণ্ট অব দ্যা ইয়ারে ভূষিত হন বাংলাদেশী নাজিফা চৌধুরী ।
এর পূর্বে নাজিফা চৌধুরী আটলাণ্টিক সিটির সভরেইন এভিনিউ হাইস্কুল থেকে কৃত্বিতের সাথে জুনিয়ার গ্রেজুয়েশন ডিগ্রি লাভ করেছেন । নাজিফা সভরেইন এভিনিউ হাইস্কুলে দুবার ষ্টুডেণ্ট কাউন্সিলর নির্বাচিত হন ।

নাজিফা দীর্ঘদিন ধরে এশিয়ান-আমেরিকান ক্লাবের সাথে জড়িত । তার কৃত্বিতের স্বাক্ষর হিসাবে ইতিমধ্যে নিউজার্সী ষ্টেট সিনেটর ফ্রাংক লুটেনবার্গ, কংগ্রেসম্যান ফ্রাংক লুবিণ্ডূ,নিউজার্সী ষ্টেট সিনেটর জিম হুইলেন, আটলাণ্টিক কাউণ্টি এক্সিকিউটিব ডেনিস লেবিনসন এবং আটলাণ্টিক কাউণ্টি বোর্ড অব এডুকেশান তাকে অভিনন্দন জানিয়েছে এবং সম্প্রতি আটলাণ্টিক কাউণ্টি বোর্ড অব এডুকেশনের পক্ষ থেকে হোটেল ক্লারিওনে তাকে আনুষ্টানিকভাবে সংবধনা প্রদান করা হয় ।

নাজিফা বিশিষ্ট কলামিষ্ট নাসির উদ্দিন আহমেদ চৌধুরী এবং আটলাণ্টিক সিটি ডেমোক্রেটিক পার্টির কমিটি পারসন ও বাংলাদেশের সাবেক রাজনীতিবিদ শিরিন চৌধুরীর কনিষ্ট কন্যা । নাজিফাদের আদি নিবাস সন্ধীপ ।


তথ্য -
(বিঃদ্র- ডাঃ খোদেজা আক্তারের ছবি পাওয়া যায়নি , ব্যবহৃত ছবিটি প্রতীকী )



প্রবাসে বাংলাদেশের রক্তের উত্তরাধিকারী গুণীগন - পর্ব ১ হইতে ১০০ , এখানে ।

মন্তব্য ৬৪ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৬৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:১১

ধমনী বলেছেন: পরথম।

১৩ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:২৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: প্রথম ধন্যবাদটাও আপনাকে ধমনী । B-)

২| ১৩ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:১৯

ধমনী বলেছেন: খোদেজা আক্তারের বয়সের সাথে চেহারা মিলাতে পারছিলাম না। নিচে এসে দেখি বি:দ্র:.
বুলবুল অনন্য। তার বিষয়ে আরেকটু জানতে পারলে ভালো হতো।

১৩ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৩০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেকে না পড়েই কমেন্ট করে বলে অভিযোগ শুনি , যা আপনার বেলায় মোটেই প্রযোজ্য নয় ।
শুভ কামনা জানবেন মনোযোগী পাঠক ।

৩| ১৩ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:২০

দিশেহারা রাজপুত্র বলেছেন: বুলবুল হুসাইন

স্যালুট।।

গর্বিত।

১৩ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৩৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অসংখ্য ধন্যবাদ রাজপুত্র ।

৪| ১৩ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৩৪

শাহরিয়ার কবীর বলেছেন: আমি বোঝাতে চাই বাংলাদেশের মানুষও পারে এতবড় একটি জায়গায় কাজ করতে । [/sb
পারমিতা মিত্র বোন অবশ্যই পারবেন। সাফল্য বয়ে যাক আপনার জীবনের প্রতিটি পদক্ষেপে ।

১৩ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৪২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার সুন্দর মনের পরিচায়ক মন্তব্যটি ভাল লাগলো , ভাল থাকুন শাহরিয়ার কবীর ।

৫| ১৩ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৪৩

তার আর পর নেই… বলেছেন: ডাঃ খোদেজা আক্তার এর জীবনটাই আমার কাছে অনেক আকর্ষণীয় লেগেছে। সংগ্রাম, জয় ……ছবিটি দেখে আমি তাই ভেবেছিলাম।

১৩ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৪৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আসলেই ডাঃ খোদেজা আক্তার একজন সাহসিকা ।
তাঁর জন্য শুভ কামনা , আপনার জন্যও ।

৬| ১৩ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৫০

এস কাজী বলেছেন: এনাদার ক্লাসি পোস্ট বাই ডিয়ার গিয়াস ভাই। ভাল লাগলো জেনে।

যাই আজকের লেখাপড়ার সাবজেক্ট পাইয়া গেসি। পারমিতা। তারে নিয়ে একটু স্টাডি দিয়া আহি ;)

১৩ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:০৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: কাজী ভাই , আপনাকে করা রিপ্লাই নিছে চলে গেছে । B-)

৭| ১৩ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:০২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: পারমিতারে নিয়া স্টাডি দিবেন ক্যান ? ভাবীর কানে ঢালবো নাকি ? :P
জলদি চা সিঙ্গারার অর্ডার দেন ভাইডি B-)

১৩ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:০৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: :P

৮| ১৩ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:১৮

এস কাজী বলেছেন: আহারে একটা যদি থাকতো তাইলে ঢালতে পারতেন। হিংসা থেকে নাকি ভালবাসা বাড়ে। B-)

১৩ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৩১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধুর ভাই , আপনি দেখছি ভুয়া কাজী :P
আবিয়াত্তা মানুষ কাজী হয় নাকি ? :-P

৯| ১৩ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৪৪

গেম চেঞ্জার বলেছেন: উনাদের প্রত্যেককে সম্মান জানাচ্ছি। বিশেষত বুলবুল হুসাইনের ব্যাপারটা সত্যিই অনেক গৌরবের।

১৩ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৪৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেক শুভেচ্ছা নিবেম গেম ভাই ।

১০| ১৩ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:১২

অপর্ণা মম্ময় বলেছেন: কৃতি মানুষদের কথা পড়ে ভালো লাগলো। তবে ডাঃ খোদেজা আক্তার এর কথা জেনে, উনার মনোবলের কথা জেনে,উনার সফলতার কথা জেনে আরো ভালো লাগলো।

১৩ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৪৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: পনার মন্তব্য পেয়েও ভাল লাগলো , ধন্যবাদ অপর্ণা মম্ময় ।

১১| ১৩ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:২৭

যোগী বলেছেন:
পারমিতাই সেরা। পুরাই স্টাডি দিয়া কইলাম।

১৩ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৩৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেক দিন পর আপনাকে দেখে ভাল লাগছে যোগী ।
শুভ কামনা জানবেন ।

১২| ১৩ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৩০

কল্লোল পথিক বলেছেন: আমরা বাংলাদেশীরা একদিন পুরো বিশ্বটাকে হাতের মুটোয় নিয়ে আসবো এমন স্বপ্ন দেখি ।নিরন্তর শুভ কামনা জানবেন প্রিয় লিটন ভাই।

১৩ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৫০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার স্বপ্ন সফল হোক এই কামনা রইল , আপনিও শুভ কামনা জানবেন কল্লোল পথিক ।

১৩| ১৩ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৪৫

জুন বলেছেন: সফল মানুষের কথা শুনতেও ভালো লাগে গিয়াসলিটন। আপনার সিরিজটি পড়ছি সেই প্রথম পর্ব থেকেই।

১৩ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৫৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার সিরিজটি পড়ছি সেই প্রথম পর্ব থেকেই। তা আমি জানি !
কৃতজ্ঞ হয়ে রইলাম জুন আপু । শুভ কামনা জানবেন ।

১৪| ১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৫৭

প্রামানিক বলেছেন: বাংলাদেশের মেধাগুলো বাংলাদেশে দাম না পেলেও বিদেশে তাদের স্থান ঠিকই দখল করে নিয়েছে। এই জন্য তাদের জানাই আন্তরিক ধন্যবাদ সাথে আপনাকেও। ধন্যবাদ ভাই গিয়াস উদ্দিন লিটন।

১৪ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:০৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: বরাবর সাথে থাকায় অনুপ্রাণিত হই প্রামানিক ভাই , শুভ কামনা জানবেন ।

১৫| ১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:১৬

দীপংকর চন্দ বলেছেন: বিষয়গুলো জানলে অদ্ভুত লাগে!!!

কতো সমৃদ্ধ হতে পারতো আমাদের এই দেশটি!!

অনিঃশেষ শুভকামনা ভাই।

ভালো থাকবেন। অনেক। সবসময়।

১৪ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:১৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: এ দেশ এখনি এঁদের ভার বহনে হয়তো সক্ষম নয়। আমরা এগিয়ে যাচ্ছি কবি , একদিন এদেশ হবে গুণীদের কর্মক্ষেত্র ।
আপনার জন্যও শুভ কামনা ।

১৬| ১৪ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৭:৪৩

টরপিড বলেছেন: তাঁদের সফল পথচলা চলতে থাকুক...
স্যালুট দিলাম, অনুপ্রেরণা নিলাম, আর আপনাকে ধন্যবাদ দিলাম :)

১৪ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:২৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ , নতুন অতিথি টরপিড ।

১৭| ১৪ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৯:২২

অভ্রনীল হৃদয় বলেছেন: অজানা অনেক কিছুই জানা হলো। ধনবাদ এমন একটি পোস্ট এর জন্য। সেলুট দেম..!!!

১৪ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:২৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: চমৎকার লিখক অভ্রনীল হৃদয় , আপনিও ধন্যবাদ জানবেন ।

১৮| ১৪ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:১২

ধ্রুব নয়ন চৌধুরী বলেছেন: জানা ছিল না। জানা হল। স্যালুট।

১৪ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:২৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: শুভ কামনা জানবেন ধ্রুব নয়ন চৌধুরী ।

১৯| ১৪ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৪০

মনিরা সুলতানা বলেছেন: অনেক অনেক ভালো লাগা পোষ্ট এ :)

১৪ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৩২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেক ধন্যবাদ জানবেন মনিরা আপু ।

২০| ১৪ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:০১

সাহসী সন্তান বলেছেন: রোল নং-২০, প্লাস নং-০৮ এবং ২৯০ বারে এসে পোস্টটা পাঠ করলাম!




চমৎকার এই সিরিজটা কন্টিনিউ রাখার জন্য ধন্যবাদ!

১৪ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৫০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সিরিজে হাজিরা কন্টিনিউ রাখায় আপনাকেও ধন্যবাদ সাস ভাই ।

২১| ১৪ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:২২

লালপরী বলেছেন: উনাদের প্রত্যেককে সন্মান জানাই আমাদের গর্ব করার সুজুগ দেবার জন্য।

১৪ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৩৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেক ধন্যবাদ লালপরী , দুএকটি পোস্ট করে আমাদের কমেন্ট করার সুযোগ করে দেয়ার আবেদন রইল B-)

২২| ১৪ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৪৫

ফেরদৌসা রুহী বলেছেন: সফল মানুষের কথা জানতে আমার সব সময়ই ভাল লাগে।
আপনি কষ্ট করে আমাদের গুণীজনদের তুলে ধরছেন, সেই জন্য ধন্যবাদ ।

১৪ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৪২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ক্লেশ স্বীকার করে পড়ে যাওয়ায় আপনাকেও ধন্যবাদ রুহী ।

২৩| ১৫ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:২৮

কথাকথিকেথিকথন বলেছেন: গুণীজন দেখে গুণীজন হওয়ার স্বাদ জাগে মনে ।

দারুণ লাগলো লিজেন্ডারি অনুপ্রেরণাদায়ক পোস্ট ।

১৫ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:০০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ কথন , সাথে শুভেচ্ছা ।

২৪| ১৫ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৪৬

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর পোস্ট। দেশের বাইরেও অনেক মানুষ ভাল আছে বুঝা যায় । :)

১৫ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:০২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেক দিন পর সেলিম ভাইকে দেখে ভাল লাগলো , ধন্যবাদ জানবেন ।

২৫| ১৫ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:২৬

নীলপরি বলেছেন: তথ্যপূর্ণ পোষ্ট । ভালো লাগলো ।

১৬ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:০২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ভাল লেগেছে জেনে আনন্দিত ! শুভ কামনা নীলপরি ।

২৬| ১৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ২:০৩

কলাবাগান১ বলেছেন: এটা যোগ করতে পারেন
http://www.nybangla24.com/মার্কিন-টিভির-প্রযোজক-হল/

১৬ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:০৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: এই লিংকটা কাজ করছে না ।

২৭| ১৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ২:০৭

কলাবাগান১ বলেছেন:


TinyURl link is not allowed here!!!!!

১৬ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:০৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: B-) B-)

২৮| ১৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ২:০৮

কলাবাগান১ বলেছেন: From
www.nybangla24.com, you will find the news on their first page
মার্কিন টিভির প্রযোজক হলেন বাঙালি তরুণী তাসমিন মাহফুজ

১৬ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:০৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: এই সিরিজের ১২ নং সিরিয়ালে তাসমিন মাহফুজ কে নিয়ে আলোচনা করেছি ।
দেখতে পারেন এই লিঙ্কে - Click This Link
তথ্য দিয়ে সহযোগিতার চেষ্টার জন্য ধন্যবাদ কলাবাগান ।

২৯| ১৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:০১

গেম চেঞ্জার বলেছেন: আপনার ব্লগে নয়া রম্যের খোঁজে আসছিলাম। ভাল থাকবেন লিটন ভাই।

১৭ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৩৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: শরমিন্দা বানাইলেন :P
আমি রম্যের আগামাথা কিছু জানি নাকি গেম ভাই !

৩০| ১৭ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৫৮

হাসান মাহবুব বলেছেন: দেরীতে দেখলাম। বরাবরের মতই চমৎকার পোস্ট।

১৮ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:০৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ জানবেন মাহবুব ভাই ।

৩১| ১৮ ই জানুয়ারি, ২০১৬ ভোর ৬:৩০

তুষার আহাসান বলেছেন: অনেক কিছু জানলাম।
ধন্যবাদ।ভাল থাকবেন।

১৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:০৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনাকেও ধন্যবাদ তুষার আহাসান ।

৩২| ১৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:২৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: বাংলাদেশে আমার জন্ম । আমার দেশকে আমি অনেক ভালবাসি । তাই দেশকে সব সময় প্রতিনিধিত্ব করতে চাই বিশ্ব দরবারে । আমি আত্মবিশ্বাস নিয়ে বলতে চাই, বাংলাদেশের মানুষ বিশ্বের যে কোন প্রান্তে সর্বোচ্চ অবস্থায় যেতে পারে, সেই মেধা, যোগ্যতা ও ক্ষমতা আমাদের আছে । ''

রক্ত নেচে ওঠে।

আহা আমাদের রাজনীতিটা যদি খালি ঠিক হয়ে যেত- বিশ্ব দেখতে পেত সোনার বাংলা আসরেই স্বর্ণ প্রসবিনী!

নিরন্তর আমাদের সোনালী ইতিহাস জানিয়ে যাচ্ছেন বলে কৃতজ্ঞতা ও ধন্যবাদ।

১৯ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১০:২২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার মন্তব্য খুব ভাল লাগলো , ধন্যবাদ জানবেন ভৃগু ভাই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.