নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবাই যখন নীরব, আমি একা চীৎকার করি \n--আমি অন্ধের দেশে চশমা বিক্রি করি।\n

গিয়াস উদ্দিন লিটন

এত বুড়ো কোনোকালে হব নাকো আমি হাসি-তামাশারে যবে কব ছ্যাব্‌লামি। - রবীন্দ্রনাথ ঠাকুর

গিয়াস উদ্দিন লিটন › বিস্তারিত পোস্টঃ

কাতার বিশ্বকাপে না খেলেও আছে বাংলাদেশ!

০৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ৯:২৮

বিশ্বকাপ ফুটবলে বাংলাদেশ খেলে না বা নেই কথাটা সর্বাংশে সত্য নয়। ১৯৮৪ থেকেই বিশ্বকাপে খেলছে বাংলাদেশ। বাছাই পর্বে। এই বাছাইপর্বও বিশ্বকাপ ফুটবলেরই অংশ। সেই হিসেবে এবারের কাতার বিশ্বকাপেও খেলেছে বাংলাদেশ।
আরো কত কত ভাবে কাতার ফুটবল বিশ্বকাপের সাথে বাংলাদেশ জড়িয়ে আছে দেখা যাক।

ফিফার অফিসিয়াল জার্সিঃ




২০২২ বিশ্বকাপে ফিফার অফিসিয়াল ছয় লাখ জার্সি তৈরি করেছে চট্টগ্রামের আগ্রাবাদে গোসাইলডাঙ্গার সনেট টেক্সটাইল লিমিটেড।
ফুটবলের এই মহা আসরে ফিফা স্টাফ ও বিভিন্ন দেশি সমর্থক,দর্শকদের গায়ে শোভা পাচ্ছে মেড ইন বাংলাদেশ লেখা এ টি শার্ট গুলো।

বিশ্বকাপের ফ্লাগ প্লাজায় বাংলাদেশের পতাকাঃ


দোহার আল কর্নেশ ইসলামিক মিউজিয়াম পার্ক ঘেঁষে তৈরি হয়েছে বিশ্বকাপ ফুটবল ফ্ল্যাগ প্লাজা। পুরো বিশ্ব যেন এক হয়েছে এখানে। শুধু বিশ্বকাপে অংশ নেয়া ৩২ দেশই নয়, ১১৯ দেশের জাতীয় পতাকা স্থান পেয়েছে এখানে। সেই তালিকায় বাংলাদেশকে পেয়ে গর্বিত প্রবাসীরা।

বাংলাদেশী রেফারি শিয়াকত আলীঃ


বিশ্বের ৩৬ জন রেফারি, ৬৯ জন সহকারী রেফারি ও ২৪ জন ভিডিও ম্যাচ অফিশিয়াল খেলা পরিচালনার দায়িত্বে আছেন কাতার বিশ্বকাপে। এই রেফারিদের মধ্যে সমন্বয়কারী হিসেবে নিয়োগ পাওয়া ১০ জনের একজন বাংলাদেশের মোহাম্মদ শিয়াকত আলী। কাতার ফুটবল অ্যাসোসিয়েশনের তালিকাভুক্ত রেফারি তিনি।

নেইমারের বিজনেস ম্যানেজার রবিন মিয়াঃ


বহু আগে থেকেই ব্রাজিল ও আর্জেন্টিনার ফুটবল শৈলীতে বুঁদ এ দেশের ফুটবলপ্রেমীরা। প্রিয় দলের তারকাদের টিভি পর্দায় দেখলেই অন্যরকম শিহরণ কাজ করে। তার ওপর যদি সামনাসামনি দেখা হয়ে যায়? সে ভাগ্য কজনারই আর হয়!
তবে ভৈরবের রবিন মিয়া সেই ভাগ্যবানদের চেয়েও একধাপ এগিয়ে। ব্রাজিলের পোস্টারবয় নেইমারের সবচেয়ে কাছের বন্ধু ও বিজনেস ম্যানেজার রবিন।
বাংলাদেশের ভৈরবের ছেলে রবিন মিয়া, পিতা আব্দুস সাত্তার। রবিন দেশে পড়াশোনা শেষ করে চলে যান ব্রাজিলে। সেখানে গ্র্যাজুয়েশন শেষ করে এগ্রিকালচারের ওপর ব্যবসা করছেন। ব্যবসার সুবাদে নেইমারের বন্ধু জোয়ান সেলসোর সংগে পরিচয়। সেলসোর মাধ্যমে পরিচয় নেইমারের সাথে। এখন নেইমারের সবচেয়ে কাছের বন্ধু বাংলাদেশের রবিন মিয়া। বর্তমানে নেইমারের সাথে কাতার আছেন রবিন।গত সপ্তাহে অসুস্থ মাকে দেখার জন্য দেশে এসেছিলেন তিনি।

স্টেডিয়াম ৯৪৭ঃ


শীতাতপ নিয়ন্ত্রিত স্টেডিয়ামসহ অত্যাধুনিক নানা ব্যবস্থা রেখে ফুটবল বিশ্বকে চমকে দিয়েছে কাতার। সবচেয়ে বড় চমক হচ্ছে স্টেডিয়াম ৯৭৪। কাতারের ইন্টারন্যাশনাল ডায়ালিং কোড ৯৭৪। এই ৯৭৪ এর সাথে মিল রেখে ৯৭৪টি শিপিং কন্টেইনার দিয়ে তৈরি হয়েছে কাতার বিশ্বকাপের এই স্টেডিয়াম। পোর্টেবল এই স্টেডিয়ামটি খেলার পরেই খুলে ফেলা হবে,এবং তৃতীয় বিশ্বের কোন দেশকে দান করে দেয়ার ঘোষণা দিয়েছে কাতার।ইতোমধ্যে কাতারের রাস্ট্রদুতের কাছে স্টেডিয়ামটি পাওয়ার আগ্রহ জানিয়েছে বাংলাদেশ। কুটনৈতিক প্রচেষ্টা সফল হলে স্টেডিয়াম ৯৭৪ স্থাপন হতে পারে বাংলাদেশে।

প্রধান চিকিৎসক ডা আয়েশা পারভীনঃ


কাতার বিশ্বকাপ-২০২২ সপ্তম ভেন্যু ‘স্টেডিয়াম ৯৭৪’ এ খেলা চলাকালীন মাঠের চিকিৎসক দলের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন বাংলাদেশি নারী চিকিৎসক চট্টগ্রামের মেয়ে ডা. আয়েশা পারভীন।

এর আগে বাংলাদেশি এই চিকিৎসক ২০২১ সালের শেষ দিকে অনুষ্ঠিত আরব কাপে ‘ফিল্ড এন্ড ফিজিশিয়ান্স’ হিসেবে দায়িত্ব পালন করেন।

ভলান্টিয়ার লিডার বশিরা জান্নাতঃ


কাতার বিশ্বকাপে প্রায় ২৪হাজার ভলান্টিয়ার দায়িত্ব পালন করছেন,এদের নিয়ন্ত্রণ করছেন বেশ কিছু ভলান্টিয়ার লিডার। এই ভলান্টিয়ার লিডারদের একজন হিসেবে দায়িত্ব পালন করছেন একজন বাংলাদেশী, মুস্তাবশিরা জান্নাত। তিনি কাতারের হামদ বিন খলিফা বিশ্ববিদ্যালয়ের উইমেন সোসাইটি এন্ড ডেভেলপমেন্ট বিভাগের গবেষক শিক্ষার্থী।
ভলান্টিয়ার হিসেবে মনোনীত হয়েছেন ৮ বাংলাদেশী এরা হচ্ছেন হাসসানুল ইসলাম, জাহিদ হাসান, আব্দুল করিম, ওয়াসিফ আজাদ, আউয়াল আহমেদ, কাজী তাওহীদ, আবু নোমান মোঃ রেজওয়ান, রিয়াজুল হোসেন অনিক। 

বাংলাদেশী দর্শকঃ


বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে), আন্তর্জাতিক ফুটবল সংস্থার (ফিফা) দেশি হসপিটালিটি পার্টনার ডিসকভারি ট্যুরস অ্যান্ড লজিস্টিক কোম্পানি, অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র থেকে জানা যায়, কাতার বিশ্বকাপে বাংলাদেশ ১০৪০ টি টিকেট পেয়েছে। বাফুফের মাধ্যমে পেয়েছেন ২৯০ জন,ডিসকভারী টুরস এর মাধ্যমে পেয়েছেন ৭০০ জন,এর বাইরে কিছু ফুটবলপ্রেমী সরাসরি ফিফার অনলাইন মাধ্যমে টিকেট নিশ্চিত করেছেন,এদের সংখ্যা ৫০ জন।
বাফুফের মাধ্যমে পাওয়া টিকেটের মুল্য ৩৪১৭৫ টাকা। ডিসকভারী টুরস এর টিকেটের মুল্য ৯৫০ ডলার (প্রায় ১ লাখ ৪ হাজার টাকা)।

১০১৮ বাংলাদেশী শ্রমিকের মৃত্যুঃ
দ্য গার্ডিয়ান পত্রিকার এক অনুসন্ধানী প্রতিবেদন থেকে জানা যায়, কাতার বিশ্বকাপের প্রস্তুতিকালীন সময়ে প্রস্তুতি কাজে জড়িত এশিয়ার ৬৫৪৩জন শ্রমিক মৃত্যু বরন করেছে। এর মধ্যে ১০১৮ জন বাংলাদেশের।

মন্তব্য ১৪ টি রেটিং +৭/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:৫৫

শেরজা তপন বলেছেন: শেষেরটাই মন খারাপের :(
বাকি সব তথ্য শেয়ারের জন্য ধন্যবাদ

০৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৭:৫৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনিও ধন্যবাদ নিন শেরজা তপন।

২| ০৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:২৩

সোনাগাজী বলেছেন:



শান্ত্বনা

০৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৭:৫৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আরো শান্তনা আছে- সালাউদ্দিন সাহেব বলেছেন, আগামী বিশ্বকাপে বাংলাদেশ খেলবে, আমার সেভাবে প্রস্তুতি নিতেছি।

৩| ০৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৮:১২

সাড়ে চুয়াত্তর বলেছেন: এগুলো তো জানাই ছিল না। তথ্যবহুল পোস্ট নিঃসন্দেহে।

০৮ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:২৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেক ধন্যবাদ জানবেন সাড়ে চুয়াত্তর

৪| ০৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:০৫

রানার ব্লগ বলেছেন: সব থেকে মজার বিষয় হচ্ছে ব্রাজিলের সাপোর্টাররা এখন ব্রাজিলিয়ানদের মাধ্যমে বাংলাদেশের প্রতি শুভেচ্ছা বানী নেয়ার চেষ্টা করছে কিন্তু এখন পর্যন্ত সফল হতে পারে নাই। ব্রাজিল দলের কোচ তিতা তো বাংলাদেশের নামই শোনে নাই।

০৮ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:৩১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অবাধ তথ্য প্রবাহের এই জামানায় বাংলাদেশের নাম না শোনার কথা নয়। নেইমারের ফলোয়ারদের ভিতর ব্রাজিলের পরেই নাকি বাংলাদেশীর সংখ্যা বেশী।

৫| ০৮ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৪৭

পদাতিক চৌধুরি বলেছেন: ঠিক এরকম একটা খবর গত কয়েকদিন আগে আমরা নিউজ চ্যানেলে দেখছিলাম। কাতার বিশ্বকাপে ভারত সামনে নেই কিন্তু পিছন থেকে নেতৃত্ব দিচ্ছে। বিশ্বকাপের স্টেডিয়াম গুলোর যে আড়াইহাজার ক্যামেরার উল্লেখ করা হয়েছে তার ৬০% ক্যামেরার তত্ত্বাবধানে দায়িত্ব পেয়েছে ভারতীয় ইঞ্জিনিয়াররা। যাইহোক ভারত ও বাংলাদেশের এমন কীর্তিকে কোনো মতেই অস্বীকার করা যায় না। এবার আপনার লিটন ভাইয়ের স্বভাব সিদ্ধ ভঙ্গিমায় একটা কমেন্ট করি। প্রতিদিন ব্রাজিল-আর্জেন্টিনা, ফ্রান্স, হল্যান্ড ইংল্যান্ড প্রভৃতি দেশগুলি যেহারে প্রতিপক্ষকে ডজন বা হাফ ডজন গোল দিয়ে পর্যদস্ত করছে, ভারত বা বাংলাদেশ অন্তত সেই গোল হজম করার হাত থেকে রেহাই পাচ্ছে এটাই বা আমাদের কম প্রাপ্তি কিসের :)

০৮ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:৩৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: তথ্য প্রযুক্তিতে ভারত অনেক এগিয়ে গেছে। কাতার বিশ্বকাপেও ভারতীয়রা বিভিন্ন এংগেল থেকে অবদান রাখছে।
ভারত কিন্তু ১৯৫০ সালে বিশ্বকাপ খেলার আমন্ত্রণ পেয়েছিল। সেসময় ভারত খেললে ভারতীয় ফুটবল আজ অনেক দূর এগিয়ে যেতো।

৬| ০৮ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ২:৪০

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
বিশ্বকাপে বাংলাদেশ না চান্স পাওয়াই ভালো।
দেশপ্রেম বিসর্জন দিয়ে ব্রাজিলের সাপোর্ট করতে হবে।

আপনার পোস্টটা দারুন ছিল। রবিন মিয়া সম্পর্কে আরো জানতে মন চাই।
অনেক ধন্যবাদ।

০৮ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:০২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: বাংগালী প্রতিভাবান, প্রতিভাটা ইতিবাচক কর্মকান্ডে সীমাবদ্ধ রাখলে এরা অনেক দূর এগিয়ে যেত।

৭| ১৩ ই জানুয়ারি, ২০২৩ রাত ১১:৪৪

খায়রুল আহসান বলেছেন: কাতার বিশ্বকাপে না খেলেও আছে বাংলাদেশ! - এই শিরোনামটা দেখেই তো বুকটা গর্বে ফুলে উঠলো! অবশ্য শেষের অনুচ্ছেদটা পড়ে মনটা খারাপও হয়ে গেল!
চমৎকার এই পোস্টে সপ্তম প্লাস রেখে গেলাম। + +

৮| ২১ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:০০

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: Click This Link

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.