নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার আকাঙ্ক্ষায় ব্লগে আনাগোনা।

হাফিজ বিন শামসী

আলহামদুলিল্লাহ।

হাফিজ বিন শামসী › বিস্তারিত পোস্টঃ

পিতার কাঁধে পুত্রের লাশ।

০৯ ই অক্টোবর, ২০১৯ ভোর ৬:০৮



'পিতার কাঁধে পুত্রের লাশ' পৃথিবীতে এর থেকে ভারী বোঝা দ্বিতীয়টি আছে বলে আমার জানা নেই। যে বোঝায় থাকে নির্মম, নিষ্ঠুরতার করুন ইতিহাস,থাকে হৃদয়ে লালিত হাজারো স্বপ্ন গলা টিপে হত্যা করার মত ইতিহাস সে বোঝা যে আরো কত বেদনার তা শুধু একজন আবরারের বাবার মত হতভাগা পিতাই জানেন। কোলে পিঠে করে বড় করা কলিজার টুকরো সন্তানের লাশ কবরে দাফন করা যে কতটা কষ্টের সে কষ্ট বুঝানোর জন্য উদাহরণ টানার মত অন্য কোন কষ্ট পৃথিবীতে নেই। হারানো বিচ্ছেদের যন্ত্রণা যে কতটা তীব্র সেই জানে যে হারায়। একদল হায়েনা হাত পা বাঁধা নিরুপায় একজন পিতার সামনে তাঁর কলিজার টুকরো জীবিত সন্তানকে ছিঁড়ে ছিঁড়ে খাওয়ার ঘটনার মতই আবরারের মৃত্যুর ঘটনা। হে আল্লাহ, হে পরওয়ারদেগার, তোমার কাছে এই পাপীর আকুতি: আবরারের পিতার অসহায় মুখের মত মুখ আর ‌যেন আমাদের দেখতে না হয়।

পুতুল নাচের রাজনীতি।
ছোট বেলায় মেলায় গিয়ে পুতুল নাচ দেখতাম। ছোট্ট দুটি চোখ দিয়ে শুধু সুতোয় বাঁধা পুতুলের নাচই দেখতে পেতাম। সুতো বা পর্দার অন্তরালের অদৃশ্য হাত দেখার মত চোখ যেমন ছিল না তেমনি ছিল না জ্ঞান বুদ্ধি। এখন আর মেলায় গিয়ে পুতুল নাচ দেখি না, দেখার প্রয়োজন বোধ করি না। এখন দেখি রাজনৈতিক মঞ্চের পুতুল নাচ।যে নাচের মঞ্চ যেমন একই দর্শক ও তেমনি একই। সময়ের তালে পাল্টে যায় শুধু পুতুল আর অন্তরালের অদৃশ্য হাত।


কোমলমতি দুটি সন্তান গ্রাম থেকে একসঙ্গে হাজারো স্বপ্ন নিয়ে শহরে আসে। যারা ছিল উভয় উভয়ের পড়ালেখা, খেলাধুলা, সুখ দুঃখের সাথী। রাজনীতির যাঁতাকলে তারাই হয়ে যায় একজন আরেকজনের ঘাতক। যে রাজনীতি বন্ধুত্বের ফাটল ধরায়, মানুষে মানুষে ভেদাভেদ তৈরি করে, হিংসা শেখায়, বিদ্বেষ ছড়ায়, জাতিকে বিভক্ত করে, মানুষকে বানায় রক্ত পিপাসু সে রাজনীতি কিছু মানুষকে আঙ্গুল ফুলে কলাগাছ বানাতে সাহায্য করতে পারলে ও দেশের সাধারণ মানুষকে শান্তি দিতে পারেনা।

মন্তব্য ১৩ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ০৯ ই অক্টোবর, ২০১৯ ভোর ৬:২১

ইসিয়াক বলেছেন: নতুন ভোরের আশায় বসে আছি।....
আঁধার কেটে কি আলোর চিহ্ন দেখা দেবে ?
আশাবাদী মন তাই চেয়ে রয় দিগন্তের পানে .......।
এছাড়া উপায় ই বা কি ?

০৯ ই অক্টোবর, ২০১৯ সকাল ৮:১৪

হাফিজ বিন শামসী বলেছেন: এতকিছুর পরেও আশায় বুক বাঁধি। আশায় বুক বাঁধতে হয়। আশা নিয়েই মানুষ বেঁচে থাকে। আশা ছাড়া মানুষ বেঁচে থাকতে পারে না। তাই বাধ্য হয়ে মানুষকে আশা করতে হয়। কিন্তু আলোর কোন ছিটেফোঁটাও কোথাও দেখতে পাচ্ছি না

২| ০৯ ই অক্টোবর, ২০১৯ সকাল ৯:৫৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: ঘৃনার রাজনীতিতে যে এমনই হয়!

অর্থব বিরোধী দল কত মায়ের বুক খালী হলো
তারা বসে আচে বেঈমান আর ব্যর্থদের বোঝা কাধে নিয়ে
বলি হচ্ছে সাধারন আমজনতা!

একাত্তরে কি এরচে কঠিন অবস্থা ছিল না?
বঙ্গবন্ধু কি পাকিদের কাছে অনুমতি নিয়ে আন্দোলন করেছিলেন?
১৪৪ ধারা ভাংতে বুঝি সরকার অনুমতি দেয়?
সরকার বিরোধী আন্দোলনে সরকারের অনুমতি নিয়ে তাদের হাস্যকর আচরনেই বোঝা যায়
রাজনীতিতে কত কাঁচা!
আর কষ্ট যা সব আমজনতার!

০৯ ই অক্টোবর, ২০১৯ সকাল ১০:৪৮

হাফিজ বিন শামসী বলেছেন: সম্পূর্ণ একমত সম্মানিত ব্লগার। এই অনিষ্টের দায় ভার বিরোধী দল এড়াতে পারে না। বিরোধী দলের ব্যর্থতার কারণে রাজনীতির কন্ট্রোলিং পাওয়ার সম্পূর্ণ রূপে নির্দিষ্ট একটি দলের হাতের মুঠোয়। যার কারণে জবাবদিহিতার কোন ভয় নেই। গণতন্ত্রে শক্তিশালী বিরোধী দলের প্রয়োজনীয়তা আমরা হাড়ে হাড়ে টের পাচ্ছি।

৩| ০৯ ই অক্টোবর, ২০১৯ সকাল ১১:৫০

করুণাধারা বলেছেন: কিছু বলার ভাষা নেই। আমিও মা, আমারও এমন একটা ছেলে আছে...

০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ৮:১৭

হাফিজ বিন শামসী বলেছেন: একই ধরণের অনাকাঙ্ক্ষিত নির্মম ঘটনা বার বার ঘটলে তখন ভাষা হারিয়ে যায়। মানুষ শুধু নিরবে নিভৃতে কাঁদে। দোয়া করি, আল্লাহ যেন আমাদের সবার সন্তানকে নিরাপদে রাখেন।

৪| ০৯ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১২:৩৪

মুক্তা নীল বলেছেন:
এই মৃত্যুগুলো কোনভাবেই মেনে নেওয়া যায় না । জানিনা এর কোন বিচার হবে কিনা ? মহান আল্লাহ আবরারের
মা ও বাবার শোক সইবার ক্ষমতা দান করুন।

১০ ই অক্টোবর, ২০১৯ রাত ৩:২৫

হাফিজ বিন শামসী বলেছেন: মেনে না নিয়ে ও আমরা কিছুই করতে পারছিনা। আমাদের প্রতিবাদের কন্ঠ আরো জোরালো হওয়া উচিৎ। তা না হলে এই বিচারহীনতার সংস্কৃতি থেকে আমরা বেরিয়ে আসতে পারব না।

দোয়া করি, আল্লাহ যেন আবরারে্র বাবা-মাকে শোক হইবার মত ক্ষমতা এবং পরকালে এর প্রতিদান দেন।

৫| ০৯ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১:৩১

রাজীব নুর বলেছেন: আবরার আমাদের অনেক কিছু শিখিয়ে গেল, জানিয়ে গেল।

১০ ই অক্টোবর, ২০১৯ রাত ৩:২৮

হাফিজ বিন শামসী বলেছেন: সে কথাই আবরার আমাদের অনেক কিছু শিখিয়ে গেল, জানিয়ে গেল। তার এই আত্মত্যাগ আগামী দিনে আর যেন কোনো আবরারের ঘটনার পুনরাবৃতি না ঘটে সেই কামনা করি।

৬| ০৯ ই অক্টোবর, ২০১৯ রাত ১০:৫৬

আর্কিওপটেরিক্স বলেছেন: সুষ্ঠু বিচার চাওয়া ব্যতীত কিছুই বলার নেই !

১০ ই অক্টোবর, ২০১৯ রাত ৩:৩১

হাফিজ বিন শামসী বলেছেন: সুষ্ঠু বিচার হোক সেই কামনা করি। যাতে সুষ্ঠু বিচারের মাধ্যমে আগামীতে আর যেন এ রকম কোনো নির্মম ঘটনার পুনরাবৃতি না ঘটে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.