নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I have no special talent. I am only passionately curious.It’s not that I’m so smart; it’s just that I stay with problems longer.

ভায়োলেন্স

বলতে পারবো না।

ভায়োলেন্স › বিস্তারিত পোস্টঃ

গবেষণা বিষয়ক হেল্প পোস্ট।

১২ ই মার্চ, ২০১৮ রাত ১১:৪৫






আমি বাংলাদেশের একটি সরকারী পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করি।আমি যদি প্রথম থেকে শুরু করি,তাহলে বলতে হয় আমি যখন সেকেন্ড টাইম এডমিশন দিই,তখন থেকে আমার পড়াশুনার প্রতি অনেক আগ্রহ জন্মায়।সেই আগ্রহটা এখনো প্রচন্ডরকম ভাবে আছে।আমি খুব আশা নিয়ে আমার সাবজেক্টে ভর্তি হয়েছিলাম ,যে আমি গবেষণা করবো। এবং যদি সুযোগ পাই উচ্চ শিক্ষার জন্য দেশের বাইরে যাবো।প্রথম বর্ষ এবং দ্বিতীয় বর্ষ চলে গেলো কিছুই বুঝে উঠতে পারি নাই।শুধু বড়ভাইদের সাথে মেশার সুবিদার্থে একটা বিষয়ে জানতে পেরেছি ,স্যারদের সাথে সম্পর্ক করতে গেলে স্যারদের একটু তেল মারতে হবে।আমি যে স্যারদের তেল মারবো এটা স্যাররাও বুঝবে যে আমি তাদের তেল মারছি,কিন্তু তারপরো এমনটি করতে হবে।কিন্তু আমি এই স্বভাবটা এখনো অর্জন করতে পারি নাই।যতোটা পারি স্যারদের থেকে দূরে থাকার চেষ্টা করি।এটারো একটা কারন আছে,আমার কাছে মনে হয় যতো স্যারদের ফোকাসে থাকবো ততো স্যাররা আমার ফল্ট পাবে, তখন আমার জীবন ত্যানা ত্যানা করে দিবে।সুতরাং দূর থেকে শুধু ভালোবাসাই দিয়ে গেলাম।আমার এক বন্ধু একটা কথা বলতো,যদি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক একটা কলম দেখায়ে বলে এটা একটা ফুটবল তখন আমাদের চোখ বুঝে মেনে নিতে হবে এটা একটা ফুটবল।কোনো অবস্থাতেই স্যারদের মতের বিরোধী হওয়া চলবে না।মতের বিরোধী হলেই স্যারদের রোষানলে পড়তে হবে।

আর একটা বিষয়ের জন্য আমি সবসময় স্যারদের থেকে দূরে থাকতাম সেটা হলো- কিছু ফকিবাজ ছাত্র আছে তারা স্যারদের সাথে খুব সহজভাবে ভালো সম্পর্ক করে ফেলে।পরবর্তীতে তারা অনেক সুযোগ-সুবিধা পাই।তখন নিজে আরও পিছিয়ে পড়ি।মনে হয়,ওরা যেভাবে করছে আমি সেভাবে পারবো না।

যাই হোক এইবার মূল প্রসঙ্গে আসি,আমি এখন তৃতীয় বর্ষ দ্বিতীয় সেমিষ্টার এ অধ্যয়ন করছি,এখন আমি গবেষনা বিষয়ক কাজ করতে চাই এবং শিখতে চাই।এর জন্য আমি কিভাবে ডিপার্টমেন্ট এর শিক্ষকদের সাথে সম্পর্ক তৈরি করবো?

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১৩ ই মার্চ, ২০১৮ রাত ১২:০১

চাঁদগাজী বলেছেন:


আপনি সঠিক কাজ করছেন, স্যারদের থেকে দুরে থেকে; আরেকটা কাজ করতে হবে, বই থেকে দুরে থাকতে হবে; আপনি ভালো বাংগালী।

১৩ ই মার্চ, ২০১৮ রাত ১২:০৮

ভায়োলেন্স বলেছেন: ধন্যবাদ

২| ১৩ ই মার্চ, ২০১৮ রাত ১২:০৬

কলাবাগান১ বলেছেন: চাদগাজী বলেছেন
"আপনি সঠিক কাজ করছেন, স্যারদের থেকে দুরে থেকে; আরেকটা কাজ করতে হবে, বই থেকে দুরে থাকতে হবে; আপনি ভালো বাংগালী।" আপনি ভাল ছাত্র...ভাল ছাত্র রাই নিজের অক্ষমতাকে অন্যের উপর চাপায়ে দেয়...

অনলাইন এ গবেষনার এত রিসোর্স আছে..তার হেল্প নিতে পারেন

৩| ১৩ ই মার্চ, ২০১৮ রাত ১২:১৩

লর্ড অফ দ্য ফ্লাইস বলেছেন: কোন শিক্ষকের মেয়েকে পটিয়ে বিয়ে করে ফেলেন।
B-)
আসল কথায় আসি। সিজিপিএ যদি ভালো থাকে তাহলে কোন সমস্যা নেই। স্যারদেরকে আপনার আগ্রহের কথা জানালেই হবে। আর সিজিপিএ কম থাকলে গবেষণার চিন্তা বাদ দিয়ে চাকরির চিন্তা করুন।

৪| ১৩ ই মার্চ, ২০১৮ রাত ১২:৪৪

আল ইফরান বলেছেন: আপনি কোন ডিপার্টমেন্টে পড়ছেন?
ডিপার্টমেন্ট এর শিক্ষকদের সাথে সম্পর্ক তৈরি করা বা না করা গবেষনার আগ্রহ ও চর্চার ক্ষেত্রে খুব বেশী প্রভাব ফেলে না।

৫| ১৩ ই মার্চ, ২০১৮ রাত ২:০৩

মোস্তফা কামাল পলাশ বলেছেন:

বিদেশে উচ্ছ শিক্ষার জন্য প্রথমত উচ্চ জিপিএ লাগে। দ্বিতীয়ত: শেষের দুই বছরের রেজাল্ট যেন প্রথম দুই বছরের রেজাল্টের চেয়ে ভালো হয়। আপনি যেহেতু এখন তৃতীয় বছরের প্রথম সেমিস্টারে আছে তাই খুবই মনযোগ দিয়ে পড়া-লেখা করে ভালো রেজাল্ট করেন। তৃতীয় বছরের শেষের দিকে ঠিক করুন কোন বিষয়ে আপনার ইন্টারেষ্ট বেশি উচ্চ শিক্ষার জন্য। ঐ বিষয়ে আপনার বিভাগের যে শিক্ষকের উচ্চ ডিগ্রী আছে সেই শিক্ষকের সাথে আলোচনা করুন যে আপনি চতুর্থ বর্ষরে থিসিস বা প্রজেক্ট করতে চান তার সাথে। বিদেশে ভর্তীর জন্য ৩ জন শিক্ষকরের সুপারিশ লাগে বিশ্ববিদ্যালয় ভেদে। সুতরাং এখন থেকে অন্তত পক্ষে ৩ জন শিক্ষকের ক্লাসে ভালো রেজাল্ট করুন; ক্লাসে তাদেরকে প্রশ্ন করুন যদি তারা ক্লাসে প্রশ্নকরা অ-পছন্দ না করেন। কোন কিছু না বুঝলে ঐ শিক্ষকের সাথে ক্লাসের পরে কথা বলুন। তেল মারা এক জিনিস আর একাডেমিক আলোচনা অন্য জিনিস। দ্বিতীয়টা উচ্চ শিক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ন।




১৩ ই মার্চ, ২০১৮ সকাল ১০:২৭

ভায়োলেন্স বলেছেন: আপনার উপদেশটা আমার কাজে লাগবে।অনেক ধন্যবাদ আপনাকে।

৬| ১৩ ই মার্চ, ২০১৮ সকাল ৯:৫২

সুমন কর বলেছেন: আশা করি, ৫ নং মন্তব্যে আপনার উত্তর পেয়ে গেছেন।

৭| ১৩ ই মার্চ, ২০১৮ সকাল ১০:৪১

রাজীব নুর বলেছেন: মোস্তফা কামাল পলাশ ভাই সুন্দর মন্তব্য করেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.