নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অসমাপ্ত অধ্যায়

জন্ম নিয়েছিলাম আমার মায়ের মত একজন মানুষের গর্ভে,সেই সূত্রে হয়তোবা আমিও মানুষ। কিন্তু আমার অবুঝতা কাটবার পর থেকেই চেষ্টা করে যাচ্ছি নিজ থেকে মানুষ হবার। সাধারণ আমি আর এই সাধারনের মাঝেই খুঁজে বের করার চেস্টা করি অসাধারন কিছু। সোজা সাপ্টা কথা বলতে পছন্দ করি। আমি প্রচন্ড বাস্তববাদী একজন পাবলিক। আবেগের ধার খুব কমই ধারি।

অসমাপ্ত অধ্যায় › বিস্তারিত পোস্টঃ

চলেন । মাশরাফির গুষ্ঠি উদ্ধার করি

২৮ শে মে, ২০১৭ রাত ১২:৪২

ব্যাস ।। হয়ে গেলো । এক হারেই জাত চলে গেলো । এই হইলো আমাদের কনফিডেন্স লেভেল ।

কথা বেশী বলার আগেই ম্যাশের ক্যাপ্টেনসির ব্যাপার নিয়া শুরু করা ভাল । এমনিতেই সবার মন মেজাজ খারাপ । লেখা পুরাটা পড়বে নাকি সন্দেহ আছে ।

ম্যাশের ক্যাপ্টেন্সির বিচার করা আমার মতো ক্ষুদ্র এক ক্রিকেট ফ্যানের “স্পর্ধা” ছাড়া কিছুই না । আমি যতদিন ধরে ক্রিকেট দেখি, ম্যাশ তার থেকেও বেশী দিন ধরে ক্রিকেট খেলে । তারপরেও নিজের ক্ষুদ্র জ্ঞান নিয়া কিছু বলি । প্রিয় ক্যাপ্টেন, ক্ষমা করবেন এই “স্পর্ধার” জন্য ।

আজকের ম্যাচের হারের জন্য ম্যাক্সিমাম পাবলিক দায়ী করবে মাশরাফির ক্যাপ্টেনসিকে । “কেনো শেষের দিকের ওভার গুলো স্পিনার দিয়ে করানো”, “কেনো মিরাজকে বারবার চালিয়ে যাওয়া”, “কেনো শেষ ওভারে শফিউলকে বোলিংয়ে না দেয়া” এরকম হাজারটা প্রশ্ন ফেসবুকে ঘুরঘুর ঘুরঘুর করবে ..

ভাইরে । আগে জাস্ট এতটুক ভাবেন, এটা “প্রস্তুতি” ম্যাচ । কোনো বাঁচামরার ম্যাচ না । কোনো মুল আসরের ম্যাচ না । এখানে তেমন লাভও নাই, লসও নাই। এইরকম একটা ম্যাচে ক্যাপ্টেন “পরীক্ষা-নীরিক্ষা” চালাবে না তো কোন ম্যাচে চালাবে?? এইসব ম্যাচ দিয়েই তো ক্যাপ্টেন পরীক্ষা করবে তার ব্যাকআপের কি অবস্থা । তার তো মুল বোলার সম্পর্কে ধারনা আছেই, সে তো চাইবেই বাকিদের একটু পরীক্ষা করে দেখতে। এইরকম সুযোগ কি একটা ক্যাপ্টেনের অহরহ মিলে??

আমি আবারো বলবো, এগেইন গ্রেট ক্যাপ্টেনসি ফ্রম মাশরাফি বিন মোর্তাজা । হয়তো ম্যাচ জিতেনি , কিন্তু দল সম্পর্কে একটা ধারনা হয়ে গেলো, শফিউল-তাসকিন-মিরাজদের আরো কতটুকু শিখা দরকার সেটা জানা হয়ে গেলো ।

আজ যারা শেষের দিকে মিরাজকে বোলিং দেয়া নিয়ে চেচাচ্ছেন, এই আপনারাই তো মিরাজের মধ্যে আগামীর সাকিব দেখেছিলেন তাই না?? ডেথ ওভারে সাকিবের কার্যকারীতা নিয়ে প্রশ্ন তোলার অবকাশ নেই, মিরাজের মাঝে যখন সাকিবকে খোজেন ,তথন মিরাজকে একটু সুযোগ দিয়ে সমস্যাটা কোথায়?? ওকেও তো সাকিবের কাজ শেয়ার করতে হবে।

দিনশেষে আবার বলবো, এটা প্রস্তুতি ম্যাচ। ক্যাপ্টেন অনেক কিছুই করবেন । এই সেইম বোলিং ডিপার্টমেন্টটাই কিন্তু ম্যাচের অধিকাংশ সময় ম্যাচ নিজেদের করে রেখেছিলো। এই মুস্তাফিজুর-রুবেলহীন বোলিং ডিপার্টমেন্ট।

ম্যাচটা জিতলে হয়তো কনফিডেন্স লেভেল বাড়তো, কিন্তু হারাতে ক্ষতি নেই, “জেদ”-টা বাড়বে । এই জেদ টাও কিন্তু দরকারই জিনিস।

মন্তব্য ৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৮ শে মে, ২০১৭ ভোর ৬:৫৬

সামু পাগলা০০৭ বলেছেন: ভাইরে । আগে জাস্ট এতটুক ভাবেন, এটা “প্রস্তুতি” ম্যাচ । কোনো বাঁচামরার ম্যাচ না । কোনো মুল আসরের ম্যাচ না । এখানে তেমন লাভও নাই, লসও নাই। এইরকম একটা ম্যাচে ক্যাপ্টেন “পরীক্ষা-নীরিক্ষা” চালাবে না তো কোন ম্যাচে চালাবে?? এইসব ম্যাচ দিয়েই তো ক্যাপ্টেন পরীক্ষা করবে তার ব্যাকআপের কি অবস্থা । তার তো মুল বোলার সম্পর্কে ধারনা আছেই, সে তো চাইবেই বাকিদের একটু পরীক্ষা করে দেখতে। এইরকম সুযোগ কি একটা ক্যাপ্টেনের অহরহ মিলে??

কথাগুলোয় +++++। একদম আমার মনের কথা টেনে এনে বলেছেন। মাশরাফি ভাই ঠিকই করেছেন। মূল আসরের খেলাই সবচেয়ে গুরুত্বপূর্ণ! সেখানে ভালো করার জন্যে মাশরাফি ভাই যা পরীক্ষা করার করেছেন। দল ভালোও খেলেছে। এমন নয় যে আমরা খুব বাজে খেলেছি। আজকে আমাদের দিন ছিলনা ব্যাস।
মাশরাফি ভাইয়ের মতো ক্যাপ্টেন আমরা অতীতে পাইনি, ভবিষ্যৎ এ পাব কিনা তাও জানিনা। বাংলাদেশ ক্রিকেটের ভোল পাল্টে দেওয়া এই অসাধারণ, দেশপ্রেমিক মানুষটিকে যেন আমরা সম্মান করতে না ভুলি।

আপনার জন্যে অনেক শুভকামনা রইল।

২| ২৮ শে মে, ২০১৭ সকাল ৯:২৪

হাসান মাহবুব বলেছেন: +++

২৮ শে মে, ২০১৭ সকাল ১০:৩০

অসমাপ্ত অধ্যায় বলেছেন: আমরা অজেয় হয়ে যায় নি। হার আমাদেরও দেখতে হবে। ফ্যান হিসেবে আমাদের আরো ধৈর্যশীল হওয়া উচিত।

শুভকামনার জন্য ধন্যবাদ ।

৩| ২৮ শে মে, ২০১৭ দুপুর ২:৫৫

ধ্রুবক আলো বলেছেন: দিনশেষে আবার বলবো, এটা প্রস্তুতি ম্যাচ।
আসলে ভাই বললে দোষ হবে, ম্যাচ ভারতের সাথে হারলে এতো কথা উঠতোনা, পাকিস্তানের সাথে হাড়ছে তো তাই চেতনায় আঘাত লাগছে। তাই মাশরাফির জাত গুষ্টি উদ্ধার করতে নেমে পড়েছে। কি বলবো, এগুলো বেশি লেখালেখি বা বলাবলি করে যারা মূর্খ ও দুইটা লাইক আর একটু জনপ্রিয়তা পাওয়ার জন্য।


লেখাটা ভালো লাগলো ++++

০৩ রা জুন, ২০১৭ রাত ১০:৩৫

অসমাপ্ত অধ্যায় বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.