নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্যকে প্রতিষ্ঠিত করব,মানবতার সমাজ গড়বো ইনশাআল্লাহ।

মোঃ হৃদয় মোল্লা

বিএসসি অনার্স(রসায়ন)নরসিংদী সরকারি কলেজ

মোঃ হৃদয় মোল্লা › বিস্তারিত পোস্টঃ

মানব জীবনে আক্বীদার গুরুত্ব।

২৬ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:০৩

আক্বীদা কাকে বলে?মুসলিম জীবনে আক্বীদার গুরুত্ব কতটুকু?

➡'আল -আক্বীদাহ' শব্দটি 'উক্বদাতুন' শব্দ থেকে উদগত।অর্থ-গিরা বা বাঁধন। যেমন পবিত্র কুরআনে 'উক্বদাতুন নিকাহ' বা বিবাহের বাঁধন বলা হয়েছে (আল বাক্বারাহ:২৩৫,২৩৭)।
বাঁধনের মাঝে কি আছে তা না দেখেই শুধু শুনে চূড়ান্ত বিশ্বাস করার নামই 'আক্বীদা'।মূলত কর্ম ছাড়া কোনো বিষয়ে সন্দেহাতীত চূড়ান্ত বিশ্বাসই আক্বীদা।তাই আল্লাহকে না দেখে,ফেরেশতা, জান্নাত,জাহান্নাম, হাশর,ক্বিয়ামত,কবরের আযাব ইত্যাদি অদৃশ্য বিষয় না দেখেই শুধু পবিত্র কুরআন ও ছহীহ হাদীসের বর্ণনায় সুদৃঢ় বিশ্বাস করার নাম আক্বীদা[১]।
এজন্য পবিত্র কুরআনের শুরুতেই মুত্তাকীদের প্রথম গুণ হিসেবে 'অদৃশ্যে বিশ্বাস করার' বিষয়টি উল্লেখ করা হয়েছে(আল বাক্বারা:৩)।
আক্বীদা মুসলিম জীবনের সম্বল। তাই আক্বীদা বিশুদ্ধ না হলে জীবনের সকল প্রকার কর্ম নিস্ফল ও বাতিল বলে গণ্য হবে।আল্লাহ তা'আলা বলেন, "আর যে ব্যক্তি ঈমানের সাথে কুফরি করবে তার আমল নষ্ট হয়ে যাবে।সে পরকালে ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত হবে(আল মায়িদা:৫)।
অথচ, অধিকাংশ মানুষের আক্বীদা শির্ক মিশ্রিত এবং আমল বিদ'আত ও কুসংস্কারে পরিপূর্ণ। ফলে আল্লাহর বিধান অনুযায়ী আমল করে কোনো লাভ হচ্ছে না(আল আন'আম:৮২ ও ৮৮)।
আক্বীদাগত সকল বিষয়ের মধ্যে সর্বাধিক গুরুত্বপূর্ণ হলো ঈমানের রুকন সমূহ, যা প্রত্যেকের উপরে ফরয।ঈমানের ছয়টি রুকন আক্বীদার মৌলিক ভিত্তি,যদিও আক্বীদা সংক্রান্ত আরো অনেক বিষয় রয়েছে। তাই এই মৌলিক ছয়টি বিষয়ের প্রতি সর্বাগ্রে ঈমানকে দৃঢ় করতে হবে। কারণ, তাওহীদী আক্বীদা ভিতরে না থাকলে যেমন কোনো ব্যক্তি মুসলিম হতে পারে না,তেমনি অন্যান্য হাজারো আমল করলেও আল্লাহর নিকট গৃহীত হবে না;বরং বাতিল বলে গণ্য হবে। কারণ এটাতো মুসলিম হওয়ার প্রধান শর্ত।
জিবরীল (আ) রাসুলুল্লাহ (সাঃ) কে প্রশ্ন করেন ঈমান কি?তিনি উত্তরে বলেন, " আপনি আল্লাহর প্রতি, ফেরেশতামন্ডলী,কিতাব সমূহ, রাসূলগন,শেষ দিবস এবং তাক্বীরের ভালো-মন্দের প্রতি বিশ্বাস করবেন।[২].

ফুটনোট:
১.সালেহ ইবনু ফাওযান ইবনু আব্দুল্লাহ আলে ফাওযান,আক্বীদাতুত তাওহীদ, পৃষ্ঠা :১।
২.ছহীহ মুসলিম, হা/৮;আবূ দাউদ, হা/৪৬৯৫;মিশকাত,হা/২।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৬ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:১৫

চাঁদগাজী বলেছেন:


মোল্লা সাহেব, আকিদায় সামুর ১ম পাতা ভরে যাচ্ছে, একটু কমান।

২| ২৬ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:৪১

রাজীব নুর বলেছেন: জানলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.