নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ইসলাম ইন লাইফ

ইসলাম ইন লাইফ

IslamInLife-এর team এবং সাইট সম্মানিত উলামায়েকেরামের দুআ ও নির্দেশনায় পরিচালিত।

ইসলাম ইন লাইফ › বিস্তারিত পোস্টঃ

জীবনকে সহজ ও সুন্দর করার উপায়

০৫ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:৫২



আমাদের জীবন যদি আল্লাহ পাক সহজ ও সুন্দর না করেন তা কোনভাবেই সহজ ও সুন্দর হবে না। কারণ আমাদের মালিক আল্লাহ পাক।  তিনি ছাড়া আর কোন মালিক নেই আমাদের। সুস্থতা থেকে শুরু করে আমরা যত ধরণের আরাম ও শান্তির প্রত্যাশী, সবই আল্লাহ পাকের হুকুমে অর্জন সম্ভব।

আমাদের জীবনে যেকোন প্রতিকূলতা আসুক, সেটার মূল চাবিকাঠি যাঁর হাতে তাঁর কাছে নত হয়ে যেতে হবে। তাঁর কাছে নত হওয়ার ব্যাপারটা অবশ্য প্রতিকূল অবস্থার মধ্যে সীমাবদ্ধ নয়। কারণ মালিক তো তিনি সার্বক্ষণিক! প্রতিকূলতা যেমন তাঁর হুকুমে আসে, আনুকূল্যও আসে তাঁরই হুকুমে। অনুকূল অবস্থায় এ আশঙ্কা থাকে যে, আমার এই ভাল অবস্থা ছিনিয়ে নেয়া হতে পারে। মালিকের প্রতি আমাকে সদা-সর্বদা নত থাকতে হবে।

মালিক কিন্তু সম্পূর্ণ বেনিয়ায! তাঁর আমাদের কার ইবাদত-আরাধনার প্রয়োজন নেই। আমাদের জন্য তাঁর ইবাদত-আরাধনা করা ফরয। এছাড়া আমাদের কোন গত্যন্তর নেই!

সবসময় ও সব অবস্থায় আল্লাহ পাকের দিকে মনোনিবেশের সহজ-সরল-শ্রেষ্ঠ পন্থা হল প্রিয় নবীজি ﷺ এর সুন্নতের অনুসরণ। আমরা নিজ থেকে কোন পন্থা অবলম্বন করলে সেটা পরিপূর্ণ হওয়া দূরের কথা, তা অনেক রকম ত্রুটিযুক্তই হবে। মনে করুন কোন ব্যক্তি কোন কঠিন বিপদ বা দুশ্চিন্তার সম্মুখীন হয়েছে। এ অবস্থায় মুক্তির পথ কী -- নবীজি ﷺ আমাদেরকে দেখিয়েছেন। সেই পথ অবলম্বনের ফলে আল্লাহ পাকের পক্ষ থেকে সাহায্য আসবে। যেকোন অবস্থায় নবীজি ﷺ-এর সুন্নত অবলম্বন করলে আল্লাহ পাকের পক্ষ থেকে সাহায্য আসবে। এ দৃঢ় বিশ্বাস একজন মুমিনের থাকে। তাই কথায় আছে, মুমিন বিপদে মচকায়, ভেঙে পড়ে না!

...এটা আল্লাহ পাকের রহমত বৈ কিছু নয়! জীবনকে সহজ ও শান্তিপূর্ণ করতে কে না চায়?! আর মালিক হলেন এমন সত্ত্বা যিনি সব ক্ষমতার অধিকারী। তাঁর কাছে কী অসম্ভব? আমরা সাহস করে তাঁর পথে পা দেই আর তাঁর কাছেই সব প্রয়োজন বলে ফেলি! তাহলেই জীবনটা সহজ ও শান্তিপূর্ণ হয়ে যাবে ইনশাআল্লাহ।

Subscribe here: Click This Link

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৫ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:০৭

হাবিব বলেছেন: ভালো বলেছেন......... আল্লাহ আপনার মঙ্গল করুন

০৫ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১৬

ইসলাম ইন লাইফ বলেছেন: জাযাকআল্লাহ, আল্লাহ তাআলা আপনার এবং আপনার পরিবারের সবাইকে মঙ্গল করুন। আমীন।

২| ০৫ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:১৩

রাজীব নুর বলেছেন: নবীর দেখানো পথে চললেই সব সমস্যার সমাধান আছে।

০৫ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১৭

ইসলাম ইন লাইফ বলেছেন: মাশাআল্লাহ, খুবই সুন্দর কথা বলেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.