নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ইসলাম ইন লাইফ

ইসলাম ইন লাইফ

IslamInLife-এর team এবং সাইট সম্মানিত উলামায়েকেরামের দুআ ও নির্দেশনায় পরিচালিত।

ইসলাম ইন লাইফ › বিস্তারিত পোস্টঃ

বছর শেষ: হিসাব-নিকাশ নাকি আনন্দ?

২৫ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:১২



২০১৮ ইংরেজি বছরটি জীবন থেকে চলে যাচ্ছে অথবা চলে গিয়েছে।

কেউ যদি নতুন বছরের সূর্যোদয় দেখে থাকে সে তো পুরনো বছরের সূর্যাস্তও দেখেছে? নতুন বছরে প্রবেশ করা হয়েছে মাত্র, কিন্তু পুরনো বছর তো জীবনে 'সুদীর্ঘ একটি বছর' পাওয়া গিয়েছিল! সেই হিসেবে একজন আপন - তাকে পেয়েছিলাম, ভালো করে চিনেছিলাম। আর আরেকজন নতুন। তার সাথে দেখাই হল মাত্র! নতুন বন্ধু পেয়ে যে পুরনো বন্ধুকে বেমালুম ভুলে যায় তাকে কি বলবেন?

এক হল পূর্বের হিসাব-নিকাশ। আরেক হল ভবিষ্যতের পরিকল্পনা। পূর্বের হিসাব-নিকাশ বাকি থাকতেই হঠাৎ পরিকল্পনা শুরু করা কি বুদ্ধিমানের কাজ? গত বছরের খতিয়ান সামনে। কিন্তু তাতে একটু চোখও বুলালাম না, নতুন বছরের আগমনে আনন্দে আত্মহারা হয়ে পড়লাম?!

বছর শেষে সঠিক অনুভূতি কেমন হওয়া উচিত - স্থিরভাবে একটু চিন্তা করলে সত্য উদ্ভাসিত হয়ে উঠবে।

পার্থিব জীবন পরীক্ষাস্থল। এ জীবনের প্রকৃত গন্তব্য ও উদ্দেশ্য হারিয়ে মানুষ আসলে নিজেকেই হারিয়ে ফেলে! কাউকে আনন্দ গ্রাস করছে, কাউকে বেদনা। কেউ কেউ উপকারি কাজে লেগে আছে, কেউ কেউ দায়িত্ব-কর্তব্য এড়িয়ে নিজ মনের অনুগামী হয়ে গেছে। এসবই হল ব্যক্তি ও সমাজ জীবনে বিপদ ও বিপর্যয়ের অন্যতম কারণ।

কুরআনের শুধু দু'টি আয়াতের তরজমা উল্লেখ করছি (তাওফীক পেলে ইনশাআল্লাহ একদিন ব্যাখ্যা আলোচিত হবে) । চক্ষুষ্মানদের জন্য যথেষ্ট হবে ইনশাআল্লাহ:

অর্থ: "যারা মুমিন, তাদের জন্যে কি আল্লাহর স্মরণে এবং যে সত্য অবর্তীর্ণ হয়েছে, তার কারণে হৃদয় বিগলিত হওয়ার সময় আসেনি? তারা তাদের মত যেন না হয়, যাদেরকে পূর্বে কিতাব দেয়া হয়েছিল। তাদের উপর সুদীর্ঘকাল অতিক্রান্ত হয়েছে, অতঃপর তাদের অন্তঃকরণ কঠিন হয়ে গেছে। তাদের অধিকাংশই পাপাচারী।" সূরা হাদীদ ৫৭:১৬

অর্থ: "তোমরা তাদের মত হয়ো না, যারা আল্লাহকে ভুলে গিয়েছিল ফলে আল্লাহও তাদেরকে আত্মবিস্মৃত করে দিয়েছিলেন; আর তারাই হল ফাসিক।" সূরা হাশর: ৫৯.১৯

http://www.islaminlife.com/bn

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:০৭

রাজীব নুর বলেছেন: আপনার পোষ্টের মূল বিষয় কি ?
জীবন ছোট। তাই অযথা ঘুর ফেরা না করে নামাজ রোজা করতে হবে?
কারন মৃত্যুর পর আল্লাহ শাস্তি দিবেন?

০১ লা জানুয়ারি, ২০১৯ দুপুর ২:৩৬

ইসলাম ইন লাইফ বলেছেন: জীবনের মূল উদ্দেশ্য ভুলে না বসি। নিজের মালিককে ভুলে গিয়ে, তাঁকে অমান্য করে পার্থিব জগৎ থেকে বিদায় হওয়াটা নিতান্ত দুঃখজনক হবে। তাই জীবনের সময়গুলোর সঠিক মূল্যায়ন করা উচিত। নামায-রোযা অনেকেই করছি কিন্তু সাথে অন্যান্য বিষয়গুলো এড়িয়ে আমরা ভালো মুমিন হতে পারছি না। যেমন: লেনদেনে মানুষকে ঠকাচ্ছি, মিথ্যা কথা বলছি. বড়দের সাথে বেয়াদবি করছি। সেজন্য পূর্ব জীবনের হিসাব-নিকাশ করে সাবধান হতে হবে। সাধ্যমতন ভালো কাজের চেষ্টা করতে থাকলে আল্লাহ তাআলা'র রহমত মিলবে ইনশাআল্লাহ। তিনি তাঁর সচেষ্ট বান্দাদের প্রতি অত্যাধিক ক্ষমাশীল। আনন্দ করব, ফূর্তি করব - ক্ষতি নেই। কিন্তু মুমিন ব্যক্তি সেই আনন্দ ও ফূর্তি করবে না যা তাকে তার 'আল্লাহ' থেকে ভুলিয়ে রাখে! #রাজীব নুর ভাইয়াকে ধন্যবাদ সুন্দর প্রশ্ন করার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.