নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ইসলাম ইন লাইফ

ইসলাম ইন লাইফ

IslamInLife-এর team এবং সাইট সম্মানিত উলামায়েকেরামের দুআ ও নির্দেশনায় পরিচালিত।

ইসলাম ইন লাইফ › বিস্তারিত পোস্টঃ

পরিকল্পনা

০৮ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:৪১



বড় পরিকল্পনা সাধারণত টিকে না। বাস্তবায়ন হয় না।

আমরা কখনো কখনো স্বীকার করি যে আমি মানুষটা ক্ষুদ্র, ছোট। এই বলে কোনো কাজের ব্যাপারে অপারগতা প্রকাশ করি। সবক্ষেত্রে অবশ্য একই রকম অনুভূতি থাকে না; এটা কিছুটা স্বাভাবিকও। কিন্তু এই আমরাই যখন অনেক সময় দম্ভ-অহঙ্কারে ফেটে পড়ি তখন একটু প্রশ্ন আসে, আমি আসলে ক্ষুদ্র না বড়?! নিজেকে ঠিক কী মনে করি? আর আসলে আমি কী? শেষোক্ত প্রশ্নের উত্তরটি জানাই তো যথেষ্ট। কিন্তু এটাই এড়িয়ে যাই। যাহোক নিজেকে ক্ষুদ্র মনে করি বা বড় সেই আলোচনা আজ মুখ্য নয়। আজ 'পরিকল্পনা' নিয়ে কিছু কথা।

বেশি পরিকল্পনা আর বড় বড় স্বপ্ন-ভাবনার চেয়ে কাজ অনেক দামী। পরিকল্পনার সীমা নেই! স্বপ্নের শেষ নেই। তা বাস্তবায়নের সীমা আছে। জীবনের যেহেতু যবনিকাপাত হবে, কাজ এর মধ্যেই করতে হবে। এই চিন্তা মাথায় রেখে পরিকল্পনা করুন!

মানুষ স্বপ্ন দেখতে ভালোবাসে। পরিকল্পনা করে শান্তি পায়। এটাকে একচেটিয়া দোষ বলা যায় না, এটা আমাদের স্বভাব। দোষ হলো পরিকল্পনার সমুদ্রে ডুব দেয়া। পরিকল্পনার সমুদ্রের তীরে দাঁড়িয়ে যান, সামনে বাড়বেন না খবরদার! নামলে নির্ঘাত ডুবে যাবেন! সাঁতরানো হবে না। আর যদি সাঁতরাতে চান, আগে পরিকল্পনা মুলতবি করুন। তারপর নামুন - পরিকল্পনার সমুদ্রের এক কিনারে। যদি ৫০গজও সাঁতার কাটেন তো বাস্তবায়ন হলো তো আপনার 'এতটুকু' পরিকল্পনা?! গুড। এইবার তীরে উঠে আসুন। আল্লাহ'র শোকর করুন। আলহামদুলিল্লাহ, আজ উনি এতটুকু পরিকল্পনা বাস্তবায়নের শক্তি-সামর্থ্য দিয়েছেন

www.islaminlife.com/bn

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৮ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৯:৩৪

পবিত্র হোসাইন বলেছেন: আলহামদুলিল্লাহ ।

২| ০৮ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ১:৫৫

রাজীব নুর বলেছেন: তবে পরিকল্পনা করে কাজ করা ভালো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.