নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ইসলাম ইন লাইফ

ইসলাম ইন লাইফ

IslamInLife-এর team এবং সাইট সম্মানিত উলামায়েকেরামের দুআ ও নির্দেশনায় পরিচালিত।

ইসলাম ইন লাইফ › বিস্তারিত পোস্টঃ

নিজ কাজের হিসাব-নিকাশ

১৩ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৭:৩৩



মুহাসাবা করা বা নিজের আমল (অর্থাৎ, কাজের) হিসাব-নিকাশ করা একজন মুমিনের অন্যতম বৈশিষ্ট্য। প্রতিদিন হোক বা সাপ্তাহিক, নিয়মিত হোক অথবা অনিয়মিত – মৌলিক কাজগুলোর 'মুহাসাবা' সবারই করা উচিত। এতে আত্মিক উন্নতি হয়, কাজ সংশোধিত হয় এবং আল্লাহ'র পথে অগ্রসর হওয়া সহজ হয়।

প্রতিদিন রাতে ঘুমানোর আগে অতিবাহিত দিনটির 'মুহাসাবা' (নিজ আমলের হিসাব-নিকাশ) করা যেতে পারে। যদি মুহাসাবা ঠিক মতন অথবা নিয়মিত না হয়, 'বেঠিক' মতন বা অনিয়মিতই করে যান! ইনশাআল্লাহ ধীরে ধীরে ঠিক হবে, নিয়মিত হবে। আমলটি জারি থাকলে এঁর ইতিবাচক প্রভাব জীবনে পড়বে ইনশাআল্লাহ!

মুহাসাবা করবেন কিভাবে? শোয়ার সময় বসে অথবা শুয়ে অল্প সময় যিকির ও দুআ-দুরূদ পড়ুন। এর ফলে মন আল্লাহ পাকের অভিমুখী হবে, অন্তর ও চিন্তা-জগৎ পরিচ্ছন্ন হবে। এবার আপনার ওপর আল্লাহ পাকের অনুগ্রহগুলো স্মরণ করুন। সাথে সাথে শোকর করুন। আলহামদুলিল্লাহ, অর্থাৎ সব প্রশংসা আল্লাহ তাআলার। যেমন (এভাবে চিন্তা করুন), আজকের দিনটিই আমার জন্য একটি বড় অনুগ্রহ ছিল। যেভাবে এ দিনটি কাজে লাগানোর প্রয়োজন ছিল, পারিনি। সেজন্য আল্লাহ'র কাছে ক্ষমাপ্রার্থী হোন। তারপর মনের যত চাওয়া-পাওয়া সবই আল্লাহকে খুলে বলুন। তাঁর কাছে মাফও চান, সাহায্যও চান!

...এইতো। মাত্র তিন থেকে পাঁচ মিনিটে 'মুহাসাবা' করা যায়। আল্লাহ আমাদের কবুল করো! আমীন।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.