নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যাহা পড়িয়া রয় অবহেলায়, তাহা সমগ্রই আমার কী-প্যাডের, দূর্দান্ত গতি ছড়ায়। যদি কোন অন্ধ/বদ্ধ মনের দ্বার একবার খোলা যায়?\n

আসিফুজ্জামান জিকো

অাইন বিভাগ..

আসিফুজ্জামান জিকো › বিস্তারিত পোস্টঃ

একটা ট্রেডিশন চালু হোক..

০২ রা আগস্ট, ২০১৮ রাত ১:১৪

পাসপোর্ট, এন অাই ডি, জাতীয় বিশ্ববিদ্যালয় কিংবা বোর্ডের সার্টিফিকেট তোলা, যে কোন প্রকার যানবাহনের রেজিস্ট্রেশন করা, ড্রাইভিং লাইসেন্স তৈরী করা থেকে সরকারী হাসপাতাল যেমন বারডেম, পিজি, ঢামেক এর সীট পাওয়া রাষ্ট্রের নাগরিকদের খুবই সাধারন কিছু অধিকারের অাওতাধীন। বলতে গেলে মৌলিক অধিকারের পরেই ওগুলোর স্থান। তবে সেগুলো পেতে জনসাধারনকে যে কি পরিমাণ হয়রানির স্বীকার হতে হয় তা ভূক্তভোগী সর্বসাধারাণের বর্ণনা ছাড়া বোঝার উপায় নেই।

সামান্য থানায় কোন জেনারেল ডাইরী অথবা জিডি করতে পুলিশের কোন টাকা নেবার কথা নয়, অথচ কথায় কথায় পাবলিকের থেকে দুই পাচশো টাকার নিশ্চয়তা না পেলে দায়িত্বে থাকা অফিসার কোন সাধারন ডাইরী লিখতে বসেন না। কোর্ট কাচারী থেকে দলিলের নিবন্ধন, রেকর্ড উত্তলন না করতে গেলে অাপনার ধারনাই হবেনা মানুষের মত দেখা গেলেই সবাই মানুষ হয়না।

একটি রাষ্ট্রের দায়িত্ব হচ্ছে নাগরিকদের এহেন সুবিধা অসুবিধা সর্বোচ্চ সহজ ও সাবলীল ভাবে সমাধান করে নাগরিকের ভোগান্তি কমানো। পৃথিবীর সকল দেশের সকল সরকার এটাই মেনে চলে।

ব্যতিক্রম শুধু অামাদের দেশে। রাষ্ট্র নিয়োগকৃত নাগরিকের সুযোগ সুবিধা তদারকি করা সকল অফিস ও তার কর্মকর্তা-কর্মচারীরা কিভাবে সর্বসাধারণের কাছ থেকে ঘুষ নেবার জন্যে কালক্ষেপণ করিয়ে, দালালের কাছে পাঠিয়ে যাচ্ছে তাই বাজে এক অভিজ্ঞতা তৈরী করে তবে ছাড়েন। যার শেষ হিসেবে সে সমস্ত মানুষের সামনে দেশের নাম বললেই বলেন, রাখ তোর বাংলাদেশ!

প্রশ্ন হচ্ছে এইসব কি জানেনা রাষ্ট্রীয় প্রধানেরা?
কিংবা অাদালতের বিচারকেরা?
মনে হয় জানে সবই!
জেনে ও এই জন দূর্ভোগে বাধা কেনো দেয়না?
দেশ অামার কিন্তু রাষ্ট্রীয় কোন সরকার অামাদের কিংবা দেশের না।

এই চলমান রাজনীতি, দূর্নীতি, অরাজকতা কেউ পাল্টে দিতে অাসবেনা। যার যার স্থান থেকে প্রতিটি সেক্টরে অরাজকতা, দূর্নীতী, অসামঞ্জ্যস্যতা দেখলে সাথে সাথেই তা প্রমাণ সহ ছড়িয়ে দেবার একটা ট্রেডিশন চালু হোক। কেউ ঠেকে শিখে যাবে, অার কেউ কেউ তা দেখে।

প্রতিরোধ ছাড়া পরিবর্তন অসম্ভব

পুনশ্চঃ যারা যারা নিরাপদ সড়ক চাইছেন তারা একটু মনে করে দেখেন তো অাপনাদের গাড়ী গুলো কি রাস্তায় বেহুদা পার্ক করার জন্য ভয়ানক জানজটের তৈরী করে কিনা?

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০২ রা আগস্ট, ২০১৮ রাত ১:২৭

ইব্‌রাহীম আই কে বলেছেন: প্রতিরোধ ছাড়া পরিবর্তন অসম্ভব। আমাদের সকলকেই নিজ নিজ জায়গা থেকে সচেতন হতে হবে। তাহলেই একমাত্র পরিবর্তন আসবে।

২| ০২ রা আগস্ট, ২০১৮ রাত ১:৪২

যবড়জং বলেছেন: যে সমাজে বিপ্লব নাই সে সমাজে একমাত্র বিপ্লব সমাজরেই বিলোপ করা।

#১৯৬৮ এর ফ্রান্সের উত্তাল মে।

৩| ০২ রা আগস্ট, ২০১৮ রাত ২:২০

জুনায়েদ বি রাহমান বলেছেন: পরিবর্তন আনতে বা করতে সচেতনতার বিকল্প নেই। আর সেটা করতে হবে, নিজের আশপাশ থেকে।

সরকারের দায়িত্ব পাব্লিককে সুনাগরিক তথা সুশৃঙ্খলভাবে জীবনযাপনে সহায়তা করা। পাব্লিককের উচিত নিজ নিজ অবস্থান থেকে দায়িত্ববান মানুষদের রাষ্ট্র পরিচালনার কাজে সিলেক্ট করা। পাব্লিক বারবার দায়িত্ববোধহীন ভুল মানুষকে সিলেক্ট করছে... তার ফলাফল আজকের এই অস্থির রাষ্ট্র ব্যবস্থা।

৪| ০২ রা আগস্ট, ২০১৮ ভোর ৫:০৪

কিবরিয়া জাহিদ মামুন বলেছেন: লাগাইবেন ধুতুরার গাছ আশা করবেন কার্বাইড বিহীন মিস্টি ফজলী আম তা কি হবে । ভোট দেবেন ডাকাত কে, লম্পট কে, আশা করবেন সে হসপিটাল বানাবে । সুন্দর বসবাস যোগ্য দেশ বানাবে ।তা তো হয়না । যেদিন সংসদে নুতন একটা রাজনৈতিক দল যাবে যারা স্টেটসম্যান হবে,যারা দার্শনীক হবে তাহলে পরিবর্তন হবে । না হলে রোজ কিয়ামতের আগ পর্যন্ত এম্নি থাকবে ।

৫| ০২ রা আগস্ট, ২০১৮ সকাল ১০:০২

রাজীব নুর বলেছেন: কিছুকিছু অবস্থায় আমরা রাষ্ট্রের উপর সব দোষ চাপিয়ে দিতে চাই। সামান্য ন্যায় অন্যায়ও আমাদের বুঝে আসে না! আন্দোলন করা যায়, কিন্তু সহিংস আন্দোলন কখনোই কাম্য নয়। যারা গাড়ি, ভাঙ্গে, বাসে আগুন দেয় তাদের দ্বারা দেশ কি পাবে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.