নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন সুখী মানুষ, স্রষ্টার অপার ক্ষমা ও করুণাধন্য, তাই স্রষ্টার প্রতি শ্রদ্ধাবনত।

খায়রুল আহসান

অবসরে আছি। কিছু কিছু লেখালেখির মাধ্যমে অবসর জীবনটাকে উপভোগ করার চেষ্টা করছি। কিছু সমাজকল্যানমূলক কর্মকান্ডেও জড়িত আছি। মাঝে মাঝে এদিক সেদিকে ভ্রমণেও বের হই। জীবনে কারো বিরুদ্ধে কোন অভিযোগ করিনি, এখন তো করার প্রশ্নই আসে না। জীবন যা দিয়েছে, তার জন্য স্রষ্টার কাছে ভক্তিভরে কৃতজ্ঞতা জানাই। যা কিছু চেয়েও পাইনি, এখন বুঝি, তা পাবার কথা ছিলনা। তাই না পাওয়ার কোন বেদনা নেই।

খায়রুল আহসান › বিস্তারিত পোস্টঃ

বইমেলা বাইশ - ১

২২ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:০২



গতকাল সন্ধ্যার পর ‘অমর একুশে গ্রন্থমেলা’ ঘুরে এলাম। হায়রে সে কি ভিড়! প্রায় গায়ে গায়ে লেগে ছিল মানুষ, অন্ততঃ কিছু কিছু জায়গায়। যাহোক, যে বইগুলো কিনতে চেয়েছিলাম, তার একটি কেনা হয়নি সময়াভাবে, বাদ বাকি যেগুলোর স্টল খুঁজে পেয়েছি সহজে, সেগুলো কিনেছি। যেটা কেনা হয়নি, প্রথমে সেটার স্টলটাই পেয়ে গিয়েছিলাম। কিন্তু যখন শুনলাম যে স্বয়ং লেখক সেখানে উপস্থিত ছিলেন, একটু আগেই খানিক ঘুরতে বেড়িয়েছেন, তখন লেখকের সাক্ষাতেই কিছু আলাপচারিতার পর বইটি কিনবো মনস্থ করে আমিও একটু মেলা ঘুরে দেখতে অন্যত্র গেলাম। ওরা আমার ফোন নম্বর রেখে দিয়ে আমাকে বলেছিল, লেখক ফিরে এলেই আমাকে ফোন দেবে। ওরাও আর ফোন দেয়নি, আমিও ফেরার সময় একটু তাড়াহুড়ো করার কারণে স্টলটাকে পুনরায় খুঁজে পাইনি। সময় স্বল্পতার কারণে অন্য আরেকদিন মেলায় এসে বইটি নিয়ে যাব ঠিক করে বাড়ী ফিরে এলাম।

একই স্টল থেকে 'পরিবেদন' এবং 'শতাব্দী পেরিয়ে' বই দুটো কেনার পর সেই প্রকাশনীর প্রকাশকের সাথে কিছুটা আলাপচারিতা হলো। এক পর্যায়ে তিনি জিজ্ঞেস করলেন, এবারের বইমেলায় আমার কোন বই বের হয়েছে কিনা। আমি বললাম, এবারে হয়নি, তবে তিন বছর আগে হয়েছিল। আমি লক্ষ্য করলাম, সেই স্টলে একজন মহিলা বসে ছিলেন। আমার কথাটা শুনে তিনি স্বতঃপ্রণোদিত হয়ে জিজ্ঞেস করলেন আমি সাধারণতঃ কী ধরনের বই লিখে থাকি। 'কবিতার বই' বলাতে উত্তরটা দৃশ্যতঃ তার পছন্দ হলোনা বলে মনে হলো। তিনি একটু নিম্নস্বরে জানালেন, তিনিও লেখিকা, এবারে সেই প্রকাশনী থেকেই তার দুটো বই প্রকাশিত হয়েছে। একটা ইতোমধ্যে স্টলে এসে গেছে (তিনি আমাকে বইটা দেখালেন, নাম 'বৃত্তের বাইরে', তার লেখক জীবনের প্রথম প্রকাশিত বই), অপরটা আরও দুই তিন দিন পরে আসবে। তিনি সাধারণতঃ গল্প ও উপন্যাস লিখে থাকেন, থ্রিলার লিখা ও পড়াও তার পছন্দের বিষয়। 'বৃত্তের বাইরে' এর মোট আটটি গল্পের মধ্যেও একটি থ্রিলার রয়েছে বলে তিনি জানালেন। মনে পড়ে গেল, আমার প্রথম প্রকাশিত বই "গোধূলির স্বপ্নছায়া" যেদিন প্রথম 'জাগৃতি প্রকাশনী'র স্টলে এলো, সেই রাতেই একজন মধ্যবয়সী মহিলা যিনি আমার পাশে দাঁঁড়িয়ে তার পছন্দের কিছু বই কিনছিলেন, 'আমার প্রথম প্রকাশিত বই' কথাটি শুনেই বইটির কোন পৃষ্ঠা না উল্টিয়েই এক কপি কিনে নিয়েছিলেন। আমি তার এ বদান্যতায় ভীষণ আনন্দিত ও অভিভূত হয়েছিলাম। সেই কথাটা মনে করেই আমিও একটি পৃষ্ঠাও না উল্টিয়ে 'বৃত্তের বাইরে' বইটি কিনে ফেললাম। বাসায় এসে কয়েকটি পৃষ্ঠা পড়ে বুঝলাম, আমার অর্থ পানিতে ফেলিনি।

মেলায় প্রায় ঘণ্টা দু'য়েক ছিলাম। এত অল্প সময়ে মেলার কিছুই দেখা হয় না। তাই ভালো ভাবে না দেখে মেলা সম্বন্ধে কোন মন্তব্য করা সমীচীন হবে না। তবে এটুকু বোধহয় বলাই যায় যে এবারে আমার চোখে মেলার ব্যবস্থাপনাকে বেশ শিথিল এবং অগোছালো মনে হয়েছে। পরিবেশ পরিচ্ছন্নতাও আরো উন্নত হওয়া প্রয়োজন। লক্ষ লক্ষ লোক প্রতিদিন মেলায় আসে। তাই হয়তো সকলের স্থান সংকুলান করার জন্য এত বড় জায়গা নিয়ে মেলার আয়োজন করা হয়ে থাকে। সেটাতে সমস্যা নেই, তবে জনস্রোত সঠিকভাবে সঞ্চালন করার জন্য সঠিক দিক নির্দেশনার অভাব ছিল। আরও স্বেচ্ছাসেবী নিয়োগ দেয়া সমীচীন ছিল। এক স্টল থেকে পঞ্চাশ গজের মত নিকটবর্তী আরেক স্টলের কথা জিজ্ঞেস করলে স্টলের লোকজনকে অপারগতা প্রকাশ করতে দেখেছি, কথা বলতেও অনিচ্ছুক দেখেছি।


ঢাকা
২২ ফেব্রুয়ারী ২০২২ (২২০২২০২২)

২০২২ এর সংগ্রহঃ


মন্তব্য ৫৪ টি রেটিং +৭/-০

মন্তব্য (৫৪) মন্তব্য লিখুন

১| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:২৭

মরুভূমির জলদস্যু বলেছেন: এখনো যাওয়া হয়নি। বাচ্চারা রেগে যাচ্ছে, দ্রুতই যেতে হবে।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:০০

খায়রুল আহসান বলেছেন: একবার সময় করে চলে আসুন। বাচ্চাদের বই কেনার (পড়ার) আগ্রহ থাকাটা তো মা-বাবার জন্য এক বিরাট সৌভাগ্যের ব্যাপার!

২| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:৪০

অধীতি বলেছেন: যাবো যাবো করে যাওয়া হল না।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:২৮

খায়রুল আহসান বলেছেন: এখনো সময় আছে। একদিন চলে আসুন।

৩| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:০২

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: স্যার, আপনার ছোট্ট লেখাটা পড়ে আফসোস হচ্ছে, হায়, আবার কবে বইমেলায় যেতে পারবো। বছর চারেক কি তারও বেশি গড়িয়ে গেল।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:৫৬

খায়রুল আহসান বলেছেন: "আবার কবে বইমেলায় যেতে পারবো" - আপনার এ আফসোস যেন স্পষ্ট শুনতে পাচ্ছি! এবারের বইমেলায় কি আপনার নতুন কোন বই বের হয়েছে? ড. ইব্রাহিম এর প্রশংসা করা সেই বইটি কোথায় পাওয়া যাচ্ছে?

প্রবাসে ভালো থাকুন সপরিবারে, সুস্বাস্থ্যে। আপনার গবেষণায় সমৃদ্ধ হোক, উপকৃত হোক মানব সমাজ। এখন কষ্ট করে যাচ্ছেন, একদিন এ কষ্টের ফসল ঘরে তুলবেন। আপনার গবেষণায় এবং লব্ধ জ্ঞানে দেশ একদিন গর্বিত হবে, এ আশা এবং ভরসা, দুটোই রাখি।

শুভকামনা ও দোয়া রইলো।

৪| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:১৭

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: প্রথম দিন মেলায় গিয়েছিলাম।আকেবার যাব,অনেক স্টল খুজে পাইনি।মেলা এতো ছড়ানো -ছিটানো না হলেও পারতো।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:৩১

খায়রুল আহসান বলেছেন: "মেলা এতো ছড়ানো-ছিটানো না হলেও পারতো" - লক্ষ লক্ষ লোক প্রতিদিন মেলায় আসে। তাই হয়তো সকলের স্থান সংকুলান করার জন্য এত বড় জায়গা নিয়ে মেলার আয়োজন করা হয়ে থাকে। সেটাতে সমস্যা নেই, তবে জনস্রোত সঠিকভাবে সঞ্চালন করার জন্য সঠিক দিক নির্দেশনার অভাব ছিল। আরও স্বেচ্ছাসেবী নিয়োগ দেয়া সমীচীন ছিল। এক স্টল থেকে পঞ্চাশ গজের মত নিকটবর্তী আরেক স্টলের কথা জিজ্ঞেস করলে স্টলের লোকজনকে অপারগতা প্রকাশ করতে দেখেছি, কথা বলতেও অনিচ্ছুক দেখেছি।

৫| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:২০

শায়মা বলেছেন: ভাইয়া ব্লগারদের বই এর লিস্টি আছে??
থাকলে সবাইকে জানিয়ে দাও।

হাবিবভাইয়ার পোস্টে এক ডজন বই এর খবর আছে। :)

২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:২৬

খায়রুল আহসান বলেছেন: "হাবিবভাইয়ার পোস্টে এক ডজন বই এর খবর আছে" - ওনার পোস্ট থেকেই কিছু নাম আমার ক্রয় তালিকায় যোগ হয়েছে, কিছু আগে থেকেই নির্ধারিত ছিল।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৬| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:২০

সৈয়দ মোজাদ্দাদ আল হাসানাত বলেছেন: অনেক বছর বই মেলা যাওয়া হয়না।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৯:৪০

খায়রুল আহসান বলেছেন: এবারে একবার সময় করে চলে আসেন!

৭| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:২৫

অপু তানভীর বলেছেন: আমি বইমেলাতে সব সময় যাই ছুটির দিন এড়িয়ে । ২১ ১৩, ১৪ এই সব তারিখ এড়িয়ে যাওয়া উত্তম । তবে এবার এমন অবস্থা যে ছুটি ছাড়া আর কোন সময়ই নেই । সামনের শুক্রবার যাওয়ার ইচ্ছে আছে ।
প্রথমদিন চমৎকার সব বই কিনেছেন । আপনার কেনা বই গুলোর ভেতরে একটা বই আমার ইতিমধ্যে পড়া শেষ । বাকি আরও দুইটা সংগ্রহ করার ইচ্ছে রয়েছে !

২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:৩০

খায়রুল আহসান বলেছেন: প্রতিবারই একুশে ফেব্রুয়ারীতে গিয়ে ভিড়ের কারণে নাস্তানাবুদ হই আর মনে মনে ভাবি এর পরে আর কোনদিন অন্ততঃ একুশে ফেব্রুয়ারীতে মেলায় আসবো না। কিন্তু একুশ বলে কথা! না গেলে ভালো লাগে না। মনে হয় বইমেলায় যদি মাত্র এক দিনের জন্যেও যেতে হয়, তবে একুশেতেই যাওয়া উচিত।

আমার তালিকায় থাকা কোন বইটি সম্প্রতি পড়া শেষ করেছেন?

৮| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:৩২

কাজী ফাতেমা ছবি বলেছেন: বইমেলা এবার যাবো কী না সন্দেহ :(

২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:০৪

খায়রুল আহসান বলেছেন: সন্দেহ কেন থাকবে! সময় করে ছানা পোনা সহ একদিন চলে আসেন।

৯| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৩:২৯

আল আমিন হাসান সাদেক বলেছেন: আইফেল টাওয়ার । Eiffel Tower । পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় পর্যটন কেন্দ্র । DURBEEN BANGLA

২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:২৬

খায়রুল আহসান বলেছেন: নিজের কোন পোস্ট নেই, অন্যের পোস্টে কোন মন্তব্য নেই, শুধু পোস্টে পোস্টে গিয়ে এই ভিডিও ক্লিপটির লিঙ্ক বিতরণ করছেন, এই কি আপনার ব্লগিং এর ধরণ?

১০| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৩:৪৩

সাজিদ উল হক আবির বলেছেন: আপনার সঙ্গে দেখা করবার ইচ্ছে আছে স্যার। আপনার পূর্ব প্রকাশিত বইও কেনার আগ্রহ আছে। মেলায় আপনার সাক্ষাতে সেই সুযোগ হবে আশা করি।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:৪২

খায়রুল আহসান বলেছেন: দেখা হবে ইন শা আল্লাহ, এই বইমেলাতেই কোন একদিন। নিশ্চিত করে বলতে পারছি না, তবে আগামী কালও মেলায় যাবার আশা আছে। গেলে আপনার স্টলে অবশ্যই যাবো।

১১| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:২৮

শোভন শামস বলেছেন: এখনো যাওয়া হয়নি দ্রুতই যেতে হবে।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:৫১

খায়রুল আহসান বলেছেন: চলে আসুন, খুব দ্রুতই!

১২| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৪০

নীল আকাশ বলেছেন: আলহামদুলিল্লাহ। খুব খুশি হয়েছি আমার নমানুষ কেনার জন্য।‌
25 তারিখে পারলে বিকেল বেলায় বই মেলায় আসবেন ইনশাআল্লাহ আপনার সাথে দেখা হবে।
আপনার হাতে অটোগ্রাফসহ আপনার বই কিনব ইনশাল্লাহ।
আপনার সাথে দেখা করার খুব ইচ্ছে আমার।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:২৫

খায়রুল আহসান বলেছেন: "25 তারিখে পারলে বিকেল বেলায় বই মেলায় আসবেন ইনশাআল্লাহ আপনার সাথে দেখা হবে" - আশা রাখছি যাব, খুব বেশি কম্পেলিং অন্য জরুরি কিছু না এসে থাকলে।

১৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:৪১

সেলিম আনোয়ার বলেছেন: এখন ও ব ই মেলায় যাওয়া হয়নি। যাওয়ার ইচ্ছা আছে।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:০০

খায়রুল আহসান বলেছেন: চলে আসুন আগামীকাল, তাহলে দেখা হতে পারে।

১৪| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৩:১৯

আল আমিন হাসান সাদেক বলেছেন: মালদ্বীপ । পর্যটকদের স্বর্গরাজ্য । দুরবীন বাংলা । Maldives । DURBEEN BANGLA

২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:৪০

খায়রুল আহসান বলেছেন: ৯ নং প্রতিমন্তব্য দ্রষ্টব্য।

১৫| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৬:১৭

সোহানী বলেছেন: সবার বইমেলার গল্প দেখে হিংসা হচ্ছে। কম করে ১৫ দিন যেতাম আমি। যেহেতু হাটা পথেই আমার বাসা ছিল তাই ধুম করে বের হতাম।

কোন একদিন হয়তো সবার সাথে দেখা করতে যাবো।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:১৪

খায়রুল আহসান বলেছেন: "কোন একদিন হয়তো সবার সাথে দেখা করতে যাবো" - কোন একদিন হয়তো .....! চলে আসুন কোন এক বারের মেলায়।

১৬| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:০৪

রাজীব নুর বলেছেন: পৃথিবীর মধ্যে সবচেয়ে সুন্দর মেলা হচ্ছে বইমেলা।
আবার আসুন বইমেলায় আপনার সাথে দেখা হয়ে যাবে। আমাকে দেখলে চিনবেন? আমি একা যাবো না মেলায়। আমার ছোট কন্যা ফারাজাকেও সাথে করে নিয়ে যাবো।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:১০

খায়রুল আহসান বলেছেন: আপনার ছোট কন্যা ফারাজাকে সাথে করে বইমেলায় আসাটা ভুল হবে বলে মনে করি। কারণ, মেলায় অসহনীয় ভিড় হয়ে থাকে। সেখানে স্বাস্থ্যবিধি মেনে চলাফেরা করাটা একেবারেই সম্ভব নয়। অত্যধিক ভিড়ের কারণে গা ঘেঁষা দূরত্বে মানুষ অবলীলায় রোগ জীবানু ছড়িয়ে যায়। আর তা ছাড়া খুব বেশিদিন হয় নাই যে আপনার ছোট কন্যা অসুখ থেকে উঠেছে।

আশাকরি, দেখা হলে আমি ঠিকই আপনাকে চিনতে পারবো।

১৭| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:২৫

মোস্তফা সোহেল বলেছেন: বই মেলায় খুব যেতে ইচ্ছে করে কিন্তু সময় সুযোগের অভাবে যাওয়া হয়না।
নতুন বই কেনার কি যে আনন্দ সেটা যে কেনে সেই জানে।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:৩২

খায়রুল আহসান বলেছেন: "নতুন বই কেনার কি যে আনন্দ সেটা যে কেনে সেই জানে" - সেই আনন্দ থেকেই প্রথম দিনেই বেশ কয়েকটা বই কিনে ফেললাম।

একই স্টল থেকে 'পরিবেদন' এবং 'শতাব্দী পেরিয়ে' বই দুটো কেনার পর সেই প্রকাশনীর প্রকাশকের সাথে কিছুটা আলাপচারিতা হলো। এক পর্যায়ে তিনি জিজ্ঞেস করলেন, এবারের বইমেলায় আমার কোন বই বের হয়েছে কিনা। আমি বললাম, এবারে হয়নি, তবে তিন বছর আগে হয়েছিল। আমি লক্ষ্য করলাম, সেই স্টলে একজন মহিলা বসে ছিলেন। আমার কথাটা শুনে তিনি স্বতঃপ্রণোদিত হয়ে জিজ্ঞেস করলেন আমি সাধারণতঃ কী ধরনের বই লিখে থাকি। 'কবিতার বই' বলাতে উত্তরটা দৃশ্যতঃ তার পছন্দ হলোনা বলে মনে হলো। তিনি একটু নিম্নস্বরে জানালেন, তিনিও লেখিকা, এবারে সেই প্রকাশনী থেকেই তার দুটো বই প্রকাশিত হয়েছে। একটা ইতোমধ্যে স্টলে এসে গেছে (তিনি আমাকে বইটা দেখালেন, নাম 'বৃত্তের বাইরে', তার লেখক জীবনের প্রথম প্রকাশিত বই), অপরটা আরও দুই তিন দিন পরে আসবে। তিনি সাধারণতঃ গল্প ও উপন্যাস লিখে থাকেন, থ্রিলার লিখা ও পড়াও তার পছন্দের বিষয়। 'বৃত্তের বাইরে' এর মোট আটটি গল্পের মধ্যেও একটি থ্রিলার রয়েছে বলে তিনি জানালেন। মনে পড়ে গেল, আমার প্রথম প্রকাশিত বই "গোধূলির স্বপ্নছায়া" যেদিন প্রথম 'জাগৃতি প্রকাশনী'র স্টলে আসলো, সেই রাতেই সাংবাদিকতা পেশায় নিয়োজিত একজন মধ্যবয়সী মহিলা যিনি আমার পাশে দাঁঁড়িয়ে তার পছন্দের কিছু বই কিনছিলেন, 'আমার প্রথম প্রকাশিত বই' কথাটি শুনেই বইটির কোন পৃষ্ঠা না উল্টিয়েই এক কপি কিনে নিয়েছিলেন। আমি তার এ বদান্যতায় ভীষণ আনন্দিত ও অভিভূত হয়েছিলাম। সেই কথাটা মনে করেই আমিও একটি পৃষ্ঠাও না উল্টিয়ে 'বৃত্তের বাইরে' বইটি কিনে ফেললাম। বাসায় এসে কয়েকটি পৃষ্ঠা পড়ে বুঝলাম, আমার অর্থ পানিতে ফেলিনি।

মন্তব্য এবং প্লাসের জন্য অশেষ ধন্যবাদ।

১৮| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:১৪

মনিরা সুলতানা বলেছেন: আমার তো আবারে বেশ ক ' দিন যাওয়া হল, ডজন খানেক তো হাতে এসছে ই! আনন্দ আর আনন্দ !
বাসি বকুল লিস্টে দেখে আনন্দ দ্বিগুণ :)
ধন্যবাদ ভাইয়া।

০১ লা মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:৪৯

খায়রুল আহসান বলেছেন: "আমার তো আবারে বেশ ক ' দিন যাওয়া হল" - আমি এ পর্যন্ত মাত্র দু'দিন গিয়েছি। দুটো দিনই ছুটির দিন ছিল বিধায় এবং সময়টাও প্রাইম টাইম (সন্ধ্যার পর পর) হওয়াতে অত্যধিক ভিড়ের কারণে ত্যক্ত বিরক্ত হয়েছি। প্রথম দিনেই বেশ কয়েকটা বই কিনে ফেলেছিলাম, পরের দিনে আরও কয়েকটা। তৃতীয় দিন কবে যাব, কিংবা আদৌ যাব কিনা তার ঠিক নেই।

"বাসি বকুল লিস্টে দেখে আনন্দ দ্বিগুণ" - বাকিটাও নিতাম, তবে ভাবলাম আরেকদিন এসে না হয় সাক্ষাতেই এসে স্বাক্ষরসহ নেয়া যাবে।

কেমন যাচ্ছে আপনার বই দুটো?


শুভকামনা---


১৯| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৩:১৯

মলাসইলমুইনা বলেছেন: খায়রুল ভাই,
স্যুইট সারপ্রাইজ ! খুব খুশি হলাম ক'জন বিখ্যাত লেখকের আর প্রিয় কিছু সহব্লগারের বইয়ের সাথে একই দিনে আমার বইটাও কিনেছেন বলে।আমাকে জাগৃতির কর্ণধার রাজিয়া রহমান কদিন আগে আপনি গিয়েছিলেন জাগৃতিতে সেটা জানিয়েছেন। সেই সাথে আমার বই হাতে আপনার একটা ফটো পাঠিয়েছেন।আপনি অনুমতি দিলে সেই ফটোসহ আমার বই নিয়ে একটা ফলোআপ লেখা ব্লগে পোস্ট করার ইচ্ছে রয়েছে আমার। আপনার দুটো বই আমি কিনেছিলাম দু বছর আগে। কিন্তু অন্য বইগুলোর কথা জানতাম না। যাহোক, ওগুলো নিশ্চই রকমারিতে আছে। সময় করে কেনার ইচ্ছে থাকলো।ভালো থাকবেন।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:২১

খায়রুল আহসান বলেছেন: আপনার 'ফলোআপ লেখা'য় ছবি দিতে পারেন, সমস্যা নেই।
আমার কোন বই এখন আর প্রকাশকদের কাছে থাকার কথা নয়। তাই রকমারিতে পাওয়া যাবে কিনা সে ব্যাপারে আমি নিশ্চিত নই। রকমারি যদি আমার সাথে যোগাযোগ করে বই নিয়ে যায়, তবে পাওয়া যেতে পারে।

২০| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:২০

পদাতিক চৌধুরি বলেছেন: যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে আগামী বই মেলায় সশরীরে হাজির হয়ে আপনার বইগুলো কালেকশন করার আপ্রাণ চেষ্টা করবো ।
শ্রদ্ধা ও শুভেচ্ছা স্যার আপনাকে।

০২ রা মার্চ, ২০২২ দুপুর ১:০০

খায়রুল আহসান বলেছেন: "যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে আগামী বই মেলায় সশরীরে হাজির হয়ে আপনার বইগুলো কালেকশন করার আপ্রাণ চেষ্টা করবো" - আপনার এ মনোবাসনার কথা জেনে আমি অত্যন্ত অনুপ্রাণিত বোধ করছি। দেখি, এর আগে যদি আমার আবার ভারত সফরের কোন সুযোগ এসে যায়, তবে আমিই আপনার জন্য আমার কিছু বই বহন করে নিয়ে যাব। ২০১৯ সালে যখন শেষবারের মত ভারত সফর করি, তখন গিয়েছিলাম একজন রোগীর এটেন্ড্যাণ্ট হিসেবে। তখনও ইচ্ছে হয়েছিল আপনার এবং আরও কিছু আমার ভারতীয় কবি-বন্ধুদের জন্য আমার কিছু বই নিয়ে যাবার। কিন্তু এতে রোগীর প্রতি মনযোগে ব্যত্যয় ঘটতে পারে ভেবে আর সাথে বই নেইনি।

মন্তব্য এবং প্লাসের জন্য অশেষ ধন্যবাদ। ভালো থাকুন সপরিবারে, সুস্বাস্থ্যে।

২১| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:৪৬

অপু তানভীর বলেছেন: নমানুষটা পড়ে ফেলেছি । দেখা যাক কাল মেলাতে গিয়ে কোন কোন বই পাওয়া যায় !

০২ রা মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:১৪

খায়রুল আহসান বলেছেন: ধন্যবাদ। আশাকরি, যথাসময়ে বইটির উপর একটি রিভিউ পাওয়া যাবে আপনার কাছ থেকে।

২২| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৯:৫১

জটিল ভাই বলেছেন:
মন টানে কিন্তু মেলা টানে না......

০২ রা মার্চ, ২০২২ রাত ৮:৩৮

খায়রুল আহসান বলেছেন: কেন?

২৩| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৬:১৪

সোহানী বলেছেন: কিউরিয়াস মন জানতে চায়, আপনি কি আমার বইটি কালেক্ট করতে পেরেছিলেন? যদি না পেরে থাকেন তাহলে জানালে আমি একটা ব্যবস্থা করতে পারি।

০৩ রা মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:০৪

খায়রুল আহসান বলেছেন: গত বছরে করোনার ভয়াবহতার কারণে একদিনও বইমেলায় যেতে পারিনি, ফলে আপনিসহ অনেক লেখকের বই সংগ্রহের ইচ্ছে থাকলেও তা করতে পারিনি।

২৪| ০১ লা মার্চ, ২০২২ রাত ৮:০২

মনিরা সুলতানা বলেছেন: "বাসি বকুল লিস্টে দেখে আনন্দ দ্বিগুণ" - বাকিটাও নিতাম, তবে ভাবলাম আরেকদিন এসে না হয় সাক্ষাতেই এসে স্বাক্ষরসহ নেয়া যাবে।

কেমন যাচ্ছে আপনার বই দুটো?

খুব চাইছি আপনি তৃতীয়দিন মেলায় আসুন, বাকি বই টা নিতে এলে আমার সাথে সাক্ষাৎ হোক। বই যে কেমন যাচ্ছে সে বিক্রির লিস্ট দেখার সাহস সঞ্চয় করতে পারি নাই, নিচ্ছেন ব্লগার আর কাছের মানুষ জন ই। যে কয় কপি করেছি শুধু লেখায় মন্তব্য করা আর সেলফি নেয়া সবাই সংগ্রহ করলে ও শেষ হয়ে যেত। কিন্তু আপনি জানেন পরিচিত, আর প্রতিষ্ঠিত ভাইরাল লেখক ছাড়া বাকিদের অবস্থা, সেখানে প্রায় হারিয়ে যাওয়া একজন হিসেবে নবীন একজন ই আমি।
শুভ কামনায় রাখবেন।


অটঃ নাইমুল ভাইয়ার মন্তব্যের উত্তরে একটু যোগ করতে ইচ্ছে হল, @মলাসইলমুইনা ভাইয়া -
আহসান ভাইয়ার বইগুলো আমি রাওয়া থেকে সংগ্রহ করেছি , সেখানে পাওয়া যাচ্ছে বইগুলো।

০৩ রা মার্চ, ২০২২ রাত ৯:৫৮

খায়রুল আহসান বলেছেন: খুব সুন্দর করে বলেছেন। আমার প্রথম বইটি প্রকাশের সময় আমার মনের অনুভূতিও একদম এরকমই ছিল। You are now a published author, এটাই বড় কথা, তৃপ্তি ও সন্তোষের কথা।

"শুভ কামনায় রাখবেন" - অবশ্যই, অবশ্যই!

"বইগুলো আমি রাওয়া থেকে সংগ্রহ করেছি" - ঠিক রাওয়া থেকে নয়, 'রাওয়া স্টল' থেকে, স্টল নং ৬৭১, বাংলা একাডেমি চত্বর, মূল মেলাপ্রাঙ্গণ সোহরাওয়ার্দী উদ্যানের পশ্চিম পার্শ্বে, রাস্তা পার হয়ে যেতে হয়। বেশ অসুবিধাজনক। সেই অসুবিধা অতিক্রম করে আপনি আমার কিছু বই কিনেছেন, এজন্য অশেষ ধন্যবাদ।

২৫| ০১ লা মার্চ, ২০২২ রাত ৮:৩২

হাবিব বলেছেন: ওয়াও........দারুণ কালেকশন।

০৩ রা মার্চ, ২০২২ রাত ১১:২৭

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ। প্রীত ও প্রাণিত।

২৬| ০২ রা মার্চ, ২০২২ দুপুর ১:৩৭

মোস্তফা সোহেল বলেছেন: ছোট্ট ঘটনাটি আমার সাথে শেয়ার করার জন্য আন্তরিক ধন্যবাদ।
আপনার কবিতার বইটি আমার কাছে এখনও আছে।পড়া শেষে রিভিউ লিখতে চেয়েছিলাম।কিন্ত হয়নি।
আবার যখন নতুন করে পড়ব তখন রিভিউ লিখতে চেষ্টা করব।

০৪ ঠা মার্চ, ২০২২ সকাল ৯:০৫

খায়রুল আহসান বলেছেন: আচ্ছা, ঠিক আছে। মন্তব্য এবং প্লাসের জন্য অশেষ ধন্যবাদ।

২৭| ০৬ ই মার্চ, ২০২২ সকাল ১০:২১

নীল-দর্পণ বলেছেন: কয়েক বছর পরে মেয়েদের নিয়ে কোন একদিন সিসিমপুরের শো দেখাতে যাবো বই মেলায় সেই আশা করা ছাড়া আপাতত বই মেলা নিয়ে আশা নেই কোন! আপনাদের পোস্ট দেখে দেখে রাখি। :)

০৬ ই মার্চ, ২০২২ রাত ১১:১৪

খায়রুল আহসান বলেছেন: বইমেলায় যা ভিড় হয়! সেখানে (বেশি) ছোট বাচ্চাদের নিয়ে যাওয়া মোটেই সমীচীন নয়। কভিড প্রটোকল কেউ মানে না।

"আপাতত বই মেলা নিয়ে আশা নেই" - তার পরেও বইমেলা নিয়ে লিখিত পোস্টগুলো পড়ছেন, খবর নিচ্ছেন, মন্তব্যও করছেন- এজন্য অশেষ ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.