নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন সুখী মানুষ, স্রষ্টার অপার ক্ষমা ও করুণাধন্য, তাই স্রষ্টার প্রতি শ্রদ্ধাবনত।

খায়রুল আহসান

অবসরে আছি। কিছু কিছু লেখালেখির মাধ্যমে অবসর জীবনটাকে উপভোগ করার চেষ্টা করছি। কিছু সমাজকল্যানমূলক কর্মকান্ডেও জড়িত আছি। মাঝে মাঝে এদিক সেদিকে ভ্রমণেও বের হই। জীবনে কারো বিরুদ্ধে কোন অভিযোগ করিনি, এখন তো করার প্রশ্নই আসে না। জীবন যা দিয়েছে, তার জন্য স্রষ্টার কাছে ভক্তিভরে কৃতজ্ঞতা জানাই। যা কিছু চেয়েও পাইনি, এখন বুঝি, তা পাবার কথা ছিলনা। তাই না পাওয়ার কোন বেদনা নেই।

খায়রুল আহসান › বিস্তারিত পোস্টঃ

আমার মা

২৫ শে মে, ২০২২ রাত ৮:৪৮

আমার মা আর সবার মায়ের মতই আমার প্রথম শিক্ষাগুরু ছিলেন। তখন আমাদের লেখার হাতে-খড়ি হতো স্লেট-পেন্সিলে, যা ছিল একটা কালো পাথরের ফলকবিশেষ, আর সেই কালো পাথরেরই একটা সরু দণ্ড ব্যবহৃত হতো পেন্সিল হিসেবে। দণ্ডটার একটা মাথা একটু চোখানো থাকতো, লেখার সুবিধার্থে। স্লেট-পেন্সিলে লেখার একটা সুবিধে ছিল এই যে লেখায় ভুল করলে সেটা একটা ভেজা কাপড়ের টুকরো দিয়ে মুছে পুনঃপুনঃ ব্যবহার করা যেত। মা বারংবার সেই স্লেট মুছে মুছে আমাকে হস্তলিপি শেখাতেন। আমার মায়ের মুখে আমি প্রথম ছড়া ও কবিতা শুনি। কবিগুরু, নজরুল এবং জসীম উদ্দিনের অনেক কবিতা তার মুখস্ত ছিল। আমাকে এবং পরে আমার ছোট ভাইবোনদেরকে, এবং তারও পরে আমার এবং আমার ভাইবোনদের ছেলেমেয়েদেরকে ঘুম পাড়ানোর সময় তিনি সেসব কবিতা সুর করে বলে যেতেন, সেগুলো শুনে ওরা এবং আমরা নিমেষেই ঘুমিয়ে যেতাম। আমার নানা সেই আমলে একজন জমিদার ছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় লালমনিরহাট এ্যারোড্রাম বানানোর জন্য ব্রিটিশ সরকার নানাদের জমিদারীর তিন চতুর্থাংশ নামমাত্র মূল্যে দখল করে নেয়। কিন্তু তার পরেও ওনাদের রেহাই হয়নি। যুদ্ধের ডামাডোলে নানাকে তার বাড়ন্ত চার কন্যাসহ সপরিবারে ভিটে মাটি ছেড়ে মোগলহাটে গিয়ে তার শ্বশুরবাড়ীতে আশ্রয় নিতে হয়। এ কারণে আমার মায়ের প্রাতিষ্ঠানিক লেখাপড়া বেশিদূর এগোয়নি, কিন্তু তিনি ততদিনে যতটুকুই শিক্ষা পেয়েছিলেন, নির্দ্বিধায় বলা চলে তা সুশিক্ষা ছিল। কবিতার প্রতি আমার অনুরাগ জন্মে তার মুখে কবিতা পাঠ শুনে শুনেই। তিনি অত্যন্ত পরিচ্ছন্ন জীবন যাপন করেছেন। কারও কাছে তার কখনো কোন দেনা থাকতো না। দেনা পরিশোধের ব্যাপারে তিনি কঠোর নিয়মানুবর্তী ছিলেন এবং আব্বাকেও তিনি ঋণহীন থাকার ব্যাপারে সদা সর্বদা উৎসাহিত করতেন। পরিচ্ছন্ন জীবনাচার ছাড়াও, তিনি পরিচ্ছন্ন ব্যক্তিগত স্বাস্থ্য তথা ‘পার্সোনাল হাইজিন’ সম্পর্কে অত্যন্ত সচেতন ছিলেন। কভিডের কারণে আজ আমরা নতুন করে হাত ধোয়া শিখছি। উনি আমাদেরকে সঠিক পন্থায় হাত ধোয়া শিখিয়েছিলেন আমাদের শৈশবে। ওনার কারণে আমরা সামান্য অপরিচ্ছন্ন পরিধেয় বস্ত্রেও কখনো ঘর হতে বের হতে পারতাম না। উনি আমাদেরকে টয়লেট ব্যবহারের আগে ও পরে সতর্কতার সাথে পরিচ্ছন্নতা অবলম্বনের উপর গুরুত্বারোপ করতেন। অবশ্য এ অভ্যাসটি তিনি পেয়েছিলেন তার বাবার কাছ থেকে। তিনিও ‘পার্সোনাল হাইজিন’ এর ব্যাপারে কঠোর নিয়মানুবর্তী ছিলেন। হাটবাজার থেকে এসে তিনি কখনো গোসল না করে গৃহপ্রবেশ করতেন না।

আমার মা খুবই ন্যায়পরায়ণ ছিলেন। এ কারণে তিনি সকলের নিকটা সম্মানীয়া ছিলেন। তিনি নিজেও মানুষকে সম্মান করতেন। বাসায় কখনো মেহমান এলে উনি সাধ্যমত চেষ্টা করতেন তার সমাদর করতে। নিবিড় স্নেহের ছায়ায় রেখে তিনি আমাদেরকে বড় করেছেন, কিন্তু আমাদের কোন দোষকে তিনি কখনো ছোট করে দেখতেন না, অর্থাৎ আমাদের দোষকে তিনি আদরের আতিশয্যে প্রশ্রয় দিতেন না। মধ্যবিত্তের সংসারে উনি অনেক কষ্ট করে আমাদেরকে ‘মানুষ’ করেছেন। এক হাতে ঘর গেরস্থালি সামলাতেন। আমাকে ক্যাডেট কলেজে দেয়ার পর উনি মনে মনে অনেক কষ্ট পেতেন, কিন্তু আমার কল্যাণের কথা ভেবে উনি কখনো তা আমার সামনে প্রকাশ করতেন না। আমরা কখনো তার মুখে কারও সম্বন্ধে কোন মন্দ কথা শুনিনি। যার কাছে তিনি সামান্যতমও সাহায্য পেয়েছেন, উনি আজীবন তা কৃতজ্ঞতার সাথে স্মরণে রেখেছেন এবং সুযোগ পেলেই তার প্রতিদান দেয়ার চেষ্টা করেছেন। আমরা ভাই বোনেরা একে একে বড় হতে থাকি, মা-বাবার সান্নিধ্য ছেড়ে পড়াশুনার জন্য কিংবা কর্মোপলক্ষে গৃহত্যাগ করতে থাকি, সেই সাথে মায়ের সাংসারিক ব্যস্ততাও ক্রমান্বয়ে কমতে থাকে। তারপর আমরা একে একে বিয়ে শাদি করি, আমাদের ঘরেও সন্তানাদি আসতে থাকে, মায়ের দায়িত্ব ও কর্মব্যস্ততা আবারও বাড়তে থাকে। ওনার পাঁচ বউ এর মধ্যে কে যে তার কাছে একটু বেশি প্রিয় ছিল, এ কথা কেউ ঘূর্ণাক্ষরেও বলতে পারবে না। তবে নাতি-নাতনিদের কথা বলা যাবে। যাদেরকে তিনি নিজ হাতে বেশি নাড়াচাড়া করেছেন, স্বাভাবিকভাবেই তাদের প্রতি তিনি একটু বেশি আসক্ত ছিলেন।

এক সময় আমাদের পৈত্রিক বাড়িটা খালি হয়ে যায়, কারণ সরকারি চাকুরিতে বদলিজনিত কারণে ভাইদের কারও পক্ষে আর মায়ের সাথে বাড়িতে থাকা সম্ভব হয় না। আম্মা থাকতে শুরু করেন তার সর্বকনিষ্ঠ সন্তান, অর্থাৎ আমাদের সবচেয়ে ছোট ভাই এর সাথে, তার রংপুরের বাসায়। ২০১৮ সালের সেপ্টেম্বরে মা আমার ঢাকার বাসায় শেষবারের মত বেড়াতে এসেছিলেন। তখনও তিনি বিমানে যাতায়াত করতে পারতেন, কাউকে সাথে নিয়ে। খাওয়া দাওয়ার পর ডাইনিং টেবিলে তিনি তার পানসুপারির ডিব্বা খুলে বসতেন। তখনও চিকণ করে কাটা কাঁচা সুপারি চিবিয়ে খেতে পারতেন। তারপর থেকে শুরু হয়ে যায় তার স্মৃতিশক্তি লোপ, তিনি দ্রুত হারাতে থাকেন তার স্মৃতি এবং বোধশক্তি। ২০২১ এর জানুয়ারীতে তাঁকে হাসপাতালে ভর্তি করে নিউরো সার্জন এবং নিউরো মেডিসিন এর দু’জন প্রফেসর এর অধীনে চিকিৎসা করানো হয়। তাদের পরামর্শ অনুযায়ী বাকিটা সময় বাসায় রেখে তার চিকিৎসা চালানো হয়। তখনও আমি মায়ের সাথে কয়েকদিন ছিলাম। গতবছর ঈদুল আযহার আগে পরে মিলিয়ে একনাগাড়ে মোট পাঁচ সপ্তাহ মায়ের সান্নিধ্যলাভ নিমিত্ত রংপুরে ভাই এর বাসায় অবস্থান করেছিলাম। এবারে অস্ট্রেলিয়ায় আসার তিন দিন আগেও রংপুরে গিয়ে বোধশক্তিহীন, চলৎশক্তিহীন, স্মৃতিহীন মায়ের সাথে দু’দিন থেকে এসেছিলাম। আসার আগ মুহূর্তে মায়ের কক্ষে গিয়ে তার গলা জড়িয়ে ধরে অনেক দোয়া করেছিলাম স্রষ্টার কাছে তার সুস্থতা ও শান্তি কামনা করে। তার গলা ছেড়ে আসার সময় উনি আমার দিকে নিষ্পলক তাকিয়ে ছিলেন।

এখানে এসে সব সময়েই একটা ভয়ের মধ্যে ছিলাম, কখন কোন দুঃসংবাদ আসে! গত ঈদের দিনে ছোটভাইকে ফোন করে তার কুশল জেনেছিলাম। শেষ বারের মত এই গত সপ্তাহেও তার স্বাস্থ্যের আপডেট নিয়েছিলাম। আমরা প্রতিবছর রোযার ঈদের পর শাওয়াল মাসে ৬টি দিন রোযা রাখি। আজ ছিল আমার শাওয়ালের রোযার পঞ্চম দিন। আসরের নামাযের পর পবিত্র ক্বুর’আন মজিদ থেকে সুরা হিজর তিলাওয়াৎ করছিলাম। আমার তিলাওয়াতের মাঝেই স্ত্রী এসে পাশে দাঁড়িয়ে কিছু একটা বললেন, যা আমি শুনিনি। ক্বুর’আন পাঠের সময় সাধারণতঃ এরকমভাবে তিনি কোন বিঘ্ন সৃষ্টি করেন না। তাই ভয়ে আমার মন কেঁপে উঠলো। ক্বুর’আন পাঠ বন্ধ করে আমি তার দিকে তাকালাম, তিনি জীবনের সবচেয়ে বড় দুঃসংবাদটি আমাকে জানালেন। আমি ঐ অবস্থায় রোযা মুখে সিজদায় অবনত হয়ে আকুলভাবে স্রষ্টার কাছে প্রার্থনা জানালাম, আমার সহজ সরল মাকে যেন তিনি ক্ষমা করে দিয়ে জান্নাতের সৌভাগ্যবান অতিথিদের কাতারে দলভুক্ত করে নেন। তার জীবনের সমস্ত নেক আমলসমূহ কবুল করে নিয়ে তিনি যেন তার ক্ববরকে চিরশান্তিময় করে রাখেন। পরলোকে তার এই নবযাত্রাকে মহিমান্বিত করেন। “রাব্বির হামহুমা কামা রাব্বা ইয়ানি সাগিরা”!

আট বছর আগে মাকে নিয়ে লেখা আমার একটা কবিতার লিঙ্ক এখানে উদ্ধৃত করলামঃ

মায়ের আক্ষেপ


সুদীর্ঘ ৯২+ বছরের একটি পরিশ্রমী, পরিচ্ছন্ন জীবনের অবসান হলো। একটু আগে, মাগরিবের নামাযের পর মায়ের জানাযা এবং দাফনকার্য আদিতমারি উপজেলার বিন্যাগাড়ি গ্রামে আমাদের পারিবারিক গোরস্থানে সম্পন্ন হলো। সকলের কাছে আমার মায়ের জন্য দোয়ার দরখাস্ত রইলো।


মেলবোর্ন, অস্ট্রেলিয়া
২৫ মে ২০২২


মন্তব্য ৫৮ টি রেটিং +১০/-০

মন্তব্য (৫৮) মন্তব্য লিখুন

১| ২৫ শে মে, ২০২২ রাত ৯:০২

করুণাধারা বলেছেন: আল্লাহ আপনার মাকে জান্নাতের পরম শান্তির মাঝে রাখুন।

আপনাকে এ গভীর শোক বহন করবার শক্তি দিন আল্লাহ।

২৬ শে মে, ২০২২ সকাল ৯:৩৩

খায়রুল আহসান বলেছেন: @করুণাধারা,
আপনাকে অশেষ ধন্যবাদ, বহুদিন পর ব্লগে এসে আমার এ লেখাটি পড়ে প্রথম মন্তব্যটি এবং আমার মায়ের প্রতি দোয়া ও শুভকামনাটুকু রেখে যাবার জন্য।
আশাকরি আপনি ভালো আছেন। অনেক শুভকামনা....

২| ২৫ শে মে, ২০২২ রাত ৯:২৪

গরল বলেছেন: আপনার মায়ের আত্মার শান্তি কামনা করছি, এই অবস্থায় আপনাকে স্বান্তনা দেবার ভাষা আমার নাই তবে উনার শিক্ষা আপনি আপনার সন্তানদের মধ্যে ছড়িয়ে দিতে পারলেই হয়ত উনার প্রতি সর্বোচ্চ সম্মান প্রদর্শণ করা হবে। মায়ের স্মৃতি নিয়ে ভালো থাকুন সেই কামন করি।

২৬ শে মে, ২০২২ সকাল ১১:০০

খায়রুল আহসান বলেছেন: তবে উনার শিক্ষা আপনি আপনার সন্তানদের মধ্যে ছড়িয়ে দিতে পারলেই হয়ত উনার প্রতি সর্বোচ্চ সম্মান প্রদর্শণ করা হবে- আমি চেষ্টা করেছি, আমার পারিবারিক শিক্ষাগুলো আমার সন্তানদের মাঝেও ছড়িয়ে দিতে।

মনছোঁয়া মন্তব্যটির জন্য অশেষ ধন্যবাদ জানাচ্ছি।

৩| ২৫ শে মে, ২০২২ রাত ১০:০৩

ইসিয়াক বলেছেন: আসলে কি বলবো,বলার মত কোন ভাষা খুঁজে পাচ্ছি না। আমার মাও অনেক আগে আমাদের ছেড়ে চলে গেছেন।
মায়ের এই প্রস্থান সত্যি ভীষণ বেদনাদায়ক।যতবার মনে পড়ে বুকের ভিতর যেন কষ্টের শীতল স্রোত বয়ে যায়। কোন স্বান্তনার বানীতে ই মন আশ্বস্ত হয় না। তবু চলে যায় চলে যেতে হয়।এটাই বাস্তবতা।

ইন্না-লিল্লাহ ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

আল্লাহ আপনার মায়ের বেহেশত নসীব করুন।

২৬ শে মে, ২০২২ বিকাল ৩:২৯

খায়রুল আহসান বলেছেন: "যতবার মনে পড়ে বুকের ভিতর যেন কষ্টের শীতল স্রোত বয়ে যায়" - মনের প্রকৃত অবস্থাটাই আপনি তুলে ধরেছেন এ ক'টা কথায়।
দোয়া এবং প্রথম প্লাসটির জন্য অশেষ ধন্যবাদ।

৪| ২৫ শে মে, ২০২২ রাত ১০:০৪

রাজীব নুর বলেছেন: লেখাটি পড়ে মনটা ভীষন খারাপ হলো।

২৬ শে মে, ২০২২ বিকাল ৩:৫১

খায়রুল আহসান বলেছেন: মন খারাপ থাকলে মন খারাপ করা কথাই তো পোস্টে আসবে!

৫| ২৫ শে মে, ২০২২ রাত ১০:২৪

মরুভূমির জলদস্যু বলেছেন: রাব্বির হাম-হুমা কামা রাব্বা ইয়ানি ছাগিরা।
বোধশক্তিহীন, চলৎশক্তিহীন, স্মৃতিহীন অবস্থায় আপনা মা যেমন ছিলেন আমার মাও অনেক দিন তেমনিই ছিলেন। দিন শেষে বা শুরুতে যখন মাকে জিজ্ঞাসা করতাম - মা! খাইছেন? ২-৩ বার জিজ্ঞাসা করার পরে বলতে হুম। ঐটুকুই। তবুও মা ছিলেন, মা বলে ডাক দিতাম। এখন সেই ডাক দেয়ার সুযোগ নেই।
আল্লাহ আপনাকে ধৈর্যধারণে সহায় হোন।

২৬ শে মে, ২০২২ বিকাল ৫:৪৩

খায়রুল আহসান বলেছেন: মন্তব্যের জন্যে অনেক ধন্যবাদ। আপনার মায়ের জন্যেও আমার আন্তরিক দোয়া রইলো।

৬| ২৫ শে মে, ২০২২ রাত ১১:৩৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আল্লাহ আপনার মাকে জান্নাতের উচ্চ মাকাম নসীব করুন।
আল্লাহ আপনানি ও আপনার পরিবারকে এ গভীর শোক
বহন করবার শক্তি দিন।

আপনি কি অস্ট্রিয়া ফিরে গেছেন?

২৭ শে মে, ২০২২ বিকাল ৩:৫৫

খায়রুল আহসান বলেছেন: আপনার এ আন্তরিক দোয়ার জন্য অনেক ধন্যবাদ। আল্লাহ আপনাকে উত্তম বিনিময় দান করুন!

"আপনি কি অস্ট্রিয়া ফিরে গেছেন?" - ফিরে গেছি মানে, আমি এখানে (অস্ট্রিয়া নয়, মেলবোর্ন, অস্ট্রেলিয়ায়) বেড়াতে এসেছি রমজানের ঠিক আগের দিন, ছেলের বাড়ীতে ঈদ করবো বলে। এমনিতে আমি ঢাকায়ই থাকি, ফিরে যাবো আগামী ঈদের পর, ইন শা আল্লাহ।

৭| ২৫ শে মে, ২০২২ রাত ১১:৫২

ঢুকিচেপা বলেছেন: ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

দোওয়া রইল পরমকরুণাময় আল্লাহ আপনার মা’কে যেন জান্নাতের সম্মানিত অধিবাসীদের কাতারে দলভুক্ত করেন।

আপনার পরিবারের প্রতি সমবেদনা রইল।

২৭ শে মে, ২০২২ বিকাল ৫:৪৩

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ, আপনার এই সহমর্মী মন্তব্যের জন্য।

৮| ২৬ শে মে, ২০২২ রাত ১২:০৭

শূন্য সারমর্ম বলেছেন:

দোয়া রইলো।

২৭ শে মে, ২০২২ রাত ৮:৩৩

খায়রুল আহসান বলেছেন: দোয়ার জন্য অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা!

৯| ২৬ শে মে, ২০২২ রাত ২:৫৭

ডঃ এম এ আলী বলেছেন:



ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।
খুবই মর্মশ্পর্শী একটি সংবাদ শুনালেন ভাই ।
পরম করুণাময় আল্লাহর কাছে দোয়া করি তিনি যেন
আপনার স্নেহময়ী মাকে জান্নাতের সম্মানিত অধিবাসীদের
কাতারে দলভুক্ত করেন।
আপনার পরিবারের শোকাহত সকলের প্রতি
রইল সমবেদনা।
আপনার স্নেহসয়ী মায়ের জীবনচরিত নিয়ে
মুল্যবান লেখাটি প্রিয়তে তুলে রাখলাম ।




২৮ শে মে, ২০২২ ভোর ৫:৪৯

খায়রুল আহসান বলেছেন: "আপনার স্নেহসয়ী মায়ের জীবনচরিত নিয়ে মুল্যবান লেখাটি প্রিয়তে তুলে রাখলাম" - অনেক ধন্যবাদ, আমার মাকে নিয়ে এ লেখাটিকে আপনার প্রিয় তালিকায় তুলে রাখার জন্য। কৃতজ্ঞতাপাশে আবদ্ধ করে রাখলেন!

১০| ২৬ শে মে, ২০২২ রাত ৩:২৮

অপু তানভীর বলেছেন: মৃত্যু ব্যাপারটা আমি সব এড়িয়ে যাই । নিজের আপন জনের মৃত্যুর কথা আসলে কখনও চিন্তাই করতে পারি না । বাসা থেকে আমার কাছে ফোন আসার একটা নির্দিষ্ট সময় আছে । সেই সময়ের বাইরে যখনই আমাকে ফোন আসে বুকের ভেতরে কেমন করে ওঠে যে কোন দুঃসংবাদ না তো ! আপনাকে সান্তনা দেওয়ার কোন ভাষা আমার নেই । সেই চেষ্টা করলামও না ।

কেবল দোয়া রইলো আপনার মায়ের জন্য । নিশ্চয়ই উপরওয়ালা তাকে বেহেস্ত নসিব করবেন।
আমিন !

২৮ শে মে, ২০২২ বিকাল ৩:০৪

খায়রুল আহসান বলেছেন: "কেবল দোয়া রইলো আপনার মায়ের জন্য । নিশ্চয়ই উপরওয়ালা তাকে বেহেস্ত নসিব করবেন" - অনেক অনেক ধন্যবাদ আপনার এই দোয়ার জন্য। মন্তব্যে এবং প্লাসে প্রীত ও প্রাণিত, অশেষ কৃতজ্ঞতা!

১১| ২৬ শে মে, ২০২২ ভোর ৪:৩৫

নব ভাস্কর বলেছেন: মরহুমার বারযাখের জীবন শান্তিপূর্ণ হোক। আল্লাহ উনাকে ক্ষমা করুন আর উনার আখিরাতের জীবন নিয়ামত, বরকত ও রহমতে পরিপূর্ণ হোক। আমিন।

২৮ শে মে, ২০২২ বিকাল ৪:২৫

খায়রুল আহসান বলেছেন: অত্যন্ত চমৎকার এবং হৃদয়গ্রাহী আপনার এ দোয়া পড়ে আমি অভিভূত হ'লাম। তাই হোক, তাই সত্য হোক, আমীন!

১২| ২৬ শে মে, ২০২২ সকাল ৯:২৭

জুল ভার্ন বলেছেন: ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।
রাব্বির হাম-হুমা কামা রাব্বা ইয়ানি ছাগিরা।

২৮ শে মে, ২০২২ সন্ধ্যা ৬:২৮

খায়রুল আহসান বলেছেন: দোয়ার জন্য অনেক ধন্যবাদ এবং শুভকামনা---

১৩| ২৬ শে মে, ২০২২ সকাল ১০:৫৮

জুন বলেছেন: ইন্না লিল্লাহ ওয়া ইন্না ইলাইহি রাজেউন। আপনার মা যেন বেহেশতবাসী হোন সেই কামনা করি।

২৮ শে মে, ২০২২ রাত ৮:০২

খায়রুল আহসান বলেছেন: দোয়া এবং শুভকামনার জন্য অনেক ধন্যবাদ।
আপনার থাইল্যান্ড সফর নিরাপদ ও আনন্দময় হোক, এই শুভকামনা রইলো।

১৪| ২৬ শে মে, ২০২২ দুপুর ১২:৫১

সৈয়দ মশিউর রহমান বলেছেন: ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজেউন। আল্লাহ মা-কে জান্নাতের সর্বোচ্চ মাকামে স্থান দিন। এখন আপনাদের সবচেয়ে বড় কাজ হবে মায়ের শিক্ষা সমাজে ছড়িয়ে দেওয়া।

২৯ শে মে, ২০২২ দুপুর ১২:৪৮

খায়রুল আহসান বলেছেন: দোয়ার জন্য অনেক ধন্যবাদ। চেষ্টা করছি, করবো।

১৫| ২৬ শে মে, ২০২২ বিকাল ৩:৫৭

পদাতিক চৌধুরি বলেছেন: ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন। বাবা-মা হারানোর ব্যথায় কোনো সান্ত্বনা যথেষ্ট নয়।মনের এই শূন্যতা কোন কিছুতে পূরণ হওয়ার নয়। তবুও বলবো স্যার আপনি ভেঙে পড়বেন না। অসম্ভব হৃদয় ছোঁয়ানো লেখা। উপরওয়ালা ওনার বেহেস্ত নসিব করুন দোয়া করি। শোকসন্তপ্ত পরিবারের প্রতি রইল সমবেদনা।

২৯ শে মে, ২০২২ দুপুর ১:৩৩

খায়রুল আহসান বলেছেন: "মনের এই শূন্যতা কোন কিছুতে পূরণ হওয়ার নয়" - ঠিক বলেছেন এ কথাটা।
দোয়া এবং সমবেদনার জন্য অশেষ ধন্যবাদ। মন্তবে এবং প্লাসে কৃতজ্ঞতা!

১৬| ২৬ শে মে, ২০২২ সন্ধ্যা ৬:১৬

সাজিদ! বলেছেন: আল্লাহ উনাকে বেহেশত দান করুন। আমিন।

২৯ শে মে, ২০২২ সন্ধ্যা ৬:৪০

খায়রুল আহসান বলেছেন: আমীন!
অনেক ধন্যবাদ আপনার এই দোয়ার জন্য। মন্তব্যে এবং প্লাসে প্রীত হ'লাম।

১৭| ২৬ শে মে, ২০২২ সন্ধ্যা ৭:১৭

আহমেদ জী এস বলেছেন: খায়রুল আহসান,




মর্মাহত।
সৃষ্টিকর্তা আপনাকে এ গভীর শোক বহন করার শক্তি দিন।

রোজা মুখে , সেজদা রত অবস্থায় স্রষ্টার কাছে আপনার প্রয়াত মা'য়ের জন্যে যে প্রার্থনা জানালেন তা যেন স্রষ্টা কবুল করে নেন।

আপনার মা'য়ের বেহেশত নসিব হোক।

৩০ শে মে, ২০২২ ভোর ৬:৪৭

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে, আপনার এ আন্তরিক সহমর্মিতা এবং দোয়ার জন্য। জাযাক্ব আল্লাহ!

১৮| ২৬ শে মে, ২০২২ রাত ৮:৫৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রজিউন।

আল্লাহ আপনার আম্মাকে জান্নাতুল ফিরদাউস নসিব করুন।

৩০ শে মে, ২০২২ দুপুর ১:০২

খায়রুল আহসান বলেছেন: দোয়ার জন্য অনেক ধন্যবাদ এবং শুভকামনা---

১৯| ২৭ শে মে, ২০২২ সকাল ৯:৫২

শায়মা বলেছেন: আল্লাহ মাকে চির শান্তিতে রাখুন এই প্রার্থনা করি ভাইয়া।
ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রজিউন।

৩০ শে মে, ২০২২ দুপুর ১:৫৫

খায়রুল আহসান বলেছেন: দোয়া এবং শুভকামনার জন্য অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা!

২০| ২৭ শে মে, ২০২২ বিকাল ৪:০০

মোহাম্মদ গোফরান বলেছেন: আল্লাহ সুবহানাতাআলা আন্টকে জান্নাতুল ফেরদোউস উপহার দিন।
মন খারাপ করবেন না প্লিজ।

৩০ শে মে, ২০২২ বিকাল ৫:১৭

খায়রুল আহসান বলেছেন: দোয়ার জন্য অনেক ধন্যবাদ এবং শুভকামনা জানবেন। মন্তব্যে প্রীত হ'লাম।

২১| ২৭ শে মে, ২০২২ সন্ধ্যা ৬:৫৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

পরম করুণাময় আল্লাহপাক ও বিচারদিনের মালিক রহমানুর রাহিমের কাছে প্রার্থনা করছি তিনি যেনো আমাদের মা’কে জান্নাত নসীব দান করেন। রাব্বির হামহুমা কামা রাব্বা ইয়ানি সাগিরা। আমিন।


৩০ শে মে, ২০২২ সন্ধ্যা ৭:১৮

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে, আপনার এ আন্তরিক দোয়া এবং সহমর্মিতার জন্য। জাযাক্ব আল্লাহু খায়রাঁ!

আপনি আমার এ পোস্টটাকে "প্রিয়" তালিকায় তুলে রেখেছেন, এজন্য জানাচ্ছি অশেষ কৃতজ্ঞতা।

২২| ২৭ শে মে, ২০২২ সন্ধ্যা ৭:৪৮

গেঁয়ো ভূত বলেছেন:


ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাইহি রাজিউন।

জনাব খায়রুল আহসান সাহেবের মাতৃবিয়োগে সমবেদনা জ্ঞাপন করছি, আমরা গভীরভাবে শোকাহত। আল্লাহ রাব্বুল আল-আমিন মরহুমাকে জান্নাতুল ফিরদাউস নসিব করুন।

“রাব্বির হাম-হুমা কামা রাব্বা ইয়ানি ছাগিরা।” رَّبِّ ارْحَــمْــهُـمَا كَـمَا رَبَّـيَـانِـي صَـغِـيـرًا "হে আমার প্রতিপালক! আমার পিতা-মাতার প্রতি দয়া করো, যেমন তারা দয়া, মায়া, মমতা সহকারে শৈশবে আমাকে প্রতিপালন করেছিলেন।”
আমিন।

৩১ শে মে, ২০২২ সকাল ৭:০৭

খায়রুল আহসান বলেছেন: পবিত্র ক্বুর'আন এর উদ্ধৃতিসহ আপনার আন্তরিক দোয়া এবং শুভকামনার জন্য অশেষ ধন্যবাদ। পোস্টে প্লাস দিয়ে আমার অনুভূতিকে সম্মান জানিয়েছেন, এজন্য আন্তরিক কৃতজ্ঞতা।

২৩| ২৭ শে মে, ২০২২ রাত ৮:৪১

মিরোরডডল বলেছেন:




সুদীর্ঘ ৯২+ বছরের একটি পরিশ্রমী, পরিচ্ছন্ন জীবনের অবসান হলো।

এরকম জীবনের ভাগ্যই বা কজনের হয় !
কিছু মানুষের জায়গা কখনও রিপ্লেস হয়না ।
মা হচ্ছে সেরকম একজন ।
অন্তিম সময়ে মায়ের কাছে থাকতে না পারার কষ্ট অসহনীয় ।
ওপাড়ে মা ভালো থাকুক ।

৩১ শে মে, ২০২২ বিকাল ৪:২৫

খায়রুল আহসান বলেছেন: কোমল সমবেদনা ও শুভকামনার জন্য অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা জানাচ্ছি।

২৪| ২৭ শে মে, ২০২২ রাত ১১:২৬

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:  ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

জানেন , আমার কোন লেখাতে আমার আম্মা আসেনা।
আম্মাকে নিয়ে লেখার কোন ক্ষমতায় হয়তো আমাকে দেয়া হয়নি।
এর নিশ্চয়ই কোন কারণ আছে।

আপনার আম্মার জন্য দোয়া করি। আপনার জন্যও করি।
এই পৃথিবীতে যেমন আপনি মাকে পেয়েছিলেন পরকালেও যেন ঐ মাকেই ফিরে পান।
ব্যবধান শুধু মাত্র মৃত্যু! ভালো থাকবেন।

৩১ শে মে, ২০২২ বিকাল ৫:৪৮

খায়রুল আহসান বলেছেন: "এর নিশ্চয়ই কোন কারণ আছে" - দুই একটা কারণ কি শেয়ার করা যাবে?
আমার এবং আমার মায়ের জন্য আপনার এ আন্তরিক দোয়ায় আমি অভিভূত হ'লাম! অনেক, অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা জানবেন।

২৫| ২৮ শে মে, ২০২২ রাত ১২:১৯

এইচ তালুকদার বলেছেন: ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন ।
আল্লাহ আপনাকে এই শোক সইবার শক্তি দিক।

৩১ শে মে, ২০২২ সন্ধ্যা ৬:৪৮

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ। শুভেচ্ছা জানবেন।

২৬| ২৮ শে মে, ২০২২ সন্ধ্যা ৭:১৯

নীল-দর্পণ বলেছেন: ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন।

আল্লাহ জান্নাত নসীব করুন আপনার মা'কে এই দোয়া করছি।

৩১ শে মে, ২০২২ সন্ধ্যা ৭:৫৪

খায়রুল আহসান বলেছেন: দোয়ার জন্য অশেষ ধন্যবাদ ও শুভেচ্ছা!

২৭| ২৮ শে মে, ২০২২ সন্ধ্যা ৭:৩৫

ভুয়া মফিজ বলেছেন: আপনার মা ৯২ বছরের একটা সফল বর্নাঢ্য জীবন যাপন করে গিয়েছেন, এটাও একটা বিশাল ব্যাপার। আজ আর কাল, যেতে তো আমাদের সবাইকেই হবে; তবে কিভাবে এই সময়টাকে কাজে লাগাতে হয়, এটা উনাকে দেখে শেখা যায়। উনি যেখানে, যেভাবেই থাকুন না কেন, মহান সৃষ্টিকর্তা উনাকে শান্তিতে রাখুন, এই দোয়াই করি।

রাব্বির হাম-হুমা কামা রাব্বা ইয়ানি ছাগিরা।

০১ লা জুন, ২০২২ সকাল ৮:৫০

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ জানাচ্ছি আপনাকে, আমার এ লেখাটা পড়ে মাকে উদারতার সাথে মূল্যায়নের জন্য। ওনার এই "সফল বর্নাঢ্য জীবন যাপনে" সন্তান হিসেবে আমরা অত্যন্ত গর্বিত।

পোস্ট পাঠ, মন্তব্য, দোয়া এবং প্লাসের জন্য অশেষ ধন্যবাদ।

২৮| ২৮ শে মে, ২০২২ রাত ৯:৪২

সোহানী বলেছেন: আমি জানি না কি বলা উচিত। আপনি যে কষ্টের মাঝে যাচ্ছেন ঠিক একই কষ্ট আমি আজ থেকে চার বছর আগে গেছি। আবার আসবো কিছু কথা নিয়ে।

আল্লাহ্ উনাকে বেহেস্তে নসীব করুক।

০১ লা জুন, ২০২২ দুপুর ২:০৮

খায়রুল আহসান বলেছেন: আল্লাহতা'লা আমাদের সবার স্নেহময়ী জননীদের যেন বেশেস্ত নসীব করেন! মন্তব্য, দোয়া এবং প্লাসের জন্য অশেষ ধন্যবাদ।

২৯| ০২ রা জুন, ২০২২ রাত ১০:১৫

মুক্তা নীল বলেছেন:
দোয়া করি মহান আল্লাহ উনাকে জান্নাত বাসী করুন । আপনি এবং আপনার পরিবারের প্রতি সমবেদনা রইলো ।

০৩ রা জুন, ২০২২ সকাল ৮:২৮

খায়রুল আহসান বলেছেন: সমবেদনা এবং দোয়ার জন্য আন্তরিক ধন্যবাদ। আল্লাহতা'লা আপনাকেও এর জন্য উত্তম বিনিময় দান করুন!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.