নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন সুখী মানুষ, স্রষ্টার অপার ক্ষমা ও করুণাধন্য, তাই স্রষ্টার প্রতি শ্রদ্ধাবনত।

খায়রুল আহসান

অবসরে আছি। কিছু কিছু লেখালেখির মাধ্যমে অবসর জীবনটাকে উপভোগ করার চেষ্টা করছি। কিছু সমাজকল্যানমূলক কর্মকান্ডেও জড়িত আছি। মাঝে মাঝে এদিক সেদিকে ভ্রমণেও বের হই। জীবনে কারো বিরুদ্ধে কোন অভিযোগ করিনি, এখন তো করার প্রশ্নই আসে না। জীবন যা দিয়েছে, তার জন্য স্রষ্টার কাছে ভক্তিভরে কৃতজ্ঞতা জানাই। যা কিছু চেয়েও পাইনি, এখন বুঝি, তা পাবার কথা ছিলনা। তাই না পাওয়ার কোন বেদনা নেই।

খায়রুল আহসান › বিস্তারিত পোস্টঃ

ছোট ভুল, বড় ভুল

১২ ই ডিসেম্বর, ২০২২ রাত ৮:২৪

বেশ কিছুদিন ধরে, তা মাস ছয়েক তো হবেই, ফ্রোজেন শোল্ডারের ব্যথায় ভুগছি। বাঁ হাতটা উঁচুতে তুলতে, এপাশ-ওপাশ নাড়াচাড়া করতে বেশ অসুবিধে হয়, বেয়াকায়দায় নাড়া পড়লে ব্যথায় কুঁকড়ে উঠতে হয়। রাতে বাঁ পাশ ফিরে শুতে পারি না। আমার ঘুমানোর স্বাভাবিক যে পজিশন, সে পজিশনেও ঘুমাতে পারি না, তবে তাতেও ঘুমকাতুরে আমার ঘুমের তেমন ব্যাঘাত অবশ্য ঘটেনা। হাত নাড়াচাড়া না করলে কোন সমস্যা হয় না। নাড়াতে গেলেই ঘটে যত বিপত্তি, ওজন বহন করতে গেলেও তাই। নাতি-নাতনিরা কোলে উঠতে চাইলে বাঁ কোলে নিতে পারি না। সবকিছু সয়ে নেয়াতে অভ্যস্ত আমি এভাবেই চলছিলাম গত ছ’টি মাস ধরে, ডাক্তারের কাছে যাব যাব করেও আর যাওয়া হয়নি। কিন্তু তিন দিন আগের রাতে আমার গিন্নী আচমকা তার পায়ে আঘাত পান। আঘাত পাবার পরেও তিনি কিছুক্ষণ স্বাভাবিক হাঁটা-চলা এবং স্বাভাবিক কাজ-কর্ম করে যাচ্ছিলেন, তাই প্রথমে ভেবেছিলাম, আঘাত হয়তো সামান্য ছিল। কিন্তু খানিক পরেই দেখা গেল তিনি পা ফেলতে পারছেন না। শুয়ে থাকলেও পা ব্যথা করছিল এবং ক্রমেই তা তীব্রতর হচ্ছিল। আমি শঙ্কায় পড়ে গেলাম। ভাবতে শুরু করলাম, হয়তো কোন সূক্ষ্ম ফ্র্যাকচার হয়ে থাকতে পারে। আর তা হওয়া মানেই তো পায়ে প্লাস্টার বাঁধা, আর ভাগ্য ভালো হলে যদি ফ্র্যাকচার নাও হয়, অন্ততঃ শক্ত ক্রেপ ব্যান্ডেজ তো বেঁধে রাখতেই হবে। তার মানে বেশ কিছুদিনের জন্য বেড-রেস্টে থাকতে হবে, কোন হাঁটাহাটি বা পায়ে ভর করে অন্য কোন কাজ করা চলবে না। আর এখন তো বেশ বুঝি, ‘হাঁটাহাটি নয়’ মানে রক্তে সুগার বেড়ে যাওয়া, কোলেস্টরেলও বেড়ে যাওয়া।

দুশ্চিন্তা নিয়েই রাতটা কাটলো। পরেরদিন সকালে আমি তাকে নিয়ে রওনা দিলাম নিকটস্থ হাসপাতালের উদ্দেশ্যে। গাড়ি থেকে নেমেই আমি একটা হুইলচেয়ার জোগাড় করলাম। ডাক্তার তাকে দেখে একটা এক্স-রে করাতে বলেন এবং কিছু বেদনানাশক ঔষধ প্রেসক্রাইব করলেন। সেই সাথে দু’সপ্তাহ ধরে দশ মিনিট করে ইলেক্ট্রোথেরাপি নেয়ার পরামর্শ দিলেন। তার এই পরামর্শের কথাটা শুনে আমার নিজের কাঁধ ব্যথাটার কথাও স্মরণে এলো। আমি সেই সুযোগে আমার কাঁধ ব্যথার কথাটা তাকে জানালে উনি শুনেই বললেন, এটা ‘ফ্রোজেন শোল্ডার’। আমাকে দু’হাত একসাথে উঁচু করতে বললেন। ডান হাতের তুলনায় বাঁ হাতের ধীর গতিতে উঠা লক্ষ্য করে উনি আমাকেও ইলেক্ট্রোথেরাপি নেয়ার একই পরামর্শ দিলেন। উনি জানালেন, থেরাপিস্ট আমাদের উভয়কে কিছু এক্সারসাইজ শিখিয়ে দেবে, সেগুলো নিষ্ঠার সাথে প্রতিদিন অনুশীলন করে যেতে হবে।

কর্তব্যরত তরুণ মেডিক্যাল এসিস্ট্যান্টকে ডাক্তারের কাগজ দেখালাম। সে আমাকে একটা প্লাস্টিকের চেয়ার টেনে বসতে বললো। আমি বসার পর সে একটা সাদা তোয়ালে দিয়ে আমার ডান কাঁধটা ঢেকে দিয়ে একটা মেশিন টেনে এনে সেখানে ফিট করতে যাচ্ছিল। আমি তাকে বললাম, আমার ব্যথা তো বাঁ কাঁধে, তুমি ডান কাঁধে মেশিন বসাচ্ছো কেন? সে দ্রুত ত্রুটিস্বীকার করে দুঃখ প্রকাশ করলো এবং বললো, “স্যরি স্যার, আপনি প্লীজ আবার একটু দাঁড়ান”। আমি দাঁড়ালে সে চেয়ারটাতে বসার দিক পরিবর্তন করে দিয়ে পুনরায় বসতে বললো। আমি বসার পর সে একটা নির্দিষ্ট উত্তাপে মেশিন সেট করে বললো, “আমি পর্দার পাশেই থাকবো। যদি মনে করেন তাপ বেশি বা কম হচ্ছে, আমাকে ডাকবেন, আমি এসে এ্যাডজাস্ট করে দিব”। এই বলে সে কাপড়ের পর্দাটা টেনে পাশের রোগীর কাছে গেল। তাপ সঞ্চালন শুরু হবার পর বেশ আরাম পাচ্ছিলাম। কিন্তু খানিক পরেই তাপমাত্রাটাকে অসহনীয় মনে হওয়াতে তাকে ডাকলাম। সে এসে তাপমাত্রা এ্যাডজাস্ট করে দিয়ে আবার পর্দার বাইরে চলে গেল। বাইরে থেকেই সে কয়েকবার জিজ্ঞেস করলো, তাপ সঠিক (আরামদায়ক) মাত্রায় পাচ্ছি কিনা। একটা নির্দিষ্ট সময় পর মেশিনে এলার্ম বেজে উঠলে সে এসে আমার কাঁধ থেকে তোয়ালে এবং মেশিন, দুটোই সরিয়ে নিয়ে জানালো, থেরাপি শেষ হয়েছে। এখন এক্সারসাইজের জন্য অন্য একটি কক্ষে যেতে হবে।

বহুদিন আগে একবার সংবাদপত্রে পড়েছিলাম, ঢাকার বাইরের কোন একটি জেলার মেডিক্যাল কলেজে সার্জন মহোদয় কোন এক রোগীর ডান দিকের পা এর বদলে বাঁ দিকের ভালো পা টি কেটে ফেলেছিলেন। খবরটিকে তখন আমার কাছে বিশ্বাসযোগ্য মনে হয়নি, কারণ এত বড় একটা ভুল হওয়াটা সহজ কথা নয়। সার্জন ছাড়াও তো স্তরে স্তরে অনেকেরই রোগীকে পরীক্ষা করে অপারেশনের জন্য প্রস্তুত করার কথা। আবার সম্প্রতি একটা খবরে দেখলাম, একজন রোগীর বাম কানে সমস্যা থাকলেও ইম্পালস হাসপাতালের জনৈক চিকিৎসক তার ডান কানে অপারেশন করেছেন, রোগীর স্বামীর কাছ থেকে এমন অভিযোগ পেয়ে চিকিৎসকের নিবন্ধন এক বছরের জন্য স্থগিত করেছে BMDC। এ সময়টাতে তিনি নিজেকে চিকিৎসক হিসেবে পরিচয় দিতে পারবেন না। আমার ক্ষেত্রে ইলেক্ট্রো-থেরাপিস্ট যে ভুলটা করতে যাচ্ছিল, সেটা ঐ দুটো ঘটনার তুলনায় কিছুই নয়। তবুও, ভুল তো ভুলই। কর্তব্যে সাবধান ও মনযোগী না হলে এরকম ছোট ছোট ভুল থেকেই অনেক সময় বড় ভুলও হয়ে যেতে পারে। তবে ছেলেটির ত্রুটিস্বীকার, দুঃখ প্রকাশ এবং সু-আচরণ দেখে আমার মনে হলো, নেহায়েৎ ভুলক্রমেই এ ভুলটা হতে যাচ্ছিল। তবুও নিজের ভুলের জন্য তাকে অনুতপ্ত মনে হওয়াতে আমিও এ ভুলটার কথা ভুলে যেতে মনস্থ করলাম।

ঢাকা
১১ ডিসেম্বর ২০২২
শব্দসংখ্যাঃ ৭০৭

মন্তব্য ৫২ টি রেটিং +১৪/-০

মন্তব্য (৫২) মন্তব্য লিখুন

১| ১২ ই ডিসেম্বর, ২০২২ রাত ৯:২৮

শাহ আজিজ বলেছেন: আমি ২০০৮ সালে এমনি ঝামেলায় পড়ে ভাসানটেকে যে হাসপাতাল আছে সেখানে ডাঃ বিপ্লবের দেয়া ব্যায়াম , মেসেজ , লাইট হিট দিয়ে আমার শুকিয়ে যাওয়া হাতকে ঠিক করে দিলেন । শেষ দিকে ছেলেকে শিখিয়ে আনলাম এবং ছেলে বাড়িতেই আমায় মেসেজ আর হট ওয়াটার থেরাপি দিয়ে আজ পর্যন্ত ভাল আছি । এই শীতে আপনি ব্যাগে গরম পানির শেক নিতে পারেন ।

১২ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:৩২

খায়রুল আহসান বলেছেন: জ্বী আচ্ছা। অনেক ধন্যবাদ এ পরামর্শটুকুর জন্য।

২| ১২ ই ডিসেম্বর, ২০২২ রাত ৯:৪৪

অপ্‌সরা বলেছেন: ভাইয়া ঐ ডক্টরের ত্রুটি অমার্জনীয় অপরাধ।

ডান বাম করার অভ্যাসওয়ালা ডক্টরের কোনো দরকার নেই আমাদের।

যাইহোক হাতের ব্যথায় সি আর পি এর ফিজিও থেরাপীর উপরে আর কিছু নেই।


তবে নিষ্ঠার সাথে সেই থেরাপী নিতে হবে।

১৩ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:১০

খায়রুল আহসান বলেছেন: "ডান বাম করার অভ্যাসওয়ালা ডক্টরের কোনো দরকার নেই আমাদের" - ঠিক, ঠিক। একদম ঠিক কথা। এ ধরণের ডাক্তারদের কাছে চিকিৎসা নিতে গিয়ে যারা পা-টাও (কিংবা অন্যান্য অঙ্গ প্রত্যঙ্গ) হারায়, টাকাও হারিয়ে সর্বশান্ত হয়, কেবল সেসব ভুক্তভোগীরাই জানে এবং চেয়ে চেয়ে দেখে এরা তাদের কত বড় একটা সর্বনাশ করে ফেলার পরেও কি করে সমাজে মাথা উঁচু করে ঘুরে বেড়ায়।
"তবে নিষ্ঠার সাথে সেই থেরাপী নিতে হবে" - জ্বী, তাই নিচ্ছি।
প্রথম প্লাসটির জন্য অশেষ ধন্যবাদ।

৩| ১২ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:১২

নেওয়াজ আলি বলেছেন: আমার ডান হাতে ব্যথ্যা করতো বারডেম হাসপাতালের থেরাপি দিয়েছি এবং হাতের ব্যায়াম ও মেসেজ অপরিহার্য । দোয়া রহিল শ্রদ্ধেয় ।

১৩ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ২:৫১

খায়রুল আহসান বলেছেন: "হাতের ব্যায়াম ও মেসেজ অপরিহার্য" - করছি সেসব, যদিও এক্সারসাইজ করতে ইচ্ছা করে না।
আপনিও স্বাস্থ্য সম্পর্কে সতর্ক ও সচেতন থাকবেন। রাত জাগবেন না।

৪| ১২ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:১২

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ অপ্সরা , আমি সি আর পি নামটাই মনে করতে পারছিলাম না । আমি ওখানেই চিকিৎসা নিয়েছি ।

১৩ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩৪

খায়রুল আহসান বলেছেন: "ভাসানটেকে যে হাসপাতাল আছে" - এটুকু পড়েই আমি বুঝে নিয়েছিলাম যে সেটা সি আর পি হবে।
পুনঃমন্তব্যের জন্য ধন্যবাদ।

৫| ১৩ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:১১

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: আপনাদের সুস্থতা কামনা করছি।

১৪ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:০০

খায়রুল আহসান বলেছেন: মন্তব্য এবং প্লাসের জন্য অশেষ ধন্যবাদ।
শুভকামনা....

৬| ১৩ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৭:০২

সোনাগাজী বলেছেন:


আপনার ও আপনার স্ত্রীর সুস্হতা কামনা করছি

১৫ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১০:২৫

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ জানাচ্ছি আপনাকে। আপনিও সাবধানে থাকবেন, নিজ স্বাস্থ্যের ব্যাপারে। বিশেষ করে চোখের ব্যাপারে।

৭| ১৩ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৯:৫১

জুল ভার্ন বলেছেন: আমি নিজেও ফ্রোজেন শোল্ডার সমস্যায় ভুগেছি। আমি মিরপুর ১৪(ভাষানটেক) সি আর পি হাসপাতে ফিজিও থেরাপী চিকিতসা নিয়ে এখন মোটামুটি ভালই আছি। যারা নিয়মিত সাধারন পেশাগত বা অভ্যাসগত কাজ থেকে দীর্ঘদিন সেইধরনের কাজ থেকে বিরত থাকলে একসময় কাঁধের জয়েন্টে জড়তার কারণে, জয়েন্টে অস্বাভাবিক চাপ পড়লে ফ্রোজেন শোল্ডার হতে পারে। তাই কখনোই খুব বেশি ভারী জিনিস তোলা ঠিক নয়। কাঁধ প্রচণ্ড মোচড় খায়, এমনভাবে কাঁধ নাড়িয়ে কোনো কাজ করা উচিত নয়। যদি আগে কখনো কাঁধে চোট পেয়ে থাকেন কিন্তু সঠিক চিকিৎসা করানো হয়নি, এমন হলেও ফ্রোজেন শোল্ডারের সমস্যা হতে পারে। এছাড়া কাজের চাপ, ঘুমের অভাব, শরীরচর্চা না করা এগুলোর কোনো একটি কারণেও রোগী এই ব্যথায় ভুগতে পারেন। তবে দুশ্চিন্তার কিছু নাই- সাধারণ কিছু হালকা ব্যায়ামেই সুস্থ্য হয়ে যাবেন ইন শা আল্লাহ। আপনি সৌভাগ্যবান, অপ/ভুল চিকিতসা থেকে রক্ষা পেয়েছেন।

জাজাকাল্লাহ খাইরান ফা-ইন্নাল্লাহা শাকিরুণ।

১৫ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১০:৫৬

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ জানাচ্ছি আপনাকে এই সুপরামর্শগুলোর জন্য।
'ফ্রোজেন শোল্ডার' এর জন্য যেসব কারণের কথা আপনি উল্লেখ করেছেন, আমার ক্ষেত্রেও হয়তো সেগুলোর কোন একটা বা একাধিক কারণ প্রযোজ্য হতে পারে।
আলহামদুলিল্লাহ, ক্রমেই অবস্থার উন্নতি হচ্ছে।

৮| ১৩ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১০:১৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: এজন্য নিজেকে সর্তক থাকতে হবে সবাইকে। বাংলাদেশের ডাক্তার। ইদানিং সময় দেয় না রোগীদের । আর ডাক্তারের চেম্বারে অগ্রিম রোগী নিয়ে বসিয়ে রাখে। প্রাইভেসী বলতেও কিছু নেই।

আল্লাহ আপনাদেরকে সুস্থ রাখুন ফি আমানিল্লাহ

১৫ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:৫০

খায়রুল আহসান বলেছেন: অনেক, অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা জানবেন, সদয় মন্তব্য এবং প্লাসের জন্য।

৯| ১৩ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:৪০

মোস্তফা সোহেল বলেছেন: আপনার দ্রুত সুস্থতা কামনা করছি।

১৫ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩৮

খায়রুল আহসান বলেছেন: এ মঙ্গলকামনার জন্য অশেষ ধন্যবাদ জানাচ্ছি। পোস্টে 'লাইক' দেয়ার জন্যেও।

১০| ১৩ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:৪৩

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
আপনার সুস্থতা কামনা করি। ভালো থাকবেন।

১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:৩১

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ। আপনিও ভালো থাকুন, সপরিবারে, সুস্বাস্থ্যে।

১১| ১৩ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:২৯

করুণাধারা বলেছেন: ছোট ভুল অনেক সময় বড় দুর্ভোগের কারণ হয়ে দাঁড়ায়। আমরা ডাক্তার, থেরাপিস্ট এদের উপর এতটা ভরসা করি যে ধরেই নেই যে তারা যা করছেন তা ঠিক করছেন। ফলে তারা যখন কোন ভুল কাজ করেন তখন রোগী হিসেবে আমরা সচেতন থাকি না। আপনি সচেতন ছিলেন দেখেই ঠিক চিকিৎসা পেয়েছেন।

আপনার সুস্থতার জন্য প্রার্থনা করি।

আপনার পোস্ট দেখে মনে পড়ল আজ আপনার জন্মদিন। তাই জন্মদিনের শুভেচ্ছা জানাতে লগইন করলাম। ইদানীং আমি ব্লগে পাঠক হিসেবে থাকলেও মন্তব্য করা একেবারেই হয়না।

শুভ জন্মদিন! জীবনের বাকি দিনগুলো সুস্থতা, শান্তি আর সম্মানের সাথে কাটুক।

১৭ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১০:৪৯

খায়রুল আহসান বলেছেন: অনেক সময় ভরসা না করে উপায়ও থাকে না। বিশেষ করে অপারেশন এর রোগীদের। অপারেশন এর আগের রাতেই রোগীকে হাল্কা সিডেটিভ দেয়া হয়, আর অপারেশনের ঠিক আগে আগে তো পুরো বেহুঁশ করে ফেলা হয়। এমতাবস্থায় রোগীর কিংবা তার আত্মীয় স্বজনের উপায় থাকে না আর কিছু করার। তার পর যদি ডাক্তার রোগীর বাম পায়ের বদলে ডান পা, বাম চোখের বদলে ডান চোখ, বাম কানের বদলে ডান কান, ইত্যাদি কেটে ফেলেন, তবে রোগীর আর করার কি আছে? এসব ক্ষেত্রে অপরাধী ডাক্তারের কাছ থেকে পর্যাপ্ত ক্ষতিপূরণ আদায়ের আইনী ব্যবস্থা আমাদের দেশে বিরাজমান নেই, আগেও কখনো ছিল না।

"তাই জন্মদিনের শুভেচ্ছা জানাতে লগইন করলাম" - আমাকে কৃতজ্ঞতাপাশে আবদ্ধ করে গেলেন। অনেক ধন্যবাদ এ সহৃদয়তার জন্য।

"সুস্থতা, শান্তি আর সম্মানের সাথে কাটুক" - চমৎকার শব্দচয়ন। সত্যিই এই তিনটে শব্দের বাইরে আর চাওয়ার কিছু নেই।

অনেক, অনেক ধন্যবাদ এবং শুভকামনা....

১২| ১৩ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫৯

মনিরা সুলতানা বলেছেন: অনেক সময় রোগী নিজেও বুঝে উঠতে পারে না যে সঠিক পরিচর্যা পাচ্ছেন না। আবার অনেকেই কিভাবে বুঝিয়ে বলবেন সেই ভয়েও চুপ থাকেন। আপনি যথার্থ ভাবে ঠিক সময়ে শুধুরে দিয়েছেন। আপনি ভাগ্যবান যে নিজের ভুলের জন্যে ছেলেটি অনুতপ্ত হয়েছে, অনেক সময় উনারা রোগীর উপর চড়াও হন, শুধরে দেয়াকে নিজেদের অপমান করে করেন এবং ইচ্ছাকৃত ভাবে পরবর্তী স্টেপে যন্ত্রণা দেন।
সে যাইহোক আপনাদের দুজনের দ্রুত আরোগ্য কামনা করছি। সাথে জন্মদিনের শুভেচ্ছা !

১৭ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:৫৬

খায়রুল আহসান বলেছেন: ঠিক বলেছেন। রোগীরা এসব ব্যাপারে নিতান্তই অসহায়। ছেলেটা হয়তো বুজতে পেরেছিল যে বেশি উচ্চবাচ্য করলে আমি উপরে অভিযোগ জানাবো, সে ক্ষেত্রে তার কিছু অসুবিধা হতে পারে। তাই সে দ্রুত ত্রুটিস্বীকার করে নমনীয় হয়েছিল।
দুজনের দ্রুত আরোগ্য কামনা, জন্মদিনের শুভেচ্ছা এবং পোস্টে প্লাসের জন্য অশেষ ধন্যবাদ এবং শুভকামনা জানবেন।

১৩| ১৩ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:৩৬

ডঃ এম এ আলী বলেছেন:


আপনাদের দুজনের আশু সুস্ততার জন্য দোয়া করছি ।
আমিউ গত ৬ মাস ধরে ডান হাতে কাধের কাছে
মাসলজনিত ব্যথায় ভুগছি ।

১৭ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩৯

খায়রুল আহসান বলেছেন: অনেক, অনেক ধন্যবাদ আপনার দোয়া এবং শুভকামনার জন্য।
সেই সাথে আপনার সকল প্রকার ব্যথা বেদনার এবং রোগ যাতনার দ্রুত নিরাময় কামনা করছি। দ্রুত আরোগ্য লাভ করে সুস্থ ও স্বাভাবিক জীবনে ফিরে আসুন, স্রষ্টার কাছে এই প্রার্থনা রেখে গেলাম।
প্লাসে প্রাণিত হ'লাম।

১৪| ১৩ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:১৭

নূর আলম হিরণ বলেছেন: আপনাদের দুজনেরই পরিপূর্ণ সুস্থতা কামনা করছি। শীতে একটু সাবধানে থাকবেন আর ডাক্তারের দেওয়া ব্যায়ামগুলো নিয়মিত করবেন।

১৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ৮:৪৭

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ জানাচ্ছি আপনার এ সমব্যথী মন্তব্যের জন্য এবং সুপরামর্শের জন্য।
ভালো থাকবেন, শুভকামনা....

১৫| ১৪ ই ডিসেম্বর, ২০২২ ভোর ৫:৫০

জি এইস মেহেদী বলেছেন: তিনদিন ব্যাথা ছিলো ব্যাডমিন্টন খেলছি ভালো হয়ে গেছে - আমি খেলি ডানহাতে কিন্তু ব্যাথা ছিলো বাম হাতের কাধে - বিষয় টা গুরুত্ব না দিয়ে ব্যাটমিন্টন খেলছি ভালো হয়ে গেছে - ব্যায়াম এর দরকার - একটানা চেয়ারে বসে থাকা, বাইক চালানো দীর্ঘ সময় ধরে এসব কারণে ব্যাথা টা অনুভব হতে পারে - রিলাক্স করে করে কাজ করুন আশা করি ভালো হবেন, সুস্থ হবেন - ঘুম পাড়তে হবে পর্যাপ্ত ❤️

১৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:৩০

খায়রুল আহসান বলেছেন: আমার বয়সে ব্যাডমিন্টন খেলা সমীচীন হবে না। তবে আপনার অন্যান্য সুপরামর্শগুলো মেনে চলছি।
অশেষ ধন্যবাদ।

১৬| ১৪ ই ডিসেম্বর, ২০২২ ভোর ৫:৫১

জি এইস মেহেদী বলেছেন: বুকের উপর নরম বালিশ নিয়ে দুইহাত দিয়ে চেপে ধরে শুয়ে থাকুন আরাম পাবেন -

১৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৮:১৩

খায়রুল আহসান বলেছেন: আচ্ছা। পরখ করে দেখবো।
ধন্যবাদ।

১৭| ১৪ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১০:২১

নীল-দর্পণ বলেছেন: এখন কেমন আছেন? আপনাদের সুস্থতার জন্যে সব সময় দোয়া করি।

ভুলের বিষয়ে একটা বিষয় একটুখানি শেয়ার করি। বাচ্চাদের সমস্যায় শিশু হসপিটাল বা সেখানকার ডাক্তারদের খুব নাম। আমার এক কন্যায় মনে হয়েছিল 'টাং টাই' আছে। আমি সেখানে ওপিডিতে সার্জারির ডাক্তার দেখাতে নিলে কোন মতে একটু হা করিয়ে দেখে বললেন 'টাং টাই' আছে। কিছু টেস্ট করিয়ে রিপোর্ট নিয়ে যেতে বললেন, তখন সার্জারির ডেট দিবেন! যদিও ছোট সার্জারি কিন্তু আরো মত নিতে দুইজন শিশু ডাক্তার এর কাছে গেলাম। তারা বললে বাচ্চা খেতে পারলে, কথা বলতে পারলে সার্জারির প্রয়োজন নেই তার পরেও চাইলে একজন সার্জন এর পরামর্শ নিতে পারি। আমার হাজবেন্ডের স্টুডেন্টের বাবা পেডিয়াট্রিক সার্জন। তিনি ভালোমত পরীক্ষা করে বললেন সার্জারির তো প্রশ্নই ওঠে না কারন বাচ্চার টাং টাই নাই! অথচ শিশু হসপিটাল থেকে আমাকে বলেছে সার্জারী করাতে হবে।

পরিচিত ডাক্তার ছিলেন বলে হয়ত পরামর্শটা পেয়েছি কিন্তু সবার তো পরিচিত নেই তারা নামে ভাল জায়গায় যাবেন সেখানে এইরকম ভুল পরামর্শ, ভুল কাজ করলে আস্থা কোথায় রাখবে মানুষ!

আল্লাহ হেফাজত করুন সবাইকে ।

১৮ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:০২

খায়রুল আহসান বলেছেন: এখন ব্যথার কিছুটা উপশম হয়েছে। দোয়ার জন্য ধন্যবাদ ও শুভকামনা।
কি সাংঘাতিক কথা! এতটুকু বাচ্চারও ভুল সার্জারি! দয়াময়ের দয়ায় বড় বাঁচা বেঁচে গেছেন!
"আল্লাহ হেফাজত করুন সবাইকে" - আমীন!

১৮| ১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৪২

রাজীব নুর বলেছেন: আপনার সুস্থতা কামনা করছি।

বাংলাদেশে আসলেই অনেক ভুল চিকিৎসা হয়। আমার অফিসের বসের একবার একসিডেন্ট হয়। পায়ের গোড়ালি ফ্যাকচার হয়। ডাক্তার ভুল চিকিৎসা করিয়েছিলেন।

আমার একবার দাঁতে সমস্যা হয়। ডাক্তারের কাছে গেলে ডাক্তার আমার ভালো দাঁত ফেলে দেয়।

১৮ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩৯

খায়রুল আহসান বলেছেন: এসব বাংলাদেশে হরহামেশা হচ্ছে। এ জন্যই রোগী এবং তার পরিবারের সদস্যদের যতটা সম্ভব, সাবধান ও সতর্ক থাকা প্রয়োজন। আমার এক পরিচিত মহিলা ভুল চিকিৎসার কারণে মৃত্যুর দ্বারপ্রান্ত পর্যন্ত চলে গিয়েছিলেন। তাকে দ্রুত সিংগাপুরে নেয়া সম্ভব হয়েছিল বলে তিনি প্রাণে বেঁচে গেছেন বটে, তবে তাকে আজীবন শয্যাশায়ী থাকতে হবে বলে ডাক্তাররা ধারণা করছেন। আত্মীয়ের মধ্যে আরেকজন কিশোরীকে চিকিৎসা করে এখানকার ডাক্তাররা ব্লাড ক্যান্সার হয়েছে বলে ইঙ্গিত দিচ্ছিলেন। ভারতে নিয়ে তাকে চিকিৎসা করানো হলে সেখানকার ডাক্তাররা কিছু ঔষধ প্রেসক্রাইব করে বলেছেন, এটা ব্লাড ক্যান্সার নয়।

১৯| ১৫ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৮:০৯

সোহানী বলেছেন: একটু ব্যায়াম, ব্যালেন্স খাদ্য অভ্যাস আর নিয়মকরে জীবন পারে সুস্থ্য জীবন দিতে।...........

কিন্তু কথা হলো এর প্রতিটি কাজ যে কি কঠিন তা বলার অপেক্ষা রাখে না। তারপরও নিয়ম মেনে চলবেন এটাই প্রত্যাশা।

ডাক্তারদের এ ধরনের কাজ নিয়ে মন্তব্য করতে বিরক্ত লাগে। কেন এ সামান্য বিষয় খেয়াল রাখতে পারে না। তাহলে ডাক্তার না হয়ে মুদি দোকান দিক।

১৮ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:২৬

খায়রুল আহসান বলেছেন: "কিন্তু কথা হলো এর প্রতিটি কাজ যে কি কঠিন তা বলার অপেক্ষা রাখে না" - একদম ঠিক কথা বলেছেন। তারপরও নিয়ম মেনে চলতে হয়।
মন্তব্য এবং প্লাসের জন্য অশেষ ধন্যবাদ।

২০| ১৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ২:১৮

রাজীব নুর বলেছেন: ফিরে এসে দেখলাম- অনেকের মন্তব্যের উত্তর দেননি।
ব্যস্ত আছেন নিশ্চয়ই।

১৯ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ২:০৪

খায়রুল আহসান বলেছেন: আপনি এভাবে মাঝে মাঝে মন্তব্য দেখতে পোস্টে আসেন, ভালোই লাগে। আমি সবার মন্তব্যের উত্তর দেই, হয়তো মাঝে মাঝে কিছুটা সময় নেই নানা কারণে।

২১| ১৫ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৪

আহমেদ জী এস বলেছেন: খায়রুল আহসান,




মানুষের শরীর নিয়ে ছোট বড় অমন দু'টো ভুল আসলেই মারাত্মক।
একজন চিকিৎসক যদি রোগীর প্রতি অমনোযোগী থাকেন, রোগী ছাড়া অন্য কোনও ব্যাপারে উদ্বিগ্ন থাকেন বা অস্থির মানসিক অবস্থায় থাকেন তবে তার সার্জারীতে হাত দেয়া মোটেই উচিৎ নয়। এটা অপরাধ।

যাই হোক - আপনাদের দু'জনের অসুস্থ্যতার খবরে খারাপ লাগলো। মহান সৃষ্টিকর্তা আপনাদের রোগমুক্ত করুন, স্বস্তি দিন.......

১৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:০৫

খায়রুল আহসান বলেছেন: "একজন চিকিৎসক যদি রোগীর প্রতি অমনোযোগী থাকেন, রোগী ছাড়া অন্য কোনও ব্যাপারে উদ্বিগ্ন থাকেন বা অস্থির মানসিক অবস্থায় থাকেন তবে তার সার্জারীতে হাত দেয়া মোটেই উচিৎ নয়। এটা অপরাধ।" - একদম ঠিক কথা বলেছেন। তবে এটাও ঠিক যে অনেক সার্জনই অনেক সময় নানা চাপ মাথায় নিয়েও অপারেশন করে থাকেন।
রোগমুক্তির শুভকামনার জন্য অশেষ ধন্যবাদ।

২২| ১৫ ই ডিসেম্বর, ২০২২ রাত ৮:০৪

আহমেদ জী এস বলেছেন: খায়রুল আহসান,





পাঠকের মন্তব্যগুলো পড়তে গিয়ে জানলুম, আপনার জন্মদিনটি সবেমাত্র গত হয়েছে।
বিলম্ব হলেও জন্মদিনের শুভেচ্ছা জানাচ্ছি ---

১৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:১৬

খায়রুল আহসান বলেছেন: ফিরে এসে একটি সুন্দর ছবি দিয়ে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে যাবার জন্য অসংখ্য ধন্যবাদ।
আপনার জন্যেও রইলো শুভকামনা নিরন্তর।

২৩| ১৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ৮:৫৭

ইসিয়াক বলেছেন:



বিলম্বে হলেও জন্মদিনের শুভেচ্ছা জানাচ্ছি সেই সঙ্গে আপনার( আপনাদের) সার্বিক সুস্থতা কামনা করছি।

পোস্টটা আগেই পড়েছিলাম কিন্তু ব্যস্ততার জন্য মন্তব্য করতে পারি নি সে জন্য দুঃখিত। আসলে অন্য একটা এ্যাপে ত্রিশ পর্বের ভৌতিক উপন্যাস লেখা নিয়ে ব্যস্ত আছি। সবে পনের পর্ব শেষ করেছি এখনো পনেরো পর্ব বাকি।আশা করি শিঘ্রই শেষ করে আবার নিয়মিত হবো।
শুভকামনা সব সময়। সাবধানে থাকবেন প্রিয় ব্লগার।দোয়া রইলো।

২০ শে ডিসেম্বর, ২০২২ রাত ১২:০৭

খায়রুল আহসান বলেছেন: জন্মদিনের শুভেচ্ছা এবং সুস্থতা কামনার জন্য অশেষ ধন্যবাদ। প্লাসে প্রাণিত হ'লাম।

২৪| ২০ শে ডিসেম্বর, ২০২২ রাত ২:০৯

এইচ তালুকদার বলেছেন: আপনাদের দুজনেরই সুস্থতা কামনা করছি।

২০ শে ডিসেম্বর, ২০২২ সকাল ৮:২৭

খায়রুল আহসান বলেছেন: অশেষ ধন্যবাদ।
আপনার জন্যেও শুভকামনা রইলো।

২৫| ২২ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:১২

পদাতিক চৌধুরি বলেছেন: ব্লগিং থেকেই বুঝতে পেরেছি আপনি ধীর স্থির ধৈর্যশীল একজন মানুষ।আর এর কারণেই অন্যের আচার আচরণ গভীরভাবে পর্যবেক্ষণ করার সুযোগ পান।সঙ্গত কারণেই ফিজিওথেরাপির ছেলেটার ভুলকে মার্জনার দৃষ্টিতে দেখে গোটা প্রক্রিয়াটা সুষ্ঠুভাবে সম্পন্ন করার মধ্যে দিয়ে আপনি অত্যন্ত বিচক্ষণতার পরিচয় দিয়ে নিজের ধৈর্যশীলতার, স্থিরমতির পরিচয় তুলে ধরেছেন যেটা আপনি কমেন্টিং এ ব্লগে বহুবার করে থাকেন। অথচ ক্ষণিকের ভুল যে বড় ধরনের বিপদ হতে পারতো সে বিষয়ে শতভাগ সহমত স্যার আপনার সঙ্গে।
আপনাদের দুজনের শারীরের সঙ্গে সঙ্গে মনেরো সুস্থতা কামনা করি।
ভালো থাকবেন স্যার সবসময়।

২২ শে ডিসেম্বর, ২০২২ রাত ৯:৫০

খায়রুল আহসান বলেছেন: প্রশংসায় এবং প্লাসে অত্যন্ত প্রীত ও প্রাণিত বোধ করছি। সুস্থতার শুভকামনার জন্য আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি।

২৬| ২৪ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:৩৭

অদ্ভুত_আমি বলেছেন: জন্মদিনের বিলম্বিত শুভেচ্ছা । আপনারা এখন কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে এখন ভালো আছেন আপনারা।
দুই সপ্তাহ ধরে আমারও ডান কাঁধে ও হাতে ব্যথা, ডান হাতে সারা দিন মাউস ধরে কাজ করার জন্য মনে হয় আমার এই ফ্রোজেন শোল্ডার সমস্যার উৎপত্তি ।

২৪ শে ডিসেম্বর, ২০২২ রাত ৯:১৬

খায়রুল আহসান বলেছেন: "ডান হাতে সারা দিন মাউস ধরে কাজ করার জন্য মনে হয় আমার এই ফ্রোজেন শোল্ডার সমস্যার উৎপত্তি" - আমার মনে হয় আপনার অনুমান সঠিক। অত্যধিক মাউস ব্যবহারের ফলে আমারও অনেকদিন দরে ডান কাঁধে ব্যথা ছিল - কারণটা আমিও বুঝতে পেরেছিলাম।

আপনি তো পেশায় ব্যস্ত মানুষ। ফিজিওথেরাপী নেয়ার সময় না পেলে গোসলের সময় বা পরে গরম পানিতে ভেজানো তোয়ালে কাঁধে জড়িয়ে রাখবেন কিছুক্ষণ, এতে ভালো ফল পাবেন। রাতে শোয়ার আগেও তা করবেন।

বিলম্বিত শুভেচ্ছা এবং আমাদের কুশল জানতে চাওয়ার জন্য ধন্যবাদ। আমাদের অবস্থার এখন অনেকটা উন্নতি হয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.