নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন সুন্দর করে সাজাও । আমি নারী তাই কথাও বলি নারীদের নিয়ে।

কামরুননাহার কলি

আমার নাম কামরুননাহার কলি, আমি একজন ভার্সিটির ছাত্রী। আমার সখ লেখালেখি আর বই পড়া। আমি দেশকে ভালোবাসি, ভালোবাসি দেশের মানুষদের।

কামরুননাহার কলি › বিস্তারিত পোস্টঃ

আমরা প্রজন্মরা মুক্তি চাই

১৪ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৪৮

হাহাহাহাহ সব শেষ তাই না! আমি হাসসি না! আমি পাগল? হ্যা আমি পাগল| শুধু আমি একা নই আমার মতো আরো পাগল আছে। আমার মতো হাজার হাজার, লক্ষ লক্ষ পাগল এই দেশে আছে। তারা কিছুক্ষণ হাসে, আবার কিছুক্ষণ কাদে। কিন্তু আমার তো পাগল ইচ্ছে করে হইনি, আমাদের তো পাগল ইচ্ছে বানানো হয়েছে, বানিয়ে রেখেছে।আমরা পাগল না আমরা সুস্থ, সুন্দর, এবং স্বাভাবিক নাগরিক।

তবুও আমাদেরকে ওরা পাগল বানিয়ে রেখেছে, আমরা নাকি পাগল। আসল পাগলে যেমন কিছু না পেলে পাগলামী বেড়ে যায়, ঠিক আমাদের অবস্থাও ঐ রকমই। যখন আমাদের কিছু হারিয়ে ফেলি তখন আমাদেরও রক্ত গরম হয়ে যা। আমরা পাগল হয়েছে যাই, পাগলামী শুরু করে দেই। তারপর পাগলের যেমন পাগলামী বন্ধ করার জন্য পাগল কে পিটানো হয় আচ্ছ মতো, পাগল শান্ত হয়ে যা পানির মতো। আমাদেরও লাঠিওয়ালা, ডান্ডাওয়ালা, রানদাওয়ালারা পিটিয়ে ঠান্ডা করে দেয়। তারপর সব শেষ হয়ে যায়, সব শেষ।
তবে সব শেষ হয় না কিছু থেকেও যায় ঐ যে গোমরে কান্নার শব্দ, হাহাকার, মনের কষ্ট। শেষ হয় না তনু, রুপা, আয়েশা, ফাতেমা, রাজিব, দিয়া, করিমদের মতো শত মানুষের আহাজার আর হাহাকার। ওরা মৃত্যুর পরও শান্তি পায় না, উপরে যেয়ে আহাজার আর আহাকার করে।


সবাই তো ওদের জন্য মিটিং, মিছিল, প্রেস, মিডিয়া সংবাদপত্র, কলামলিস্ট করি। ওদের জন্য কত কি করি। আহ কি শান্তি লাগে এই সব দেখে আমার। এসব দেখে মনে হয় এই বুজি শুরু হলো, এই বুজি শান্তি মিলবে, এই বুজি ন্যায্য আদায় হবে। মনে হয় ওরা একটু শান্তি পাবে। হাহাহাহাহা কিন্তু না কিচ্ছু শেষ হয় না, শুরুর আগেই সব শেষ হয়ে যায়, এক্কেবারের শেষ হয়ে যায়। সাড়ে চার হাত মাটির নিচে সব কিছু পুতে রেখে দেয়, আর সাড়ে তিন হাত মাটির নিচে তনু, রুপা, আয়েশা, ফাতেমা, রাজিব, দিয়া, করিমদের মতো শত মানুষের প্রাণ জ্যান্ত পুতে রাখে।


এর পর মিটিং-মিছিল, আন্দলোনকারীরা ডন্ডার ব্যর্থায় হয় হাতপাতালের বিছানায় কাতরায়, না হয় ঘরের বিছানায় কাতরায়, না হয় জেলের বিছানায় কাতরায়। কলামলিস্টদের মনে হয় কলমের কালি ফুরিয়ে যায় তাই আর লিখতে পারে না, সংবাদিকদের ক্যামেরার মেমোরি মনে হয় ফুল হয়ে যায় এতো এতো ফুটেজ তোলার কারণে, পত্র-পত্রিকাদের কাগজ শেষ হয়ে যায় এতো এতো নিউজ ছাপাতে। আর আইনের লোকেরা হাপিয়ে পরে বেচে যায়। দু’দিন হয়তো দৌড় ঝাপ করে তারপর সব শেষ করে দেয় এক নিমেশেই। আর অন্যায়কারীরা বুক ফুলিয়ে, বুকের উপর পাটা দিয়ে হেটে বেড়ায় বাপকে বেটা সাব্বাস! কিচ্ছু পারলাম না আমরা কিচ্ছু না। সব শেষ হয়ে যায় এই ভাবেই, একটা একটা অন্যায়, পার পেযে যায় অন্যায়কারীরা। এরপর মন্ত্রী-এমপি সাহেবরা এক-কাপ গরম গরম কফি, সোফার উপর বসে পায়ের উপর পা তুলে রিমট চেপে দেখে আবার নতুন কোন আফডেড নিউজ আছে কি না! আবার নতুন কোন ঘটনা ঘটলো কি না দেশে। এই রকম প্রতিনিয়ত আফডেড তাদের খুব আনন্দ দেয় মনে হয়? আর তারা মনে মনে হয়তো বলতে থাকে এই সব পাগল-ছাগলের কান্ডরী আর কত দিন থাকবে! ডান্ডার পিটানি দিযে ওরা সব পানির মতো সহজ আর ঠান্ড করে দেয়।

আমরা পাগল, তাই না! হ্যা আমরা পাগল। সত্যিই কি আমরা পাগল? সত্যিই কি আমরা সাধারণ মানুষেরা পাগল? আমাদের জীবনের কি কোন মূল্য নাই? হায়রে রাজনৈতি, হায়রে ক্ষমতা, হায়রে টাকা, কোথায় আজ দেশ। এই সবের কাছে সাধারণ মানুষ আজ আমরা জীম্ম হয়ে গেলাম।


থাকতে ইচ্ছে করে না আর এই দেশে। ইচ্ছে করে না এই দেশে বাস করি। ইচ্ছে করে অন্য কোথাও চলে যাই, ঘৃর্ণা হয় এই দেশের মানুষের প্রতি ঘৃর্ণায় ঘৃর্ণায় আজ জজরিত করে ফেলেছি মনটাকে। যবের থেকে সব কিছু বুঝতে শিখেছি তবের থেকেই সব অন্যায়, মিথ্যা, বেআইনি, অবিচার, লুট-পাট, খুন-ধর্ষণ। যতই বোঝার ক্ষমতা হয় ততই এগুলোর সাথে পরিচিত হচ্ছি। বের হতে পারছি না এই সব থেকে। আমি আমার বন্ধ-বান্ধবী আমার ভাই-বোন আশেপাশের সব এককথায় আমরা প্রজন্মরা এসব থেকে বের হতে চাই, মুক্তি চাই এই সব থেকে। কেউ কি আছে এমন যে আমাদের কে এই অবরুদ্ধ থেকে মুক্তি দিবে? মুক্তি চাই, আমরা প্রজন্ম মুক্তি চাই।

মন্তব্য ১১ টি রেটিং +৩/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১৪ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৫৯

বিজন রয় বলেছেন: চারিদিকে অনাচার!

কোথায় যে যাই!

ভাল লেখা।

২| ১৪ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:১৯

কিশোর মাইনু বলেছেন: এই দেশে হবে সেই ছেলে কবে, কথায় না বড় হবে কাজে বড় হবে।
কেউ হওয়ার চেষ্টা করলে তাকে বেধে রাখা হয়হয়, পাগল বানিয়ে দেওয়া হয়, বানিয়ে দেওয়া হয় জামাত-শিবির-জংগী।
বাহ বাহ!!!

৩| ১৪ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:২৬

রাজীব নুর বলেছেন: মুক্তি নাই। কোনো মুক্তি নাই।
এই দেশে জন্ম নেওয়াটাই পাপ হয়েছে।

৪| ১৪ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:৪৯

আখেনাটেন বলেছেন: এভাবেই হয়ত খুঁড়িয়ে খুঁড়িয়ে আমরা গন্তব্যস্থলে পৌঁছানোর চেষ্টা করব অনন্তকাল ধরে।

৫| ১৪ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:৫৬

কানিজ রিনা বলেছেন: হা হা হা হি হি হি হাসতে হাসতে কেঁদে
ফেলি কাঁদতে কাঁদতে হাসি আমার ভালবাসার
দেশ কি আসলেও স্বাধীন। সব গুজব ত্রিশ
লক্ষ প্রানের বিনিময়ে দেশ স্বাধীন হয়েছিল।
আপনি লিখেছেন যা সবই গুজব।
এমন দেশটি কোথাও খুজে পাবে নাকো
তুমি সকল দেশের সেরা সেজে আমার
জম্ন ভুমি। সেরা? হা হা হা সবই গুজব।
অসংখ্য ধন্যবাদ।

৬| ১৪ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:২৭

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আপাতত মুক্তি নেই। তবে মানিয়ে নিতে শিখুন, না হয় গুজবের শিকার হবেন।

৭| ১৪ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: এই বোবা গুমড়ে কান্নায় একদিন ঝড় উঠবে! উঠবেই নিশ্চিত!
যত দেরিই হোক; অন্ধকার কাটবেই।
মুক্তি চাই মুক্তিচাই
অবিরত ক্রন্দন সম্মিলিত পাগলের মাঝে যখন ফেটে পড়বে সিডর, আইলা কালবোশেখি হয়ে
তথাকথিত রাজনীতিবিদদের সাজানো তখতে তাউস তছনছ হয়ে যাবে
দৃঢ়তাই সাফল্য।
পাগলের চেয়ে দৃঢ় আর কে ভবে ;)
স্বদেশী পাগলেররা নিরবে গুমঢ়ে কাঁদছে- কাঁদতে দাও- নিম্মচাপ গভীর হওয়া পর্যন্ত।

৮| ১৪ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০৮

জুনায়েদ বি রাহমান বলেছেন: সত্যি আমাদের দশা পাগলের মতো। আমরা সবাই পাগল।
রক্ত গরম হলে যখন পাগলামি শুরু করি তখন লাঠিয়াল, বন্দুকবাজ সবাই মিলে ঠাণ্ডা করে। আমরা ঠাণ্ডা হইয়া যাই।

৯| ১৮ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৪০

খায়রুল আহসান বলেছেন: প্রচন্ড ক্ষোভ আর হতাশা, ক্রোধ আর উষ্মা প্রকাশ পেয়েছে আপনার এ লেখাটাতে। দেশ এখন শাসক আর শাসিত, শাসকের উচ্ছিষ্টের সুবিধাভোগী আর শাসিতের নিপীড়নভোগের অংশীদার- এই দু'পক্ষে বিভক্ত। সংবিধান অনুযায়ী একটি গণ-প্রজাতন্ত্রী রাষ্ট্রের এরকমটি হবার কথা ছিলনা। ষোল কোটি লোকের একটি দেশ যখন এরকম পরিস্কার দুটো ভাগে ভাগ হয়ে যায়, তখন জনগণের মধ্যে ঐক্য বলে আর কিছু অবশিষ্ট থাকেনা, ফলে সামগ্রিকভাবে রাষ্ট্র দুর্বল হয়ে যায়।এই রকম অবস্থান থেকে মুক্তি সাধারণতঃ বিনা রক্তপাতে অর্জিত হয়না। তাই কিছুদিন পরপর আমরা রাজপথে রক্তপাত দেখি। রাষ্ট্রের শত্রুরা খুশী হয়, রাষ্ট্রটিকে এরকমভাবে বিভক্ত দেখতে পেয়ে।

১০| ২৬ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:১৩

স্বপ্নীল ফিরোজ বলেছেন:
খুব কষ্ট লাগে।

১১| ২৯ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:৪৪

শামচুল হক বলেছেন: আপনার লেখায় দারুণ ক্ষোভ প্রকাশ পেয়েছে। ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.