নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন সুন্দর করে সাজাও । আমি নারী তাই কথাও বলি নারীদের নিয়ে।

কামরুননাহার কলি

আমার নাম কামরুননাহার কলি, আমি একজন ভার্সিটির ছাত্রী। আমার সখ লেখালেখি আর বই পড়া। আমি দেশকে ভালোবাসি, ভালোবাসি দেশের মানুষদের।

কামরুননাহার কলি › বিস্তারিত পোস্টঃ

খাদ্য খাচ্ছি না বিষ খাচ্ছি ?

১৬ ই মার্চ, ২০২০ দুপুর ২:১২



খাদ্য ভেজাল, বিশ্বের মানুষের জীবন নাশের একটি বড় প্রভাব। আমি মনে করি, বিশ্বে যদি কোন দেশে খাদ্য ভেজাল না দেওয়া হয় তবে ১০০% থেকে ৮০% মানুষ সুসাস্থ নিয়ে জীবনযাপন করতে পারবে। সারাবিশ্বে প্রতিবছর প্রায় ৬০ কোটি মানুষ অসুস্থ হচ্ছে, ৪ লাখ ২০ হাজার মানুষ অকালে মৃত্যুবরণ করছে। বিশ্বস্বাস্থ্য সংস্থা এক প্রতিবেদনে জানিয়েছে বাংলাদেশ সহ দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলে প্রতিবছর দূষিত খাবার খেয়ে ১ লাখ ৭৫ হাজার মানুষ মারা যাচ্ছে এবং অসুস্থ হচ্ছে ১৫ কোটি মানুষ। বলা হয়েছে ক্ষতিকর ব্যাকটেরিয়া, ভাইরাস, পরজীবী, বিষাক্ত রাসায়নিক উপাদান ইত্যাদির কারণে খাবার দূষিত হয়।

আর এই রকম অস্বাস্থ্যকর খাবার খেয়ে ক্যান্সার, কিডনিতে পাথর, ডায়াবিটিকস, হার্ট এ্যাটাক, শ্বাসরোধ, মস্তিষ্ক, স্নায়ুর, মহিলাদের জরায়ু ক্যান্সার এরকম বড় বড় রোগ হচ্ছে সকল ধরণের অন্তঃসত্ত্বা নারীসহ, শিশু-কিশোর, প্রবীণদের। এছাড়াও ফুসফুসের কার্যক্ষমতা নষ্ট, ব্রেন স্টোক, পাকস্থলী, ব্লাড ক্যান্সার, হাঁচি-কাশি, শ্বাসকষ্ট, অ্যাজমা, অরুচি,বদহজম, আলসার, অন্ধত্ব, ত্বক- চোখের সমস্যা, চর্মরোগ ইত্যাদি রোগগুলো মানুষের জীবনটা ধ্বংস করে দিচ্ছে প্রতিদিন। তিলে তিলে মেরে ফেলছে মানুষগুলোকে অসাধু ব্যবসায়ীকরা।

খাদ্য ও কৃষি সংস্থা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে এই প্রভাবটি বাংলাদেশ সব থেকে বেশি পড়েছে। বাংলাদেশে প্রতিবছর প্রায় ৪৫ লাখ মানুষ বিষক্রিয়ার ফলে বিভিন্ন রোগে আক্রান্ত হয়। আর সব থেকে বড় কথা হলো লিভার, হৃদরোগ ও কিডনি আক্রান্ত ক্ষতিগ্রস্ত হওয়ার জন্য দায়ী করা হয়েছে এই বিষযুক্ত খাদ্যকে।

বাংলাদেশে প্রতিদিন হাসপাতাল হাসপাতাল গুলোতে লক্ষ লক্ষ রোগীরা সিরিয়াল দিচ্ছে উপরোক্ত এই সব রোগে আক্রান্ত হয়ে। ফরমালিন, ক্যালসিয়াম, কার্বাইড এগুলো ব্যবহার করা বৈধ কিন্তু মানুষের খাবার হিসেবে না। মানবদেহের জন্য এগুলো ভয়ংকর ক্ষতিরকারণ। এই পদার্থগুলো ব্যবহার করা হয় আসবাবপত্র, ল্যাবরেটরি, ইনডাস্ট্রি নির্দিষ্ট পরিমাণ ব্যবহার করার জন্য। ফরমালিন হল ননফুড গ্রেডের প্রিজারভেটিভ তাই খাদ্যে ব্যবহার খুবই ভয়ংকর। ক্যালসিয়াম কার্বাইড এটা ধূসর কালো দানাদার রসূনের গন্ধযুক্ত রাসায়নিক পদার্থ এটা ব্যবহার করা হয় ইস্পাত কারখানায়, ধাতব বস্তু কাটাকাটির কাজে, অ্যাসিটিলিন গ্যাস ও বিস্ফোরক দ্রব্য তৈরির জন্য এবং পলিথিন তৈরির কাঁচামাল কাজে জন্য ব্যবহার করা হয়। আর এই সব ভয়ংকর রাসায়নিক দ্রব্য আমরা প্রতিদিন প্রত্যেকটি খাবারের সাথে খাচ্ছি। আর দিনে দিনে অসাধু ব্যবসায়ীকরা আমাদের টেনে নিয়ে যাচ্ছে মৃত্যুর দিকে।

মাছ, দুধ, মিষ্টি-চিনি, দেশী-বিদেশি বিভিন্ন ফলে মিশানো হচ্ছে ফরমালিন। বিভিন্ন সবজীতে মিশানো হচ্ছে বিষাক্ত ক্যালসিয়াম কার্বাইড, কেমিক্যাল মিশানো হচ্ছে, রং মিশানো বিভিন্ন কাচা সবজীতে। এমন কোন খাবার নেই যে খাবারে অসাধু ব্যবসায়ীরা বিষ ঢেলে না দিচ্ছে। আর আমরা খাচ্ছি সেই বিষ জেনে না জেনে, বুজে না বুজে। আমরা নিজেরাই নিজেদের তিল তিল করে ধ্বংস করে দিচ্ছি। আমরাই বা কি করবে বেচে থাকতে হলে তো খেতে হবে। তাই বিষ খেয়ে বেচে থাকি দিন দিন।

এর বিরুদ্ধে আইন, কর্তপক্ষ, সরকার কোন ব্যব্স্থ নিতে পারছে না আর মনে হয় পারবেও না। কারণ দিনে দিনে এর পরিনত ভয়ংকর রুপ ধারণ করেছে। জানিনা অসাধু ব্যবসায়ীরা এই ভয়ংকর খেলা আর কতদিন খেলবে। যখন কোন প্রিয় খাবার মুখে দিতে চাই তখনি মনে হয় এই বুজি মৃত্যুপুরি মুখে দিলাম, এই বুজি প্রাণটা বেরিয়ে যাবে আমার। কত খাবার ইচ্ছে থাকা শর্তে খেতে পারিনা। মাছ-গোশত, পুষ্টিকর ফল, পুষ্টিকর সবজ্বি মানুষ খায় বেচে থাকার জন্য আর সেগুলোই এখন মৃত্যুর কারণ হয়ে দাড়িয়েছে। আমি আপেল, কমলা, আঙুর, প্যাকেট দুধ এইগুলো খাওয়ার জন্য হাতে তুলি কিন্তু মুখে দিলে অভক্তি করে চোখ-মুখ বন্ধ করে অনিশ্চায় শর্তও খেতে হচ্ছে।

আমরা কি পারি না এর থেকে বের হয়ে আসতে, একটু চেষ্টা করলেই তো পারি তাই না?

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৬ ই মার্চ, ২০২০ দুপুর ২:৪৪

নেওয়াজ আলি বলেছেন: একমাত্র আল্লাহই রক্ষাকর্তা ।

২| ১৬ ই মার্চ, ২০২০ দুপুর ২:৫৬

নতুন বলেছেন: দেশের বেশির ভাগ মানুষ কোন না কোন ঔষুধ খায় প্রতিদিন তার মানে সবাই কম বেশি অসুস্থ।

এর প্রধান কারন খাদ্যে ভ্যাজাল। ফসলে মাত্রারিক্ত ঔষুধ প্রয়োগ।

জাতীর সবাই মিলে একে অন্যকে বিষ খাওয়াচ্ছে। :( :(

৩| ১৬ ই মার্চ, ২০২০ বিকাল ৪:১৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: চেষ্টা কেউ করবেও না। যে যার মত স্বার্থপরতা নিয়ে পথ চলে আপি । বড়ই দু:খজনক । মানুষই মানুষের নিরব ঘাতক

৪| ১৬ ই মার্চ, ২০২০ বিকাল ৫:১৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




ফরমালিন, বিঁষ ও ভেজাল বিরুদ্ধে কথা বলতে বা চেষ্টা করতে কেউ সামন্যতম আগ্রহী না।

৫| ১৬ ই মার্চ, ২০২০ বিকাল ৫:২২

সেলিম আনোয়ার বলেছেন: খাদ্যে বিষের দুষ্টচক্র সবার ফাসি হওয়া উচিৎ ।

৬| ১৬ ই মার্চ, ২০২০ বিকাল ৫:২২

রাজীব নুর বলেছেন: বাংলাদেশ নিরাপদ খাদ্য করেটা কি??

৭| ১৬ ই মার্চ, ২০২০ রাত ৮:১২

একনিষ্ঠ অনুগত বলেছেন: আমরা সব সময়ই দোষটা দেখি, অপরাধটা দেখি, অকাজটা দেখি কিন্তু দেখতে চাই না দোষটা করার কারণ কি, অপরাধটা কেন হল, অকাজের মুলটা আসলে কোথায়। খাদ্যে ভেজাল মেশানো অবশ্যই একটি অপরাধ, শরীরের জন্য ক্ষতিকারক অপদ্রব্য নানা রোগের কারণ তা কি অসাধু ব্যবসায়ীদের জানা নেই? আছে তারপরেও কেন তারা এ কাজ করছে সেটার কি কেউ খোঁজ করেছে, অন্তত প্রশাসন। করেনি। ব্যবসায়ীরা ব্যবসাটাই প্রথমে বুঝবে, আইন পরে; এটাই স্বাভাবিক। নিজের লাভ করা তার প্রথম লক্ষ্য, অপরের কার কি ক্ষতি হচ্ছে তা সে দেখতে চাইবে না এটাই স্বাভাবিক। কিন্তু আমরা কতজনকে সচেতন করতে পেরেছি যে পরের ক্ষতি ঘুরে ফিরে নিজেরই ক্ষতি ডেকে নিয়ে আসে। কত জনকে জানাতে পেরেছি একটু বেশী লাভের আশায় আপনি যা করছেন তাতে বৃহত্তর ক্ষতি হয়ে যাচ্ছে আপনারই। কত জনকে মনের গভীর থেকে মানাতে পেরেছি অসাধু এই লাভেরও একদিন জবাব দিতে হবে। কতজন অসাধু ব্যবসায়ীকে একবার বলাতে পেরেছি 'হে আল্লাহ আমি অনেক বড় অন্যায় করেছি, আমাকে মাফ করো, জীবনে কখনও এই অন্যায় কাজ করবো না'। নাইবা যদি পারি তো কিভাবে সম্ভব এই অসাধুতা থেকে তাদের মুক্ত করার। আদর্শ ও নৈতিকতা যেখানে বিবর্জিত আইন সেখানে মূল্যহীন।

লেখিকাকে সুন্দর এই লেখনীটির জন্য ধন্যবাদ।।

৮| ০১ লা ডিসেম্বর, ২০২০ দুপুর ২:২৮

অগ্নিবেশ বলেছেন: ৯০ পারসেন্টের দেশে কোরান কাজে আসে না?

০১ লা ডিসেম্বর, ২০২০ দুপুর ২:৩৭

কামরুননাহার কলি বলেছেন: কি বুঝাতে চাচ্ছেন

৯| ০১ লা ডিসেম্বর, ২০২০ দুপুর ২:৪৭

অগ্নিবেশ বলেছেন: যেটা নিয়ে কালচার করেন, সেটা যদি কোনো সুফলই আনতে না পারে, তাহলে বর্জন করাই ভালো। দেশ ভরে গেছে ধর্মিকে, পাতাকপির মত হিজাবে, নামাজ রোজায় কমতি নেই, তারাই আবার খাবারে বিষ মেশায় কিভাবে?

০১ লা ডিসেম্বর, ২০২০ দুপুর ২:৫৭

কামরুননাহার কলি বলেছেন: আপনাদের মতো মানুষদেরকেই দেশ থেকেই বর্জন করা উচিত।

১০| ০১ লা ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:১২

অগ্নিবেশ বলেছেন: ঠিক বলেছেন, সমস্যার মূলে কুঠারাঘাত করেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.