নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এক দেশে ছিলো এক রাজকন্যা....তার নাম ছিলো কঙ্কাবতী.....

কঙ্কাবতী রাজকন্যা

কঙ্কাবতী রাজকন্যা › বিস্তারিত পোস্টঃ

খোলা চিঠি দিলাম তোমার কাছে...... ১

০২ রা আগস্ট, ২০২২ রাত ৮:১২

শুভ,
আমার পিচ্চি ভাইয়া। তোমাকে কখনও এই চর্মচক্ষে দেখিনি। তোমাকে কখনও শুনিনিও। জানিনা তুমি ঠিক কেমন দেখতে! তুমি কি করে কথা বল, কি করে হাঁটো চলো কিছুই জানিনা আমি। তবে এই ব্লগে আমরা আমাদেরকে লেখা দিয়ে, লিখে লিখে কথা দিয়ে একে অন্যকে চিনি। ঠিক সেই ভাবে প্রথম যখন তোমাকে দেখি তখন মনে হলো তুমি চিকনা চাকনা কিছুটা আমার অপু ভাইয়ার মত দেখতে কেউ একজন। পরে অবশ্য ক্ষনিকের জন্য তোমার কোঁকড়া চুলের সত্যিকারের ছবিখানা দেখেছিলাম। ধারনার পুরোই বিপরীত ছিলে তুমি। সে যাইহোক, দেখতে তুমি যেমনই হও সেই দেখাটার আগেই আমি তোমার মনটাকে দেখতে পেয়েছিলাম। সেই মনটা ভরপুর ছিলো টলটলে শুদ্ধ জলে। এতটাই শুদ্ধ জল যে আমি অতি সাবধান হয়ে গেলাম। মনে হলো তুমি বড়ই সযতনে সংরক্ষিত টাইপ একজন। একটু টোকা দিলেই ভেসে যাবে, একটু ঠোকা লাগলেই ভেঙ্গে যেতে পারো এমনই ধারণা হলো আমার। ঐ যে যাকে বলে হ্যান্ডেল উইথ কেয়ার।

যাইহোক, তুমি বোধ হয় ২০১৬ এর দিকে এই ব্লগে এসেছিলে। এই ৬ বছরে তুমি একটা পোস্টও লেখোনি। তুমি শুধুই একজন নির্ভেজাল পাঠক হিসাবে এই ব্লগে রয়ে গেছো। নির্ভেজাল শুধু পাঠের ক্ষেত্রেই না আসলেই তুমি নির্ভেজাল মানুষও তবে তুমি বেশ ইন্ট্রোভার্ট গুড বয় টাইপ এজন মানুষ। আমার ধারণা তোমার বন্ধু সংখ্যা হাতে গোনা। বন্ধু নির্বাচনে তুমি বড়ই সিলেকটিভ। ভীষন পড়ুয়া ও বাড়ির ছোট ছেলে এবং খুব আদরের। এই রকম বাধ্যগত গুডবয় আজকালকার দিনে খুঁজে পাওয়া দুস্কর। এসবই কিন্তু এই ব্লগ থেকেই পাওয়া। মানে তোমার সাথে আমাদের কথা বার্তার মাঝেই এই সব ধারণা গড়ে উঠেছে আমার।

সে যাইহোক, যদিও তোমাকে পর্যবেক্ষন করে এবং তোমার ব্লগ ইতিহাসও পর্যবেক্ষন করে আমার মনে হয়েছে তুমি গল্প প্রিয় একজন মানুষ। তুমি হেনাভাইয়ার গল্পগুলো খুব পছন্দ করতে। এছাড়াও তুমি সামু পাগলার আড্ডাঘরের একজন নিয়মিত আড্ডাবাজ ছিলে। যদিও বাস্তবে তুমি মোটেও আড্ডাবাজ মানুষ নও। তুমি কিন্তু দারুন কৌতুহলী সে কথা তোমার আড্ডা দেবার টপিক এবং গল্পগুলোয় করা সকল মন্তব্যে প্রকাশ্যমান। আচ্ছা এতগুলো দিনে তুমি কখনও একটাও পোস্ট লিখলে না কেনো বলো তো? যদিও আমার কেনো যেন মনে হয় তুমি খুব প্রথমে একটা পোস্ট লিখেছিলে আর সেই নিকটার নাম ছিলো আমি এক দুঃখওয়ালা। হা হা কি! চমকায় উঠলে! ভাবছো এমন মনে হলো কেনো আমার? হা হা আমার এমনই অনেক কিছুই মনে হয়। তা আবার সত্যিও হয়ে যায়। :P


আচ্ছা তোমার কি মনে আছে তুমি এই ব্লগে প্রথম কমেন্ট কোথায় করেছিলে? কত তারিখ ছিলো সেটা। সেটা কি ৩রা অগাস্ট ২০১৬ ছিলো? মনে করে দেখো তো? যাইহোক তুমি তোমার এই নিকের ব্লগ জীবনে প্রায় ৩০০০ মন্তব্য করেছো। তার অধিকাংশই ছিলো সামু পাগলার আড্ডাঘরে। জানো সামু পাগলার কারনেই যে তুমি আমাকে চিনলে মাানে সামু পাগলার আড্ডাঘরে পুলকভাইয়াকে অনুসরন করে। কারণ সামু পাগলা যদি কবিতা আপু আমার জড়ুয়া বেহেনাকে না চিনিয়ে দিত আর পুলক ভাইয়া তোমাকে না বলতো তুমি কোনোদিনও আমার পোস্টে আসতে না। এই ব্লগে তোমার জন্মের ডাবল বয়স আগে থেকে আমার জন্ম! অথচ এত পোস্ট দিলাম তুমি কোনোদিনও ফিরেও দেখলে না!! :(

ওহ হ্যাঁ মনে পড়েছে ২০১৭তে আমার বালী সফরের পোস্টে ঢুকেছিলে তুমি। যাইহোক সামু পাগলা আর পুলকভাইয়ার কারণেই তুমি কবিতার আপুর চিলেকোঠায় বেড়াতে গিয়েছিলে। আর সেখানে যাবার পর একজন ডাকিনী যোগিনীর ফেরে পড়ে গেলে।চিলেকোঠাতেই বন্দী হয়ে গেলে তুমি। হা হা হা হা জানো একটা কথা মনে পড়ে গেলো। একবার একজনকে ভয় দেখাতে বলেছিলাম মানে ঝগড়া লাগার পরে বললাম, ভুডো চিনিস? তারপর বলেছিলাম আই এ্যাম হোল্ডিং আ ভুডো ডল......সে তার আগে অনেক লম্ফ ঝম্ফ মারছিলো আমাকে ভয় দেখাতে। তো আমি ঐ কথা বলার পরে সে মহা খেপে গেলো আর তার খেপার কারণই ছিলো ভয়। শুধু ভয় না মহা ভয়! হা হা হা সেই হাজার মাইল দূরে বসা অদেখা অজানা মানুষটার কি সে ভয়। ধরেই নিলো আমি ভুডো জানি। হা হা হা তার নাকি কেমন কেমন শরীর খারাপ হচ্ছিলো আমি ঐ কথা বলাতে। ভাবলে আজও হাসি পায় আমার।

যাইহোক তুমি আজ বললে আমি নাকি তোমাকে কালো যাদু করেছি আমার লেখা দিয়ে তাই তুমি আমার লেখার ফেরে পড়েছো। হা হা হা ওহ যা বলছিলাম সামু পাগলা আমার ঐ সিরিজ নিয়ে একটা পোস্ট দিয়েছিলো তুমি বুঝি সেখান থেকেই আমাকে খুঁজে পেয়েছিলে।
১১. ২০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:৩২০
কাল রাতেই সবগুলো পর্ব পড়েছিলাম। রাতের দিকে মানুষের আবেগ কি একটু বেশী থাকে। আপনার লেখা পড়ে একটা ঘোরের মধ্যে ছিলাম। মনে হচ্ছিল কোন একজন অদৃশ্য মানুষ তার শব্দের জালে ফেলে আমাকে নিয়ন্ত্রণ করছে। অন্যদের কথা বলতে পারবো না। আমি সচরাচর গল্পের বই পড়ি না বলে হয়ত আমার উপর এর প্রভাবটা একটু বেশী হতে পারে। এনি ওয়ে একবার যখন পড়া শুরু করেছি শেষ পর্ব অবধি না পড়ে নিস্তার নেই।এই লেখা পড়ার কথা সুপারিস ছিল। কিন্তু আমি দ্বিধায় ছিলাম। এই সিরিজ গল্প পড়ার চক্করে পড়বো কিনা। সেই সংশয় দূর করেছেন ব্লগার পুলক ভাই। নজরে পড়লে কোন লেখায় উনার কমেন্ট সাধারণত আমি পড়ি। @পুলক ভাই আপনাকে ধন্যবাদ। আপনার কমেন্ট অনুসরণ না করলে এই সুন্দর লেখা পড়া থেকে বঞ্চিত থাকতাম।
লেখিকা আপনার লেখা পড়ে আমি স্পেলবাউন্ড!
এমন মন্তব্যে লেখিকার কি হয়? সে সেই জান আর তার মন জানে আর কারো জানা সম্ভব নয়। যাইহোক আমি উত্তর দিয়েছিলাম,
২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:১৮১
এমন কমেন্টগুলি পড়ার পর বুকের মধ্যে একটা সুশীতল স্নিগ্ধ হাওয়া বয়ে যায়। জানিনা হুমায়ুন আহমেদ, রবিঠাকুর, নজরুল বা বড় বড় লেখক সাহিত্যিকদের কেমন অনুভূতি হত তবে আমার অনুভূতিও ভাষায় প্রকাশ করবার নয়।
আপনাকে কি বলে ধন্যবাদ জানাবো? ভালোবাসা বা কৃতজ্ঞতা জানাবো তাও জানাবার ভাষা নেই শুভ ভাই।
শুধু দোয়া করি অনেক ভালো থাকেন। আনন্দে আর সাফল্যে থাকেন।

হা হা নিজের কমেন্ট পড়ে হাসছি নিজেই এখন। কি ভালামানুষ সেজে তোমাকে যে আপনে আজ্ঞে করছিলাম। হা হা আসলে আমি ধরা পড়তে চাচ্ছিলাম না। আপন মনে বসে বসে লিখতে চেয়েছিলাম চিলেকোঠার গল্প। যাইহোক, তুমি ঐ গল্পে ঢুকে যাচ্ছিলে। মানে গেছিলে আমার সাথে সাথে মানে আমিও একই কাজ করি যেই গল্পই লিখি সেই মেয়েটাই আমি। তবে হ্যাঁ সকল গল্পেই কোনো না কোনো ভাবে আমি তো ছিলামই এবং আছিই। তবুও গল্প তো গল্পই তাই নয় কি?? যাইহোক তুমি আমাকে এক কমেন্টে বললে তুমি এই গল্পের সত্যটা জানতে চাও। গল্পের সত্যতা নিয়ে যদি বলি সে আরেক গল্প হয়ে যাবে। যদিও তুমি শেষে এসে আমার উপরেই ছেড়ে দিয়েছিলে সত্যটা জানাবো কিনা। আসলে কি জানো তুমি সত্যটা জানতে চাওনি নিজেই। তুমিও চিলেকোঠার ঘোরেই থাকতে চেয়েছিলে। সেই রেশ কাটাতেই চাওনি। সত্যিটা বলতে বড় ইচ্ছে করে কিন্তু ভয় হয়। কি ভয় জানো? রেশ কেটে যাবার ভয়। হা হা হা
তোমার আরেক মন্তব্য পড়ে আমি হাসতে হাসতে শেষ-
২২. ১৯ শে নভেম্বর, ২০২০ রাত ৮:০৬০
শুভ_ঢাকা বলেছেন: এই গল্প পড়তে আইসা পুরাই ধরা খাইয়া গেলাম। সারাক্ষণ এই চিন্তায় বুঁদ হয়ে আছি। আপনি কতগুলো মানুষকে নিয়ে খেলছেন। আপনার বিরুদ্ধে কেস করা উচিত। হা হা হা ......... মজা করে বললাম মাইন্ড কইরেন না প্লীজ।
১৮. ২০ শে নভেম্বর, ২০২০ রাত ৯:১৯০
শুভ_ঢাকা বলেছেন: আমি আর এই চাপ প্রলম্বিত করতে চাচ্ছি না। এর একটা হেস্তনেস্ত হওয়া উচিত। যত সত্বর এই চাপ থেকে বের হতে পারবো ততই আমাদের স্বাভাবিক কাজ কর্ম স্বাচ্ছন্দ্যে করতে পারবো। তার উপর আমি আবার দুর্বল চিত্তের মানুষ। আবার করোনা কাল চলছে। তারও একটা চাপ আছে। আর চাপ নিতে পারছি না। লেখিকা রহম করেন। হা হা হা হা রাজীবভাইয়াও রেগে মেগে বলেছিলো আমি নাকি ইমোশন নিয়ে খেলছি পাঠকদের। :P যাইহোক আমার লেখার এমন অন্ধ ভক্ত আসলে কমই আছে। তুমি যেভাবে আমার লেখায় নিজেকে বিলীন করে দিলে। তুমি যখন বললে, আমরা আপনার লেখার ফ্যান কবিতা পড়ার প্রহর। ধারাবাহিক হলেই ভাল হবে বলে আমি মনে করি। আপনার লেখা পড়ে আমাদের সময়টাও ভাল কাটে এবং আমরা ঋদ্ধও হই। তবে আমি বানোয়াট গল্প পছন্দ করি না। মানে ২০% সত্য আর ৮০% বানোয়াট। হা হা হা......


তখন তো আমার মাথায় বাজ ভেঙ্গে পড়লো! হায় হায় কি বিপদ...... :( তুমি যা পছন্দ করো না তা কি আমি করতে পারি পিচ্চু!! এমন পাঠক কোথায় পাবো? যে আমার প্রতিটি শব্দ, বাক্য, দাঁড়ি কমা প্রাণ দিয়ে বিশ্বাস করে! তবুও ভয়ে ভয়ে কিন্তু মুখে মারি বিদ্যায় লিখলা,
২২ শে নভেম্বর, ২০২০ রাত ১২:৩৪০
হা হা তাইলে তো বিপদ। গল্প যদি ৮০/৯০ সত্যই হবে তবে তো জবানবন্দী হয়ে যাবে। গল্প হবে না।
তবে হ্যাঁ কোনো গল্পই কখনও একেবারেই মিথ্যে কিছু থেকে আসতে পারে না.......
মানুষের জীবনের চলার পথে ঘটে চলা নানা ঘটনাগুলি থেকেই আসে।
আমি আমার লাইফে যা কিছু লিখেছি সেসবও ঠিক এমনই কিছু তবে ছোট্ট একটা ঘটনা থেকেও আমি অনেক বড় কিছু ভেবে ফেলে ঘন্টার পর ঘন্টা লেখে শিখে গেছি । সেই জগতে নিজেই হাসতে পারি কাঁদতে পারি। মানে যাকে বলে তিল থেকে তাল.....

সবচেয়ে ভয়ংকর মন্তব্য ছিলো-
২০. ২২ শে নভেম্বর, ২০২০ রাত ১:১৯০
আরো একখান প্রশ্নে আছে হা হা হা......"চিলেকোঠার প্রেম" গল্পটা কত পারসেন্ট সত্য?
২২ শে নভেম্বর, ২০২০ রাত ১:২৫০
লেখক বলেছেন: ৮৯%
হা হা কোনটুকু ১১% সত্য সেটা এখন বলা যাবে না...
২২. ২২ শে নভেম্বর, ২০২০ রাত ১:৩২০
শুভ_ঢাকা বলেছেন: ১১% সত্য
I will crucify you. হা হা হা... আমি সত্য জেনে পড়েছি। পাঠকের সাথে ছলনা করা ভাল না। ...
২২ শে নভেম্বর, ২০২০ রাত ১:৩৮০
আমি তো ভয় পেয়ে গেলাম!! তাড়াতাড়ি লিখলাম - না ১১% সত্য না। ৮৯% সত্য
হা হা হা হা হা হা এমন কত শতই মজার স্মৃতি নিয়ে লেখা আমার চিলেকোঠার প্রেম।
১৭. ২২ শে নভেম্বর, ২০২০ বিকাল ৩:৪৭০
শুভ_ঢাকা বলেছেন: রাজীব নুর বলেছেন: আপনি আসলে পাঠকদের নিয়ে খেলতে চাইছেন।
Q & A পর্বে এই প্রশ্ন সামিল করবেন। আপনার লেখায় বুঁদ হয়ে আমার দৈনন্দিন কাজ কর্মের ব্যাঘাত ঘটেছে। কনসেন্ট্রেশনের প্রবলেম হয়েছে। এইগুলোর জবাবদিহি আপনাকে করতে হবে।
আমিও উত্তর দিলাম আমার বুঝি ব্যাঘাত ঘটেনি ? কত কাজ বাদ দিয়ে তেপান্তরের মাঠে বধু হে একা বসে লিখি
১৬. ২৩ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩২০
শুভ_ঢাকা বলেছেন: স্কুলের ফাইনাল পরীক্ষা দিয়ে বিকেলের দিকে বাড়িতে এসে, নিজের ঘরে ঢুকে শরীরটা বিছানায় এলিয়ে দিয়ে নিজেকে যেমন হালকা লাগতো, সাথে এক ধরনের শূন্যতাও অনুভব করতাম, এখন 'চিলেকোঠার প্রেম' এর শেষ পর্ব পড়ে ঠিক তেমনই লাগছে। বিছানায় শরীরটা এলিয়ে দিয়ে ভাবতাম আহা দুই একটা সাবজেক্টে আরও একটু ভাল দিতে পারতাম। চিলেকোঠার প্রেম সম্পর্কেও হয়ত একই কথা খাটে। জঙ্গলে যেমন হঠাৎই করেই জুম করে সন্ধ্যা নামে, চিলেকোঠার প্রেমও ঠিক তেমনি হঠাৎ করেই শেষ হয়ে গেল। আরও একটু সফট ল্যান্ডিং হতে পারতো। কিন্তু না আর নিতে পারছিলাম না। মাথার উপর লোটকে থাকা ঝুলন্ত খড়গটা...... আনবেয়্যারঅ্যাবল ছিল। দুই পর্ব আগে আর পরে যে লাউ সেই কদুই তো হত।শেষ পর্যন্ত তোমার কমেন্ট ছিলো - দারুণ একটা উপন্যাস পড়লাম। লেখিকা আপনাকে আন্তরিক ধন্যবাদ। আপনার কল্যাণ হোক। :)


এই সব সুখ দুঃখ হাসি কান্না এই সব দিন রাত্রী নিয়েই তুমি আমার শুভ ভাইয়া। অনেক অনেক পিচ্চু একটা ভাইয়া হবে। যে কিনা হয়ত কেবলই এইচ এস সি দিয়ে গ্রাজুয়েশন করতে অস্ট্রেলিয়া গেছে। অথবা মাস্টার্স পড়ছে। তবে দেশে পড়ে আছে তার ১০০% হৃদয়। ভাই ভাবী এবং ক্ষুদে ভাতিজার জন্য যার প্রাণ কাঁদে। এই ক্ষুদেটা এই পিচ্চু ভাইয়ার কলিজা জুড়ে আছে ৯০% আর বাকী ১০ এ ৫% মিররমনি আর ৫%আমি তাইনা??? হা হা হা

কত কিছুই লেখার ছিলো। সব লেখা হলো না। সামু পাগলা হারিয়ে গেছে। আমরাও হারিয়ে যাবো একদিন। তবে একটু চোখ বন্ধ করে মন দিয়ে তাকিয়ে দেখো তো। সামুপাগলা কি আছে নাকি আমাদের কারো মাঝেই? তোমার বা আমাদের আশেপাশেই? একজন কে যেন বলেছিলো চেনা মানুষের গন্ধ পাওয়া যায়।

যাইহোক অনেক ভালো থেকো। অনেক বড় হও। এই আজকের দিন আজকের ক্ষন থাকবে না চিরদিন। শুধু এই স্মৃতি রয়ে যাবে যতদিন বেঁচে থাকবো আমরা। হাজারও কাজের ভীড়ে খানিক অবসরে হঠাৎ মনে পড়ে যাবে টুকরো টাকরা স্মৃতিগুলি।

আমি তো রব না চিরদিন রবে না এই ক্ষন.....
হারানো স্মৃতিটির ছবি যে রবে গো তখন .......
যখনই দেখবে আমারই চিঠি,
মনে যে পড়বে কত কথা...... হা হা হা :P

কবিতা আপা...... :)

মন্তব্য ৮৮ টি রেটিং +৮/-০

মন্তব্য (৮৮) মন্তব্য লিখুন

১| ০২ রা আগস্ট, ২০২২ রাত ৮:২৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
খোলা চিঠি দিলাম তোনার কাছে,
তুমি পাবে কিনা জানিনা!

০২ রা আগস্ট, ২০২২ রাত ৮:৩৩

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: এইটা শরৎবাবু না শুভবাবু। :)

২| ০২ রা আগস্ট, ২০২২ রাত ৮:৫৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
লেখক বলেছেন: এইটা শরৎবাবু না শুভবাবু।

কোন ন্যাপার না, বাবুতো বটে !

০২ রা আগস্ট, ২০২২ রাত ৮:৫৯

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: ন্যাপার কি? ন্যাপকিন টাইপ কিছু? !!! #:-S

৩| ০২ রা আগস্ট, ২০২২ রাত ৯:০৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সোনাভাইর মতে, ন্যাপার হলো ব্যাপার ট্যাপারের মতো
একটা কিছু!

০২ রা আগস্ট, ২০২২ রাত ৯:১৩

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: সোনাভাইর মত কেনো?
আপনার মত নাই!

৪| ০২ রা আগস্ট, ২০২২ রাত ৯:২১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমি আবার কথা টতার সাতে
মিলাই টিলাই কথা
বলতে টলতে
পারি টারি না!

০২ রা আগস্ট, ২০২২ রাত ১০:০৬

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: হা হা আবার কি ছোট বাচ্চা হয়ে যেতে চাচ্ছেন নুরু ভাই?

৫| ০২ রা আগস্ট, ২০২২ রাত ৯:৩১

সাড়ে চুয়াত্তর বলেছেন: শুভ ভাইয়া আপনার খোলা চিঠির খোলা জবাব দেবেন আশা করি। তবে আপনার কোন বেহেনাকে উদ্দেশ্য করে জবাব দেবেন সেটা নিয়ে দ্বন্দ্বের মধ্যে পড়তে পারেন তিনি।

টাইপ করা চিঠির চেয়ে নিজের হাতে লেখা চিঠির আকর্ষণ বেশী। ছোটকালে আমার প্রবাসী বাবার কাছে ঝর্ণা কলম দিয়ে চিঠি লিখলে উনি সেই চিঠি পেতেন ১০ থেকে ১৫ দিন পরে। ওনার কাছ থেকে চিঠি আসলে খামের উপরের স্ট্যাম্প আমরা যত্নের সাথে তুলে সেটা স্ট্যাম্প এ্যালবামে রাখতাম। আমার বড় ভাইয়ের অনেক দেশের স্ট্যাম্পের সংগ্রহ ছিল। বইয়ের দোকানে বিভিন্ন দেশের স্ট্যাম্প পাওয়া যেত। চাদ নামে যে আফ্রিকাতে একটা দেশ আছে সেটা স্ট্যাম্প দেখে জেনেছিলাম। জাপানের স্ট্যাম্পের গায়ে লেখা থাকতো নিপ্পন। ভারতের স্ট্যাম্পের হিন্দি লেখা পড়তে গেলে মনে হত লেখা আছে 'মাহন'। আসলে 'ভারত' লেখা থাকতো।

হোস্টেলে যখন ছিলাম তখন খাম বন্ধ অবস্থায় কোন চিঠি হাতে আসত না। প্রতিটি চিঠি শিক্ষকেরা পড়ার পর আমাদের কাছে হস্তান্তর করা হত। কারণ অনেকে প্রেমপত্র লিখত এবং পেত। প্রেমপত্র ধরা পড়লে প্রেম কাকে বলে এবং কত প্রকার সেটা ভালো করে শিখিয়ে দেয়া হত।

আরেকটা নিয়ম ছিল। বাড়ি থেকে কলেজে আসার পর বেশীর ভাগ ছেলেরাই বাড়িতে চিঠি লিখতে চাইত না অলসতার কারণে অথবা এটাকে একটা ঝামেলা মনে করতো। কিন্তু ঐ যুগে মোবাইল বা ইন্টারনেট ছিল না। ফলে অনেক বাবা মা ছেলের কাছ থেকে মাঝে মাঝে চিঠি আশা করতো। বাবা মাদের অভিযোগের কারণে কলেজে কড়া নিয়ম হোল মাসে একটা চিঠি অবশ্যই লিখতে হবে। প্রতি মাসে একটি নির্দিষ্ট দিনে সন্ধ্যার সময় পড়তে বসার আগে বাধ্যতামূলকভাবে চিঠি লিখতে হত এবং একটা প্লাস্টিকের ঝুড়িতে সব চিঠি জমানো হত। সবাই চিঠি লিখে খামে ভরে ঝুড়িতে ফেলেছে কি না নিশ্চিত করা হত।

চিঠি লেখার জন্য পাতলা কাগজের লাল, নীল অনেক রঙের প্যাড পাওয়া যেত ক্যান্টিনে।

আশা করি আপনার পরবর্তী পত্র হবে প্রেমপত্র। কারণ সব পত্রের সেরা পত্র হোল প্রেমপত্র। :)

সম্রাট নেপোলিয়নের মত যুদ্ধবাজ সম্রাট পর্যন্ত প্রেমপত্র লিখতেন।

০২ রা আগস্ট, ২০২২ রাত ১০:১৭

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: হা হা আমিও চিন্তায় আছি তবে শুভভাইয়ার বড় বেহেনা হলো কবিতা আপা। তাকেই দেবেন নিশ্চয়। হ্যাঁ তাহা বটে হাতে লেখা চিঠির সাথে কি আর এই চিঠির তুলনা হয়। আর স্ট্যাম্প এক সময় সংগ্রহ করত মানুষেরা। আজকাল মনে হয় আর করে না।

আর হ্যাঁ হোস্টেলে চিঠি কেটে দেওয়া হয়। মানে মুখটা কেটে।এটা খুব খারাপ কাজ।অন্যের চিঠি পড়া কেনো?


আহা প্রেম পত্র....... ধ্যাৎ সেসব কি আর আমার বদরাগী মায়ের জ্বালায় জমাতে পারলাম জীবনে! ড্রয়ার আলমারী খাতা কলম প্যাড সবই তার চেক করা চায়। আমি নাকি দুনিয়ার এক নাম্বার শয়তান মাইয়া। তাতে কি মা থাকিতেন ডালে ডালে আমি আর পাতায় পাতায়......

আচ্ছা তুমি বলো প্রেমপত্র কি শয়তান লিখে?
শয়তানের মনে কোনো প্রেম থাকে?? :(

৬| ০২ রা আগস্ট, ২০২২ রাত ১০:০৮

ডার্ক ম্যান বলেছেন: আপনার লেখা আগে পড়েছি বলে মনে হয় না।
আপনি কে গো??

০২ রা আগস্ট, ২০২২ রাত ১০:১৭

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: আমি!!

আমি সেই আমি সেই গো....

৭| ০২ রা আগস্ট, ২০২২ রাত ১০:০৮

ডার্ক ম্যান বলেছেন: আপনার লেখা আগে পড়েছি বলে মনে হয় না।
আপনি কে গো??

০২ রা আগস্ট, ২০২২ রাত ১০:২০

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: নো প্রবলেম অন্ধকারভাই আজকে পড়েন।

৮| ০২ রা আগস্ট, ২০২২ রাত ১০:২১

একলব্য২১ বলেছেন: শায়মা আপু,

যে মানুষটা নিভৃতে অন্তরালে থাকতে চায় তাকে এইভাবে সবার সামনে নিয়ে আসলে। তাও আবার চিঠির ব্লগ পর্বের একদম প্রথম দিনেই। তার থেকে গুলিস্তান চৌরাস্তার মোড়ে ফাঁসি দিলে খুশি খুশি ফাঁসি দড়ি গলায় পড়তাম।

তোমার লেখা কখনই ফ্লপ হয় না। এই লেখা দিয়ে ফ্লপ পর্বের সূচনা হল।

শুভ গান শুনতে অসম্ভব ভালবাসে। আর তাই মাঝে মাঝে কমেন্টের শেষে গান যুক্ত করে দেয়। আর স্বভাবজাতভাবে এখন যে গানটা শুভ শুনছে তা যুক্ত করে দিল। view this link

আসছি একটু অন্তরালের পর।

শায়মা আপু, গভীর সমস্যায় পড়ছি। অনেকদিন পর শুভ_ঢাকা নিক দিয়ে সামুতে ঢুকার চেষ্টা করছি কিন্তু পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে পারছি না। প্রকৃতির কি অদ্ভুত পরিহাস আমাকেও আমার জরুয়া ভাই একলব্য নিক দিয়ে ঢুকতে হচ্ছে। :(

০২ রা আগস্ট, ২০২২ রাত ১০:৫৫

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: তওবা তওবা ফাঁসি কেনো???

ওকে গানটা দেখছি। তবে শুভ গান ভালোবাসে বলেই তো আজকের ব্লগের ওমন ছবি।


আর জড়ুয়া ভাই এ প্রবলেম কি?

তবে সত্যিই ঐ নিক চাইলে মডুভাইয়াকে মেইল করতে হবে।

৯| ০২ রা আগস্ট, ২০২২ রাত ১০:২৩

মনিরা সুলতানা বলেছেন: কী সুন্দর চিঠি ! একদম শুরু থেকে মনে রেখেছ।
অনেক সুন্দর :) আজ তোমার চিঠি

০২ রা আগস্ট, ২০২২ রাত ১০:৫৯

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: হা হা থ্যাংক ইউ আপুনি।


তোমার জন্য অনেকদিন পর ঐ চিঠি গান শুনলামমমমম

১০| ০২ রা আগস্ট, ২০২২ রাত ১০:২৮

মরুভূমির জলদস্যু বলেছেন:
এত্তো বড় চিঠি....

০২ রা আগস্ট, ২০২২ রাত ১১:১১

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: হ্যাঁ আরও অনেক কিছুই বলার ছিলো।

১১| ০২ রা আগস্ট, ২০২২ রাত ১০:৩১

একলব্য২১ বলেছেন: ও সরি আমার তো কবিতা আপুকে সম্বোধন করে কথা বলা উচিত ছিল। তুমি আমাকে কিংকর্তব্যবিমূঢ় করে ফেলছো। এটা কি করলা তুমি। তুমি জান না তুমি আমাকে কতটা অসহায় করে ফেলছো। :|

০২ রা আগস্ট, ২০২২ রাত ১১:১২

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: আরে অসহায় কেনো??

কিংকর্তব্যবিমুঢ় কেনো???

১২| ০২ রা আগস্ট, ২০২২ রাত ১০:৪৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: জীনের স্ত্রী লিঙ্গ পরী। ভুতের স্ত্রী লিঙ্গ পেত্নি। কিন্তু শয়তানের কোন স্ত্রী লিঙ্গ নাই।

তাই শয়তানের মনে প্রেম থাকলেও প্রেমপত্র লেখার জন্য উপযুক্ত পাত্রি পায় না ফলে সে মানব সন্তানের শিরা, উপ-শিরার মধ্যে ঢুকে প্রেমপত্র লেখে। :)

তাই শয়তানকেও রোমান্টিক বলা যেতে পারে। :)

০২ রা আগস্ট, ২০২২ রাত ১১:১৩

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: কেনো শয়তান্নী! :)

তো আমি কাকে লিখবো??

শয়তানকে লিখবো???

১৩| ০২ রা আগস্ট, ২০২২ রাত ১০:৫১

পদাতিক চৌধুরি বলেছেন: আপাতত এখন বুক করে গেলাম সময় নিয়ে আবার আসছি।

০২ রা আগস্ট, ২০২২ রাত ১১:১৩

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: আচ্ছা ঠিক আছে। :)

১৪| ০২ রা আগস্ট, ২০২২ রাত ১১:২২

শুভ_ঢাকা বলেছেন: মডুভাইয়ের ত্বরিত সাহায্যে শুভ তার পাসওয়ার্ড সামান্য চেঞ্জ করে তার নিজের নামের নিক দিয়ে সামুতে আবার লগ ইন করতে পারলো। তুমি এটা কি করলা আপু। একদম অপাত্রের ব্লগারকে এত সম্মানিত করলা।

হ্যাঁ একদম হক কথা শুভর হৃদয় জুড়ে আছে তার ভাইপো। ব্লগে আছে শায়মা আপু আর মিরোরডল। শুভ জানে না তারা তার বোন না বন্ধু বোন।

আর থাকবে আমৃত্যু পিতৃসম হেনাভাইয়ের জন্য এক শূন্যতা।

তুমি আমাকে নিয়ে এতটা সময় ব্যয় করলা। সেই পুরানো সব কমেন্ট একটার পর একটা পড়েছ রাত জেগে। এতটা সময় তুমি আমার জন্য দিলে। আমি তোমার নিখাদ ভালবাসায় সিক্ত। আরে আমি তো তোমার লেখা পড়ি আনন্দের জন্য। ঋদ্ধ হই। আর তুমি সামান্য একজন পাঠকে জন্য.........কিছুতেই মেনে নিতে পারছি না।

০৩ রা আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:১১

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: ভেরী গুড! থ্যাংকস মডুভাইয়াকে এত একটিভলী কাজ করে ফেলার জন্য।

হাহা আমরা বন্ধু বোন...
তবে বড় দুই বোন। তুমি পিচ্চুই থাকবা।
হেনাভাইয়াকেও অনেক ভালোবাসা।

হা হা সময় নিয়ে ভেবোনা। জানো না আমার কত্ত ধৈর্য্য আর আমি কত হার্ড ওয়ার্কিং।

তবে এই চিঠি পড়ে আঁশ মেটেনি অনেকের।

নীচের কমেন্টোগুলা দেখো।

সব দোষ মনিরা আপুর।

তার জন্য তড়িঘড়ি লিখতে হলো।

এর পরেরগুলা ধীরে সুস্থ্যে লিখিবোক...:)

১৫| ০২ রা আগস্ট, ২০২২ রাত ১১:২২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি কি শয়তান্নি যে শয়তান কে লিখবেন!!! :)

০৩ রা আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:১২

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: শয়তানকে লিখবো কিনা জানিনা তবে অনেক শয়তানের চিঠিই আছে আমার কাছে।

দেখাবো নাকি!!! :)

১৬| ০২ রা আগস্ট, ২০২২ রাত ১১:২৫

শেরজা তপন বলেছেন: ফের পড়তে হবে প্রথম দফায় বুঝতে সমস্যা হোল :(

~ তবে একলব্য কেন একথা লিখল;তোমার লেখা কখনই ফ্লপ হয় না। এই লেখা দিয়ে ফ্লপ পর্বের সূচনা হল। ??

০৩ রা আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:১৩

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: হা হা কারণ একলব্য ভাইয়া লজ্জাবতা লতা। :P

১৭| ০২ রা আগস্ট, ২০২২ রাত ১১:৩৪

শুভ_ঢাকা বলেছেন: তবে একলব্য কেন একথা লিখল;তোমার লেখা কখনই ফ্লপ হয় না। এই লেখা দিয়ে ফ্লপ পর্বের সূচনা হল। ??

@শেরজা তপনভাই,

সামুতে অনেক অনেক যোগ্য জ্ঞানী গুনি ব্লগার আছে যারা তাদের অসাধারণ লেখা লিখে সামুকে আর তার পাঠকদেরকে নানানভাবে সমৃদ্ধ করে। আর শুভ (একলব্য) একজন অতি তুচ্ছ শুধুমাত্র পাঠক। তাকে নিয়ে শায়মা আপু মত ব্লগার সামুতে লিখবে আর সামুর ব্লগাররা তা পড়বে। এটা বিশ্বাস করতে আমার কষ্ট হচ্ছে। তাই ঐ কথাটা বলা। সিরিয়াসলি।

০৩ রা আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:১৬

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: আমার ইদানিং কালের সকল গল্প কবিতা শুধু তুমি আর মিররমনির জন্য। তারপর চুয়াত্তর ভাইয়া, ঢুকিচেপা আপুনি ভাইয়া এদের জন্য।

এমন ভক্ত কোথা পাবো!!!

১৮| ০২ রা আগস্ট, ২০২২ রাত ১১:৫৩

শুভ_ঢাকা বলেছেন: শায়মা আপু,

প্রচ্ছদ দারুণ হয়েছে। তোমার গিটারের রংয়ের সাথে তোমার পোষাক আর accessories সব মিলিয়ে অনবদ্য। :)

০৩ রা আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:১৭

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: থ্যাংক ইউ...... এরপর গিটারের ভিডিও আনিবোক ওকে!!!!!!

ঢুকিচেপা ভাইয়ার সাথে পাল্লা দিতে হবে না??

১৯| ০২ রা আগস্ট, ২০২২ রাত ১১:৫৪

অপু তানভীর বলেছেন: একটা পত্র আমাকেও লিখিও আপু :D :``>>

০৩ রা আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:১৯

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: অবশ্যই।

লিখিবোক......



তুমি আমার আদ্দিকালের বদ্দুবুড়া প্রিয় ভাইয়া।

কত প্রিয় মানুষ শত্রু হয়ে গেলো।

গুটিকয় যাহারা টিকিলো তাহাদের কাছেই আমার সাতখুন মাফ।

তাহারাই আমার আসল ভাইয়ু.......

২০| ০৩ রা আগস্ট, ২০২২ রাত ১২:০২

শুভ_ঢাকা বলেছেন: এই লেখা আলোচিত ব্লগে ঢুকবে। একেই বলে গুডউইল। শায়মা আপুর লেখার কল্যাণে ব্লগাররাও একজন অখ্যাত পাঠকের কথাও পড়ে। সেলুকাস! B:-)

০৩ রা আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:২২

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: তুমি অখ্যাত নহে হে বালক।

আমার অখ্যাত লেখাগুলিকেও বিখ্যাত বানাইয়া নিজেও বিখ্যাত হইয়া গিয়াছো।

কিন্তু বিখ্যাত অখ্যাত কথা নহে।

কথা হইলোক ইউ আরে আ গুডু বয়!!!!!! :)

উই লাভ ইউ।:)

২১| ০৩ রা আগস্ট, ২০২২ রাত ১:০১

শুভ_ঢাকা বলেছেন: শায়মা আপু,

থ্যাংক ইউ। কৃতজ্ঞতা । view this link

০৩ রা আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:২৩

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: তোমার ক্ষুদের ছবি দেখে বুঝা যাচ্ছে তাহার চাচাজান কি রকম ভালা মানুষ।

এক্কেরে গুডউইল বয়। :)

পুচ্চুর জন্য ভালোবাসা।

একটু একটু জেদী আছে মনে হচ্ছে।

২২| ০৩ রা আগস্ট, ২০২২ সকাল ১১:৪৮

মোঃ মাইদুল সরকার বলেছেন:
৥ শায়মা আপু- কি লিখলে আহা! শুভ ভাইয়া এবার যদি এটার পাল্টা পোস্ট না দেয় তবে ভাববো ব্লগের প্রতি তার ভালোবাসা নেই।

এবার নো ছাড়াছাড়ি একটা পোস্ট চাই শুভ ভাই।

০৩ রা আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:২৪

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: ঠিক ঠিক



ঐ শুভভাইয়ু... শিঘ্রী আমার চিঠির উত্তর দাও!!!!!!!!!!!

২৩| ০৩ রা আগস্ট, ২০২২ সকাল ১১:৪৯

খায়রুল আহসান বলেছেন: খোলা চিঠিটাকে কেমন যেন একটু অসম্পূর্ণ এবং পিস পিস করে জোড়া লাগানো মনে হলো।
চিঠিতে মানুষ মনের কথা অনেস্টলী বলে থাকে, বেশিরভাগ ক্ষেত্রে। তবে ব্যতিক্রমও তো আছেই।
শুভ_ঢাকা এবং একলব্য২১ যে একই ব্যক্তি, তা লেখার স্টাইলে আন্দাজ করতে পারলেও, এই 'খোলা চিঠি' পড়ে নিশ্চিত হ'লাম।

০৩ রা আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:২৬

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: ভাইয়া
গল্প কবিতা লেখার সময় আমি ধ্যানে বসি। নয়তো গল্পের ভূত কবিতার ভূতের ওহি নাজেল হয়।

কিন্তু এবারে একটু তাড়াহুড়োয় লিখতে হলো।

আর পরের চিঠিগুলোতে তাড়াহুড়ো করবো না!!! :)

২৪| ০৩ রা আগস্ট, ২০২২ বিকাল ৪:১৭

মিরোরডডল বলেছেন:




একটু টোকা দিলেই ভেসে যাবে, একটু ঠোকা লাগলেই ভেঙ্গে যেতে পারো এমনই ধারণা হলো আমার। ঐ যে যাকে বলে হ্যান্ডেল উইথ কেয়ার।

একটা টোকা দিয়েই দেখো ধারণা সত্যি কিনা, জোরে দিও যেন বেশী ব্যথা পায় :)

এই ৬ বছরে তুমি একটা পোস্টও লেখোনি। তুমি শুধুই একজন নির্ভেজাল পাঠক হিসাবে এই ব্লগে রয়ে গেছো।

হাউ ডু ইউ নো মাই ডিয়ার !
কে জানে মাল্টি থেকে রেগুলার পোষ্ট দিচ্ছে কিনা #:-S

সামুপাগলা কি আছে নাকি আমাদের কারো মাঝেই?

এটা কিন্তু আমারও মনে হয় ।
পুচ্চুর মতো একজন একটিভ ব্লগার এভাবে চলে যাবে না ।
হয়তো আছে অন্য নিক থেকে, ভিন্নরূপে ।

শুধু গিটার নিয়ে ছবি দিলে হবে না , টুং টাং শুনতে চাই ।


০৩ রা আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:২৮

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: হায় হায় ভেঙ্গে গেলে কোথায় পাবো!!!!!!!

এইবার পোস্ট দিতেই হবে। আমার চিঠির উত্তর!!! :)


হুম হুম হুম আছেই আমাদের মাছে পাগলামনি .......


টুং টাং দেওয়া হবে।


দাঁড়াও গেস্ট এসেছে অসময়ে। একটু পর আসছি। :(

২৫| ০৩ রা আগস্ট, ২০২২ বিকাল ৪:৩৮

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: কঙ্কাবতী রাজকন্যা ,
পুরো চিঠি পড়তে সময় নিলাম। আধা ঘন্টা। এতো সময় কেন ? বড়জোর ১০ মিনিটেই শেষ হবার কথা। কিন্তু সামু পাগলার আড্ডা ঘরে হারিয়ে গিয়েছিলাম। যদিও আড্ডা ঘরে আমার কোন মন্তব্য নাই।
নেক্সট চিঠির জন্য অপেক্ষায় রইলাম।

০৩ রা আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৩৯

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: হ্যাঁ সামু পাগলার আড্ডাঘর এক স্মৃতিময় ব্লগ।

কত মানুষ হারিয়ে গেলো এবং যাবেও।

থেকে যাবে স্মৃতিগুলি ব্লগের পাতায়।

২৬| ০৩ রা আগস্ট, ২০২২ বিকাল ৫:৪০

ঢুকিচেপা বলেছেন: চিঠি লেখা ভালো হয়েছে তবে পাশ মার্ক ছুঁতে পারেনি, একটা দরখাস্ত লিখেন দেখি পাশ হয় কিনা ?
বিষয়ঃ বিশুদ্ধ পানির জন্য সামুতে টিউবওয়েল স্থাপনের জন্য মডু বরাবর আবেদন।

০৩ রা আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৪৩

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: হইসে ........
দরখাস্ত তুমি লেখো.......


আমি শুধু চিঠিই লিখবো।

২৭| ০৩ রা আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:০০

মিরোরডডল বলেছেন:




আপু ঢুকিকে বল একটা চিঠি লিখে দেখাতে ।
শুনেছি ঢুকি অনেক সুন্দর চিঠি লেখে ।
আবার জানতে চেওনা কোথায় শুনেছি,
সে আমি কি জানি !!!!


০৩ রা আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৪৫

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: আমিও শুনেছি।

ঢুকি ভাইয়া এত্ত সুন্দর চিঠি লেখে যেই চিঠি পড়ে ঢুকিভাইয়ার প্রেমিকার মা অজ্ঞান হয়ে গিয়েছিলে।

আর তারপর জ্ঞান ফিরে .......

২৮| ০৩ রা আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৫১

সাড়ে চুয়াত্তর বলেছেন: হাতে গোনা কয়েকজনের লেখা আমি ধীরে ধীরে পড়ি। আপনি তার মধ্যে একজন। বলেন তো কেন এভাবে পড়ি? :)

০৩ রা আগস্ট, ২০২২ রাত ৮:৪৬

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: এতই বিশাল যে তালগোল হারিয়ে ফেলো। হা হা

২৯| ০৩ রা আগস্ট, ২০২২ রাত ১১:২৪

শুভ_ঢাকা বলেছেন: একটু একটু জেদী আছে মনে হচ্ছে।

ঔ আর কি। মাঝে মাঝে আহ্লাদ করে। বাস এর থেকে বেশী কিছু না। এখন পর্যন্ত তো লক্ষ্মী ছেলে, তবে ভবিষ্যততে কেমন হবে কে জানে। আদরে বাঁদর যেন না হয় তা লক্ষ্য রাখবো।

যাক বাবা বাঁচা গেল। আলোচিত ব্লগ থেকে তো রক্ষা পেলাম।

শায়মা আপু এত workaholic হইও না। পর্যাপ্ত বিশ্রাম ও ঘুমের সাথে আপোষ করো না।

ঋণমুক্ত জীবন চেয়েছিলাম। তুমি ঋণে জর্জরিত করে ফেলেছ। :P :D

লেখিকার কল্যাণ হোক। :)

০৬ ই আগস্ট, ২০২২ রাত ৯:১৭

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: না না তোমরা মনে হয় আদরে বাদর টাইপ ফ্যামিলীর না। তোমাকে দেখে তোমাদের কথা শুনে মনে হয় অনেক ভালোবাসার বাঁধনে ঘেরা একান্নবর্তী পরিবার তোমাদের।
যে পরিবারে একটা পিচ্চি চাচু এক পিচ্চি ভাতিজাকে কলিজার সমান ভালোবাসে।

আর তাকেও অন্যেরা একই ভালোবাসায় জড়িয়ে রাখে। এমনই মনে হয় আমার।

আমার যে কি অবস্থা তোমাকে বুঝাতেই পারবো না।
দায়িত্ব বেড়েছে যা আমি চাইনি। তবুও ধরে বেঁধে বাড়িয়েই দিলো। আমাকে দিয়ে কেউ জোর জারি করে অনুরোধ করিয়ে করালেও আমি সেই কাজ এনজয় করি না। আমি একটু নিজের আনন্দে বাঁচতে চাই সেই কারণে আমি হয়ত শরীরে না কুলালেও পাগলের মতই কাজ করি তবে জোর জারি করলে পারি না।

আমার দিনের একটিভিটি এট লিসট ৯- ১২ ....
হঠাৎ এডমিন জব চাপিয়ে দেওয়ায় আগের বছরগুলোর থেকে ৩ ঘন্টা বেড়ে গেছে। আমি সব নিয়ে হিমশিম খাচ্ছি।:(
ঋণ নিয়ে থাকো। কখনও শোধ দিতে যেও না....... এটা হলো শোধহীন ঋণ :)

৩০| ০৪ ঠা আগস্ট, ২০২২ রাত ১২:৫৯

শুভ_ঢাকা বলেছেন: শায়মা আপুর এই পোস্ট যারা পড়েছেন কমেন্ট করছেন তাদের সকলের প্রতি আমার আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

view this link

০৬ ই আগস্ট, ২০২২ রাত ৯:১৯

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: আমিও আমিও আমিও........

৩১| ০৪ ঠা আগস্ট, ২০২২ রাত ২:০১

সাড়ে চুয়াত্তর বলেছেন: শুভ ভাই আসলে একজন ভালো মনের মানুষ। উনি বড় বোনদের আদরকে খুব ভালোবাসেন। ওনার বড় বোন আছে কি না জানি না। কিন্তু উনি আপনাদেরকে নিজের বোনের মতই মনে করেন। আপনারাও ওনাকে চোখে না দেখেও খুব ভালোবাসেন।

ওনার সাথে আমার কয়েকবার ব্লগে কথা হয়েছে। উনি যে সিনেমাগুলি পছন্দ করেন আমিও সেগুলি পছন্দ করি। ওনার পছন্দের সিনেমা সম্পর্কে জেনে আমার মনে হয়েছে কিছু ক্ষেত্রে ওনার আর আমার মধ্যে মিল আছে। উনি বেশ নম্র, ভদ্র, অমায়িক এবং উন্নত রুচির মানুষ।

৩২| ০৪ ঠা আগস্ট, ২০২২ রাত ৮:০৩

শুভ_ঢাকা বলেছেন: @ সাড়ে চুয়াত্তর ভাই,

আমার সম্পর্কের আপনার কথাগুলো পড়ে আমি ভীষণ চাপে মধ্যে পড়ে গেছি। এই বৈশিষ্ট্যগুলো নিজের মধ্যে প্রতিস্থাপন করতে হলে রীতিমত আমাকে যুদ্ধ করতে হবে।

না ভাই, আমার নিজের কোন বোন নাই। আমরা তিন ভাই। আমি সবার ছোট।

৩৩| ০৫ ই আগস্ট, ২০২২ দুপুর ২:১১

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ শুভ_ঢাকা - আপনার আরও অন্তত দুইটা বড় বোন আছে। :) আপনি মনে হয় ভুলে গেছেন।

আমার একটা বড় বোন থেকেও নাই।

০৬ ই আগস্ট, ২০২২ রাত ৯:২৫

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: কারা কারা তারা কারা???

৩৪| ০৫ ই আগস্ট, ২০২২ রাত ৮:৩৭

শুভ_ঢাকা বলেছেন: না ভাই, আমার নিজের কোন বোন নাই।

@সাড়ে চুয়াওর ভাই, বিশ্বাস করেন এই বাক্যটা লিখার সময় আমার বুক কয়েকবার কেঁপে উঠেছে।

শায়মা আপু তোমার শরীর ঠিক আছে তো। এত রাত জেগে কম ঘুমিয়ে এত ওয়ার্ক লোড নিলে শরীর তো বিগড়াবে এ আর নতুন কি।

০৬ ই আগস্ট, ২০২২ রাত ৯:২৭

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: আরে না শরীর বিগড়াইনি!!!!!!!!!!!!

আমি কি কি করেছি শুনলে তুমি হা করে তাকায় থাকবা!!!

আর তখনই বুঝবে আমি সামওয়ান স্পেশাল!!!!!!!!!!!


যা যা অনেকেই পারে না আমি তাই তাই পেরে যাই!!!!!!!!!


হা হা না সব কিছু আমি সামুর পাতায় বলি না। :)

ওহ হ্যাঁ শায়মা আপা আমার জড়ুয়া বেহেনা!

আমি তার জড়ুয়া বহিন। :)

৩৫| ০৬ ই আগস্ট, ২০২২ রাত ৯:২৬

মিরোরডডল বলেছেন:




সাড়ে চুয়াত্তর বলেছেন: @ শুভ_ঢাকা - আপনার আরও অন্তত দুইটা বড় বোন আছে। :) আপনি মনে হয় ভুলে গেছেন।


ওরা কে ?
আমরা কি চিনি ?

০৬ ই আগস্ট, ২০২২ রাত ৯:২৮

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: মিররমনি চুয়াত্তর ভাইয়াকে দেওয়া ৩১ নাম্বার কমেন্টের উত্তরটা পড়ো আর গানটাও শুনো। :)

৩৬| ০৬ ই আগস্ট, ২০২২ রাত ৯:৪৪

মিরোরডডল বলেছেন:




হা হা হা......
খুবই ফানি আপু ।
সাচু বেচারা !

০৬ ই আগস্ট, ২০২২ রাত ৯:৪৯

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: :P

সাচু এসে আমাকে কচু ঘেচুর মত কচ কচ কচ করে কাটার প্ল্যান করবে কোনো সন্দেহ নেই।

৩৭| ০৭ ই আগস্ট, ২০২২ রাত ১২:০০

শুভ_ঢাকা বলেছেন: হঠাৎ এডমিন জব চাপিয়ে দেওয়ায়

শায়মা আপু,

এই ব্যাপারে একটু আলোকপাত কর। আমি আইডির পাসওয়ার্ডটাও কি তোমার হস্তগত। :D ;)

০৭ ই আগস্ট, ২০২২ রাত ১২:০৫

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: আরে না!!!!!!!!!!!!!!!!!!!!

তুমি কি আমাকে সামুর এডমিন ভাবলে নাকি!!!!!!!!!!


হায়রে কপাল!!!!!!!!!!!!!


ইন রিয়েল লাইফ ...... ওয়ার্কিং প্লেস এ রোলে একটু চেইঞ্জের কথা বলেছি। হা হা হা হা হা

৩৮| ০৭ ই আগস্ট, ২০২২ রাত ১২:১৯

শুভ_ঢাকা বলেছেন: শায়মা আপু,

নেক্সট কে। মিরোরডলকে নিয়ে আসো। তবে সময় নিয়ে আসো। প্রসার নিয়ে অতিরিক্ত কাজ করে নিজেকে ক্লান্ত করবে না। আরামসে লিখ। তবে আমি আরও কয়েকজনের খোলা চিঠি দেখতে চাই। সিরিয়াসলি। তারা হলো গাজী সাব আর রাজীব নূর। :D

০৭ ই আগস্ট, ২০২২ রাত ১২:২২

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: হা হা হা ওকে আনিবোক।

তবে রাজীবভাইয়াকে নিয়ে অনেক কিছুই লেখা যাবে।

এত কিছুর পরেও আমি তাকে নিয়ে নেগেটিভলি খুব বেশি লিখতে পারবো না।

কিন্তু চাঁদগাজী ভাইয়াাকে নিয়ে লিখলে তো হইসে কাজ আমার কিছু নেগেটিভ লিখতে হবে না দুনিয়ার সবাই লাঠি সোটা দা কুড়াল নিয়ে আসবে। ( ৪ জন বাদে)

০৭ ই আগস্ট, ২০২২ রাত ১২:২৩

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: নিশ্চয় এই ৪ জনের নাম এবার জানতে চাইবে???

সবাই অবশ্য জানে শুধু তুমিই নাও জানতে পারো।

৩৯| ০৭ ই আগস্ট, ২০২২ রাত ১২:৩০

শুভ_ঢাকা বলেছেন: তাকে নিয়ে নেগেটিভলি খুব বেশি লিখতে পারবো না।

তুমি কি আর নেগেটিভ লিখবা। তোমার মত পজিটিভ মানুষ, মানুষের ক্ষুদ্রতা অন্বেষণ করে না। এটাও কি আমাকে বলতে হবে আপু। কিন্তু যে সব মজার মজার কমেন্ট আসবে, সেটা পড়েই আমরা হাসতে হাসতে খুন হয়ে যাবো। আর সেই মজাটাই অসম হবে।

বাই দ্যা ওয়ে ওই চার জন বাদে। তারা কারা। এর মধ্যে আমিও কি আছি। হা হা হা......।।

০৭ ই আগস্ট, ২০২২ রাত ১২:৩৩

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: না তুমি নেই।


যাইহোক এটা পড়ো।

খায়রুলভাইয়ার কমেন্ট থেকে এই লেখায় ঘুরে আসলাম কেবলই...... মনে পড়ে গেলো কত কথা ......

https://www.somewhereinblog.net/blog/saimahq/29602967

০৭ ই আগস্ট, ২০২২ রাত ১২:৩৬

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: Click This Link


এটাও পড়ো ....... :)

০৭ ই আগস্ট, ২০২২ রাত ১২:৩৭

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: আমি এখন ঘুমাতে গেলাম।

সকাল সাড়ে ৫ এ উঠতে হবে।

এখন আধা ঘন্টা মিউজিক চর্চা করে ঘুমাবো।

গুডনাইট!!!!! :)

৪০| ০৭ ই আগস্ট, ২০২২ রাত ১২:৪১

শুভ_ঢাকা বলেছেন: পড়বো। একটু পড়ে আরামসে। আরামসে কথাটা আমার তাকিয়া কালাম মানে মুদ্রা দোষ হয়ে যাচ্ছে। :D

০৭ ই আগস্ট, ২০২২ রাত ১২:৪৪

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: হা হা ওকে আমি শুভরাত্রী শুভ ঢাকা ভাইয়ু......

৪১| ০৭ ই আগস্ট, ২০২২ রাত ১০:০১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি আরও কিছু মন্তব্য করেছিলাম। সেগুলি কোথায় গেল?

০৭ ই আগস্ট, ২০২২ রাত ১০:০৭

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: :(

৪২| ০৭ ই আগস্ট, ২০২২ রাত ১০:২০

সাড়ে চুয়াত্তর বলেছেন: কি লিখেছিলাম, যে মুছে দিলেন?

০৭ ই আগস্ট, ২০২২ রাত ১০:২২

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: :(( :(( :((

ঘুম আসছে।
সকালে উঠতে হবে।

এত কান্নাকাটি করলে ঘুম ভেঙ্গে যাবে।

কি আবার লিখবা? রাগ করেছিলে :(

কষ্ট পেয়েছিলে ।

আর মুছে দিলাম কেনো খোলা চিঠি ২ পড়লেই বুঝবে। :)

৪৩| ০৮ ই আগস্ট, ২০২২ দুপুর ১২:৩৬

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আহা আপনি কি সব চিঠি লিখছেন পাঠকরা সবাই সম্মোহিত হচ্ছে।

০৯ ই আগস্ট, ২০২২ রাত ২:০৫

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: অতি ব্যস্ততার মাঝেও লিখে চলেছি চিঠি।

কারন ব্যস্ততার দোহাই নিজেকে দিলে আর লেখাই হবে না। :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.