নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এক দেশে ছিলো এক রাজকন্যা....তার নাম ছিলো কঙ্কাবতী.....

কঙ্কাবতী রাজকন্যা

কঙ্কাবতী রাজকন্যা › বিস্তারিত পোস্টঃ

খোলা চিঠি দিলাম তোমার কাছে ....... ২

০৭ ই আগস্ট, ২০২২ রাত ১০:১১

সাড়ে চুয়াত্তর ভাইয়া,
জানিনা তোমার সত্যিকারের নাম কি? কি তোমার পেশা? কোথায় তোমার আবাস? তোমার নাম ধাম পরিচয় কিছুই জানিনা আমি। খুব বেশিদিন হয়নি তোমাকে চেনার। সত্যি বলতে কবিতা আপার চিলেকোঠাতেই তোমাকে চেনার শুরু। চিলেকোঠার গল্পে তোমার এবং আরও কয়েকজনের মজার মজার মন্তব্যগুলি ছিলো সেই গল্পের প্রাণ। তোমাদের মন্তব্যগুলি সেই গল্পের কিছু কিছু প্লটেও বিশেষ ছায়া ফেলেছিলো তোমাদের অজান্তেই। তোমাকেও বিশেষভাবে চেনার বিশেষত্ব আসলে আমার তখন থেকেই শুরু। তোমাকে খুবই মজার একজন মানুষ মনে হয়েছিলো আমার। তুমি সেই গল্পে এবং আমার জড়ুয়া বেহেনাদের প্রায় সব পোস্টেই এমন সব মন্তব্য করেছো যা কৌতুকছলে এবং মাঝে মাঝে কঠিন কঠোর সমালোচনা হলেও তা থেকে খুব অনায়াসেই তোমাকে অনেক কাছের এবং আপন ভাবা যায়। আর আমি তাই ভাবিও।

নানা সময়ে তোমার পোস্ট এবং মন্তব্য থেকে তোমার সম্পর্কে আমার ধারনা কেমন জন্মেছে জানো? তুমি একজন শান্ত শিষ্ট, সৌম দর্শন মানুষ। স্বভাব দোষে শান্ত শিষ্ঠের সাথে লেজ বিশিষ্ঠও লিখে ফেলতে গিয়েছিলাম। কিন্তু নিজের হাতকে ঠেকালাম। ( বুঝতে পারছি স্বভাবজাত ব্যপারগুলো ঠেকাতে গেলে কেমন কষ্ট লাগে। চাঁদগাজী ভাইয়ারও কেমন লাগে। জীবনের মানে হারিয়ে যায়, কি রকম যেন পানসে ব্যাপারটা :() যাইহোক নিজেকে এই কৌতুক থেকে বিরত রাখলাম কারণ মনে হচ্ছে তুমি নিজে যতই কৌতুকছলে যা খুশি তাই বলে ফেলো না কেনো তোমার সাথে কৌতুকে তুমি কৌতুক বোধ করো না মাঝে মাঝে এবং রেগেও যাও। আমি জানি আমার উপরে তুমি এখন ভীষন রেগে আছো। যদিও মনকে কিছুতেই বুঝাতেই পারছি না তুমি আমার উপরে রাগ করতে পারো। আচ্ছা রাগ না করো আমি জানি তোমার মন খারাপ হয়েছে। রাগ আর মন খারাপ কাদের উপরে হয় জানো? অনেক কাছের আর আপন মানুষদের উপরেই হয়।

মনে মনে হয়ত ভাবছো- এহ আসছেন আমার আপন মানুষ! তুই আমার কোন জনমের আপন মানুষরে!! :( হুম ভাবতেই পারো। আসলেই তো এই ব্লগ। বছরের পর বছর এই ব্লগের পাতায় লিখে চলি আমরা কয়েকজনা। চেহারা জানিনা, পরিচয় জানিনা, জানি না কে কেমন রাজকন্যা বা রাজার কুমার। জানিনা কে কত সমাজের উচ্চ পদে আসিন বা কে কতই না দুঃখে নিদ্রাহীন রাত কাটাচ্ছে। শুধু যা জানি তা এই ব্লগের লেখা দিয়ে দিয়ে। যদিও এই লেখার মধ্যেই সেই আচার আচরণ প্রতীয়মান হয়। ওহ যা বলছিলাম তুমি সেই প্রতীয়মান ব্যাপারটা হতেই আমার কাছে এমনই একজন। যার মাথা মজার মজার বুদ্ধি দিয়ে ঠাসা। সেই মজাটাই তোমার আনন্দময় জীবন আর বুদ্ধিমত্তার পরিচায়ক বটে। তবে তুমি মাঝে মাঝে চরম ভাবালু হয়ে যাও। তখন তোমার এই পৃথিবীর মোহমায়া আর টানে না। তুমি থাকো তখন অন্য কোথাও, অন্য কোনোখানে। আর সেই সময়টাতেই কোনো কৌতুক বা মজা তোমার মোটেও সহ্য হয় না।

ওহ তোমার মন্তব্যগুলো থেকে জেনেছি। তোমার ৩ টা বা ৪টা ছেলে আছে। এবং আমাদের আছে একজন বুদ্ধিমতী ও ভালোমানুষ ভাবীজী। যে আমার রান্নাবান্নার আর ঘরবাড়ি সাজানোর ছবিগুলি দেখে দেখে আমাকে অনেক ভালো বলে। আর তুমি নিশ্চয় বলো না না এত কিছু আসলে সুফিয়া বানায়, আসমা বানায় এই বেহেনা শুধু ছবি দেয়। এসব দেখে মোটেও মুগ্ধ হয়ো না। যাইহোক তোমাকে নিয়ে যাই ভাবিনা কেনো সবখানেই তোমাকে একজন মজার মানুষই মনে হয়। মনে হয় জীবনে যা পেয়েছো সব কিছু নিয়েই সন্তুষ্ট একজন মানুষ তুমি। আমার ধারণা তুমি সৌদী আরাব বা দুবাই এমন কোনো দেশে জব করতে একটা সময়। যদিও এখন কোথায় থাকো জানিনা আমি। তবে এখন আর সেখানে থাকো না এমনই মনে হয় আমার। থাকুক আমার তোমাকে নিয়ে এমন ভাবনা চিন্তা। এখন একটা কথা বলি।

আজ কিন্তু তোমাকে আমি এই চিঠি লিখতে চাইনি। আজকে আমি অন্য একজনকেই লিখতে চেয়েছিলাম কিন্তু হঠাৎ এই সিদ্ধান্ত বদলাতে হলো। মনে হলো তুমি অনেক বেশি রাগ করেছো আমার উপরে, কষ্ট পেয়েছো বা দুঃখ পাচ্ছো। আর সেই রাগটার কারনই আমার সেই নিয়তির ফের। একটা কথা বলি ভাইয়া আমি আমার ভালোবাসার মানুষদেরকে কখনও ভুল করেও কষ্ট দিতে চাই না। কিন্তু নিয়তির ফেরে কষ্ট দিয়ে ফেলি। আর জানো আমার সকল কষ্ট দুঃখ বা বিপদ আপদ ঘোরতর ঝামেলার পিছে আমার এই নিয়তির ফেরটাই দায়ী। সেই ফেরটা কি জানো? সব কিছুতেই আমারও কৌতুক খুঁজে পাবার চেষ্টা।

হয়ত ভাবছো- হুম সব কিছুতে কৌতুক পায় একমাত্র পাগলেরা। তবে কি আমি পাগল?? জানিনা আমি। :( হবোও হয়ত। তবে বিশ্বাস করো দুঃখের মাঝেও আমার হাসি পায় কখনও কখনও বা যে কোনো দুঃখ কষ্ট বেদনাকেই আমি চ্যালেঞ্জ হিসাবে নিয়ে ফেলি। দুঃখ কষ্ট বা মন খারাপের ব্যপারটা আমার কাছে ভোতা হয়ে গেছে। জানো একবার না অনেকবার আমার এই অতি আনন্দ বা কৌতুক পেয়ে হেসে ফেলা বা কারো সাথে কৌতুক করতে গিয়ে বাড়াবাড়ি হয়ে গেছে নিজের অজান্তেই। একবার রাজীব নূর ভাইয়া ব্যানড হয়ে লিখেছিলেন উনি স্বপ্নে কি যেন দেখেছেন ব্লগ নিয়ে এটা শুনে আমার খুব হাসি পেলো। সেই কমেন্ট নিয়ে ঠাকুর মাহমুদ ভাইয়া খুব খুব রাগ করলো। ভাইয়া ধরেই নিলো আমি অন্যের দুঃখে হাসি। এমনই শয়তানের লাঠি আমি। তুমিও প্রায় তেমনই ভেবেছো আজ। এটা তোমার দোষ না। অনেকেই ভেবেছে। ভুল বুঝেছে। কাছের মানুষ দূরে চলে গেছে।

ভাইয়ামনি আমি জানিনা আমার এই চিঠি পড়ে তোমার রাগ ভাঙ্গবে বা মন খারাপ ঠিক হবে কিনা জানিনা আমি সত্যিই কিন্তু জানি আর যারা পড়ছে তারা এই মন খারাপ বা রাগের কারণ খুঁজে বেড়াবে। তাই আমি চিঠিটা প্রকাশের আগেই তোমার রাগের কারণ বুঝা যায় এমন ব্যপারগুলো মুছে ফেলবো। হা হা যেন তুমি ছাড়া আর কেউ জানতেই না পারে কেনো আমি এই কথাটা লিখলাম। সবাই খুঁজে মরুক।

এবার একটু ভাবের কথা বলি। জীবনে চলার পথে বহু মানুষের সাথে আমাদের পরিচয় হয়। বহু মানুষের আগমন ঘটে আমাদের এই ক্ষুদ্র ও নশ্বর জীবনে। একইভাবে বহু মানুষ হারিয়েও যায়। আমাদের জীবনে বহু প্রিয়জনের আবির্ভাব হয় যাদের ছাড়া বুঝি এক মুহুর্তও বাঁচবো না বলে বোধ হয়। কিন্তু তারাও হারিয়ে গেলেও আমরা কিন্তু ঠিকই বেঁচে থাকি। ঠিকই খাই দাই চলি ফিরি, সংসার ও জগতের নানা কাজও করি আর মাঝে মাঝে খুব মিস করি তাদেরকে। ধীরে ধীরে স্মৃতির উপর ধুলো জমতে শুরু করে। এক সময় আমরা প্রায় তাকে ভুলেই নতুন ভাবে জীবনের আনন্দে মাতি। কিন্তু এই যে হারিয়ে যাবার প্রাক্কালে আমাদের কারো কারো খুব মন খারাপ হয়।
এতটাই খারাপ যে একদম নড়বড়ে হয়ে ভেঙ্গে পড়ে তখন মানুষ। এই ব্যাপারটাকে কিন্তু সেপারেশন এংজাইটি বলে। এই সেপারেশন এংজাইটিটা বড় কষ্টের।

আজ তুমি যখন রাগ করলে আমার সেই সেপারেশন এংজাইটির সিম্পটম দেখা দিলো। মনে হলো এই জীবনে হারিয়ে ফেলা শত শত মানুষের ভীড়ে আরও একটা নাম যোগ হলো। ভাইয়া তোমাকে কষ্ট দেবার কোনো ইচ্ছেই আমার ছিলো না বা নেইও কখনও। আমি শুধুই মজা করেছিলাম সবকিছু শেষের পরে। কিন্তু তোমাকে যেন কেউ অপমান না করে সেই সময়টাতে কিন্তু আমি তৎপর ছিলাম। কিভাবে এবং কেমনে তা নাই বা বললাম। আসলেই আমি কখনও চাইনি বা চাইও না তুমি কষ্ট পাও। সেই কষ্ট থেকে বাঁচাতে গিয়ে আবার নিজেই কষ্ট দিয়ে ফেললাম তোমাকে। একেই বলে যার জন্য করি চুরি সেই বলে চোর..... একটা কথা জানো? আামার ইদানিং কালের সকল লেখাই গুটিকয় মানুষের জন্য। তুমিও তাদেরই একজন......মানুষ যখন ভুল বোঝে, ভুল বুঝে দূরে সরে যায় তখন ভুলে যায় এই একদিনের স্মৃতি হাজার দিনের সুন্দর স্মৃতিগুলির কাছে কতটাই না তুচ্ছ।


যাইহোক তুমি ভালো থেকো। তোমার মত করেই ভালো থাকবে ইনশাল্লাহ.......অনেক ভালোবাসা তোমাদের জন্য............

ইতি,
কঙ্কাবতী

মন্তব্য ৯২ টি রেটিং +১৪/-০

মন্তব্য (৯২) মন্তব্য লিখুন

১| ০৭ ই আগস্ট, ২০২২ রাত ১০:৩১

মরুভূমির জলদস্যু বলেছেন:
বিনা অনুমতিতে অন্যের চিঠি পড়া ঠিক না। ;)

০৭ ই আগস্ট, ২০২২ রাত ১০:৩৬

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: পড়ে ফেলেননিতো দস্যুভাইয়া?

২| ০৭ ই আগস্ট, ২০২২ রাত ১০:৫০

শেরজা তপন বলেছেন: এরপরে আমি ভীষন রাগ করব :-B

০৯ ই আগস্ট, ২০২২ রাত ১:৩৫

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: আচ্ছা থাক। রাগ করা লাগবে না। আমি এমনি এমনিই চিঠি লিখবো। :)

৩| ০৭ ই আগস্ট, ২০২২ রাত ১০:৫৬

ককচক বলেছেন: কঙ্কাবতীর চমৎকার চিঠির প্রতিউত্তরও আমরা সামুতে পড়তে পারবো
অবশ্য যদি সাড়ে চুয়াত্তর ভাইএর রিপ্লে দেওয়ার মোড থাকে।

শুভকামনা দুজনের জন্য

০৯ ই আগস্ট, ২০২২ রাত ১:৩৬

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: ককচকভাইয়া। :) প্রতিউত্তর তো ভাইয়া লিখেই ফেলেছে কমেন্টে।

পড়ে ফেলো। :)

৪| ০৭ ই আগস্ট, ২০২২ রাত ১০:৫৭

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনার হাত কলম নখ ডায়রি ও চিঠির ভাষা সুন্দর।

০৯ ই আগস্ট, ২০২২ রাত ১:৪২

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: ভাইয়া চিঠির ভাষা ছাড়া এই সব একটাও আমার না।

মানে হাত নখ কলম এসব নেট থেকে নেওয়া।

তবে আমার হাত নখ আর কলম এর চাইতেও সুন্দর। হা হা


যাইহোক একটা কথা বলেই ফেলি তোমাকে যখন পেলামই-

খোলা চিঠি বলতে আসলে সাহিত্যের একটা অংশকেই বুঝানো যায়। ব্যক্তিগত চিঠি মানুষ বদ্ধ খামে ভরে আটকে তারপর দেয়।
কিন্তু খোলা চিঠি এই ভাষাটাই সাহিত্যিক মানে সবাইকে পড়তে দেবার জন্যই।

যেমন ধরো নাম করা শেষ চিঠি বা স্ত্রী পত্র বা এমন অনেক কবি সাহিত্যকেরাই চিঠি নাম দিয়ে কখনও কাব্য বা গান রচনা করিয়াছেন।

আমিও উহাদিগকে দেখিয়া আমার খোলা চিঠি নামক সিরিজ শুরু করিয়াছি।

একে একে অনেককেই লিখবো।

তোমাকে লিখতে ইচ্ছা করে । কিন্তু এই সব চিঠিতে মনের ভাষা অপকট।

সেটা তোমাকে লেখা ঠিক হবে কিনা ভাবছি।

০৯ ই আগস্ট, ২০২২ রাত ১:৫৬

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন:

এই যে আমার কলমটা। :)

৫| ০৭ ই আগস্ট, ২০২২ রাত ১১:০৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: মানুষের সীমাবদ্ধতা থাকে। আমারও অনেক সীমাবদ্ধতা আছে। আমার একটা বেস্ট ফ্রেন্ড আছে। কিন্তু সে আমাকে খুব ক্ষ্যাপায় বিভিন্ন কারণে। কারণ বন্ধু হওয়ার কারণে সে আমার ছোটবেলার অনেক দুর্বল দিক জানে। সেগুলি নিয়েই সে ক্ষ্যাপায়। তার এই খ্যাপানো আমি সহ্য করতে পারি না। আমার ইগোতে লাগে। এটা হয়তো আমার সীমাবদ্ধতা। যদিও জানি সে আমার প্রকৃত বন্ধু। ইদানিং আমার বস যে খুব উইটি এবং টাওয়ারিং পারসোনালিটির অধিকারী, সে আমার সাথে এমন এমন সব ফান করে যেটা অনেকটা মিসরির ছুঁড়ির মত। কিন্তু যেহেতু বস তাই মুখ বুঝে সহ্য করা ছাড়া উপায় থাকে না। মাঝে মাঝে নিজেকে সার্কাসের ক্লাউন মনে হয় যে পরিস্থিতি বা জীবনের প্রয়োজনে মানুষকে হাসায় কিন্তু সে ঘরে গিয়ে নিজে হাসে না।

আমি হয়তো অনেক সময় মজা করি। আমি আমার কর্মক্ষেত্রে বা পারিবারিক ক্ষেত্রেও মজা করি। সবাই এটা জানে। কিন্তু আসলে আমার মন সব সময় বিষাদে ভরা থাকে। এটাও হয়তো আমার একটা সীমাবদ্ধতা। তবে আমি আমার স্ত্রী এবং ৩ সন্তানকে আল্লাহর নেয়ামত মনে করি। সমস্যা ওদের নিয়ে না। অন্য কিছু কারণ আছে। সেগুলি ব্লগে বলা যাচ্ছে না।

আমি আমার কৈশোরকালে পিতার কর্মসূত্রে ১৯৮৫ সাল থেকে পরবর্তী কয়েক বছর কিছু সময়ের জন্য ভেঙে ভেঙে সৌদি আরব ছিলাম। তবে আমি বাংলাদেশেই সব সময় প্রাইভেট চাকরী করেছি এবং করছি। আমি একজন একাউন্টেন্ট।

আপনাকে আমি আগেও কয়েকবার বলেছি যে আপনি সব সময় হাসিখুশি থাকেন যেটা আমার ভালো লাগে। হাসিখুশি থাকতে পারাটা একটা গুণ। মানুষের জীবন তার দৃষ্টিভঙ্গির উপর নির্ভর করে।

বিদায়ের সময় কঠিন মানুষও আবেগপ্রবণ হয়ে যায়। এটা আমি অনেকবার দেখেছি। কয়েকদিন আগে আমাদের এক আবেগহীন (আমাদের কাছে মনে হত) সিনিয়র অন্য কোম্পানিতে চলে যাওয়ার সময় বিদায়ের বেলায় হঠাৎ কেঁদে ফেললেন। এত কড়া একজন মানুষ যে এভাবে হঠাৎ কাঁদতে পারে এটা আমরা কেউ কল্পনাও করতে পারিনি। কিশোর কালে দেখেছি, যে বড় ভাইদের সাথে কয়েক বছর ধরে মারামারি করেছি, মার খেয়েছি তাদের বিদায়ের মুহূর্তে তাদের জড়িয়ে ধরে হাউমাউ করে সবাই কাঁদছি।

আমি আপনার উপর রাগ করিনি। আমি কিন্তু বিভিন্ন সময় আপনাকে বলেছি আপনি একটা ভালো মেয়ে। আমার মন অনেক সময় বিষণ্ণ থাকে। হয়তো এইসব কারণে কিছু মন্তব্য আপনার পোস্টে করেছিলাম। সেগুলির কথা ভুলে যাবেন আশা করি এবং মুছে দিবেন। ব্লগে কেউ কাউকে তেমন চেনে না। আপনি আমাকে অল্প চিনেও পাশে ছিলেন। এই কথা আমি ভুলবো না কখনও।

আমার মত একজন অতি সাধারণ মানুষকে গুরুত্ব দিয়ে একটা চিঠি লেখার জন্য আপনাকে ধন্যবাদ।

০৯ ই আগস্ট, ২০২২ রাত ১:৫৮

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: ভাইয়ু

তুমি অতি সাধারণ নহো আমাদের কাছে।

বিশেষ করে আমার কাছে মিররমনি শুভ ভাইয়া ঢুকিচেপা ভাইয়ার কাছে তুমি অমূল্য। :)



মন বিষন্ন রেখো না আমাদেরকে হাসাও আরও।

নিজেও হাসো।

এই যে আমাকে কত নাকানি চুবানি খাওয়াও আমিও তো নিজেই তাতে হাসতে হাসতে মরি।

রাগ করি??? :)

৬| ০৮ ই আগস্ট, ২০২২ রাত ১২:০৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

চিঠি লিখেছে…......

০৯ ই আগস্ট, ২০২২ রাত ২:০০

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: কে নুরু ভাইয়ু??

কে চিঠি লিখেছে??

ভাবিজী নাকি প্রাক্তনজী?

হা হা আমাকে চিনতে পারার পর তোমার চেহারাটা কেমন হয়েছিলো ফটো তুলে দেখাইয়ো তো ভাইয়া।

৭| ০৮ ই আগস্ট, ২০২২ রাত ১২:২৮

আরোগ্য বলেছেন: অদ্ভুত এক জগৎ আমাদের এই সামু। চেনা না জানা না, একবারের জন্য হয়তো অনেকেই কেউ কারো মুখ দেখিনি, তবুও কেমন এক মায়ার বন্ধনে আবদ্ধ হয়ে যাই, কত সুমধুর সখ্যতা গড়ে ওঠে। ভবিষ্যতে কখনো দেখা হবে কিনা তারও কোন নিশ্চয়তা নেই তবুও কারো কোন অসুবিধা, অসুস্থতার কথা শুনলে আমরা বিচলিত হই। আবার কখনো টুকটাক কথা কাটাকাটিও হয়। তাও কখনো মনে হয়না শ্রদ্ধা বা প্রীতির কোন কমতি আছে।

অন্যের চিঠি, তাও কিছু কিছু পড়েছি, দুঃখিত :( । এই অধমকে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

০৯ ই আগস্ট, ২০২২ রাত ২:০৯

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: খোলা চিঠির পাঠকেরা অন্যের চিঠি পড়ে না।

তা আসলে তাদের জন্যই লেখা হয়।

৮| ০৮ ই আগস্ট, ২০২২ রাত ১:০৯

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:

চিঠি পড়লাম। সামুর ব্লগার হিসেবে গর্বিত। চিঠিটা সেটাই প্রমাণ করে।
সাচু ভাইয়ের জন্য ভালোবাসা রইলো। আপনিও ভালো থাকবেন।

০৯ ই আগস্ট, ২০২২ রাত ২:১৮

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: চলছে চিঠি সিরিজ।
হ্যাঁ সামু এখ মায়ার বাঁধন। :)

৯| ০৮ ই আগস্ট, ২০২২ রাত ১:১০

রেজাউল৯০ বলেছেন: যুগশ্রেস্ঠ ব্লগার সোনাগাজি স্যার ব্লগে নেই বলে কতিপয় দুষ্ট অপব্লগার ব্লগটাকে ফেসবুক বানিয়ে ছারল।

০৯ ই আগস্ট, ২০২২ রাত ২:২০

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: ভাইয়ু তুমি রম্য লিখলে শিবরামকে ছাড়ায় যেতে।

একটা দুইটা রম্য লিখছো না কেনো?

১০| ০৮ ই আগস্ট, ২০২২ রাত ২:৩০

জুনায়েদ বি রাহমান বলেছেন: সুন্দর, সাবলীল চিঠি

০৯ ই আগস্ট, ২০২২ রাত ২:২০

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: থ্যাংক ইু! :)

১১| ০৮ ই আগস্ট, ২০২২ রাত ৩:০২

মিরোরডডল বলেছেন:




সাচুতো ফানলাভিং গুডসোল একজন সহজ সরল ভালো মানুষ ।
তারসাথে আবার তোমার বৈরিতা কি নিয়ে !

আমিতো তোমাদের দুজনকে টম এন্ড জেরি বলেই জানি ।

০৯ ই আগস্ট, ২০২২ রাত ২:২২

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: বৈরিতা নহে।

দুঃখিতা।

মানে ভাইয়া এমনিতেই বিষন্ন ছিলো আমি ফান করতে গিয়ে কাঁটা ঘায়ে নুনের ছিটা লাগিয়ে দিয়েছিলাম।

তাই টমভাইয়া আরও বিষন্ন হয়েছেন।

১২| ০৮ ই আগস্ট, ২০২২ রাত ৩:২৭

মিরোরডডল বলেছেন:




সাচুর মন্তব্য পড়ে যেন অন্য এক অভিমানী সাচুকে জানলাম ।
শুভকামনা তোমাদের দুজনের জন্য ।
সামুর এই বন্ধুত্ব আরও প্রগাঢ় হোক ।



০৯ ই আগস্ট, ২০২২ রাত ২:২৩

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: হুম উই লাভ ভাইয়া আ লট!

১৩| ০৮ ই আগস্ট, ২০২২ ভোর ৫:২৪

মিরোরডডল বলেছেন:




আপু তোমার হাতজোড়া যেমন সুন্দর, পা’ দুখানিও নিশ্চয়ই সেরকম সুন্দর !
পা দুটো দাওতো দেখি :) আপু মাপ চাই, ক্ষমা চাই !
ভুল করেও যেন আমাকে চিঠি লিখতে যেওনা প্লীজ :((

পোষ্ট হবে সবার জন্য ।
চিঠি অবশ্যই লিখবে কিন্তু মনে মনে :)

০৯ ই আগস্ট, ২০২২ রাত ২:২৫

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: এই হাত আমার না তবে আমার হাত পা কাটা মুন্ডু সবই তো দিয়েছি।


যাইহোক পোস্ট তো সবার জন্যই।


এই লেখাটাও সবার জন্য সেই লেখাটাও হবে সবার জন্য।

১৪| ০৮ ই আগস্ট, ২০২২ সকাল ১০:৫০

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আহারে এতো বড় চিঠি তাও আবার অন্যের জন্য লেখা সেটা ভুলে পড়ার পর মনে হলো যেন অন্যজগতে চলে গেছি। এই সেপারেশন এংজাইটি আমাকে খুব ভোগায়।

০৯ ই আগস্ট, ২০২২ রাত ৯:৩৫

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: ভাইয়া এটা খোলা চিঠি।

আসলে সবাইকে পড়তে দেবার জন্যই।

যাইহোক সেপারেশন এংজাইটিতে আগে এমনই ভুগতাম যে মনে হত আর বেঁচে থাকার মানেই নেই। তাকে ছাড়া আমি মনে হয় মরেই যাবো।

সবখানে শূন্যতা। তার উপস্থিতির অনুপস্থিতি আমাকে সিক করে ফেলতো।

এমনকি জানো কাজের মানুষও চলে গেলে আমি হাউ মাউ করে কাঁদতাম। সবাইকে আকড়ে ধরে রাখতে চাইতাম।

কিন্তু এই কঠিন জগতে কেউ কারো নয়। সময় ফুরিয়ে গেলেই মানুষ হারিয়ে যায়। আমিও হারিয়ে যাবো।

চাহিনা রহিতে বসে ফুরাইলে বেলা

তখনই চলিয়া যাবো শেষ হলে খেলা .....

১৫| ০৮ ই আগস্ট, ২০২২ দুপুর ১২:০৩

শাহ আজিজ বলেছেন: একদিকে লোড শেডিং এর জ্বালা আর অন্যদিকে চিঠির মেলা , কোথায় যাই গুরু ------------------ :#)

০৯ ই আগস্ট, ২০২২ রাত ৯:৩৬

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: দুইদিকেই যেতে হবে ভাইয়া।

এই গতির নামই তো জীবন।

আমার এভরিডে জব একটিভিটির পাশাপাশি ৮ টা একটিভিটি থাকে। আমি আর আজকাল সেসব কুলিয়েই উঠতে পারিনা। ক্লান্ত হয়ে যাই তবুও থামিনা। থেমে যাবার নামই হেরে যাওয়া। হা হা

আই ডোন্ট লাইক ইট। :)

১৬| ০৮ ই আগস্ট, ২০২২ দুপুর ১২:৫১

মোঃ মাইদুল সরকার বলেছেন: ব্লগে যে কয়জন নিপাট ভদ্রলোক আছেন সাচু ভাই তাদের মধ্য একজন । ওনি যেমন ধর্ম-কর্ম করেন আবার আধুনিকতাও ধারণ করেন এটাই বেশি ভাললাগে।

দুজনের জন্য শুভকামনা।

০৯ ই আগস্ট, ২০২২ রাত ৯:৩৭

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: হ্যাঁ সব চেয়ে মজার হলো ভাইয়া ইন্টেলিজেন্ট এবং মজার মানুষ।

অনেক ফান করে। কিন্তু আমি তাকে ফান করতে গিয়ে কষ্ট দিয়ে ফেলেছিলাম।

ভাইয়া বিষন্ন ছিলো। জানতাম না।

তাই আমারও মন খারাপ হয়েছিলো। :(

১৭| ০৮ ই আগস্ট, ২০২২ দুপুর ১:৪৯

একলব্য২১ বলেছেন: মিরোরডল,

টেক ইট ইজি। দ্যা ডাই ইজ কাস্ট। তোমার নামে খোলা চিঠি লেখা হয়ে গেছে, ডিয়ার। যাস্ট ফাইন টিউনিং বাকী। সো ডোন্ট ওয়ারি বি হ্যাপি। :D

চিল কর। আর মিউজিক শুনো। আব তেরা কিয়া হোগা...... B-)) :P

view this link

সাচুর উপর লেখা খোলা চিঠি নিয়ে আসছি পরে। :)

০৯ ই আগস্ট, ২০২২ রাত ৯:৩৮

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: হা হা ঠিক ঠিক মিররমনিকে কত কিছু লেখার আছে.......

সে কেমন দেখতে মনে হয় কেমন মানুষ মনে হয় কেমন করে কথা বলে কেমনে চলে ...... হা হা

সবচাইতে একজন খাঁটি মানুষ মনে হয়। :)

১৮| ০৮ ই আগস্ট, ২০২২ দুপুর ১:৫৫

অগ্নিবেশ বলেছেন: রাগে সরিল জ্বলতাছে, তিন চারটে পুলাওয়ালা বুইড়া ব্যাটারা রাজ কন্যার চিঠিপত্র পায়, ভাবা যায়? কি আছে তার মধ্যে যা আমাগো ভিতরে নাই??

০৯ ই আগস্ট, ২০২২ রাত ৯:৪০

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: অগ্নিবেশ ভাইয়ু!!!!!!!!!!

তোমার ভেতরে অগ্নি দেখেই তো বেহেনারা সব ভয়ে পালায় এটা বুঝলে না!!!!!!!!!!

১৯| ০৮ ই আগস্ট, ২০২২ দুপুর ২:০২

মিরোরডডল বলেছেন:




অগ্নিবেশ বলেছেন: রাগে সরিল জ্বলতাছে, তিন চারটে পুলাওয়ালা বুইড়া ব্যাটারা রাজ কন্যার চিঠিপত্র পায়, ভাবা যায়? কি আছে তার মধ্যে যা আমাগো ভিতরে নাই??

হা হা হা হা...... ওহ গড !!!!!
হিলারিয়াস !!!! =p~


০৯ ই আগস্ট, ২০২২ রাত ৯:৪০

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: দেখো আমাদের চুয়াত্তর ভাইয়াকে অগ্নি ভাইয়া বুইড়া ব্যাটা বলেছে!!!!!!!! :(

ভাইয়ারা কি বুড়া হয়!!!!!! :( :( :(

২০| ০৮ ই আগস্ট, ২০২২ দুপুর ২:০৬

মিরোরডডল বলেছেন:




শুভ নিজে কেনো ডুবেছে, তাই এখন আমাকে ডুবাতে চায় X(

থ্যাংকস শুভ, এই থিমটা আমার সবসময় প্রিয় ।
এতো শুনি, তাও ভালো লাগে ।

০৯ ই আগস্ট, ২০২২ রাত ৯:৪১

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: আমার চিঠি পেয়ে ডুববে কেনো?????????

শুধুই ভাসবে.......

শুভ ভাইয়ু মিররমনি ভাসবে মেঘের ভাঁজে ....... :)

২১| ০৮ ই আগস্ট, ২০২২ দুপুর ২:২০

জটিল ভাই বলেছেন:
প্রিয় ভাই সাচু আপনার তরে হিংসা প্রতিয়মান,
আপনি বড় ভাগ্যবতী, থুক্কু ভাগ্যবান।

০৯ ই আগস্ট, ২০২২ রাত ৯:৪২

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: হিংসা করা ভালা না।

নো হিংসা জটিলেশ্বর বাবাজান.......:)

২২| ০৮ ই আগস্ট, ২০২২ দুপুর ২:৪৪

ভার্চুয়াল তাসনিম বলেছেন: সাড়ে চুয়াত্তর মানুষ ভাল।

০৯ ই আগস্ট, ২০২২ রাত ৯:৪৩

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: হ্যাঁ অনেককককককককক ভালো মানুষ। অনেক মজার মানুষও বটে।

তবে ভাইয়ু রাগ করেছিলো আমার উপরে। :(

২৩| ০৮ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:১৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ অগ্নিবেশ - আপনার বোন আপনার কাছে চিঠি লেখে না এটার জন্য আপনি দায়ী। বোনদেরকে চিঠি লেখা শুরু করেন দেখবেন আপনার বয়স আশি বছর হলেও তারা চিঠি লিখে আপনার খবর নেবে। :)

০৯ ই আগস্ট, ২০২২ রাত ৯:৪৪

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: অগ্নিভাইয়া এখুনি আমাকে চিঠি লেখো!!!!! :)

তারপর আমিও লিখবো। :)

২৪| ০৮ ই আগস্ট, ২০২২ রাত ৯:৩৩

মনিরা সুলতানা বলেছেন: বাহ ! এই চিঠি ও একদম চিঠির মতোই হয়েছে কঙ্কা !
আচ্ছা আজকের চিঠির জন্যে এই গান

০৯ ই আগস্ট, ২০২২ রাত ৯:৪৫

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: হুম!!!! কিন্তু ভাইয়ার আমাকে করা সারাজীবনের মন্তব্য নিয়ে একখানা বই বানানো যাবে।

যাহা হইতে পারে একখানা বিশ্বখ্যাত রম্য রচনা। :)

০৯ ই আগস্ট, ২০২২ রাত ৯:৪৬

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: হা হা হা গানখানা এক্সসেলেন্টো!!!!!!!!

তোমাকেও একখানা চিঠি লিখিবোক আপুনি!!!!!!!! :)

২৫| ০৯ ই আগস্ট, ২০২২ রাত ১২:১৯

একলব্য২১ বলেছেন: আমার স্ত্রী এবং ৩ সন্তানকে আল্লাহর নেয়ামত মনে করি। সমস্যা ওদের নিয়ে না।

তুমুল ব্যস্ত। আসছি আসছি করেও ব্লগে আসতে পারছি না। ক্ষণিকের জন্য ব্লগে ঢুকলাম।

এখন শুধু ছোট করে বলে যেতে চাই সাড়ে চুয়াত্তর ভাই আপনি অনেক অনেক ভাগ্যবান মানুষ আপনার ৩ টি সন্তান আর প্রিয়তম স্ত্রী আছে।

আমি আমার ভাতিজাকে অনেক আদিখ্যেতা-মি করি, সেটা শায়মা আপু আর মিরোরডল সব থেকে ভাল করে জানে। আর ৩টি থাকলে যে কি করতাম তা আপনি চিন্তাও করতে পারবেন না। :D

০৯ ই আগস্ট, ২০২২ রাত ৯:৪৭

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: আমরা তোমার ছোট বোন হতে চাই ভাইয়ু!!!!!!!!!


তাহলে অনেক তক্কেত পাবো তাইনা!!!!!!!!!!! :)

২৬| ০৯ ই আগস্ট, ২০২২ রাত ১২:২২

একলব্য২১ বলেছেন: আমি আমার ভাতিজাকে নিয়ে অনেক আদিখ্যেতা-মি করি

০৯ ই আগস্ট, ২০২২ রাত ৯:৪৮

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: না না তুমি ভালোবাসো তাকে তবে ভাতিজার জন্য অন্য কারো ভাতিজাকে মাইর লাগানোর বুদ্ধিটা অনেক হাসির ছিলো হা হা হা

২৭| ০৯ ই আগস্ট, ২০২২ রাত ১২:৩৩

ঢুকিচেপা বলেছেন: দুই ভাই-বোন মিল হয়ে গেছে এখনতো কাউকে কিছুই বলা যাবে না, আমি ভুই পাই..........

চুয়াত্তর ভাই হলো সাবেক সৌদি বাদশা আর তার বোন রাজকন্যা।

০৯ ই আগস্ট, ২০২২ রাত ৯:৫০

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: ঢুকিচেপা ভাইয়া যেদিন তোমাকে চিঠি লিখবো সেদিন মনে হয় হাসতে হাসতে মরেই যাবো।

একটা স্মৃতি মনে পড়ছে তোমার নামটা ভুল করে ঢুকিচেপার বদলে আরেকটা লিখেফেলেছিলাম পাশাপাশি অক্ষর ভুল টাইপ করে তাই নিয়ে মিরর তো হাসতে হাসতে আর একটু হলে মরেই যেত।

তাড়াতাড়ি তুমি আসার আগেই মুছেছিলাম সেই কমেন্ট হা হা হা

২৮| ০৯ ই আগস্ট, ২০২২ রাত ১২:৪৩

একলব্য২১ বলেছেন: শায়মা আপু,

তুমি প্ল্যান চেঞ্জ করে প্রয়োজনের তাগিদে (the situation demands) মিরোরডলের (!) উপর খোলা চিঠি লেখা বন্ধ করে তাড়াহুড়ো করে সাড়ে চুয়াত্তর ভাইকে নিয়ে খোলা চিঠি দিলে। এতে কি হল। তাড়াহুড়ো কাজ কি ভাল হয়। আমারটাই দেখ না। কিন্তু না তোমার জেদ আমাকে আগে বলির পাঠা বানাবা। পরিণতি প্রতীয়মান। কথায় আছে না আগে গেলে বাঘে খায়। আমার ক্ষেত্রে তাইই হল। B-)) :P

কিন্তু এইবার তাড়াহুড়োর কাজের ফল হল অন্য রকম। অসম্ভব ভাল একটা চিঠি লিখেছ। :)

ওকে আবার আসবো পরে।

০৯ ই আগস্ট, ২০২২ রাত ৯:৫২

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: তুমি কি ভেবেছো জীবনে আমি একটাই চিঠি লিখবো তোমাকে? তোমাকে আমার আসল চিঠিটাই তো লেখা হয়নি। সেটা আমার গল্পের পিছে ৯৯% সত্যি আর ১% মিথ্যা বা কল্পনার গল্পগুলো নিয়ে লেখা হবে। :) আর তারপর কি হবে জানিনা।

২৯| ০৯ ই আগস্ট, ২০২২ রাত ২:৪৫

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনার যা খুশি লিখবেন। এটা আপনার ব্লগিয় অধিকার। এটা নিয়ে কথা বলা খুবই অনুচিত। মানুষের ব্যক্তিগত বিষয় নিয়ে নাম গলানো খুব বাজে কাজ।
আসলে জটিল ভাই বিসমিল্লাহ বলে চিঠি পোস্ট লেখা শুরু করেন। আমার মনে হয়েছিল উনার বিসমিল্লাহ বলা উচিৎ হচ্ছেনা পোস্টের শিরোনামে। পরে উনি হয়তো বুঝছেন বিষয়টি।আমি আজ বুঝিয়ে বলছি।জটিল ভাই আসলে ভদ্র লোক সেটা আমি উনার এর আগের পোস্টের মন্তব্যের জবাব পড়ে বুঝতে পারছিলাম।


যাই হোক একটু অফ টপিকে কথা বলি,
আপনি ব্যাক করার পর আজকের পোস্টটি লিখে রাখছিলাম আপনাকে ডেডিকেট করব তাই। কিন্তু আজকেই দিলাম। কালকে আপনাকে এবং চাঁদগাজী ভাইকে নিয়ে আরেকটা পোস্ট দিব। এখন লিখতেছি। আমি আপনাকে খুবই সম্মান করি,পছন্দ করি।এবং সেটা আপনি জানেন। চাঁদগাজীকেও পছন্দ করি।কারণ আপনারা সামু ব্লগটিকে খুব ভালোবাসেন। এই পছন্দের কারণ কিন্তু সামু ব্লগের প্রতি আপনাদের দুইজনের প্রচণ্ড টানের কারণে। যদি স্নেহ করেন, ছোট ভাই এর অধিকার নিয়ে একটা অনুরোধ রেখে গেলাম চাঁদগাজীর সাথে কোন ভুল বুঝাবুঝি থাকলে প্লিজ সেটা কম্প্রোমাইজ করুন।


উনি ম্যাওপ্যাও, ভুল তথ্য দেয়া পোস্ট যারা লিখে তাদের সরাসরি হয়ত বলে দেন। কিন্তু আপনার সাথে তো তার কোন বিরোধ নেই। ইনফ্যাক্ট আপনি সামুর মূল ব্লগার। আপনি ছাড়া সামু কল্পনা পর্যন্ত করা যায়না।আর উনি ব্লগে হিট আনেন। ব্লগের টি আর পি বাড়ে। এতে তো আপনার লাভ। কারণ ব্লগের চেয়ে প্রিয় আপনার কাছে আর কিছু আছে কিনা আমার জানা নেই। বক্তব্যে কোথাও ভুল হলে ক্ষমা করবেন।

০৯ ই আগস্ট, ২০২২ রাত ৯:৫৩

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: আমাকে নিয়ে পোস্ট

যাই যাই আগে দেখে আসি কি লিখেছো। :)

৩০| ০৯ ই আগস্ট, ২০২২ রাত ২:৪৬

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনার ছবিটা দিয়ে দিন। ওটা খুব সুন্দর।

০৯ ই আগস্ট, ২০২২ রাত ১০:২৯

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: আচ্ছা দিচ্ছি! :)

১০ ই আগস্ট, ২০২২ রাত ১:০৬

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: তোমার নতুন পোস্টটা দেখলাম।
এই ছবিটা তোমার পোস্টেই দেবার ইচ্ছা ছিলো।

কিন্তু সেটা না দিয়ে আমার পোস্টেই রাখলাম।

যেন ইচ্ছা হলেই ডিলিট করে দিতে পারি। :)

৩১| ০৯ ই আগস্ট, ২০২২ ভোর ৬:৩৪

অগ্নিবেশ বলেছেন: সাচু ভাই, বোনেরা জামাই জামাই করে কুল কিনারা পায়না ভাইয়াগো খোজ নিবে কেমনে? আপনি ভাগ্যবান।

০৯ ই আগস্ট, ২০২২ রাত ১০:৩০

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: অগ্নিভাইয়া

শিঘরী চিঠি লেখো এই রাজকন্যা বইনকে.....


আমি তার উত্তর দিয়ে দেই!:)

৩২| ০৯ ই আগস্ট, ২০২২ দুপুর ১২:৩১

ককচক বলেছেন: সাড়ে চুয়াত্তর ভাইয়ের জবাব পড়েছি। উনার সম্পর্কে কিছুটা জেনেছি।
শুভকামনা ব্লগার চুয়াত্তর ভাই ও ব্লগার কঙ্কাবতী রাজকন্যার জন্য। আচ্ছা কঙ্কাবতী অর্থ কি 'কাকের আম্মা'?
কঙ্কাবতী অর্থ যদি 'কাকপাখির মা' বিশেষ্য কিছু হয় তাহলে পুরু নামের অর্থ দাড়াচ্ছে ' রাজার মেয়ে, কাকের আম্মা'! ব্যাপারটা কিন্তু কিউট আছে!

০৯ ই আগস্ট, ২০২২ রাত ১০:৩৮

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: হা হা ভাইয়া দুপুরের দিকে অনেক ব্যস্ত ছিলাম কিন্তু এই মন্তব্য পড়েছি। লগ করিনি।

কিন্তু এটা পড়ে অনেক হাসছিলাম।

কঙ্কাবতী মানে কাকপাখির মা না সাদা চিলজাতীয় পাখিকে কঙ্ক বলা হয়।

তবে আমি এত কিছু জানিনা আমি রাজকন্যা।

আমার নাম কঙ্কাবতী রাজকন্যা। :)

রাজকন্যারা এত কিছুর উত্তর দেয় না :)


তবুও একটা গল্প বলি ওকে??? আমি যখন আমার পুরব জনমে রাজকন্যা ছিলাম আমার খাঁচায় এক সাদা বকপাখির মত আজব এক পাখি ছিলো। সেই পাখি আমাকে করত ডাকাডাকি তাই আমি সেই পাখির পালক তাই আমি কঙ্কাবতী। বুঝছো? :)

৩৩| ১০ ই আগস্ট, ২০২২ রাত ১:১৭

মোহাম্মদ গোফরান বলেছেন: নাইস পিক। সুন্দর দেখাচ্ছে দুইজনকে।♥️

১০ ই আগস্ট, ২০২২ রাত ১:৩৬

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: জয়া একজন নায়িকা এবং সত্যিকারের নায়িকাদের মতই দেখতে। কাল শুনছিলাম তার কাছে তার আগামীর অসাধারণ কিছু কাজের গল্প। জীবানানন্দ দাসের স্ত্রী লাবন্যপ্রভার চরিত্রে কাজ করছেন তিনি। সেই কাজটা করতে গিয়ে তাকে পড়তে হয়েছে জীবানানন্দ দাসের অপ্রকাশিত গোপন ডায়েরী।

যেখানে তার স্ত্রী সেই ডায়েরী প্রকাশ করেছে নিজের ক্ষতি হবে জেনেও। জয়া আহসান শুধু অভিনয়ই করেন না অভিনয়টাকে সুন্দর করতে পড়াশুনা ও রিসার্চও করেন।

জয়া বলেছে তার আরও একটি সিনেমা আসবে ওসিডি। যেখানে মেয়েটা হাত পরিষ্কার করার রোগে ভুগতে ভুগতে শেষে সমাজের অপরিষ্কার মানুষগুলোকেও সাফা করার দায়িত্ব নিয়ে নেয় নিজের কাঁধে।

একসাথে ডিনার খেলাম কাল। শুনলাম তার গল্প। আমি আবার সুযোগ পেলে মহা বকবক কিন্তু কাল মন দিয়ে শুনেছি তার কথা।
ঋতুরাজের সাথেও দেখা হয়েছে কাল। গল্পও হয়েছে। এই ছেলেটাকে আমি চিনতাম না। কিছুদিন আগে বুলবুলি নীরব গান শুনে মুগ্ধ হয়েছিলাম।

কাল শুনলাম মায়ের কাছেই গান শিখেছে সে। কিন্তু তার ক্লাসিকয়াল বেইসড গানের গলা আর সুর নিয়ে করা করুকাজে আমার মুগ্ধ পরাণ। :)

শিল্পীরা আমার অনেক প্রিয়জন।

১০ ই আগস্ট, ২০২২ রাত ২:২৩

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন:

প্রিয় জয়ার আরেকটা ছবি দিলাম। :)

৩৪| ১০ ই আগস্ট, ২০২২ রাত ১:৩১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
লেখিকা বলেছেন: কে নুরু ভাইয়ু??

ভাইয়ুতে কনফার্ম হলাম!
গাজীসাব বলেছিলেন,
"কঙ্কাবতী রাজকন্যা"
শায়মার মাল্টি! তিনি
কাক পক্ষীর মতো অনেক
জ্ঞানী মানুষ।

১০ ই আগস্ট, ২০২২ রাত ১:৪১

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: এহ রে!!!!!!!!!!!!!!

গাজীভাইয়া নিজেও জানতো নাকি সেই ২০১৭ তে??

শুনো ভাইয়ু...যতদিন আমি চেনাবো না কেউই চিনতে পারবেনা আমাকে। হি হি

আমি এই নিকে যখন লিখেছিলাম। কোনো পরিচিতি নিয়ে লিখতে চাইনি ।

আপন মনে বসে বসে কোনো রকম ম্যানিপুলেশন বিহীন লেখার ইচ্ছা ছিলো আমার সেই সিরিজ একি খেলা আপন সনে.......

লেখা শেষ হবার আগ পর্যন্ত কাউকেই জানাইনি আমার পরিচয়।


আমার সেই লেখা নিয়ে কঙ্কাবতীর কথা প্রকাশ করবার সময়ই আমিই জানিয়েছিলাম আমার শায়মা নিক থেকে।

আসছেন কাকপক্ষী বকপক্ষী নিয়ে।


এই সব টাল্টি বাল্টি মাল্টি নিয়ে আমার সাথে লাগতে এসোনা ভাইয়ামনি।

কার কত মালটি এবং কি মালটি আমি চোখ বুজেও বলে দিতে পারবো যা কাকপক্ষী বকপক্ষী কোনো পক্ষীতেই কাজ হইবেক না।

যাইহোক চাঁদগাজী ভাইয়া যতই বুদ্ধিমান হোক মাল্টি চেনায় ভাইয়া জিরো মার্ক পেয়েছে আমার কাছে।

৩৫| ১০ ই আগস্ট, ২০২২ রাত ২:০৫

কাছের-মানুষ বলেছেন: আহারে আজ দরিদ্র বলে আমারে নিয়া কেউ এমন চিঠি -মিঠি লেখল না!

চিঠি চমতকার হয়েছে। সাড়ে চুয়াত্তর সাহেব অভিমান ভুলে যাক এই প্রত্যাশা করি!

১০ ই আগস্ট, ২০২২ রাত ২:০৭

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: হা হা দরিদ্র বড়লোক সবাইকেই লেখা হবে ভাইয়ু। :)

৩৬| ১০ ই আগস্ট, ২০২২ ভোর ৪:৪০

ককচক বলেছেন: বুজেছি। বোন'ডি

তবে কমেন্ট করার পর গুগল করে কঙ্কা'র সন্তোষজনক অর্থ না-পেয়ে কিউরিওসিটি থেকে এফবিতে ' কঙ্কা'র অর্থ জানতে চেয়ে একটা পোস্ট করেছিলাম। লিস্টের কবিসাহিত্যিক অনেকেই কমেন্ট করেছেন।
কবি হাসান ইমতি বলেছেন, 'কঙ্কা ডঙ্কার বোন'

সূহা নামের একজন বলেছেন, ' কঙ্কা' অর্থ বিজয়ী। সুহার রেফারেন্স দেননি। তবুও
সুহার জবাবটা পছন্দ হয়েছে। সুহার জবাব মেনে নিয়ে কঙ্কাবতীর অর্থ করলে দাড়াচ্ছে- ' কঙ্কাবতী' এমন একজন মানুষ বা সফল যোদ্ধা; যিনি যুদ্ধ অংশগ্রহণ করলেই মানুষ মনে করে তার 'বিজয় নিশ্চিত।
কঙ্কাবতী রাজকন্যার সাথেও অর্থটা যায়! এনিওয়ে, আমি আপনাকে 'কাকের আম্মু' নামেই ডাকবো!

ব্লগার 'কাকের আম্মু'। ওকে?!

১০ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:২৫

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: হায়রে শেষ পর্যন্ত এই ছিলো কপালে!!!!!!!!


কাকের আম্মু!!!!!!!!!!

কঙ্ক মানে কাক না। সাদা পালকের চিল।


কিন্তু তুমি হঠাৎ আমার নিকের পিছে লাগলে কেনো?

ছোটবেলায় কি কঙ্কাবতী রাজকন্যার কথা পড়োনি???

৩৭| ১০ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:৪৮

ককচক বলেছেন: কঙ্ক এর বাংলা অর্থ
[কঙ্‌কো] (বিশেষ্য) ১ কাঁক নামক পাখি; হাড়গিলা (তোর মাংস গৃধ্র কঙ্কে ভক্ষিব কাননে-কাজী দৌলত)।
২ বিরাটনগরে যুধিষ্ঠিরের অজ্ঞাত বাসকালীন ছদ্মনাম।
(তৎসম বা সংস্কৃত শব্দ) √কঙ্ক্‌ + অ(অচ্) এই সাইটে পেলাম।

তাইলে কি 'চিলের আম্মু' ডাকমু? :)

কঙ্কাবতী রাজকন্যার গল্প পড়েছি। কিন্তু কাহিনী মনে নাই। স্রেফ নামটা মনে আছে।

১২ ই আগস্ট, ২০২২ রাত ২:৪৯

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: হায়রে আবার চিল???

ওকে ওকে কাক বক চিল শিয়াল বিড়াল যার আম্মু ইচ্ছা হয় তাই ডাকো।

:)

৩৮| ১২ ই আগস্ট, ২০২২ রাত ৩:২০

ককচক বলেছেন: লেখক বলেছেন: হায়রে আবার চিল???

ওকে ওকে কাক বক চিল শিয়াল বিড়াল যার আম্মু ইচ্ছা হয় তাই ডাকো।

:)

থ্যাংকু চিলের আম্মু। শুভ রাত্রি

১৪ ই আগস্ট, ২০২২ রাত ১০:০৩

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: ওকে কন্যার নাম চিল রাখবো নাকি পুত্রের নাম?

চিলের মেয়ে নাম কি ?

৩৯| ১৪ ই আগস্ট, ২০২২ রাত ১০:২৫

ককচক বলেছেন: চিলের আম্মু বলেছেন: ওকে কন্যার নাম চিল রাখবো নাকি পুত্রের নাম?

চিলের মেয়ে নাম কি ?

পুত্রের নাম 'চিল' রাখেন। আর কন্যার নাম রাখেন 'কপোতরি'
কিছুদিন আগে, এক কবির কাছে জীবনানন্দের 'অস্তচাঁদে' কবিতার 'কপোতরি' শব্দের অর্থ জানতে চেয়েছিলাম। তিনি বলেছেন 'চিল জাতীয় পাখি' হবে

সুতরাং মেয়ের নাম 'কপোতরি' রাখতে পারো।

কোন ভীরু কপোতরি উডু উডু ডানা!
–কালো মেঘে কেঁদেছিল অস্তচাঁদ–আলোর মোহানা!

১৫ ই আগস্ট, ২০২২ দুপুর ১:২১

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: আরে না!!!!!!!!!

চিল পুত্রের নাম ঠিক আছে কিন্তু কপোতরী ভীরু!!!!!!!!!!!! কাভি নেহি!!!!!!!!!!!!!

আমার কন্যা হবে ভীতু!!!!!!!!!!!!!!!!!

নো নো নেভার!!!!!!!!!!!!!!!!

তার থেকে শকুনীও ভালো!!!!!!!!!!!!!!!! :)

পেয়েছি কন্যার নাম শকুন্তলা!!!!!!!!!!!!

ছোটবেলায় শকুন্তলা নৃত্যনাট্য করার পর পাড়ার ছেলেরা আমাকে দেখলেই-

ঐ যে শকুন তোলে শকুনী
আস্ত একটা ..........

না না বলবো না সব কিছু :(

৪০| ১৫ ই আগস্ট, ২০২২ দুপুর ১:১৭

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: ২২. ০৮ ই আগস্ট, ২০২২ বিকাল ৩:০৭
dubaipictures বলেছেন:
এই মন্তব্যটি মুছে ফেলা হয়েছে, মন্তব্য করার সময় ব্লগ ব্যবহারের শর্তাবলীর দিকে খেয়াল রাখুন । শর্তাবলী

১৫ ই আগস্ট, ২০২২ দুপুর ১:১৮

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: দেখি নতুন নোটিস। আমার মন্তব্য নাকি মুছে ফেলা হয়েছে!!! X((

খুঁজতে আসলাম কোন মন্তব্য রে!!!!!!!!!!!!!

এসে দেখি-
২২. ০৮ ই আগস্ট, ২০২২ বিকাল ৩:০৭
dubaipictures বলেছেন:
এই মন্তব্যটি মুছে ফেলা হয়েছে, মন্তব্য করার সময় ব্লগ ব্যবহারের শর্তাবলীর দিকে খেয়াল রাখুন । শর্তাবলী

X((


নোটিসে লিখতে হবে আমার মন্তব্য না একটা ইডিওটের মন্তব্য মুছে দেওয়া হয়েছে। :)

৪১| ১৬ ই আগস্ট, ২০২২ বিকাল ৪:১৯

মুজাহিদুর রহমান বলেছেন: সব কিছুতেই আমারও কৌতুক খুঁজে পাবার চেষ্টা।
হয়ত ভাবছো- হুম সব কিছুতে কৌতুক পায় একমাত্র পাগলেরা। তবে কি আমি পাগল?? জানিনা আমি।
হবোও হয়ত। তবে বিশ্বাস করো দুঃখের মাঝেও আমার হাসি পায় কখনও কখনও বা যে কোনো দুঃখ কষ্ট বেদনাকেই আমি চ্যালেঞ্জ হিসাবে নিয়ে ফেলি।


একদম আমার সাথে মিলে গেল !

১৯ শে আগস্ট, ২০২২ রাত ১০:২৬

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: হা হা আসলেই তাই।

৪২| ১৬ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:২৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: আমিও রাগ করুম তাইলে চিঠি পামু

সাচু ভাইয়াকে অভিনন্দন
সুন্দর চিঠি

১৯ শে আগস্ট, ২০২২ রাত ১০:২৬

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: তোমাকেও চিঠি লিখেছি।

শুধু পোস্ট করা বাকী।

৪৩| ১৬ ই আগস্ট, ২০২২ রাত ৮:০২

খায়রুল আহসান বলেছেন: এ ব্লগে আপনি একজন সুপরিচিত ব্লগার এবং বলা যায়, একজন অন্যতম জনপ্রিয় ব্লগারও বটে। বিভিন্ন নিক থেকে এ যাবত আপনি যা কিছু লিখেছেন, পরিসংখ্যান বলে তার প্রায় সবগুলোই তুমুল জনপ্রিয়তা পেয়েছে। তবে একেক নিক থেকে লেখা একেক রকমের পোস্টগুলোর বৈশিষ্টে লক্ষ্যণীয় পার্থক্য রয়েছে। সবগুলোতেই স্বকীয়তা রয়েছে, তবে একেকটি একেক রকমের 'মুড' এ লেখা। কোনটা কৌতুক ও হাল্কা মেজাজে লেখা, কোনটা ভাবগাম্ভীর্যে ভরপুর, কোনটায় পাওয়া যায় গদ্যে পদ্যে উন্নত মানের সাহিত্য প্রতিভার সন্ধান (আপনার 'খোকাভাই' সিরিজের লেখাগুলো হয়তো এখনো অনেক পাঠকের মনে আছে। আমার মনে পড়ে, রবীন্দ্রনাথের 'আষাঢ়' কবিতার একটি অসামান্য বিশ্লেষণও আপনি লিখেছিলেন। আর ঈদ স্পেশাল, রোযা স্পেশাল ইত্যাদির খানাপিনা, সাজসজ্জার চমৎকার পরিবেশনাগুলো তো রয়েছেই! আপনার হাল আমলের এই 'খোলা চিঠি' সিরিজ আপনার লিখন প্রতিভা এবং মননশীলতা, সংবেদনশীলতার অন্যান্য কিছু আঙ্গিকের প্রতিও আলোকপাত করছে, যা পাঠকের নিবিষ্ট মনযোগ আকর্ষণ করছে বলে আমার বিশ্বাস। পরিসংখ্যানগুলোও তাই বলে।

১৯ শে আগস্ট, ২০২২ রাত ১০:২৯

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: হা হা ভাইয়া যারা আমাকে ভালোবাসে তারা সবই লাইক করে ফেলে।

আর যারা বাসে না তারাও লাইক করে ফেলে। তাই এই অবস্থা আর কি।

হা হা ঐ যে কোরবানী ঈদের লালডা না কালাডা গরুর টিকটকের মত বললাম আর কি।

ভাইয়া খোকাভাই কবিতাগুলি সেই কবেকার।

অনেকেই এ যুগের লোকজনেরা জানলোইনা সে কথা।

ভাবছি খোকাভাইকে নিয়ে হবে আমার নেক্সট সিরিজ। কিন্তু কোন নিকে লিখবো বলোতো?

৪৪| ১৬ ই আগস্ট, ২০২২ রাত ৮:৪৯

খায়রুল আহসান বলেছেন: "স্বভাব দোষে শান্ত শিষ্টের সাথে লেজবিশিষ্টও লিখে ফেলতে গিয়েছিলাম" - বোধকরি এটা 'নিয়তির ফের' এর আরেকটা লক্ষণ। ! :)

"এই 'সেপারেশন এ্যাংজাইটি'টা বড় কষ্টের" - আপনি তো সাইকোলজি নিয়ে পড়াশোনা করেছেন বলে জানি এবং এ নিয়ে ব্লগে আপনার অনেক কয়টা পোস্টে আলোচনা/প্রাসঙ্গিক উল্লেখ রয়েছে। তাই, এই 'সেপারেশন এ্যাংজাইটি' থেকে পরিত্রাণের উপায় কী, এ নিয়ে সময় করে ব্লগে আরেকটা পোস্ট লিখতে পারেন।

সাড়ে চুয়াত্তর একজন উত্তম মানুষ এবং চমৎকার লেখক (এবং তাকে হয়তো 'গবেষক'ও বলা যায়)। ৪ নং মন্তব্যে তিনি নিজের সম্বন্ধে যেটুকু অকপট আলোকপাত করেছেন, তার জন্য তাকে সাধুবাদ জানাচ্ছি।

৬, ১৩, ১৫ ও ১৭ নং প্রতিমন্তব্যগুলো ভালো লেগেছে।

"কাজের মানুষও চলে গেলে আমি হাউ মাউ করে কাঁদতাম। সবাইকে আকড়ে ধরে রাখতে চাইতাম" - মননশীলতা এবং সংবেদনশীলতার যে কথাটা আমি উপরের মন্তব্যের শেষের দিকে উল্লেখ করেছি, এটা বোধহয় তারই প্রমাণ।




১৯ শে আগস্ট, ২০২২ রাত ১০:৩১

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: ভাইয়া তুমি এত মন দিয়ে পড়ো!!! বাপরে!!

আচ্ছা ভাইয়া তোমার ছেলেরা না হয় সবগুলাই পড়ালেখায় বোর্ডে ফার্স্ট তোমার রেজাল্ট কি ছিলো বলোতো?

যে মনোযোগী পাঠক তুমি পড়ালেখায়ও যে এমনই ছিলে বুঝাই যায়। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.