নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

করুণাধারা

করুণাধারা

জীবন যখন শুকাইয়া যায় করুণাধায় এসো

করুণাধারা › বিস্তারিত পোস্টঃ

নতুন জীবন- আট

২০ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:২৫



আগের পর্ব: নতুন জীবন- সাত

এমনই কিছু অনুসন্ধিৎসু মানুষ উন্নত মানের একটা জাহাজ বানিয়ে আবার দক্ষিণে যাত্রা করে। এই দলে থাকা মার্থার নামে একজন অভিযান শেষে তার পর্যবেক্ষণ দিনলিপির আকারে লিপিবদ্ধ করে। সেটার কিছু অংশ এমন:

পোড়া ভূমির সবচেয়ে খারাপ রূপ দেখা যায় কালো সৈকতে। কাছে গিয়ে পর্যবেক্ষণ করা না গেলেও বলা যায়, সেখানে প্রাণের কোনো লক্ষণই দেখা যায় না। অন্ধকার রাতে দেখা  ভূমির কোন কোন এলাকায় হালকা আলোয় প্রভা দেখা যায়... তবে ধর্মগুরুরা যেমন বলে থাকেন যে, বিকৃতি দমন না করায় ত্রুটিময় এলাকার বিস্তার ঘটছে, বাস্তবে তার উল্টাটাই দেখা গেছে। যেমন দেখা গেছে, পোড়াভূমির মাঝে মাঝে যে বিকৃত উদ্ভিদময় প্রান্তভূমি আছে, সময়ের সাথে সাথে তার বিকৃতি কমে আসছে, আবার পোড়াভূমির ঊষরতার মাঝে নতুন প্রাণের আবির্ভাব দেখা যাচ্ছে... এই সবকিছু থেকে বোঝা যায়, প্রাণের বিস্তার ধীরে ধীরে ঘটে চলেছে।

মার্থারের লেখার এই অংশটা ধর্মগুরুদের ক্ষেপিয়ে তোলে। কারণ এর অর্থ এটাই দাঁড়ায় যে, বিচ্যুতি বা বিকৃতি খুব ধীরে হলেও নিজেই নিজেকে সংশোধিত করছে, অর্থাৎ বিকৃতি কোন পাপ নয়। মার্থারের বিরুদ্ধে ধর্মদ্রোহীতার অনেকগুলো মামলা হয়, আর এমন অভিযান বন্ধের জোর দাবি ওঠে...

এইসব গোলমালের মাঝেই ভাঙ্গা চোরা, বিধ্বস্ত অবস্থায় অল্প কজন নাবিক নিয়ে রিগোর বন্দরে "অভিযাত্রী"নামের এক জাহাজ বহুদিন পর এসে ভেড়ে। মানুষ এই জাহাজের কথা ভুলেই গেছিল। অধিকাংশ নাবিক মারা গেছে, যে ক'জন বেঁচে ছিল, তারা জানায় তারা কালো সৈকত পেরিয়ে আরও দূরে গেছিল। প্রমাণ হিসেবে তারা কিছু সোনা- রূপার গহনা জাহাজ বোঝাই মশলা নিয়ে এসেছে। যথেষ্ট প্রমাণ, আর কিছু বলার থাকে না, কিন্তু ধার্মিকেরা সেই মশলা ছুঁয়ে পর্যন্ত দেখলেন না, পাছে এই মশলা বিকৃত গাছে জন্মে থাকে সেই সন্দেহে! অন্যদের সমস্যা ছিল না, তারা বিপুল আগ্রহে এই মশলা গ্রহণ করল!! এরপর থেকে মশলার সন্ধানে অনেক জাহাজ দক্ষিণে যেতে লাগলো।

যাত্রা পথে তারা যেসব জায়গা দেখলেন সেগুলো  বড় অদ্ভুত। অনেক জায়গা বিকৃতি দিয়ে ভরপুর, অথচ সেখানে বিকৃতি দূর করার জন্য কোনো ব্যবস্থাও নেয়া হয়না। সন্তান বিকৃত হয়ে জন্ম নিলেও, যদি সে নিজের দেখাশোনা করতে পারে তবে তাকে মেরে ফেলা হয় না!! একেক জায়গায় একেক রকম বিকৃত মানুষ দেখা যায়, কারো গোলাপী চোখ তো কারো আবার মাথায় কোন চুল নেই। এক জায়গায় এমন মানুষ দেখা গেল যাদের ঈশ্বরের প্রতিমূর্তি বলা যেত, যদি না এক অদ্ভুত বিচ্যুতি তাদের কুচকুচে কালো করে দিত! আবার আরেক ধরনের বিচ্যুতি দেখা গেছে, যেখানে মানুষ লম্বায় দুই ফুট, সারা গায়ে লোম আর লেজ ওয়ালা, তারা গাছে গাছে লাফিয়ে বেড়ায়।

অর্থাৎ কিনা আমাদের জানার বাইরে পৃথিবীটা খুব অদ্ভুত। সেখানে মানুষদের আচরণও অদ্ভুত; কেউ কেউ দেখামাত্র বিষমাখা তীর ছুঁড়ে মারে আবার কেউ কেউ বেশ বন্ধুসুলভ। এই বন্ধুসুলভ মানুষদের কথা বোঝা না গেলেও আকার ইঙ্গিতে অনেক কথার আদান-প্রদান করা গেছে। দেখা গেল, তাদের সাথে আমাদের এক অবাক করা মিল আছে, প্রাচীন যুগের মানুষ সম্পর্কে তারাও জানে। তারাও মনে করে প্রাচীন যুগের মানুষেরা উড়তে পারত, পানিতে ভাসমান শহর বানাত, বহুদূরে থাকা মানুষদের সাথে কথা বলত- ঠিক যেমনটি আমরা মনে করি। কিন্তু সমস্যা হচ্ছে, এই সব মানুষদের বিভিন্ন রকম বিকৃতি থাকা সত্ত্বেও প্রত্যেকেই দাবি করে কেবল তারাই ঈশ্বরের সঠিক প্রতিমূর্তি, বাকি সবাই বিকৃত!!

প্রথম প্রথম এই দাবি হাস্যকর মনে হলেও, দেখা গেল বিভিন্ন রকমের বিকৃতিসম্পন্ন মানুষেরা এতটা জোর দিয়ে নিজেদের ঈশ্বরের প্রতিরূপ বলছে যে, তাদের দাবি নাকচ করতে গিয়ে মনে একটা প্রশ্ন জাগে; আমরাই বা কি করে নিশ্চিত হলাম যে, তারা সকলেই ভুল বলছে? আমরাই যে ঈশ্বরের একমাত্র প্রতিরূপ তার প্রমাণ কোথায়!! হ্যাঁ, নিকলসনের সিন্দুকে পাওয়া জিনিস থেকে আমরা প্রাচীন মানুষ সম্পর্কে অনেক কিছু জেনেছি, সেসব সত্যি ধরে তাদেরকে যদি আমরা ঈশ্বরের প্রতিরূপ বলে ধরে নেই, তাহলেও তাদের সম্পর্কে সবটুকু তো আমরা জানি না, আমরা কিসের ভিত্তিতে তাদেরকেই আদর্শ বলে ধরে নেই?

এক্সেল খালু আরো অনেক কিছু বলেছিলেন, শুনতে শুনতে আমার মনে নানা ভাবনা খেলা করছিল, কিন্তু যা জানার জন্য আমার মন আঁকুপাঁকু করছিল সে সম্পর্কে উনি কিছু বলছিলেন না। শেষ পর্যন্ত আমি জিজ্ঞেস করেই ফেললাম,
- খালু, অভিযানের সময় কেউ বড় শহর দেখেছে?
-  শহর? কিছু শহর তো নিশ্চয় দেখেছে, কিন্তু সেগুলো খুব বড় নয়, ধর আমাদের কেন্টাক শহরের মতো বড়।
- না তেমন না,
 আমি বললাম। তারপর আমার স্বপ্নে দেখা শহরের বর্ণনা দিয়ে জানতে চাইলাম সেরকম শহর কেউ দেখেছে কিনা।
- না, এমন অদ্ভুত শহর কেউ দেখেছে বলে শুনিনি।
- হয়তো আরো কিছু আগালে এমন শহর দেখা যাবে?
- সেটা সম্ভব নয়। এরপর থেকেই সমুদ্র অসংখ্য জলজ উদ্ভিদে ভরা, কোন জাহাজের পক্ষেই এইসব উদ্ভিদের মোটা শিকড়ের জাল কেটে সামনে আগানো সম্ভব না।
- তার মানে, তুমি কি নিশ্চিত এমন কোন শহর নেই?
- একেবারে নিশ্চিত। যদি থাকতো তবে আমি নিশ্চয়ই শুনতাম ...
 
আমি খুবই হতাশ হলাম। যদি দক্ষিণে যাবার জন্য কোন জাহাজ পেয়েও যাই, কিন্তু তাহলেও তো আমার স্বপ্নের শহরে পৌঁছাতে পারব না! হতাশ মনে ভাবলাম, হয়তো এটা কেবলই এক স্বপ্ন, হয়তো প্রাচীন মানুষদের তৈরি শহরের স্বপ্ন দেখেছি, বাস্তবে এমন কোন শহর নেই...

এক্সেল খালু আরো কিছুক্ষণ কথা বললেন ঈশ্বরের সত্যিকার প্রতিরূপ নিয়ে। তারপর হঠাৎই আমাকে জিজ্ঞেস করলেন,

- আমি কেন এতসব কথা বললাম তুমি বুঝতে পারছ, তাই না ডেভীবাবা?
আমি বুঝতে পারছিলাম, কিন্তু আমার এতকালের গোঁড়ামি ভরা মন তার বিশ্বাস থেকে নড়তে চাচ্ছিল না। শেষ পর্যন্ত আমি বললাম,
- তুমি কি অন্যকিছুতে বিশ্বাস করছ, এক্সেল খালু?
খুব চিন্তিত আর ধীরে ধীরে খালু বলত লাগলেন,
- ধর্মোপদেশ... কিছু মানুষ বারে বারে একই কথা বললেই তা সত্যি হয়ে যাবে এমন তো নাও হতে পারে। কেউ নিশ্চিত ভাবে জানে না ঈশ্বরের প্রতিরূপ কী, অথচ প্রত্যেকেই মনে করে তার ধারণাই ঠিক। যেমন আমরা মনে করি প্রাচীন মানুষেরা ঈশ্বরের প্রতিরূপ ছিল, আমরা তাদের মত হতে চাই, কিন্তু তাহলে...

খালু চুপ করে দীর্ঘক্ষণ আমার দিকে চেয়ে রইলেন। তারপর বলতে লাগলেন,
- কিন্তু তাহলে, এই যে তুমি আর রোজালিন আমাদের থেকে অন্যরকম, এই বৈশিষ্ট্য যে প্রাচীন মানুষের সাথে মিলে যায় না তা কি কেউ নিশ্চিত হয়ে বলতে পারে? আমরা জানি প্রাচীন মানুষেরা অনেক দূরে থাকা মানুষের সাথে কথা বলতে পারত, আমরা সেটা পারি না অথচ তুমি আর রোজালিন পার! একটু ভেবে দেখ ডেভী, আমরা না, বরং তোমরা দুজনই হয়তো ঈশ্বরের প্রতিরূপের কাছাকাছি!
 
কিছুক্ষণ ইতস্তত করে আমি বলেই ফেললাম,
- শুধু আমরা দুজন না খালু, আমাদের মতো আরও আছে।
খালু চমকে উঠে আমার দিকে চেয়ে রইলেন।
- আরও আছে? ওরা কে? কতজন?
- ওরা কে, মানে ওদের নাম কী তা আমি বলতে পারবো না। নামকে ভাবনায় আকার দেয়া কঠিন, তাছাড়া তার দরকারও নেই। যোগাযোগের সময় আমরা বুঝতে পারি কে ভাবছে, ঠিক যেভাবে না দেখেও কারো গলা শুনে বুঝতে পারি কে কথা বলছে... রোজালিনকে চিনতে পেরেছিলাম দৈবাৎ।
খুব অস্বস্তি নিয়ে খালু আবার জিজ্ঞেস করলেন,
- তোমরা কতজন?
- আটজন। ন'জন ছিলাম, কিন্তু মাসখানেক ধরে একজন হঠাৎই যোগাযোগ থামিয়ে দেয়। এর অর্থ কী হতে পারে এক্সেল খালু, কেউ কি ওর সম্পর্কে জেনে গেছে? সে যদি ধরা পড়ে গিয়ে থাকে তাহলে...
বাকিটা অনুমানের ভার খালুর উপর ছেড়ে দিলাম। খালু চিন্তিত ভাবে মাথা নাড়লেন।
- না, এমন হলে আমি জানতাম। সে কি কাছাকাছি কোথাও থাকতো? হয়তো অন্য কোথাও গেছে?
- কোথায় থাকতো জানিনা, কিন্তু চলে গেলে অবশ্যই বলে যেত।
- কিন্তু ও ধরা পড়ে গিয়ে থাকলে সেটাও তোমাদের জানাতো, তাই না? আমার মনে হয় কিছু একটা দুর্ঘটনা ঘটেছে। আমি কি খোঁজ নিয়ে দেখব?
- তাহলে খুব ভালো হয় খালু। আমরা খুব দুশ্চিন্তায় আছি।
- আচ্ছা ভেবনা, আমি দেখছি। একটা ছেলে... কাছাকাছি থাকত... একমাস আগে... আর কিছু?
 তেমন কিছু আর বলতে পারলাম না। চলে যাবার আগে খালু আরেকবার বললেন যে, অন্যরকম বলে নিজেদের নিয়ে আমরা যেন মনখারাপ না করি, হয়ত আমরাই প্রাচীন মানুষের প্রতিরূপ...

খালুর সাথেএই দীর্ঘ আলোচনার পর একটা কথা বুঝতে পারলাম, এখনই বাড়ি থেকে পালানো ঠিক হবে না।

নয়

বাড়ির পরিস্থিতি কেমন পাল্টে গিয়েছিল। কেউ কোন আলোচনা না করলেও আমি ছাড়া বাড়িতে সকলেই জানত যে, আমার একটা ভাই বা বোন আসছে। সকলের মধ্যে চাপা উত্তেজনা দেখে আমি ধারণা করতে পারছিলাম তারা কিছুর অপেক্ষায় আছে, কিন্তু কিসের অপেক্ষা তা বুঝতে পারছিলাম না। তারপর একরাতে একটা শিশুর তীব্র কান্নার শব্দ শুনতে পেলাম, শব্দটা বাসার ভেতর থেকে আসছে সেটা বোঝা যাচ্ছিল। সকাল বেলা কেউ এ নিয়ে কোনো কথা বলল না, সবাই রোজকার মতন কাজকর্ম করতে লাগলো, যেন রাতে কোন শিশু কান্না কেউ শোনেনি! আসলে যতক্ষণ পর্যন্ত ইন্সপেক্টর শিশুটাকে পরীক্ষা করে স্বাভাবিকতা-সার্টিফিকেট দিয়ে তাকে নিখুঁত ঘোষণা না করছেন, ততক্ষণ পর্যন্ত সকলেই কিছু না জানার ভান করছিল। দুর্ভাগ্যবশত যদি শিশুর কোন খুঁত থাকে, তবে স্বাভাবিকতা- সার্টিফিকেট পাওয়া যাবেনা। সেক্ষেত্রে সকলেই এই না জানার ভান  চালিয়ে যাবে, যেন এ বাড়িতে শিশু জন্মের কোন ঘটনা ঘটেইনি!!

ভোরের আলো ফোটার সাথে সাথে বাবার নির্দেশে একজন লোক ঘোড়া ছুটিয়ে গেল  ইন্সপেক্টরকে নিয়ে আসতে। লোকটি বেশ বেলা করে ফিরে এল, একাই। ইন্সপেক্টর একটা চিঠি দিয়ে বাবাকে জানিয়েছেন যে, তিনি একটু ব্যস্ত আছেন, ফুরসৎ পেলেই আসার চেষ্টা করবেন। 

বাবার মত একজন নেতৃস্থানীয় লোকের সাথে ইন্সপেক্টরের এমন ব্যবহার করার কথা না, কিন্তু একদিন দৈত্য ঘোড়ার ব্যাপারে বাবা সকলের সামনে তাকে অপমান করেছিলেন, এতদিনে ইন্সপেক্টর তার ক্ষমতা দেখাবার সুযোগ পেয়ে সুযোগের সদ্ব্যবহার করলেন!! বাবা খুব রেগে গেলেন, কিন্তু কেন রেগেছেন তাও কাউকে বলতে পারছিলেন না। তিনি ক্রমাগত ঘর আর বার করতে লাগলেন... যতক্ষণ না ইন্সপেক্টর পরীক্ষা করে সরকারি অনুমোদন দিচ্ছেন, ততক্ষণ পর্যন্ত শিশুর জন্মের ঘোষণা দেওয়া যাচ্ছিল না। এদিকে সকাল থেকে মা কেন তার ঘর ছেড়ে বেরোচ্ছেন না এ নিয়ে কেউ কোন প্রশ্ন করল না বরং সকলেই উৎকণ্ঠা চেপে রেখে স্বাভাবিক আচরণ করার প্রাণপণ চেষ্টা করে যাচ্ছিল। উৎকণ্ঠা খুবই বেশি, কারণ এর আগে দুবার মা শিশু জন্ম দিয়েছেন কিন্তু সেই শিশুরা স্বাভাবিকতার সার্টিফিকেট পায়নি। এবার, অর্থাৎ তৃতীয়বার একই ঘটনা ঘটলে বাবা মাকে ত্যাগ করবেন, আইনে এর অনুমতি দেয়া আছে। ইন্সপেক্টর এটা জেনেও দেরি করছিলেন...আর সকলের উৎকণ্ঠা বাড়িয়ে তুলছিলেন।

মেরি বারে বারে মায়ের ঘরে যাওয়া- আসা করছিল, আমি আশেপাশেই ঘুরঘুর করতে লাগলাম যেন ইন্সপেক্টরের ঘোষনা নিজের কানে শুনতে পাই। অবশেষে দুপুরের পর তিনি এলেন। উঠানের কোনায় তার ঘোড়া দেখামাত্র বাবা এগিয়ে গেলেন তাকে ঘরে আনতে। ইন্সপেক্টর বাবার উদ্বেগ দেখেও দেখলেন না; তিনি ধীরে সুস্থে ঘোড়া বাঁধতে বাঁধতে আবহাওয়া নিয়ে কথা বলতে লাগলেন। বাবার মুখ টকটকে লাল দেখাচ্ছিল, উনি মেরিকে ডেকে বললেন ইন্সপেক্টরকে মায়ের ঘরে নিয়ে যেতে। শুরু হল প্রতীক্ষা!!

দীর্ঘ সময় পর ইন্সপেক্টর ভাবলেশহীন ভাবে  মায়ের ঘর থেকে বেরোলেন। পরে মেরির থেকে শুনেছি, উনি অনেক সময় নিয়ে খুঁটিয়ে খুঁটিয়ে বাবুটাকে পরীক্ষা করেছেন, মাঝে মাঝে কিছু ভেবেছেন। ঘর থেকে বেড়িয়ে উনি বসার ঘরের টেবিলের পাশে গিয়ে বসে কিছুক্ষণ ধরে কলম ঠিক করলেন। অবশেষে ব্যাগ খুলে একটা ফর্ম বের করে ইচ্ছা করে খুব ধীরে ধীরে লিখতে লাগলেন, " সরকারি দায়িত্ব পালনের অংশ হিসাবে তিনি শিশুটিকে পরীক্ষা করে দেখেছেন যে, এটি একটি সত্যিকার মানুষ, নারীজাতীয়, বাহ্যদৃষ্টিতে তাকে পূর্ণাঙ্গ বলে মনে হয়েছে।" লেখার পর তারিখ আর সই দিতে তিনি আরো সময় নিলেন, যেন মনস্থির করতে পারছেন না। অনেক সময় নিয়ে কাগজটা ভাঁজ করে অনিশ্চিত ভাব নিয়ে অবশেষে কাগজটা হস্তান্তর করলেন, রাগে গনগন করতে থাকা বাবার কাছে। বাবা ভালোই বুঝতে পারছিলেন, তার উৎকণ্ঠা বাড়ানোর জন্যই ইন্সপেক্টর ইচ্ছা করে এতটা সময় নিলেন।


মন্তব্য ৩৭ টি রেটিং +১৫/-০

মন্তব্য (৩৭) মন্তব্য লিখুন

১| ২০ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৩৮

নেওয়াজ আলি বলেছেন: বিমোহিত হলাম চয়নে।

২১ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:৩৬

করুণাধারা বলেছেন: নিয়মিত পাশে থেকে অনুপ্রেরণা দেয়ায় অসংখ্য ধন্যবাদ নেওয়াজ আলি। শুভকামনা জানাই।

২| ২০ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৩৯

মনিরা সুলতানা বলেছেন: বেশ আগ্রহ নিয়ে পড়া গেলো; সাবলীল লেখা।

২১ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:৪১

করুণাধারা বলেছেন: মন্তব্য আর প্লাস দিয়ে অনুপ্রেরণা দেয়ায় অনেক ধন্যবাদ মনিরা।

আমি জীবনে মাছ কাটিনি, এখন মনে হচ্ছে একটা বিরাট চিতল মাছ কাটার জন্য নিয়ে বসেছি... আশাকরি শেষ করতে পারব।

৩| ২০ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৪৭

মা.হাসান বলেছেন: মহিলা যীশুর আগমন শুভেচ্ছা স্বাগতম।

ডেভিডের বাবা এবং ইন্সপেক্টর এর মুখে দাড়ি মাথায় টুপি দিয়ে দিলে ভালো মানাবে। এ যুগে ভিলেনদের এটাই চেহারা।

যেটুকু দিচ্ছেন এটাতেই সন্তুষ্ট থাকলাম।
লেখা অত্যন্ত ভালো লেগেছে ।

২১ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:৫২

করুণাধারা বলেছেন: ডেভিডের বাবা এবং ইন্সপেক্টর এর মুখে দাড়ি মাথায় টুপি দিয়ে দিলে ভালো মানাবে। এ যুগে ভিলেনদের এটাই চেহারা।

ভালো আইডিয়া দিয়েছেন!! দাড়ি, টুপির সাথে জোব্বাটা বাদ দিলেন কেন? এই বেশে এদের হাজির করে বেশ একখান ধর্মীয় ক্যাচাল লাগানো যায়!

অনেক দিন কোন পোস্ট দেন না, এখন দ্যান। তাহলে মাথার হাবিজাবি চিন্তা দূর হবে।

৪| ২০ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:১০

শের শায়রী বলেছেন: মনে হচ্ছে জানা কাহিনীকে নতুনভাবে উপস্থাপন, কখনো মনে হয়, মধ্যযুগের ইনক্যুইজেশানের সময়, অতীত কে ভবিষ্যতের গল্পে দেখানো এখানেই লেখকের মুন্সীয়ানা।

২১ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:৫৭

করুণাধারা বলেছেন: এখন পর্যন্ত লেখক কেবল সুতো ছেড়ে যাচ্ছেন, দেখা যাক শেষ পর্যন্ত কোথায় গিয়ে পৌঁছায়!
সাথে থেকে অনুপ্রেরণা দেয়ায় অশেষ কৃতজ্ঞতা, শের শায়রী।

৫| ২০ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:৩৩

রাজীব নুর বলেছেন: চলবে??
নাকি এটাই শেষ পর্ব?

২১ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১০:০০

করুণাধারা বলেছেন: বিরক্ত হয়ে গেছেন?
বিরক্তি টু বি কন্টিনিউড... আমি তো এখনও শেষ পর্ব দেই নি। ;)

৬| ২০ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:৫৫

চাঁদগাজী বলেছেন:


কিছুটা ভীতিকর ভবিষ্যতের সম্ভাবনার সম্ভাবনা

২১ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১২:১৪

করুণাধারা বলেছেন: ,না, ভীতিকর ভবিষ্যতের সম্ভাবনা নেই। মানুষ মানুষের সাথে কথা বলবে যন্ত্র ছাড়াই, এটা হবেই। কতদিন পর তা জানিনা।

৭| ২১ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:১৯

শের শায়রী বলেছেন: ভালো কথা, টেলিপ্যাথি শুরু হল মনে হয় এই পর্ব থেকে।

২১ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১২:১৮

করুণাধারা বলেছেন: না, এই পর্ব থেকে না। টেলিপ্যাথিই এই গল্পের মূল ভাবনা, কিন্তু তা শুরু হতে হয়ত আরও ২/৩ পর্ব যাবে।

৮| ২১ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:২০

নিভৃতা বলেছেন: কী অদ্ভূত। যাক বাচ্চাটা বাঁচলো তাহলে।
দারুণভাবে এগোচ্ছে লেখাটা।

অধির আগ্রহে অপেক্ষা।

২১ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১২:২৫

করুণাধারা বলেছেন: অদ্ভুত কাহিনীই!! এমন হতে পারে বিশ্বাস হতে চায় না, কিন্তু শুধু মেয়ে হবার অপরাধে আরবরা সন্তানকে জীবন্ত কবর দিত। আজো ভারতে মেয়ে হলে ভ্রূণ হত্যা করা হয়। তাই বিকৃত সন্তান মেরে ফেলবে এটা হতেই পারে।

৯| ২১ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৩২

বিদ্রোহী ভৃগু বলেছেন: বরাবরের মতোই দারুন সাবলীল বর্ণনা।

এক রহস্যের পর্দা খূলে গেল খালুর গল্প থেকে।
সামনে আরো বেশ জম্পেস রহস্য আসছে মনে হচ্ছে।

অপেক্ষায় ...

আরেকটা বিষয়- যতবার পর্ব আটে ক্লিক করেছি- বারবার সাতে নিয়ে গেছে!
এই পর্ব নয় হলে আটের সন্ধানে পেরেশান বেশ ;)

২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১০:৩৪

করুণাধারা বলেছেন: অনুপ্রেরণাদায়ক মন্তব্য আর প্লাসের জন্য অনেক ধন্যবাদ ভৃগু। আরো কিছু রহস্য আছে আগামী পর্বগুলোতে। আশাকরি সাথে থাকবেন।

ভুলটা ধরিয়ে দেবার জন্য অনেক ধন্যবাদ। এবার ঠিক করে দিয়েছি। ;)

১০| ২১ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:৫৩

সোহানী বলেছেন: গতকালই ট্রেনে যেতে পড়েছিলাম কিন্তু কমেন্টস করা হয়নি। ট্রেনে চলতে চলতে নেটওয়ার্ক খুব ঝামেলা করে।..

এবার একটু বড় দিয়েছেন। পড়তে আরাম পাচ্ছি।...............

২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১০:৪৪

করুণাধারা বলেছেন: ব্যস্ততার মাঝে কষ্ট করে সময় বের করে পড়ে মন্তব্য করেছেন- এটা আমার জন্য অনেকখানি অনুপ্রেরণা সোহানী। অশেষ কৃতজ্ঞতা। তবে যেহেতু এটা আরও বেশ কয়েকটা পর্ব লেখার ইচ্ছা আছে, আপনি তখন সময় পাবেন তখন যে কোন পর্ব পড়তে পারেন, আমি জানব আপনি পড়ছেন, এত কষ্ট করে মন্তব্য না করলেও চলবে।

শুভকামনা।

১১| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:০৩

ফয়সাল রকি বলেছেন: আমি তো ভেবেছিলাম সার্টিফিকেট পাবে না!
+++

২৪ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:৫৯

করুণাধারা বলেছেন: পেল তো দেখি, অনেকক্ষণ সাসপেন্স এর পর!

মন্তব্য ও প্লাসের জন্য কৃতজ্ঞতা।


১২| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:৩৭

নীল আকাশ বলেছেন: এই পর্ব বাদ গিয়েছিল। তাই আগে এটা পড়ে নিলাম। পরের পর্বে যাই।
ধন্যবাদ।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:০০

করুণাধারা বলেছেন: ধন্যবাদ নীল আকাশ। শুভেচ্ছা সতত।

১৩| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৫৪

মুক্তা নীল বলেছেন:
আপা ,
অবশেষে ডেবিট বাড়ি ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত বদলালো ।
নতুন শিশুর শুভাগমন পরিস্থিতি কোন দিকে যায় সেটাই
দেখার অপেক্ষায় রইলাম।
আপনি অনেক কষ্ট করে লিখছেন সেজন্য আপনাকে অনেক ধন্যবাদ ও শুভকামনা।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:০৩

করুণাধারা বলেছেন: আপনাদের দেয়া অনুপ্রেরণা আছে বলেই এতদূর অনুবাদ করতে পারছি। অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা।

১৪| ১৩ ই মার্চ, ২০২০ রাত ৮:৫৮

আখেনাটেন বলেছেন: কি ভয়ঙ্কর পরীক্ষা..........ইন্সপেক্টর মিথ্যা বললে তো একটি জীবন শেষ.........।

১৮ ই মার্চ, ২০২০ রাত ১০:১৮

করুণাধারা বলেছেন: উত্তর দিতে দেরি করে ফেললাম। আপনার কথায় মনে পড়ল, আমার পরিচিত এক ছেলেকে ধরে এক ইন্সপেক্টর মিথ্যা কথা বলেছিল, ছেলেটার কাছে ইয়াবা পাওয়া গেছে। পড়ে অবশ্য টাকা নিয়ে ছেলেটিকে ছেড়ে দিয়েছিল। সেদিক দিয়ে ভাবলে এই ইন্সপেক্টরকে বেশ সৎ বলে মনে হয়...

১৫| ২২ শে মার্চ, ২০২০ রাত ১১:২৩

পদাতিক চৌধুরি বলেছেন: আপাতত এই পর্ব পড়া শেষ করলাম। তৃতীয়বারের মতো ডেভিডের বোন সরকারি স্বীকৃতি পেল। ইন্সপেক্টর এবং ওর বাবার মতবিরোধ জানি না আগামীতে অন্য কোন উত্তর দিতে পারে কিনা। পরের পর্ব দেখি।

২৫ শে মার্চ, ২০২০ দুপুর ১:৪৬

করুণাধারা বলেছেন: এই ঘোর দুর্দিনে আপনাকে ব্লগে পেয়ে খুব ভাল লাগছে, পদাতিক চৌধুরী।

জানি না ভাগ্যে কি আছে, চেষ্টা করব আর দুই পর্বে শেষ করে দিতে। ঠিকমতো লিখলে ৭/৮ পর্ব লিখতে হত।

ভালো থাকুন, আন্তরিক শুভেচ্ছা।

১৬| ২৪ শে এপ্রিল, ২০২০ সকাল ১১:১৮

খায়রুল আহসান বলেছেন: "আমরাই যে ঈশ্বরের একমাত্র প্রতিরূপ, তার প্রমাণ কোথায়"? - এমন আত্ম অনুসন্ধান, আত্ম বিশ্লেষণ, ভাল লাগলো।
আপনার বটিতে ধার আছে। তাই আশাকরি, চিতল মাছ কাটা শেষ করতে বেশী সময় লাগবে না! :)
সদ্যজাত শিশুকে নিখুঁত সনদপত্র প্রদানে ইন্সপেক্টরের দীর্ঘসূত্রিতা অবলম্বনের সময় ভীষণ টেনশন লাগছিল।

একটা টাইপোঃ
তীর কথাটা তির হবে। তীর < < নদীর কূল, তির < < ধনুকের তির। ("তীর" খুঁজে পেতে আপনার কষ্ট হতে পারে। ৬ নং অনুচ্ছেদের দ্বিতীয় অনুচ্ছেদের দ্বিতীয় শব্দ, আরো অন্য কোথাও থাকলেও থাকতে পারে)

২৪ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:১৬

করুণাধারা বলেছেন: কিছুক্ষণ পর শেষ পর্ব পোস্ট করব, এখনই আপনার মন্তব্য দেখলাম। আমি ইতিমধ্যে অসংখ্য জায়গায় এই বানান লিখে ফেলেছি, :( এখন আর খুঁজে খুঁজে এডিট করার শক্তি নেই। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভুলটা ধরিয়ে দেবার জন্য, রমজান মাসের পর সবকিছু ভালো থাকলে তখন বানান ঠিক করার ইচ্ছা রইল।
আপনার বটিতে ধার আছে। তাই আশাকরি, চিতল মাছ কাটা শেষ করতে বেশী সময় লাগবে না! ঠিক বুঝিনি, মাছ কাটা গল্প শেষ করার সমার্থক হলে অবশ্য ঠিক আছে, যেভাবেই হোক শেষ করেছি!

মন্তব্য আর প্লাস দিয়ে অনুপ্রাণিত করায় ধন্যবাদ অনেক, ভালো থাকুন।

২৫ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫৭

করুণাধারা বলেছেন: আমি যথাসম্ভব বানান ঠিক রাখতে চেষ্টা করি, তারপরও কিছু ভুল রয়ে যায়! সমস্যা হচ্ছে, যখন আপনার মন্তব্য পেলাম ততদিনে আমি আরও অনেকগুলো পর্ব দিয়ে ফেলেছি, এই বানান দিয়ে, তাই সবগুলো ঠিক করা বেশ কষ্টসাধ্য ব্যাপার! বানান ঠিক করার আগে একবার গুগলে arrow meaning in Bengali সার্চ দিয়ে এটা পেলাম:

 ইংরেজি - শনাক্ত হয়েছে
বাংলা
arrow
ˈerō
তীর
Tīra
arrow এর অনুবাদ
বিশেষ্য
তীর
arrow, bank, shore, coast, arrowhead, border

বাণ
dart, shaft, arrow, arrowhead
কঙ্কপত্রর
shaft, arrow, dart

দেখা যাচ্ছে গুগলের মতে এটা চলবে... আমার কাজ কমে গেল। :)
ভালো থাকুন।

১৭| ২৪ শে এপ্রিল, ২০২০ সকাল ১১:১৯

খায়রুল আহসান বলেছেন: পরেরটা অনুচ্ছেদের না, লাইনের হবে।

২৪ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:১৭

করুণাধারা বলেছেন: সেটা বুঝতে পেরেছি, ধন্যবাদ আবারও ফিরে আসায়।

১৮| ২৪ শে এপ্রিল, ২০২০ রাত ৮:৪০

খায়রুল আহসান বলেছেন: ঠিক বুঝিনি, মাছ কাটা গল্প শেষ করার সমার্থক হলে অবশ্য ঠিক আছে, যেভাবেই হোক শেষ করেছি! - আপনি এটা বুঝতে পারেন নি, সেটা জেনে আমি বুঝতে পারছি যে আপনি নিজের কথা ভুলে গেছেন। ২ নং প্রতিমন্তব্যটি দেখুন।

০২ রা মে, ২০২০ দুপুর ১২:০০

করুণাধারা বলেছেন: খুবই দুঃখিত, এত দেরি করে উত্তর দেবার জন্য। তবে এই দেরি অনিচ্ছাকৃত।

ধন্যবাদ মাছ কাটার প্রসঙ্গ ধরিয়ে দেবার জন্য, আমি ওই প্রতিমন্তব্যের কথা ভুলে গিয়েছিলাম। এখন আপনি উল্লেখ করায় আরেকবার পড়ে ভালো লাগলো ভেবে, কাজটা শেষ করতে পেরেছি।

ফিরে আসায় ধন্যবাদ। ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.