নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলো –অন্ধকারে যাই- মাথার ভিতরে স্বপ্ন নয়,- কোন এক বোধ কাজ করে! স্বপ্ন নয়- শান্তি নয়-ভালোবাসা নয়, হৃদয়ের মাঝে এক বোধ জন্ম লয়! আমি তারে পারি না এড়াতে, সে আমার হাত রাখে হাতে; সব কাজ তুচ্ছ হয়,-পণ্ড মনে হয়। -জীবনানন্দ দাশ

কুশন

আমার জন্ম ফরিদপুরের সালতা গ্রামে। বর্তমানে আমেরিকা প্রবাসী। আমার বাবা একজন কৃষক। বাবার সাথে বহুদিন অন্যের জমিতে কাজ করেছি।

কুশন › বিস্তারিত পোস্টঃ

মানবিক হউন, ধার্মিক নয়

২৯ শে আগস্ট, ২০২১ রাত ২:০১



অতিধার্মিকরা এই গ্রহের জন্য বোঝা। মাদ্রাসা থেকে যে ছেলেমেয়ে গুলো বের হয়েছে এবং হবে এরা জাতির জন্য তেমন কোন সম্পদ সৃষ্টি বা উন্নয়ন করতে পারবে না। দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য মাদ্রাসার শিক্ষা বন্ধ করে দেওয়া দরকার। এই ছেলেমেয়ে গুলো চাকুরীর ইন্টারভিউ দিতে এসে বুঝবে এরা বাকি বিশ্ব থেকে কত পিছিয়ে আছে। এরা হয়তো এদের ছেলেমেয়েদের আধুনিক শিক্ষায় শিক্ষিত করতে চাইবে। সরকারের উচিত মাদরাসা শিক্ষা ব্যবস্থা অফ করে দেওয়া।

যুদ্ধের পর বিধ্বস্ত ঘরবাড়ি, শিক্ষাপ্রতিষ্ঠানের ছবি নিয়ে আরবের শেখদের থেকে প্রচুর হার্ড কারেন্সি নিয়ে এসেছে জামাতিরা। এরপর এসব দিয়ে নিজেদের ব্যবসা দাঁড় করিয়েছে এবং মাদ্রাসা মক্তব বানিয়েছে। সরকারের অবহেলা ও অদূরদর্শীতার কারনে জনসংখ্যার বিশাল একটা অংশ মাদ্রাসা শিক্ষায় শিক্ষিত হয়েছে। ধনী লোকদের পোলাপান মাদরাসায় পড়ে না। হত দরিদ্র পরিবারের ছেলে মেয়েরা মাদরাসায় পড়তে বাধ্য হয়। একটা প্রাইমারী স্কুল থেকেও মাদরাসায় পড়ালেখার খরচ কম।

সাইফুল বাতেন টিটুর বিষপোড়া। অসাধারন একটি গবেষণাধর্মী বই। লেখককে প্রচুর কষ্ট করতে হয়েছে এই বইটি লেখার জন্য। অথচ খুব সহজে সেটাকে নিষিদ্ধ করে দেওয়া গেছে। ধর্মীয় বই পড়া মানে সময়ের অপচয় করা। এই আধুনিক যুগে সমস্ত ধর্মীয় গ্রন্থ অচল। ইংরেজরা অনেক কিছুই বদলিয়ে দিয়েছে কিন্তু এই উপমহাদেশের মানুষের স্বভাব বদলাবার নয়। এখনো সুযোগ পেলে হিন্দুরা অসুরের রূপ ধারণ করে। মুসলিম ধর্ম বদলানো যায় না। বদলালে ধর্মের মান থাকবে না। ধর্ম অল্প বুদ্ধিমান মানুষকে নিয়ন্ত্রনে রাখার সবচেয়ে বড় হাতিয়ার। এটা আদিম সমাজে মানুষ ব্যবহার করেছে এখনো করছে।

বেশির ভাগ দরিদ্র বাবা মা মনে করেন- স্কুল কলেজের শিক্ষা ইহকালের জন্য। আর মাদ্রাসার শিক্ষা ইহকাল পরকাল দুই জাহানের জন্য। হুম, মাদ্রাসা শিক্ষা ইহকাল পরকালের জন্যই। ইহকালে মিলাদ, মাহফিল ও মসজিদ পাহারা দিয়ে কাটাবে। বেশিরভাগ বাবা মা সন্তানের কাঁদে ভর দিয়ে জান্নাতে যেতে চায় তাই তাদের মাদ্রাসায় ভর্তি করিয়ে দেয়। নির্বোধ বাপ মায়ের কথা বাদ দিলাম- সরকারের ভুল পদক্ষেপের জন্য লাখ লাখ ছেলেমেয়ে মাদ্রাসায় চলে যায়।

জাতিকে ফ্রি আধুনিক শিক্ষা দেওয়ার দায়িত্ব সরকারের। সরকার তার দায়িত্ব পালন করতে না পারার কারণে চালাক চতুর হুজুর, জামাত এই দায়িত্ব নিজেদের কাঁদে নিয়েছে। তারা তাদের মতো করে শিক্ষিত করেছে, যে শিক্ষায় শিক্ষিত হয়ে ঐসব ছেলেমেয়েদের বৃহৎ একটা অংশ জাতির জন্য বোঝা হয়ে যাবে। মাদ্রাসায় ছোট বাচ্চাদের বোডিংয়ে দিয়ে অভিবাবকরা নিশ্চিন্তে থাকার কারনে সেখানে শিশু ধর্ষণ/ বলৎকারের সংখ্যা বেশ বেড়ে যাচ্ছে।

ধর্ম মানবতায় শুধু বিভেদ সৃষ্টি করেই না, ধ্বংস করে। নজরুলকে নিয়ে এক সময় হিন্দু-মুসলিম উভয়েরই প্রবল বিষোধগার ছিল। এখন আবার অনেকেই ইসলামের কবি, মোসলমানের কবি বলে চিল্লাচিল্লি করে। সাম্প্রদায়িক মানসিকতা আর দূর হলো না। আধুনিক হন। মনের সমস্ত কুসংস্কার দূর করুন। অহেতুক ভয়কে না বলুন। বিশ্বাস করার আগে ভাবুন। মানবিক হোন। ধার্মিক নয়।

মন্তব্য ৬১ টি রেটিং +২/-০

মন্তব্য (৬১) মন্তব্য লিখুন

১| ২৯ শে আগস্ট, ২০২১ রাত ২:২৭

জিকোব্লগ বলেছেন:



আপনার সাথে সহমত হতে পারলাম না।
অতিধার্মিকরা নয়, বেকাররা এই গ্রহের জন্য বোঝা।

আপনি কি কাজ করেন?

৩০ শে আগস্ট, ২০২১ রাত ১১:৪০

কুশন বলেছেন: বেকাররা দেশের সম্পদ।

আমি একটা তেল কোম্পানীতে কাজ করি।

২| ২৯ শে আগস্ট, ২০২১ রাত ২:৩৩

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: একমত হতে পারলাম না। কেমন হতে পারলাম না এই বিষয়ে পোষ্ট দিলে আমাকে ব্লগ ছাড়তে হবে। বরং আমি আমার গন্ডিতেই থাকি।
আর হ্যাঁ আমি আমার ছেলেকে মাদ্রাসায় পড়াবো। এলিফ্যান্ট রোডের মাদ্রাসায়। যদি বেঁচে থাকি ২০ বছর পর এই পোস্টে ফিরে আবার মন্তব্য করবো।
আশাকরি ২০ বছর পর দেখা হচ্ছে । আমার রাজপুত্রের জন্য দোয়া করবেন ।

৩০ শে আগস্ট, ২০২১ রাত ১১:৪১

কুশন বলেছেন: আপনার রাজপুত্র একজন ভালো মানুষ হোক সেই প্রার্থনা করি।

৩| ২৯ শে আগস্ট, ২০২১ রাত ৩:৫০

শুভ্র বিকেল বলেছেন: সম্পূর্ণ বন্ধ করার থেকে কওমীসহ ক্ষতিকর মাদ্রাসা বন্ধ করে দেওয়ার পক্ষে মত দেওয়া যেতে পারে।

৩১ শে আগস্ট, ২০২১ রাত ১২:০৫

কুশন বলেছেন: এটাও মন্দ নয়।

৪| ২৯ শে আগস্ট, ২০২১ ভোর ৪:০০

চাঁদগাজী বলেছেন:



মাদ্রাসা চালু রাখেছে ব্যুরোক্রেটরা।

৩১ শে আগস্ট, ২০২১ রাত ১২:০৮

কুশন বলেছেন: মাদ্রাসা বন্ধ করে দিলে লাখ লাখ এতিম ও দরিদ্র শিশুরা কোথায় যাবে? এত স্কুল সরকার পাবে কোথায়?

৫| ২৯ শে আগস্ট, ২০২১ ভোর ৪:০৩

মেরুভাল্লুক বলেছেন: জনাব স্বপ্নবাজ সৌরভ, আপনি নিজে কোন মধ্যমে পড়াশুনা করেছেন?
মাদ্রাসায় পড়াশুনা করে হুজুর পেশা বর্তমানে ভাল পেশা, এই পেশায় পাবলিকের ভাউ বুঝে সুরসুরি মূলক ওয়াজ দিতে পারলে বেশ ভাল উন্নতি করা যায়, যা কিনা প্রচলিত পড়াশুনা দিয়ে বর্তমানে অসম্ভব। আমাদের দেশে আগামী একশ বছরেও এই জিনিশের চাহিদা শেষ হবে না। তবে মাদ্রাসার ইঞ্জিনিয়ারিং লাইনে গেলে একটু চিন্তার ব্যাপার আছে। পাকিস্তান আগগানিস্তানে মাদ্রাসার ইঞ্জিনিয়ারের ভাল কদর। গাড়ি বোমা, আত্বঘাতী বোমার খুব বাজার যাচ্ছে।
তবে ছেলের ইজ্জতের ব্যাপারে সাবধাম থাকবেন। মাদ্রাসায় প্রচুর লুতীয় কাজ কর্ম চলে বলে শুনেছি।

৩১ শে আগস্ট, ২০২১ রাত ১২:০৯

কুশন বলেছেন: আমি ব্যাক্তিগত ভাবে মাদ্রাসা শিক্ষা ব্যবস্থা পছন্দ করি না।

৬| ২৯ শে আগস্ট, ২০২১ ভোর ৪:১০

কামাল১৮ বলেছেন: মানবিক হলে আর ধার্মীক হবার প্রয়োজন নাই।ধর্ম মানুষে মানুষে বিভেদ সৃষ্টি করে।

৩১ শে আগস্ট, ২০২১ রাত ১২:০৯

কুশন বলেছেন: ধর্মই সব কিছুর নষ্টের মুল।

৭| ২৯ শে আগস্ট, ২০২১ সকাল ৭:২৪

তানভির জুমার বলেছেন: সামুতে প্রচুর ধর্মীয় অবমাননার পোষ্ট হয়, বিশেষ করে ইসলাম ধর্ম কে আঘাত করে। এতদিন ধরে একটা ব্লগে ইসলাম ধর্ম নিয়ে এই রকম মিথ্যা আর বানোয়াট পোষ্ট হয় আর দেশের আইনশৃঙ্খলা বাহিনী এদের বিরোদ্ধে কোন পদক্ষেপ নেয় না, এটা খুবই দুংখজনক।

৩১ শে আগস্ট, ২০২১ রাত ১২:১০

কুশন বলেছেন: আইনশৃঙ্খলা বাহিনীর আগে দরকার দূর্নীতিবাজদের ধরা। ধর্ষনকারীদের ধরা।

৮| ২৯ শে আগস্ট, ২০২১ সকাল ৭:৪৭

আমি নই বলেছেন: ক্যারে ভাই/বইন তুই খালি পোষ্ট দিস, কমেন্টের রিপ্লাই দিসনা ক্যারে? পোষ্ট দিয়েই বান্দরের মত মুখ লুকাইয়া থাকো, রিপ্লাই দেয়ার গাটস নাই?

দেশটাতো এনার একার, আজব মাল্টি কুনহানকার।

৩১ শে আগস্ট, ২০২১ রাত ১২:১১

কুশন বলেছেন: মাল্টি নই। আমি একক। ঈশ্বরের মতো আমি একা।
ব্যস্ততার কারনে মন্তব্যের দিতে দেরী হয়েছে।

৯| ২৯ শে আগস্ট, ২০২১ সকাল ৮:২২

ঈশ্বরকণা বলেছেন: রাজীব নূর (মিররডডলের সাথে আমি একমত। এটা আপনার নিক না হলে মডারেটরকে সামুর লেখা/কমেন্ট চুরির দায়ে এই নিক ব্যান করার দাবিও জানানো থাকলো),

গুরুকে ফলো করে এই গরুজনিত পোস্ট দিলেন নাকি ? গুণগত মানের দিক থেকে আপনার প্রায় তেরো বছর ব্লগ জীবনের সবচেয়ে নিকৃষ্ট পোস্ট এটাকে বলাই যায় । হুমায়ুন আহমেদের বিখ্যাত মানে খুবই নামী 'গন্ধ' গল্পটা নকল করে আপনি যেই গল্পটা সামুতে পোস্ট করেছিলেন সেই পোস্টের চেয়েও এই পোস্টটা বেশি ন্যাক্কারজনক। ওখানে অন্যের মাল নিজের বলে চালিয়ে দেবার ব্যর্থ চেষ্টা ছিল । আর এখানে না বুঝেই একটা ভারী বিষয় নিয়ে আবোল তাবোল লিখে আপনার নিজের বিদ্যাবুদ্ধির তেরটা বাজিয়ে দিয়েছেন। এক হাজার বছর আগে আলবিরুনি, ইবনে সিনা, ফারাবী এদের সময়ে ওয়েস্টার্ন সেকুলার ইউনিভার্সিটি ছিল না ।এরা মুসলিম হওয়াতে নিশ্চিত ভাবেই মাদ্রাসাতেই এদের পড়াশোনা করতে হয়েছিল সেটা বলা যায় । সেখান থেকেই কিন্তু তারা পৃথিবীর সেরা বিজ্ঞানী হয়েছেন । সিস্টেমটা যারা চালায় তারা যোগ্য হলে সিস্টেমটাও ভালো করেই চলবে। এইতো আমাদের দেশের ইউনিভার্সিটির টিচাররা দিনরাত গবেষণা বাদ দিয়ে রাজনীতি করে বেড়াচ্ছেন। ঢাকা ইউনিভার্সিটির ওয়েব সাইটে কোনো ফ্যাকাল্টি মেম্বারের পাব্লিকেশন নিয়ে কোনো কথা পর্যন্ত নেই ! মানে গবেষণা একাডেমিক লেখাজোখা বেশিরভাগই করে না বোঝাই যায় । সেজন্যই মাঝে মাঝেই প্লেজারিজমের দায়েও অভিযুক্ত হচ্ছে এদের অনেকেই।এশিয়ারও সেরা একশ'তে মনে হয় দেশের কোনো ইউনিভার্সিটি নেই । এখন তাই বলে সেক্যুলার শিক্ষার পিন্ডি চটকিয়ে স্কুল কলেজ ইউনিভার্সিটিগুলো বন্ধ করে দিতে হবে না সেগুলোর উন্নতির কথা ভাবতে হবে ? সবকিছু ক্যানসেল আউট করার কথা না ভেবে জিনিসগুলোর উন্নতি কি ভাবে করা যায় সেটা ভাবুন।সেটাই বেশি ইতিবাচক হবে দেশের উন্নতির বিষয়ে । আর ফটোটাতেইতো বলেছেন পাঁচজন ভন্ডের কথা । তারা ভন্ড হলেতো সত্যিকারের ধার্মিক হতে পারে না । বড়জোর ভন্ড ধার্মিক হতে পারে।তাহলে এইসব ভন্ডের জন্য সব ধার্মিকদেরই অভিযুক্ত করা কি বৈজ্ঞানিক যুক্তির মধ্যে পরে ? মার্কেট ইকোনোমি বা এ দিয়ে প্রভাবিত শিক্ষা ব্যবস্থা মানবিকতা শেখাতে পারেনা সেটা বুঝতেও যদি অসুবিধে হয় তাহলে এইসব ভারী বিষয় নিয়ে না লেখাই ভালো হবে আপনার জন্য ।লিখুন নিজের থেকে লিখুন। নকল করে অন্যের মাল নিজের বলে চালিয়ে দিন ইচ্ছে করলে মডারেটর ধরতে না পারলে অসুবিধে নেই । কিন্তু যা লিখবেন সেগুলো গার্বেজ হলে বিরক্ত লাগে । সেটা দয়া করে আর না করলে ভালো হয় ।

৩১ শে আগস্ট, ২০২১ রাত ১২:১৩

কুশন বলেছেন: ধর্ম নিয়ে ক্যাচক্যাচানি ভালো লাগে না।
আমি কুশন। আমার পোষ্ট নিয়ে অন্যকে দোষারোপ করছেন কেন? এই অভ্যাস ছাড়ুন।

৩১ শে আগস্ট, ২০২১ রাত ১২:১৪

কুশন বলেছেন: রাজীব নূর যদি ১৩ বছরে অন্য নিক না খোলে। এখন কেন খুলবে?
আপনার মাথায় কি ঘুলি নাই?

১০| ২৯ শে আগস্ট, ২০২১ সকাল ৯:৪৫

অক্পটে বলেছেন: জাতির সেরা সেরা চোর গুলো কি মাদ্রাসা থেকে এসেছে। যেসব চোর বাটপার গুলোকে এখন আর সামাল দেয়া যাচ্ছেনা এরা কতটুকু মানবিক।

৩১ শে আগস্ট, ২০২১ রাত ১২:১৫

কুশন বলেছেন: আপনি কি মানবিক?

১১| ২৯ শে আগস্ট, ২০২১ সকাল ৯:৪৯

জগতারন বলেছেন:
আধুনিক হন।
মনের সমস্ত কুসংস্কার দূর করুন।
অহেতুক ভয়কে না বলুন।
বিশ্বাস করার আগে ভাবুন।
মানবিক হোন।
ধার্মিক নয়।


সহমত!!!

৩১ শে আগস্ট, ২০২১ রাত ১২:১৫

কুশন বলেছেন: ধন্যবাদ।

১২| ২৯ শে আগস্ট, ২০২১ সকাল ১০:১৭

হাবিব বলেছেন: ফালতু পোস্ট

৩১ শে আগস্ট, ২০২১ রাত ১২:১৬

কুশন বলেছেন: ধর্ম একটা ফালতু বিষয়। সেই বিষয় নিয়ে পোষ্ট দিলে পোষ্ট ফালতু হবেই।

১৩| ২৯ শে আগস্ট, ২০২১ সকাল ১০:১৯

আমি নই বলেছেন: আধুনিকরাইতো গুলশান কান্ড ঘটাইল, বাংলাদেশের যত চোর-বাটপরা-ঘুষখোর আছে এদের প্রায় পুরোটাই আধুনিক। সো মিঃ এরশাদ এগুলো বা* ছা* লিখে নিজেরে গাধার পর্যায় না নামানোই ভালো।

৩১ শে আগস্ট, ২০২১ রাত ১২:১৬

কুশন বলেছেন: হাত আর হলো না উঁচু, তাই করে লিখুন গাড় নীচু।

১৪| ২৯ শে আগস্ট, ২০২১ সকাল ১১:৪৭

মোঃ মাইদুল সরকার বলেছেন: মানবিক মানেই কি ধর্মহীন !!!!
ধর্ম মানবিক হতে শেখায় মানুষকে আর ধর্মহীন মানবিকতার ফলাফল কি শুন্যতা নয়।

যদি বলেন ধর্মই অমানবিকতা শিখাচ্ছে তাহলে বলতে হয় ধর্মের নামে যারা ভুল পথ বেছে নিয়েছে ওটা তাদের কাজ।

সব ধরনের শিক্ষা ব্যবস্থা থাকা উচিৎ। শুধু একপেশে এ ধরনের শিক্ষা ব্যবস্থা থাকবে এটা কোন যুক্তির কথা নয়।

৩১ শে আগস্ট, ২০২১ রাত ১২:১৭

কুশন বলেছেন: ধর্ম কোনো কাজের জিনিস না।

১৫| ২৯ শে আগস্ট, ২০২১ সকাল ১১:৪৮

পদ্মপুকুর বলেছেন: আপনার শিরোনামে ভুল আছে। মানবিক মানুষমাত্রেই ধার্মিক নয়, কিন্তু ধার্মিক মানুষমাত্রেই মানবিক। যে মানবিক নয়, সে ধার্মিকও নয়।

পাশাপাশি শিরোনামের সাথে অপ্রয়োজনীয়ভাবে মাদরাসা শিক্ষা নিয়ে কথা বলেছেন; যেটা প্রমাণ করছে- আপনার বক্তব্য মানবিকতা নিয়ে নয়, ধার্মিকতা বা মাদরাসা শিক্ষা ব্যবস্থা নিয়ে। কিন্তু মাদরাসা শিক্ষা ব্যবস্থা সম্পর্কে পূর্ণ ধারণা না থাকায় শেষ বিবেচনায় আপনার অজ্ঞতা ও বিদ্বেষমূলক মনোভাবকেই প্রকাশ করেছে।

যেকোনো সমালোচনার টোন শুনলে বা লেখার ধরন দেখলে বোঝা কঠিন হয়না যে সে সমালোচনা কি গঠনমুলক সমালোচনা না কি বিদ্বেষপ্রসূত সমালোচনা। আপনার এই লেখাটা দ্বিতীয় ধারার। মাদরাসা শিক্ষা ব্যবস্থার সংস্কার দরকার- এ বিষয়ে কোনো সন্দেহ নেই এবং ইতোমধ্যেই বেশ কিছু আপগ্রেডেশন হয়েছেও। কিন্তু তার মানে এই নয় যে বাংলাদেশের সমাজে মাদরাসা শিক্ষিতদের কোনো ইতিবাচক ভূমিকা নেই।

এদেশের সাহিত্য, সংস্কৃতিতে মাদরাসা শিক্ষিতদের অংশগ্রহণ আছে, বেশ জোরালোভাবেই আছে। আশেপাশে একটু খুঁজলেই দেখতে পাবেন। সংখ্যায় হয়তো কম, সেক্ষেত্রে আপনাকে মাথায় রাখতে হবে যে এ দেশে মাদরাসা শিক্ষা ও অন্যান্য শিক্ষার অনুপাত ১:২০ বা ২৫ এর কম হবে না।

মাদরাসা শিক্ষিত মানেই সাধারণ শিক্ষিতদের চেয়ে অংক ও ইংরেজিতে দুর্বল- এই অতি সরলীকরণও ধোপে টিকবে না যখন আপনি দেখবেন- দেশের শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিগত দশক ধরে মাদরাসা শিক্ষার্থীরাই মেধা তালিকার প্রথম দিকে যায়গা করে নিচ্ছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অযৌক্তিকভাবে বিভিন্ন শর্তারোপ করেছে যাতে করে মেধা তালিকায় স্থান করে নেয়া সত্বেও অসংখ্য মাদরাসা শিক্ষার্থী পছন্দের বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারছে না, তা না হলে আদতেই ব্লগার চাঁদগাজীর বহুল ব্যবহৃত “ঢাকা বিশ্ববিদ্যালয় মাদরাসা” হয়ে যাওয়ার সম্ভাবনা ছিলো।

আর দরিদ্র/অশিক্ষিত শ্রেণীর পরিবারের ছেলেমেয়েরাই মাদরাসায় পড়ে- এই যদি আপনার ধারণা হয়, তাহলে মাদরাসা সম্পর্কে লেখার জন্য পর্যাপ্ত হোমওয়ার্ক আপনার নেই। সারাদেশে থাকা ঢাকার উত্তরার ‘তানজিমুল উম্মাহ ক্যাডেট মাদরাসা’ জাতীয় মাদরাসাগুলোতে খোঁজ নিলেই জানতে পারবেন কোন শ্রেণীর পরিবারের ছেলেমেয়েরা কি পরিমাণ টাকা দিয়ে এখানে পড়াশুনা করছে।

অনেকের কাছে বৈষয়িক উন্নয়ন, আর্থিকভাবে সম্পদশালী হওয়াটাই জীবনে উন্নয়নের একমাত্র সূচক হিসেবে গণ্য হচ্ছে। আবার সে সূচকে বিস্তর এগিয়ে যাওয়ার পর অনেক মানুষের উপলব্ধি হয় যে সত্যিকার উন্নয়ন এটা নয়। তখন তাঁদের কাছে পরকালীন মুক্তির লক্ষ্যে পরবর্তী প্রজন্মর জন্য ধর্মীয় শিক্ষার গুরুত্ব বেড়ে যায়। এই ক্যাটেগরির মানুষ যে নিতান্তই কম নয় সেটা আপনি ওই মাদরাসাগুলোতে পড়া ছেলেমেয়েদের মাতাপিতার পরিচয় জানলেই বুঝতে পারবেন।

বাস্তবসম্মত কারণেই আপনি চাইলেই মাদরাসা শিক্ষা ব্যবস্থাকে ইগনোর করতে পারবেন না। সে ক্ষেত্রে পরিবর্তিত বৈশ্বিক পরিস্থিতিতে প্রাচীন ধারার এই শিক্ষা ব্যবস্থার আধুনিকায়নে যেসব পদক্ষেপ নেয়া যেতে পারে সে সম্পর্কে যদি কোনো কিছু লেখার বা বলার না-ই থাকে, অনুগ্রহপূর্বক নেতিবাচক লেখা লিখবেন না। অ্যাটলিস্ট, গ্রামে মফস্বলে বিপুল সংখ্যক বাচ্চার স্বাক্ষরতার ব্যবস্থা করছে এই শিক্ষা ব্যবস্থা- এটা তো অস্বীকার করার কোনো উপায় নেই।

বিবিএ এমবিএ পাশ করে এদেশে লাখে লাখে বেকার দেশে ঘুরে বেড়াচ্ছে। একটা চাকরীর জন্য ১০০০ দরখাস্ত পড়ছে প্রাইভেট সেক্টরে। হাজার হাজার ইঞ্জিনিয়ার চাকরী খুঁজে পাচ্ছে না। সব দোষ মাদরাসাকে দিলে কোন লাভ নাই। চরম দরিদ্র বাচ্চারা কোথায় যাবে? এদেশে ওদের জন্য কোন ব্যবস্থা আমরা রাখিনি। তাই এটা মন্দের ভালো।

মাদরাসা থেকে পাশ করে বহু ছেলেমেয়ে দেশে এবং বিদেশের ভালো বিশ্ববিদ্যালয়ে পড়ছে। অনেক মেধাবী ছেলে মাদরাসাতে আছে। শিক্ষার পাঠ্যক্রমে এখন খুব বেশী পার্থক্য নেই। ওদের ডিগ্রিও এখন সমমানের। বাংলা আর ইংরেজি মাধ্যমে বহু ছেলে মেয়ে আছে যারা গণিত ও বিজ্ঞানে ডাব্বা মারে। এটাও আপনি অস্বীকার করতে পারবেন না।

আমি নিজে মাদরাসায় পড়েছি আলিম পর্যন্ত, তারপর ঢাকা বিশ্ববিদ্যালয়ে। তারপর এখন একটা আর্থিক প্রতিষ্ঠানের মিডিয়া অ্যান্ড ব্র্যান্ডিং ডিভিশনে কাজ করছি। কোনো সমস্যায় তো পড়ছি না।

যখন মাদরাসায় পড়তাম, সামাজিকভাবে বিভিন্ন ধরনের প্রতিকুলতা সহ্য করার ফলে এক ধরনের মাইন্ডসেট হয়েছিলো যে ছেলেমেয়েদের কখনওই মাদরাসার ধারে কাছে নিয়ে যাবো না, কিন্তু জীবনের দীর্ঘ একটা পথ পার হয়ে এসে এখন মনে হয়- মাদরাসায় পড়েছি বলেই আমি আরও বেশি খারাপ হতে পারিনি। ওই শিক্ষা ব্যবস্থাই আমাকে বিভিন্ন কুকথা বলা, কুকাজ করা থেকে বিরত থাকতে প্রণোদনা যোগায়। সেজন্য এখন আমিও স্বপ্নবাজ সৌরভের মত স্থির সিদ্ধান্তে আছি যে পরবর্তী প্রজন্মকে মাদরাসাতেই পড়াবো।

শিক্ষা ব্যবস্থার বিরুদ্ধে অজ্ঞতাপ্রসুত ঢালাও বিষোদগার না করে সমাজে হয়ে চলা অন্যায়/অনিয়ম থেকে রক্ষার জন্য মানুষের শুভবোধ কিভাবে বৃদ্ধি করা যায় সেটা নিয়ে লিখুন। মানুষকে মোটিভেট করুন। মাদরাসা শিক্ষাব্যবস্থা বন্ধ করলেই সে সুচকে আমরা প্রথম হয়ে যাবো, এমন নির্ভরতা নিশ্চয় আমরা দিতে পারি না।

ভালো থাকবেন, শুভ ব্লগিং।

ওহ, বিশেষ ধন্যবাদ স্বপ্নবাজ সৌরভকে। আপনার স্বপ্ন বাস্তবেই সুরভিত হোক।

৩১ শে আগস্ট, ২০২১ রাত ১২:২১

কুশন বলেছেন: তেলে বেগুনে জ্বলে উঠলেন নাকি?
শান্ত হোন। আপনি জ্ঞানীগুনি মানুষ। পুরাতন ব্লগার। আমি ব্লগে নতুন। মাত্র দুই মাস হলো আমার। আমাকে সময় দিন। ব্লগ বুঝতে। ব্লগারদের বুঝতে।

আমি এখন ইচ্ছা করলে আপনার সাথে তর্ক করতে পারি। কিন্তু এখন তর্কে যাবো না। অপেক্ষা করুন। আপনাকে পড়ে ধরবো। বুঝিয়ে বলব। আপনার মন্তব্যের প্রতিটা লাইনের খন্ডন করবো।

১৬| ২৯ শে আগস্ট, ২০২১ সকাল ১১:৫৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: #পদ্মপুকুর মাশাআল্লাহ সুন্দর উত্তর

#রাজীব নূর
ফালতু পোস্ট-২

৩১ শে আগস্ট, ২০২১ রাত ১২:২২

কুশন বলেছেন: আপনি হচ্ছেন কাবাবে হাড্ডি।
হাড্ডি আমি পছন্দ করি না।

১৭| ২৯ শে আগস্ট, ২০২১ দুপুর ১২:১৬

ভুয়া মফিজ বলেছেন: নিজের আসল নিক দিয়ে ইসলাম-বিদ্বেষী পোষ্ট দেয়া দিনে দিনে অসম্ভব হয়ে উঠছে, সে'জন্যেই এই নতুন নিকের আমদানী। সামনে এ'ধরনের লেখা এই নিক থেকে আরো আসবে। যারা বিশাল বিশাল জ্ঞানগর্ভ মন্তব্য লিখেছেন তাদের বলছি, এর দুই কানে রিফ্লেক্টর বসানো আছে। আপনারা যতোই ব্যাখ্যা-বিশ্লেষন দেন না কেন, এর কান দিয়ে ঢুকে মগজ পর্যন্ত কিছুই যাবে না। টোটাল ওয়েস্টেজ অফ টাইম। ঘরে ধার্মিক রেখে বাইরের মানুষদেরকে ধার্মিক নয়, মানবিক হউন উপদেশ দেয়া এক ধরনের ছাগলামী ছাড়া আর কিছুই না। হেডম থাকলে এই কাজ ঘর থেকেই শুরু করা উচিত!!!

৩১ শে আগস্ট, ২০২১ রাত ১২:২৩

কুশন বলেছেন: আপনার মন্তব্য মূল্যহীন।
আগে আসল মফিজ হয়ে দেখান।

১৮| ২৯ শে আগস্ট, ২০২১ দুপুর ১২:২৮

রানার ব্লগ বলেছেন: আমার কাছে দেশপ্রেমিক চোর অনেক বেশি সন্মানের দেশদ্রহী ধার্মিক ইমানদার ২০ হজ্ব পালনকারীর থেকে।

অস্র সৃষ্টি হয়েছিলো মানব উপকারের জন্য একে বিধ্বংসী বানিয়েছে মানুষ। ধর্মের খেত্রেও একই উধাহারন প্রজেয্য।

৩১ শে আগস্ট, ২০২১ রাত ১২:২৩

কুশন বলেছেন: রাইট।

১৯| ২৯ শে আগস্ট, ২০২১ দুপুর ১২:৫৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার পোস্টের শিরোনাম ঠিক নাই। মাদ্রাসা সম্পরকেও আপনার জ্ঞান কম। অনেকেই এখানে ভালো মন্তব্য করেছেন। তবে ঈশ্বরকণা এবং পদ্মপুকুর অনেক কিছু বিস্তারিতভাবে বলেছেন। আপনি এগুলি থেকে অনেক কিছু জানতে পারবেন। হয়তো আপনার ভুল ভাঙ্গবে।

৩১ শে আগস্ট, ২০২১ রাত ১২:২৪

কুশন বলেছেন: আমি ভুলের মধ্যে নাই। তাই আমার ভুল ভাঙ্গার প্রশ্নই আসে না।

২০| ২৯ শে আগস্ট, ২০২১ দুপুর ১:৫৮

এভো বলেছেন: মমিনুল হকের ছবিটা থাকা উচিৎ ছিল !

৩১ শে আগস্ট, ২০২১ রাত ১২:২৫

কুশন বলেছেন: ভুলে গিয়েছিলাম।

২১| ২৯ শে আগস্ট, ২০২১ বিকাল ৩:১০

বিটপি বলেছেন: জিকোব্লগ বলেছেন: আপনার সাথে সহমত হতে পারলাম না।
অতিধার্মিকরা নয়, বেকাররা এই গ্রহের জন্য বোঝা।

আপনি কি কাজ করেন?


এই মন্তব্যের উত্তর দেন তো পারলে! আপনার বেলুন কতখানি ফোলা জানা হয়ে যাবে তাহলে।

৩১ শে আগস্ট, ২০২১ রাত ১২:২৭

কুশন বলেছেন: আমি ব্লগে নতুন।
আমি অল্প কিছু পোষ্ট করেছি। সেই পোষ্ট গুলোতে চোখ দিলেই আমি কি করি জানতে পারবেন।

ব্লগে আমার মাত্র দুই মাস হইছে। দুই মাসে একবার 'জেনারেল' হয়েছি। জানি না সামনে কি আছে।

৩১ শে আগস্ট, ২০২১ রাত ১২:৩০

কুশন বলেছেন: এই দুই মাসে আমার দুটা লেখা মডারেটর সরিয়ে ফেলেছেন আমাকে না জানিয়ে।

২২| ২৯ শে আগস্ট, ২০২১ বিকাল ৪:৫৭

ইসিয়াক বলেছেন: কুশন এমন অদ্ভুত নিক নেওয়ার কারণটা যদি একটু বলতেন আনন্দিত হতাম।


খেয়াল করে দেখবেন
কুশন নিকটি উল্টে পাল্টে লিখলে শকুন হয়। বেশ মজার না ;)


৩১ শে আগস্ট, ২০২১ রাত ১২:২৮

কুশন বলেছেন: কুশন নামটি ছদ্মনাম নয়। এই নাম আমার মা রেখেছে।
মা বেঁচে নেই।

২৩| ৩১ শে আগস্ট, ২০২১ রাত ১২:০২

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: মরুভাল্লুক, আমি কোন মাদ্রাসায় পড়াশোনা করিনি। আপনার উপদেশ/ মন্তব্য মনে থাকবে। ধন্যবাদ ।

২৪| ৩১ শে আগস্ট, ২০২১ রাত ১২:০৫

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: মরুভাল্লুক, আমি কোন মাদ্রাসায় পড়াশোনা করিনি। ছেলের ইজ্জতের খেয়াল এখন থেকেই নিচ্ছি। কারণ লুতীয় লোকজন সবখানেই বিরাজমান, ব্লগেও। আপনার উপদেশ/ মন্তব্য মনে থাকবে। ধন্যবাদ ।

৩১ শে আগস্ট, ২০২১ রাত ১২:০৭

কুশন বলেছেন: ব্লগ হলো বাজার। এখানে নানান রকম লোক থাকবেই।

২৫| ০২ রা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৪১

রানার ব্লগ বলেছেন: চোর কে চোর বলা যাবে না বললেই কিছু মানুষের মনে অশান্তি সৃষ্টী হয় । আশা করি তারা দ্রুত সুস্থ্য হয়ে উঠবেন।

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:২৩

কুশন বলেছেন: মনের অসুস্থতা সাধারনত কাটে না।

২৬| ০২ রা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:০০

আরোগ্য বলেছেন: কি খবর রাজিব ভাই? :-B

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:২৬

কুশন বলেছেন: আপনি হয়তো অন্য কাউকে মন্তব্য করতে গিয়ে আমাকে করে ফেলেছেন।

২৭| ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:১৬

জিকোব্লগ বলেছেন:



বেকার রাজীব নুর কবে থেকে তেল কোম্পানিতে কামলা দেওয়া শুরু করলো !?

অলস মস্তিক শয়তানের কারখানা। আপনার অবস্থা হয়েছে তাই।

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:২৬

কুশন বলেছেন: ভুলের মধ্যে থাকা ভালো নয়।

২৮| ০৯ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:০২

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: স্বপ্নবাজ সৌরভ বলেছেন: মরুভাল্লুক, আমি কোন মাদ্রাসায় পড়াশোনা করিনি। ছেলের ইজ্জতের খেয়াল এখন থেকেই নিচ্ছি। কারণ লুতীয় লোকজন সবখানেই বিরাজমান, ব্লগেও। আপনার উপদেশ/ মন্তব্য মনে থাকবে। ধন্যবাদ ।

৩১ শে আগস্ট, ২০২১ রাত ১২:০৭ ০
লেখক বলেছেন: ব্লগ হলো বাজার। এখানে নানান রকম লোক থাকবেই।

দুঃখিত কুশন, ব্লগ বাজার না। ব্লগে বাজারীদের স্থান নেই ।

১০ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৪৮

কুশন বলেছেন: পুরো দেশ বাজারীদের দখলে। ভালো করে তাকিয়ে দেখুন।

২৯| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:২৬

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
লেখক বলেছেন: পুরো দেশ বাজারীদের দখলে। ভালো করে তাকিয়ে দেখুন
------
পুরো দেশের লোককে দিয়ে আপনি ব্লগিং করাতে চান? নাকি আশা করেন?

১১ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৪৭

কুশন বলেছেন: দেশের সব লোক লিখতে পড়তে জানেন না। কাজেই সবাইকে দিয়ে ব্লগিং সম্ভব না।

৩০| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৫৯

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: তাহলে ব্লগে বাজারীদের দিয়ে কি করবেন। এবং ব্লগ নিশ্চয়ই বাজার নয়। কি বলেন?

১৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৪৬

কুশন বলেছেন: কিছু বদ লোক থাকবেই। এটা মেনে নিতেই হবে। এদের এড়িয়ে চলাই বুদ্ধিমানের কাজ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.