নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলো –অন্ধকারে যাই- মাথার ভিতরে স্বপ্ন নয়,- কোন এক বোধ কাজ করে! স্বপ্ন নয়- শান্তি নয়-ভালোবাসা নয়, হৃদয়ের মাঝে এক বোধ জন্ম লয়! আমি তারে পারি না এড়াতে, সে আমার হাত রাখে হাতে; সব কাজ তুচ্ছ হয়,-পণ্ড মনে হয়। -জীবনানন্দ দাশ

কুশন

আমার জন্ম ফরিদপুরের সালতা গ্রামে। বর্তমানে আমেরিকা প্রবাসী। আমার বাবা একজন কৃষক। বাবার সাথে বহুদিন অন্যের জমিতে কাজ করেছি।

কুশন › বিস্তারিত পোস্টঃ

সমুদ্র সমান হাহাকার

০১ লা সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৪৫



লিলি কাঁদছে! চোখ শাড়ির আঁচল দিয়ে ঢেকে রেখেছে। মেয়েদের এক জীবনে অনেকবার কাঁদতে হয়। ঘরে বাইরে প্রতিদিনই এমন কিছু ঘটনা ঘটে- তাতে মেয়েদের কাঁদতে হয়। লিলির অনেক অদৃশ্য কান্না আমি দেখেছি। আর আমার বুক থেকে একটা বড় দীর্ঘশ্বাস বের হয়েছে। সম্ভবত মেয়ে হয়ে জন্ম নেওয়াটাই অনেক কষ্টের।

মেয়েরা পুরুষের তুলনায় অনেক উন্নত। তারা ইচ্ছা করলে অনেক কিছুই করতে পারে। ইদানিং মনে হচ্ছে- আমার জীবন থেকে বিশাল কিছু হারিয়ে যাচ্ছে। হারিয়ে যাচ্ছে- আনন্দ, কমে যাচ্ছে আয়ু, নষ্ট হয়ে যাচ্ছে প্রতিভা। আমি দুঃখিত মুখ করে বসে থাকি। স্বপ্নের ভেতরও আমি দুঃখিত মুখ করে বট গাছের বেদীর উপর অন্ধকারে বসে থাকি। আর অন্ধকার থেকে কে যেন আমায় ডাকে বাবুই বাবুই বলে। আমি জানি, কে আমায় বাবুই বলে ডাকে- আমি তাকে খুঁজতে যাই না- চুপ করে বসে থাকি। আজকাল খুব বেশী সব কিছুতেই ভ্রম হয়ে যাচ্ছে।

চারদিকে অনেক গাছপালা থাকলেও চড়ুই পাখি মানূষের ঘরে তার বাসা বাধে। চড়ুই পাখি গুলো খুব অদ্ভুত হয়! সহজে তাদের ধরা যায় না। মাত্র ঘুম থেকে উঠলাম। স্বপ্ন দেখে ঘুম ভাঙ্গল। স্বপ্নে দেখলাম অনেক গুলো চড়ুই পাখি আমার মাথার উপর বসে কি একটা জরুরী বিষয় নিয়ে খুব আলোচনা করছে। ওদের আলোচনা শেষ হতে দেরী হলো- তাই ঘুম থেকে উঠতে দেরী হলো। যে যা বলে আমি চুপ করে তা মেনে নিই। তর্ক করি না।

লিলি একদিন বলেছিল- নিজের সম্পর্কে তোমার ধারণা এত খারাপ কেন? আত্মবিশ্বাস নেই- একটুও! মানুষ অনেক নিষ্ঠুর। আর তুমি অনেক ভালো। আমি তোমাকে নিয়ে অনেক ভাবি- কষ্ট পাই। লিলির গলা নরম হয়ে গেল, চোখ ভিজে উঠল। এই বোকা মেয়েটির জন্যই মাঝে মাঝে খুব ইচ্ছা করে গা ঝাড়া দিয়ে সোজা হয়ে উঠি। একটা কনফারেন্স, সেমিনার অথবা বক্তৃতা দিয়ে- মানুষ রুপী কুকুরের মুখে লাথি মারি।

গভীর তার। ব্যালকনি থেকে বিছানায় গেলাম আর সাথে সাথে গভীর ঘুমে তলিয়ে গেলাম। একটা স্বপ্ন দেখলাম। আধো অন্ধকার একটা ঘর। আমাকে বেঁধে রাখা হয়েছে। আর চারপাশে অনেক গুলো বিষাক্ত প্রানী। তারা আমার দিকে বিকট চোখে তাকিয়ে আছে। আমি দেখলাম তাদের চোখে এক আকাশ হিংস্রতা। একটা হায়েনা আমার দিকে এগিয়ে আসছে। হায়েনাটার মুখের দিকে আমি ভালো করে তাকালাম। হায়েনা টার মুখ ধীরে ধীরে বদলে গিয়ে আমার এক পরিচিত বন্ধুর মুখ হয়ে গেল। যে বন্ধুকে আমি খুব ভালো জানতাম। পেছন থেকে এগিয়ে আসছে একটা কুমির। কুমিরটার মুখের দিকে ভালো করে তাকিয়ে দেখলাম- আমার আর একটা বন্ধুর মুখ ভেসে উঠল। যে বন্ধু আমাকে সারাক্ষণ খুব বড় বড় নীতির কথা বলত। একটা কালো সাপ লেজ নাড়তে নাড়তে আমার দিকে আসছে- কালো সাপটার দিকে তাকিয়ে দেখলাম- আমার এক বন্ধুর মুখ ভেসে উঠেছে- যে বন্ধু একটা পত্রিকা অফিসে কাজ করে। স্বপ্নের মধ্যেই আমি খুব ঘামতে লাগলাম। বিষাক্ত পশু গুলো কি করে- আমার বন্ধু হতে পারে? অথবা বন্ধু গুলো কি করে বিষাক্ত পশুতে পরিণত হতে পারে!!

আকাশ ভরা মেঘ, ঝম-ঝমিয়ে বৃষ্টি, ছোট বাচ্চাদের মুখে হাসি অথবা জোছনা রাত দেখলে আনন্দ হয়। আকাশ ভরা মেঘের কারণে চারদিক অন্ধকার হয়ে উঠে। আনন্দ নিয়ে একটা রিকশাওয়ালা তার প্রিয় গান গেয়ে ওঠে। ঝুম-ঝুম বৃষ্টির মধ্যে দিয়ে রেলগাড়ি হর্ন বাজিয়ে চলে যায়। জানালা দিয়ে বৃষ্টির ছাট এসে ভিজিয়ে দেয়। মনকে করে দেয় উদাস- দৌড়ে চলে যেতে ইচ্ছা করে প্রিয় মানূষের কাছে। পৃথিবীর মধ্যে দশটা আনন্দময় ব্যাপারের মধ্যে একটা হলো- ছোট ছোট বাচ্চাদের মুখের হাসি। অনেক ছোট বাচ্চা মাঝে মাঝে ঘুমের মধ্যেও হেসে উঠে। আর জোছনা রাতে খুব কম মানুষই পারে তার প্রিয় মানূষের বুকে মাথা রেখে- জোছনা উপভোগ করতে। যাই হোক, মাঝে মাঝে এক-একটা দিন আসে সকাল থেকে রাত পর্যন্ত বারবার শুধু আনন্দময় ব্যাপার ঘটে যায়। যেন এক সাগর সুখ উপচে পড়েছে। সকালে সূর্যটাকে ভালো লাগে, কাকের কা কা শুনতে ভালো লাগে। চিনি ছাড়া চা ভালো লাগে। অবশ্য এরকম দিন খুব কম আসে। এক-একটা মানুষ হঠাৎ বদলে দিতে পারে- জীবনের দর্শন- মনের গঠন।

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০১ লা সেপ্টেম্বর, ২০২১ রাত ২:০৪

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: ভালো লিখেছেন । ভালো লাগলো । পুরুষদের কাঁদতে দেখেছেন কখনো? নাকি পুরুষদের কাঁদতে নেই। আমি একদিন পুরুষের কান্নার গল্প শোনাবো।
পোস্টে ভালো লাগা++

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:২২

কুশন বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য।

২| ০১ লা সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:২৭

ইসিয়াক বলেছেন:





আপনি আমেরিকায় থেকে বাংলাদেশের পটভুমিকায় ভালোই লেখেন দেখছি।কতদিন আছেন আমেরিকায়?
নিত্য নতুন পোস্ট ;) এত সময় কিভাবে ম্যানেজ করেন?

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:২৫

কুশন বলেছেন: আমি বাংলাদেশের মানুষ। আমেরিকায় থাকলে আমার মন পড়ে থাকে বাংলাদেশে। আমেরিকায় সাত বছর ধরে আছি। সময় চাইলেই বের করা যায়।

৩| ০১ লা সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:২৮

হাবিব বলেছেন: সুন্দর স্বচ্ছ লেখা ভালো লাগলো।

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:২৫

কুশন বলেছেন: আপনি ভালো থাকুন।

৪| ০১ লা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:০৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: মেয়েরা পুরুষের তুলনায় অনেক উন্নত কেন? এটা একটা বৈষম্যমূলক কথা।

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:২৮

কুশন বলেছেন: এটা বাস্তব কথা।

৫| ০১ লা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৪১

রানার ব্লগ বলেছেন: আপনার আইডি নিয়ে অনেকেরই বিভ্রান্তি আছে, এতে অবশ্য আমার কিছুই যায় আসে না, ঝরঝরা লেখা, পড়ে আনন্দ পাইছি।

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:২৮

কুশন বলেছেন: বিভ্রান্ত মানুষ বিভ্রান্তিতে থাকবেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.