নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চলে গেলে- তবু কিছু থাকবে আমার : আমি রেখে যাবোআমার একলা ছায়া, হারানো চিবুক, চোখ, আমার নিয়তি

মনিরা সুলতানা

সামু র বয় বৃদ্ধার ব্লগ

মনিরা সুলতানা › বিস্তারিত পোস্টঃ

আমি কিংবদন্তীর কথা বলছি , আমি আমার পূর্ব পুরুষ এর কথা বলছি ।

০৩ রা জুন, ২০১৩ সকাল ৭:২১





১৯৪৭ সালে দেশ বিভাগে পাকিস্তান এর কাছে বাংলাদেশ এর যে অবস্থান , বিক্রমপুর এর এক বিখ্যাত পরিবারের বৈমাত্রেয় বড় ভাই দের কাছে আমার দাদা জান এর অবস্থান কে ও সামানুপাতিক বলা চলে ।

পূর্ব বংগ হল দুঃখিনী বাংলা , আর দাদা জান হলেন দুইক্ষা । দ্বিতীয় পত্নীর ঘরে জন্মাবার পর যে ছেলে র বাবা মারা যায় , তার জন্য আফতাব উদ্দিন তালুকদার বড্ড গাল ভরা বৈকি ।

উত্তরাধিকার সুত্রে কিছু সম্পত্তি পেয়েছিলেন , উচ্চাভিলাষী একটা মন পেয়েছিলেন কিন্তু সব চাইতে প্রয়োজনীয় দিক নির্দেশনার অভাবে ব্যাবসার প্রসার জমাতে আসাম চলে আসেন বড় দুই ছেলে সহ ।

বছর খানেক এর মাথায় খবর আসে কালা জ্বর এ আক্রান্ত হবার ।



দাদা জান এর বড় দুই চাচা সহ মৃত্যুর পর পরিবার এর হাল ধরেন বড় কাকা , জীবিত ৪ সন্তান এর মাঝে আব্বা ছিলেন ছোট, নিজেদের পারিবারিক স্কুল থাকায় প্রাথমিক শিক্ষায় বেগ পেতে হয়নি , বাধ সাধল মাধ্যমিক এর বেলায় , বড় ভাই এর বক্তব্য ছিল , স্কুল এ যে সময় টা নষ্ট করবে , ওই সময় এর মাঝে অর্ধেক জমির ধান কেটে ঘড়ে তোলা যায় ।



একমাত্র আশ্রয় ভাই এর কথা অমান্য করার উপায় এবং ইচ্ছা ও ছিল না , সকালে র পান্তা শেষ এ খেলা ফেলে ধান কাটায় ব্যস্ত হয়ে যেতেন , সূর্যের দিকে নজর রেখে নির্দিষ্ট পরিমাণ শেষ করতে হত , হাতের কাচি ( কাস্তে) ধান এর গাদায় লুকিয়ে রেখে , হাত মুখ ধুয়ে ভাজ করে রাখা পিরান ( শার্ট) গায়ে চলে যেতেন স্কুল এ ।



এভাবে ই শেষ হল গাঁয়ের মাধ্যমিক পর্ব ,উচ্চ মাধ্যমিক এ সময় সুযোগ ,ব্যয় সব কিছুই উচ্চ পর্যায়ে চলে গেলে , মা এর অনুমতি নিয়ে একরাতে বাড়ি ছাড়লেন কলেজ এ ভর্তির আশায় , স্কুল এর সদয় শিক্ষক এর সহায়তায় , লজিং মাষ্টার থাকার সুবাদে ,উচ্চ মাধ্যমিক এর প্রথম বিভাগীয় সনদ হাতে আসে ।

বড় ভাই( আমার কাকা ) র জীবনের শেষ দিন পর্যন্ত ,আমি দেখেছি আব্বা উনার প্রতিটি নির্দেশ বিনা প্রশ্নে পালন করেছেন ।



না গ্রাজুয়েট হবার সৌভাগ্য আমার আব্বা র হয় নী, যার জন্য পরবর্তী জীবনে অনেক বেশি তৃষ্ণার্ত ছিলেন ।

পরিতৃপ্ত হয়েছিলেন ৫ সন্তান এর বাংলাদেশ এর সবচাইতে বড় বিদ্যা পীঠ গুল থেকে শিক্ষা সনদ প্রাপ্তি তে ।

ডিকশনারি বা ষ্টক অফ ওয়ার্ড এই নামেই পরিচিত ছিলেন নিজের কর্ম স্থানে , পেশাগত জীবনের সবচাইতে বড় প্রতিদ্বন্দ্বী রাও স্বীকার করেছেন সে কথা ।

আমার আব্বা র জীবনের সব চাইতে বড় প্রাপ্তি , অর্জন এবং সম্পদ আমার " মা " একজন মানুষ হিসেবে যতটুকু অপূর্ণতা ছিল ,আমার মা ,একজন আত্মার সঙ্গী হিসেবে বাবা কে পূর্ণতা দেন ।

হুমায়ূন আজাদ এর " আমার মা " কবিতা পড়ে আমি উনার মা বা একজন মা এর জন্য যতটা কেঁদেছি , তার চাইতে বেশী কেঁদেছি (সেখানে যে বাবার বর্ণনা উঠে এসছে , তা দেখে ) আমার আব্বা র মহত্তে ।

ছোট বেলায় ঈদ এর দিন সকালের ঘুম ভাঙত পরিচিত একটি দৃশ্য তে , রান্না ঘরে ফজর শেষ করে রান্না শুরু করছেন মা , দরজার সামনে বেত এর মোড়ায় আব্বা বসে গল্প করছেন আর খাবার এর মিষ্টি র পরিমান ঠিক আছে কিনা দেখে দিচ্ছেন । যা আমার জীবনের দেখা অসম্ভব কিছু মহামূল্যবান দৃশের একটি ।



পেশাগত জীবনে হোক বা ব্যক্তিগত জীবনের সামান্য সুজুগ ও কাজে লাগিয়েছেন মানব কল্যাণে , স্বাস্থ্য বিভাগে চাকরী করতেন বিধায় আমাদের বাসা যেমন ছিল, আধা হাসপাতাল , তেমনি শিক্ষা র প্রতি অনুরাগ এর কারনে অর্ধেক ছাত্রাবাস ।



খুব ছোট একটা চাকরী করতেন আব্বা , ছোট কেরানীর চেয়ারে বসে ই সপ্নে দেখতেন দরজার ওপাশে র রুম এ বিশাল মেহগনি টেবল এর অপর প্রান্তে বসা ছেলে মেয়ে র মুখ । মাসের বেতনে সেইন্ট ফান্সিস এর মত স্কুল এর খরচ যোগাতে প্রতি বছর একবার গ্রামের জমি বেচে দিতেন । বিন্দু মাত্র দুঃখ না অনুশোচনা ছিল না এর জন্য ।



মধ্যবিত্ত সমাজের সব গল্প ও কবিতায় দেখি উঠে আসে কন্যা দায়ে পিতা র আসহায়ত্ত , নিম্ন মধ্যবিত্ত পরিবার এর মেয়ে হয়ে ও "কন্যা দায় না অহংকার" আব্বার এই সপ্নের সাথে আমারা পথ চলতে শিখেছি ।



তখন টেলিভিশন মোটামুটি নতুন , পাড়ায় একটা টি, ভি অনেক কিছু , বড় আপা কার বাসায় দেখতে যেয়ে না দেখে ই ফিরে এসছেন , মেয়ের সেই অভিমানি চোখ দেখে ঠিক ১ মাসের মাথায় বাসায় টেলিভিশন এনেছিলেন , প্রতিবেশী রা আমাকে ডেকে বলতেন ,বড় মেয়ে র কান্নায় বাসায় টেলিভিশন এসছে , তোমরা কাদলে নিশ্চয় বাড়ি কিনে ফেলবেন তোমার বাবা , আমিও তাই বিশ্বাস করি , কিন্তু জাগতিক অনেক কিছু র মোহ থেকে মুক্তি সেটাও উত্তরাধিকার সুত্রে আব্বা র কাছে ই পেয়েছি ।



আমরা হয়ত পড়তে বসেছি ,কাল বৈশাখী ঝড় , বৃষ্টি তে বাইরের শুকনো কাপড় তুলতে আব্বা যাচ্ছেন মা এর সাথে , পড়তে বসেছি , আব্বা এসে পানি দিয়ে যাচ্ছেন , চলতে পথে কিছু মাটি তে পরেছে , ধুর পরে তুলব ভেবে পাশ কাটিয়ে চলে গেছি , ঠিক পিছন থেকে এসে আব্বা সেটা তুলে দিয়েছেন , বাইরে যাবার সময় কোথায় চিরুনি খুজে পাচ্ছি না, ঠিক আব্বা তুলে রেখেছেন । যতক্ষণ বাসায় থাকতেন ছায়া হয়ে ছুয়ে যেতেন ।



সিধান্ত নেয়ার স্বাধীনতা ছিল পুরটাই , দিক- নির্দেশনা দিতেন ।মাঝে মাঝে বড্ড কষ্ট হয় এত টা স্বাধীনতা পেয়েছিলাম বলে । এখন মনে পরে পরিবারের বড় সিধান্ত নেয়ার মুহূর্ত গুল , বড় বোন এর বিয়ের সময় ,আমার ছোট বোন এর বয়স মাত্র ৮ বছর কিন্তু দুলাভাই নির্বাচনে তার মতামত বিবেচ্য ছিল । যখন কোন ভুল সিধান্ত নিয়েছি , বুঝয়ে বলায় সেটা মানতে তাই আমাদের কোন কষ্ট হয়নি



এতে করে আমরা সবাই অনেক বেশী সহনশীল হয়েছি যেমন তেমনি পরমত সহিষ্ণুতা ও অনেক খানি বেড়েছে ।



সাবসিডিয়ারি পরীক্ষা শেষ করে ফিরছিলাম ,ভীষণ মন খারাপ , বাসায় যাবার উপায় নেই , ঠিক হল গেট এর সামনে আব্বা র উৎকণ্ঠিত মুখ ।



আমার বিয়ের পর ছুটি জটিলতার কারনে বৌভাত এর দিন নির্ধারিত হয়েছিল ৭ দিন পর , আমি জানি না আর কোন বাবা এমন টা করেছিলেন কিনা বিনা দাওয়াতে ঠিক তৃতীয় দিন উনি উনার খালা কে দেখতে চলে এসছিলেন , আমার বাবা র কাছে এই পোস্ট ই খালি ছিল , আমার বড় বোন ছিলেন আব্বা র শাশুড়ি আম্মা , মেজ বোন মা , আর আমি ছিলাম খালা , জানি না মা চাইতে মাসির দরদ বেশী তা প্রমান করতে পেরেছিলাম কিনা ।



একদম ই রান্না পারতেন না , কিন্তু মা কোথাও গেলে আমার জন্য অপটু হাতে বসানো মুসুর ডাল আর ডিম ভাঁজা , এখন ও আমার কাছে পৃথিবীর যে কোন খাবারের চাইতে বেশী লোভনীয় ।



রাত জেগে বিশকাপ ফুটবল বা ক্রিকেট খেলা দেখার সময় চুরি করে মা কে লুকিয়ে আব্বার হাতে বানানো চা ভাগ করে খেতাম ,খেলা দেখা যাই হোক চা এর নেশা টা বড় ছিল ।



আমাদেরর বাসায় বিছানার নিচে , বাসার সব খুচরা টাকা পয়সা থাকত , শেখানো হয়েছিল টাকা বা পয়সা বড়দের না জিজ্ঞেস করে ছুতে নেই , শেখান কথা কতটা আমরা কার্যক্ষেত্রে পালন করছি সেটার পরিক্ষা ও নিতেন , যা মারা যাবার আগে আমাদের কে বলে গেছেন ।



এতটা মুগ্ধতা নিয়ে দেখতেন , নিজেদের কে পরিপূর্ণ মনে হত ,এখন আমি নিজেও মা হয়েছি , কোথায় এত টা মুগ্ধতা তো ধরে রাখতে পারি না । সহজেই বিরক্ত হয়ে যাই ।

কখন যদি কোণ ভাবে আমাদের উপর বিরক্তি দেখাতেন , চরম বিপদে ও স্থির আমরা যে কেউ ভেঙ্গে পরতাম কান্নায় ।



স্বল্পাহারী ছিলেন , প্রতিবার খাবারের সময় মনে করিয়ে দিতেন এক ভাগ খালী রাখতে হবে, এক ভাগ পানি আর বাকি একভাগ খাবার দিয়ে পূর্ণ করতে হবে , কিন্তু সেই আব্বা ই আমরা হোস্টেল থেকে বাসায় গেলে ব্যস্ত হয়ে পরতেন কিভাবে আমাদের কোন টা খাওয়াবেন , প্রতিবার বাসায় এসে একটা কথা শুনতাম " নাহ মেয়ে গুলি না খেতে খেতে মনে হয় খাদ্য নালি শুকিয়ে গেছে , এরা এখন ভাল মত খেতে ও পারে না ।



আমাদের জীবনে সিক্রেট বুক আমাদের পরিবার , আব্বা র কাছেই শিখেছি অকপটে বলতে পেরেছি ,আমাদের পছন্দ অপছন্দের কথা , হাসি কান্নার গল্প বা ভালালাগার মুহূর্ত ,জীবনের এই বেলায় এসে যখন সব চাইতে প্রিয় বন্ধু কে খুজে ফিরি , বা রচনা লিখতে বসেছি ছাত্র জীবনে , ভাল বন্ধু অনেক পেয়েছি খুজে , কিন্তু প্রিয় বন্ধু বলতে পরিবার কেই জেনেছি , যার মধ্যমণি আমার বাবা ।

শ্বাস কষ্ট ছিল আব্বার , যেদিন অসম্ভব কষ্ট হচ্ছিল , বাসা ভর্তি আত্মীয় স্বজন এর সামনে কনফেস করে গেছেন ।



০৪ ।০৬।২০০২ এই দিন রাত দশটা বেজে ৪৫ মিনিটে আমার আব্বা আমাদের ছেড়ে চলে গেছেন ।



মাঝে মাঝে খুব কষ্ট হয় কেন আব্বা কে আমরা আমাদের পুর সফলতা টুকু দেখাতে পারলাম না , কেন উপভোগ করতে পারলেন না আমাদের আজকের এই পথাচলা , পর-মুহূর্তে মনে পরে যায় বেঁচে থাকতে নিজের উপার্জনে যিনি কিচ্ছতা সাধন করে গেছেন তার জন্য আল্লাহ সঠিক সময় ই নির্ধারণ করেছিলেন ।



শুধু পরম করুনা ময় মহান রাব্বুল আলামিন এর দরবারে প্রার্থনা করি , আব্বার শিখান পথ ই ...।



রাব্বানাগফির লী-অলি ওয়ালিদাইয়্যা অলিল মু'মিনী-না ইয়াওমা ইয়াকু-মুল হিছাব।

-হে আমাদের প্রতিপালক,যেদিন হিসাব হবে সব কাজের সেদিন আমাকে,আমার পিতা-মাতাকে এবং মু'মিনগনকে ক্ষমা করুন। (সূরা ইব্রাহীম-৪১)

রাব্বির হামহুমা-কামা রাব্বাইয়ানি ছাগী-রা।

-হে আমাদের প্রতিপালক,আমাদের পিতা-মাতাদের প্রতি দয়া করুন,যেভাবে শৈশবে তারা আমাকে প্রতিপালন করেছিলেন। (সূরা আল-ইসরা-২৪)



আমি কি আমার অতি সাধারন একজন মানুষ ও-সাধারন পিতা আব্বা র জন্য আপনাদের দোয়া আশা করতে পারি ।



সবাই দোয়া করবেন ,আমার পিতার কবরের আজাব যেন আল্লাহ মাফ করে দেন , উনার ইচ্ছাকৃত অনিচ্ছাকৃত , জানা -অজানা সব ধরনের গুনাহ জেন আল্লাহ মাফ করে বেহেশত নসিব করেন ,আমিন ।











মন্তব্য ১৩০ টি রেটিং +২৬/-০

মন্তব্য (১৩০) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুন, ২০১৩ সকাল ৭:৪২

খেয়া ঘাট বলেছেন: মনটা ভীষন আদ্র হয়ে গেলো।
বাবা-মা আপনাদের সুসন্তান করে গড়ে তুলেছেন। এটা রাব্বুল আলামিনের কাছে অনেক গ্রহণযোগ্য ব্যাপার।
শ্রদ্ধেয় চাচাজানকে আল্লাহরাব্বুল আলামীন সমস্ত গুনাহ থেকে মুক্তি দিন।কবরকে প্রশান্তিময় করে দিন।আর শেষ বিচারের দিন উনাকে জান্নাতুল ফেরদাউস মন্জুর করে দিন।

০৩ রা জুন, ২০১৩ বিকাল ৩:০৯

মনিরা সুলতানা বলেছেন: কৃতজ্ঞতা রইল সমব্যাথী তার জন্য ...
আল্লাহ আপনার চমৎকার দোয়া গুলি কবুল করুন ।।

২| ০৩ রা জুন, ২০১৩ সকাল ৮:০০

নির্ণায়ক বলেছেন: আপনার আব্বাকে আল্লাহ্‌ বেহেশতে নসীব করুক । ভাল থাকবেন ।

০৩ রা জুন, ২০১৩ বিকাল ৩:১৪

মনিরা সুলতানা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ নির্ণায়ক .
আমার লেখায় আপনাকে স্বাগতম ...
আপনার দোয়া আল্লাহ্‌ কবুল করে নিন


আপনার জন্য শুভকামনা ,ভাল থাকবেন ।

৩| ০৩ রা জুন, ২০১৩ সকাল ৮:০৮

বাংলার হাসান বলেছেন: আপনার পিতার কবরের আজাব যেন আল্লাহ মাফ করে দেন , উনার ইচ্ছাকৃত অনিচ্ছাকৃত , জানা -অজানা সব ধরনের গুনাহ জেন আল্লাহ মাফ করে বেহেশত নসিব করেন ,আমিন ।

০৩ রা জুন, ২০১৩ বিকাল ৩:১৮

মনিরা সুলতানা বলেছেন: হাসান ভাই , কৃতজ্ঞতা রইল আপনার প্রতি...
আল্লাহ আমার আব্বা র জন্য আপনার দোয়া গুল কবুল করে নিন ।

শুভকামনা আপনার জন্য ।

৪| ০৩ রা জুন, ২০১৩ সকাল ৯:০৬

কালানুক্রম বলেছেন: জানা -অজানা সব ধরনের গুনাহ জেন আল্লাহ মাফ করে বেহেশত নসিব করেন ,আমিন ।

০৩ রা জুন, ২০১৩ বিকাল ৩:২০

মনিরা সুলতানা বলেছেন: জানা -অজানা সব ধরনের গুনাহ জেন আল্লাহ মাফ করে বেহেশত নসিব করেন ,আমিন
আল্লাহ আমাদের সবার আব্বার জন্য এই দোয়া কবুল করে নিক এই আশায় রইলাম


আপনাকে অনেক অনেক ধন্যবাদ কালানুক্রম ।
আমার ভুবনে স্বাগতম আপনাকে

৫| ০৩ রা জুন, ২০১৩ সকাল ৯:০৬

বাংলাদেশী দালাল বলেছেন: "ছোট বেলায় ঈদ এর দিন সকালের ঘুম ভাঙত পরিচিত একটি দৃশ্য তে , রান্না ঘরে ফজর শেষ করে রান্না শুরু করছেন মা , দরজার সামনে বেত এর মোড়ায় আব্বা বসে গল্প করছেন আর খাবার এর মিষ্টি র পরিমান ঠিক আছে কিনা দেখে দিচ্ছেন । যা আমার জীবনের দেখা অসম্ভব কিছু মহামূল্যবান দৃশের একটি । "

সত্যি খুব ভালো লাগা একটি মুহুর্ত।

জানিনা আপনার অন্য ভাই বোনরা কেমন বা কি করেন তবে আপনাকে দেখে অনুমান করা যায় আপনার বাবা অনেক নেক আমল করেছেন দুনিয়াতে।

একজন বাবার বা একজন সন্তানের এর থেকে আর কিবা চাওয়ার থাকতে পারে।

খেয়া ঘাট বলেছেন: মনটা ভীষন আদ্র হয়ে গেলো।
বাবা-মা আপনাদের সুসন্তান করে গড়ে তুলেছেন। এটা রাব্বুল আলামিনের কাছে অনেক গ্রহণযোগ্য ব্যাপার।
শ্রদ্ধেয় চাচাজানকে আল্লাহরাব্বুল আলামীন সমস্ত গুনাহ থেকে মুক্তি দিন।কবরকে প্রশান্তিময় করে দিন।আর শেষ বিচারের দিন উনাকে জান্নাতুল ফেরদাউস মন্জুর করে দিন।


আমিন।


অঃটঃ ঘুমানোর চেস্টা করছিলাম ঘুম আসলো না। হটাৎ মনে হোলো দেখি আপনার পোস্টা করেছেন কিনা। ঘুম সেতো গুম হয়ে গেল।


০৩ রা জুন, ২০১৩ বিকাল ৩:৩০

মনিরা সুলতানা বলেছেন: অনেক চেস্টা করেও এর চাইতে ছোট করতে পারলাম না লেখা ভাইয়া , এমন হাজারো মুহূর্তের সমন্বয়ে গড়ে উঠেছিল আমাদের ভালাবাসাময় পৃথিবী ...

একজন সুসন্তান , (যে বাবা মা এর জন্য দোয়া করে ) নাকি সদকায়ে জারিয়া যতদিন বেচে থাকবে ,পিতামাতা নেকী র ভাগী হবেন । ।।
দোয়া করি আপনি একজন সুসন্তান হন, আপনার পিতা মাতার জন্য এবং আপনার সন্তান কে ও যেন সুসন্তান হিসেবে গরে তোলার তৌফিক আল্লাহ দিন আপনাকে ।


এক্কেবারে ব্যাক্তিগত কথা মালায় গাথা এত বড় পোস্ট দিতে অনেক বেশী দ্বিধান্বিত ছিলাম , আমি জানি পাঠাক এর বিরক্তির কারন ঘটে ।, পরে চিন্তা করে দেখলাম লেখা লিখি করি নিজের আনন্দে , আর অনেকটাই নিজের জীবন এর কাহিনী সব ,যা পরবর্তী সময়ে থেকে যাবে আমার সন্তান দের জন্য ।
আপনিও আমার সমব্যাথী হয়েছেন যেনে ভাল লাগ্ল ।

৬| ০৩ রা জুন, ২০১৩ সকাল ৯:০৯

বাংলাদেশী দালাল বলেছেন:
ও আর একটা কথা এমন সুন্দর একটা ছবি পেলেন কোথায়?

০৩ রা জুন, ২০১৩ বিকাল ৩:৩১

মনিরা সুলতানা বলেছেন: গুগুল মামা ...

৭| ০৩ রা জুন, ২০১৩ সকাল ৯:২৬

না পারভীন বলেছেন: পেশাগত কারণে সমাজে নানা রকম স্বামী আর নানা রকম বাবা দেখতে হয় । বাবা ফেলে চলে গেছে , বাবা খোঁজ নেয়না ইত্যাদি । কিন্তু আজ বাবার যেঁ ছবি এঁকেছো , বাবা এর থেকে আলাদা হয় এরকমটা আমি অর্ধেক জীবন পর্যন্ত জানতাম না ।


আর তাই হোস্টেলে বা এখন যেহেতু দূরে থাকি , চোখের পানি ধরে রাখা দায় ,"আয় খুকু আয় গান শুনলে "
"দেখি কেমন খোঁপা বেঁধেছিস তুই " বাবা বলতেন , 'আস্তে আস্তে চুল আঁচড়া ,অল্প অল্প করে , এভাবে এত তড়াহুড়ায় চুল আঁচড়ালে চিরুণির সাথে সব চলে যাচ্ছে , এদিকে আমি আমি বেঁধে দিই । "




আপা , অনেক কথা বলে ফেললাম , কিছু মনে নিওনা । তোমার বাবার মাঝে যেন আমার বাবাকে দেখলাম । আল্লাহ চাচাজানকে জান্নাত বাসী যেন করেন । আমিন ।

০৩ রা জুন, ২০১৩ বিকাল ৩:৩৫

মনিরা সুলতানা বলেছেন: নাপা মনি তোমাকে অনেকক্ষণ কাঁদতে হল , এই লেখার শুরু থেকেই তুমি থাক ,তোমার চমৎকার শুভকামনা দোয়া গুল আল্লাহ আমার আব্বা র জন্য কবুল করে নিক । আমিন


আল্লাহ আমাদের সব বাবা মা কেই ভাল রাখুক তারা যেখানেই থাকুক না কেন , তোমার বাবা মা এর জন্য অনেক অনেক শুভকামনা রইল ।

৮| ০৩ রা জুন, ২০১৩ সকাল ১০:১৪

কান্ডারি অথর্ব বলেছেন:

এই আদর্শ টুকু জানি না জীবনে ধারন করতে পেরেছিস কিনা। কিন্তু কেন যেন মনে হল মনের কোথাও একটু হতাশা আছে। কিছু স্বপ্ন হয়ত মানুষের কখনও পূর্ণ হয় না। বাবা-মা বেঁচে আছেন তাই হয়ত এমনটা অনুভূত হয় না। তবে খুব ভাবছি যেন চোখের সামনে ভেসে আসছে একটি পরিবারের জীবন যুদ্ধে সংগ্রাম করে টিকে থাকার লড়াই আর এর মাঝেও সুখ খুঁজে পাওয়া। তবে তোর প্রতি স্যালুট যে আদর্শ ধরে রাখতে পেরেছিস।

০৩ রা জুন, ২০১৩ বিকাল ৩:৪১

মনিরা সুলতানা বলেছেন: চেষ্টা করে যাচ্ছি নিরন্তর , জানি না ধরে রাখতে পেরেছি কিনা
হতাশা তো রয়েই যায় ,যখন ই নিজেদের সুখের মুহূর্ত গুল আসে মাঝে মাঝেই হাত বারালে শূন্যতা খুজে পাই কেউ একজন নেই যে কিনা এই সুখ ঐশ্বর্য র সবচাইতে বড় অংশীদার ছিলেন ।

দোয়া করিস আমার বাবা র জন্য যে সুখ উনি এই জগতে মিস করে গেলেন , আল্লাহ যেন শতগুণে উনাকে তা পরলোক এ ফিরিয়ে দেন ,এই টুকু দোয়া করে নিজেও অনেক ভাল থাকতে পারি ।

৯| ০৩ রা জুন, ২০১৩ সকাল ১০:২১

নীরব দর্শক্ বলেছেন: আপনার প্রত্যেকটা কথা আমাদের পরিবারের সাথে মিলে যাচ্ছে। আপনার লেখাটা পড়ে মনে হচ্ছে আপনি আমাদের পরিবারেরই একটা ছবি একেঁছেন।

আমাদের বাড়ীও বিক্রমপুর, আমারও বাবা-মা দুজনই চলেগেছেন না ফেরার দেশে।

আশ্চর্য ব্যপার হোলো এতটা মিল কি করে সম্ভব। আপনার লেখা প্রত্যেকটা কথা যেন আমাদের পরিবারেরই ঘটনা।

দুয়া করি যেন তিনি ভাল থাকেন আর আমাদের জন্যও দোয়া করবেন।

০৩ রা জুন, ২০১৩ বিকাল ৩:৪৮

মনিরা সুলতানা বলেছেন: এই চিত্র মোটামুটি আমাদের সবার পরিবার এর রে ভাই ।

অবশ্যই দোয়া করি আপনার বাবা মা এর জন্য আল্লাহ যেন উনাদের কবর কে বেহেশতের এক টুকরা বাগান করে দেন, উনাদের জন্য জেন সর্বদা বেহেশতের একটা দরজা খুলে রাখেন , সন্তান মানুষ করতে যেয়ে , অন্ধস্নেহে যদি না জানা কোন পাপ করে থাকেন আল্লাহ যেন তা ক্ষমা সুন্দর দৃষ্টি তে দেখেন ।

আমার মা বেচে আছেন , আপনি অনায়েসে মা এর ভাগ নিতে পারেন ভাইয়া , জানেন তো মায়েদের ভাল্বাসার কোন সিমা পরিসীমা নেই , আপনাকে আমাদের ভুবনে স্বাগতম ।

অনেক অনেক শুভকামনা আপনার জন্য ।

১০| ০৩ রা জুন, ২০১৩ দুপুর ১২:১৫

s r jony বলেছেন: আল্লাহ আপনার আব্বুকে বেহেস্তে নসিব করুন, আমিন

০৩ রা জুন, ২০১৩ বিকাল ৩:৪৯

মনিরা সুলতানা বলেছেন: অনেক ধন্যবাদ জনী ভাইয়া ...
আল্লাহ আপনার দোয়া আমার আব্বার জন্য কবুল করে নিক ।

আপনার জন্য শুভকামনা ।

১১| ০৩ রা জুন, ২০১৩ দুপুর ১:৩৮

রেজোওয়ানা বলেছেন: ছেলেবেলার প্রতিটি ঘটনাই আসলে কখনো ভুলে যাবার মত নয়! পোস্ট ভাল লেগেছে!


আল্লাহ রাব্বুল আলামিন আপনার বাবাকে বেহস্ত নাসিব করুন....

০৩ রা জুন, ২০১৩ বিকাল ৩:৫১

মনিরা সুলতানা বলেছেন: ধন্যবাদ রেজোওয়ানা , ছেলে বেলার ঘটনা গুলি মনে হয় এখন ছেলে বেলার চাইতেও স্পষ্ট ...


আপনার দোয়া আল্লাহ কবুল করে নিক ।আমিন ।

শুভকামনা আপনার জন্য ।

১২| ০৩ রা জুন, ২০১৩ দুপুর ১:৪৩

একজন আরমান বলেছেন:
দোয়া রইলো আপু।

০৩ রা জুন, ২০১৩ বিকাল ৩:৫২

মনিরা সুলতানা বলেছেন: আরমান অনেক ধন্যবাদ ...
শুভকামনা রইল ।

১৩| ০৩ রা জুন, ২০১৩ বিকাল ৩:২৩

ধীবর বলেছেন: ইন্না লিল্লাহি, ওয়া ইন্না ইলাইহে রাজেইউন। আল্লাহ আপনার আব্বাকে বেহেস্ত দান করুন। আমিন। আপনি রাব্বির হাম হুমা কামা রাব্বায়ানি সাগিরা বেশি করে পড়তে পারেন। প্রতি বৃহস্পতিবার দিবাগত রাতে নফল ইবাদত করে, উনার রুহের মাগফেরাত কামনা করতে পারেন।

০৩ রা জুন, ২০১৩ সন্ধ্যা ৬:৪৬

মনিরা সুলতানা বলেছেন: গুরুত্ব পূর্ণ মন্তব্যের জন্য ধন্যবাদ ধীবর ভাই ...

ইনশাআল্লাহ চেস্টা করব আপনার প্রদর্শিত পথে দোয়া আব্বা র জন্য আল্লাহ র কাছে মাগফিরাত কামনা করার ।

আপনার জন্য শুভকামনা ।

১৪| ০৩ রা জুন, ২০১৩ বিকাল ৩:৩৯

সেলিম আনোয়ার বলেছেন: দোয়া রইলো ।

০৩ রা জুন, ২০১৩ সন্ধ্যা ৬:৪৬

মনিরা সুলতানা বলেছেন: অনেক ধন্যবাদ সেলিম ভাই ।
আল্লাহ আপনার দোয়া কবুল করে নিক ।

১৫| ০৩ রা জুন, ২০১৩ বিকাল ৩:৫৬

কান্ডারি অথর্ব বলেছেন:

দোয়াত অবশ্যই করব।

যে মানুষ প্রচুর সুখের মাঝেও হাত বাড়ালেই শূন্যতা খুঁজে পায় তার ভেতর আর যাই হোক অবশ্যই কিছু না পাওয়ার বেদনা কাজ করে। তবে সকল না পাওয়ার বেদনাকে সুখে পরিনত করার যে তীব্র প্রচেষ্টা সেটাকে আমি স্যালুট জানাই।

০৩ রা জুন, ২০১৩ সন্ধ্যা ৬:৪৭

মনিরা সুলতানা বলেছেন: আল্লাহ তোর দোয়া গুলি কবুল করে নিন ।

১৬| ০৩ রা জুন, ২০১৩ বিকাল ৪:০১

এরিস বলেছেন: সব জন্মদাতার জানা , না জানা সব গুনাহ আল্লাহ্‌ মাফ করে দিক। আমীন। তিনি আপনার সাফল্য মর্ত্যলোকে দেখে যেতে পারেননি, স্বীকার করি। আমি এটাও বিশ্বাস করি, তিনি মৃত্যুর পরেও সব দেখছেন, দেখতে পান। ভালো থাকুন, সবসময় হাসিখুশি থাকুন, হয়তো এখান থেকে আপনি উনার জন্যে দোয়া ছাড়া কিছুই করতে পারবেন না, কিন্তু বিশ্বাস করুন, আপনি হাসিখুশি থেকে নিজের অজান্তেই তাকে ভালো রাখতে পারবেন প্রতিনিয়ত। মা বাবা হারানোর বিপরীতে সান্ত্বনা দেয়ার মতো যথেষ্ট শব্দ আমার জানা নেই। কেউ অমর না, সবাই একদিন চলে যাবে। যাদের জন্যে আমরা পৃথিবীর আলোবাতাসে বেঁচে আছি, তাদের ভালো রাখা আমাদের দায়িত্ব ।

০৩ রা জুন, ২০১৩ সন্ধ্যা ৬:৪৮

মনিরা সুলতানা বলেছেন: অসম্ভব মন ভাল করা মন্তব্য এরিস আপু ।।

আমার আব্বা র জন্য আপনার শুকামনা দোয়া আল্লাহ কবুল করে নিক । আমিন


আপনার জন্য শুভকামনা আপু ।

১৭| ০৩ রা জুন, ২০১৩ বিকাল ৪:০৯

মোহাম্মদ আলমগীর খান বলেছেন: কিছু বলের ভাষা হারিয়ে ফেলেছি। একটু Diffэяэητ টাইপের ঘটনা আমার বেলায়। আমার আব্বা ২০০৩ মারা যান ক্যান্‌সারে।
আপনার আব্বাকে যেন আল্লাহ্‌ জান্নাতুল ফেরদাউস দান করেন।

০৩ রা জুন, ২০১৩ সন্ধ্যা ৬:৫০

মনিরা সুলতানা বলেছেন: আপনার আব্বা কে ও আল্লাহ যেন জান্নাতুল ফেরদাউস দান করেন , আমিন ।


অনেক অনেক ধন্যবাদ মোহাম্মদ আলমগীর খান ...
আমার লেখায় স্বাগতম আপনাকে , আপনার দোয়া গুলি আল্লাহ কবুল করুন ।

১৮| ০৩ রা জুন, ২০১৩ বিকাল ৪:১২

মোহাম্মদ আলমগীর খান বলেছেন: কিছু বলের ভাষা হারিয়ে ফেলেছি। একটু Diffэяэητ টাইপের ঘটনা আমার বেলায়। আমার আব্বা ২০০৩ মারা যান ক্যান্‌সারে।
আপনার আব্বাকে যেন আল্লাহ্‌ জান্নাতুল ফেরদাউস দান করেন।

১৯| ০৩ রা জুন, ২০১৩ বিকাল ৪:৩৮

বৃষ্টিধারা বলেছেন: ভালো থাকুক সব বাবা মা ।

০৩ রা জুন, ২০১৩ সন্ধ্যা ৬:৫২

মনিরা সুলতানা বলেছেন: ভাল থাকুক সব বাবা , মা এটাই সবচাইতে বড় চাওয়া বৃষ্টিধারা ।
আমার ব্লগ এ আপনাকে স্বাগতম ...।

শুভকামনা রইল আপনার জন্য ।

২০| ০৩ রা জুন, ২০১৩ বিকাল ৪:৩৯

বৃষ্টিধারা বলেছেন: ভালো থাকুক সব বাবা মা ।

২১| ০৩ রা জুন, ২০১৩ সন্ধ্যা ৭:১৯

বাঙলি বলেছেন: বাবার পদাঙ্ক অনুসরণ করে আপনিও একজন সত্যিকারের মায়ের দৃষ্টান্ত সৃষ্টি করতে পারেন- আপনার সন্তানরাও আপনাকে নিয়ে এভাবেই গর্ব করবে- আপনার বাবার জন্য সেটাই হবে আপনার শ্রেষ্ঠ অর্ঘ্য।

০৩ রা জুন, ২০১৩ সন্ধ্যা ৭:৩১

মনিরা সুলতানা বলেছেন: যথার্থ বলেছেন আপনি বাঙলি ...।
আমার বাবা র জন্য এর চাইতে বড় পাওয়া আর কিছু হতে পারে না ...

আমার লেখায় আপনাকে স্বাগতম ।।
অনেক অনেক শুভকামনা আপনার জন্য ।

২২| ০৩ রা জুন, ২০১৩ রাত ৯:১৯

বোকামন বলেছেন:







সম্মানিত লেখক,
আস সালাম আলাইকুম।
অবশেষে লেখাটি পড়ে শেষ করলাম। কিছু কিছু লেখা পড়ার পরে মনে হয়, আমিই হয়তো নিজ হাতে লিখেছিলাম বহু বছর আগে। অর্থাৎ লেখনীর ভাষা পাঠককে আপন করে নেয়। লেখার পরতে পরতে আমাদের সাধারণেরই অনুভূতি। সাদ-মাটা, সহজ, খুব স্বাভাবিক কিন্তু জীবনের সবচাইতে মূল্যবান অনুভূতি। আপনার বাবা কেমন ছিলেন তা যেমন জানতে পারলাম, তেমনি এটা আবারো বুঝে পেলাম। হালাল উপার্জনে সন্তানের লালন-পালন করা গেলে, সন্তান বড় হয়ে এমনই লেখা বুক ভরা গর্ব নিয়ে লিখতে পারে। আপনার লেখায় একটি অংশ - “মধ্যবিত্ত সমাজের সব গল্প ও কবিতায় দেখি উঠে আসে কন্যা দায়ে পিতা র আসহায়ত্ত” খুব কাছ থেকেই দেখেছি। অসহায়ত্ব শব্দটি এর ব্যাপকতা বুঝাতে অক্ষম। একজন বাবার কাছে এ ধরনের পরিস্থিতি বর্ণনা ভাষায় প্রকাশ করা সম্ভব হবে না। আপনার বাবা বেচে আছেন আপনারই মাঝে। চেষ্টা করবেন যেন বেচে থাকতে পারে আপনার সন্তান-সন্ততিদের মাঝেও। আল্লাহর কাছে দোয়া করি-“তিনি যেন আপনার বাবাকে বেহেস্ত নসিব করে দেন” আল্লাহর অশেষ রহমত ঘিরে থাকুক আপনার পুরো পরিবার জুড়ে। নিশ্চয়ই জানেন- পিতামাতার জন্য সন্তানের দোয়ার চাইতে উত্তম দোয়া আর দ্বিতীয়টি নেই। আপনার ভালো কাজ দিয়ে তাদের পরকালকে সুখী করে তুলুন।

আমার বাবার কথাও মনে পড়ছে; তিনি বলেন নিজে একা নয়, সবাইকে নিয়ে বাঁচো।


কিছুটা বড় মন্তব্যের জন্য ক্ষমা চেয়ে নিচ্ছি। আল্লাহ আমাদের সবাইকে হেদায়েত দান করুন। পিতা-মাতা পৃথিবীর সর্বশ্রেষ্ঠ সম্পদ; সকলকে বুঝার তৌফিক দিন।
রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি সাগিরা

০৩ রা জুন, ২০১৩ রাত ১০:১৮

মনিরা সুলতানা বলেছেন: ওয়ালাইকুম আস-সালাম ।।

বোকামন , পাঠক দের মন্তব্য প্রতিটি লেখার অলংকার ...
আপনার মন্তব্য গুল সব সময় ই আমার লেখা কে সম্মানিত করে ।

এটা সত্যি অনেক সময় আমাদের প্রচলিত শব্দ গুল আমাদের প্রকৃত অবস্থান বোঝাতে যথেষ্ট নয় , পৃথিবীর কোন বাবাকেই যেন এই পরিস্থিতির মাঝে যেতে না নয় অন্তর এর অন্তরস্থল থেকে দোয়া থাকল ...
আমার যদি কোন ভাল কাজ থেকে থাকে তার পুরটার দাবীদার আমার বাবা ,মা । সব কাজেই আমি চিন্তা করি আমার আব্বা হলে কি করতেন , আমার মা কিভাবে এটা দেখতেন ।
দোয়া করবেন যেন সত্যি ই সামান্যতম কাজ দিয়ে হলে ও উনার পরকাল কে সম্মানিত করতে পারি ।

আপনার বাবা র বলা কথা গুলোর চর্চা করেছেন আমার বাবা উনার সমস্ত জীবন ।


অনেক অনেক ধন্যবাদ আপনাকে ... শুভকামনা আপনাদের জন্য । আল্লাহ আমাদের সবাইকে হেদায়েত দান করুন। পিতা-মাতা পৃথিবীর সর্বশ্রেষ্ঠ সম্পদ; সকলকে বুঝার তৌফিক দিন।
রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি সাগিরা


২৩| ০৩ রা জুন, ২০১৩ রাত ১০:০৯

হাসান মাহবুব বলেছেন: তার আত্মার শান্তি কামনা করছি...

০৩ রা জুন, ২০১৩ রাত ১০:২০

মনিরা সুলতানা বলেছেন: পাঠে এবং দোয়া তে আপনার প্রতি কৃতজ্ঞতা ।

শুভেচ্ছা রইল ......।

২৪| ০৩ রা জুন, ২০১৩ রাত ১১:৪০

রহস্যময়ী কন্যা বলেছেন: আপু আপ্নার বাবাকে আল্লাহ মাফ করে বেহেশত নসিব করুন ,আমিন ।

০৪ ঠা জুন, ২০১৩ সকাল ১১:৩৫

মনিরা সুলতানা বলেছেন: ধন্যবাদ মেঘ ...
আল্লাহ আমার বাব র জন্য তোমার দোয়া গুলি কবুল করুক আমিন ।

২৫| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১২:০৩

অন্তহীন বালক বলেছেন: দোয়া রইলো,
আর আপনিও বেশি বেশি দোয়া করবেন, কারণ সন্তানের দোয়া বেশি কবুল হয়।

০৪ ঠা জুন, ২০১৩ সকাল ১১:৪১

মনিরা সুলতানা বলেছেন: চেস্টা করি ভাইয়া ...
তারপর ও সবাই দোয়া চাইছি , কার হাত যে আল্লাহ কবুল করেন আমরা জানি না ...

আপনার জন্য শুভকামনা অন্তহীন বালক
আমার লেখায় আপনাকে স্বাগতম

২৬| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১২:০৩

মোঃমোজাম হক বলেছেন: তখন হুমায়ুন আহমেদের এইসব দিনরাত্রি দেখতাম।এই সেই দিন নেট থেকে ডাউনলোড করে আবারো দেখলাম।আমাদের মতো পরিবারে এমনই ঘটে।আপনার এই লেখা মন ছুয়ে গেল।আমি আমার নিজের চরিত্রেও এর ছায়া দেখতে পেলাম।আমারো মন কষ্টে ভরে গেল।সমবেদনা নিজের জন্যও।

আপনার আব্বা র জন্য আমাদের অনেক দোয়া রইলো যেন সেখানে পরম শান্তিতে থাকেন।

০৪ ঠা জুন, ২০১৩ সকাল ১১:৪৬

মনিরা সুলতানা বলেছেন: মোজাম ভাই , আমাদের গল্প গুলি এমনই ...
আপনার জন্য আপনার পরিবার এর জন্য অনেক অনেক শুভেচ্ছা

আব্বা র জন্য আপনার দোয়া আল্লাহ কবুল করুক ।আমিন

২৭| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১২:০৩

নষ্ট শয়তান বলেছেন: মানুষ কবরে যাবার পর সব থেকে বড় নেয়ামত সু সন্তান আপনার বাবা তাই রেখে গেছেন আমি বিশ্বাস করি।

আল্লাহ আপনার বাবাকে জান্নাত বাসী করুন।

০৪ ঠা জুন, ২০১৩ দুপুর ১২:০২

মনিরা সুলতানা বলেছেন: অনেক ধন্যবাদ ভাই ...
দোয়া করবেন ...

আল্লাহ আপনার দোয়া গুলি কবুল করে নিক , আমিন ।


শুভকামনা আপনার জন্য ।

২৮| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১২:০৪

সায়েম মুন বলেছেন: অনেক দোয়া রইলো।

০৪ ঠা জুন, ২০১৩ দুপুর ১২:০৩

মনিরা সুলতানা বলেছেন: আন্তরিক কৃতজ্ঞতা রইল মুন ভাই ...

শুভ কামনা আপনার জন্য ।

২৯| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১২:১৮

স্বপ্নবাজ অভি বলেছেন: কালানুক্রম বলেছেন: জানা -অজানা সব ধরনের গুনাহ জেন আল্লাহ মাফ করে বেহেশত নসিব করেন ,আমিন ।

০৪ ঠা জুন, ২০১৩ দুপুর ১২:০৪

মনিরা সুলতানা বলেছেন: আল্লাহ আপনার দোয়া গুলি কবুল করে নিক


আপনার জন্য শুভকামনা
আমার লেখায় আপনাকে স্বাগতম স্বপ্নবাজ অভি ভাই ।

৩০| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১:০১

যুবায়ের বলেছেন: আমার বাবাও ২০০ সালের ১৯ শে ডিসেম্বর মাত্র ৪৪ বছর বযসে হ্রদরোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেন। বাবার জন্য বড় কষ্ট হয!!..
মহান প্রতিপালকের কাছে এই দুযা করি “রাব্বীর হামহুমা কামা রাব্বায়ানি সাগিরা” অর্থাৎ হে আমাদের প্রতিপালম আমাদের পিতা মাতা যেমনি আমাদের আদর স্নেহ মমতায আগলে রেখেছিলেন ঠিক তেমনি তুমিও তার প্রতি সদয হও।

০৪ ঠা জুন, ২০১৩ দুপুর ১২:০৭

মনিরা সুলতানা বলেছেন: “রাব্বীর হামহুমা কামা রাব্বায়ানি সাগিরা” অর্থাৎ হে আমাদের প্রতিপালম আমাদের পিতা মাতা যেমনি আমাদের আদর স্নেহ মমতায আগলে রেখেছিলেন ঠিক তেমনি তুমিও তার প্রতি সদয় হও।
জী ভাইয়া এটাই সবচাইতে বড় পাওয়া পিতামাতার জন্য ।

আপনার জন্য রইল সমবেদনা , আপনার বাবা কে আল্লাহ জান্নাতুল ফেরদাউস দান করুক এই দোয়া করি ।।


শুভকামনা আপনার জন্য ।

৩১| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১:১১

নাজিম-উদ-দৌলা বলেছেন: দোয়া করছি তার জন্য। আল্লাহ তাকে বেহশ্ত নসিব করুন।

০৪ ঠা জুন, ২০১৩ দুপুর ১২:০৮

মনিরা সুলতানা বলেছেন: নাজিম-উদ-দৌলা ভাই ...
আল্লাহ আমার বাবা র জন্য আপনার দোয়া কবুল করে নিন , আমিন ...


শুভকামনা আপনার জন্য ।

৩২| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১:৩৭

আরজু পনি বলেছেন:

সকল বাবার জন্যে দোয়া, সালাম রইল।

:(

০৪ ঠা জুন, ২০১৩ দুপুর ১২:০৯

মনিরা সুলতানা বলেছেন: সকল বাবা র জন্য রইল সালাম ও দোয়া ।।

ধন্যবাদ পনি
আপনার জন্য শুভকামনা ।

৩৩| ০৪ ঠা জুন, ২০১৩ সকাল ১১:২২

মহামহোপাধ্যায় বলেছেন: বাবাদের প্রতি অনেক শ্রদ্ধা রইল।

০৪ ঠা জুন, ২০১৩ দুপুর ১২:১১

মনিরা সুলতানা বলেছেন: বাবাদের প্রতি অনেক শ্রদ্ধা রইল

মহামহোপাধ্যায় কৃতজ্ঞতা রইল ।



৩৪| ০৪ ঠা জুন, ২০১৩ সকাল ১১:৩১

নীরব দর্শক্ বলেছেন: ধন্যবাদ আপু, আমি আমার কল্পনার রাজ্যে জানিয়ে দিয়েছি যে আমি এখন আর একা নই, কেউ কেউ তার মায়ের ভালবাসা আমার সাথে শেয়ার করতে রাজি আছে।
ধন্যবাদ আপনাকে।

০৪ ঠা জুন, ২০১৩ দুপুর ১২:১২

মনিরা সুলতানা বলেছেন: আপনার জন্য অন্তর থেকে শুভকামনা ...

অনেক অনেক ভাল থাকবেন ।

৩৫| ০৪ ঠা জুন, ২০১৩ সকাল ১১:৫২

গিরিনদী বলেছেন: লেখা পড়ার পড়ে নিজের অজান্তেই চোখের কোনে এক ফোটা জল আবিস্কার করলাম। বাবা ভাল থাকুন যেখানেই থাকুন। আল্লাহ আপনার বাবাকে জান্নাত বাসী করুন। আমিন .............

০৪ ঠা জুন, ২০১৩ দুপুর ১২:১৩

মনিরা সুলতানা বলেছেন: বাবা ভাল থাকুন যেখানেই থাকুন।


অনেক অনেক ধন্যবাদ নদী ...
বাবা দের জন্য করা আপনার দোয়া আল্লাহ কবুল করে নিন আমিন

৩৬| ০৪ ঠা জুন, ২০১৩ সন্ধ্যা ৭:৫৭

মামুন রশিদ বলেছেন: অনেক ভালো লাগলো আপনার পরিবারের গল্প, আপনার বাবার গল্প ।


পোস্টে ভালোলাগা জানবেন++

০৪ ঠা জুন, ২০১৩ রাত ১১:৫১

মনিরা সুলতানা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ মামুন ভাই ...।

শুভকামনা রইল ।।

৩৭| ০৫ ই জুন, ২০১৩ বিকাল ৪:৩২

চানাচুর বলেছেন: ভালো লাগলো। অনেক শ্রদ্ধা রইলো...

০৫ ই জুন, ২০১৩ বিকাল ৪:৩৩

মনিরা সুলতানা বলেছেন: অনেক ধন্যবাদ চানাচুর ...
পাঠে কৃতজ্ঞতা রইল ...।

৩৮| ০৭ ই জুন, ২০১৩ বিকাল ৫:৫১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সু সন্তান সদকায়ে জা'রিয়া স্বরূপ , যা আপনার আব্বা রেখে গেছেন ।
যখনই আব্বার কথা মনে হবে , আলহামদুলিল্লাহ আর তিন বার কুলহুয়াল্লাহ পাঠ করে বলবেন ,'' আল্লাহ , এই সুরাহ গুলি পাঠের সওয়াব আমার আব্বার রুহের উপর বখশিয়া করে দিলাম ।''
আল্লাহ পৃথিবীর সকল মুসলিম পিতাকে জান্নাত বাসী করুন ।
রাব্বির হামহুমা-কামা রাব্বাইয়ানি ছাগী-রা।

০৭ ই জুন, ২০১৩ বিকাল ৫:৫৮

মনিরা সুলতানা বলেছেন: আল্লাহ পৃথিবীর সকল মুসলিম পিতাকে জান্নাত বাসী করুন ।
রাব্বির হামহুমা-কামা রাব্বাইয়ানি ছাগী-রা।


কৃতজ্ঞতা লিটন ভাই , ইনশাআল্লাহ্‌ চেস্টা করব এভাবে দোয়া করার ।
শুভকামনা আপনার জন্য ।

৩৯| ০৭ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৬:৩৬

নাছির84 বলেছেন: দোয়া রইলো তার জন্য।

০৭ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৬:৩৭

মনিরা সুলতানা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ...

৪০| ০৮ ই জুন, ২০১৩ সকাল ৮:২৪

বাংলাদেশী দালাল বলেছেন:
আবার?????? !!!!!

০৮ ই জুন, ২০১৩ দুপুর ২:৫২

মনিরা সুলতানা বলেছেন: হুম আবার !!!!!!!

৪১| ০৮ ই জুন, ২০১৩ দুপুর ২:৩৭

মাহমুদ০০৭ বলেছেন: অনেক আবেগাপ্লুত হলাম ।
আপনার লিখাটা টাকে আমার লিখা বলে মনে হচ্ছিল , বাবারা এমন হয় কেন ?
নিজের বাবার কথা মনে পড়ল , কতবার ভেবেছি বাবার কথা লিখব
পারিনা । এত কথা , এত সৃতি কোনটা লিখব ?
আজ বাবা নেই । এই জীবনে আর বাবার স্নেহ নিতে পারব না , বাবার কথা
শুনতে পারব না । বাবা বেচে থাকতে বুঝিনি বাবাকে এত ভালবাসি ।
ভাল থাকবেন আপনি । আল্লাহ আপনার বাবাকে জান্নাত নসীব করুক । আমিন ।

০৮ ই জুন, ২০১৩ বিকাল ৩:১২

মনিরা সুলতানা বলেছেন: আন্তরিক ধন্যবাদ মাহমুদ , সময় নিয়ে লিখে ফেলুন ।
আপনার বাবা র জন্য অনেক অনেক দোয়া করেন

লিটন ভাই এর কমেন্ট টা কপি করে দিলাম
গিয়াসলিটন বলেছেন: সু সন্তান সদকায়ে জা'রিয়া স্বরূপ , যা আপনার আব্বা রেখে গেছেন ।
যখনই আব্বার কথা মনে হবে , আলহামদুলিল্লাহ আর তিন বার কুলহুয়াল্লাহ পাঠ করে বলবেন ,'' আল্লাহ , এই সুরাহ গুলি পাঠের সওয়াব আমার আব্বার রুহের উপর বখশিয়া করে দিলাম ।''
আল্লাহ পৃথিবীর সকল মুসলিম পিতাকে জান্নাত বাসী করুন ।
রাব্বির হামহুমা-কামা রাব্বাইয়ানি ছাগী-রা।

৪২| ০৮ ই জুন, ২০১৩ দুপুর ২:৪৬

আরমিন বলেছেন: মুনিরা আপু, আমি খুবই আবেগী মানুষ, আর বাবা মার প্রতি আমার এই আবেগ সব চেয়ে বেশী, মামুনিকে নিয়ে একবার মা দিবসে লিখেছিলাম, বাবা কে নিয়ে লিখতে গেলে লেখা শেষ করতে পারবো না, সে ভয়ে শুরু করিনি!

আপনার পোস্ট টা ঝাপসা চোখে অনেক কস্টে পড়েছি, লগিন সমস্যার জন্য দেরি হলো কমেন্ট করতে! কয়েকদিন থেকেই বাসার জন্য মন খারাপ লাগছে, আর পোস্ট পড়ে .....

আমরা কত লাকি তাইনা? আমরা আমাদের বাবা মায়ের কি সুন্দর সম্পর্ক দেখে বড় হয়েছি! আমি সব সময় আল্লাহর কাছে এটাই প্রার্থনা করি যে, আমার জীবনের সর্বোচ্চ সফলতা যেনো আমার বাবা মা উপভোগ করে যেতে পারেন, তাদেরকে ছাড়া আমি কিছুই চাই না, আমার সব কিছুই তাঁদের জন্য !

রাব্বির হামহুমা-কামা রাব্বাইয়ানি ছাগী-রা।

আমি মন থেকে দোয়া করছি, আল্লাহ যেন, আংকেলের কবরের আজাব মাফ করে দেন এবং তাঁকে জান্নাতবাসী করেন! আমিন!

০৮ ই জুন, ২০১৩ বিকাল ৩:৩২

মনিরা সুলতানা বলেছেন: আরমিন আপুনি ।। আপনার লেখা পড়লেই বোঝা যায় আপনি অনেক বেশী আবেগী ...
আমরা আসলেই অনেক বেশী ভাগ্যবান , আমরা আমাদের বাবা মায়ের সুন্দর সম্পর্ক দেখে বেড়ে উঠেছি , নিজেরে কতটুকু পারব পারছি জানি না ।

আপনার জন্য ও অনেক দোয়া থাকল আপনার জীবনের সর্বোচ্চ সফলতা যেনো আপনার বাবা মা উপভোগ করে যেতে পারেন ।


অনেক অনেক ধন্যবাদ আপনার দোয়া য় আমার বাবা কে রাখার জন্য ।

৪৩| ০৮ ই জুন, ২০১৩ রাত ১০:০৯

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
আপনার আব্বু'র বেহেশত নসীব হোক।

০৮ ই জুন, ২০১৩ রাত ১১:০৮

মনিরা সুলতানা বলেছেন: আল্লাহ আপনার দোয়া কবুল করে নিন ।। আমিন
অনেক অনেক ধন্যবাদ ...

৪৪| ০৯ ই জুন, ২০১৩ সকাল ১০:৫৪

প‌্যাপিলন বলেছেন: ব্যক্তিগত লিখনে লেখকের শব্দগুলোতে চোখ ডুবে থাকলেও মনের আয়নায় নিজের অভিজ্ঞতটা ভাসতে থাকে। আপনার বাবার সাথে যেরকম মুধর সম্পর্ক ছিল আমার বেলায় ঠিক উল্টো। আমরা ভাই বোন বাবার কাছ থেকে একশ হাত দুরে থাকার নীতি অবলম্বন করতাম। রাস্তায় যদি কখনো বাবাকে আসতে দেখতাম তখ্খুনি কোন গাছের আড়ালে, দেয়ালের আড়ালে কিংবা উল্টো দিকে কেটে পড়তাম। বাবার স্নেহ কোনদিন প্রকাশ্যে দেখিনি। হয়তো আড়ালে ছিল। বাবার শেষ সময়ে ক্যাম্পাসে ছন্নছাড়া জীবনে অভ্যস্ত হয়ে পড়ায় যেতে ইচ্ছে করছিলনা। মা বার বার ফোন করে বলতো সারাদিন তোর কথা বলে তোকে একটু দেখতে চায়। আমি পাত্তা দেয়নি। কারণ প্রায়ই অসুস্থ থাকতো। আর আমাকে দেখলেই যার দৌড়ানি দিতে ইচ্ছে করতো সে আমাকে দেখতে চায় বিশ্বাস করিনি। তবুও একবার গেলাম। আমার দীর্ঘদেহী বাবা পাঠকাঠির মতো শুকনো হয়ে বিছানায় পড়ে আছে তা কিছুতেই বিশ্বাস হচ্ছিলনা। একরাত ছিলাম বাসায় প্রতি মুহুর্তেই আমার নাম উচ্চারণ করছিলেন। মাকে বার বার জিজ্ঞেস করছিলেন আমি এসেছে কিনা। আমাদের সারাজীবনের দুসম্পর্ক এক রাতেই অবিশ্বস্য রকমে বন্ধুত্বে উপণীত হলো। তবে সেটা মাত্র কয়েকদিনের জন্য।

০৯ ই জুন, ২০১৩ বিকাল ৩:১৫

মনিরা সুলতানা বলেছেন: সবার ভালাবাসার প্রকাশ এক ধরনের না ,আমরা মা কে বরং একটু বেশি ভয় পেতাম ...।।

যেখানেই থাকুক বাবা রা ভাল থাকুক ।

৪৫| ০৯ ই জুন, ২০১৩ রাত ৮:০১

এম এম কামাল ৭৭ বলেছেন: আমরা বাবা-মা হিসাবে কি েতমন কোন উদাহরন সন্তানদের সামনে রাখতে পারছি?

০৯ ই জুন, ২০১৩ রাত ১১:০৫

মনিরা সুলতানা বলেছেন: বড্ড কঠিন প্রশ্ন করে ফেলেছেন কামাল ভাই :(
একজনমে তো মনে হয় না সম্ভব আমাদের সেই ধৈর্য ই নাই
যতটুকু করার চেস্টা করি, বাবা মা এর কাছে জা শিখেছি তা ভুলতে পারি না বলে ...

দোয়া করবেন ভাইয়া আমাদের নিজেদের জন্য ও ।

৪৬| ১১ ই জুন, ২০১৩ রাত ১:৪২

সোহাগ সকাল বলেছেন: আঙ্কেলের জন্য অনেক দোয়া!

১১ ই জুন, ২০১৩ রাত ২:০৬

মনিরা সুলতানা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ সোহাগ ...

শুভকামনা আপনার জন্য ।

৪৭| ১১ ই জুন, ২০১৩ রাত ১০:৫৪

জুন বলেছেন: অনেক ভালোলাগা দিয়ে গেলাম মনিরা সুলতানা . এযেন আমার পরলোকগত বাবার কথাই লিখেছেন। আর বেশি কিছু বলবো না.বলতে কষ্ট হচ্ছে ।

১১ ই জুন, ২০১৩ রাত ১১:১৩

মনিরা সুলতানা বলেছেন: আপা পাঠে কৃতজ্ঞতা জানবেন ...
আপনার কস্ট মন ছুয়ে গেল

যেখানেই থাক সব বাবা রাই ভাল থাকুক
অনেক অনেক দোয়া করবেন বাবা র জন্য ।

৪৮| ১২ ই জুন, ২০১৩ সকাল ১১:৪১

সালমাহ্যাপী বলেছেন: ছোট বেলার লেখাগুলো পড়লে সবসময়ই চলে যেতে ইচ্ছে হয় ছোট বেলার সেই দিনগুলোতে :(

অনেক অনেক দোয়া আপু

১২ ই জুন, ২০১৩ রাত ৮:৪০

মনিরা সুলতানা বলেছেন: হ্যাপী আপু ...
সত্যি কথা বলেছেন,কত নিশ্চিত ভাবনা হীন জীবন ই না ছিল
মনে আছে হল ই ভয় এর চোটে ঠিক মত নামায পড়তাম, বাসায় গেলে, মনে হত আব্বা আম্মা তো আছেই ই আমার জন্য দোয়া করার জন্য , ফ্রী হয়ে পরম নির্ভরতায় থাকতাম।


অনেক অনেক ধন্যবাদ আপুনি ...
সব বাবারাই ভাল থাকুক যে যেখানেই থাক ।

৪৯| ১২ ই জুন, ২০১৩ রাত ৮:৫৯

আমিভূত বলেছেন: এত পরে লেখাটা চোখে পড়ল কেন বুঝলাম না ।

বাবা নিয়ে আমাদের সবার আবেগ একই রকম । বলার কিছুই নেই আপনি আমার ব্লগ ঘুরে এসেছেন জানেন সবই ।

প্রাথনা করি যেন আল্লাহ্‌ রাব্বুল আলামিন আমাদের পিতা মাতাদের জান্নাতুল ফেরদৌস দান করেন সব গুনাহ মাফ করে দিয়ে তাদের কবরের আজাব হতে মুক্তি দেন ,সওয়াল জবাব সহজ করে দেন । তাদের দুনিয়া আখিরাতে শ্রেষ্ঠ সন্মান দেন ।

আমিন ।

১২ ই জুন, ২০১৩ রাত ৯:১২

মনিরা সুলতানা বলেছেন: জানি না আপু ,আপনার মন্তব্যে কেন চোখে পানি চলে আসলো মনে হল এটা আমারি দোয়া , আমরা দুজনই একই হৃদয় অনুভূতি অনুভব করি ।


প্রাথনা করি যেন আল্লাহ্‌ রাব্বুল আলামিন আমাদের পিতা মাতাদের জান্নাতুল ফেরদৌস দান করেন সব গুনাহ মাফ করে দিয়ে তাদের কবরের আজাব হতে মুক্তি দেন ,সওয়াল জবাব সহজ করে দেন । তাদের দুনিয়া আখিরাতে শ্রেষ্ঠ সন্মান দেন ।

আমিন ।



৫০| ১৩ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৬:১১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমরা কারো বাড়ী থেকে চুপি চুপি চলে আসিনা । :(( :((

১৩ ই জুন, ২০১৩ রাত ১১:০২

মনিরা সুলতানা বলেছেন: যে জামানা পরছে ভাল মানুসের এক্কেবারেই দাম নাই, আমি তো আবার অতিরক্ত ভাল মানুষ ,আমাকে যে লোকজন ভুল বুঝবে সেটা আর বলতে ... :(
আমি গেলাম বহুদিন কোন নতুন পোস্ট নাই দেখে আসি বড়ভাই কেমন আছে ............।
নাহ ।।
বোঝে না কেউ বুঝল না ;)

৫১| ১৩ ই জুন, ২০১৩ রাত ১১:৩৬

আমিনুর রহমান বলেছেন:


আমার পরিবারের গল্পটাও ঠিক এমনই।
অন্তর থেকে দোয়া কামনা করছি আংকেলের জন্য মহান আল্লাহ্‌তালায় উনাকে যেন বেহেশত নসীব করেন। আমিন ।

১৩ ই জুন, ২০১৩ রাত ১১:৫৬

মনিরা সুলতানা বলেছেন: অনেক ধন্যবাদ আমিনুর ...
আল্লাহ আপনার দোয়া কবুল করে নিন ।


শুভকামনা রইল আপনার জন্য
আমাদের সবার বাবা ,মা ভাল থাকুক যে যেখানেই থাক ।

৫২| ১৪ ই জুন, ২০১৩ রাত ২:২৯

না পারভীন বলেছেন: প্রতিদিন নামে বেনামে হাজার বার আসি ,
বলি বা বলি না
তাই বলে বল না আমায়
মূল্যহীনা ।


:P ( ছন্দ মিলালাম , কবি কবি ভাব , কাব্যের অভাব )
শুভ রাত্রি ।

১৪ ই জুন, ২০১৩ সকাল ১০:২৮

মনিরা সুলতানা বলেছেন: প্রিয় কবি বন্ধু আরিফ এর সাহায্য নাও ...
তোমরা মূল্যহীন আর হীনা হলে আমি তো নাই ।। :(

৫৩| ১৬ ই জুন, ২০১৩ রাত ৮:২০

বাংলাদেশী দালাল বলেছেন:
দিদির কথা মনে পরলো। কেমন আছেন? ব্লগেও খুব একটা দেখছিনা?
বাচ্চারা ভালো তো?

১৬ ই জুন, ২০১৩ রাত ১১:০০

মনিরা সুলতানা বলেছেন: আলহামদুলিল্লাহ্‌ ।। পরম করুনাময় এর অশেষ রহমতে অনেক ভাল আছি ... বাচ্চা রা মহা আনন্দে আছে , সামার ভেকেশন চলছে , আমি কয়েকদিন পতি পরমেশ্বর আঊট অফ টাউন থাকায় ধুমাইয়া ব্লগিং করছি , আপাতত ব্যাস্ত ...।

আপনি কেমন আছেন ? ভাবী , ছেলে সবার জন্য শুভকামনা ।।

৫৪| ১৭ ই জুন, ২০১৩ রাত ১২:১২

খেয়া ঘাট বলেছেন: manira Apuke bujar jonno onek dhonnobad, Ar Nargish apuke na bujar jonno onke dhonnobad.
Regarding FB

১৭ ই জুন, ২০১৩ রাত ১২:৩৬

মনিরা সুলতানা বলেছেন: আলহামদুলিল্লাহ্‌ ...

এত দিনে বুঝি আমার ফেল্টুসি বদনাম ঘুচল :P

আর নার্গিস না বুঝল কোথায় :-* তবে হ্যা বলা যেতে পারে ভুল বুঝল ;)

৫৫| ২০ শে জুন, ২০১৩ রাত ৮:৪২

না পারভীন বলেছেন: ক্ষেত্র বিশেষে যা বুঝি সবই ভুল বুঝি । আপা রে আরেকবার তোমায় দেখে গেলাম ।

২০ শে জুন, ২০১৩ রাত ১১:০৩

মনিরা সুলতানা বলেছেন: যত দেখি তৃষ্ণা মিটে না ...
ভুল বোঝা বা না বোঝা অনেক অনেক ভাল, আমার মত বেশী বুঝলেই বিপদ /:) /:)

৫৬| ১২ ই জুলাই, ২০১৩ দুপুর ২:৩৯

প্রত্যাবর্তন@ বলেছেন: চমতকার জীবনগাঁথা পড়লাম । আপনার বাবার জন্য দোয়া রইল

১২ ই জুলাই, ২০১৩ রাত ৯:১৯

মনিরা সুলতানা বলেছেন: কৃতজ্ঞতা জানবেন ভাইয়া ...।
আমাদের সবার বাবা মা ভাল থাকুক :)

৫৭| ৩০ শে জুলাই, ২০১৩ রাত ১:১১

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: আমার বড় বোন ছিলেন আব্বা র শাশুড়ি আম্মা , মেজ বোন মা , আর আমি ছিলাম খালা

-আমার বাবা আর চাচা আছে। খালা ফুপু নাইক্যা।
মেয়ের বাপ না হইলে বোঝা যায় না আসলে পুরুষটা বাপ হইলো কিনা। আরেক কন্যা (আপনার) লেখা পড়ে এ বিশ্বাসটাই আরো দৃঢ় হলো।

ভাল থাকুন আপনার বাবা। আপনারাও।

৩০ শে জুলাই, ২০১৩ বিকাল ৪:২৬

মনিরা সুলতানা বলেছেন: আপনার বিশ্বাস এর ভিত্তিতে ইট গাঁথতে পেরে খুশি হলাম ।

তবে ছেলে সন্তান আর মেয়ে সন্তান দুইটার এক্সপেরিএন্স দুই রকম , নিজের মা হবার পর বুঝি ।
দোয়া করবেন আমাদের জন্য ।


আপনার জন্য শুভকামনা :)

৫৮| ৩০ শে আগস্ট, ২০১৩ বিকাল ৩:২৫

বিষের বাঁশী বলেছেন: আপু , আপনার বাবার জন্য দোয়া ও শুভকামনা!

৩০ শে আগস্ট, ২০১৩ রাত ৯:০৪

মনিরা সুলতানা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ বাঁশী...
দোয়া ও শুভকামনায় কৃতজ্ঞতা থাকল ।

আপনার জন্য শুভেচ্ছা

৫৯| ০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১১:২৩

সাদা আকাশ বলেছেন: আমরা হয়ত পড়তে বসেছি ,কাল বৈশাখী ঝড় , বৃষ্টি তে বাইরের শুকনো কাপড় তুলতে আব্বা যাচ্ছেন মা এর সাথে , পড়তে বসেছি , আব্বা এসে পানি দিয়ে যাচ্ছেন , চলতে পথে কিছু মাটি তে পরেছে , ধুর পরে তুলব ভেবে পাশ কাটিয়ে চলে গেছি , ঠিক পিছন থেকে এসে আব্বা সেটা তুলে দিয়েছেন , বাইরে যাবার সময় কোথায় চিরুনি খুজে পাচ্ছি না, ঠিক আব্বা তুলে রেখেছেন । যতক্ষণ বাসায় থাকতেন ছায়া হয়ে ছুয়ে যেতেন ।


একদম ই রান্না পারতেন না , কিন্তু মা কোথাও গেলে আমার জন্য অপটু হাতে বসানো মুসুর ডাল আর ডিম ভাঁজা , এখন ও আমার কাছে পৃথিবীর যে কোন খাবারের চাইতে বেশী লোভনীয় ।


আপনাদের প্রতি আপনার বাবার ভালবাসা এবং আপনাদের উপর তার প্রভাব ও প্রতিফলন লাইনগুলি দিয়ে প্রকাশ পেয়ে গেছে।

শুনেছি মেয়েদের পরিবারে পছন্দের মানুষ বা আইডিয়াল হয় "বাবা", কথাটা আপনি আবারও প্রমাণ করে দিলেন।


আল্লাহ আপনার বাবাকে বেহেশত নসিব করুক।


শুভকামনা আপনার এবং আপনার পরিবারের জন্যে।

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১১:৩৭

মনিরা সুলতানা বলেছেন: আমার বাবা র জন্য আপনার দোয়া ,আল্লাহ জেন কবুল করে নেন


অনেক অনেক ধন্যবাদ আপনাকে পুরনো লেখা পড়লেন ,আপনার সাথে আমি ঘুরলাম চোখ ভিজল মন কাঁদলো ।

আপনার জন্য ও শুভ কামনা :)

৬০| ৩০ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১:২৪

দিশেহারা রাজপুত্র বলেছেন: হৃদয়ের অনুভূতিগুলোর উপস্থিতি সত্য হলে
তা কেঁপে উঠল।

বাবাকে খুব কমই কাছ থেকে দেখেছি।।
লেখাটা সেই অপ্রাপ্তিকে নাড়া দিয়ে গেল।

আপনার সেই সাধারণের মাঝে অতি অসাধারণ বাবার প্রতি শ্রদ্ধায় অবনত মস্তক।

আপনার জন্য শুভ কামনা।

৩০ শে জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:০৯

মনিরা সুলতানা বলেছেন: আপনার মন্তব্য প্রতিউত্তর করতে এসে অনেক দিন পর চোখ ভিজে এলে

অনেক অনেক ধন্যবাদ , পাঠে কৃতজ্ঞতা রইল

শুভ কামনা ...

৬১| ০৭ ই মার্চ, ২০১৫ সকাল ১১:৫১

শতদ্রু একটি নদী... বলেছেন: দারুন পোস্ট। যতটা না আমাদের জন্য তারচেয়ে বেশি আপনার নিজের পরের প্রজন্মের জন্য এটা বেশি দরকার। অন্যদের, অন্য ইতিহাস জানার আগে আমরা নিজেদের জানি, সেটাই বেশি ভালো হয়।

০৭ ই মার্চ, ২০১৫ দুপুর ২:০৩

মনিরা সুলতানা বলেছেন: ধন্যবাদ শতদ্রু...
লেখায় স্বাগত...

শুভ কামনা :)

৬২| ১৮ ই মার্চ, ২০১৫ বিকাল ৩:১১

আমি তুমি আমরা বলেছেন: আপনার বাবার গল্প পড়ে ভাল লাগল। :)

১৮ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:১৫

মনিরা সুলতানা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ।।
দোয়া করবেন আমার বাবার জন্য ...

৬৩| ২৭ শে অক্টোবর, ২০১৬ রাত ৩:৪৩

ডঃ এম এ আলী বলেছেন: দোয়া করি অাল্লা আপনার আব্বাকে জান্নাতুল ফেরদাওসে সমাসীন করুন । আপনারাও সুখে থাকুন। সমৃদ্ধিতে ভরে উঠুক জীবনের প্রতিটি ক্ষন ।

২৭ শে অক্টোবর, ২০১৬ দুপুর ১:৫৮

মনিরা সুলতানা বলেছেন: আমীন !
শুভ কামনার জন্য ধন্যবাদ ।

৬৪| ১৫ ই জুন, ২০১৭ দুপুর ১২:৫০

খায়রুল আহসান বলেছেন: পবিত্র রমজান মাসের আজ ১৯ তারিখ, গতকাল ১৮ই রমজান তারিখে ছিল আমার আব্বার ২৯তম মৃত্যুবার্ষিকী। এই রোজার দিনে প্রার্থনা করছি, আল্লাহ যেন ওনাদেরকে মা'ফ করে দেন। পোস্টের শেষে যেসব দোয়া উদ্ধৃত করেছেন, সেজন্য ধন্যবাদ- "হে আমাদের প্রতিপালক,যেদিন হিসাব হবে সব কাজের সেদিন আমাকে,আমার পিতা-মাতাকে এবং মু'মিনগনকে ক্ষমা করুন"!

১৫ ই জুন, ২০১৭ দুপুর ১:০৮

মনিরা সুলতানা বলেছেন: রাব্বির হামহুমা কামা রাব্বায়ানী সাগীরা !
আপনার প্রার্থনা আল্লাহ রাব্বুল আলামিন কবুল করুন আমীন ।
জাজাক আল্লাহ খায়রান !

৬৫| ১৫ ই জুন, ২০১৭ বিকাল ৫:০২

খায়রুল আহসান বলেছেন: প্রয়াত পিতার স্মৃতিচারণে আপনার এ শ্রদ্ধাঞ্জলি যেমন সুন্দর হয়েছে, অনেক পাঠকের সহৃদয় মন্তব্যও তেমনি হৃদয় স্পর্শ করে যায়।
যেমনঃ
খেয়া ঘাট (১), banglar_hasan (৩), বাংলাদেশী দালাল (৫), না পারভীন (৭), ইত্যাদি
এবং আপনার প্রতিমন্তব্যঃ
৫, ৭, ৮, ৯, ইত্যাদি

১৫ ই জুন, ২০১৭ রাত ১০:১৫

মনিরা সুলতানা বলেছেন: আহসান ভাই কৃতজ্ঞতা রইলো এতটা যত্ন নিয়ে পাঠে এবং মন্তব্যে !
আমার এই লেখা টা আমার ব্লগিং জীবনের সেরা সময়ের আনন্দময় ব্লগিং সবসময় ই সহ ব্লগাদের কৃতিত্ব ;আপনি যাদের নাম আলাদা করে বলেছেন ,তাদের ব্লগ একবার ঘুরে এসে দেখতে পারেন কতটা দায়িত্বশীল ব্লগার উনারা ।

জুন এর তিন তারিখে ছিল আমার আব্বার ১৫তম মৃত্যুবার্ষিকী ;আল্লাহ আপনাদের করা দোয়ার ফজিলতে আব্বা কে বেহেশত নসীব করুন । আমীন

৬৬| ১৫ ই জুন, ২০১৭ রাত ১১:২৪

খায়রুল আহসান বলেছেন: আমি সাধারণতঃ যেকোন পোস্ট পড়ার পর সবগুলো মন্তব্য পড়ে থাকি। যেসব মন্তব্য ভাল লাগে, সেগুলো এপ্রিশিয়েট করে থাকি। তখন আসর এর নামাজ এর ওয়াক্ত হয়ে গিয়েছিল বলে প্রথম ১০টা মন্তব্য এবং প্রতিমন্তব্য পড়েছিলাম। এখন জানাচ্ছি ভাল লাগা বাকী মন্তব্যগুলোর কথা।
ভাল লাগা মন্তব্যঃ ধীবর (১৩), এরিস (১৬), বাঙলি (২১), বোকামন (২২), মোঃমোজাম হক (২৬), গিরিনদী (৩৫), গিয়াস উদ্দিন লিটন (৩৮), মাহমুদ০০৭ (৪১), আরমিন (৪২), প্যাপিলন (৪৪), জুন (৪৭), আমিভূত (৪৯), না পারভীন (৫২), সাদা আকাশ (৫৯) এবং দিশেহারা রাজপুত্র (৬০),
ভাল লাগা প্রতিমন্তব্যঃ ২২, ২৫, ৪১, ৪২, ৪৫, ৪৯, ৫০, ৫৭, ৫৯, ৬০ এবং ৬৫।

১৬ ই জুন, ২০১৭ রাত ১২:৪৪

মনিরা সুলতানা বলেছেন: ভালোলাগা প্রকাশে কৃতজ্ঞতা !!!
কিছু মন্তব্য আমি নিজেও অনেকবার পড়ি মন ছোঁয়া হয় ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.