নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চলে গেলে- তবু কিছু থাকবে আমার : আমি রেখে যাবোআমার একলা ছায়া, হারানো চিবুক, চোখ, আমার নিয়তি

মনিরা সুলতানা

সামু র বয় বৃদ্ধার ব্লগ

মনিরা সুলতানা › বিস্তারিত পোস্টঃ

কালো ছাতা

০২ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:০১




লাল ইটের খোয়া বসেছে কেবল-
গেল বর্ষার ধকলটা তাই সামলাতে পারল না। গুছিয়ে উঠেছিলো বেশ, সরকারী অনুদানে পিচঢালার স্বপ্নে বিভোর। শেষ শ্রাবণের ঢলের ক্ষতচিহ্ন গুলো বয়ে বেড়াচ্ছে সে এখন।


ভেবে দেখতে গেলে একটি প্রায় মেঠোপথের এর চাইতে বেশী আশা করাও ঠিক না। নিজের ২১ বছরের জীবনটা ও এই প্রায় মেঠোপথ’ই ; না রইলো গ্রাম্য সরলতা না পেয়েছে শহুরে চাকচিক্য। এসব ভাবতে ভাবতে, দীর্ঘনিশ্বাস ফেলে সাবধানে দেখতে ফ্যাশেনেবল হালকা ফোমের স্যান্ডেল জোড়া বাঁচিয়ে পথটুকু পার হলো রুবিনা। চোখের আয়নায় এখন ও লেগে আছে নিম দূরত্বে বাইকে বসা একজন।


এক ঢাল চুল মাথায় শ্যামা এক অপূর্ব সুন্দরী তন্বী রুবিনা, অসম্ভব সপ্রতিভ আর প্রখরতা চোখে মুখে সব কিছু ছাপিয়ে ওর জন্য যে শব্দ টা প্রযোজ্য সব চাইতে বেশি মানায় তা হচ্ছে মায়াবতী সে ।


শহরতলীর বিকেল গুলো সব সময় অন্য রকম হয় চা এর সুবাস পুরী পিঁয়াজু র তেলে ভেজা নিউজপেপারের গন্ধ, পরে আসা ছায়া নিয়ে কাঁচা সবজীর দুরন্ত সবুজ রঙ আর সাচরা মাছের বৈকালিক বানিজ্য। সাগর পাড়ের নোনা হাওয়া নিয়ে বসত হলেও মিঠে মৌরি ,মৌটুসি ডাক, গভীরতায় কালো হয়ে আসা শীতল জলের দীঘি খুব ঘুপ চুপচুপ বাতাসে দূরের বাঁশি বাঁজায়। সে বাঁশিতে আনন্দ সুর যত’টা চাপিলা মাছের সুবাস কে ইলিশের ঘ্রানে ভ্রম আনে তত’টাই ভরা বর্ষায় নিঃশব্দ পাঁজর ভাঙার ঢেউ।


পাড়ায় ঢুকতেই ছোটভাই জয়নাল কে দেখতে পেলো বঁড়শি হাতে বাড়ির দিকে ছুটছে , নির্ঘাত আজ ও স্কুল মিস দিয়েছে পাঁজি ‘টা। নিজেদের টিনশেড বাড়ি’ মায়ের কোল হয়ে ডাকছে। আহা! কতদিন হয় মা নিজেকে ভুলেছে , আমাদের ভুলেছে, হয়ত বাবা'কে ও শুধু ভুলতে পারে নি বাবা’র দেয়া আঘাত। বাইক আর রুবিনার মাঝে কেবল এক আধভাঙা খোয়া ছড়ানো লাল ইটের রাস্তা। দু’পাড়ের ডাকে’ই ভালোবাসা প্রবল।
টিনশেডের বাড়ি’র দিকে সাথে আছে প্রগাঢ় মায়া আর দায়িত্ব।

মাছ ভাঁজার কড়া ঘ্রান খিদে বাড়িয়ে দিয়েছে, হাতের ব্যাগ আর ছাতা ফেলে রান্নাঘরের লাগোয়া বারান্দায় ঝুপ করে নিজেকে নিয়ে ফেলল। জানিস নূরজাহানের আজ বিয়ে কথা ‘টা ধক করে বুকে লাগলো! একবারের নিঃশ্বাস ও মিস করলো বুঝি!
কি রে কি হলো বলেই ভাই বোনের হাসি, আরেয়ে আজ টি ভি “নুরজাহান” সিরিয়ালে ওর বিয়ে।
আপু মনে হয় ম্যানেজারের মেয়ে নুরজাহান ভেবেছে, তাই না ? আরেয়ে ধুর! ও তো পিচ্চি মেয়ে সাজিয়ার চেয়ে ছোট, অমন কেন ভাববো ? আজ কি রান্না!!!

মনে মনে সেই শোনা কথা কে কিছুতেই মন থেকে তাড়াতে পারে না রুবিনা। ভাইয়ের ট্রেনিং শেষেই ম্যানেজারের মেয়ে র সাথে বিয়ে। এ সংসারের হাল ধরে গোছাতে গেলে আর বিয়েই করা হবে না। তাই নিজের টা আগেই গুছিয়ে নিতে চাপ দিচ্ছে মেয়ের বাপ ।


তিন বোন দু’ভাই নিয়ে সংসারে রুবিনা বড় মেয়ে , চার বছর আগে ও বেনীদুলিয়ে স্কুলের সবচাইতে সম্ভাবনাময় কিশোরীর একজন, সৈনিক বাবার দুঃসাহসিক কন্যা উপাধি ছিল । বড় ভাইটা সবে প্রাইমারি স্কুলে আর দু বোন স্লেট পেন্সিলে। খুব মনে করতে পারে জয় এর জন্মসাল সেটা, ছুটি’তে ভাই কে দেখতে আসাবার সাথে সাথে নিয়ে এলো পাড়াপ্রতিবেশি’র গুঞ্জন,বাবা’র নতুন বিয়ে’র গুঞ্জন, আমাদের অকুল পাথারের গুঞ্জন। একটা অসমাপ্ত বাড়ি’র হাহাকার, মায়ের অস্থির হবার, নির্ঘুম হবার শুরু সেটা।


এরপর থেকে বাবা আসা কমিয়ে দিলো, মা কমিয়েদিলো নিজের যত্ন করা, বাবা টাকা পাঠতে প্রায়’ই ভুলে যেতে লাগলো আর মা ভুলতে বসল রান্না। বাবা খোঁজ নেয়া বন্ধ করলো আর মা!!! পারিপার্শ্বিকতা। স্কুল ফাইনাল কোনমতে শেষ হয়েছিলো মামা’দের দয়ায়, কলেজ শুরু এলাকার দুঃস্থ ফান্ডে । ততদিনে ভাই কে স্কুল ছাড়িয়ে কারখানায় দিতে হয়েছে নিত্যদিনের তেলনুন খরচা উঠানোর জন্য। চাল ডালের বাৎসরিক যোগান মামাবাড়ি , শাক লতা পাতা উঠোন পেরুনো ছোট্ট ক্ষেত। মা সব ভুলে নিজেকে উজাড় করেছিলো লাউ কুমড়ার মাচাতে, পুই পালঙের সবুজে আর ডাটা লালশাঁকের রক্তিমভায়।


চব্বিশের শুরু’তে জীবন টা অনেক হালকা মনে হয় আজ , এক বছরে বড় ভাই’টা ট্রেনিং শেষে স্থায়ী একটা চাকরী তে যাচ্ছে , বছর ঘুরতেই সাজিয়ার প্রাইমারি স্কুলের মাস্টারি। মায়ের জটাচুলে তেলের ছোঁয়া, লম্বা সিঁথির দুপাশে মসৃণতা, বুকের জমে থাকা অযাচিত বাতাস কে দূরে ঠেলে দেয়। আহা! কি স্বস্তি ! সফলতার ক্ষীণ হলেও আলোর রেশ। কর্তব্য থেকে মুক্তি।
তারপর !! তারপর, তাপসের সাথে স্বপ্ন ছবি’র রংতুলি নিয়ে বসা।


জয়নাল কে বলতে গেলে কোলে পিঠে মানুষ করলো সাজিয়া, আর রুবিনা মা কে সামলেছে। বাকি ভাই বোনেরা নিজেরা ই কেমন করে নিজেদের কে বড় করে তুললো সে খবর রাখার আগে’ই স্থানীয় এন জি ও তে তথ্য সংগ্রাহকের এই চাকরী’টা নড়বড়ে সংসারকে জীবন নামক রেললাইনে উঠিয়ে দিলো। সংসারে স্বস্তি এলো সাজিয়ার কলেজ খরচ আর মায়ের ঘুম। আলগোছে পায়ে পায়ে এলো ভাবনার অবসরের সাথে লজ্জার লালিমা, ঘেমে আসা উত্তাপের সাথে এসেছিলো তাপস


তাপস ‘ রুবিনার সহকর্মী, টিম লিডার আর একলা আকাশের রঙিন ঘুড়ি। নিরন্তর বয়ে চলা প্লাবিত সুখ, কঠোর বাস্তবতার সহযোদ্ধা। গত পাঁচ বছর থেকে অপেক্ষায় আছে রুবিনার ভাই বোনদের নিয়ে একটু গুছিয়ে উঠার।


কিছু সকাল আলাদা! ভাদ্রের তালপাকা গরমে ও এক পশলা বৃষ্টি আনে, অগ্রিমের শরতের শিউলি ঘ্রান টানে, জানালায় উঁকি দেয়া চোখ লাল করা সূর্যের চোখে, চোখ রাখতে চায় এমন এক একটা দিন। কাঁধে ব্যাগ আর ছাতা নিয়ে রোদ্দুরে মিশে যাবার আগেই, মনে পরে যায়, বিকেলের ট্রেনে ঢাকা যাবার কথা আজ। কাল পরশু দু’দিন ট্রেনিং………


কিছু কিছু মানুষের জীবন চক্র গোলক ভেঙে দারিয়ায় মেশে না। ঘূর্ণিঝড়ের ঘূর্ণিপাকে অতলে তলায়। অফিস থেকে পাওয়া কালো রঙের ছাতা ‘ই রয়ে যায় কিছু কিছু জীবন। কারন সেসব জীবনে যাদের লাল নীল প্রিন্টেড ছাতা হয়ে মাথার উপর ছায়া দেবার কথা, তারা ই কেড়ে নেয় স্বপ্ন জলরঙ।


তাপস এখন অন্য জেলায় পোস্টিং নিয়েছে, পাঁচ বছরের অপেক্ষা যখন দশ বছর হয়, হয়ত তখন সম্পর্কের উত্তাপে ও দীর্ঘ শীতকাল নামে। সেদিন রাতেই নুরজাহানের বিয়ে হয়েছিল, আমার ভাইয়ের সাথে'ই সেদিন থেকেই এ সংসারের দায়ভার থেকে সে মুক্তি নিয়েছিলো।





ছবি কৃতজ্ঞতাঃ গুগল

মন্তব্য ৯৮ টি রেটিং +২২/-০

মন্তব্য (৯৮) মন্তব্য লিখুন

১| ০২ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:০৫

স্রাঞ্জি সে বলেছেন:

অনেক দিন পর তাহলে..... ;)

কেমন আছেন????

০২ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:১৩

মনিরা সুলতানা বলেছেন: হুম, নাম কাটা যাবার আগেই !!!!
উপস্থিত :) :) :)

ভালো আছি, আপনি !!

২| ০২ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:২৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: খুবই জটিল গল্প, সুন্দর গুছিয়ে কথামালা সাজিয়েছেন, পড়ে ভালো লাগলো স্টেপ বাই স্টেপ। শিরোনামের স্টেপটা হৃদয় ছোঁয়া।

ভালো লাগলো, রুবিনার জন্য শুভকামনা রেখে গেলাম

০২ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৩২

মনিরা সুলতানা বলেছেন: অনেক ধন্যবাদ নাঈম জাহাঙ্গীর নয়ন !!
শুরুতেই আপনার মন্তব্য !! বেশ উৎসাহিত হলাম ভাই !!

শিরোনামের স্টেপে ভালোলাগা প্রকাশের জন্য কৃতজ্ঞতা ।


আপনার জন্য ও শুভ কামনা।

৩| ০২ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:২৮

কাওসার চৌধুরী বলেছেন:



আপু,.............
কেমন আছেন? ইদানিং ব্লগে খুব কম পাই; আশা করি এখন থেকে নিয়মিত লেখবেন৷আপুর আজকের পোস্ট পড়ে আপনাকে দার্শনিক দার্শনিক টেকলো!! বিশেষ করে শেষ তিনটি প্যারায় জানার এবং উপলব্ধি করার অনেক রসদ আছে৷এমন লেখা পড়তে সব সময় মন চায়৷এতে আত্মজীজ্ঞাসা বাড়ে; নিজেকে শাণিত করার সুযোগ হয়৷পোস্টে অবধারিত +++; শুভ কামনা রইলো আপু ৷

০২ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৪৪

মনিরা সুলতানা বলেছেন: হ্যালো চৌধুরী ভাই !!
আমি ভালো আছি , দেশে ছিলাম তো সেই সময়টা একটু বিজি থাকি ; ব্লগে প্রায় ই আসি, পড়ি ও কিন্তু মন্তব্য করা কম হয়।
হাহাহাহা দার্শনিক ঠেকল !!! বেশ বলেছেন ভাই। কিছু কথা একদম বুঝিয়ে ব্যাখ্যায় না গিয়ে উপমায় বোঝানোর চেষ্টা করেছি। জানি না কতটুকু জানতে বা উপলব্ধি করতে পারলেন । বুঝে নিতে পারলে কিছু'টা সার্থক মনে হবে লেখা।

শুভ কামনা এবং ভালোলাগা প্রকাশের জন্য কৃতজ্ঞতা ।

৪| ০২ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৩৫

আহমেদ জী এস বলেছেন: মনিরা সুলতানা ,




কালো রঙের ছাতা যার কখনও রঙিন হয়ে উঠবেনা , এমন একটি মেয়ের নিঃশব্দে পাঁজর ভাঙার গল্প । লাল ইটের খোয়ার মতোই পীচ ঢালার স্বপ্নে বিভোর ।


শুরুটা ছিলো তুখোড় । পরের টুকু বর্ষার ঢল কাটাতে না পারা ইটের খোয়ার রাস্তার মতো বিপর্যস্ত । মাঝে মাঝে কিছু শব্দ আর বাক্য বোল্ড করাতে চোখে লাগছে । এটা না করলেই কি হতো না ?

অনেক দিনের পরে লেখা দিলেন, এলেনও মনে হয় । ভালো লাগলো ।
শুভেচ্ছান্তে ।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:১৮

মনিরা সুলতানা বলেছেন: খুব সুন্দর করে বলেছেন ভাইয়া !
সত্যি'ই কারো কারো হাতের মুঠোয় কেবল কালো ছাতা ই রয়ে যায় , প্রিয়জনদের কাছের মানুষদের শীতল ছায়া দেবার জন্য।

আপনার মন্তব্য সব সময় আমার লেখাকে আরও একটু বেশি শাণিত করে , নিজের লেখা পাঠের এবং লেখার আনন্দ বাড়ায়ঃ
শুরু'টা কিন্তু ভাইয়া আমি যে কোন প্যারা থেকে শুরু করতে পারতাম ;
রুবিনার পরিচয় দিয়ে , মাছা ভাঁজার ঘ্রানে খিদে নিয়ে , এমন কি টিভি'তে নুরজাহানের আজ বিয়ে নিয়েও , কিন্তু আমার এভাবেই কিছু'টা রুপকের শুরু করতে ভালোলাগে-
আপনার শুরু'টা ভালোলেগেছে , আমি আনন্দিত!!!

হুম , পরের প্যারা ও আমি পাঠকের আগ্রহ ধরে রাখতে এভাবে সাজিয়েছি , পারতাম রুবিনার ভাইয়ের জন্ম থেকে ,বাবার অন্য বিয়ে করে চলে যাওয়া , মায়ের বেখেয়ালী কিছুটা অপ্রকৃতিস্থ হয়ে যাওয়া বেশ সংগ্রাম করে উঠে এসে নতুন জীবনের স্বপ্ন দেখা এবং শেষে সোজা ভাষায় বাবা'র মত ছোট ভাই ও নিজের আনন্দ নিজের স্বার্থ দেখার কথা বলে সরল সাজাতে।

মাঝ মাঝে কিছু শব্দ আর বাক্য কে বোল্ড করে আমি পাঠকে দৃষ্টি সেদিকে আকর্ষণ করানোর চেষ্টা করেছি , চেয়েছি পাঠক সেই বোল্ড অক্ষরগুলি ভাবতে গিয়ে গল্পের শেষ প্যারা পর্যন্ত পাঠ করুক , আগেই গল্পের ট্র্যাজেডি বুঝে ফেলুক চাই নি। লেখায় আগ্রহ ও থাকুক।

লেখায় আপনার অপছন্দের ব্যাপারগুলো কেনো এসেছে আপনাকে আমার ভাবনা গুলো জানালাম। আশা করছি ভাবনার ত্রুটিগুলো আমাকে জানাবেন।


কৃতজ্ঞতা সহ ধন্যবাদ ভাইয়া।

৫| ০২ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৩৮

পদাতিক চৌধুরি বলেছেন: আপু কেমন আছেন?

আজকের পোস্টটি খুব জটিল লাগলো। বুঝতে পারছিলাম না কি দিয়ে শুরু করবো। যাইহোক প্রিয় কাওসারভায়ের সঙ্গে সহমত পরের অংশটি বড্ড জটিল লাগলো। প্রথমদিকটা ঠিক আছে।

শুভেচ্ছা নিয়েন আপু।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:১৩

মনিরা সুলতানা বলেছেন: হ্যালো ওপাড়ের চৌধুরী ভাই !
আমি ভালো আছি , আশা করছি আপনি এবং আপনারা ভালো ছিলেন !!

উপরে জি এস ভাইয়ের মন্তব্য উত্তরে লিখেছি , সাজানো টা কিছুটা জটিল করতে চেয়ে প্যাচ লাগায়ে ফেলেছি বোধ হয় !
পরেরবার জিলাপী না ভেজে মালপোয়া ভাজব।

আপনার জন্য ও অনেক অনেক শুভ কামনা।

৬| ০২ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৫১

চাঁদগাজী বলেছেন:


মাটির দেয়ালের মত গল্পের গাঁথুনী, যখন যেদিকে ইচ্ছা এক খাবলা মাটি লাগায়ে দিলে মাটির দেয়ালর আয়তন বাড়তে থাকে

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:২১

মনিরা সুলতানা বলেছেন: হুম তা অবশ্যই বাড়ে ;)
তবে কেউ এক খাবলা মাটি লাগায় , কেউ বা খাবলা ভরা কাউডাং এ ঘুঁটে আবার কেউ কেউ খাবলা সহ মাটিতে আঁচরে আঁচরে সৃষ্টি করে শিল্প ।

৭| ০২ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৫৫

শিখা রহমান বলেছেন: নীরা অনেকদিন পরে ব্লগে তোমার লেখা পেয়ে সকাল সকাল মন ভালো হয়ে গেলো। "কালো রঙের ছাতা'ই রয়ে যায় কিছু কিছু জীবন।" আসলেই!!

লেখাটা মন ছুঁয়ে গেলো। আমার কাছে কিন্তু লেখার শেষের দুটো প্যারাগ্রাফই বেশী ভালো লেগেছে।

ভালো থেকো নীরা সুন্দর সব ভাবনাদের সাথে নিয়ে। ভালোবাসা আর শুভকামনা।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:৩২

মনিরা সুলতানা বলেছেন: এই যে রূপালী মানবী !! আমাদের জারুল ফুল !!
তুমি কি জানো ! তুমি হচ্ছে একটা অনুপ্রেরণার ডিব্বা !!! লেখায় তোমার উপস্থিতি আমাকে আনন্দিত করে সবসময়!

ভালোবাসা শিখা।

৮| ০২ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৫৯

চাঙ্কু বলেছেন: মন ছুঁয়ে যাওয়া লেখা। না রইল গ্রাম্য সরলতা না পেল শহরের চাকচিক্য - কথাটা অনেকের ক্ষেত্রেই সত্য; স্যান্ডুইচ প্রজন্ম :(

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:৪৫

মনিরা সুলতানা বলেছেন: মন্তব্যে আপনার চমৎকার প্রকাশ আমার বেশ ভালো লাগছে চাঙ্কু !! বেশ আন্তরিক আপনি।

সত্যি বলতে কি যে কোন পরিবর্তন বা বিবর্তনের সময় টা বেশ কনফিউজিং থাকে এ অবস্থার স্বীকার হয়ত আমাদের স্যান্ডুইচ প্রজন্ম
এখন দেখবেন অনেক কিছু'ই সামলে উঠেছে।

ধন্যবাদ লেখার সাথে থাকার জন্য।

৯| ০২ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:০৩

অপ্‌সরা বলেছেন: সরল জীবনের জটিল গল্প....:)

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:৪৫

মনিরা সুলতানা বলেছেন: একদম ঠিক বলেছ !!

১০| ০২ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:২০

শকুন দৃিষ্ট বলেছেন: দারুন! কিন্তু, অসমাপ্ত মনে হ'লো। আরো পর্ব আছে কি?

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:৫৩

মনিরা সুলতানা বলেছেন: আমি রুবিনার জীবনের একটা অংশের গল্প বলেছি , অসমাপ্ত মনে হতেই পারে ; উপন্যাস হলে বর্তমান অবস্থার খোঁজ নিয়ে হয়ত "তারপর তারা সুখে শান্তিতে বসবাস করিতে লাগিলো " বলে শেষ করতাম ।

এই গল্পের আর কোন পর্ব নেই , এটুকু'ই শেষ।

আপনার প্রশংসা আমাকে আনন্দিত করলো ! ধন্যবাদ আপনাকে লেখায় উৎসাহ হয়ে থাকার জন্য :)




১১| ০২ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৩০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেকদিন পর আপনার লেখা পড়লাম। ভালো লাগলো।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:৫৬

মনিরা সুলতানা বলেছেন: অনেক লম্বা বিরতিতে ছিলেন ভাইয়া ; লেখায় অনেকদিন পর আপনাকে পেয়ে ও ভালোলাগলো !
আপনার ভ্রমনের সাথে ই আছি :)

১২| ০২ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৪৭

লায়নহার্ট বলেছেন: {আপনি কি কোন পত্রিকায় লিখেন?}

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:৫৯

মনিরা সুলতানা বলেছেন: লেখায় স্বাগত সিংহ হৃদয় !
জি না আমার দৌড় এই সামহুয়ার ইন ব্লগ পর্যন্তই ।

১৩| ০২ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৪৯

লায়নহার্ট বলেছেন: {প্রথমদিকের লেখা গুলো বুঝলাম না, শেষে এসে মনে হলো, বুঝলাম। সাধারণত পত্রিকায় এ জাতীয় লেখা আসে}

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:০৩

মনিরা সুলতানা বলেছেন: প্রথম দিকে তেমন কিছু বুঝাতে চাই ও নি-
তবে ভালোলেগেছে জানতে পেরে ,যে আপনি বুঝতে পেরেছেন ।

আচ্ছা পত্রিকায় তাহলে এমন কাঁচা হাতের লেখা ও থাকে !!


ধন্যবাদ আপনাকে পাঠে ও মন্তব্য, শুভ কামনা অনিঃশেষ।

১৪| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:১৮

ওমেরা বলেছেন: জীবনটা এরকমই সবাই সব কিছু পারে না , সবাই সব কিছু পাবেও না ।ধন্যবাদ আপুনি।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:৪২

মনিরা সুলতানা বলেছেন: হুম ঠিক বলেছ , সবার জীবন একরকম না !
তোমার জন্য শুভ কামনা :)

১৫| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:০১

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর।+

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:৪৭

মনিরা সুলতানা বলেছেন: ধন্যবাদ আপনাকে সেলিম আনোয়ার !

১৬| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:০১

কি করি আজ ভেবে না পাই বলেছেন: ভেবেছিলেম গদ্য লিখা শুরু করবো। ম্যাঁওপ্যাঁও ছন্দফন্দ আর ভাল্লাগছে না ছাই। ভাবনাই সার। কবির গদ্যিয় মুন্সিয়ানা, চৌকষ উপমার জাদু, অনন্য বর্ণনশৈলি, শানিত লেখনীর গভীরতা আর ওজনদার ব্যক্তিত্বের জেল্লায় কুঁকরে-মুচরে দু'দুখানি সভয় ঢোক গিলে তওবাতিল্লাহ করলুম, আতন্কে প্রচন্ড 'সুসু' বেগ অনুভুত হচ্ছে মাইরি................ B:-) B:-) B:-)

প্রিয়তে না নেয়ার দুঃসাহস অন্তত আমার নেই /:)

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:৫৮

মনিরা সুলতানা বলেছেন: কি করি 'র আই ডি কি হ্যাক হইলো !!!!!

১৭| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:৪৯

সনেট কবি বলেছেন: ভালো লাগলো

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:০০

মনিরা সুলতানা বলেছেন: ধন্যবাদ আপনাকে !
শুভ কামনা ।

১৮| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:২৭

সৈয়দ ইসলাম বলেছেন: কাইফা হালুকা? (কেমন আছেন?) এটা মিডিলিস্ট বসবাসকারী বাঙালিরা খুবই মজা করে জিজ্ঞেস করে। আমি মিডিলস্টবাসী না, তবে মজা করে এটা আপনাকে জিজ্ঞেস করতে চাই। =p~


কিছু কিছু মানুষের জীবন চক্র গোলক ভেঙে দারিয়ায় মেশে না। ঘূর্ণিঝড়ের ঘূর্ণিপাকে অতলে তলায়। অফিস থেকে পাওয়া কালো রঙের ছাতা ‘ই রয়ে যায় কিছু কিছু জীবন। কারন সেসব জীবনে যাদের লাল নীল প্রিন্টেড ছাতা হয়ে মাথার উপর ছায়া দেবার কথা, তারা ই কেড়ে নেয় স্বপ্ন জলরঙ।  ____পুরো কথাটা আমায় এতবেশি মুগ্ধ করলো যে আপনার গল্প না পরে প্রথমে এটাই পড়লাম।

"সেদিন রাতেই নুরজাহানের বিয়ে হয়েছিল, আমার ভাইয়ের সাথে'ই সেদিন থেকেই এ সংসারের দায়ভার থেকে সে মুক্তি নিয়েছিলো।" কিন্তু এই লাইনটাকে আরো রসাক্ত করত সুন্দর করে প্রকাশ করতে পারতেন। B:-/

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:০৭

মনিরা সুলতানা বলেছেন: কাইফা হালুকা? (কেমন আছেন?) এটা মিডিলিস্ট বসবাসকারী বাঙালিরা খুবই মজা করে জিজ্ঞেস করে। আমি মিডিলস্টবাসী না, তবে মজা করে এটা আপনাকে জিজ্ঞেস করতে চাই। =p~

আনা বি খায়ের ..
ও আন্তা !!!

কিছু কিছু মানুষের জীবন চক্র গোলক ভেঙে দারিয়ায় মেশে না। ঘূর্ণিঝড়ের ঘূর্ণিপাকে অতলে তলায়। অফিস থেকে পাওয়া কালো রঙের ছাতা ‘ই রয়ে যায় কিছু কিছু জীবন। কারন সেসব জীবনে যাদের লাল নীল প্রিন্টেড ছাতা হয়ে মাথার উপর ছায়া দেবার কথা, তারা ই কেড়ে নেয় স্বপ্ন জলরঙ। ____পুরো কথাটা আমায় এতবেশি মুগ্ধ করলো যে আপনার গল্প না পরে প্রথমে এটাই পড়লাম।


আপনার ভালোলাগায় মুগ্ধতা সৈয়দ সাহেব !!!



"সেদিন রাতেই নুরজাহানের বিয়ে হয়েছিল, আমার ভাইয়ের সাথে'ই সেদিন থেকেই এ সংসারের দায়ভার থেকে সে মুক্তি নিয়েছিলো।" কিন্তু এই লাইনটাকে আরো রসাক্ত করত সুন্দর করে প্রকাশ করতে পারতেন। B:-/



হাহাহাহা, পুরো গল্প এমনিতেই এমন প্যাচাইছি যে, এরপর রসাক্ত করতে চাইলে পাঠকের মাইর একটা ও মাটি তে পরত না :(


অনেক অনেক ধন্যবাদ মনযোগী পাঠের জন্য।

১৯| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৩২

সৈয়দ ইসলাম বলেছেন: আপু, বলতে ভুলে গেলাম, গল্পটা খুবই ভাল হয়েছে। হাজার হাজার এমন বাস্তব ঘটনাগুলো আমাদের চতুর্পাশে ঘটে যাচ্ছে। কিন্তু অপ্রকাশিতভাবে তার মৃত্যুও ঘটছে, কেই সেগুলো যত্নে ডাইরিতে রাখছে না কিংবা আমাদের হলগুলোতে এধরণের ছবি আসছে না। আসলে ভাল হত! কী বলেন?

শুভকামনা আপনার জন্য।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:১৬

মনিরা সুলতানা বলেছেন: আমার তো মনে হয় এ গল্প এতবার বলা হয়েছে , গল্পে উপন্যাসে, সিনেমায় যে এখন আর হচ্ছে না ; ঠিক এ ধরনের একটা সিনেমা দেখেছি ছোটবেলায় "মেঘে ঢাকা তারা " বেশ জনপ্রিয় কলকাতার মুভি।
মহাশ্বেতা দেবীর ও গল্প পড়েছি একটু এদিক ওদিক। তবে খুব কমন এমন গল্পগুলো আমাদের সমাজে।

বাংলাদেশে র প্রেক্ষাপটে দেখেছিলাম লাল বেনারসি নামে একটা মুভি।
এ গল্প'টা আমার নিজের দেখা , তাই ঠিক তেমন করেই লেখার চেস্টা করলাম।

আর আপনার কথার সাথে একমত, এ ধরনের ছবি আসলে ভালো হত; কিন্তু বানিজ্যিক না হলে ব্যাবসা সফল না হলে কেউ এ ধরনের গল্পে রিস্ক নেয় না। দর্শকের রুচি ও পাল্টেছে , কেউ নিজের সময় ব্যয় করে কস্ট কিনতে চায় না।


আপনার জন্য ও শুভকামনা অনেক ধন্যবাদ চমৎকার মন্তব্যের জন্য।

২০| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:১৫

মোস্তফা সোহেল বলেছেন: খুব ভাল লিখেছেন আপু।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:১৯

মনিরা সুলতানা বলেছেন: লেখা পাঠে এবং ভালোলাগা প্রকাশের জন্য অনেক অনেক ধন্যবাদ!
আশা করছি ভালো ছিলেন! শুভ কামনা :)

২১| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:২৬

রাজীব নুর বলেছেন: বোন সুলতানা খুব সুন্দর লিখেছেন।
সহজ সরল ভাষা।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:২০

মনিরা সুলতানা বলেছেন: অনেক ধন্যবাদ নুর ভাই!

২২| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:৪০

মলাসইলমুইনা বলেছেন: মাঝে মাঝে আমার মনে হয় আপনি নব্বুই বছরের বুড়ি | শতায়ু না হলে জীবনের সুক্ষ কিন্তু অমোঘ কষ্টগুলো এমন মায়ায় কালির আছড়ে লিখতে পারেন কেমন করে? প্রতিদিনের সাধারণ অসাধারণ কত কষ্টইতো হাজার সূর্যের উত্তাপ নিয়ে জীবনকে ঝলসে দেয় I তখন কালো একটা ছাতা মেলে দুঃখ বেদনার সব খড় তাপ থেকে নাতিশীতোষ্ণ কোনো সুখের আমেজে যদি জীবনকে স্বস্তিময় করা যেত ! শহরতলীর বিকেলের বর্ণনা, বা বাসায় ফিরে মাছ ভাজার কড়া ঘ্রানের ক্ষিধে জাগানো গন্ধ এমন ছোট ছোট কথাকলি মনি মুক্তোর মালার মতো সারা গল্পে জড়িয়ে দিয়েছেন I অশ্রুজলে ভেজা জীবনেরগল্প তাই অসম্ভব ভালোলাগার গল্পও হয়ে গেছে I

ব্লগে গল্প পোস্ট করার একটা দুঃসাহসী পরিকল্পনা আমার ছিল বেশ কিছু দিন ধরেই | কিন্তু এই গল্প পরে ভাবছি ব্লগারদের আমার গল্প পড়িয়ে শুধু শুধু মলাসইলমুইনা মুর্দাবাদ ধ্বনি শুনে কি লাভ ? তাই গল্প পোস্ট করার পরী কল্পনার বিচ্ছেদ আকাশেই উড়িয়ে দিলাম I তবুও ভালোলাগা গল্পের জন্য আপনাকে আমার নিরস ভাষা ও বর্ণে ধন্যবাদ জানানোর জন্য এতো হাবিজাবি লেখা Iভালো থাকুন জনম জনম |

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৩৮

মনিরা সুলতানা বলেছেন: উহু উহু একদম চলবে না ফাঁকিবাজি ! কোনমতেই চলবে না -
আপনার নিরস ভাষাতেই , বর্ণনাতেই শুনব গল্প। চট জলদি লিখে ফেলেন তো প্লীজ।


আমি জীবন দেখতে ভালোবাসি, আপনাদের আস্কারা পেয়ে যেমন তেমন করে লিখে ফেলছি , আপনাদের ভালোলাগছে !!!
এ আনন্দ অপার !!! নিজেকে অনেক ভাগ্যবান মনে হয় সামু তে লিখে ব্লগের এমন দরদী পাঠক পেয়ে।

আপনার এই অসম্ভব দরদ নিয়ে মন্তব্য আমাকে ছুঁয়ে রাখলো।

২৩| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:৪৪

সামিয়া আক্তার শেহা বলেছেন: সুন্দর লিখেছেন।
জ্ঞানের কথা

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৪১

মনিরা সুলতানা বলেছেন: ধন্যবাদ!!
ভালো থাকবেন :)

২৪| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:২৬

বিথী আক্তার বলেছেন: চমৎকার গল্প।
আমাদের দেশ

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৪২

মনিরা সুলতানা বলেছেন: ভালো আছেন আপনি !

২৫| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:০৭

মোঃ শাওন কীপা বলেছেন: গল্প পড়ে মুগ্ধ হয়েছি।
শিরনামহীন

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:১৮

মনিরা সুলতানা বলেছেন: আমি ও ধন্য হয়েছি!

কিন্তু বারে বারে বিভিন্ন নামে এসে এসব লিঙ্ক দেয়া বন্ধ করেন , সরি টু সে -
আমার আগ্রহ ব্যাপক কম , জীবনে ও এসব লিঙ্ক এ কিলিক দিবো না।

২৬| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৪২

কথার ফুলঝুরি! বলেছেন: গল্পটি অনেক বেশী ভালো লাগলো মনিরা আপু । মনটাও কেমন হয়ে গেল পড়ার পর ।

গল্প পড়ে লাঞ্চে মাছ ভাঁজা খেতে মন চাইছে :((

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৪১

মনিরা সুলতানা বলেছেন: ফুলঝুরি !
লেখায় আপনাকে পেয়ে ভালোলাগোলো !! আশা করছি ভালো আছেন !
পাঠে এবং লেখায় ভালোলাগা প্রকাশের জন্য অনেক অনেক ধন্যবাদ ।


মাছ ভাঁজা খেতে মজা :)

২৭| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৪৮

ভুয়া মফিজ বলেছেন: 'নিম দুরত্ব' নতুন শব্দ জানলাম। কেন এই দুরত্বকে নিম দুরত্ব বলে, ব্যাখ্যাসহ জানাইলে বাধিত হইতাম। :)

প্রতিটা ব্রোকেন ফ্যামিলিতেই একজন থাকে, যার নিঃস্বার্থ ত্যাগের কারনে একসময় বাকীরা স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারে! কিন্তু যে ত্যাগী, তাকে ক্রমাগত ত্যাগ করেই যেতে হয়, এটাই বাস্তবতা।

আপনার লেখায় কমেন্ট করে একটু ভয়ে থাকি, না বুঝে উল্টা-পাল্টা কমেন্ট করলাম না তো আবার!!! :((
যা কঠিন লেখা...বাপরে বাপ, ঠিকমতো বুঝলাম কিনা, তাই বুঝি না!! :(


০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:১৭

মনিরা সুলতানা বলেছেন: নিম দূরত্ব এখানে আমি অল্প/কম /সামান্য দূরত্ব বুঝিয়েছি।
নিম = ফারসি শব্দ। এর অর্থ অল্প, অর্ধেক, অধস্তন বা অধীন ইত্যাদি।


স্থানীয় কিছু শব্দ আমি এখানে এনেছি ,যেমন সাচ্রা মাছ এই শব্দটা বিক্রমপুরের, ছোট পাঁচ মিশালী মাছ কে বলে।


প্রতিটা ব্রোকেন ফ্যামিলিতেই একজন থাকে, যার নিঃস্বার্থ ত্যাগের কারনে একসময় বাকীরা স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারে! কিন্তু যে ত্যাগী, তাকে ক্রমাগত ত্যাগ করেই যেতে হয়, এটাই বাস্তবতা।

হুম আপনি ঠিক ই বুঝেছেন , গল্পের রুবিনা র বেলায় তাই হয়েছে।


চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ, শুভ কামনা :)

২৮| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:২৫

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: অনেক ধন্যবাদ নুর ভাই!

ভালো থাকুন।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:১৯

মনিরা সুলতানা বলেছেন: আপনি ও ভালোথাকুন !

২৯| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৩৬

সৈয়দ ইসলাম বলেছেন: নোটিফিকেশন আসেনি তাই দেখতে পাইনি, কে কে প্রতি মন্তব্য করলো এবং কীই বা বললো! :( এই সমস্যাকে সামুর ব্যর্থতা বললে নিজেরই সমস্যা প্রকাশ পায়, কেননা সামুই আমাদের এবং আমরাই সামুর, সব মিলিয়ে এক।

একটা কবিতা মনে হলো..



আনা বি খায়ের ..
ও আন্তা !!! 

উত্তরে আসবে : আলহামদুলিল্লাহ আই'ম চমৎকার হায় :)

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:২৩

মনিরা সুলতানা বলেছেন: হাহাহাহাহা আপনি তো দেখি আরবের দেশী ভাইদের খুব ভালোকরেই জানেন !!!
এ ক্লাস উত্তর হইছে B-))

সত্যি বলতে কি অনেক অনেক দিন থেকে এই সমস্যা দেখে দেখে এখন আর সমস্যা মনে হয় না , আশা ছেড়েই দিয়েছি। কোথাও মন্তব্য করলে নিজ দায়িত্বে দেখে আসি কি উত্তর দিলো :)


ভালো থাকবেন।

৩০| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:১৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: কর্পোরেট ইদুঁর দৌড়ে সব চাকচিক্য আর লোভ মোহের কতকথা!
মাটি আর মানুষের গল্প হারিয়েই যাচ্ছে বুঝি
অনুভূতিগুলো যখন ইমোটিকনে আবদ্ধ হয়ে যায়- আবেগের বিশাল আকাশটা ছোট হতে হতে
মুঠোফোনে সীমিত হয়ে আসে!

চোখ মেলে প্রকৃতি দেখা, হৃদয় মেলে দু:খকে অনুভবের প্রকৃতির সোদা গন্ধের মাদকতা
সুগন্ধির কামাতুর বিজ্ঞাপনের ভীরে চিরেচ্যাপ্টা!

একটুকরো প্রকৃতির গল্প। জীবনের গল্প। আটপৌড়ে আমজনতার নিত্য কথা পাঠে ভাললাগা।
নিজেই বলেছেন মালপোয়া ভাজবেন ;) তাই আর কোন কথা হবে না! ;)
+++

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:২৯

মনিরা সুলতানা বলেছেন: দারুন বলেছেন বিদ্রোহী ভাই!!
একেবারেই আম, প্রান্তিক এক রমণীর কথা।

বলেছি তো বলেছি ,কিন্তু জিলাপী ভাঁজা ওভ্যেস যার, তার মালপোয়া ও ঠিক আড়াই না হলেও দেড় প্যাচের হবে :P

৩১| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:০৬

মাহের ইসলাম বলেছেন: ভালো লেগেছে।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:৩০

মনিরা সুলতানা বলেছেন: মাহের ইসলাম!
অনেক ধন্যবাদ আপনাকে, পাঠে এবং মন্তব্যের জন্য।

৩২| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:২৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: 'মায়ের কোল হয়ে ডাকছে'- একটা দারুণ কথা লিখেছেন আপু।

অনেক ভালো লাগা রেখে গেলাম।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:৩৩

মনিরা সুলতানা বলেছেন: লেখায় আপনার উপস্থিতি সব সময় ই আমাকে আনন্দ দেয় , আপনার উদ্ধৃত লাইনে ভালোলাগা।
অনেক অনেক ভালোথাকার শুভ কামনা আপনার জন্য।

৩৩| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৪৭

খায়রুল আহসান বলেছেন: গল্প লেখার স্টাইলটা একটু ব্যতিক্রেমী- ভাল লেগেছে। গল্প পড়ে অনেক মিশ্র অনুভূতির সৃষ্টি হয়েছে, তবে 'নিজেদের টিনশেড বাড়ীটা মায়ের কোল হয়ে ডাকছে' - পুরো গল্পে এ লাইনটাই আমার কাছে সর্বশ্রেষ্ঠ বলে মনে হয়েছে।
চাঁদগাজী, অপ্সরা, আহমেদ জী এস, সৈয়দ ইসলাম, মলাসইলমুইনা, ভূয়া মফিজ প্রমুখের মন্তব্য ভাল লেগেছে। +
পোস্টে প্লাস + +

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:৪১

মনিরা সুলতানা বলেছেন: আহসান ভাই কৃতজ্ঞতা আপনার মুল্যবান মন্তব্যে ;
লেখার স্টাইলে ভালোলাগা জানিয়েছেন , লেখায় আমার আগ্রহ বাড়লো তাতে।
'নিজেদের টিনশেড বাড়ীটা মায়ের কোল হয়ে ডাকছে' এই লাইন'টা বেশ অনেক খানি ই সত্যি , আপনার ভালো লেগেছে জানতে পেরে আনন্দিত ।

ধন্যবাদ আমার লেখা'র সাথে অনুপ্রেরণা হয়ে থাকবার জন্য।

৩৪| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:২৫

সুমন কর বলেছেন: চমৎকার বাক্যের গাঁথুনি। মুগ্ধ। আলাদা করে আর কোট করার প্রয়োজন নেই। প্রতিটি লাইনে মুন্সিয়ানা......
+।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৪০

মনিরা সুলতানা বলেছেন: আপনার চমৎকার মন্তব্যে মুগ্ধ হলাম সুমন কর
মন ভালো করা মন্তব্য!!

শুভ কামনা :)

৩৫| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৪২

ভুয়া মফিজ বলেছেন: হুম আপনি ঠিক ই বুঝেছেন , গল্পের রুবিনা র বেলায় তাই হয়েছে। যাক, আশ্বস্থ হলুম। আমার তাহলে বোঝার ক্ষমতা একেবারে খারাপ না। আমি তো ভেবেছিলাম, আমার বুদ্ধি-শুদ্ধি নিম্নমানের!!! =p~ =p~

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:১৫

মনিরা সুলতানা বলেছেন: আপনি ভাইয়া আসলেই ভুয়া মফিজ :-B
এত বুদ্ধি থাকলে কি মফিজ হওয়া যাবে!!!!

মন্তব্যে ফিরে আসায় আবার ও ধন্যবাদ।

৩৬| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৫৪

জাহিদ অনিক বলেছেন: উনবিংশতম প্লাস ও একাত্তরতম মন্তব্যের মাধ্যমে আপনার লেখা এই দারুণ কঠিন লেখাটিতে ভালোলাগা জানাচ্ছি।
খুবই চমৎকার লেখা । গল্পটা পরিচিত ও আশেপাশের। কিন্তু আপনার লেখার মুন্সিয়ানা দেখেই বোঝা যায় কবিতা ও গল্পে আপনি সব্যসাচী। যদিও লেখাটির পাঠোদ্ধার করতে কয়েকবার করে পড়তে হয়েছে আমার।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৩

মনিরা সুলতানা বলেছেন: হ্যালো !!
ব্লগের এ বছরের সেরা কবি!!!
অনেক অনেক ধন্যবাদ এমন গুনে গুনে আমার সব গুন বলে দেয়ার জন্য :)

৩৭| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৪৮

মিথী_মারজান বলেছেন: কালো ছাতা!
আমার তো মনেহচ্ছে যথার্থ শিরোনাম আপু।
রুবিনা নিজেও যেন এখানে রোদ, বৃষ্টির ঝড়ো হাওয়ায় পরিবারটিকে আগলে রাখা রং চটা এমনই এক কালো ছাতা।
আমরা শুধু প্রকৃতির ঝড় দেখে উদ্বিগ্ন হই, আপনার মত করে কালো ছাতা মাথায় করে ঘুরে বেড়ানো রুবিনাদের বুকের ভেতরের ঝড় কখনোই খুঁজে দেখিনা।

চমৎকার জীবনগাঁথা।
কি দারুণ আপনার শব্দচয়ণ!
রুবিনার জন্য ভালোবাসা।
আর আমার মন আপুকে বিশাল একটা হাগ।:)

০৮ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:২০

মনিরা সুলতানা বলেছেন: এত সুন্দর করে বলো , মন ভালো হয়ে যায়।
আমি জীবন দেখতে ভালোবাসি ; কত যে বিচিত্র তার রুপ !! রঙধনু এ জীবন কে আমি আগ্রহ নিয়ে দেখি ।
শব্দ চয়ন কখনো কখনো আমার লেখার দুর্বলতা , আবার তোমাদের মত ভালোবাসার লেখকদের কাছে দারুন !!

ভালো থেকো , সব সময় ভালোবাসায় থেকো :)

৩৮| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৩৮

পুলক ঢালী বলেছেন: বাস্তবতার কশাঘাতে অনেকের রঙ্গীন স্বপ্ন রঙ্গীন ফানুসে পরিনত হয় এইতো জীবন। গল্পের কাব্যিক উপস্থাপনা চমৎকার লাগলো। ভাল থাকুন।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:২৮

মনিরা সুলতানা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপনাকে পুলক ঢালী !
লেখায় আপনার মন্তব্য পেয়ে আনন্দিত হলাম!!
চমৎকার কথায় ,ভালোলাগা প্রকাশ করেছেন।


সব সময় ভালো থাকার শুভকামনা।

৩৯| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:৩৮

জুনায়েদ বি রাহমান বলেছেন: সেদিন(পোস্ট প্রকাশের দিন) ব্যস্ততার কারণে পুরুটা পড়া হয়ে ওঠেনি। আজ শেষ করলাম।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:০৫

মনিরা সুলতানা বলেছেন: সময় নিয়ে পোস্ট পাঠে এবং মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ জুনায়েদ বি রাহমান !
আশা করছি ভালো আছেন!! শুভ কামনা অনি:শেষ!

৪০| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:২২

রাকু হাসান বলেছেন: গল্প আগেই লাইক দিয়ে রেখেছিলাম,ঠান্ডা মাথায়,ফ্রেস মাইন্ডে পড়বো বলে । তবে না পড়েই । কেন ?ঐ যে বিশ্বাস ভাল হবেই । লেইট লতিফ হয়ে গেলাম |-) । অনেকে অনেক কিছু বলে দিয়েছে নিজে কি বলবো বুঝতেছি না । প্রিয়তে নিলাম,কখন প্রিয়তে নেয় কোন লেখা ? :) গল্পটি পড়ার সময় মনে হচ্ছিলো কোনো প্রতিষ্ঠিত লেখিকার গল্প পড়ছি । প্রতিষ্ঠিত যা আমি বলতে চেয়েছি তা হলো ,যে বই লিখে বেশ জনপ্রিয়তা পেয়ে গেছে ইতিমধ্যে,শুধু সামুতে প্রতিষ্ঠিত নয়। কল্পচোখে রুবিনা কে দেখতে পেলাম । ফুলের সুবাস পেলাম ।গল্পের উপস্থাপন ভঙ্গি পড়ে বুঝা যায় কতটা দক্ষ হাতে গল্পকার গল্পটি লিখেছেন । শেখার পেলাম বেশ কিছু । গল্পটির সুযোগ ছিল আরও সামনে যাওয়ার আমার মনে হয় । আমার তো লোভ পেয়ে বসলো এ গল্প পড়ে । সামনে ব্যস্ততা না থাকলে আরও লেখা নিশ্চয় পাব ।

১১ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:০৯

মনিরা সুলতানা বলেছেন: চমৎকার আন্তরিক মন্তব্যে কৃতজ্ঞতা হাসান !
আপনি ঠিক বলেছেন গল্পটির দারুন সুযোগ ছিলো আরও একটু সামনে যাবার ,এখন ও হয়ত আছে !! রুবিনা র খোঁজ নিতে পারলে হয়ত কখনো আপনাদের জানিয়ে দেবো।
আমার আসলে ব্যস্ততা তেমন নেই, তবে আমি অলস লেখক বলতে পারেন :(
আশা করছি লিখতে বসে যাব , আপনাদের অনুপ্রেরনায়।

সাথে থাকার জন্য ধন্যবাদ! সব সময় ভালোথাকার শুভ কামনা।


৪১| ১২ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:৪৮

উম্মে সায়মা বলেছেন: আপনার গল্পগুলোও যেন এক একেকটা কবিতা মনি আপু! এত কাব্যিকভাবে কিভাবে লিখেন! আপনার গল্প-কবিতা পড়লে আমি কত যে নতুন নতুন শব্দ শিখি!
বর্ণহীন জীবনের গল্পে অনেক অনেক ভালো লাগা আপু.....

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:১০

মনিরা সুলতানা বলেছেন: ইশ তোমাদের মন্তব্য পেলে ইচ্ছে হয় সারাদিন বসে বসে লিখি !
এত মুগ্ধতা নিয়ে আমার লেখা পড় তোমরা , মন ভালো হয়ে যায়। আমি নতুন নতুন শব্দ শিখতে পছন্দ করি, তাই লেখায় এর ব্যবহার ও করি, তোমারা ভালোবাসো , তাতে উৎসাহ বাড়ে।

অনেক ধন্যবাদ অতখানি মুগ্ধতা নিয়ে আমার লেখার সাথে থাকার জন্য।

৪২| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৫৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আহারে জীবন! কত মানুষের স্বপ্নগুলোই যেন কালো ছায়া হয়ে জীবনে বার বার ফিরে আসে।

কেউ কেউ তাইতো আক্ষেপ করে বলেন-দুঃখ দিয়ে যাদের জীবন গড়া তাদের আবার দুঃখ কিসের।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৪০

মনিরা সুলতানা বলেছেন: একেবারেই বাস্তবতার নিরিখে বলেছেন ; সত্যি ই তো ! তাদের আবার কিসের দুঃখ !!!!
অনেক অনেক ধন্যবাদ মাইদুল সরকার ভাই পাঠ এবং মন্তব্যের জন্য।


শুভ কামনা সবসময়ের।

৪৩| ০৪ ঠা অক্টোবর, ২০১৮ সকাল ৯:৪১

নীল আকাশ বলেছেন: মনিরা আপু,
শুভ সকাল। আপনি ভালো আছেন?
ব্যস্ততার মধ্যেও আপনার এই লেখাটা দেখে পড়তে আসলাম।

কালো রঙের ছাতা যার কখনও রঙিন হয়ে উঠবেনা , এমন একটি মেয়ের নিঃশব্দে পাঁজর ভাঙার গল্প । লাল ইটের খোয়ার মতোই পীচ ঢালার স্বপ্নে বিভোর। শুরুটা ছিলো তুখোড় । পরের টুকু বর্ষার ঢল কাটাতে না পারা ইটের খোয়ার রাস্তার মতো বিপর্যস্ত ।

আমি আপনার লেখা পড়তে এসেছি নতুন কিছু শেখার জন্য। আজকেও শিখলাম। কি দুর্দান্ত শুরু করেছেন! আমি মুগ্ধ, বাক্য হারা হয়ে গেলাম!

কি অসাধারন একটা জীবনের গল্পই না আপনি তুলে এনেছেন!
আমি আমার জীবনে এরকম অনেক গুলি ত্যাগ মেয়েদের কেই শুধু করে যেতে দেখেছি।
অর্থনৈতিক নিরাপত্তা মেয়েদের এই দেশে সব চেয়ে বড় বিপদের কারন হয়ে দাড়ায়!
স্বার্থপর ছেলেরা খুব সহজেই নিজের সংসার যেভাবে ফেলে চলে যেতে পারে মায়েরা কিন্তু পারে না। এজন্যই তারা মা, শুধুই মা।
তবে এই ধরনের ঘটনার জন্য পিছনে কিন্তু অন্য আরেকটা মেয়ের ইন্ধন থাকে, এবং কিভাবে তারা মায়ের জাত হয়ে এটা করে সেটাই আমার মাথায় ঢুকে না।

কিছু মনে না করলে আরেক টা কথা বলি, মাঝে মাঝে কিছু শব্দ আর বাক্য বোল্ড করাতে চোখে লাগছে। এটা না করলেই কি হতো না? সত্য কথা হচ্ছে, দৃস্টি কটু লাগছে। আপনি আমার খুব কাছের একজন বলেই সাহস নিয়ে এই কথা বলছি, অন্য অনেক কেই হয়তো বলতামই না। একটু চিন্তা করে দেখবেন এটা কি আসলেই প্রয়োজন? আপনি পাঠক কে স্পর্শ করতে চেয়েছেন তো, লাইন গুলি এমনি তেই মর্মস্পর্শি লেখা! পাঠক এই লাইন গুলি না পড়ে কই যাবে?

"সেদিন রাতেই নুরজাহানের বিয়ে হয়েছিল, আমার ভাইয়ের সাথে'ই সেদিন থেকেই এ সংসারের দায়ভার থেকে সে মুক্তি নিয়েছিলো।" - এটা এ রকম হলে কেমন হতো! :- জাস্ট এক্সপেরিমেন্ট:-

সেদিন রাতে আমার চোখের সামনেই হটাৎ করে নুরজাহানের বিয়ে হয়ে গেল, তাও আমার ভাইয়ের সাথে। হুট করে আমার মনে হলো সংসারের গুরুভারের যে জোয়াল স্বেচ্ছায় কাধে তুলে নিয়েছিলাম সেটা নেমে গেল, অনেক অনেক দিন পরে কাধ টা খুব হালকা হালকা লাগছে..............।

অনেক অনেক কথা হলো, ভালো থাকবেন।
সব সময়, শুভ কামনা রইল।



০৫ ই অক্টোবর, ২০১৮ রাত ১:৪৫

মনিরা সুলতানা বলেছেন: চমৎকার দক্ষতায় লেখার ভালোলাগা গুলো তুলে ধরলেন! অনেক ধন্যবাদ।

দেখুন আমি ও শখের লিখিয়ে, নানা ধরনে নিজের পছন্দ মত লেখা সাজাই। কোন ব্লগার যখন প্রশংসা করে তাতে আনন্দ যেমন থাকে , আবার শুধরে দিলে ও আনন্দ নিয়েই শিখি। পরের লেখায় সে উপদেশ মেনে চলার চেষ্টা করি ।

বোল্ড অংশটুকু চোখে লেগেছে উপড়ে জি এস ভাইয়া ও বলেছেন, অবশ্যই ব্যাপার টা মাথায় থাকবে পরবর্তী লেখায়।

আর এক্সপেরিমেন্টের অংশটুকু তো লা জওয়াব!! চমৎকার ! সত্যি ই সুলিখিত।
আন্তরিক মন্তব্যে মুগ্ধ করলেন আকাশ!!

সব সময় ভালো থাকার শুভ কামনা আপনার জন্য।


৪৪| ১১ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:১৬

আতোয়ার রহমান বাংলা বলেছেন: কালো রঙের ছাতা যার কখনও রঙিন হয়ে উঠবেনা , এমন একটি মেয়ের নিঃশব্দে পাঁজর ভাঙার গল্প । লাল ইটের খোয়ার মতোই পীচ ঢালার স্বপ্নে বিভোর। শুরুটা ছিলো তুখোড় । পরের টুকু বর্ষার ঢল কাটাতে না পারা ইটের খোয়ার রাস্তার মতো বিপর্যস্ত ।

অনেক ভালো লাগলো

১১ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:০৩

মনিরা সুলতানা বলেছেন: চমৎকার মন্তব্যে অনেক অনেক ধন্যবাদ আতোয়ার রহমান বাংলা।
শুভ কামনা অনিঃশেষ।

৪৫| ২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৩০

খায়রুল আহসান বলেছেন: ৩৭ নং মন্তব্য এবং প্রতিমন্তব্য- দুটোই খুব ভাল লাগলো। কি সুন্দর করে বলেছেন- আমি জীবন দেখতে ভালোবাসি ; কত যে বিচিত্র তার রুপ !! রঙধনু এ জীবন কে আমি আগ্রহ নিয়ে দেখি
আপনি ঠিকই বলেছেন, জীবন বড় বিচিত্র, আর আমাদের এই মর্ত্যলোকের আটপৌরে জীবন বৈচিত্রের প্রুতীক হিসেবে যেন আকাশে ভেসে ওঠে রঙধনু, যা দেখে আমার মনে হয় জীবনের হাসি কান্নার, ব্যথা বেদনার এ এক মিশ্রিত চিত্র, এক অপূর্ব কোলাজ!
রঙধনুর সাত রঙের সমাহার দেখে আমি তাই কখনোই বিষণ্ণ বোধ করি না। আমি মনে করি আমি জীবনেরই ছবি দেখছি।

২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৪১

মনিরা সুলতানা বলেছেন: লেখায় আপনাকে পেয়ে ভালো লাগলো আহসান ভাই ।

একদম ঠিক বলেছেন; মিথী সবসময় চমৎকার সব মন্তব্য করে, যে কোন লেখায় ওর প্রাসঙ্গিক মন্তব্যগুলো পোস্টের আবেদন বাড়ায় নিঃসন্দেহে। আর আমি মাঝে মাঝে দু একটা ঠিকঠাক কথা বলে ফেলি আর কি :) আপনাদের ভালোলাগে সে আমার পরম পাওয়া।

জীবন বড় বিচিত্র, আর আমাদের এই মর্ত্যলোকের আটপৌরে জীবন বৈচিত্রের প্রুতীক হিসেবে যেন আকাশে ভেসে ওঠে রঙধনু, যা দেখে আমার মনে হয় জীবনের হাসি কান্নার, ব্যথা বেদনার এ এক মিশ্রিত চিত্র, এক অপূর্ব কোলাজ!
রঙধনুর সাত রঙের সমাহার দেখে আমি তাই কখনোই বিষণ্ণ বোধ করি না। আমি মনে করি আমি জীবনেরই ছবি দেখছি।

কী দারুণ ভাবনা আপনার !! রঙধনু তো সবাই দেখে , কতজন আপনার মত করে ভাবতে পারে বলেন ? আপনার চমৎকার ভাবনায় ভালোলাগা রাখলাম।

অনেক ধন্যবাদ আমার লেখার সাথে থাকার জন্য।

৪৬| ১০ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:৪৮

স্বরচিতা স্বপ্নচারিণী বলেছেন: এই লেখা টাও বেশ ভালো লেগেছে। আশা করছি এমন সুন্দর সুন্দর আরও অনেক গল্প লিখবেন। শুভ কামনা রইলো। :)

১০ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:৫০

মনিরা সুলতানা বলেছেন: আমার আন্তরিক শুভেচ্ছা নিন;
ভালোলাগছে আপনার মুগ্ধপাঠ।

শুভ কামনা আপনার জন্য।

৪৭| ১৩ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:০৮

বোকামানুষ বলেছেন: মাছ ভাজার কথা পড়ে এখন খেতে ইচ্ছে করছে :((

আর গল্পের কথা কি বলবো কিছু মানুষকে জীবনে অনেক কিছু ছাড়তে হয় :(

১৩ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:২৫

মনিরা সুলতানা বলেছেন: বোমা ভাই !!!
আপনি নাম পাল্টাইছেন ? বাহ বাহ !!

অনেকদিন পর আপনাকে লেখায় পেয়ে অনেক ভালোলাগছে ভাইয়া।
মাছ ভাজা তো সহজ , ফ্রিজ থেকে নামিয়ে ভেজে ফেলুন ;
আর হ্যাঁ এটাই সত্যি ,কিছু মানুষকে জীবন অনেককিছু ছাড়তে হয় বলেই, ছাড়ে বলেই বাকিরা সুখে সুন্দর জীবন যাপন করে।

অনেক অনেক ধন্যবাদ, ফিরে আসায় শুভেচ্ছা।

৪৮| ২১ শে নভেম্বর, ২০১৮ দুপুর ১:১৯

বোকামানুষ বলেছেন: বোমা ভাই না :(( বোমা আপু হতে পারি বড়জোর :)
আপনি বোধয় অন্য কারো সাথে আমাকে মিলিয়ে ফেলছেন আমার এই আইডি নাম তো শুরু থেকেই :|

২১ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৪:৩২

মনিরা সুলতানা বলেছেন: আচ্ছা আচ্ছা , আমি ই দুঃখিত ;
আমি ভেবেছিলাম আপনি " বোকা মানুষ বলতে চায় " এই আই ডি'র ভাইয়া নিজের নাম অন্য অনেকের মত ছোট করেছেন।

আপনি তো অনেক আগের ব্লগার , আপনার সাথে পরিচিত হতে পেরে ভালো লাগলো আপু।

অনেক অনেক ধন্যবাদ :)

৪৯| ১১ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:১৮

ইসিয়াক বলেছেন:
"কিছু কিছু মানুষের জীবন চক্র গোলক ভেঙে দারিয়ায় মেশে না। ঘূর্ণিঝড়ের ঘূর্ণিপাকে অতলে তলায়।"


জীবনের গল্প।
একরাশ ভালো লাগা।

শুভকামনা রইলো প্রিয় ব্লগার।

১৪ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:১১

মনিরা সুলতানা বলেছেন: ইশশশ কী যে ভালো লাগছে ইসিয়াক !!!!!
অনেকদিন পর কেউ এই লেখায় মন্তব্য করেছে। আপনার এই লেখায় মন্তব্য করার সুবাদে আমি নিজেও আরেকবার পড়লাম। মাঝে মাঝে মনে হয় লেখার ধাঁচ পাল্টে গেছে আমার। পাল্টেছে চিন্তা চেতনা !

অনেক অনেক ধন্যবাদ আপনাকে চমৎকার মন্তব্যে আমাকে আবেশিত করার জন্যে।
শুভ কামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.