নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'এম এল গনি\' cut & paste করে Google-এ search করলে আমার সম্পর্কে জানা যাবে। https://www.facebook.com/moh.l.gani

এমএলজি

এমএলজি › বিস্তারিত পোস্টঃ

ডু ইউ হ্যাভ এনি চিলড্রেন?

১৩ ই অক্টোবর, ২০২২ সকাল ৮:৪৬

সেদিন এক বাংলাদেশীর সাথে কথা হচ্ছিলো। তিনি কানাডার ইমিগ্রেশন আবেদনে ইন্টারভিউ কল (সাক্ষাৎকারের ডাক) পেয়েছিলেন। তাঁকে তিন-চারটি প্রশ্ন করা হয়েছিল। প্রশ্নগুলোর একটি আপনাদের জানাতে চাই।



প্রশ্ন: ডু ইউ হ্যাভ এনি চিলড্রেন? .. [আপনার কি কোন সন্তান আছে?]

তাঁর উত্তর: নো, আই এম নট মেরিড ইয়েট। .. [না, আমি এখনো বিয়ে করিনি।]



বাংলাদেশের সামাজিক প্রেক্ষাপটে এ উত্তর ভুল নয়; কিন্তু, বৈশ্বিক বা আন্তর্জাতিক প্রেক্ষাপটে উত্তরটি সঠিক হয়নি। কেননা, পশ্চিমা দেশগুলোতে সন্তান প্রজননের জন্য বিবাহ নিষ্প্রয়োজন। অর্থাৎ, একজন অবিবাহিতেরও সন্তান-সন্ততি বা ঘর-সংসার থাকতে পারে। ভুলে গেলে চলবে না, বাঙালি সমাজ-সংস্কৃতির বাইরেও পৃথিবীতে আরো সমাজ-সংস্কৃতি আছে। যেমন, বাংলাদেশে একাধিক বিবাহ গ্রহণযোগ্য, যা অনেক দেশে অপরাধ বলে গণ্য হয়।



ইমিগ্রেশন অফিসাররা অনেকসময় আবেদনকারীর উৎস দেশের সামাজিক-সংস্কৃতি জেনেও এসব প্রশ্ন করে থাকেন। কেন করেন? কারণ, তাঁরা দেখতে চান আবেদনকারী কানাডায় গেলে কোন মাত্রার কালচারাল শক (cultural shock) পেতে পারেন তা যাঁচাই করতে। তাঁরা দেখতে চান কানাডা গমনের আগেই আপনি কানাডার সামাজিক পরিবেশ নিয়ে কিছু গবেষণা করেছেন।



আশা করি আমার এ সংক্ষিপ্ত আলোচনা হতে কিছুটা ধারণা পেয়েছেন এ জাতীয় প্রশ্নের উত্তর কেমন হওয়া উচিত।



শুভকামনা।



ইমেইল: [email protected] ফেইসবুক: ML Gani

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই অক্টোবর, ২০২২ সকাল ৯:২১

বিষন্ন পথিক বলেছেন: হাসাইলেন
ভদ্রলোক ঠিক জবাব দিয়েছেন, ইমিগ্র্যান্ট ভিসার সাথে কালচারের সম্পর্ক কি ? আপনি আপনার কালচার কানাডা নিয়ে যাবেন এটাই ইমিগ্র্যান্ট, উনি সোশ্যাল ওয়ার্ক ভিসায় যাচ্ছেন না যে ওনার কালচার জানতে হবে।

২| ১৩ ই অক্টোবর, ২০২২ সকাল ১১:০২

রূপক বিধৌত সাধু বলেছেন: বিষন্ন পথিক বলেছেন: হাসাইলেন। ভদ্রলোক ঠিক জবাব দিয়েছেন, ইমিগ্র্যান্ট ভিসার সাথে কালচারের সম্পর্ক কি ? আপনি আপনার কালচার কানাডা নিয়ে যাবেন এটাই ইমিগ্র্যান্ট, উনি সোশ্যাল ওয়ার্ক ভিসায় যাচ্ছেন না যে ওনার কালচার জানতে হবে। দেখা যায় এ দেশীয় কালচার অন্য দেশে নিয়ে যাওয়ার পর বিরাট গণ্ডগোল বাঁধে অন্য দেশের কালচারের সাথে। অন্য দেশের কালচারের সাথে এডজাস্ট হয় না। সারাবিশ্বে বাঙালির কর্মকাণ্ড সম্পর্কে নিশ্চয়ই ওয়াকিবহাল থাকার কথা।

৩| ১৩ ই অক্টোবর, ২০২২ সকাল ১১:২৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: বিষন্ন পথিক বলেছেন: হাসাইলেন
ভদ্রলোক ঠিক জবাব দিয়েছেন, ইমিগ্র্যান্ট ভিসার সাথে কালচারের সম্পর্ক কি ? আপনি আপনার কালচার কানাডা নিয়ে যাবেন এটাই ইমিগ্র্যান্ট, উনি সোশ্যাল ওয়ার্ক ভিসায় যাচ্ছেন না যে ওনার কালচার জানতে হবে।


আমর মনে হয় আপনার ধরণাটা ভুল। কারণ কোন দেশে ইমিগ্রান্ট ভিসায় গেলে তারা চাইবে ইমিগ্রান্ট তাদের মত করেই চলুক। হঠাৎ উটকো ঝামেলা তারা চায় না। তাছাড়া ইউপরোপ এমেরিকার দেশ গুলিতে বাংলাদেশী বা দক্ষিন এশিয়ার লোকজন গিয়ে ভালোই ক্যাচাল বাধায়। ১৪/১৫ বছরের মেয়ে বাসায় বয়ফ্রেন্ড আনতে চাইলে বাবা-মা তাতে বাধা দেয়। এরপর পুলিশ ডাকো, হ্যান করো ত্যান করো। তার উপর আছে গে বিষয়ে দক্ষিন এশিয়ার লোকজনের মেন্টালিটি। অবশ্যই ওরা চাইবে ওদের যাতে এসব বাড়তি ঝামেলা না পোহাতে হয়।

৪| ১৩ ই অক্টোবর, ২০২২ সকাল ১১:৩৯

মরুভূমির জলদস্যু বলেছেন:
- পরিষ্কার বুঝতে পেরেছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.