নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পেশা ব্যবসা ও চাকরি। জ্ঞানভিত্তিক জীবনদর্শনে বিশ্বাসী। নির্জনে ও নীরবে প্রকৃতির নৈসর্গিক রূপ উপভোগ করতে ভালোবাসি। বই পড়তে, ভ্রমণ করতে, একলা চলতে এবং জটিল চরিত্রের মানুষ থেকে দূরে থাকতে পছন্দ করি। –এম. জেড. ফারুক

এমজেডএফ

কথায় নয় কাজে বিশ্বাসী

এমজেডএফ › বিস্তারিত পোস্টঃ

সামুর একজন নিয়মিত পাঠকের প্রতিক্রিয়া

২৮ শে জুলাই, ২০১৮ রাত ৮:৫১

আমি এখনো সামু ব্লল্গে লেখক হইনি। তবে অনেকদিন ধরে ভিজিটর বা পাঠক হিসাবে আছি। মূলতঃ কমেন্ট করার উদ্দেশ্যেই রেজিস্ট্রেশন করেছি। সামুর একজন নিয়মিত পাঠক হিসাবে আমার ব্যক্তিগত বিশ্লেষণ ও ধারণা সবার সাথে এখানে শেয়ার করলাম।


বর্তমানে ব্লগে প্রতিদিন গড়ে ৮০ থেকে ১০০টি পোস্ট প্রকাশিত হয়। এর মধ্যে ভালো এবং মোটামুটি মানসম্পন্ন পোস্টের সংখ্যা সর্বোচ্চ গড়ে ২০টি। আমি সাধারণত সন্ধ্যায় ঘুমাবার আগে একটু সময় নিয়ে কমপিউটারে বসি। সামুতে এসে শতাধিক পোস্টের মধ্যে মানসম্পন্ন পোস্ট খুঁজে বের করে পড়তে কয়েক ঘন্টার ব্যাপার! যদি নেট ঠিকমত কাজ করে। কারণ ৮০% 'ছাইপাস' পোস্ট ঠেলে মানসম্পন্ন পোস্ট খুঁজে বের করতে রীতিমত ভীষণ ধৈর্য্য ও সময়সাপেক্ষ ব্যাপার। ফলাফল: বিরক্ত হয়ে সামু বন্ধ করে দৈনিক অনলাইন পত্রিকা পড়ে ঘুমাতে যাওয়া! আমার মনে হয় এভাবে সামুতে নিয়মিত পাঠকের সংখ্যা কমে যাচ্ছে।

তাই হালকা একটু পরিসংখ্যান করে দেখলাম। আমার মনে হয় সামুতে 'কবিতা' রীতিমত এক পোস্ট সন্ত্রাসের নাম। প্রতিদিন ৩০ থেকে ৪০টি কবিতা পোস্ট হয়। যারমধ্যে ৪ থেকে ৫টি কবিতা হয়তো পড়ার যোগ্য। মোট প্রকাশিত পোস্টের মধ্যে ৪০ থেকে ৪৫% কবিতা! এটা কি কবিতা ব্লগ? এসব ছাইপাস কবিতা (দুই-একটি ব্যতিক্রম ছাড়া) ভালো পোস্টগুলোকে খুব দ্রুত প্রথম পাতা থেকে বিতাড়িত করছে। এর কারণে শুধু পাঠক নয় এমনকি ভালো পোস্টের লেখকরাও হতাশ হচ্ছেন।
ব্লগের ২য় উৎপাত গল্প! 'রাশেদ নীলাকে পছন্দ করে, কিন্তু নীলা তা জানে না। একদিন যখন নীলার বিয়ে হয়ে গেল, রাশেদ একাধিক ঘুমের বড়ি খেয়ে বিছানায় শুয়ে রইল।'—টাইপের গল্প। পড়ে মনে হয় টিনএজাররা আড্ডাতে বসে যেসব চাপাবাজি করে তারই ব্লগীয় ভার্সন। এগুলোতে গল্প ও ভাষার নিয়ম-নীতি বাদই দিলাম - না আছে কোনো সাহিত্য, না আছে নতুন বা ব্যতিক্রমধর্মী কোনো ঘটনা।

'নতুনরা যা পারে বা যা ইচ্ছে লিখবে - আস্তে আস্তে একদিন ভালো লেখক হবে'—এই যুক্তি আমি মানতে রাজী নই। ভালো লেখক হতে হবে তাই নয়। অন্য জায়গায় টুকটাক লেখালেখি করে কিছুটা মানসন্মত হলেই এখানে লেখুক। নতুনরা কিভাবে ভালো লেখক হওয়ার প্রাকটিস করতেছে তা দেখার জন্য এখানে কোনো সিরিয়াস পাঠক আসবে না। কারণ যারা ভালো লেখক হয়ে গেছে তাদের সব লেখাই মানুষের পড়ার সময় হয় না, সেখানে আবার এসব রিহার্সাল দেখার সময় কোথায়?

যা-ই হোক, ব্লগকে পাঠকপ্রিয় করতে হলে বিভিন্ন রকমের লেখার একটি ভারসাম্য থাকতে হবে এবং বেশিরভাগ লেখা মানসন্মত হতে হবে। নিয়মিত কবিতা আর গল্পে ভরপুর ব্লগ একগেঁয়েমী ও বিরক্তিকর :( । আশা করি ব্লগ কর্তৃপক্ষ, লেখক, পাঠক সবাই ব্যাপারটা নিয়ে একটু ভেবে দেখবেন। সামুতে অনেকদিন ধরে পাঠক হিসাবে আছি। তাই ভাবলাম চুপিসারে মুখ ফিরিয়ে না নিয়ে অন্ততপক্ষে অভিযোগটা জানিয়ে যাই। কাউকে ব্যক্তিগতভাবে অসম্মান করা নয় বরং ব্লগ, লেখক ও পাঠক সবার ভালোর জন্যই এই সমালোচনা। আশা করি কেউ মনক্ষুন্ন হবেন না।

মন্তব্য ৩৪ টি রেটিং +৭/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ২৮ শে জুলাই, ২০১৮ রাত ৯:২৪

সনেট কবি বলেছেন: আপনি নির্বাচিত পাতা পড়লেই পারেন। সেগুলো সম্পাদকের পছন্দের পোষ্ট। প্রথম পাতাতেতো লেখাই আছে সকল পোষ্ট। তো এর মধ্যে হাবু ডুবু খেয়ে আপনার মরার দরকার কি? আর নির্বাচিত পাতায় এখনো আমার পোষ্টও যাচ্ছেনা। কাজেই আপনাদের মত পাঠকদের জন্য সামু নির্বাচিত পাতা ঠিক করে দিয়েছে। আর প্রথম পাতা মূলত ব্লগারদের জন্য। যারা ছাঁই উড়িয়ে মানিক রতন পেতে চায় তারা এখানে আসুক।

২৮ শে জুলাই, ২০১৮ রাত ১০:৩০

এমজেডএফ বলেছেন: আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। 'নির্বাচিত পাতা'ও দেখেছি, সেখানে মাঝে মাঝে দেখা যায় সারাদিনের কোনো পোস্ট নির্বাচিত হয়নি! অর্থাৎ সম্পাদক সাহেব একটি ভালো লেখাও পায়নি যা নির্বাচিত হতে পারে! (এটিই বর্তমান ব্লগের বাস্তবতা :P) তাই মনের টানে অনিচ্ছা স্বত্বেও 'সকল পোস্ট' অপশনে আসি এবং হতাশ হই।

২| ২৮ শে জুলাই, ২০১৮ রাত ৯:২৭

রাজীব নুর বলেছেন: আপনার পোষ্টের সাথে আমি একমত নই।
ভালো লেখা পড়বেন, খারাপ লেখা পড়েবন না কেন?
এটা ভীষন অন্যায় ১০০ টা লেখার মধ্যে খুজে খুজে ২০ টা লেখা ভালো। আর সেগুলোই পড়বেন। ওয়াই???

৩| ২৮ শে জুলাই, ২০১৮ রাত ৯:৩০

রাজীব নুর বলেছেন: আপনার গল্প ভালো লাগে না, কবিতা ভালো লাগে না!!! ব্যাপারটা কেমন না?!!
যারা লিখছে তাদের উতসাহ দেন। তাদের ভুল ধরিয়ে দেন। কিভাবে ভালো লিখা যায় সেই মতাবেগ বুদ্ধি পরামর্শ দেন।
একবার ভেবে দেখুন সে যা পেরেছে তাই লিখেছে। লেখার প্রতি তার কি পরিমান মমতা। লেখার সময়টুকু সে যদি কোনো খারাপ কাজে ব্যয় করতো- সেটা কি ভালো হতো?
কাজেই উৎসাহ না দিতে পারেন নিরুৎসাহিত করবেন না। আল্লাহর দোহাই লাগে।
যে গান গায় সে তো একদিনে গায়ক হতে পারে না। গাইতে গাইতে গায়েন হয়।

৪| ২৮ শে জুলাই, ২০১৮ রাত ৯:৩৩

রাজীব নুর বলেছেন: ব্লগ মানে কি? আগে সেটা বুঝুন। জানুন।
আপনার পোষ্ট টী পড়ে মেজাজ খুব খারাপ হয়েছে।
আপনি তো ব্লগার না। আপনি সামুর জন্য অভিশাপ।

যাই হোক আমার মন্তব্যে মন খারাপ করবেন না।
ভালো থাকুন।

২৮ শে জুলাই, ২০১৮ রাত ৯:৫৯

এমজেডএফ বলেছেন: আমি সামুর আশীর্বাদের উদ্দেশ্যে সমালোচনা করেছি। সামুর বৃহত্তর স্বার্থে সমালোচনা আপনাদের মতো কোনো কোনো ব্লগারের জন্য অভিশাপ হলে তার জন্য আমি দুঃখিত!

৫| ২৮ শে জুলাই, ২০১৮ রাত ৯:৩৪

রাজীব নুর বলেছেন: দুই দিন ধরে ব্লগে এসে এত বড় কথা আপনাকে মানায় না।
এই কথা বলার আগে নিজেকে যোগ্য করে তুলুন।

২৮ শে জুলাই, ২০১৮ রাত ৯:৫৩

এমজেডএফ বলেছেন: " দুই দিন ধরে ব্লগে এসে এত বড় কথা আপনাকে মানায় না।" -এটা ভদ্র ভাষা নয়!
যোগ্যতা অর্জনের জন্য ব্লগে এসে নাম লিখিয়ে চুল পাকিয়ে ফেলতে হবে—এটা কোনো যুক্তি হতে পারে না। আমি লেখার আগেই বলেছি যে আমি পাঠক হিসাবে বলছি লেখক হিসাবে নয়। পাঠক হিসাবে যোগ্যতা আছে বলেই সমালোচনা করেছি।

৬| ২৮ শে জুলাই, ২০১৮ রাত ১০:৩৯

সনেট কবি বলেছেন: সারা দিনে পোষ্ট নির্বাচিত না হলে আর কি করা যাবে? কিন্তু প্রথম পাতা কোনভাবেই আপনার পাতা নয়। আপনি এখানে এসে অহেতুক বিরক্ত হচ্ছেন। যে খাবার আপনার খাবার নয় সে খাবার খেয়ে আপনি বিরক্ত হতে যান কেন? যাদের খাবার তাদেরকেই খেতে দিন।

৭| ২৯ শে জুলাই, ২০১৮ রাত ১২:২৭

চাঁদগাজী বলেছেন:



আপনার প্রচেষ্টা ভালো লেগেছে; মোটামুটি ডাটা বের করেছেন, এনালাইসিস করার চেষ্টা করেছেন, আপনার ভাবনাকে গ্রাফ দিয়ে প্রকাশ করেছেন।

সামুতে রিহার্সেল ও ফাইন্যাল মন্চায়ন এক সংগেই চলছে। বাংলা মিডিয়ায় আসা পলিটিক্যাল লেখাগুলো আমি পড়ি; আগে ড: এমাজুদ্দিন সাহেব, মাহমুদুর রহমান মান্না, ড: সিরাজুল ইসলাম সাহেবের লেখাও পড়েছি; এঁরা এখন মোটামুটি লিখছেন না। বাংগলা মিডিয়াতে ঢাকঢোল বাজায়ে লেখেন; তবে মাংস খুঁজে পাওয়া মুশকিল।

২৯ শে জুলাই, ২০১৮ রাত ১২:৩৬

এমজেডএফ বলেছেন: আপনার সুচিন্তিত মন্তব্যের জন্য ধন্যবাদ।
অনেকেই আমার সমালোচনাটি নেতিবাচক দৃষ্টিতে দেখছে X(( , বিশেষ করে কবিতা ও গল্পের লেখকরা। আরে প্রতিদিন 'হাবিজাবি' কবিতা ও গল্প একটি করে না লিখে সময় নিয়ে মানসম্মত কবিতা/গল্প সপ্তাহে বা মাসে একটি লেখাও অনেক ভালো। এতে লেখক ও ব্লগের মান দুটিই উন্নত হবে—এটিই বুঝাতে চাইলাম। উল্টো পাবলিকে ভুল বুঝে :(

৮| ২৯ শে জুলাই, ২০১৮ রাত ১:৩০

ভ্রমরের ডানা বলেছেন:



আপনি কবে ভাল কিছু লেখবেন?

২৯ শে জুলাই, ২০১৮ রাত ১:৪৮

এমজেডএফ বলেছেন: আপনার ক্ষুদ্রতর মন্তব্যের জন্য বৃহত্তর ধন্যবাদ জানাচ্ছি।
আমি এখানে যা লিখেছি তা পাঠক হিসাবে, লেখক হিসাবে নয়।

যা-ই হোক, আপনার মন্তব্যের উত্তরে এতটুকু গ্যারান্টি দিতে পারি যে ভালো লেখক না হলেও ব্লগের অনেকের চেয়ে ভালো লেখবো ইনশাল্লাহ ! আমার লেখা এখনো প্রথম পাতায় আসে না, তাই লেখার তেমন কোনো উৎসাহ পাচ্ছি না। এ অবস্থায় পোস্ট লিখে অন্য ব্লগারের পোস্টে গিয়ে আমার পোস্ট পড়ার অনুরোধ জানানো আমার পক্ষে সম্ভব নয়। যথাসময়ে আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

৯| ২৯ শে জুলাই, ২০১৮ রাত ১:৪০

জহিরুল ইসলাম সেতু বলেছেন: নিঃসন্দেহে সুন্দর অ্যানালাইসিস করেছেন গ্রাফসহ। লেখার মানের ব্যাপারে আপনার সাথে একমত হলেও বেশকিছু বিষয়ে সহমত হতে পারছিনা।

সনেট কবি ভাই সুন্দর বলেছেন। খুঁতখুঁতে পাঠকের জন্য নির্বাচিত পাতা। ছাঁই উড়িয়ে মানিক রতন খোঁজার ধৈর্য্য নাই যাদের, তাদের জন্যই নির্বাচিত পোষ্ট।

এইই প্রথম রাজীব নুর ভাইকে ক্ষেপতে দেখলাম। ২, ৩, ৪নাম্বারের মন্তব্যের কথাগুলো সঙ্গতই বলেছেন বলে আমার মনে হলো। যদিও ৫নাম্বার মন্তব্যটায় একটু বেশিই হয়েছে, সংযত না থাকতে পারার কারণ হয়তো ব্লগের প্রতি তাঁর আবেগমিশ্রিত গভীর ভালবাসা।

আমার সামান্য জ্ঞানে লেখক আর ব্লগারের মাঝে কিছু পার্থক্য বুঝি। পত্রিকায় সব লেখকের লেখাই ছাপা হয় না, আবার যাদের লেখা ছাপা হয়, তাঁদের সব লেখার মানও কিন্তু সমান না। কিছু লেখায় সম্পাদক কলম ও কাঁচি চালান। এই ব্লগের নীতিমালার বাইরের লেখা (অশ্লীল বা উগ্র কোন লেখা) ছাড়া ব্লগ কর্তৃপক্ষ কোন লেখায়ই হস্তক্ষেপ করেন না। পত্রিকা বা ফেসবুকের মতো এতো পাঠক না হলেও প্রতিদিন অনেক পাঠক আসেন এবং পড়েন। অনেকে মন্তব্য করে ব্লগ ও ব্লগারের সাথে একটা ইন্টারেকশন গড়ে তোলেন। পারস্পরিক সৌহার্দ্যপূর্ণ সুন্দর একটা সম্পর্ক গড়ে উঠে। যা এখানকার ব্লগাররা উপভোগ করি।

গুরুগম্ভীর লেখার চেয়ে সহজ সাবলীল লেখাই ব্লগের অন্যতম আকর্ষণ। মানসম্পন্ন অনেক লেখা জনপ্রিয় হয় না, আবার জনপ্রিয় সব লেখাতেই মান বজায় থাকে না। অনেকেই এখানকার স্বতঃস্ফুর্ততায় রোজ কয়েকবার ঢু না মেরে পারেন না। আবার আপনার মতো অনেক পাঠক হয়তো এই প্লাটফর্মটা পছন্দ না করে নিরবে চলে যায়। আপনি নিরবে বিদায় না নিয়ে বলেছেন, এবং আপনার ভাল লাগা মন্দ লাগা স্বতঃস্ফুর্তভাবেই বলেছেন। আপনার বলাকে অভিনন্দন জানাই।

চাঁদগাজী ভাই যেটা বললেন, "সামুতে রিহার্সেল ও ফাইন্যাল মন্চায়ন এক সংগেই চলছে।" এটাই আসল কথা। নিজেকে উঁচুমানের পাঠক হিসেবে নাক সিটকে দূরে বসে না থেকে আপনিও এখানে রিহার্সেল ও ফাইন্যাল মন্চায়নে আমাদের সাথে যুক্ত থাকুন। ভাল-মন্দ ব্লগ থেকে যতোটা আপনার ভাল লাগে পড়ুন, মন খুলে মন্তব্য করুন। একসময় আপনারও ভাল লাগবে।

স্বাগতম। :) শুভ কামনা রইলো।

২৯ শে জুলাই, ২০১৮ রাত ৩:৪৪

এমজেডএফ বলেছেন: আমার মতো একজন অন্তরালের ব্লগারের পোস্টে যথেষ্ট ধৈর্য ও সময় নিয়ে দীর্ঘ মন্তব্যের জন্য আপনার প্রতি কৃতজ্ঞতা রইল।

লেখক আর ব্লগারের মাঝে কিছু পার্থক্য আছে। কথাটা ঠিক। সব ব্লগারকে লেখক হতে হবে—তা মোটেই নয়। তাছাড়া 'মানসম্মত; গুরুগম্ভীর; ভালো'—এগুলো আপেক্ষিক। আমার চোখে যে লেখাটি ভালো নয় সেটি আরেকজনের কাছে খুবই ভালো হতে পারে।

কিন্তু যখন দেখি:
১। কেউ লেখার কোনো ট্রপিক না পেয়ে যেনতেনভাবে একটি কবিতা লিখে দিয়ে দিল।
২। অনেকের প্রতিদিন পোস্ট না দিলে ঘুম হয় না! তাই কিছু না পারলে শেষ বেলায় গিয়ে শেষ ও সহজ বিকল্প 'মিলুক আর না মিলুক' একটা কবিতা বা অণুগল্প দিয়ে দিল।
৩। একই শব্দের বানান একই ব্যক্তির বিভিন্ন পোস্টে বিভিন্ন রকম! তার মানে বানানটি সম্পর্কে লেখকের ধারণা নেই এবং কোনটি শুদ্ধ তাও জানার ইচ্ছা নেই। সময়ের সাথে লেখার মানের কোনো উন্নতি নেই। ভাবটা - "ব্লগ মানে যেমন ইচ্ছা তেমন লেখার স্বাধীনতা।"
৪। কারো লেখার ভুল-ত্রুটি সংশোধন করে মন্তব্য দেওয়ার পরেও কোনো পরিবর্তন নেই। ভাবটা এমন - "আমি কি তোমার থেকে কম বুঝি?"
তখন হতাশ ও বিরক্তিত হই। সেই বিরক্তিরই বহিঃপ্রকাশ আমার এই পোস্ট। এটাকে সব ব্লগারের জন্য প্রযোজ্য করলে ভুল হবে। সব লেখা পছন্দ না করলেও সর্বোপরি ব্লগকে পছন্দ করি বলেই আলোচনা-সমালোচনা। না হয় কি দরকার অযথা ক্যাচাল করা! এই ব্লগে আমার মতো কতজনই এল গেল, কতজন আসবে যাবে।

ভালো থাকুন, সুস্থ থাকুন।

১০| ২৯ শে জুলাই, ২০১৮ রাত ১:৫২

ভ্রমরের ডানা বলেছেন:



বেশ বেশ! আমরা ভাল লেখাকে উৎসাহিত করার চেষ্টা করি। তবে খারাপ লেখাকে নিরুৎসাহিত না করে আরো বেশি অনুপ্রাণিত করি! কেউ একদিনেই রবীন্দ্রনাথ হয় না। সময় লাগে। আর কবিতার দিকে যেহেতু ঢিল ছুড়েছেন আশাকরি সেদিকেই আপনার পাটকেলটি দেখতে পাব!

১১| ২৯ শে জুলাই, ২০১৮ রাত ২:১৯

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ, ভাই; আপনার মতামতকে আমি রেসপেক্ট করি; ব্লগের নিয়মিত একজন পাঠকের গঠনমূলক সমালোচনা এবং মতামতের গুরুত্ব খুব বেশি; কারণ পাঠকরাই ব্লগের প্রাণ। পাঠকরা পড়েন বলেই ব্লগাররা লেখেন। এটা যেহেতু একটি লেখার পাবলিক প্লাটফর্ম; সেহেতু বিভিন্ন বিষয় নিয়ে ব্লগাররা লেখেন, যে যেমনটি পারেন; এভাবে লেখতে লেখতে একজন আনাড়ি ব্লগারও লেখক হয়ে উঠেন।

তবে, কয়েক বছর ব্লগিং করার পরও যদি কোন ব্লগারের লেখার ও বিষয়ভিত্তিক জানার গভীরতা না বাড়ে তাহলে এগুলো ভাল লক্ষণ নয়; ব্লগারদের প্রতিনিয়ত চেষ্টা থাকতে হবে নতুন লেখাটি যেন আগের লেখাকে ছাড়িয়ে যেতে পারে; পাঠকের কমেন্ট মনযোগ দিয়ে পড়ে যথাযথ উত্তর দেওয়াটাও গুরুত্বপূর্ণ। লেখালেখি অনেক পরিশ্রমের কাজ; এজন্য লেখার মানের বিষয়ে লক্ষ্য রাখাটা বাঞ্ছনীয়।

২৯ শে জুলাই, ২০১৮ ভোর ৪:০২

এমজেডএফ বলেছেন: "লেখালেখি অনেক পরিশ্রমের কাজ।" - সহমত। যারা জন্মগত মেধাবী তাদের জন্য হয়তো কিছুটা সহজ হলেও যারা লেখাপড়া করে, জেনে এবং ভালোভাবে বুঝে মানসম্মত লেখার চেষ্টা করে তাদের জন্য সত্যিই কঠিন। কিন্তু যারা ভুল-ত্রুটি, মান ইত্যাদির তোয়াক্কা করে না তাদের জন্য ব্লগে লেখা খুবই সোজা। তারা মুডে থাকলে একদিনেই কয়েকটা পোস্ট প্রসব করে। এদের ব্যাপারেই আমার অভিযোগ। দুঃখজনক হলেও সত্যি যে অনেকে আমাকে ভুল বুঝে "আঁতেল" ভাবছে।
যা-ই হোক, মন্তব্যের জন্য ধন্যবাদ কাউসার ভাই। ভালো থাকুন।

১২| ২৯ শে জুলাই, ২০১৮ সকাল ৯:২৬

নতুন নকিব বলেছেন:



আপনার সুচিন্তিত লেখাটি দেখলাম। আপনার চিন্তাধারার প্রতি শ্রদ্ধা রেখে বলছি, আমার কাছে ব্লগকে পাঠক এবং লেখক তৈরির কারখানা অনুমিত হয়। আপনার অভিমত অনুসারে যাচাই-বাছাই করে করে যদি দক্ষ হাতে লেখা শুধুমাত্র বিশেষ বিশেষ কবি-লেখকের গুটিকয় কবিতা কিংবা গল্পকেই সামুতে স্থান দেয়া হত তাহলে লেখক তৈরির কৃতিত্ব দাবি করার সৌভাগ্য থেকে সামু বঞ্চিত হতো। সামু বরং গভীর মাতৃমমতায় লেখক তৈরির যে কাজটি নিপুন যত্নে করে যাচ্ছে, তার জন্য এমনটিই প্রয়োজন ছিল, মনে করি। সামুর এই সহনশীলতাপূর্ন উদার নীতিকে শ্রদ্ধা জানাই।

সমালোচনা হলেও আপনার এই লেখাটি ভাল লেগেছে। আপনার লেখার হাতও ভাল দেখলাম।

অপ্রাসঙ্গিক হলেও একটি কথা বলতে হচ্ছে বলে দু:খিত! কথাটি না বলে পারছি না, কিছু দিন পূর্বেকার আপনার একাধিক কমেন্টের প্রেক্ষিতে আপনার প্রতি এক ধরনের নেতিবাচক দৃষ্টিভঙ্গি কাজ করতো। আপনি ভিন্ন কোনো গ্রুপের লোক কি না, এই ধরনের একটি সন্দেহ-সংশয় তৈরি হয়েছিল আপনার অদ্ভূতুরে কমেন্ট এবং নিজের প্রায় ফাঁকা ব্লগ (১টি মাত্র পোস্ট) দর্শন করে।

যাক, আপনার এই পোস্টটি পড়ে সংশয়ের সিংহভাগ কেটে গেল। ব্লগে আপনার পরবর্তী বিচরন বাকিটা ক্লিয়ার করবে হয়তো। জেনারেলি, ব্লগের কাউকে অপর ব্লগারের চেনার কথা নয়, প্রত্যেকেই পরিচিত হয়ে ওঠেন তার কমেন্টস এবং পোস্টের মাধ্যমে। কারও ব্যক্তিগত বিষয়ের প্রতি ইঙ্গিত করে যখন কোনো কিছু বলার প্রয়োজন হয়, আমাদের উচিত তার প্রতি সম্মান রেখেই তা বলার চেষ্টা করা। অন্যথায় নিরবতাই শ্রেয়।

যাই হোক, আপনার প্রতি কোনো ক্ষোভ কিংবা অভিমান আমার এখন আর অবশিষ্ট নেই। আশা করি, আপনিও আমার প্রতি রাখবেন না। আর নিয়মিত লিখতে অনুরোধ করছি। আপনার ভাল ভাল লেখার মাধ্যমে ব্লগটা পূর্নতা পাক। ব্লগার এবং পাঠকদের তৃষ্ণা নিবারন হোক। মানসম্পন্ন লেখার অভাবের যে অভিযোগ আপনার, তার কিছুটা হলেও তো পূরন হতে পারতো আপনার সুন্দর সুন্দর লেখার মাধ্যমে।

অনেক ভাল থাকুন।

২৯ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:০৪

এমজেডএফ বলেছেন: প্রথমেই আপনাকে ধন্যবাদ জানাচ্ছি কমেন্টের জন্য।
আপনার সাথে আমিও সহমাত। নতুনরা লেখুক এবং ক্রমান্বয়ে ভালো করুক—এটা আমারও কাম্য। কিন্তু যখন দেখি ব্লগে অবাধে লেখার সুযোগের অপব্যবহার করে কেউ কেউ নিয়মিত অবান্তব-জঞ্জাল দিয়েই যাচ্ছে তখনই খারাপ লাগে।

'কিছু দিন পূর্বেকার আপনার একাধিক কমেন্টের প্রেক্ষিতে আপনার প্রতি এক ধরনের নেতিবাচক দৃষ্টিভঙ্গি কাজ করতো।'
আমার যতটুকু মনে পড়ে - আপনার ব্লগে নগ্ন ছবির ফ্লাডিং-এর ব্যাপারে আমি একটু রূঢ় ভাষায় মন্তব্য করেছিলাম। কারণ কয়েকদিন ধরে এটা ঝুলে ছিল। আপনি বা মডারেটর কেউ যথাসময়ে এটা সরায় নি। আমার ঐ কমেন্টের জন্য দুঃখিত। শুধুমাত্র একটি কমেন্ট/লেখা দিয়ে কাউকে যাচাই করা ঠিক না ;)

আসলে ব্লগের রূপ নির্ভর করে আমাদের সবার সন্মিলিত প্রচেষ্টার উপর। পুরো ব্লগকে নষ্ট করার জন্য কয়েকজন খারাপ ব্লগারই যথেষ্ট। পুরো ব্লগের মানোন্নয়নের জন্য কয়েকজন ভালো ব্লগারের লেখাই যথেষ্ট নয়, কমবেশি সবাইকে এর পেছনে ভূমিকা রাখতে হবে।
ভালো থাকুন, ইনশাল্লাহ আবার কথা হবে।

১৩| ২৯ শে জুলাই, ২০১৮ রাত ৮:৫৭

অর্থনীতিবিদ বলেছেন: সেফ হওয়া সবার পোস্টই প্রথম পাতায় চলে আসে। যার ফলে খুব ভালো লেখাও খুব বেশি সময়ের জন্য প্রথম পাতায় থাকে না। এ কারণে অনেক ভালো লেখা পাঠকের চোখ এড়িয়ে যায়। এটা একটা সমস্যা। আর নির্বাচিত পাতায় সব সময় যে মানসম্মত লেখা স্থান পায় তা নয়। অনেক ভালো ভালো লেখাও মডারেটরদের দৃষ্টি এড়িয়ে যেতে পারে। এবং অনেক সময় এড়িয়ে যায়ও। এ অবস্থায় আপনার বক্তব্য নিয়ে চিন্তা করা যায়।

৩০ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৩১

এমজেডএফ বলেছেন: আপনার সাথে সহমত ব্যক্ত করে আরো যা যোগ করতে চাই:
১। ব্লগে সব ধরনের/ক্যাটাগরির লেখার একটি সুন্দর ভারসাম্য থাকা প্রয়োজন। অন্যথায় ভালো লেখক ও পাঠক দুটিই কমে যাবে। উল্লেখ্য, অতিমাত্রায় কবিতা ও সাহিত্য পোস্টের কারণে প্রথম আলো ব্লগ জনপ্রিয়তা হারিয়ে শেষ পর্যন্ত বন্ধ হয়ে যায়!
২। ব্লগের বেশিরভাগ কবিতা লেখকরা সিরিয়াস ব্লগার নয়। এদের বিরাট একটি অংশ লেখার মতো কোনো টপিক না পেয়ে ব্লগে নিয়মিত আত্ম প্রচারনার জন্যই কবিতা লেখে। এগুলোও এক ধরনের পরোক্ষ ফ্লাডিং। (এটি আমার একান্ত ব্যক্তিগত ধারণা)
৩। নির্বাচিত পোস্টে ইদানিং কোনো কোনো দিন একটি পোস্টও আসে না। কারণ ব্লগে ভালো লেখার এখন খুবই অভাব। এটাও ঠিক যে অনেক ভালো পোস্টও মডারেটরের অচেতনতা ও অনিয়মিত আপডেটের কারণে অনেক সময় নির্বাচিত পোস্টে আসে না।
প্রসঙ্গত; ৭-৮ বছর আগে সামুতে নির্বাচিত পোস্ট পড়েই শেষ করতে পারতাম না। প্রথম পাতায় যাওয়ার দরকারই পড়তো না।
৪। অনেকে ব্লগকে ফেসবুকের বিকল্প হিসাবে ব্যবহার করছে। এদের লেখা ও মন্তব্যের স্টাইল দেখে তা বুঝা যায়।

উল্লেখিত সমস্যার সমাধানে সব ব্লগাদের সচেতন হতে হবে এবং প্রথমে নিজেকে সংশোধন করতে হবে এরপর অন্যকে। কোটা, সেন্সর বা বিধিনিষেধের মাধ্যমে এর সমাধান সম্ভব নয়।

ধন্যবাদ, ভালো থাকুন।

১৪| ৩১ শে জুলাই, ২০১৮ রাত ১২:৩০

ভ্রমরের ডানা বলেছেন:

মন্তব্যের উত্তর না করাটা অভদ্রতা! এটা ব্লগীয় মিথস্ক্রিয়াকে ক্ষতিগ্রস্ত করে!

৩১ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:০৩

এমজেডএফ বলেছেন:


ভুল হয়ে গেছে, দুঃখিত!
আপনার সেই মন্তব্যের অংশবিশেষ - 'আর কবিতার দিকে যেহেতু ঢিল ছুড়েছেন আশাকরি সেদিকেই আপনার পাটকেলটি দেখতে পাব!'
আমি এখনো ব্লগে ঠিকমত লেখার রিহার্সালও শুরু করি নাই, এর মধ্যেই আপনি পরোক্ষভাবে যে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন রীতিমত ভয় পেয়েছি 8-|। তাই আপনার মন্তব্যের উত্তর দিতে সাহস হয় নাই :)
আপনার প্রতি রইল শুভেচ্ছা এবং সেই সাথে মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

১৫| ০২ রা আগস্ট, ২০১৮ ভোর ৪:৫৩

উদাসী স্বপ্ন বলেছেন: রাশেদ নীলা টাইপ গল্পগুলো হুমায়ুন আহমেদের গল্প অনুসরন করেই লেখা। সবাই একটা ছায়া অনুসরন করতে চায়, সমস্যা এখানেই

০২ রা আগস্ট, ২০১৮ দুপুর ১২:৪২

এমজেডএফ বলেছেন: ঘুর ফিরে একই ছায়া, একই কাসুন্দি ব্লগের প্রতি পাতায়! বড়ই বিরক্তিকর।

১৬| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:৪৫

রাকু হাসান বলেছেন: খুব সুন্দর বিশ্লেষণ । আমারও ধারণা তাই । আমি একটু হেল্প চাই,যদি উপকার করতেন সারা জীবন মনে থাকবো । আমার ব্লগ টা একটু ঘুরে যদি দেখতেন ! আপনার স্বাধীনচেতা কিছু বক্তব্য শুনতে পেলে নিজের মানটা যাচাই করতে পারতাম । সে মত কাজ করার পথ খোঁজতে সহজ হত আমার । লেখার মান বাড়াতে যা যা প্রয়োজন তাই করতে রাজি আমি । আপনার মত পাঠক পাওয়া ভাগ্যের ব্যাপার । আপনার কমেন্টগুলো সেটার সাক্ষী । ব্লগে অনেকেই না পড়ে মন্তব্য করে ,তখন খুব খারাপ লাগে । আশা করি আমার অনুরোধ টা রাখবেন ।

১৭| ১০ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:২৬

কাওসার চৌধুরী বলেছেন:



কেমন আছেন ভাই? অনেক দিন পর আপনাকে ব্লগে পেলাম। আশা করি, ভাল আছেন?

১০ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৪২

এমজেডএফ বলেছেন: কাওসার ভাই, আমি ভালো, ধন্যবাদ। আশা করো আপনিও ভালো আছেন। অন্য একটি লেখালেখি নিয়ে ব্যস্ত থাকায় সামু ব্লগে আসার সময় হয় না। তারপরেও মাঝে-মধ্যে উঁকি মেরে দেখি ভালো কোনো লেখা আসলো কিনা! :)

১৮| ২০ শে জানুয়ারি, ২০১৯ রাত ১১:৫৯

কালীদাস বলেছেন: লেখাটা চিন্তার খোড়াক যোগাল :) আপনার চেষ্টাকে সাধুবাদ জানাই।

কোয়ালিটি শব্দটা কিন্তু খুব ভারি! আপনার কাছে যেটা মানসম্পন্ন সেটা আরেকজনের কাছে খুবই নিম্মমানের হতে পারে ;) অনুকরণ একটা বড় ফ্যাক্টর। নতুন ব্লগাররা সমসাময়িক দরাজ হাতে লেখা ব্লগারদের লেখা থেকে আইডিয়া পায় ব্লগে কোন ধরণের লেখার কাটতি বেশি।

২১ শে জানুয়ারি, ২০১৯ রাত ৩:৩৪

এমজেডএফ বলেছেন: সবকিছুর সর্বজন গৃহীত একটা স্ট্যান্ডার্ড মান থাকে। সেটি সবাইকে মেনে চলতে হয়। যেমন পরীক্ষার খাতা দেখার সময় সব শিক্ষকরা একটা স্ট্যান্ডার্ড মানরেখা অনুসরণ করেন। সেখানে ব্যক্তিগত পছন্দের ওপরে নাম্বার দিতে পারে না। মানরেখার ওপর ভিত্তি করে নাম্বার দিতে হয়। যাই-হোক এখানে আমার অভিমত তুলে ধরলাম। এটার সাথে সবার একমত হতে হবে এমন কোনো কথা নেই। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

১৯| ২১ শে জানুয়ারি, ২০১৯ সকাল ৭:১৫

ঢাবিয়ান বলেছেন: আমি আপনার সাথে একমত। আশা করছি এই লেখাটি নির্বাচিত পাতায় যাবে। আপনার গ্রাফটাই যথেষ্ঠ ব্লগের মান বুঝিয়ে দেবার জন্য। এই ব্লগে নিরব পাঠক প্রচুর আছে, যারা লেখালেখি করে না , শুধুই পড়ে। সুতরাং পাঠকের গঠনমুলক সমালোচনা গ্রহন করার মানসিকতা সকল ব্লগারের থাকা উচিত।

ব্লগে কবিতার তান্ডবের ব্যাপারে উপড়ের গ্রাফটাই যথেষ্ঠ । যারা ভাল কবিতা লেখেন আমার মনে হয় তারাও একবাক্যে একমত হবে ব্লগের কবিতা সন্ত্রাসের ব্যপারে।

২০| ১১ ই আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:০৭

স্রাঞ্জি সে বলেছেন:

ভাইয়া, এখন সামুর অবস্থান নিয়ে একটু অ্যানালাইসিস করবেন কি। করলে ভালো হতো মনে হয়।

২১| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:০২

বলেছেন: জহিরুল ইসলাম সেতু বলেছেন: নিঃসন্দেহে সুন্দর অ্যানালাইসিস করেছেন গ্রাফসহ।

২২| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:১৫

টারজান০০০০৭ বলেছেন: লেখার জন্মগত মেধা আর কয়জনের থাকে ! নতুনেরা অনুসরণীয় ব্লগার কম পাইতেছে বিধায় ভালো লেখা কম দেখা যাইতেছে ! ইহার সমাধানে পুরোনো ব্লগারদের ফেরার ব্যবস্থা করা দরকার !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.