নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারনের মাঝেও অতিসাধারণ

মার্ক টোয়েন

মনের অনুভূতি প্রকাশ করে যাই বিক্ষিপ্ত কিছু শব্দমালায়।

মার্ক টোয়েন › বিস্তারিত পোস্টঃ

উমর ইবনুল খত্তাব (রাঃ) [পর্ব -৩]

১০ ই মে, ২০২১ রাত ৮:১২


মক্কার কুরাইশ নেতারা মিটিং এ বসেছে।আলোচনার বিষয় ইসলাম কে কিভাবে প্রতিরোধ করা যায়।সভায় সিদ্ধান্ত হলো মুহাম্মদ (সাঃ) কে হত্যা করেই ইসলাম কে বিদায় জানানো হবে।কিন্তু কে হত্যা করতে যাবে?উমর (রাঃ) বললেন আমি হত্যা করবো। সবাই সায় দিলেন উমর (রাঃ) হত্যা করতে পারে।

হযরত উমর (রাঃ) উত্তপ্ত দিনের মধ্য দুপুরে তরবারি নিয়ে হযরত মুহাম্মদ (সাঃ) ও তার কতিপয় সাহাবী যারা তার সাথে ছিলো তাদের হত্যা করতে বের হয়ে গেলেন।মূলত প্রথম দিকে অধিকাংশ সাহাবি ইসলাম ধর্ম গ্রহনের পরে আবিসিনিয়ায় চলে যেতেন।হযরত আবু বকর (রাঃ),হযরত হামজা (রাঃ) সহ কতিপয় সাহাবি মক্কায় ছিলেন। হযরত উমর (রাঃ) কে বলা হয়েছিলো সাফা পাহাড়ের পাদদেশে দারুল-আরকামে তারা সবাই আছেন।পথিমধ্যে তার সাথে নু'আইম ইবন 'আব্দুল্লাহ আন-নাহাম' এর সাথে দেখা হয়ে যায়।

তিনি জিজ্ঞেস করেন, হে উমর কোথায় যাচ্ছো?

উমর (রাঃ) বললেন, আমি 'সাবি' (যার ধর্ম পরিবর্তন করেছিলো) দের খুজছি,যারা কুরাইশ দের বিভক্ত করেছে,তাদের বুদ্ধিমত্তা কে কটাক্ষ করেছে, ধর্মকে সমালোচিত করেছে,এবং তাদের ঈশ্বরকে অপবাদ দিয়েছে। আমি তাদের হত্যা করতে যাচ্ছি।

নু'আইম বললেন, কি খারাপ পথ ই না তুমি বেছে নিয়েছো। হে উমর আল্লাহর কসম তুমি নিজেকে নিজে বোকা বানাচ্ছো,তুমি বেপরোয়া হয়ে গিয়েছ,তুমি বানু আদির আযাবের কারন হতে যাচ্ছো।তুমি কি মনে করো মুহাম্মদ কে হত্যা করার পর তোমাকে দুনিয়ায় বুকে মাথা উচু করে হেটে যেতে দিবে।

তারা একে অপরে সাথে উচ্চস্বরে ঝগড়া করতে লাগলো। উমর (রাঃ) বললো, আমার মনে হয় তুমি ইসলাম ধর্ম গ্রহন করেছো।আর যদি তাই সত্য হয় তাহলে তোমাকে হত্যা করেই আমি শুরু করবো।

আন-নাহাম বুঝতে পারলেন তাকে রোধ করা সম্ভব না। তিনি বললেন, তোমার বোন তোমার ভগ্নিপতির পরিবার সবাই ইসলাম ধর্ম গ্রহন করেছে,তারা তোমাকে এবং তোমার অনুসারীত ভ্রান্ত পথকে ত্যাগ করেছে।

এইকথা শোনার সাথে সাথে তিনি রাগান্বিত, ক্রদ্ধ হোন এবং জিজ্ঞেস করেন, কে কে?

আন- নাহাম বলেন, তোমার বোন, বোনের স্বামী, তোমার চাচাতো ভাই।

(চলবে)



দ্বিতীয় পর্ব পড়ুন

প্রথম পর্ব পড়ুন

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১১ ই মে, ২০২১ রাত ১২:৩৯

কামাল১৮ বলেছেন: এটা কোন সিরাত গ্রন্থে থেকে নেয়া।হিজরত হয় ইসলাম প্রচারের তের বছর পর আর ওমর ইসলাম গ্রহন করে ইসলাম প্রচারের প্রথম দিকে।

২| ১১ ই মে, ২০২১ রাত ১২:৪৮

রাজীব নুর বলেছেন: অন্ধকার যুগের কথাবার্তা এই যুগে বড় বেমানান।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.