নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারনের মাঝেও অতিসাধারণ

মার্ক টোয়েন

মনের অনুভূতি প্রকাশ করে যাই বিক্ষিপ্ত কিছু শব্দমালায়।

মার্ক টোয়েন › বিস্তারিত পোস্টঃ

বটতলা হতে মুক্তমনা বলছি

২২ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:৪৪



আমি বটতলার মুক্তমনা। আমি সর্বদা মুক্ত চর্চা করতে ভালবাসি। আমি বিশ্বাস করি ব্যক্তি স্বাধীনতায়। আমি জানি বিশ্ববিদ্যালয় মুক্ত চিন্তার আধার। আমি বটতলা কে কৌলিন ব্রহ্মণের আঙ্গিনা ভাবি। ব্রহ্মণের আঙ্গিনায় আজাতের পদচারণা যেমন শুদ্ধির প্রয়োজন হয় তেমনি বটতলার কোরানের অনুষ্ঠানের মাধ্যমে আমার চেতনায় সত্যনাশ হয়েছে।

আমি জানি ইউনিভার্সিটির সকল ডিপার্টমেন্টের সমান অধিকার আছে। কিন্তু আমি যুক্তি দেব সেন্ট্রাল মসজিদ আছে কিন্তু আমি বলবো না নাটক গানের জন্য অডিটোরিয়াম, থিয়েটার আছে।

আমি মুক্তমনা আমি ট্রান্স সহ সকলের অধিকারে বিশ্বাস করি। আমি মনে করি যার যার ব্যক্তিস্বাধীনতা আছে।কিন্তু এই অনুষ্ঠান আমি মানি না। যদিও এখানে কোনো অশ্লীলতা ছিলো না তবুও আমি অশ্লীলতা মানতে রাজি আছি কিন্তু এই অনুষ্ঠান না।খোলামেলা মানেই তো মুক্ত।

আমার মতে এরা দেশ কে ধ্বংস করছে।এরাই ভারতীয় শত্রু। এরাই পন্য বয়কটের ডাক দিয়েছে। আমি জানি নিজ দেশের পন্য কিনলে দেশের সমৃদ্ধি হয়। কিন্তু আমি বলবো এরা দেশের ক্ষতি করছে।

আমি জানি ভারত থেকে পন্য দুই ভাবে আসে। অবৈধ আর বৈধ উপায়ে। অবৈধ উপায়ে আসলে সরকার রাজস্ব বঞ্চিত হয়। আর বৈধ উপায়ে আসলে ডলার খরচ হয় যা নিয়ে সরকার অস্বস্তিতে আছে। কিন্তু তাতেও আমি বলবো ভারতীয় পন্য ব্যবহার ই ঠিক আছে। দেশীয় পন্য কেন কিনবেন? ভারত তো আমাদের স্বাধীনতা যুদ্ধে সাহায্য করেছে তাই তাদের পন্য কেনা উচিত। প্রয়োজনে ১০০ টাকার জিনিস কিনলে নূন্যতম ৮০ টাকার ভারতীয় পণ্য কিনে এই ঋণ শোধ করা উচিত আমার মতে।


আমি জানি দেশীয় পণ্য কিনলে দেশের উন্নতি হয় , অর্থনীতি সমৃদ্ধ হয়।সকল দেশ আত্মনির্ভরশীল হতে চায়।আর অর্থনীতি সমৃদ্ধ হলে সরকারের স্থায়িত্ব বাড়ে। কিন্তু আমি সরকার কে বলবো তারা এসব করে সরকারকে বেকায়দায় ফেলতে চাই, সরকার অস্থিতিশীল করতে চায়। কিন্তু আমি জানি জনগণ সকল ক্ষমতার উৎস।

আমি মুক্তমনা আমি আমার থিউরি কেই বিশ্বাস করি।যেটা আমার সাথে পরে না I just give a dog a bad name then hang him.

কারন আমি চেতনা আর ভয় বিক্রি করে খাই। এই আমার ধান্ধা। আমার পেট চলাই আমার মূলনীতি। কারন আমি উচ্ছিষ্ট ভোগী পরজীবি।

মন্তব্য ১০ টি রেটিং +৫/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২২ শে মার্চ, ২০২৪ রাত ৮:৪২

কামাল১৮ বলেছেন: যেসব পন্য প্রয়োজনের তুলনায় কম উত্পন্ন হয়,আমদানী ছাড়া তার কোন বিকল্প নাই।সেটা যে দেশ থেকেই আমদানী হোক।ডলার খরচ করে আমদানী করতে হ্য়,সেটা পোড়ানোর কোন অধিকার নাই।আপনি ব্যবহার না করলে অন্যকে দিয়ে দিন।তাতে গরিব মানুষের উপকার হবে।

২| ২২ শে মার্চ, ২০২৪ রাত ৮:৪৬

ঢাবিয়ান বলেছেন: যা লিখেছেন , সেটাই বর্তমানের বাস্তবতা

৩| ২২ শে মার্চ, ২০২৪ রাত ৯:২৬

নয়ন বড়ুয়া বলেছেন: বাস্তবতা...

৪| ২২ শে মার্চ, ২০২৪ রাত ১০:১১

বৈষম্যবিমোচনবাদী বলেছেন: সরকারও চায় এই শাপলা-শাহবাগ দ্বন্দ। আপনিও ওদের পারপাসই সার্ভ করছেন।

৫| ২২ শে মার্চ, ২০২৪ রাত ১০:১৩

নিমো বলেছেন: শবে বরাত বিদআত হলে বটতলা নিয়ে এত উচ্চকিত হয়ে কুমিরের কান্নার কী দরকার ? আমিতো জানতাম গাছতলা বৌদ্ধধর্মের ব্যাপার, এখন ইসলাম কি বিবর্তিত হয়ে বৌদ্ধধর্মে রওয়ানা হয়েছে। ইসলামের কি এতই করুণ অবস্থা যে গান, নাটকের সাথে আজকাল প্রিযোগিতা করতে হচ্ছে! বটতলা দিয়ে শুরু করে আগরতলা হয়ে এখন কি চৌকির তলায় ?

২২ শে মার্চ, ২০২৪ রাত ১০:২৫

মার্ক টোয়েন বলেছেন: গাছতলায় অনুষ্ঠান নিয়ে যাদের এত ভয় তাদেরই করুন রুপ প্রকাশ পায়। কেউ প্রতিযোগিতা করেনি বরং কান্না করেই বিষয়টা এত হাইলাইট করা হইছে। তাহলে যারা বটতলায় শুরু করেছিলো তারা কি চৌকির তলায় পৌছিয়ে গিয়েছে আপনার মতে

৬| ২৩ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৪১

রূপক বিধৌত সাধু বলেছেন: বগুড়ায় এক মণ বেগুন ৮০ টাকা আর ঢাকায় কত? এত পার্থক্য কেন হয়? বর্জনে কৃষকের লাভের চেয়ে বড়ো ব্যবসায়ীদের লাভ বেশি হয়। আর ভোগে সাধারণ মানুষ। এ পরিস্থিতি সামাল দিতে করতে হয় আমদানি। এক পেঁয়াজ আমদানি বন্ধ হলেই নাভিশ্বাস উঠে যায়; অন্য সব বর্জন করলে ভাবুন পরিস্থিতি কোন দিকে মোড় নেয়।

২৩ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:৪৭

মার্ক টোয়েন বলেছেন: সেটা আপনার বাজার মনিটরিং সিস্টেমের ব্যর্থতা। সেজন্য কি আপনি বেগুন আমদানি করবেন।আপনি হাজার হাজার কোটি টাকা অপব্যয় করবেন আর স্টোরেজ সিস্টেম ডেভেলপ করবেন না তাহলে তো হবে না। সরকার হিসেবে দেশীয় শিল্প যেমন প্রমোট করা উচিত ঠিক তেমনি জনগণ কে জিম্মি করে কোনো ব্যবসায়িক আচরণ শক্ত হাতে দমন করা উচিত। সেক্ষেত্রেই সরকারের যথার্থতা।

৭| ২৪ শে মার্চ, ২০২৪ সকাল ১০:০২

ভগবান গণেশ বলেছেন: মুক্তমনার নামে আপনি মুক্তমনার পরিচয় দিতে পারেননি।

৮| ২৫ শে মার্চ, ২০২৪ দুপুর ১:১৭

রাজীব নুর বলেছেন: মুক্তমনা হওয়া সহজ নয়। সবাই পারে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.