নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ বদলাতে হবে। অনবরত কথা বলা ছাড়া এ বদ্ধ সমাজ বদলাবে না। প্রগতিশীল সকল মানুষ যদি একসাথ কথা বলতো তবে দ্রুতই সমাজ বদলে যেতো। আমি ধর্মান্ধতার বিরুদ্ধে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, জাতীয়তাবাদের বিরুদ্ধে, বর্ণবাদের বিরুদ্ধে, নারী নিপীড়নের বিরুদ্ধে অনবরত বলতে চ

মুজিব রহমান

মুক্তচিন্তা ও বিজ্ঞানমনষ্ক মানুষ

মুজিব রহমান › বিস্তারিত পোস্টঃ

জঙ্গিদের হাত থেকে পৃথিবীকে বাঁচাতে হবে

১৯ শে অক্টোবর, ২০২০ রাত ৯:০০


২০১৮ সালের মে মাসে আইএস সমর্থিত ও চেচনীয় এক জঙ্গি ফ্রান্সে হামলা চালিয়ে হত্যাকাণ্ড ঘটায়। এর আগে কনসার্টে হামলা, বাস্তিল দিবসের অনুষ্ঠানে ট্রাক নিয়ে হামলা, তারপর একে একে রেস্তোঁরায়, বারে, ইহুদি কোশার দোকানে, পত্রিকা অফিসে, মসজিদে, ট্রেনে, সুপারমার্কেটে, রাস্তায় গুলি ছুড়ে, বোমা বিস্ফোরণ ঘটিয়ে, এমনকি ছুরিকাঘাত করে হামলার ঘটনা চলছেই। এসব হামলায় মৃত্যুবরণ করেছেন কয়েক শত মানুষ। বারবারই এসব খুনের সাথে উঠে এসেছে ইসলামি চরমপন্থিদের নাম। ফ্রান্সকে ছবির দেশ, কবিতার দেশ বলা হয়। শিল্প ও সাহিত্যে পৃথিবীর সবচেয়ে অগ্রসর একটি দেশ বারবারই মুসলিম জঙ্গিদের নিশানা হয়েছে। এতো হামলা ইউরোপের অন্য কোন দেশে সম্ভবত হয়নি। ওদের আধুনিকতা ও সভ্যতা, মতপ্রকাশের স্বাধীনতা ও যৌনতার স্বাধীনতা, নারী-পুরুষের বিভেদহীনতা ও উদারবাদিতা জঙ্গিরা সহ্য করতে পারে না। ভিন্নমত প্রকাশের বিরুদ্ধে অনেকগুলো হামলা হয়েছে। যুক্তির বিরুদ্ধে যুক্তি দিতে অক্ষম জঙ্গিরা বেছে নেয় হত্যার পথ। ফ্রান্স কঠোর হতে না পারলে জঙ্গি হামলা চলতেই থাকবে। সর্বশেষ হামলাকারীও চেচনীয় মুসলিম জঙ্গি। সে একজন শিক্ষককে মত প্রকাশের জন্য খুন করেছে। একটি ভয়ঙ্কর খুনে ভাবাদর্শে বেড়ে উঠেছে জঙ্গিরা। তাদের কাছে মানবতা, উদারতা, নারীর অধিকার, শিল্প-সাহিত্য, জ্ঞান-বিজ্ঞান সবকিছুই অর্থহীন। তারা পৃথিবীকে নিয়ে যেতে চায় মধ্যযুগে, অন্ধকার যুগে অথবা আরো পিছিয়ে আদিম যুগে। তাদের হাত থেকে পৃথিবীকে বাঁচানো দরকার।

মন্তব্য ১৯ টি রেটিং +১/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ১৯ শে অক্টোবর, ২০২০ রাত ৯:২৩

চাঁদগাজী বলেছেন:



আপনার প্রোফাইলে লেখা আছে, আপনি 'মুক্তচিন্তার' মানুষ; মুক্তচিন্তাটা কি? অন্য ব্লগারদের চিন্তাটা কোন ধরণের?

১৯ শে অক্টোবর, ২০২০ রাত ৯:৩৩

মুজিব রহমান বলেছেন: বিজ্ঞান, যুক্তি এবং যুক্তির আলোকে সিদ্ধান্ত নেওয়াটাই মুক্তচিন্তা অর্থাৎ যে চিন্তা আবদ্ধ থাকে না অন্ধকার দিয়ে, পশ্চাৎপদতা দিয়ে। মুক্তচিন্তা গঠনের ক্ষেত্রে প্রচলিত প্রথা, অন্ধ বিশ্বাস এবং প্রতিষ্ঠান দ্বারা প্রভাবিত না হয়ে চিন্তা করতে পারার সামর্থ্য।

২| ১৯ শে অক্টোবর, ২০২০ রাত ৯:৩৬

জাহিদ হাসান বলেছেন: আমি বহু আগেই বলেছিলাম-

ধার্মিকরা পৃথিবীর সম্পদ আর ধর্মান্ধরা মহাবিপদ।

১৯ শে অক্টোবর, ২০২০ রাত ৯:৪৬

মুজিব রহমান বলেছেন: খুব বেশি পার্থক্য করা যায় না। কে কখন ধার্মিক থেকে ধর্মান্ধ হয়ে উঠবে তা বলা মুশকিল। আবার ধার্মিক না হয়ে ধর্মান্ধ হওয়া অসম্ভবই।

৩| ১৯ শে অক্টোবর, ২০২০ রাত ৯:৩৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ফ্রান্স বেশ কিছু মসজিদ ও মাদ্রাসা বন্ধ করে দিয়েছে।হামলা করে এই লাভ হয়েছে।মুসলিমরা গনতান্ত্রিক সুবিধা গুলো গনতান্ত্রিক ভাবে নেয় না।

১৯ শে অক্টোবর, ২০২০ রাত ৯:৪৮

মুজিব রহমান বলেছেন: ফ্রান্সই সবচেয়ে বেশি জঙ্গি হামলার শিকার হয়েছে। কনসার্টে ট্রাক উঠিয়ে দেয়া বা পত্রিকা অফিসে হামলা চালিয়ে সাংবাদিক/শিল্পীদের হত্যা করার পরও কঠিার পদক্ষেপ না নেয়াটা ভুল ছিল। বারবারই একটি দেশের উপর হামলা হচ্ছে যা অভাবনীয় ও প্রতিরোধহীন হয়ে উঠেছে।

৪| ১৯ শে অক্টোবর, ২০২০ রাত ৯:৪০

চাঁদগাজী বলেছেন:


উত্তরটা পছন্দ হয়েছে, আপনি আসলেই মুক্তমনা মানুষ।

১৯ শে অক্টোবর, ২০২০ রাত ৯:৪৯

মুজিব রহমান বলেছেন: ধন্যবাদ।

৫| ১৯ শে অক্টোবর, ২০২০ রাত ৯:৪৩

চাঁদগাজী বলেছেন:


ফ্রান্স, জার্মানী, ইংল্যান্ড থেকে চেচনিয়া, পাকিস্তান, আফগানিস্তান, ইয়েমেন, তুর্কি, সিরিয়ার লোকজনকে বের করে দেয়ার দরকার; না'হয় মানবতার ইউরোপ হেরে যাবে একদিন এদের কাছে, ইউরোপ ভেকটেরিয়ায় আক্রান্ত হবে।

১৯ শে অক্টোবর, ২০২০ রাত ৯:৫১

মুজিব রহমান বলেছেন: শুধু ধর্মান্ধতাকে প্রশ্রয় না দিলেই চলে। বহু মুসলিমই রয়েছেন যারা সহনশীল ও উদারপন্থী, তারা কেন বহিস্কার হবে?

৬| ১৯ শে অক্টোবর, ২০২০ রাত ১০:১২

পঞ্চগড়ের বাসিন্দা বলেছেন: বাংলাদেশ সেনাবাহিনীর প্রাক্তন কর্নেল শহিদ উদ্দিন বলেছেন গুলশানের হলি আরটিজানে হামলা ছিল পরিকল্পিত সাজানো নাটক,
এ সম্পর্কে তার একটি সাক্ষাতকার রয়েছে ইউটিউবে

২৩ শে অক্টোবর, ২০২০ বিকাল ৪:১৭

মুজিব রহমান বলেছেন: ২২ জনের মৃত্যুও ছিল অভিনয়!
এসব কথা কি করে বলে? এতে সরকারের লাভ কি? তারাইতো ক্ষতিগ্রস্থ হয়েছে, বিশ্বে আমাদের ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে। ওনি নিজেই বিভ্রান্ত ও অযৌক্তিক মানুষ।

৭| ১৯ শে অক্টোবর, ২০২০ রাত ১০:২০

চাঁদগাজী বলেছেন:



লেখক বলেছেন, " শুধু ধর্মান্ধতাকে প্রশ্রয় না দিলেই চলে। বহু মুসলিমই রয়েছেন যারা সহনশীল ও উদারপন্থী, তারা কেন বহিস্কার হবে? "

-মুসলমানেরা হোষ্ট-দেশের সংস্কৃতিকে ঘৃণা করে; যেখানে যায়, তাদের ট্রেডিশন ও জীবনযাত্রার উপর নিজেদের মতামত চাপিয়ে দেয়ার চেষ্টা করে।

২৩ শে অক্টোবর, ২০২০ বিকাল ৪:১৯

মুজিব রহমান বলেছেন: মুসলমানদের সমস্যা অনেক। তারা শিক্ষায় পিছিয়ে, সংস্কৃতিতেও সমস্যা রয়েছে। দক্ষিণ এশিয়াতে তাদের জিনগত সমস্যাও রয়েছে। তবে যারা বন্ধতা থেকে মুক্ত হতে পেরেছেন তারা অনেকেই নিজেদের সভ্য হিসেবে প্রমাণ করেছেন।

৮| ১৯ শে অক্টোবর, ২০২০ রাত ১০:৩৪

শাহ আজিজ বলেছেন: জঙ্গিরা আবারও মাথাচাড়া দিয়েছে । বাংলাদেশে জঙ্গি নিধন স্কোয়াড গঠন করতে হবে । একান্ত না পারলে পাবলিকরে চ্যাতাইয়া দেন , সমূলে উচ্ছেদ হবে জঙ্গি , আমার বিশ্বাস ।

২৩ শে অক্টোবর, ২০২০ বিকাল ৪:২০

মুজিব রহমান বলেছেন: পাবলিক জঙ্গিদের উপর অত চেতা নয়। রাষ্ট্রকেই দাযিত্ব নিতে হবে ওদের সমূলে উৎপাটনের। খুবই জরুরী।

৯| ১৯ শে অক্টোবর, ২০২০ রাত ১০:৫৪

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: বিজ্ঞান, যুক্তি এবং যুক্তির আলোকে সিদ্ধান্ত নেওয়াটাই মুক্তচিন্তা অর্থাৎ যে চিন্তা আবদ্ধ থাকে না অন্ধকার দিয়ে, পশ্চাৎপদতা দিয়ে। মুক্তচিন্তা গঠনের ক্ষেত্রে প্রচলিত প্রথা, অন্ধ বিশ্বাস এবং প্রতিষ্ঠান দ্বারা প্রভাবিত না হয়ে চিন্তা করতে পারার সামর্থ্য।


চমৎকার। গ্রেট।

১০| ২০ শে অক্টোবর, ২০২০ রাত ১:০৫

স্থিতধী বলেছেন: পশ্চিমের গণতন্ত্রের সুযোগ সুবিধাগুলো নিয়ে মাইগ্রেন্ট হয়ে আবার শেষে সেই গণতন্ত্রের উপাদনগুলোতেই ক্ষিপ্ত হয়ে এমন জঘন্য কান্ড গুলো ঘটায় অনেক মুসলিম। এতো সমস্যা থাকলে গণতান্ত্রিক দেশগুলোতে মাইগ্রেন্ট হইয়োনা, আর যদি হও তো ওদের আইন মেনে চলতে অভ্যস্ত হও। ওসব দেশের মুসলিম কমুনিটি গূলো যদি কঠোরভাবে জঙ্গি মনাদের প্রতিহত না করে তাহলে তাঁদের ইউরোপের ইসলামফোবিয়ার করুণ শিকার হতে হবে। ইউরোপ কেও আন্তরিক চেষ্টা করতে হবে তাঁদের আশপাশের মুসলিম প্রধান দেশগুলোতে যুদ্ধ বিগ্রহ প্রাণপণ ঠেকিয়ে রাখার জন্য, নয়তো আমেরিকা ও রাশিয়ার দখলবাজি রাজনীতির মাঝখানে পরে ইউরোপ কেই খেসারত দিতে হবে বারবার।

২৩ শে অক্টোবর, ২০২০ বিকাল ৪:২২

মুজিব রহমান বলেছেন: জঙ্গি হামলায় ইউরোপ না যতটা ক্ষতিগ্রস্থ হয়েছে তার চেয়ে হাজার গুণ ক্ষতি হয়েছে মুসলিমদের ভাবমূর্তির।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.