নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে ভাল মানুষ হিসেবে গড়ে তোল পৃথিবী তোমার জন্য ভাল কিছু নিয়ে অপেক্ষা করছে।তবে ঠিক ততটুকুই তোমাকে সে দিবে যতটুকু তুমি নিজেকে গড়েছ।

পথিক৬৫

আমি খুব সাধারন একজন মানুষ,যে কিনা পৃথিবীর মানুষ গুলোকে হাসতে দেখলেই হাসে,আর কারো কান্না সহ্য করতে পারেন না। তবে অন্যায়ের প্রতিবাদ জানাতে ভুল করেন না।

পথিক৬৫ › বিস্তারিত পোস্টঃ

“সুমাইয়া সিমুর বিয়ে ও আমাদের মানসিকতা”

৩১ শে আগস্ট, ২০১৫ দুপুর ২:০৮

গ্রাম একটা প্রবাদ আছে যে “যার বিয়ে তার খবর নাই,পাড়া পড়শির ঘুম নাই”এটা কে একটু বর্তমান এর সাথে ব্যাখ্যা করলে যা দ্বারায় তা এমনি যে কালো মানুষ কে বিয়ে করেছেন সুমাইয়া সিমু তার তাতে কোন সমস্যা নেই কিন্তু তার বিয়ে নিয়ে যেন আমাদের ঘুম নেই।বাংলাদেশে প্রতিদিন শতে শতে বিবাহ হয় কিন্তু তাতে আমাদের মাথা না ঘামালেও একজন পরিচিত মুখ সুমাইয়া সিমু অভিনেত্রী হওয়ায় তার বিয়ে নিয়ে চর্চা করাটাকে আমি অনধিকার চর্চা বলব না।কিন্তু প্রশ্ন টা উঠে যখন কালো আর সাদা নিয়ে।আর ঠিক তখন এ ফুটে উঠেছে আমাদের মানসিকতার মানদন্ড।
সুমাইয়া সিমু যখন নেলসন ম্যান্ডেলার নাতী কে বিয়ে করলেন(নেলসন ম্যান্ডলা কে প্রতিকি হিসেবে নিয়ে আসা হয়েছে) ঠিক তখন ই আমাদের বাস্তব চিত্র আর মানসিকতার প্রকাশ ঘটেছে।ইতি পূর্বে ও এমন ঘটে না তা কিন্তু না,তবে এটা প্রকাশ পেয়েছে বেশী।

এবার আসুন কিছু হিসেব মিলিয়ে নেই,সুমাইয়া সিমু তার পেশা থেকে যেখানে সে পৌছেছেন সেখানে থেকে তার সোসাইটির সাথে মিলিয়ে সে অবশ্যই এমন কাউকে বিয়ে করবেন যে কিনা তার সাথে ই কেবল যায়। ঠিক যেমনি সুমাইয়া সিমু যাকে বিয়ে করেছেন আমার দৃষ্টিতে এই ছেলে তার জন্য পূর্ন যোগ্য।কিন্তু তাহলে সমস্যা কোথায়? হা আমাদের মানসিকতার ধারা আমরা যে বিষয় টি পেয়েছি তা হল ছেলেটি দেখতে কালো। এই চিন্তা থেকে আজ পর্যন্ত নানান অনলাইন পত্রিকার নিউজে আমাদের কমেন্টের ভাষা গুলো পড়ে আমি নিজেকে তাদের আমি নিজেও যে তাদের প্রতিবেশী এটা ভাবতে লজ্জা লাগে।
কিন্তু আজ এই একুশ শতকের দ্বারপ্রান্তে এসে ও আমরা কেন এত বর্নবাদী? তহলে মার্টিন লুথার কিং কিংবা নেলসন ম্যান্ডেলার আন্দোলনের ছোয়া আমাদের কাছে কোন অর্থ ই মিন করে না?মেন্ডেলার ২৭ বছরের জেল জীবন এর ঘটনা শুনে আমরা কেঁদে ফেলি কিন্তু সে কান্না আমাদের জীবনের জন্য কি নিয়ে এলো সেটা কি ভেবে দেখেছি?
এবার আসুন উন্নত জাতীর আর সাদা চামড়ার মানুষের তালিকায় আমরা কেমন?
যেহেতু পৃথিবীর নানান দেশের বন্ধু পাওয়ার সুযোগ হয়েছে সেই আফিকার জাম্বিয়া থেকে ইংল্যান্ডের লন্ডন।আমেরিকার রাজধানী থেকে তার্কির ইস্তানবুল।আর আরব বিশ্ব। আফ্রিকানরা আমাদের নিয়ে খুব বেশী চিন্তা করেন না কিন্তু যখন কোন সাদা চামড়ার নতুন বন্ধুর কাছে আমার দেশের আর আমার জাতীর পরিচয় তুলে ধরতে হয় তখন একবার হলেও ভারতবর্ষেরই ইতিহাস বুঝিয়ে ভারত থেকে পাকিস্থান সেখান থেকে বাংলাদেশ বুঝাতে হয়।তাহলে আমরা কেন নিজেদের এত উচ্চ মাকামে আর এত সুন্দর ভাবি?হা এটা ঠিক আমাদের অনেক অর্জন আছে আর এই ধারাবাহিকতা ধরে রাখতে পারলে আমরা আমাদের নিজেদের স্বাধীন পরিচয়ে বড় হতে পারব। কিন্তু তখন ও প্রশ্ন থেকে যাবে আমরা কি মানসিকতার খেলায় বড় হতে পারব?আমরা কি পারব নিজের কালো বোন টিকে বিয়ে দিতে হয়রান আর নিজে বিয়ে করার সময় আগে মেয়ের সুন্দর্য দেখার সংস্কৃতি থেকে বের হতে? সে প্রশ্ন থেকে ই যাবে।আমাকে চিন্তা করতে হবে আমাই আমার জন্য যেমন টি চাই ঠিক তেমন ই অন্যের জন্য চাই কিনা? আর এটা যখন চাইব ঠিক তখন ই আমরা জাতী হিসেবে বড় হতে পারব।ধর্মীয় দিক থেকে চিন্তা করলে আমাদের সেই শিক্ষাই দেয় কারন কোন মানুষ ই নিজের ইচ্ছায় কালো হয় না।বিধাতা ই তৈরী করেন। যখন আমি নিজেকে সুন্দর বলে প্রকাশ করে কালো কাউকে মেনে নিতে পারি না ,আপনারা ঠিক তখন ই জেনে নিতে হবে আপনি ই পৃথিবীর সবচেয়ে কুৎসিত মানুষ গুলোর একজন।আমরা কি পারি না আমাদের এ জাতীয় মানসিকতা থেকে বেরিয়ে এসে সব মানুষ কে এক ই
কাতারে ফেলে একটি উন্নত জাতী হিসেবে নিজেদের আত্মপ্রকাশ ঘটাতে? আমাদের শ্লোগান এ হতে পারে না যে বিয়ে শাদী রুপ দেখে না যোগ্যতা আর চরিত্র দেখে ? শুধু বিয়ের ব্যাপারেই না আমার পাশের কালো ভাই কিংবা বোন টীকে আমার নিজের কালো বোনটীর বা ভাইটির মত দেখতে হবে এটাই হোক আমাদের আজকের দিনের প্রত্যাশা।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ৩১ শে আগস্ট, ২০১৫ দুপুর ২:১৬

সুমি৭১৫৭ বলেছেন: ফেসবুকে অনেক কেই পোস্ট/মন্তব্য করতে দেখা গেছে , এই সাদা-কালো নিয়ে । তবে সবার ই মাথায় রাখা উচিত , সাদা- কালো আল্লাহ তায়ালা ই বানিয়েছেন । আর গায়ের রঙ টা ই মুখ্য বিষয় নয় । মুখ্য বিষয় হচ্ছে তার মন , বা তার পার্সোনালিটি । যাদের কে বাজে মন্তব্য করতে দেখা গেছে আমার মনে হয় যে কেউ ই সুমাইয়া শিমুর বর এর মত পার্সোনালিটি সম্পন্ন হন নি কেউ ই । তাই না বুঝেই অনেক মন্তব্য করছেন ।

২| ৩১ শে আগস্ট, ২০১৫ দুপুর ২:৫৬

পথিক৬৫ বলেছেন: আজ একুশ শতকের দ্বারপ্রান্তে এসে ও আমরা বর্নবাদীতার ক্ষেত্র কোন উন্নতি করেছি বলে মনে করি না।আজ ও বিয়ে তে মেয়ের চরিত্র কিংবা ছেলের চরিত্র দেখার আগে আমরা তাদের ফট দেখতে পছন্দ করি।আমরা চরিত্রহীন বা চরিত্রহীনা বেছে নিতে রাজী কিন্তু কালো না।আর নিজের কালো বোন হলে তার গুন বর্ননার কোন শেষ থাকে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.