নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রগতিশীলতায় বিশ্বাসী।কূপমণ্ডুকতা ঘৃণা করি।ভালোবাসি সাহিত্য।

মোঃমোস্তাফিজুর রহমান তমাল

বলার মত কিছুই নই আমি।একজন মহামূর্খ।

মোঃমোস্তাফিজুর রহমান তমাল › বিস্তারিত পোস্টঃ

রূপান্তর

২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ২:০৪

স্বর্গের সৌন্দর্য, অপ্সরা দেখতে দেখতে বহু দিন কাটিয়ে দিয়েছেন ভৃগুমুনি। পরম সুখে স্বর্গে বাস করছেন তিনি। শুধু সুখ আর সুখ। কোনো দুঃখ নেই জীবনে তার। কিন্তু সমস্যা হলো ,সুখ হোক আর দুঃখই হোক, কোনো কিছুই বেশিদিন ভালো লাগে না। বদহজম হয় । ভৃগু মুনির মনেও ‘সুখে থাকলে ভূতে কিলায়’ রোগের সংক্রমণ ঘটে গেল নিজের অজান্তেই। তিনি বিদ্রোহী ভৃগু! তার এরকম ফুল-ফল-লতা-পাতা-নারী দেখে সময় নষ্ট করলে চলে না। তিনি প্রবল পরাক্রমশালী দশ মুনির একজন! তাছাড়া সেদিন স্বর্গের অধিবাসীরা একে-অপরের সাথে বলাবলি করছিলো আর্যরা নাকি উগান্ডায় খুব কষ্টে আছে। বিষ্ণুদেব নাকি প্রতিকার করতে গিয়ে নিজে নাজেহাল হয়ে ফিরে এসেছেন!! এমনটা তো হবার কথা নয়। তিনি সর্বগুণসম্পন্ন শক্তিশালী দেবতা। তাছাড়া শেষ অবতার হিসেবে এখনো নামেন নি । তাঁর তো নাজেহাল হবার কথা নয় । এ পরিবর্তন অসম্ভব!! নাহ! গিয়ে পরীক্ষা করে দেখতে হবে আবার!!

একথা ভাবতে ভাবতেই ভৃগু মুনি বৈকুণ্ঠে চললেন বিষ্ণুদেবের কাছে। এবার আর ব্রহ্মা,শিবের কাছে গেলেন না তিনি। কারণ আগের বার ব্রহ্মা তাকে গালাগাল দিয়েছিলো । শিবতো আরেকটু হলে মেরেই ফেলতো। কিন্তু বুকে লাথি মারার পরও বিষ্ণু ব্রহ্মা আর শিবের মতো ক্রোধান্বিত না হয়ে উল্টো ভৃগুর পদসেবা করেছিলেন। এবারও হয়তো করবেন।আবার নাও করতে পারেন । করেন কি না তা দেখার জন্যই তো যাচ্ছেন !! যা হবে দেখা যাবে । ভাবতে ভাবতে ভৃগু চলে এলেন বৈকুন্ঠধামে। এসে দেখলেন বিষ্ণুদেব হাত-পা ছড়িয়ে ঘুমাচ্ছেন। তার মাথার কাছে ভাষ্কর্যের মতো শোভা পাচ্ছে উগান্ডা থেকে আমদানিকৃত খাঁটি(?) সরিষার তেল!! ভৃগুর বুঝতে আর বাকি রইলো না।পালনকর্তা ঘুমাচ্ছেন বলেই তো উগান্ডায় আর্যরা কষ্টে আছে। আগের মতো তেজ নিয়েই ভৃগু মুনি বিষ্ণুকে গালাগাল দিলেন। বললেন, “ আর্যরা ধ্বংস হয়ে যাচ্ছে আর আপনি নাকে তেল নিয়ে ঘুমাচ্ছেন??” । বলেই আগের মতো লাথি মারার জন্য পা উঁচু করলেন। কিন্তু এবার বিদ্রোহী ভৃগুকে অবাক করে দিয়ে লাথি মারার আগেই বিষ্ণুদেব উঠে বসলেন। তিনি বললেন , “ আমি সব শুনেছি। বড্ড বেশি কথা বলেন আপনি।“ এরপরই তার হাতের ইশারায় এসে হাজির হলো প্রহরীরা। তদের উদ্দেশ্য করে বিষ্ণুদেব বললেন, “ ভৃগুমুনি আমার ঘুম নষ্ট করেছেন। তিনি বৈকুন্ঠধামের নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ! ওনাকে ‘বৈকুণ্ঠ নিরাপত্তা আইনে’ জেলে ভরে দাও।“ প্রহরীরা ভৃগুমুনির কোমরে দড়ি বেঁধে টানতে টানতে নিয়ে গেল। প্রহরীরা চলে যাওয়ার পর বিষ্ণুদেব উগান্ডা থেকে আমদানিকৃত খাঁটি(?) সরিষার তেল নাকে দিয়ে আবার ঘুমিয়ে পড়লেন।

মন্তব্য ১৮ টি রেটিং +৭/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ২:৩৫

মা.হাসান বলেছেন: এই মুহূর্তে দরকার খাটি শরিষার তেল। যাহারা ঠান্ডা তেল নাকে লইয়া না ঘুমাইয়া গন্ডগোল করে তাহাদের গরম তেলে ভাজাভাজা করা দরকার।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ২:৪২

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: মন্তব্য করিবার নিমিত্তে আমার ধন্যবাদ গ্রহণ করিবেন। ঠাণ্ডা তৈল নাসারন্ধ্রে প্রবিষ্ট না করাইয়া যাহারা গণ্ডগোল করিয়া উগাণ্ডার শান্তি ও উন্নয়নে বিঘ্ন ঘটায় তাহারা তৈলের নিমিত্তে স্বাতিশয় বিপদজনক। তাই তাহাদেরকে তৈল নিরাপত্তা বিধানমতে গেরেফতার করিয়া অন্ধকুঠুরিতে নিক্ষেপ করিতে হইবে।

২| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:৫২

কল্পদ্রুম বলেছেন: ভৃগু মুনির কপালে খারাপ আছে। বৈকুন্ঠ নিরাপত্তা আইনে আটকা পড়েছেন। সহজে জামিন পাচ্ছেন না।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:২২

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ। বিষ্ণুদেবের ঘুম না ভাঙা পর্যন্ত তার মুক্তি নেই। সমস্যা হলো ঘুম ভাঙালেই ভৃগুমুনির সঙ্গী জুটে যাবে জেলে।

৩| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৫:৩৫

নেওয়াজ আলি বলেছেন: দিলাম তিন বোতল খাঁটি সরিষার তেল যাহা হুক্কা মিয়ার মিলের। :D

২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:২৪

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ। হুক্কা মিয়া কি সরিষার তেলের জনক?

৪| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:৪১

রাজীব নুর বলেছেন: পড়ে মজা পেলাম।

০১ লা মার্চ, ২০২১ রাত ১২:৪৩

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।পড়ে মজা পেয়েছেন জেনে খুশি হলাম।

৫| ০১ লা মার্চ, ২০২১ দুপুর ১২:২৭

পদাতিক চৌধুরি বলেছেন: জম্পেশ হয়েছে। হেহেহে

০১ লা মার্চ, ২০২১ দুপুর ১:৪২

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ। ঘুমের ব্যাঘাত ঘটানো নিরাপত্তার জন্য হুমকি বৈকি!!!

৬| ০৩ রা মার্চ, ২০২১ রাত ১০:১৪

শায়মা বলেছেন: ভাইয়া
আমি তো ভেবেছিলাম তুমি বুঝি আমাদের বিদ্রোহী ভৃগুভাইয়ার কথাই লিখতে বসেছো!!! B:-)

০৩ রা মার্চ, ২০২১ রাত ১০:৫৮

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: না না ! আপু ! গল্পের ভৃগু পৌরাণিক ঋষি ! আমাদের ব্লগার বিদ্রোহী ভৃগু নন ! তাকে জেল খাটাই নি আমি !! :| :|

৭| ১৮ ই মার্চ, ২০২১ সকাল ৯:৪২

সাজিদ উল হক আবির বলেছেন: মেটাফরিক গল্প। ওয়েল এক্সিকিউটেড। লেখার পরিসর বাড়ানোর প্রতি মনোযোগী হওয়ার অনুরোধ। আরও বড় ক্যানভাসে ছড়িয়ে গল্প তৈরি করা প্রয়োজন। ল্যাতিন অ্যামেরিকার লেখকদের মধ্যে ম্যাজিক রিয়ালিজম টেকনিক জনপ্রিয় হয়ে উঠেছিল তাদের সামরিক শাসনের আমলে, যখন নির্ভয়ে স্পেডকে আর স্পেড বলা যেত না। পৃথিবীতে যুগে যুগে লেখকরা এই কাজ করেছেন। বাংলাদেশেও, স্বাধীনতার আগে, আইয়ুব খানের শাসনামলে শওকত ওসমান লিখেছেন ক্রীতদাসের হাসি। জর্জ অরওয়েলের লেখা পড়তে পারেন, কাফকার বড় গল্পগুলো পড়তে পারেন, সিম্বলিক পলিটিকাল লেখা লিখবার ব্যাপারে ভালো ধারনা তৈরি হবে। শুভকামনাসহ।

১৮ ই মার্চ, ২০২১ সকাল ১০:০৩

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনার অনুপ্রেরণাদায়ক মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ। এ ধরণের গল্প এই প্রথম লিখেছি আমি। এটা একটা শুরু বলতে পারেন। এ ব্যাপারে আমার জানার পরিধি একেবারে নেই বললেই চলে। শুধু মার্কেজের আর শহীদুল জহিরের কয়েকটা গল্প পড়া ছাড়া। জানার সীমাবদ্ধতার কারণেই আমি তেমন কোনো উপাদানই আনতে পারছিলাম না। তাই আমি পর্যাপ্ত পড়াশোনার দিকেই মনোযোগ দিয়েছি আপাতত। আপনার পরামর্শ আমার কাজে লাগবে। আশাকরি এভাবে পাশে পাবো ভবিষ্যতে। আপনার জন্য শুভকামনা রইলো।

৮| ৩১ শে মার্চ, ২০২১ দুপুর ১২:৫৮

ওমেরা বলেছেন: দারুন হয়েছে।

৩১ শে মার্চ, ২০২১ দুপুর ২:৩৫

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ আপু। লেখাটা আসলে একটা সূক্ষ্ম নিরীক্ষা। ভবিষ্যতে আরো বড় পরিসরে এ ধরণের লেখালেখির ইচ্ছা আছে।

৯| ৩১ শে মার্চ, ২০২১ দুপুর ২:৫১

ওমেরা বলেছেন: আচ্ছা , অপেক্ষায় থাকলাম।

৩১ শে মার্চ, ২০২১ বিকাল ৩:০৩

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: ধন্যবাদ আপু।শুভকামনা রইলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.