নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রগতিশীলতায় বিশ্বাসী।কূপমণ্ডুকতা ঘৃণা করি।ভালোবাসি সাহিত্য।

মোঃমোস্তাফিজুর রহমান তমাল

বলার মত কিছুই নই আমি।একজন মহামূর্খ।

মোঃমোস্তাফিজুর রহমান তমাল › বিস্তারিত পোস্টঃ

বেস্টসেলার

১৮ ই এপ্রিল, ২০২১ রাত ১০:৪৪

আজ নিয়ে তিনদিন ধরে জরথ্রুস্ট প্রকাশনীর স্টলে বসে মাছি মারছেন সময়ের কর্ণধার কবি বজ্রযানী বজলু। বই মেলার এই হতশ্রী তিনি তার সাতানব্বই বছরের জীবনে আগে দেখেননি। একসময়ের দোর্দণ্ডপ্রতাপশালী বইমেলার আজ এ কী হাল!!! তিনদিন ধরে তিনিসহ সবাই মাছি মারছেন। কোনো ক্রেতা নেই। নেই কোনো দর্শনার্থী। গত তিনদিনে পুরো বইমেলায় মাত্র এক কপি বই বিক্রি হয়েছে। ক্রেতা এক লাস্যময়ী। মুহূর্তের মধ্যেই সেই ক্রেতা সেলিব্রিটি হয়ে গেলেন। কিন্তু সাংবাদিকদের উপর্যুপরি জেরার মুখে তিনি বলে বসলেন আসল কথা। তিনি আসলে পাপুয়া নিউগিনিপন্থী কবি চার্বাক চাঁদ এর অতিমানবিক প্রেমিকা। চার্বাক শুধু তার পা ধরতে বাকি রেখেছিলেন। তাই তিনি এসেছেন। যদিও আসা-যাওয়ার ভাড়া, বই কেনার টাকা সবই চার্বাক দিয়েছে। তার বাসায় কেউ জানে না ব্যাপারটি। কিন্তু এভাবে ধরা পড়ে যাবে সেটাও কখনো ভাবে নি। কবিদের এই অধঃপতন দেখেও কষ্ট হয় না বজলুর। তিনি নিজেও গতবার হেলমেট পরে এসে নিজের বই নিজে কিনতে গিয়ে ধরা খেয়েছেন। কী আর করার ছিলো তার? একটা বইও যদি বিক্রি না হয়, তাহলে তিনি মুখ দেখাবেন কী করে? কত লোককে অনুরোধ করলেন। কেউ এলো না। বজলুর বজ্রযানী কাব্যসাধনা ধোপে টিকছে না। অথচ কী প্রভাব আর জৌলুস ছিলো মেলার!! সারাদিন অটোগ্রাফ দিতে দিতে কলমের কালি ফুরিয়ে যেত। চুলে বেলী, জবা, অপরাজিতার মালা পরা লাস্যময়ীরা তার বপুলগ্না হয়ে সেলফি তুলতো। বিউটি ক্যামের বদৌলতে তার গোধুলির সোনালি আভায় রঞ্জিত দাঁত শুভ্র তুলোর রঙ ধারণ করতো। ইনবক্সে মেসেজের উত্তর দিতে দিতে কখন সকাল থেকে রাত কিংবা রাত থেকে সকাল হয়ে যেত সেটা বুঝতে পারতেন না তিনি। এতটা দুরবস্থা হবে সেটা তিনি কল্পনাতেও আনেননি কখনো। তার আজো মনে পড়ে মেলায় তার প্রথম দিনের কথা। তার প্রথম কাব্যগ্রন্ত্র 'বনলতার চেতনায় রডোডেনড্রন' এর মোড়ক উন্মোচন করেছিলেন তৎকালীন বিশ্ববিখ্যাত সাহিত্যিক শৈল্পিক সেন্টু। সাথে ছিলেন বিখ্যাত কবি মৃন্ময় মজনু। কী দিনই না ছিলো সেটা। মোড়ক-উন্মোচনের পর সাংবাদিকদের সামনে তিনি কাব্যগ্রন্থ থেকে পাঁচ লাইন আবৃত্তি করেছিলেন।

" ওহে অসূর্যস্পর্শ্বা মেয়ে!!
শহুরে নিয়ন আলোয় উদ্ভাসিত তুমি
এক সবুজ বনলতা।
তোমাতে সপেছি আমারি প্রেমের
রডোডেনড্রনের পাতা।"

উপস্থিত দর্শকের করতালিতে কানে তালা লেগে যাবার অবস্থা হয়েছিলো সেদিন। সুবর্ণ সময়ের কথা মনে করে বুকটা হু হু করে ওঠে বজলুর।তার চোখ দিয়ে অশ্রু নির্গত হয়। তার অমানবিক প্রেমিকা; যাকে উৎসর্গ করে বজলু লিখেছিলেন 'ছেঁড়াকাঁথার জমিনে আফ্রোদিতি' নামক এক কালজয়ী কাব্য যা একসময় ভাঙারির দোকানে কেজিদরে বিক্রি করে দিতে হয়েছিলো ; সেই অমানবিক প্রেমিকার কাছ থেকে উপহারপ্রাপ্ত পাঞ্জাবির হাতা দিয়ে চোখ মুছে তিনি রওনা দেন নিজের বাড়িতে। আজ মেলার শেষ দিন। বইমেলায় পাঠকের অনাগ্রহ বাড়তে বাড়তে এমন অবস্থা হয়েছে যে, কর্তৃপক্ষ মেলার দিন কমাতে কমাতে এখন তিনদিনে নিয়ে এসেছে। এবছর এই তিনদিনে একটা বইও বিক্রি হয় নি, শুধু চার্বাকের ঐ জোচ্চুরিটা ছাড়া। বাতাসে কানাঘুষা শোনা যাচ্ছে, এর পরের বার থেকে মেলা হবে একদিনের জন্য। এটা শোনার আগে তার কেন মৃত্যু হলো না ভাবতে ভাবতে মেলার প্রাঙ্গণ থেকে বের হয়ে যান বজ্রযানী বজলু। বের হবার সময় বজলু লক্ষ করলেন গত দুদিন গেটের সামনে কয়েকজন হকার ছালা বিছিয়ে কিছু বই নিয়ে বসেছিলো। আজ তারা কেউ নেই। "আহা রে! গরীব মানুষ! দুদিন বই বিক্রি করতে পারে নি বলে আজ আসে নি।" ওদের কষ্টে হৃদয় আর্দ্র হয় বজলুর। দুপুরের তপ্ত রোদে হাঁটতে হাঁটতে নিজের বাড়িতে গিয়ে স্নান-আহার সেরে ঘুমিয়ে নেন। ঘুম থেকে ওঠেন সন্ধ্যা ছয়টায়। আরেকটু পরেই মেলার সমাপ্তি ঘটবে। বুকে চাপা কষ্ট নিয়ে রিমোট কন্ট্রোল চেপে টিভি চালু করলেন। মেলার সমাপ্তি ঘোষণা করলেন মাননীয় সংস্কৃতি মন্ত্রী সাংস্কৃতিক সেতু। দুঃখভারাক্রান্ত হৃদয়ে টিভি অফ করতে উদ্যত হলেন বজ্রযানী বজলু। কিন্তু টিভির স্ক্রলে একটা নিউজ দেখে তার চক্ষু চড়কগাছ হয়ে গেল। মনে মনে ভাবলেন, "হকারদের না আসার কারণ তাহলে এই!!" বজলু বিস্মায়াবিষ্ট চোখে স্ক্রলের সেই নিউজ দেখতে লাগলেন।

"এবারের বই মেলার বেস্টসেলার ’৩০ দিনে ইংরেজির জাহাজ'’ !!"


মন্তব্য ৩৪ টি রেটিং +৯/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ১৮ ই এপ্রিল, ২০২১ রাত ১১:২৮

রাজীব নুর বলেছেন: বেস্ট সেলার মানেই ভালো বই নয়। মান সম্পন্ন বই খুব কম লেখকই লিখেতে জানেন।

১৮ ই এপ্রিল, ২০২১ রাত ১১:৪৪

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। জনপ্রিয়তা আসলে উৎকর্ষের মাপকাঠি হতে পারে না।

২| ১৯ শে এপ্রিল, ২০২১ রাত ১২:১২

মা.হাসান বলেছেন: শেষের লাইনটা পড়ে হাহাপগে =p~ =p~

ভাঙারির দোকানে কেজি দরে বিক্রি হবার ঘটনা আমি ৯০এর দশকে প্রত্যক্ষ করেছি।

দুটো লিংক দিলাম, সুযোগ থাকলে ঘুরে আসতে পারেন-
https://www.somewhereinblog.net/blog/shovan13/30291698

https://www.somewhereinblog.net/blog/Korunadhara/30238188

১৯ শে এপ্রিল, ২০২১ রাত ৩:৫১

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। আমি গতবছরেও ভাঙারির দোকানে বই বিক্রি হতে দেখছি। বইয়ের নাম 'প্রিয়ার হাতে লাল গোলাপ'। প্রচ্ছদে সাদা হাতে হলুদ রঙের গোলাপ।

লিংক দুটোর জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। একবার পড়ে নিয়েছি। আবার পড়বো।

৩| ১৯ শে এপ্রিল, ২০২১ রাত ১২:৫৫

ওমেরা বলেছেন: শেষবার যখন দেশে গিয়েছিলাম আমার আপুর সাথে নিউমার্কেট মাছ, গোস্তের বাজারে গিয়েছিলাম তাই তো একটাও মাছি দেখলাম না, এখন না বুঝতে পারলাম সব মাছি এখন বইয়ের ষ্টলে থাকে ! :D :D





১৯ শে এপ্রিল, ২০২১ রাত ৩:৫৫

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: সব মাছি এখন বইয়ের দোকানে থাকে। দারুণ পর্যবেক্ষণ। তবে মাছ মাংসে ফরমালিন থাকার কারণে মাছিরা টিকতে না পেরে বইয়ের দোকানে চলে গেছে শিক্ষিত হতে। কিন্তু সেখানেও তাদেরকে মারা হয়। :D
আপনার মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

৪| ১৯ শে এপ্রিল, ২০২১ রাত ১২:৫৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: তমাল ভাই, যতটুকু হাসার, তা পড়তে পড়তে পরতে পরতে হেসে ফেলেছি। এবং সাথে সাথেই আমি মুগ্ধ হয়েছি আপনার রচনাশৈলীতে। টোটালি ইম্প্রেস্‌ড।

হকাররা তাহলে ইংরেজি শিখার বই বেচতো? আমাদের বইপড়ুয়ারা ঐগুলো কিনতো? এটা বাস্তবতার সাথে যায় কিনা একটু দেখতে পারেন।

বইমেলার উপর আমারও বেশকিছু পোস্ট ছিল। সময় পাইলে নীচেরটা দেইখেন।

'ইংব্লিশে' লেখা বেস্ট সেলার বইয়ের জনৈকা সেলিব্রেটি লেখিকা ও তাঁর লেখার স্টাইল

১৯ শে এপ্রিল, ২০২১ ভোর ৪:০৭

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনার মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ভাই। এরকম অনুপ্রেরণা লেখার তাড়ণা যোগায়।আমার লেখাটা আসলে সুদূর ভবিষ্যতের একটা কল্পনা।এজন্যই বজ্রযানের বয়স সাতানব্বই রেখেছি। এমনটা যেন কখনো না হয় সেটাই আশাকরি। সাহিত্যের বই কমে গিয়ে যেসব বই বেস্টসেলার হচ্ছে সেটা ভবিষ্যতের জন্য আশংকাজনক। হকারদের ইংরেজি শিক্ষা সেই ইংরেজি শিক্ষার বই না। নিউমার্কেট, গুলিস্তান, যাত্রাবাড়ীতে যেসব বই দেখা যায় সেগুলোর কথা লিখেছি। ’৩০ দিনে ইংরেজির জাহাজ' '৪৫ দিনে ডাক্তারি শিখুন' 'আদি আসল সোলেমানি খাবনামা' এসব বই যারা বিক্রি করে সেসব হকারদের কথা বলেছি। এসব বই বইমেলার পাঠকেরা পড়েন না,কেনেও না। বইমেলায় ওঠে না বলেই এদেরক্ব মেলার গেটেই রেখেছি।ঢুকতে দেই নি। আপনার লেখাটা পড়ে নেব অবশ্যই।

৫| ১৯ শে এপ্রিল, ২০২১ রাত ১:০৩

শায়মা বলেছেন: আমিও রচনাশৈলীতে মুগ্ধ।

তবে করোনা না থাকলে কখনই এমন দূরাবস্থা হত না সেটা নিশ্চিৎ......

১৯ শে এপ্রিল, ২০২১ ভোর ৪:১৪

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনার মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপু। আমার লেখার মূল উদ্দেশ্য আসলে বেস্টসেলার এর আগ্রাসন দেখানো। এখনকার দিনে একাডেমিক বই বেস্টসেলার হচ্ছে। সুদূর ভবিষ্যতে হয়তো এসবের পাঠক আরো বেড়ে যাবে। হয়তো মেলায় এসবের সংখ্যা বেশি থাকবে। অথবা সৃজনশীল লেখকেরা আগ্রহ হারিয়ে ফেলতে পারে। এজন্যই যেসব কবি ও কবিতার কথা এই লেখায় আছে তারা আসলে মানহীন নামসর্বস্ব কবি। সুদূর ভবিষ্যত বোঝাতে বজ্রযানের বয়স সাতানব্বই রেখেছি। এরকম একটা কল্পনা করেছি শুধু।আর কিছু না। বইমেলা তার আবেদন হারাবে না কখনো। কিন্তু মানের ব্যাপারে শংকা একটা থেকেই যায়।

৬| ১৯ শে এপ্রিল, ২০২১ ভোর ৪:৪৯

জিল্লুর রহমান রিফাত বলেছেন: এর জন্য দায়ী লেখক স্বয়ং নিজেই।

১৯ শে এপ্রিল, ২০২১ সকাল ৮:৫০

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনাকে স্বাগতম আমার ব্লগে। জ্বি। লেখকেরাও দায়ী। তবে সর্বাংশে না, অনেকাংশে। লেখকেরা নিজেরদেরকে আপডেট করছেন না সময়ের সাথে। আপনার কথার প্রেক্ষিতে পুরোপুরি ব্যাখ্যা পাবেন উপরে শ্রদ্ধেয় ব্লগার সোনাবীজ; অথবা ধুলোবালিছাই এর মন্তব্যে দেয়া লিংকে। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

৭| ১৯ শে এপ্রিল, ২০২১ সকাল ৯:০৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:



সাহিত্যের বই কমে গিয়ে যেসব বই বেস্টসেলার হচ্ছে সেটা ভবিষ্যতের জন্য আশংকাজনক। হকারদের ইংরেজি শিক্ষা সেই ইংরেজি শিক্ষার বই না। নিউমার্কেট, গুলিস্তান, যাত্রাবাড়ীতে যেসব বই দেখা যায় সেগুলোর কথা লিখেছি। ’৩০ দিনে ইংরেজির জাহাজ' '৪৫ দিনে ডাক্তারি শিখুন' 'আদি আসল সোলেমানি খাবনামা' এসব বই যারা বিক্রি করে সেসব হকারদের কথা বলেছি। এসব বই বইমেলার পাঠকেরা পড়েন না, কেনেও না। বইমেলায় ওঠে না বলেই এদেরক্ব মেলার গেটেই রেখেছি। ঢুকতে দেই নি।

খুব সুন্দর বলেছেন। অসাধারণ একটা স্যাট্যায়ার।

১৯ শে এপ্রিল, ২০২১ সকাল ৯:৩৬

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: ফিরে এসে মন্তব্য করায় আবারো ধন্যবাদ আপনাকে। লেখক সোনাবীজ সম্পর্কিত আপনার লেখাটা ভালো লেগেছে। ওখানে সব সত্যি কথা লেখা। মন্তব্য করে এসেছি সেখানে।।

৮| ১৯ শে এপ্রিল, ২০২১ সকাল ১১:১২

পদ্মপুকুর বলেছেন: যে দেশের প্রধান প্রধান শিক্ষাকেন্দ্রগুলোর শিক্ষার্থীরা জ্ঞানার্জন বাদ দিয়ে সারাদিন বিসিএসএর গাইড আর স্পোকেন ইংলিশের বই গুলে খেতে থাকে, সেখানে বইমেলায় ওগুলোই বেস্টসেলার হবে, এ আর অবাক কি?

এর মধ্যেও যে 'বনলতার চেতনায় রডোডেনড্রন' বা 'ছেঁড়াকাঁথার জমিনে আফ্রোদিতি' এর মত মৌলিক রচনা আসছে, আমি বরং তাতেই খুশী। :)

১৯ শে এপ্রিল, ২০২১ সকাল ১১:২৫

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। আপনার কথার সাথে সহমত জ্ঞাপন করছি। এই মেলায় বজ্রযানী বজলুর বই বিক্রি হলে পরবর্তী মেলায় তার আরেকটি বই বের হতো। সেটার নাম হতো 'পৌষের দুপুরে পদ্মের পুকুরে'। (যদিও শীতকালে পদ্ম ফোঁটে না। তবে কবির মন বলে কথা। :D)

৯| ১৯ শে এপ্রিল, ২০২১ বিকাল ৩:০২

স্থিতধী বলেছেন: রম্য নয়, তবে বইমেলার বেস্টসেলার বিষয়ক থীমে একটা প্রবন্ধ ছিলো ব্লগার মিস্টার ব্যাকবেঞ্চার এর। মনে পড়লো সেটার কথাও।

আপনার রম্য লেখার স্টাইলটাও কিন্তু বেশ ভারিক্কী প্রকৃতির । :P

লেখার অনেকগুলো ডিটেইলিং খুব ভালো লেগেছে । যেমন; 'লাস্যময়ীদের বজলু ভাইয়ের বপুলগ্না হয়ে সেলফি তোলা।'

আপনি চিত্রনাট্য লেখার কাজ করলে; ডিরেক্টরদের খুব সুবিধা হবে স্ক্রিপ্ট ভিজুয়ালিজেশনের ক্ষেত্রে।

আচ্ছা সংস্কৃতি মন্ত্রী সেতু ভাই এর নিজের লেখা কোন কাব্য - উপন্যাস বই বের হয়নি? থাকলে তাহলে, হেলমেট পরে আরেকটা বাহিনী কিনতে আসতে পারতো ! আর কবি মৃন্ময় মজনু এর প্রেমিকার নাম কি মৃন্ময়ী লাইলী? :P

এজাতীয় বইমেলাতে ভীড় বাড়াতে এখন বড় রকমের কন্সার্ট আয়োজন করতে হবে; মিউজিকাল নাকি রিলিজিয়াস কন্সার্ট সেটা জানিনা! তবে দুটা একসাথে না হওয়াটাই বোধ হয় ভালো হবে। :)

১৯ শে এপ্রিল, ২০২১ বিকাল ৩:২৯

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনার রম্য লেখার স্টাইলটাও কিন্তু বেশ ভারিক্কী প্রকৃতির । :P

আপনার এই প্রশংসামূলক মন্তব্যের জন্য ধন্যবাদ।

'লাস্যময়ীদের বজলু ভাইয়ের বপুলগ্না হয়ে সেলফি তোলা।'

আমার কল্পনায় তখন তেলতেলে চর্বিযুক্ত শরীরের ইয়া স্বাস্থ্যবান কোনো কবির চেহারা ভাসছিলো, যার শরীরকে বপু ছাড়া আর কিছু বলা যায় না। আর বপুলগ্না না হলে ক্যামেরার ফ্রেমে সবাই আসবে না।

আচ্ছা সংস্কৃতি মন্ত্রী সেতু ভাই এর নিজের লেখা কোন কাব্য - উপন্যাস বই বের হয়নি? থাকলে তাহলে, হেলমেট পরে আরেকটা বাহিনী কিনতে আসতে পারতো ! আর কবি মৃন্ময় মজনু এর প্রেমিকার নাম কি মৃন্ময়ী লাইলী?

পরের বই মেলায় সাংস্কৃতিক ক্ষেত্রে তার অবদান নিয়ে একটি প্রবন্ধ গ্রন্থ বের হবার কথা আছে। গ্রন্থের নাম 'সংস্কৃতির যুক্ত সেতু'!! :D । মৃন্ময়ী লাইলী নামটা সুন্দর। তবে আমার মাথায় আরেকটা নাম আছে। 'লাস্যময়ী লাইলী'। ছন্দ মিলিয়ে দিলুম।

এজাতীয় বইমেলাতে ভীড় বাড়াতে এখন বড় রকমের কন্সার্ট আয়োজন করতে হবে; মিউজিকাল নাকি রিলিজিয়াস কন্সার্ট সেটা জানিনা! তবে দুটা একসাথে না হওয়াটাই বোধ হয় ভালো হবে।

কনসার্ট আয়োজন করাই যায়। তবে দুটোই একসাথে করতে হবে। তবে ভিন্ন সময়ে। একটা বিকেলে আরেকটা সন্ধ্যার পরে।
আপনার মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

১০| ১৯ শে এপ্রিল, ২০২১ বিকাল ৪:৫৬

করুণাধারা বলেছেন: স্যাটায়ার! চমৎকার লিখেছেন।

যে ছবি এঁকেছেন সেটা অদূর ভবিষ্যতেই সত্যি হবার সম্ভাবনা আছে। সৃজনশীল সাহিত্য রচনা হচ্ছে খুব কম, শিশু সাহিত্যের অবস্থা শোচনীয়। যে মানুষ ছোটবেলায় কোন গল্প কবিতা পড়েনি, কেবল জিপিএ ফাইভ এর জন্য পড়েছে, বড় হয়ে সে সাহিত্য পড়তেই পারবে না। বই বলতে সে বুঝবে তা পড়ে কোন ফায়দা হয়। তাই স্পোকেন ইংলিশের বই আগামীতে বই মেলার বেস্ট সেলার হবেই- কোনো সন্দেহ নেই। :(

১৯ শে এপ্রিল, ২০২১ বিকাল ৫:০৬

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনার মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ। অভ্যাস না হলেও অন্তত সৃজনশীল বই নিয়ে নাড়াচাড়া করা উচিৎ ।নইলে গণ্ডি থেকে কেউ বের হতে পারবে না। এখন ফায়দার বইই বেস্টসেলার হচ্ছে।
বই যখন যন্ত্রণা
ব্লগার মা. হাসান ভাইয়ের সুবাদে আপনার এই লেখাটা পেলাম।পড়ে ভালো লেগেছে। মন্তব্য করে এসেছি।

১১| ১৯ শে এপ্রিল, ২০২১ বিকাল ৫:০৪

রাজীব নুর বলেছেন: আমার মন্তব্যের উত্তর দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

১৯ শে এপ্রিল, ২০২১ বিকাল ৫:০৮

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনাকে একই সাথে স্বাগত ও ধন্যবাদ ফিরতি মন্তব্য ও বরাবরের মতো পাশে থাকার জন্য।

১২| ১৯ শে এপ্রিল, ২০২১ রাত ৮:১৯

শেরজা তপন বলেছেন: দারুন লিখেছেন ভায়া! বিমোহিত হলাম আপনার লেখা পড়ে

১৯ শে এপ্রিল, ২০২১ রাত ৮:৩৬

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনার অনুপ্রেরণাদায়ক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ভাই। রুশ উপকথাগুলোর কী বৃত্তান্ত? অনেকদিন পাচ্ছি না তাদের।

১৩| ১৯ শে এপ্রিল, ২০২১ রাত ৮:২৩

সোহানী বলেছেন: অসাধারন স্যাটায়ার তমাল ভাই।

তবে আমার মতে এ বছরের মেলার এ অবস্থা অনুমেয়। করোনা পরিস্থিতিতে এমন কিছু স্বাভাবিক। তারপর ও বড় কথা, মেলার বই ক্রেতা সাধারনত মধ্যবিত্ত। কিন্তু এ মহামারী তাদেরকে সবচেয়ে অসহায় অবস্থায় ফেলেছে। বই কেনার মতো অনেকেরই সুযোগ ছিল না। তবে অবশ্যই সবকিছু স্বাভাবিক হয়ে যাবে বলেই বিশ্বাস করি। করোনা পরিস্থিতি আগে স্বাভাবিক হোক, বইমেলা জমে উঠবে আবারো..........।

অনেক ভালো থাকুনও সাবধানে থাকুন।

১৯ শে এপ্রিল, ২০২১ রাত ৮:৪১

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনাকে স্বাগত জানাই আমার ব্লগে। এটা আসলে গত দু-তিন বছরের পর্যবেক্ষণ অনুসারে সুদূর ভবিষ্যতের অনাকাঙ্ক্ষিত আশংকা থেকে লিখেছি। আমি চাইনা এমনটা হোক। বইমেলায় লেখক, পাঠকের আনাগোনা থাকবে। সৃজনশীল লেখার বিকাশ ঘটবে এটাই কামনা করি। মন্তব্যের জন্য ধন্যবাদ আপু।

১৪| ১৯ শে এপ্রিল, ২০২১ রাত ১১:৫৮

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম কে কি মন্তব্য করেছে সেটা জানতে।

২০ শে এপ্রিল, ২০২১ রাত ১২:২০

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনাকে আবারো স্বাগত জানাই ভাই।

১৫| ২১ শে এপ্রিল, ২০২১ সকাল ৮:১৬

মোঃ মাইদুল সরকার বলেছেন: যেমন নাম চয়ন, তেমনি কবিতা, তেমনি সংলাপ একেবারে খাসা। হাসতে হাসতে শেষ। রম্য হয়েছে বেশ।

২১ শে এপ্রিল, ২০২১ সকাল ১০:৫৪

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। এই নামগুলো আসলে নামসর্বস্ব কবিদের উদ্দেশ্যে করে চয়ন করা, যাদের লেখার কোনো মান নেই, যারা শুধু ব্যবসা, জনপ্রিয়তা আর লাস্যময়ীদের সাথে সেলফি তোলার জন্য বই বের করে। ভালো মানের বই বা লেখকের অভাব বোঝাতে চেয়েছি। রম্য ভালো লাগায় আপনাকে বনলতার চেতনার রডোডেনড্রনে জমে থাকা শিশিরে ফুঁটে ওঠা প্রিয়ার ঠোঁট থেকে নিঃসৃত শুভেচ্ছা জানাই।

১৬| ২৩ শে এপ্রিল, ২০২১ সকাল ৮:১৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
এমন মূল্যবান শুভেচ্ছা জ্ঞাপনে ইরানী গোলাপের সাত রঙা বাসনার ঘ্রাণসহ ধন্যবাদ।

২৩ শে এপ্রিল, ২০২১ সকাল ১০:৫০

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: ফিরতি মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ও শুভেচ্ছা।

১৭| ২৩ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৪৫

আখেনাটেন বলেছেন: একটি জাতির যখন ভেতর থেকে পচন ধরে তখন এগুলো অবশ্যম্ভাবী। দুটো-চারটে বই পড়ে কিংবা দুটো টুকলি করে লম্বা কথা লিখে যখন দেশে দার্শনিক, কথা-সাহিত্যিক ভাবা লোকের সংখ্যা বেড়ে যায়, সেখানে ঐ জিনিসই বেস্টসেলার হবে। এ আর নতুন কী?

লেখায় চমৎকার করে ফুটে উঠেছে বর্তমান বাস্তবতা। এইসব 'ব্যঙ্গ' এখন তাঁহাদের কালজয়ী উর্বর মস্তিষ্কে ঢুকলেই হলো।

২৩ শে এপ্রিল, ২০২১ রাত ৮:০৫

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনার মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ । স্বস্তা জনপ্রিয়তার আশায় এমন সব বই বের হয় যে সেগুলো পাঠককে আকর্ষণ করতে পারে না। লেখায় যেসব কথা লিখেছি সেসব যেন না হয় তাই কামনা করি।
বিঃদ্রঃ ছেঁড়াকাঁথার জমিনের আফ্রোদিতি কিন্তু আপনার সেই আফ্রোদিতি না মহামান্য ফারাও।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.