নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রগতিশীলতায় বিশ্বাসী।কূপমণ্ডুকতা ঘৃণা করি।ভালোবাসি সাহিত্য।

মোঃমোস্তাফিজুর রহমান তমাল

বলার মত কিছুই নই আমি।একজন মহামূর্খ।

মোঃমোস্তাফিজুর রহমান তমাল › বিস্তারিত পোস্টঃ

সমান্তরাল (অণুগল্প)

১৮ ই জুন, ২০২১ দুপুর ২:২৯

কার্তিকের নিস্তব্ধ দুপুর।কাঠফাঁটা রোদের তাপে সেদ্ধ হবার ভয়ে রাস্তায় জনমানবের উপস্থিতি তেমন একটা নেই। পিচঢালা রাস্তা ধরে একটু দূরে দৃষ্টি নিক্ষেপ করলে জলের মতো টলোমলো একটা বিভ্রম সৃষ্টি হয়,যেমনটা আগুনের দিকে তাকিয়ে দেখতে পায় সবাই। রোদের প্রচণ্ড তাপে তৃষ্ণার্ত কুকুরের জিব বের হয়ে থাকে। সেখান থেকে লালা ঝরার কথা ছিলো। কিন্তু রোদের তাপে লালা শুকিয়ে যাওয়ায় তার লাল জিবটা ফ্যাকাসে রঙ ধারণ করে, অনেকটা কসাইদের ঝুলিয়ে রাখা সরিষার তেল মাখা বাসি মাংসগুলোর মতো।

এই নিরব নিস্তব্ধ সময়টা চঞ্চল হয়ে ওঠে কিছুক্ষণের জন্য। স্কুলের ছুটি হয়েছে। মেয়েরা দল বেঁধে বাড়ি ফিরছে। তাদের কথাবার্তা,হাসি-আনন্দে সেই মৃত রাস্তায় প্রাণ সঞ্চারিত হয়েছে। কথা বলতে বলতে হেলে দুলে হাত পা নাড়িয়ে পথ চলতে থাকে তারা। মেয়েগুলো দূর থেকে সেই জিব বের করা কুকুরটাকে দেখতে পায়। তৃষ্ণার্ত কুকুরটার প্রতি মায়া জাগে তাদের। তবে কুকুরটারর এই জিব বের হয়ে থাকাটা শুধুমাত্র পানির তৃষ্ণায় নয়।ঐ পথ ধরে যারা যাবেন তারা একটু ভালো করে খেয়াল করলেই দেখতে পাবেন সেই কুকুরটার থেকে সামান্য কিছু দূরে এক কুকুরী শুয়ে আছে। এটা মেয়েগুলোর চোখ এড়ায় না।কুকুরীকে দেখে রমণের তীব্র ইচ্ছায় কুকুরটার লালা ঝরার দৃশ্য কল্পনা করে আমোদিত হয় তারা। মুখ টিপে হাসতে থাকে। আবার তার শুষ্ক জিব তাদের মধ্যে একই সাথে করুণারও উদ্রেক করে।

এমন মিশ্র অনুভূতির সাথে পথ চলতে চলতে কুকুরটার সামনে এসে মেয়েগুলো থেমে যায়।তাদের আরক্তিম গালগুলো ফ্যাকাশে রঙ ধারণ করে কুকুরের জিবের মতো। কথা থামিয়ে যত তাড়াতাড়ি সম্ভব হনহন করে কুকুরটাকে পাশ কাটিয়ে চলে যায় তারা।

কুকুরটা এত কিছু খেয়াল করে নি। কিন্তু হঠাৎ করেই সে তার পাঁজরে একটা তীব্র ব্যাথা অনুভব করে। তখন সে দেখতে পায়, তার পাশে দাঁড়িয়ে লুঙ্গির ভেতর ডান হাত ঢুকিয়ে পয়তাল্লিশ বছরের পুরোনো শুকনো তালের আটির মতো প্রাচীণ বিচিদুটো কচলাতে কচলাতে আজমত আলী তারস্বরে চিৎকার করে গালিগালাজ করছে তাকে। মানুষের ভাষা সে বোঝে না। নইলে শুনতে পেত "কুত্তার বাচ্চা কুত্তা। দুনিয়াতে আইছছ খালি খালি।"

মেয়েগুলো এভাবে চলে যাওয়ায় কুত্তার ওপর মেজাজ খারাপ হয় তার। এই কুকুরটার জন্যই মেয়েগুলো এভাবে ভয় পেয়ে চলে গেল। রাগে গজগজ করতে থাকে আজমত।

মন্তব্য ২৪ টি রেটিং +১০/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১৮ ই জুন, ২০২১ বিকাল ৩:০৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: লোলুভ কুকুর আর লোলুভ আজমত আলীর মধ্যে উপমার মাধ্যমে দারুণ একটা সাদৃশ্য সৃষ্টি করেছেন তমাল ভাই। কুকুরের পাঁজরে হঠাৎ লাত্থিটাও পাঠকের মনে চমক সৃষ্টি করে। অসাধারণ বাস্তবধর্মী গল্প।

১৮ ই জুন, ২০২১ বিকাল ৩:১৯

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: অসাধারণ মন্তব্যে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি ভাই। আমরা নিকৃষ্ট প্রাণি হিসেবে কতিপয় পশুকে ঘৃণার চোখে দেখি। কিন্তু কিছু মানুষ তাদের কর্মকাণ্ডের মাধ্যমে এসব পশুর আচরণকে হার মানায়। একই সমান্তরালে পশু এবং এদের দেখলে গুণগত কোনো পার্থক্য পাওয়া যায় না।

২| ১৮ ই জুন, ২০২১ বিকাল ৩:৫০

শেরজা তপন বলেছেন: অনেক দিন বাদে আপনার লেখা পেলাম!
'সোনাবীজ' -ভাইয়ের মত বলতে হয় অসাধারন, লেখার টুইষ্ট আগে থেকে বুঝে ওঠা দুঃসাধ্য ছিল।

১৮ ই জুন, ২০২১ বিকাল ৪:০৫

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আসলেই অনেক দিন হয়ে গেছে। কমেন্টের জন্য কৃতজ্ঞতা জানাই। টুইস্টের ব্যাপারটা একই সাথে পশু আর মানুষের সাদৃশ্য বৈসাদৃশ্য নির্ধারণ করে। কুকুরটা লাথি খাওয়ার আগে পর্যন্ত কুকুর আর আজমতের স্বভাব একই ছিলো। কিন্তু লাথি মেরে নিজের দোষ কুকুরের ঘাড়ে চাপিয়ে দেয়া এটা শুধু মানুষের মধ্যেই দেখা যায়।

৩| ১৮ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:৩৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
উপমা যথেস্ট ভাল ও শক্তিশালী হয়েছে কিন্তু গল্প পড়ে মন ভরলো না হঠাৎ শেষ হয়ে গেলো। অনু বলে এত অণু ?

১৮ ই জুন, ২০২১ সন্ধ্যা ৭:১২

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ মোঃ মাইদুল সরকার ভাই। গল্পটায় শুধু কিছু মানুষের খারাপ স্বভাবটা তুলে ধরেছি। তাই হয়তো ছোট হয়ে গেছে। তবে গল্পটা চাইলে বাড়ানো যায়। পর্যাপ্ত উপাদান আছে।

৪| ১৯ শে জুন, ২০২১ রাত ২:০৮

অপু তানভীর বলেছেন: অনুগল্প দারুন হয়েছে । যে কথাটা ফুটিয়ে তুলতে চেয়েছেন একেবারে খাপে খাপে মিলেছে !

গল্পে প্লাস দিয়ে গেলুম !

১৯ শে জুন, ২০২১ সকাল ৯:৪৪

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনাকে স্বাগত জানাই আমার ব্লগে। প্লাসে ও অনুপ্রেরণাদায়ক মন্তব্যে কৃতজ্ঞতা রইলো। শুভেচ্ছা নেবেন।

৫| ১৯ শে জুন, ২০২১ বিকাল ৪:৪৮

ইসিয়াক বলেছেন: গল্প ভালো লাগলো প্রিয় তমাল ভাই।

১৯ শে জুন, ২০২১ বিকাল ৫:৫২

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনার কাছে গল্প ভালো লেগেছে জেনে আনন্দিত হলাম ব্লগার ইসিয়াক ভাই।মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ। পরভৃতা সিরিজের কী খবর?

৬| ১৯ শে জুন, ২০২১ রাত ৯:২০

মিরোরডডল বলেছেন:



তমাল, এমন টুইস্ট আসবে আসলেই ভাবিনি ।
অল্প কথায় কি চমৎকার একটা লেখা ।

আসলেই মানুষরূপী পশুগুলো সত্যিকার পশুর চাইতে ভয়াবহ !
পশুর চেয়েও অধম ।



১৯ শে জুন, ২০২১ রাত ৯:৩১

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা আপু। পশুর চেয়েও অধম কাজ করলেও গালি দেবার বেলায় পশুর নাম ব্যবহার করে এসব মানুষেরা। এই মানুষগুলোর জন্য সব বয়সী নারীগণ রাস্তা দিয়ে নির্ভয়ে হাটতে পারে না।

৭| ১৯ শে জুন, ২০২১ রাত ৯:৪০

মিরোরডডল বলেছেন:



হোয়াট ইউ জাস্ট সেইড ইজ সো রাইট ।
I absolutely agree.



১৯ শে জুন, ২০২১ রাত ১০:২৬

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: জ্বি আপু। আমার একজন ক্লাসমেট এদের কারণে এলাকা ছেড়েই চলে গিয়েছিলো। ফিরতি মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

৮| ১৯ শে জুন, ২০২১ রাত ১০:৫২

আমি তুমি আমরা বলেছেন: গল্পটা ভাল হয়েছে। তবে এক প্যারায় না দিয়ে দুটো বা তিনটা প্যারায় ভাগ করে দিলে গল্পটা পড়তে আরও সুবিধা হয়ত।

১৯ শে জুন, ২০২১ রাত ১১:০৭

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনাকে স্বাগত জানাই আমার ব্লগে। গঠনমূলক মন্তব্যে কৃতজ্ঞতা জানাই। প্রয়োজনীয় সংশোধন করে দিয়েছি। আশাকরি এভাবেই পাশে থাকবেন।

৯| ১৯ শে জুন, ২০২১ রাত ১১:১৯

আখেনাটেন বলেছেন: চমৎকার গল্প.........সত্যিকারের কুকুরেরা আকস্মিক কুকুরদের গালির ভয়ে তটস্থ....তৎকাল কুকুরের সংখ্যা কমানোর জন্য কোনো টিকা থাকলে ভালো হতো....।

১৯ শে জুন, ২০২১ রাত ১১:৩১

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনার মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ব্লগার আখেনাটেন ভাই। আমি এক জায়গায় পড়েছিলাম তবে সূত্র মনে নেই, একসময় ব্রিটেনে সমকামীদেরকে তাদের সমকামীতার শাস্তিস্বরূপ এক ধরণের ইঞ্জেকশন দিয়ে থেরাপি দেয়া হতো। আজমতদের জন্য এমন ইঞ্জেকশন থাকলে খারাপ হতো না।

১০| ২০ শে জুন, ২০২১ বিকাল ৪:৩৮

আখেনাটেন বলেছেন: আমি এক জায়গায় পড়েছিলাম তবে সূত্র মনে নেই, একসময় ব্রিটেনে সমকামীদেরকে তাদের সমকামীতার শাস্তিস্বরূপ এক ধরণের ইঞ্জেকশন দিয়ে থেরাপি দেয়া হতো। ---হা হা হা..... তাই নাকি.....তাহলে তো টিকা ব্যবস্থা এসকল লোকদের জন্য চালু করাই যায়....

২০ শে জুন, ২০২১ সন্ধ্যা ৬:৩১

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: 'দ্যা ইমিটেশন গেম' মুভির শেষের দিকে এই ইঞ্জেকশন এর ব্যাপারটার সামান্য অবতারণা আছে। চালু করে অনুভূতি নষ্ট করে দিলেই হয়। ফিরতি মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

১১| ২০ শে জুন, ২০২১ রাত ১১:২৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




সমাজে নোংরা নারী পুরুষে সয়লাব। কেহ কারে নাহি ছাড়ে সমানে-সমান। সময়ে সাথে সাথে চিনতে পারবেন সমাজের নোংরা নারী পুরুষ। এরা সমাজের কলঙ্ক। আপনার লেখা খুবই সুন্দর হয়েছে। তবে লেখার ভাষা আরো নিয়ন্ত্রণ করতে হবে। লিখুন, আছি পাশে।

২১ শে জুন, ২০২১ রাত ১২:৩২

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: মন্তব্য ও প্লাসে কৃতজ্ঞতা জানাই। সমাজের নোংরা নারী-পুরুষদেরকে সময়ের সাথে সাথে তাদের আচরণের দ্বারা চেনা যায়। চরিত্রের নোংরামির তীব্রতা বোঝাতে এবং পশুসুলভ দৃষ্টিভঙ্গিতে দেখতে গিয়ে এই ভাষা ব্যবহার করেছি, যা একটু দৃষ্টিকটু বটে। এজন্য ক্ষমা চেয়ে নিচ্ছি। পরবর্তী সময়ে আপনার পরামর্শ মাথায় থাকবে।

১২| ০৫ ই জুলাই, ২০২১ বিকাল ৩:৪১

আমি সাজিদ বলেছেন: আপনার ভাবনা ও লেখায় মুগ্ধ অনেক আগে থেকেই, চমৎকার লিখেছেন।

এই কয়দিন ব্লগে নেই কেন? সব ঠিকঠাক তো?

০৫ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৩০

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনার মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ব্লগার সাজিদ ভাই।
এই কয়েকদিনের বৃষ্টির পরে বাড়িতে পানি জমে অবস্থা খারাপ। ঘরের মধ্যে হাঁটুর সমান পানি।কমার নামগন্ধ নেই কোনো।আর তাই ব্লগে আসার বেশি সুযোগ পাচ্ছি না। ঝামেলা মিটে গেলে ব্লগে আবার নিয়মিত হতে পারবো আশা রাখি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.