নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রগতিশীলতায় বিশ্বাসী।কূপমণ্ডুকতা ঘৃণা করি।ভালোবাসি সাহিত্য।

মোঃমোস্তাফিজুর রহমান তমাল

বলার মত কিছুই নই আমি।একজন মহামূর্খ।

মোঃমোস্তাফিজুর রহমান তমাল › বিস্তারিত পোস্টঃ

আক্ষেপ (অণুগল্প)

০৮ ই জুলাই, ২০২১ রাত ৯:০৯



দু-দিন ধরে জেলখানায় বসে আছে জহির। সামনে লোহার গরাদ আর বাকি তিনদিকে দেয়াল। দেয়ালগুলোর পলেস্তারা খসে খসে পড়ছে। চারিদিকে প্রচুর মশা। কানের কাছে সারাক্ষণ ঘ্যানঘ্যান করে। কয়েকটাকে ঠাস ঠাস করে মারার পর কিছু সময়ের জন্য থেমে যায় এই ঘ্যান ঘ্যান। কিন্তু কতক্ষণ আর হাত চালানো যায়? মশা মারা থেমে গেলেই আবার শুরু হয় তাদের এই বিরক্তিকর সঙ্গীত। জহির ভেবে পায় না মশাগুলো কেন তাকে গান শোনায়? সে একজন কবি। সঙ্গীত পরিচালক তো নয়। বর্তমানে এই কামরায় সে একাই আছে কয়েদি। মাঝে মাঝে সিপাহী এসে দেখে যায়। নিজেকে একজন চিড়িয়াখানার জন্তু মনে হয় তার।

এর মধ্যেই সেন্ট্রি একজন লোককে এনে ঢুকিয়ে দিলো জহিরের কামরায়। একজন সঙ্গী পেয়ে উৎফুল্ল হলো জহির। চেহারা দেখে মনে হয় যেন অনেক দিনের আত্মীয়। নিজে যেচেই জানতে চাইলো তার পরিচয়।কিন্তু লোকটি আলাপ করতে ইচ্ছুক নয় বলে মনে হলো। তারপরও কিছুক্ষণ সাধাসাধির পর লোকটি বললো, তাকে গোরু চুরির দায়ে এখানে ধরে এনেছে।

"আহা!! গোরুচোর!! ছিলেম তো আমিও একসময়ে!! নস্টালজিয়ায় আক্রান্ত জহিরের মুখ থেকে কাব্যসুধা নিঃসৃত হয়।

" বলেন কী!! আপনি কি এখনো গোরু চুরি করেন?" অন্য লোকটির কৌতুহল জাগে।

"নহে! নহে! গো ভ্রাতা
যবে হতে করিলেম কাব্যসুধা পান
তবে হতে গোরুচুরি দিলেম ছাড়ান!!”

"বাহ! আপনি তো খুব সুন্দর কবিতা লেখেন। কবি হলেন কী করে?”

" একদিন এক গৃহস্থের বাড়িতে গোরুচুরি করিতে গেলেম।গিয়ে শুনলেম গৃহস্থ কবিতা আবৃত্তি করছে।উহা শুনে কবিতার দিকে আকৃষ্ট হলেম।"

"তাহলে আপনাকে ধরে আনলো কেন বলুন তো??" অপর লোকটির বিস্ময়ের ঘোর কাটে না।

"আহা!! কী করে বলি মম দুঃখের কথা। সেই রজনী হতে আমি ফুলটাইম কবিতা চোর।

পরের কবিতা করে চুরি, কাব্যসুধা পান করি।
সেইহেতু মোরে আনিয়াছে ধরি।"

বলুন তো!! ইহা কোনো কথা? গোরু চুরি উত্তম চুরি। কবিতা চুরি কি কোনো চুরির মধ্যে পড়ে?? অন্যের কবিতা না হয় নিজের নামেই চালালেম।তাই বলে কি ধরে আনতে হবে?"

আক্ষেপ ঝরে পড়ে জহিরের কণ্ঠ থেকে।

(সমাপ্ত)

মন্তব্য ২৬ টি রেটিং +৭/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুলাই, ২০২১ রাত ৯:১৮

শায়মা বলেছেন: আহারে!

বেচারা কবিতা চোর!

বড় উন্নত মানের চোর।

০৮ ই জুলাই, ২০২১ রাত ৯:২২

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনার মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ শায়মা আপু। এ বড়-ই শিল্পমনা চোর। এর চুরি শৈল্পিক।

২| ০৮ ই জুলাই, ২০২১ রাত ৯:২৪

সেলিম আনোয়ার বলেছেন: বেচারা । আমার শত্রু।

কবিতা চুরি হয়ে গেলে কি একটা অবস্থা !!

০৮ ই জুলাই, ২০২১ রাত ৯:২৭

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনার মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ব্লগার সেলিম আনোয়ার ভাই। একজন কবি কত চিন্তাভাবনা করে একটি কবিতা সৃজন করেন। অথচ চোরেরা এটা নির্দ্বিধায় চুরি করে। এটাকে কোনো চুরিই মনে করে না।

৩| ০৮ ই জুলাই, ২০২১ রাত ৯:২৬

শায়মা বলেছেন: সে আর বলতে!

একে ধরা খুব খারাপ হয়েছে।

পুলিশ বদমাইশটা মনে হয় কবিতা লিখে ছ্যাক খেয়েছিলো।

০৮ ই জুলাই, ২০২১ রাত ৯:৫৯

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপু! এমনও তো হতে পারে যে, পুলিশের লেখা কবিতা এই শৈল্পিক কবিটি চুরি করেছে।
ফিরতি মন্তব্যের জন্য আবারো ধন্যবাদ আপু।

৪| ০৮ ই জুলাই, ২০২১ রাত ৯:৫২

ঠাকুরমাহমুদ বলেছেন:



জেলের মশা শব্দ করে না। খুব সম্ভব ক্ষুধার্ত মশা শব্দ করে - আমার ধারণা জীব বিজ্ঞানে যারা পড়ালেখা করেছেন তারা ভালো জানবেন এ বিষয়ে। গল্প ভালো লেগেছে। +++

০৮ ই জুলাই, ২০২১ রাত ১০:০৩

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনার মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ঠাকুর মাহমুদ ভাই। জেলের মশার এ ব্যাপারটা আমি জানি না। মশার এ ব্যাপারটা আমি অবশ্যই জেনে নেব। গল্প ভালো লাগায় কৃতজ্ঞতা জানাই।

০৯ ই জুলাই, ২০২১ সকাল ৮:৫৮

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: খোঁজ নিয়ে জানতে পারলাম মশার গানের কারণ তাদের পাখা ঝাপটানোর শব্দ। এরা প্রজননের প্রক্রিয়া হিসেবেও এই শব্দ ব্যবহার করে।
মশার গান

৫| ০৮ ই জুলাই, ২০২১ রাত ১০:৩১

কল্পদ্রুম বলেছেন: চমৎকার! মশার শব্দ পাখার কারণে হয়। সে হিসেবে জেলের মশাও ঘ্যানঘ্যান করা অবাস্তব নয়।

০৯ ই জুলাই, ২০২১ সকাল ৮:২০

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনার মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ব্লগার কল্পদ্রুম ভাই। আমারো ধারণা সেটাই ছিলো। পাখার কারণে হয়তো এই ঘ্যানঘ্যান প্যানপয়ান গান করে মশা। তারপরও নিশ্চিত হয়ে নেব। মশার গান প্রায়ই শোনে সবাই। আর তাই এটুকু লেখার সময় এতকিছু চিন্তা করিনি।

০৯ ই জুলাই, ২০২১ সকাল ৮:৫৫

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: খোঁজ নিয়ে দেখলাম আপনার কথাই ঠিক। আপনাকে অসংখ্য ধন্যবাদ। এভাবেই পাশে পাবো সবসময় আশাকরি।

৬| ০৮ ই জুলাই, ২০২১ রাত ১১:১৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সেই রজনি হতে আমি ফুলটাইম কবিতা চোর। :)

আচ্ছা, বন্দিশালায় চোর বা বেহায়ারা অনেক ক্রন্দন করে, তাদের দুঃখে অনেকের মায়া কান্না বা নাকি কান্নাও হয়, কিন্তু ফুলটাইম চোরদের জন্য কি কোনো আন্দোলনের ব্যবস্থা নাই? থাকলে ভালো হতো। তবে, চোররা কিন্তু নিজেদের ক্লোন বানাইয়া জেলখানার বাইরে ছেড়ে দিতে পারে, ক্লোন চোররা কিন্তু আবারও ফুলটাইম চোর বনে যেতে পারে।

'সংগৃহীত'র পর এটা আরেকটা দারুণ রম্যগল্প। অসাধারণ আপনার মেধা।



০৯ ই জুলাই, ২০২১ সকাল ৮:২৭

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: চোরের জায়গা কখনো খালি থাকে না। ক্লোন চোরদের ক্লপ্ন চোর থাকে। দক্ষতার মাত্রায়ও বিভিন্ন চোর থাকে। আর ফুলটাইম চোরদের আন্দোলনের দরকার পড়ে না। এদের সবাই চেনে। দীর্ঘসূত্রিতার কারণে কেউ মামলা চালায় না এদের নামে। নাহলে এদের মামলা রত বেশি হতো যে গুণে শেষ করা যেত না। এদেরকে দুদিন থানায় রেখে এরপর ছেড়ে দেয়া হয়। তারপর তারা আবার চুরি করে।আবার থানায় ঢোকে।
আপনার অনুপ্রেরণামূলক মন্তব্যের জন্য কৃতজ্ঞতা জানাই সোনাবীজ ভাই। সংগৃহীত গল্পটার কথা এখনো মনে রেখেছেন জেনে অবাক হলাম।এটা আপনার প্রগাঢ় মেধা ও আন্তরিকতার পরিচয়।

৭| ০৮ ই জুলাই, ২০২১ রাত ১১:১৮

শেরজা তপন বলেছেন: কবিতা চুরি হইতে গরু চুরি উত্তম!! একদম খাঁটি কতা :)

০৯ ই জুলাই, ২০২১ সকাল ৮:৩৩

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনাকে বরাবরের মতোই পাশে পেয়ে ভালো লাগছে। অন্যের লেখাচুরিকে আমার গরুচুরির চেয়ে নিকৃষ্টতর মনে হয়। মন্তব্যে কৃতজ্ঞতা জানাই। এ সম্পর্কে আমার আরো একটা লেখা আছে। এর নাম সংগৃহীত

৮| ০৯ ই জুলাই, ২০২১ রাত ১:২২

অধীতি বলেছেন: ইদানিং এই চোর বেড়েছে

০৯ ই জুলাই, ২০২১ সকাল ৮:৩৬

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনার মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ব্লগার অধিতি ভাই। এই চোর আগে থেকেই ছিলো। এরা তখন অন্যের লেখা চুরি করে ম্যাগাজিন, পত্রিকায় দিত। তখন সেটা কেউ খেয়াল করতো না।কারণ আসল উৎস পাওয়া কষ্টকর ছিলো। কিন্তু ফেসবুক আসার পর এটা একেবারে প্রকাশ্যে এসেছে। উৎসও তাড়াতাড়ি পাওয়া যাচ্ছে। জেনেশুনে চুরি করে সেটাকে কিছু মনেও করে না এসব চোর।

৯| ০৯ ই জুলাই, ২০২১ সকাল ৮:৪৭

কবিতা ক্থ্য বলেছেন: চুরি বিদ্যা বড় বিদ্যা, যদি না .....

০৯ ই জুলাই, ২০২১ সকাল ৮:৫৯

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনার মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ব্লগার কবিতা কথ্য। লেখা চুরি ধরা পড়ার সম্ভাবনা খুবই বেশি। ধরা পড়াই বরং সহজ।তাই এটা না করাই উত্তম।

১০| ০৯ ই জুলাই, ২০২১ সকাল ১০:১৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




ব্লগারদের! একটি বিশেষ গুণ আছে। পোস্ট না পড়ে কোনো এক মন্তব্যকারীকে কাউন্টার মন্তব্য করে বসা! জেলের মশা কেনো শব্দ করে না তার ঘটনা লিখতে গেলে পোস্টের চেয়ে মন্তব্য বড় হয়ে যাবে। তাই সময় করে আমি আলাদা একটি পোস্ট দিয়ে দিবো।

আপনার গল্প বেশ ভালো হয়েছে এটি দিয়ে ছোট নাটিকা (নাটক) তৈরি করা সম্ভব। +++

০৯ ই জুলাই, ২০২১ সকাল ১১:১৪

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনার ফিরতি অনুপ্রেরণামূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। জেলের মশা সম্পর্কিত কিছুই জানি না আমি। যদিও যে লিংক দিয়েছি সেখানে শুধু সাধারণভাবে মশার এই স্বভাবটা বর্ণনা করা আছে। আলাদাভাবে জেলের মশার কিছু নেই। আমি আপনার পোস্টের অপেক্ষায় রইলাম। এ ব্যাপারে জানতে আগ্রহী।

১১| ১০ ই জুলাই, ২০২১ রাত ১২:২৬

পদাতিক চৌধুরি বলেছেন: হেহেহে বেশ মজা পাইলাম দুই চোরের কথোপকথনে। তবে কবিতা চোরির জন্য সমবেদনা রইলো।আহারে বেচারার কবি হবার কতোইনা সখ।
অফটপিক - সেদিন ইসিয়াক ভাইও এক জহিরকে পিটিয়ে মেরেছে।আজ আপনিও আরেক জহিরকে জেলের ঘানি টানিয়ে ছেড়েছেন।এবার না জহিররা এর বিরুদ্ধে প্রতিবাদ করে ব্লগ পাড়ায় আক্রমণ করে বসে..

১০ ই জুলাই, ২০২১ সকাল ৮:২৬

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনার মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ দাদা। কবিতা চোর শিল্পমনা শৈল্পিক চোর।
আমার জহির আগে থেকেই চোর। গোরু চুরিতে জেলে যায় নি। মার খেয়েছে। আমি তো মার খাওয়াইনি। জেলের মশার গান শুনিয়েছি। তাই আমার ওপর রাগ করবে না।

১২| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:২০

মোঃ মাইদুল সরকার বলেছেন: আহা!বেচারা।

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:২৫

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনার মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ভাই। এরা চুরি করার সময় সিংহপুরুষ আর জেলে গেলে বেচারা হয়ে যায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.